Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

ঈদুজ্জোহা উপলক্ষে জেলার মসজিদগুলিতে নামাজের ভিড়, বাড়িতে বাড়িতে বিরিয়ানি 

সংবাদদদাতা, লালবাগ: সোমবার উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে নবাবি মুলুক মুর্শিদাবাদ জেলাজুড়ে ঈদুজ্জোহা উৎসব পালিত হয়। সকালে স্নান সেরে নতুন পোশাক পরে বিভিন্ন বয়সি মুসলিম সম্প্রদায়ের মানুষজন মসজিদ, ঈদগাহ ময়দানে নামাজ পড়েন। নামাজ শেষ হতেই করমর্দন, একে-অপরকে আলিঙ্গন করে শুভেচ্ছা জানান। কোথাও আবার মিষ্টিমুখ করিয়ে ঈদের শুভেচ্ছা জানানো হয়। এদিকে, ঈদুজ্জোহা উপলক্ষে সকাল থেকেই বিভিন্ন জায়গায় ফাস্টফুডের অস্থায়ী দোকান বসে। কচিকাঁচাদের দোকানের সামনে ভিড় করতে দেখা যায়। বাড়িতে বাড়িতে বিরিয়ানি সহ নানা খাবার রান্না করা হয়। অনেকে আবার সিনেমা হলে ভিড় জমান। হিন্দুরাও উৎসবে অংশ নেন।
বকরি ঈদ বা ঈদুজ্জোহা কুরবানি নামে পরিচিত। উৎসবে মূলত কব্জি ডুবিয়ে খাওয়া হয়। নবাবদের সময়ে লালবাগ শহরে এই উৎসব জাঁকজমক ও আড়ম্বরের মধ্য দিয়ে পালিত হতো। নবাবদের হেঁসেলে বিরিয়ানি, মাংস, চালের পায়েস, সিমুই সহ হরেক পদ রান্না হতো। কারিগররা রকমারি মিষ্টান্ন তৈরি করতেন। অতিথি আপ্যায়নের পাশাপাশি প্রজাদের বিরিয়ানি ও মাংস দেওয়া হতো। তাই নবাবি আমলের ইতিহ্য মেনে এদিন লালবাগের প্রায় প্রতিটি বাড়িতে বিরিয়ানি, মাংস, চালের পায়েস রান্না হয়েছে। বাড়িতে বাড়িতে অতিথি আপ্যায়ন হয়েছে।
উৎসব উপলক্ষে কয়েকদিন আগে থেকেই সেজে উঠেছে মুর্শিদাবাদ শহর। মসজিদ, মাজারগুলিকে রং এবং আলোকমালায় সাজিয়ে তোলার পাশাপাশি ঈদগাহ ময়দানগুলিকে পরিষ্কার করা হয়েছিল। এদিন সকালে মসজিদ ও ঈদগাহ ময়দানগুলিতে নামাজ পড়তে যান বহু মানুষ। বহরমপুর, লালবাগ মহকুমার মুর্শিদাবাদ, ভগবানগোলা, লালগোলা, রানিতলা, কান্দি, জঙ্গিপুরে মসজিদ এবং ঈদগাহগুলিতেও একই ছবি লক্ষ্য করা যায়। তবে কয়েকটি মাজারে মহিলাদের নামাজ পাঠের জন্য ব্যবস্থা করা হয়েছিল। স্থানীয় মহিলাদের একটা অংশ ওই মাজারগুলিতে নামাজ পাঠ করেন। যদিও বেশিরভাগ মহিলা বাড়িতেই নামাজ পড়েছেন।
লালবাগের বনমালিপুর মসজিদ কমিটির এক সদস্য জানান, নামাজ পড়ার জন্য নবাবি আমলে লালবাগ ও পার্শ্ববর্তী এলাকাতে একাধিক মসজিদ, মাজার নির্মাণ হয়েছিল। এদিন সকালে চাঁদনিচক, বরফখানা, এলাহিগঞ্জ, রোশনবাগ, এনাতুলিবাগ, বনমালিপুর মসজিদ এবং একাধিক ঈদগাহ ময়দানে নামাজ পড়েন মুসলিমরা। চলে কুরবানি পর্ব। তারপরই বাড়িতে বাড়িতে শুরু হয়ে রান্নার তোড়জোড়। পরিবারের মহিলাদের মধ্যে চরম ব্যস্ততা দেখা যায়। পঞ্চব্যঞ্জন রান্না, অতিথি আপ্যায়নে দম ফেলার ফুরসত ছিল না বাড়ির মহিলাদের। প্রায় প্রতিটি বাড়িতেই বিরিয়ানি, মাংস, চালের পায়েস, সিমুই এবং রকমারি মিষ্টান্ন খাওয়াদাওয়া চলে।
মুর্শিদাবাদ শহরের আস্তাবল এলাকার প্রবীণ বাসিন্দা ইমতিয়াজ শেখ বলেন, আমাদের অন্যতম প্রধান পরব ঈদুজ্জোহা। দেশ-বিদেশে যে যেখানেই থাকুন না কেন ঈদুজ্জোহা বা কুরবানি উৎসবে সবাই পরিবারের কাছে ফিরে আসেন। গত কয়েকদিন ধরে জেলার বাইরে থাকা বাসিন্দারা পরিবারের সবার সঙ্গে উৎসব পালনের জন্য ঘরে ফিরেছেন।
বরফখানা মসজিদ কমিটির এক সদস্য বলেন, ঈদুজ্জোহা উপলক্ষে নামাজ পড়া হয়েছে। বাড়িতে বাড়িতে এদিন দেদার খাওয়াদাওয়া হয়েছে। বেশিরভাগ বাড়িতে বিরিয়ানি হয়েছে। উৎসব উপলক্ষে এদিন মুর্শিদাবাদ শহরের কয়েকটি মহল্লায় গান-বাজনা, সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন হয়। অশান্তি এবং অপ্রীতিকর ঘটনা এড়াতে অতিরিক্ত পুলিস মোতায়েন করা হয়।  
13th  August, 2019
৪০ শতাংশ বুথেই কমিটি গড়তে পারল না বিজেপি 

বিএনএ, বহরমপুর: মুর্শিদাবাদে ৪০শতাংশ বুথে কমিটি গঠন করতে পারল না বিজেপি। কিছুদিন আগেই তাদের বুথ কমিটির নির্বাচন শেষ হয়েছে। দলীয় সূত্রে জানা গিয়েছে, এবার তারা জেলার ৮০শতাংশ বুথে কমিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছিল।   বিশদ

১০০দিনের কাজের খতিয়ান তুলে ধরতে দিল্লি যাচ্ছে বাঁকুড়া প্রশাসন 

বিএনএ, বাঁকুড়া: ১০০ দিনের কাজের প্রকল্পের সাফল্যের খতিয়ান তুলে ধরতে দিল্লি যাচ্ছে বাঁকুড়া জেলা প্রশাসন। এরজন্য ২৪ অক্টোবর জেলা প্রশাসনের একটি টিম দিল্লির উদ্দেশে রওনা হবে।  বিশদ

বিভিন্ন ঘাটে জেটি তৈরির জন্য রিপোর্ট তলব শুভেন্দুর 

বিএনএ, বহরমপুর: মুর্শিদাবাদ জেলার ফেরিঘাটগুলিতে জেটি তৈরির জন্য রিপোর্ট চেয়ে পাঠালেন পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী। জেলায় গঙ্গা পেরিয়ে প্রতিদিন হাজার-হাজার মানুষ যাতায়াত করেন। অথচ মাত্র দু’টি ঘাটে জেটি রয়েছে। বাকি ঘাটগুলিতে জেটি না থাকায় যাতায়াত করা যথেষ্ট ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। 
বিশদ

22nd  October, 2019
চা ও মিষ্টির মাটির ভাঁড়ের বরাত আসছে
প্লাস্টিক ও ক্যারিব্যাগ নিষিদ্ধ হওয়ায়
সুদিন ফেরার আশায় জেলার মৃৎশিল্পীরা 

সংবাদদাতা, লালবাগ: প্লাস্টিক ও ক্যারিব্যাগ মানব সভ্যতার পক্ষে অশনি সংকেত। পরিবেশ বিজ্ঞানীরা এই সতর্কবার্তা দিতেই সিঙ্গল ইউজ প্লাস্টিক ও ক্যারিব্যাগ ব্যবহার নিষিদ্ধ ঘোষণা শুরু হয়েছে। 
বিশদ

22nd  October, 2019
ভূতের ভয়ে একাধিক বাড়িতে হামলা 

সংবাদদাতা, রানাঘাট: রবিবার রাতে শান্তিপুর থানার আরবান্দি ১ গ্রাম পঞ্চায়েতের ছোট জিয়াকুর গ্রামে ভূতের ভয়ে একই পরিবারের কয়েকটি বাড়িতে হামলা চালানোর অভিযোগ উঠেছে। বাড়িতে ভূত রয়েছে বলে পরিবারের লোকজনদের মারধর করা হয়। পাশের গ্রাম ডংখিরা থেকে এসে কয়েকজন এই পরিবারের উপর হামলা চালায় বলে অভিযোগ।  
বিশদ

22nd  October, 2019
বেশকিছু চিকিৎসা সরঞ্জাম নষ্টের আশঙ্কা
নিকাশি সমস্যায় জল থই থই বর্ধমান মেডিক্যালের স্টোর ও রেকর্ড রুম 

সংবাদদাতা, বর্ধমান: নিকাশি সমস্যার কারণে সোমবার জলমগ্ন হয়ে পড়ল বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালের স্টোর ও রেকর্ড রুম। জলে মাটিতে থাকা বেশকিছু চিকিৎসা সরঞ্জাম ভিজে যায়। সেগুলি নষ্ট হয়ে যেতে পারে বলে আশঙ্কা হাসপাতালের কর্মীদের। দীর্ঘক্ষণ গোড়ালি উচ্চতায় জল দাঁড়িয়ে থাকে ঘরের মধ্যে। 
বিশদ

22nd  October, 2019
পূর্ব মেদিনীপুরে ৫০৩ জন ডেঙ্গু আক্রান্ত, চরম উদ্বেগ 

বিএনএ, তমলুক: পূর্ব মেদিনীপুর জেলায় ডেঙ্গু আক্রান্তের সংখ্যা হু হু করে বাড়ছে। জেলায় মোট ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ৫০৩জন। জেলা স্বাস্থ্য দপ্তরের হিসেব অনুযায়ী গত ৩সেপ্টেম্বর পর্যন্ত জেলায় মোট ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ছিল ১৩২জন। আর সোমবার অবধি জেলা স্বাস্থ্যদপ্তরের হিসেব অনুযায়ী সংখ্যাটা এক লাফে পাঁচশো টপকে গিয়েছে। এনিয়ে সাধারণ মানুষজনের মধ্যে আতঙ্ক ছড়াচ্ছে।  
বিশদ

22nd  October, 2019
কাটমানি না নেওয়ার শর্তে উপভোক্তাদের
বাড়ি তৈরির ছাড়পত্রে সই চেয়ারম্যানের 

সংবাদদাতা, কাটোয়া: ঘর তৈরির জন্য কেউ টাকা চাইলে দেবেন না। সঙ্গে সঙ্গে পুরসভায় এসে অভিযোগ জানাবেন। অনুমোদিত নকশা না মেনে কেউ বাড়ি তৈরি করবেন না। কাটোয়া পুরসভায় সরকারি প্রকল্পে বাড়ি তৈরির জন্য ছাড়পত্রে সই করার আগে উপভোক্তাদের এভাবেই শর্ত আরোপ করলেন চেয়ারম্যান তথা বিধায়ক রবীন্দ্রনাথ চট্টোপাধ্যায়।  
বিশদ

22nd  October, 2019
বাকচায় সশস্ত্র বাহিনী রেখে বন্ধ দোকান খুলে
৬ হাজার উপভোক্তাকে রেশন দেওয়ার সিদ্ধান্ত 

বিএনএ, ময়না: সশস্ত্র পুলিস বাহিনী মোতায়েন করেই ময়না ব্লকের বাকচা গ্রাম পঞ্চায়েত এলাকায় বন্ধ থাকা রেশন দোকান খুলে ৬০০০উপভোক্তাকে রেশন সামগ্রী দেওয়া হবে। সোমবার ময়না বিডিও অফিসে রেশন ডিলারদের নিয়ে বৈঠক হয়। 
বিশদ

22nd  October, 2019
প্রশাসনের বিরুদ্ধে নিষ্ক্রিয়তার অভিযোগ
নিয়মকে তোয়াক্কা না করে বৈধরা ব্যারেজের কাছে তোলা হচ্ছে বালি 

সংবাদদাতা, রামপুরহাট: নিয়ম অনুযায়ী ব্যারেজের দুই কিলোমিটার এলাকায় বালি উত্তোলন করা যায় না। যদিও সেই নিয়মকে বুড়ো আঙুল দেখিয়ে দিনের আলোতেই ব্রাহ্মণী নদীর বৈধরা ব্যারেজ লাগোয়া নদীগর্ভ থেকে অবৈধভাবে যথেচ্ছ বালি তোলা হচ্ছে বলে অভিযোগ।  
বিশদ

22nd  October, 2019
নানুরে মৃত্যু নিয়ে তোলপাড় রাজনীতি
তৃণমূলের সঙ্গে সংঘর্ষ, গুলি,
হত বিজেপি কর্মীর মা

 বিএনএ, সিউড়ি ও সংবাদদাতা, শান্তিনিকেতন: সোমবার বিকেলে নানুরের হাটসেরান্দি গ্রামে গুলিবিদ্ধ হয়ে এক বৃদ্ধার মৃত্যু ঘিরে ফের তৃণমূল-বিজেপি রাজনৈতিক তরজা শুরু হয়েছে। এই ঘটনায় এলাকায় ব্যাপক উত্তেজনা ছড়িয়েছে। পুলিস জানিয়েছে, মৃতার নাম শঙ্করী বাগদি(৬৭)।
বিশদ

22nd  October, 2019
কালনা হাসপাতালে তালাবন্ধ শৌচাগারের ভিতর সারমেয় আটকে থাকা নিয়ে চাঞ্চল্য

 সংবাদদাতা, কালনা: সোমবার কালনা মহকুমা হাসপাতাল আউটডোর পরিষেবা চালু হতেই শৌচাগারের ভিতর থেকে কান্নার মতো আওয়াজে চাঞ্চল্য ছড়ায় হাসপাতাল চত্বরে। খবর পেয়ে নিরাপত্তাকর্মীরা ছুটে এসে তালা খুলতেই ভিতর থেকে বের হয় একটি সারমেয়। বিশদ

22nd  October, 2019
এটিএমের তথ্য নিয়ে বর্ধমানের প্রবীণ দম্পতির
৫৪ হাজার টাকা হাতিয়ে নিল দুষ্কৃতীরা 

বিএনএ, বর্ধমান: ফোনে এটিএমের তথ্য নিয়ে বর্ধমান শহরের এক প্রবীণ দম্পতির জয়েন্ট অ্যাকাউন্ট থেকে ৫৪ হাজার টাকা হাতিয়ে নিল দুষ্কৃতীরা। এ ব্যাপারে সোমবার সমরেন্দ্রনাথ মিত্র নামে ৭৭ বছরের এক বৃদ্ধ বর্ধমান থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন।  
বিশদ

22nd  October, 2019
উৎপল তদন্তকারীদের নানা প্রশ্নের উত্তর দিয়ে রাতে নিশ্চিন্তে ঘুমাচ্ছে
জিয়াগঞ্জ কাণ্ড 

বিএনএ, বহরমপুর: জিয়াগঞ্জে সপরিবারে শিক্ষককে খুনের ঘটনায় ধৃত উৎপল গ্রেপ্তার হওয়ার পর ভেঙে পড়েছিল। একসময় তাকে আফশোস করতেও দেখা গিয়েছিল। সে তদন্তকারীদের সেসময় বলেছিল, মেরে ঠিক করেনি। আমাকে শাস্তি দেওয়া হোক।   বিশদ

22nd  October, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, মাথাভাঙা: মাথাভাঙা শহরের রাজ আমলের মদন মোহন বাড়ির দিঘিরপাড় দখল করার অভিযোগ উঠছে পুরসভার বিরুদ্ধে। কোচবিহারের মদন মোহন বাড়ির দেবোত্তর ট্রাস্টের অধীনে থাকা এই দিঘিটি রয়েছে পুরসভার অতিথি নিবাসের পাশেই।  ...

নিজস্ব প্রতিনিধি, লন্ডন, ২২ অক্টোবর: দীপাবলির মধ্যেই কাশ্মীর ইস্যুতে ভারত-বিরোধী প্রতিবাদ মিছিলের পরিকল্পনার কড়া সমালোচনা করলেন লন্ডনের মেয়র সাদিক খান। তিনি জানিয়েছেন, এই ধরনের কোনও ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রোপা ২০১৯ কার্যকর হতে চলল। কিন্তু মাধ্যমিক থেকে উচ্চ মাধ্যমিক স্কুলের প্রধান শিক্ষক পদে যোগ দিয়েও ইনক্রিমেন্ট থেকে বঞ্চিত অনেকে।  ...

মুম্বই, ২২ অক্টোবর (পিটিআই): ডি কোম্পানির সঙ্গে যোগাযোগ রাখায় এনসিপি নেতা প্রফুল্ল প্যাটেলকে জিজ্ঞাসাবাদ করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। এবার সেই মামলায় জড়িত সন্দেহে গ্যাংস্টার ইকবাল মির্চির এক ঘনিষ্ঠ সহযোগীকে গ্রেপ্তার করল তারা। ধৃতের নাম হুমায়ূন মার্চেন্ট। সোমবার রাতে মুম্বই থেকে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসাসূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর-স্বাস্থ্য নিয়ে সচেতন থাকা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭০৭— ব্রিটেনের প্রথম পার্লামেন্টে অধিবেশন শুরু হল
১৯১৭—অক্টোবর বিপ্লবের ডাক দিলেন লেনিন
১৯২৯—নিউ ইয়র্ক শেয়ার বাজারে মহামন্দার সূচনা
১৯৪৪—দ্বিতীয় বিশ্বযুদ্ধ: হাঙ্গেরি প্রবেশ করল সোভিয়েতের লাল ফৌজ
২০০২—মস্কোর থিয়েটারে হানা দিয়ে প্রায় ৭০০ দর্শককে পণবন্দি করল চেচেন জঙ্গিরা
২০১২—সাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায়ের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১২ টাকা ৭১.৮২ টাকা
পাউন্ড ৯০.৪৫ টাকা ৯৩.৭৬ টাকা
ইউরো ৭৭.৬৬ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ কার্তিক ১৪২৬, ২৩ অক্টোবর ২০১৯, বুধবার, দশমী ৪৮/৪৩ রাত্রি ১/৯। অশ্লেষা ২৩/৫২ দিবা ৩/১৩। সূ উ ৫/৩৯/৫৭, অ ৫/২/১৯, অমৃতযোগ দিবা ৬/২৫ মধ্যে পুনঃ ৭/১১ গতে ৭/৫৬ মধ্যে পুনঃ ১০/১৩ গতে ১১/২৯ মধ্যে। রাত্রি ৫/৫৪ গতে ৬/৪৪ মধ্যে পুনঃ ৮/২৪ গতে ৩/৯ মধ্যে, বারবেলা ৮/৩০ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/২১ গতে ১২/৪৭ মধ্যে, কালরাত্রি ২/৩১ গতে ৪/৬ মধ্যে। 
৫ কার্তিক ১৪২৬, ২৩ অক্টোবর ২০১৯, বুধবার, দশমী ৩৮/৩৫/৩১ রাত্রি ৯/৬/৫৪। অশ্লেষা ১৬/২৮/৪০ দিবা ১২/১৬/১০, সূ উ ৫/৪০/৪২, অ ৫/৩/৩২, অমৃতযোগ দিবা ৬/৩৩ মধ্যে ও ৭/১৮ গতে ৮/২ মধ্যে ও ১০/১৪ গতে ১২/২৭ মধ্যে এবং রাত্রি ৫/৪৩ গতে ৬/৩৫ মধ্যে ও ৮/১৯ গতে ৩/১৪ মধ্যে, বারবেলা ১১/২২/২ গতে ১২/৪৭/২২ মধ্যে, কালবেলা ৮/৩১/২২ গতে ৯/৫৬/২২ মধ্যে, কালরাত্রি ২/৩১/২২ গতে ৪/৬/২ মধ্যে। 
২৩ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিএসএনএল, এমটিএনএল পুনরুজ্জীবনে সায় কেন্দ্রীয় মন্ত্রিসভার 
বন্ধ হচ্ছে না কেন্দ্রীয় সরকারের অধীনস্থ দুই রুগণ টেলিকম সংস্থা। ...বিশদ

04:38:00 PM

কোচবিহারে তৃণমূল-বিজেপি সংঘর্ষ 
কোচবিহারের নাটাবাড়ি বিধানসভা কেন্দ্রের চিলাখানায় তৃণমূল-বিজেপি সংঘর্ষ। দুই দলেরই পার্টি ...বিশদ

04:28:32 PM

৩১ অক্টোবর ভারতে আসছেন জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল 

03:48:10 PM

লালগড়ে পারিবারিক বিবাদের জেরে যুবক খুন 
জমি সংক্রান্ত বিবাদের জেরে গুলি করে ও গলার নলি কেটে ...বিশদ

02:15:39 PM

ডুয়ার্সে বেড়াতে গিয়ে মৃত্যু বারাসতের প্রৌঢ়ের 
ডুয়ার্স বেড়াতে গিয়ে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হল এক পর্যটকের। ...বিশদ

02:12:42 PM

কার্শিয়াংয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশাসনিক বৈঠক শুরু 

02:07:00 PM