Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 
 

 মেদিনীপুরে সরস্বতী প্রতিমা রং করার কাজ চলছে। ছবি: দেবনাথ মাইতি

ঈদুজ্জোহা উপলক্ষে জেলার মসজিদগুলিতে নামাজের ভিড়, বাড়িতে বাড়িতে বিরিয়ানি 

সংবাদদদাতা, লালবাগ: সোমবার উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে নবাবি মুলুক মুর্শিদাবাদ জেলাজুড়ে ঈদুজ্জোহা উৎসব পালিত হয়। সকালে স্নান সেরে নতুন পোশাক পরে বিভিন্ন বয়সি মুসলিম সম্প্রদায়ের মানুষজন মসজিদ, ঈদগাহ ময়দানে নামাজ পড়েন। নামাজ শেষ হতেই করমর্দন, একে-অপরকে আলিঙ্গন করে শুভেচ্ছা জানান। কোথাও আবার মিষ্টিমুখ করিয়ে ঈদের শুভেচ্ছা জানানো হয়। এদিকে, ঈদুজ্জোহা উপলক্ষে সকাল থেকেই বিভিন্ন জায়গায় ফাস্টফুডের অস্থায়ী দোকান বসে। কচিকাঁচাদের দোকানের সামনে ভিড় করতে দেখা যায়। বাড়িতে বাড়িতে বিরিয়ানি সহ নানা খাবার রান্না করা হয়। অনেকে আবার সিনেমা হলে ভিড় জমান। হিন্দুরাও উৎসবে অংশ নেন।
বকরি ঈদ বা ঈদুজ্জোহা কুরবানি নামে পরিচিত। উৎসবে মূলত কব্জি ডুবিয়ে খাওয়া হয়। নবাবদের সময়ে লালবাগ শহরে এই উৎসব জাঁকজমক ও আড়ম্বরের মধ্য দিয়ে পালিত হতো। নবাবদের হেঁসেলে বিরিয়ানি, মাংস, চালের পায়েস, সিমুই সহ হরেক পদ রান্না হতো। কারিগররা রকমারি মিষ্টান্ন তৈরি করতেন। অতিথি আপ্যায়নের পাশাপাশি প্রজাদের বিরিয়ানি ও মাংস দেওয়া হতো। তাই নবাবি আমলের ইতিহ্য মেনে এদিন লালবাগের প্রায় প্রতিটি বাড়িতে বিরিয়ানি, মাংস, চালের পায়েস রান্না হয়েছে। বাড়িতে বাড়িতে অতিথি আপ্যায়ন হয়েছে।
উৎসব উপলক্ষে কয়েকদিন আগে থেকেই সেজে উঠেছে মুর্শিদাবাদ শহর। মসজিদ, মাজারগুলিকে রং এবং আলোকমালায় সাজিয়ে তোলার পাশাপাশি ঈদগাহ ময়দানগুলিকে পরিষ্কার করা হয়েছিল। এদিন সকালে মসজিদ ও ঈদগাহ ময়দানগুলিতে নামাজ পড়তে যান বহু মানুষ। বহরমপুর, লালবাগ মহকুমার মুর্শিদাবাদ, ভগবানগোলা, লালগোলা, রানিতলা, কান্দি, জঙ্গিপুরে মসজিদ এবং ঈদগাহগুলিতেও একই ছবি লক্ষ্য করা যায়। তবে কয়েকটি মাজারে মহিলাদের নামাজ পাঠের জন্য ব্যবস্থা করা হয়েছিল। স্থানীয় মহিলাদের একটা অংশ ওই মাজারগুলিতে নামাজ পাঠ করেন। যদিও বেশিরভাগ মহিলা বাড়িতেই নামাজ পড়েছেন।
লালবাগের বনমালিপুর মসজিদ কমিটির এক সদস্য জানান, নামাজ পড়ার জন্য নবাবি আমলে লালবাগ ও পার্শ্ববর্তী এলাকাতে একাধিক মসজিদ, মাজার নির্মাণ হয়েছিল। এদিন সকালে চাঁদনিচক, বরফখানা, এলাহিগঞ্জ, রোশনবাগ, এনাতুলিবাগ, বনমালিপুর মসজিদ এবং একাধিক ঈদগাহ ময়দানে নামাজ পড়েন মুসলিমরা। চলে কুরবানি পর্ব। তারপরই বাড়িতে বাড়িতে শুরু হয়ে রান্নার তোড়জোড়। পরিবারের মহিলাদের মধ্যে চরম ব্যস্ততা দেখা যায়। পঞ্চব্যঞ্জন রান্না, অতিথি আপ্যায়নে দম ফেলার ফুরসত ছিল না বাড়ির মহিলাদের। প্রায় প্রতিটি বাড়িতেই বিরিয়ানি, মাংস, চালের পায়েস, সিমুই এবং রকমারি মিষ্টান্ন খাওয়াদাওয়া চলে।
মুর্শিদাবাদ শহরের আস্তাবল এলাকার প্রবীণ বাসিন্দা ইমতিয়াজ শেখ বলেন, আমাদের অন্যতম প্রধান পরব ঈদুজ্জোহা। দেশ-বিদেশে যে যেখানেই থাকুন না কেন ঈদুজ্জোহা বা কুরবানি উৎসবে সবাই পরিবারের কাছে ফিরে আসেন। গত কয়েকদিন ধরে জেলার বাইরে থাকা বাসিন্দারা পরিবারের সবার সঙ্গে উৎসব পালনের জন্য ঘরে ফিরেছেন।
বরফখানা মসজিদ কমিটির এক সদস্য বলেন, ঈদুজ্জোহা উপলক্ষে নামাজ পড়া হয়েছে। বাড়িতে বাড়িতে এদিন দেদার খাওয়াদাওয়া হয়েছে। বেশিরভাগ বাড়িতে বিরিয়ানি হয়েছে। উৎসব উপলক্ষে এদিন মুর্শিদাবাদ শহরের কয়েকটি মহল্লায় গান-বাজনা, সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন হয়। অশান্তি এবং অপ্রীতিকর ঘটনা এড়াতে অতিরিক্ত পুলিস মোতায়েন করা হয়।  

13th  August, 2019
শালবনীতে ফের হাতির হানায় মৃত্যু, ফসলের ব্যাপক ক্ষতি 

বিএনএ, মেদিনীপুর: শনিবার গভীর রাতে শালবনী থানা এলাকায় হাতির হানায় ফের এক প্রৌঢ়ের মৃত্যু হয়েছে। বনদপ্তর সূত্রে জানা গিয়েছে, মৃতের নাম অমলকুমার ঘোষ(৫২)। তাঁর বাড়ি শালবনী থানার বিষ্ণুপুর এলাকায়। এনিয়ে নতুন বছরের চলতি মাসেই এই জেলায় হাতির হানায় পাঁচজনের মৃত্যু হয়েছে। বিঘার পর বিঘা আলু জমির ক্ষতি হয়েছে।  
বিশদ

প্রশাসনকে সহযোগিতা করায় পুরস্কৃত হচ্ছে ঘাটালের যুবক 

সংবাদদাতা, ঘাটাল: প্রশাসনকে সহযোগিতা করায় ঘাটাল মহকুমার এক যুবককে পুরস্কৃত করতে চলেছে প্রশাসন। সদ্য ১৯এ পা দেওয়া ওই আদিবাসী যুবকের নাম রাকেশ নায়েক। দাসপুর-১ ব্লকের পোস্তঙ্কায় তাঁর বাড়ি।  
বিশদ

ধুবুলিয়ায় পথ দুর্ঘটনায় প্রসূতির গর্ভজাত সন্তানের মৃত্যু 

বিএনএ, কৃষ্ণনগর: রবিবার ধুবুলিয়া থানার বাহাদুরপুরের কাছে এক প্রসূতিকে কৃষ্ণনগর সদর হাসপাতালে নিয়ে আসার সময় দুর্ঘটনার কবলে পড়ে একটি বেসরকারি গাড়ি। ঘটনায় গাড়িতে থাকা সকলে কম বেশি জখম হলেও গর্ভজাত সন্তানের মৃত্যু হয়েছে। পরিবারের অভিযোগ, চালক মদ্যপ অবস্থায় ছিল। সে কারণেই এই ঘটনা ঘটেছে। 
বিশদ

বর্ধমান শহরে গাড়ির ধাক্কায় অবসরপ্রাপ্ত শিক্ষকের মৃত্যু 

সংবাদদাতা, বর্ধমান: বর্ধমান শহরে কেশবগঞ্জ চটি এলাকায় গাড়ির ধাক্কায় এক অবসরপ্রাপ্ত শিক্ষকের মৃত্যু হয়েছে। মৃতের নাম শেখ আরসাদ আলি (৭৫)। বর্ধমান শহরের বাহির সর্বমঙ্গলা পাড়ায় তাঁর বাড়ি। 
বিশদ

উত্তরপ্রদেশে ধর্ষণের ঘটনায় তোপ অধীর চৌধুরীর 

বিএনএ, বহরমপুর: উত্তরপ্রদেশের ধর্ষণের ঘটনা নিয়ে যোগী সরকারকে তোপ দাগলেন লোকসভার বিরোধী দলনেতা অধীর চৌধুরী। রবিবার সাংবাদিক সম্মেলন করে তিনি বলেন, উত্তর প্রদেশে আইনের শাসন নেই। ওখানে সংবিধানের গুরুত্ব নেই। আন্দোলন করতে গেলে গুলি খেতে হয়।  
বিশদ

সিআইডি পরিচয়ে চাকরির নামে প্রতারণা, ধৃত দুই 

সুদেব দাস, গোঘাট, বিএনএ: সিআইডি পরিচয় দিয়ে চাকরি দেওয়ার নামে লক্ষাধিক টাকা প্রতারণার অভিযোগে শনিবার রাতে দুই যুবককে গ্রেপ্তার করেছে গোঘাট থানার পুলিস। পুলিস জানিয়েছে, ধৃতদের নাম নুরউদ্দিন শেখ ওরফে রাহুল ও রিজাউল খন্দকার। নুরুউদ্দিনের বাড়ি পুরশুড়া থানার যশোরপুর এলাকায় ও রিজাউলের বাড়ি হাওড়ায়।  
বিশদ

পাইকরে লরির চাকায় পিষ্ট হয়ে তৃণমূল কর্মীর মৃত্যু 

সংবাদদাতা, রামপুরহাট: পাথরবোঝাই লরির চাকায় পিষ্ট হয়ে মৃত্যু হল এক তৃণমূল কর্মীর। শনিবার গভীর রাতে ঘটনাটি ঘটেছে মুরারই-উমরপুর রাস্তায় পাইকর থানার লক্ষ্ণীডাঙা গ্রামের কাছে। মৃতের নাম গাব্বাস শেখ (৪২)। বাড়ি পাইকর থানার বর্ষাপুকুর গ্রামে।
বিশদ

কেঞ্জাকুড়ায় মুড়ি মেলায় মাতলেন লক্ষাধিক মানুষ 

বিএনএ, বাঁকুড়া: মুড়ির সঙ্গে বাঁকুড়ার প্রেম চিরন্তন। বাঁকুড়াবাসীর মুড়ি-প্রীতির কথা তাই লোকের মুখে মুখে ফেরে। তাই ফি বছর ৪ মাঘ বাঁকুড়া কেঞ্জাকুড়ায় কোথাও খবরের কাগজ পেতে, কোথাও থালা সাজিয়ে মুড়ি মেলায় হাজির হন জেলার পাশাপাশি আশেপাশের বেশ কয়েকটি জেলার লক্ষাধিক মানুষ। 
বিশদ

মারিশদায় বিজেপি নেতাকে মারধরের অভিযোগ 

সংবাদদাতা, কাঁথি: কাঁথির মারিশদা এলাকায় এক বিজেপি নেতাকে মারধরের অভিযোগ উঠল। তাঁকে বিদ্যুতের খুঁটিতে বেঁধে মারধর করা হয় বলে অভিযোগ। এই ঘটনায় বিজেপির অভিযোগের তির তৃণমূলের দিকে। আক্রান্ত শ্রীকৃষ্ণ মান্না কাঁথি-৩ পশ্চিম মণ্ডলের সভাপতি পদে রয়েছেন। মারিশদা থানার পুলিস তাঁকে উদ্ধার করে। 
বিশদ

চাকরির পরীক্ষা দিয়ে ফেরার পথে মহিলার মৃত্যু 

বিএনএ, বাঁকুড়া ও সংবাদদাতা, খাতড়া: অঙ্গনওয়াড়ি কর্মীর পদে চাকরির পরীক্ষা দিয়ে ফেরার পথে দুর্ঘটনায় এক মহিলার মৃত্যু হয়েছে। মৃতার নাম পূর্ণিমা চক্রবর্তী(৩৫)। তাঁর বাড়ি ইন্দপুর থানার বাংলা গ্রামে। রবিবার দুপুর সাড়ে ৩টে নাগাদ তালডাংরা-সিমলাপাল রাস্তার উপর জয়পণ্ডা ব্রিজের কাছে ওই দুর্ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। 
বিশদ

মুরারইয়ে স্কুলছাত্রীর অস্বাভাবিক মৃত্যু, চাঞ্চল্য 

সংবাদদাতা, রামপুরহাট: মুরারইয়ের ভাদিশ্বরে এক নাবালিকা ছাত্রীর অস্বাভাবিক মৃত্যু ঘিরে চাঞ্চল্য ছড়ায় মৃত ছাত্রীর নাম অনন্যা রাজবংশী(১৩)। বাড়ি মুরারইয়ের ভাদিশ্বরের গোপালপুরে। সে মুরারই শ্যামাপদ হাইস্কুলের সপ্তম শ্রেণীর ছাত্রী ছিল। রবিবার সকাল সাড়ে ১১টা নাগাদ বাড়ি থেকে তার ঝুলন্ত মৃতদেহ উদ্ধার হয়।  
বিশদ

কালনায় দুর্ঘটনায় যুবকের মৃত্যু, পথ অবরোধ 

সংবাদদাতা, কালনা: রবিবার সকালে কালনা নসিপুরের কাছে এসটিকেকে রোডে দুর্ঘটনায় এক যুবকের মৃত্যু হয়েছে। মৃতের নাম সাইফুদ্দিন শেখ (৩৫)। বাড়ি কালনার নসিপুর গ্রামে। দুর্ঘটনার পর এলাকার বাসিন্দারা প্রায় এক ঘণ্টা এসটিকেকে রোড অবরোধ করেন। খবর পেয়ে পুলিস গিয়ে অবরোধকারীদের তুলে দেয়। 
বিশদ

পাত্রসায়রে অবৈভাবে বালি পাচার, উত্তেজনা 

সংবাদদাতা, বিষ্ণুপুর: দ্বারকেশ্বরে অবৈধ খাদান থেকে বালি পাচারের অভিযোগকে কেন্দ্র করে রবিবার পাত্রসায়রের কবিরচক এলাকায় ব্যাপক উত্তেজনা ছড়ায়। অবৈধ বালি পাচারের প্রতিবাদ করলে স্থানীয় বাসিন্দাদের একাংশ বালি ব্যবসায়ীদের রোষের মুখে পড়েন। এনিয়ে দু’পক্ষের মধ্যে তুমুল বাগবিতণ্ডা হয়। 
বিশদ

দিদিকে বলোয় গিয়ে বিক্ষোভের মুখে বিধায়ক 

সংবাদদাতা, খড়্গপুর: ব্লক তৃণমূল সভাপতির ‘দিদিকে বলো’ কর্মসূচিত গিয়ে রবিবার বিক্ষোভের মুখে পড়েন বিধায়ক প্রদ্যোৎ ঘোষ। এদিন ব্লক সভাপতি মিহির চন্দের বাখরাবাদ এলাকায় এই কর্মসূচি ছিল। দীর্ঘদিন ধরে পঞ্চায়েতকে বলা সত্ত্বেও রাস্তা সংস্কার করা হয়নি, এই অভিযোগ তুলে বাসিন্দাদের একাংশ তাঁদের সামনে পেয়ে বিক্ষোভ দেখান। 
বিশদ

Pages: 12345

একনজরে
  বালিয়া (উত্তরপ্রদেশ), ১৯ জানুয়ারি (পিটিআই): নজিরবিহীনভাবে দাদা মুলায়ম সিং যাদবকে নিশানা করে তোপ দাগলেন ভাই শিবপাল। ইদানীং ছেলে অখিলেশের সঙ্গেই বেশি দেখা যাচ্ছে সপার প্রতিষ্ঠাতাকে। ...

সংবাদদাতা, পতিরাম: থানার দাবিতে সরব হয়েছে দক্ষিণ দিনাজপুরের পতিরামের বাসিন্দরা। ওই এলাকায় একটি ফাঁড়ি থাকলেও, তার বদলে একটি স্থায়ী থানা গঠন করার দাবি উঠেছে। এলাকাবাসীর দাবি, দিন দিন পতিরামের জনসংখ্যা বাড়ছে। সেই সঙ্গে পাল্লা দিয়ে নানা অপরাধমূলক কাজকর্মও বেড়েই চলেছে।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কোথাও নিত্য যানজট আবার কোথাও ফুটপাত দখল করে সার দিয়ে দোকান আর হকারদের পসরা। সেসব এড়িয়ে শিয়ালদহ স্টেশনে ঢুকতে প্রতিদিন ভোগান্তিতে পড়তে ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় সরকারের জাহাজ মন্ত্রকের সাগরমালা প্রকল্পের আওতায় আগামী পাঁচ বছরের মধ্যে পণ্য পরিবহণ বছরে ৩৩ কোটি ৭০ লক্ষ টনে নিয়ে যাওয়ার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

উচ্চতর ও গবেষণামূলক বিদ্যার ক্ষেত্রে সাফল্য আসবে। ব্যবসায় যুক্ত হলে শুভ যোগাযোগ ঘটবে। ভ্রমণযোগ রয়েছে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: হিন্দু কলেজের (বর্তমান প্রেসিডেন্সি কলেজ) যাত্রা শুরু
১৯৩৪ - আলোকচিত্র এবং ইলেকট্রনিকস্ কোম্পানী হিসেবে ফুজিফিল্ম কোম্পানীর যাত্রা শুরু
১৯৭২: নতুন রাজ্য হল অরুণাচল প্রদেশ ও মেঘালয়
১৯৯৩: মার্কিন অভিনেত্রী অড্রে হেপবার্নের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  January, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
19th  January, 2020

দিন পঞ্জিকা

৫ মাঘ ১৪২৬, ২০ জানুয়ারি ২০২০, সোমবার, একাদশী ৪৯/১৮ রাত্রি ২/৬। অনুরাধা ৪২/৪৯ রাত্রি ১১/৩০। সূ উ ৬/২২/৫৪, অ ৫/১২/০, অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫২ মধ্যে. রাত্রি ৬/৫ গতে ৮/৪৩ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/৫২ মধ্যে। বারবেলা ৭/৪৪ গতে ৯/৫ মধ্যে পুনঃ ২/২৯ গতে ৩/৫০ মধ্যে। কালরাত্রি ১০/৯ গতে ১১/৪৮ মধ্যে। 
৫ মাঘ ১৪২৬, ২০ জানুয়ারি ২০২০, সোমবার, একাদশী ৫৩/২৯/৩৫ রাত্রি ৩/৪৯/৪৭। অনুরাধা ৪৯/৪৭/৫৬ রাত্রি ১/৩৩/৭। সূ উ ৬/২৫/৫৭, অ ৫/১০/৩৬, অমৃতযোগ দিবা ৭/৪৮ মধ্যে ও ১০/৪৪ গতে ১২/৫২ মধ্যে এবং রাত্রি ৬/১৪ গতে ৮/৫০ মধ্যে ও ১১/২৪ গতে ২/৫১ মধ্যে। কালবেলা ৭/৪৬/৩২ গতে ৯/৭/৭ মধ্যে, কালরাত্রি ১০/৮/৫১ গতে ১১/৪৮/১৭ মধ্যে। 
২৪ জমাদিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
পরীক্ষার নম্বর সাফল্যের মাপকাঠি নয়: প্রধানমন্ত্রী
সাফল্য পেতে গেলে ব্যর্থ হতে হয়। ব্যর্থতা সফল হওয়ারই একটি ...বিশদ

01:06:00 PM

ঘুমের ঘোরে চালক, বাস উল্টে আহত ২০ যাত্রী
ভোররাতের দিকে গাড়ি চালাতে চালেতে ঘুমিয়ে পড়েছিলেন চালক। আর তার ...বিশদ

12:09:43 PM

ফের বনদপ্তরের খাঁচায় চিতা, এবার আলিপুরদুয়ার
জলপাইগুড়ির পর এবার আলিপুরদুয়ার। বনদপ্তরের পাতা ফাঁদে খাঁচাবন্দি চিতা। ঘটনাটি ...বিশদ

11:23:00 AM

 ২৫০ কেজি ওজনের আইএস মৌলবি গ্রেপ্তার, আনা হল ট্রাকে
ইরাকের বিশেষ বাহিনী (সোয়াট)’র হাতে সম্প্রতি ধরা পড়েছে আইএসের মৌলবি ...বিশদ

11:11:26 AM

অবশেষে ময়নাগুড়িতে ধরা পড়ল ঘাতক বানরটি
অবশেষে ধরা পড়ল ময়নাগুড়ির সেই ঘাতক বানরটি। সোমবার সকালে জলপাইগুড়ির ...বিশদ

10:54:00 AM

কলেজের অস্থায়ী শিক্ষাকর্মীরা এবার আন্দোলনে নামছেন
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেতন বৃদ্ধি সহ একাধিক দাবিতে কলেজের অস্থায়ী ...বিশদ

10:33:29 AM