Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

ঈদুজ্জোহা উপলক্ষে জেলার মসজিদগুলিতে নামাজের ভিড়, বাড়িতে বাড়িতে বিরিয়ানি 

সংবাদদদাতা, লালবাগ: সোমবার উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে নবাবি মুলুক মুর্শিদাবাদ জেলাজুড়ে ঈদুজ্জোহা উৎসব পালিত হয়। সকালে স্নান সেরে নতুন পোশাক পরে বিভিন্ন বয়সি মুসলিম সম্প্রদায়ের মানুষজন মসজিদ, ঈদগাহ ময়দানে নামাজ পড়েন। নামাজ শেষ হতেই করমর্দন, একে-অপরকে আলিঙ্গন করে শুভেচ্ছা জানান। কোথাও আবার মিষ্টিমুখ করিয়ে ঈদের শুভেচ্ছা জানানো হয়। এদিকে, ঈদুজ্জোহা উপলক্ষে সকাল থেকেই বিভিন্ন জায়গায় ফাস্টফুডের অস্থায়ী দোকান বসে। কচিকাঁচাদের দোকানের সামনে ভিড় করতে দেখা যায়। বাড়িতে বাড়িতে বিরিয়ানি সহ নানা খাবার রান্না করা হয়। অনেকে আবার সিনেমা হলে ভিড় জমান। হিন্দুরাও উৎসবে অংশ নেন।
বকরি ঈদ বা ঈদুজ্জোহা কুরবানি নামে পরিচিত। উৎসবে মূলত কব্জি ডুবিয়ে খাওয়া হয়। নবাবদের সময়ে লালবাগ শহরে এই উৎসব জাঁকজমক ও আড়ম্বরের মধ্য দিয়ে পালিত হতো। নবাবদের হেঁসেলে বিরিয়ানি, মাংস, চালের পায়েস, সিমুই সহ হরেক পদ রান্না হতো। কারিগররা রকমারি মিষ্টান্ন তৈরি করতেন। অতিথি আপ্যায়নের পাশাপাশি প্রজাদের বিরিয়ানি ও মাংস দেওয়া হতো। তাই নবাবি আমলের ইতিহ্য মেনে এদিন লালবাগের প্রায় প্রতিটি বাড়িতে বিরিয়ানি, মাংস, চালের পায়েস রান্না হয়েছে। বাড়িতে বাড়িতে অতিথি আপ্যায়ন হয়েছে।
উৎসব উপলক্ষে কয়েকদিন আগে থেকেই সেজে উঠেছে মুর্শিদাবাদ শহর। মসজিদ, মাজারগুলিকে রং এবং আলোকমালায় সাজিয়ে তোলার পাশাপাশি ঈদগাহ ময়দানগুলিকে পরিষ্কার করা হয়েছিল। এদিন সকালে মসজিদ ও ঈদগাহ ময়দানগুলিতে নামাজ পড়তে যান বহু মানুষ। বহরমপুর, লালবাগ মহকুমার মুর্শিদাবাদ, ভগবানগোলা, লালগোলা, রানিতলা, কান্দি, জঙ্গিপুরে মসজিদ এবং ঈদগাহগুলিতেও একই ছবি লক্ষ্য করা যায়। তবে কয়েকটি মাজারে মহিলাদের নামাজ পাঠের জন্য ব্যবস্থা করা হয়েছিল। স্থানীয় মহিলাদের একটা অংশ ওই মাজারগুলিতে নামাজ পাঠ করেন। যদিও বেশিরভাগ মহিলা বাড়িতেই নামাজ পড়েছেন।
লালবাগের বনমালিপুর মসজিদ কমিটির এক সদস্য জানান, নামাজ পড়ার জন্য নবাবি আমলে লালবাগ ও পার্শ্ববর্তী এলাকাতে একাধিক মসজিদ, মাজার নির্মাণ হয়েছিল। এদিন সকালে চাঁদনিচক, বরফখানা, এলাহিগঞ্জ, রোশনবাগ, এনাতুলিবাগ, বনমালিপুর মসজিদ এবং একাধিক ঈদগাহ ময়দানে নামাজ পড়েন মুসলিমরা। চলে কুরবানি পর্ব। তারপরই বাড়িতে বাড়িতে শুরু হয়ে রান্নার তোড়জোড়। পরিবারের মহিলাদের মধ্যে চরম ব্যস্ততা দেখা যায়। পঞ্চব্যঞ্জন রান্না, অতিথি আপ্যায়নে দম ফেলার ফুরসত ছিল না বাড়ির মহিলাদের। প্রায় প্রতিটি বাড়িতেই বিরিয়ানি, মাংস, চালের পায়েস, সিমুই এবং রকমারি মিষ্টান্ন খাওয়াদাওয়া চলে।
মুর্শিদাবাদ শহরের আস্তাবল এলাকার প্রবীণ বাসিন্দা ইমতিয়াজ শেখ বলেন, আমাদের অন্যতম প্রধান পরব ঈদুজ্জোহা। দেশ-বিদেশে যে যেখানেই থাকুন না কেন ঈদুজ্জোহা বা কুরবানি উৎসবে সবাই পরিবারের কাছে ফিরে আসেন। গত কয়েকদিন ধরে জেলার বাইরে থাকা বাসিন্দারা পরিবারের সবার সঙ্গে উৎসব পালনের জন্য ঘরে ফিরেছেন।
বরফখানা মসজিদ কমিটির এক সদস্য বলেন, ঈদুজ্জোহা উপলক্ষে নামাজ পড়া হয়েছে। বাড়িতে বাড়িতে এদিন দেদার খাওয়াদাওয়া হয়েছে। বেশিরভাগ বাড়িতে বিরিয়ানি হয়েছে। উৎসব উপলক্ষে এদিন মুর্শিদাবাদ শহরের কয়েকটি মহল্লায় গান-বাজনা, সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন হয়। অশান্তি এবং অপ্রীতিকর ঘটনা এড়াতে অতিরিক্ত পুলিস মোতায়েন করা হয়।  

13th  August, 2019
বীরভূমে আড়াই লক্ষ মানুষের বাড়িতে
ফুড কুপন পৌঁছে দেবেন সরকারি কর্মীরা 

বিএনএ, সিউড়ি: বীরভূমে প্রায় আড়াই লক্ষ মানুষের বাড়ি বাড়ি গিয়ে সরকারি কর্মীরাই ফুড কুপন পৌঁছে দেবেন। সেই কুপন দেখিয়েই বাসিন্দারা পেতে পারেন রেশন সামগ্রী। এব্যাপারে বীরভূমের জেলাশাসক মৌমিতা গোদারা বলেন, সরকারি কর্মীদেরই বাড়ি বাড়ি গিয়ে রেশন সামগ্রী দেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। 
বিশদ

লকডাউন: মাড়গ্রামে খাদ্য-সঙ্কটে পড়া
প্রান্তিক মানুষের পাশে বাংলা সংস্কৃতি মঞ্চ 

সংবাদদাতা, রামপুরহাট: লকডাউনের ফলে খাদ্য সঙ্কটে পড়েছে প্রান্তিক মানুষগুলি। দিন আনা দিন খাওয়া পরিবারগুলির অবস্থা ইতিমধ্যে খুব শোচনীয়। মঙ্গলবার মাড়গ্রাম থানা গ্রাম সংলগ্ন এলাকায় বহু দুঃস্থ অসহায় পরিবারের হাতে প্রয়োজনীয় পাঁচ কেজি চাল, দু’কেজি আলু, ২৫০ গ্রাম ডাল, লবণ ও সয়াবিনের প্যাকেট, খাবার তুলে দিলেন বাংলা সংস্কৃতি মঞ্চের সদস্যরা।  
বিশদ

করোনা আতঙ্ক: আউশগ্রাম ও গুসকরার
স্বাস্থ্যকেন্দ্রগুলিতে সাধারণ রোগীর ভিড় নেই 

সংবাদদাতা, গুসকরা: করোনা আতঙ্কের জেরে আউশগ্রাম ও গুসকরার স্বাস্থ্যকেন্দ্রগুলিতে কমেছে সাধারণ রোগীর সংখ্যা এবং ভিড় নেই আউটডোরেও। আউশগ্রাম এলাকার দুটি ব্লক স্বাস্থ্যকেন্দ্র বননবগ্রাম ও জামতাড়া ছাড়াও গুসকরা প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রেও এই মুহূর্তে রোগী ভর্তি নেই বললেই চলে।  
বিশদ

আপৎকালীন পরিস্থিতিতে রসুলপুর-বোগা ফেরি চালু 

সংবাদদাতা, কাঁথি: লকডাউনের কারণে কাঁথির রসুলপুর নদীর উপর রসুলপুর-বোগা(খেজুরি) ফেরি বন্ধ থাকলেও আপৎকালীন পরিস্থিতিতে ওই পরিষেবা চালু করার উদ্যোগ নিল প্রশাসন। অসুস্থ কাউকে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া কিংবা কোনও অত্যাবশ্যকীয় পণ্য নিয়ে যাওয়ার জন্যই পরিষেবা চালু করা হয়েছে।  
বিশদ

রামপুরহাট মেডিক্যালে চিকিৎসার
গাফিলতিতে প্রসূতি মৃত্যুর অভিযোগ 

সংবাদদাতা, রামপুরহাট: মঙ্গলবার রামপুরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসার গাফিলতিতে এক প্রসূতির মৃত্যুর অভিযোগ উঠল। মৃতার স্বামী এব্যাপারে রামপুরহাট স্বাস্থ্য জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক পার্থ দে-র কাছে লিখিত অভিযোগ জমা দিয়েছেন।
বিশদ

করোনা-সচেতনতায় মেদিনীপুর ও
ঝাড়গ্রাম শহরের রাস্তায় বর্ণময় ছবি 

বিএনএ, মেদিনীপুর ও সংবাদদাতা, ঝাড়গ্রাম: করোনা নিয়ে সাধারণ মানুষকে সচেতন করতে মেদিনীপুর ও ঝাড়গ্রাম পুরসভার পক্ষ থেকে শহরের রাস্তায় বর্ণময় ছবি আঁকা হল। মেদিনীপুর শহরের পঞ্চুরচক, কেরানিতলা, এলআইসি মোড়ে করোনা ভাইরাসের একাধিক ছবি আঁকা হয়েছে।  
বিশদ

করোনা ত্রাণ তহবিলে ৪ হাজার
টাকা নবদ্বীপের প্রতিবন্ধী ছাত্রীর 

সংবাদদাতা, নবদ্বীপ ও রানাঘাট: করোনা আক্রান্তদের চিকিৎসার জন্য প্রতিবন্ধী ভাতার জমানো চার হাজার টাকার চেক প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে দান করল নবদ্বীপের চতুর্থ শ্রেণীর ছাত্রী অঙ্কিতা দেবনাথ।  
বিশদ

গুসকরায় রেশনে কম আটা দেওয়ার
অভিযোগে ডিলারকে ঘিরে বিক্ষোভ 

সংবাদদাতা, গুসকরা: মঙ্গলবার গুসকরা শহরের ধাড়াপাড়ায় একটি রেশন দোকানে আটা কম দেওয়ার অভিযোগে ডিলারকে ঘিরে বিক্ষোভের ঘটনায় উত্তেজনা ছড়ায়। খবর পেয়ে পুলিস গিয়ে উত্তেজিত জনতাকে ছত্রভঙ্গ করতে লাঠি উঁচিয়ে তেড়ে যায়। সেইসময় কয়েকজন গ্রাহক পুলিসের গাড়ির চালককে মারধর করে বলে অভিযোগ। 
বিশদ

মুর্শিদাবাদে ১লক্ষ ৮৬ হাজার অ্যাকাউন্টে দু’মাসের ভাতা দিল রাজ্য 

বিএনএ, বহরমপুর: কঠিন পরিস্থিতির মাঝেই মুর্শিদাবাদ জেলার ১ লক্ষ ৮৬ হাজার ৫০২জনের অ্যাকাউন্টে দু’মাসের ভাতা পৌঁছে দিল রাজ্য সরকার। বৃদ্ধ, বিধবা এবং প্রতিবন্ধীদের অ্যাকাউন্টে এপ্রিল এবং মে দু’মাসের ভাতা দেওয়া হয়েছে। ফলে এই অবস্থাতেও কিছুটা হলেও সেই সমস্ত লোকজনের স্বস্তি ফিরেছে।  
বিশদ

নজরুল বিশ্ববিদ্যালয়ে
পড়ুয়াদের সুস্থ রাখতে অনলাইন কাউন্সেলিং 

বিএনএ, আসানসোল: লকডাউনে গৃহবন্দি পড়ুয়া ও অধ্যাপক-অধ্যাপিকাদের মানসিক চাপ, উদ্বেগ কাটাতে অনলাইন কাউন্সেলিং শুরু করল কাজি নজরুল বিশ্ববিদ্যালয়। এর জেরে বাড়িতে বসে মানসিক অবসাদ কাটানোর দাওয়াই পাবেন বিশ্ববিদ্যালয়ের প্রায় ৫০হাজার পড়ুয়া ও অধ্যাপকরা।  
বিশদ

করোনা আক্রান্ত সন্দেহে বর্ধমানের কোভিড হাসপাতালে ভর্তি ৪ 

বিএনএ, বর্ধমান: করোনা আক্রান্ত সন্দেহে বর্ধমানের গাংপুরের কোভিড হাসপাতালে নতুন করে চারজনকে ভর্তি করা হল। প্রশাসন ও স্বাস্থ্যদপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে, সোমবার সকাল ৭টা থেকে মঙ্গলবার সকাল ৭টা পর্যন্ত নতুন করে ওই চারজনকে গাংপুরের কোভিড হাসপাতালে ভর্তি করা হয়েছে। 
বিশদ

খাদ্য সামগ্রী না পাওয়ায় রঘুনাথপুরে প্রধানকে ঘিরে বিক্ষোভ 

সংবাদদাতা, রঘুনাথপুর: খাদ্য সামগ্রী না পাওয়ার অভিযোগে মঙ্গলবার রঘুনাথপুর থানার খাজুরা গ্রাম পঞ্চায়েতের প্রধানকে ঘেরাও করে স্থানীয় বাসিন্দারা বিক্ষোভ দেখান। এদিন খাজুরা গ্রামের লোকজন দীর্ঘক্ষণ বিক্ষোভ দেখান। জানা গিয়েছে, লকডাউন পরিস্থিতিতে খাদ্য সামগ্রী চেয়ে না পাওয়ার অভিযোগেই এদিন প্রধানকে অফিসে ঘেরাও করে রাখা হয়। 
বিশদ

সবংয়ে কোয়ারেন্টাইন সেন্টারে ভিনরাজ্য ফেরত যুবকের মৃত্যু 

সংবাদদাতা, খড়্গপুর: সবংয়ের দশগ্রাম কোয়ারেন্টাইন সেন্টারে ভিনরাজ্য থেকে আসা এক যুবক মঙ্গলবার হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন। তাঁর নাম মিলন মাণ্ডি(২৫)। বাড়ি সবংয়েরই কৃষ্ণপলাশি গ্রামে।  
বিশদ

পলাশীপাড়ায় জমি নিয়ে বিবাদের জেরে প্রৌঢ় খুন, জখম ৮ 

সংবাদদাতা, তেহট্ট: মঙ্গলবার সকালে পলাশীপাড়া থানার গোপীনাথপুর হাটপাড়ায় জমি সংক্রান্ত পারিবারিক বিবাদে দু’পক্ষের সংঘর্ষে এক প্রৌঢ়ের মৃত্যু হয়েছে। ঘটনায় আটজন জখম হয়েছেন। পুলিস জানিয়েছে, মৃতের নাম সামশের শেখ(৫৫)। সামশের সহ জখমদের প্রথমে পলাশীপাড়া প্রীতিময়ী গ্রামীণ হাসপাতালে নিয়ে যান স্থানীয়রা। 
বিশদ

Pages: 12345

একনজরে
 জীবানন্দ বসু, কলকাতা: করোনা কেন্দ্রিক লকডাউনের জেরে গত কয়েকদিনে তাঁদের স্বাভাবিক জীবনযাপন অনেকটাই দুর্বিষহ হয়ে উঠেছে। পর্যাপ্ত খাদ্য-রসদের অভাবই যে তার অন্যতম কারণ, তা বলার অপেক্ষা রাখে না। ...

সংবাদদাতা, তপন: রাষ্ট্রপতি পুরস্কারপ্রাপ্ত শিক্ষক অমল রায় করোনা ভাইরাস মোকাবিলায় মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে দশ হাজার টাকা দান করলেন। সোমবার তপনের বিডিও সি তামাংয়ের হাতে চেকটি তুলে দিয়েছেন অমলবাবু।  ...

  ফতেপুর (উত্তরপ্রদেশ), ৭ এপ্রিল (পিটিআই): দুই কিশোর-কিশোরীর ঝুলন্ত দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য ছড়াল উত্তরপ্রদেশের ফতেপুরের মালাওয়াইনে। পুলিশ আত্মহত্যা বললেও এই মৃত্যু নিয়ে রহস্য তৈরি হয়েছে। কারণ, কিশোরের পরিবারের দাবি, দু’জনকে খুন করে ঝুলিয়ে দেওয়া হয়েছে। ...

 রিও ডি জেনেইরো, ৭ এপ্রিল: বিশ্ব ফুটবলে এক দশকের বেশি সময় ধরে দাপট দেখিয়ে চলেছেন লায়োনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। তবে অনেকের মতে, এই দুই ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসায় বাড়তি বিনিয়োগ প্রত্যাশিত সাফল্য নাও দিতে পারে। কর্মক্ষেত্রে পদোন্নতি শ্বাসকষ্ট ও বক্ষপীড়ায় শারীরিক ক্লেশ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫৭: বাংলার নবাব আলীবর্দী খাঁ মারা যান।
১৭৫৯: ব্রিটিশ বাহিনী ভারতের মাদ্রাজ দখল করে।
১৮৫৭: বারাকপুরে সিপাহি বিদ্রোহের নায়ক মঙ্গল পাণ্ডের ফাঁসি
১৮৯৪: সাহিত্যিক বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের মৃত্যু
১৯০২: কলকাতায় মূক ও বধির বিদ্যালয় প্রতিষ্ঠিত হয়।
১৯২৯: দিল্লির সেন্ট্রাল অ্যাসেম্বলিতে বোমা ছুঁড়ে ধরা পড়লেন ভগৎ সিং ও বটুকেশ্বর দত্ত
১৯৫০: ভারত পাক চুক্তি স্বাক্ষর করলেন লিয়াকত-নেহরু
১৯৫০: বিপ্লবী হেমচন্দ্র কানুনগোর মৃত্যু
১৯৭৩: স্পেনের চিত্রশিল্পী পাবলো পিকাসোর মৃত্যু
১৯৭৬: ফুটবলার গোষ্ঠপালের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৫.০৯ টাকা ৭৬.৮১ টাকা
পাউন্ড ৯১.৫৭ টাকা ৯৪.৮৬ টাকা
ইউরো ৮০.৬৮ টাকা ৮৩.৭২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

২৪ চৈত্র ১৪২৬, ৭ এপ্রিল ২০২০, মঙ্গলবার, (চৈত্র শুক্লপক্ষ) চতুর্দশী ১৬/২৬ দিবা ১২/২। উত্তরফাল্গুনী ৯/৩০ দিবা ৯/১৫। সূ উ ৫/২৭/২৬, অ ৫/৫০/১৬, অমৃতযোগ দিবা ৭/৫৭ গতে ১০/২৫ মধ্যে পুনঃ ১২/৫৩ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২১ গতে ৫/০ মধ্যে। রাত্রি ৬/৩৬ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১৫ মধ্যে পুনঃ ১/৩৫ গতে ৩/৮ মধ্যে। বারবেলা ৭/০ গতে ৮/৩৩ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৪৪ মধ্যে। কালরাত্রি ৭/১৭ গতে ৮/৪৪ মধ্যে।
২৪ চৈত্র ১৪২৬, ৭ এপ্রিল ২০২০, মঙ্গলবার, চতুর্দশী ১৩/৫৮/১৪ দিবা ১১/৪/৯। উত্তরফাল্গুনী ৭/১০/১০ দিবা ৮/২০/৫৫। সূ উ ৫/২৮/৫১, অ ৫/৫০/৫৪। অমৃতযোগ দিবা ৭/৫৪ গতে ১০/২৩ মধ্যে ও ১২/৫৩ গতে ২/৩২ মধ্যে ও ৩/২২ গতে ৫/১ মধ্যে এবং রাত্রি ৬/৩৭ মধ্যে ও ৮/৫৬ গতে ১১/১৫ মধ্যে ও ১/৩৩ গতে ৩/৬ মধ্যে। বারবেলা ৭/১/৩৬ গতে ৮/৩৪/২২ মধ্যে, কালবেলা ১/১২/৩৮ গতে ২/৪৫/২৩ মধ্যে।
১৩ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
করোনা পরিস্থিতি নিয়ে রাজ্যপাল জগদীপ ধনকারের সঙ্গে আড়াই ঘণ্টার বৈঠক মুখ্যসচিবের 

09:27:00 PM

করোনা: বিশ্বে সুস্থ হয়ে গিয়েছেন ৩ লক্ষেরও বেশি রোগী
বিশ্বে করোনা যেমন কেড়ে নিচ্ছে বহু প্রাণ, তেমনি সুস্থও হয়ে ...বিশদ

08:59:28 PM

রামপুরহাটে ঝাড়খণ্ড সীমান্ত সংলগ্ন সুরচিয়া জঙ্গলে আগুন, অকুস্থলে দমকলের ২টি ইঞ্জিন

08:04:00 PM

আজ হুগলি, নদীয়া, বীরভূমে ঝড়-বৃষ্টির সম্ভাবনা 

07:56:00 PM

এবার বিনামূল্যেই হবে করোনা পরীক্ষা, জানাল সুপ্রিম কোর্ট
অনুমোদিত সরকারি বা বেসরকারি ল্যাবে করোনা পরীক্ষা বিনামূল্যে করা হবে। ...বিশদ

07:22:52 PM

আজ ঝাড়গ্রাম, পঃ মেদিনীপুরে ঝড়-বৃষ্টির সম্ভাবনা 

07:09:00 PM