Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 
 

 মেদিনীপুরে সরস্বতী প্রতিমা রং করার কাজ চলছে। ছবি: দেবনাথ মাইতি

 পুরুলিয়া সদর হাসপাতালের মহিলা বিভাগের সামনে জল থইথই অবস্থা

 সংবাদদাতা, পুরুলিয়া: পুরুলিয়া দেবেন মাহাত সদর হাসপাতালের মহিলা শল্য বিভাগের সামনে প্রায় চারদিন ধরে জল থইথই করায় সমস্যায় পড়েছেন রোগী ও তাঁদের আত্মীয়রা। ওয়ার্ডের গেটের মুখেই ছাদ চুঁইয়ে অনবরত জল পড়ে যাচ্ছে। হাসপাতাল পরিষ্কারের সময় জল সরানোর পর সামান্য সময় ঠিক থাকলেও বিকেল গড়াতেই ওই এলাকায় আবার জল থইথই অবস্থা। যদিও হাসপাতাল কর্তৃপক্ষের দাবি, কোথাও ছাদ চুঁইয়ে কোনও জল পড়েনি এবং কোনও সমস্যাও নেই।
পুরুলিয়া সদর হাসপাতালের তিনতলায় রয়েছে মহিলা শল্য বিভাগ। লিফ্ট থেকে উঠেই বাঁদিকে থাকা ওই ওয়ার্ডে ঢোকার মুখে গেটের প্রায় পাঁচ ফুট এবং ওয়ার্ডের ভিত঩রেই পাঁচফুটের বেশি এলাকা জল থইথই অবস্থা। জমা জলের দুর্গন্ধে সমস্যায় পড়ছেন রোগী ও তাঁদের আত্মীয় থেকে স্বাস্থ্যকর্মীরা। দুমদুমি গ্রামের বাসিন্দা নিয়তি বাউরি বলেন, বেশ কয়েকদিন রোগীর সঙ্গে হাসপাতালে রয়েছি। চারদিনেরও বেশি সময় ধরে ওয়ার্ডে ঢোকার মুখেই ছাদ থেকে অনবরত জল পড়ে যাচ্ছে। ওয়ার্ডে ঢোকার ওই জায়গায় জল কাদায় ভর্তি। একাধিক রোগী ও রোগীর আত্মীয়ও ওই জলে পড়ে গিয়েছেন। কিন্তু, আমরা এসব কথা কাকে বলব বলুন। ওয়ার্ডের ভিতরে থাকা শৌচালয়ের অবস্থাও শোচনীয়। পুরুলিয়া শহরের নডিহা এলাকার বাসিন্দা গীতা কুণ্ডু বলেন, রোগীর সঙ্গে দু’দিন রয়েছি। আগে কেমন ছিল জানি না। তবে এসে থেকে দেখছি, জলে থইথই করছে। কোথা থেকে কীভাবে জল আসছে কিছুই জানি না।
ওই ওয়ার্ডেই ভর্তি বৈশাখী কুমারের স্বামী রাখহরি কুমার বলেন, সকাল থেকেই অনবরত জল ছাদ থেকে চুঁইয়ে পড়ছে। কখনও কম আবার কখনও বেশি। সকালে পরিষ্কার করার পর কিছুক্ষণ একটু ভালো থাকলেও পরে সেই একই অবস্থা। সাবধানে হাঁটাচলা করেও পড়ে যাচ্ছেন কেউ কেউ। ওয়ার্ডে ঢোকার মুখে একরম হওয়ায় রোগীকে নিয়ে যেতে গিয়েও সমস্যায় পড়তে হচ্ছে। সেই সঙ্গে ওই জলের দুর্গন্ধে টেকা দায় হয়ে উঠছে।
ওই ওয়ার্ডের ভিতরে গেটের একবারে সামনের দিকে ভর্তি থাকা কল্যাণী কুমার বলেন, ওয়ার্ডে জল তো রয়েছেই। বেড থেকে নামলেই জলে নামতে হচ্ছে। একবারে চূড়ান্ত অস্বাস্থ্যকর পরিবেশ।
আর এক রোগীর আত্মীয় ধনঞ্জয় মাহাত বলেন, এক আত্মীয় ভর্তি রয়েছেন। বৃষ্টি ছাড়া একরম জল জমে থাকতে দেখে চারতলায় গিয়েও বোঝার চেষ্টা করেছিলাম কোথা থেকে জল পড়ছে। স্পষ্টভাবে বুঝতে পারিনি। যেটুকু বুঝতে পারলাম চারতলার শৌচালয় থেকেই কোনওভাবে জল ছাদ চুঁইয়ে চুঁইয়ে পড়ছে তিনতলার ওয়ার্ডে। শল্য বিভাগে এভাবে রোগীদের একাংশকে থাকতে হচ্ছে। এতে তো আরও অসুস্থ হয়ে পড়বেন রোগীরা।
এবিষয়ে সদর হাসপাতালে কর্মরত নাম প্রকাশ্যে অনিচ্ছুক এক নার্স বলেন, শুধু ওয়ার্ডে নয়, ড্রেসিং রুমেও ছাদ চুঁইয়ে জল পড়ছে গত কয়েকদিন ধরে। কীভাবে ওয়ার্ডে ঢুকতে হয় তা কেউ না দেখলে বিশ্বাস করবেন না। তাছাড়া শৌচালয়ের নোংরা জলের উপর দিয়ে গিয়েই কাজ করতে হচ্ছে।
রোগীর আত্মীয়রা আরও জানান, ওই ওয়ার্ডের শৌচালয়ের অবস্থাও শোচনীয়। রোগীর আত্মীয়দের একাংশ শৌচালয়ে নোংরা আবর্জনা থেকে শুরু করে বাড়তি খাবার ফেলে দিয়ে আরও অস্বাস্থ্যকর করে ফেলেছে। সদর হাসপাতালের শৌচালয়গুলি দিনে একাধিকবার পরিষ্কার করা না হলে সমস্যা মেটানো সম্ভব নয়।
ওয়ার্ডের সামনে ছাদ চুঁইয়ে জল পড়ার বিষয়ে সদর হাসপাতালের কোয়ালিটি ম্যানেজার দেবদীপ মুখোপাধ্যায় বলেন, ওয়ার্ডের সামনে জল জমে থাকার বিষয়টি ঠিক নয়। কোনও ছাদ থেকে জল পড়ছে না। কয়েকদিন আগে একটা জায়গায় সমস্যা থাকলেও বর্তমানে কোথাও এরকম সমস্যা নেই।

12th  July, 2019
জিআরপিতে অভিযোগ দায়ের, আতঙ্কিত যাত্রীরা
ট্রেন লক্ষ্য করে পাথর দুষ্কৃতীদের, মাথা ফাটল বর্ধমানের শিক্ষকের 

বিএনএ, বর্ধমান: চলন্ত ট্রেন লক্ষ্য করে পাথর ছোঁড়ার ঘটনায় বীরভূমের বাড়ি থেকে ফেরার পথে মাথা ফাটল বর্ধমানের এক শিক্ষকের। ওই ঘটনায় জখম হয়েছেন আরও একজন সহযাত্রী। অভিযোগ, চলন্ত ট্রেন লক্ষ্য করে কেউ বা কারা বাইরে থেকে পাথর ছুঁড়েছিল। সেই পাথরেই রক্তাক্ত হন ওই শিক্ষক। 
বিশদ

সরকারি প্রকল্পে আর্থিক সহায়তা দেওয়ার নামে
বর্ধমানের অনাময় হাসপাতাল থেকে অভিনব কায়দায় সদ্যোজাতকে নিয়ে চম্পট দিল মহিলা চোর 

বিএনএ, বর্ধমান: সরকারি প্রকল্পে আর্থিক সহায়তা দেওয়ার নাম করে খোদ সরকারি হাসপাতাল থেকে এক সদ্যোজাতকে চুরি করে চম্পট দিল এক মহিলা। রবিবার সকালে বর্ধমানের অনাময় হাসপাতালে এহেন অভিনব কায়দায় শিশু চুরির ঘটনাটি ঘটেছে। 
বিশদ

রানাঘাটে নিখোঁজ কলেজ ছাত্রীকে ফেরাতে পুলিসের দ্বারস্থ পরিবার 

সংবাদদাতা, রানাঘাট: রানাঘাটের পায়রাডাঙা কুশুরিয়া এলাকার এক কলেজ ছাত্রী প্রায় পাঁচদিন ধরে নিখোঁজ রয়েছেন। ঘটনায় উদ্বিগ্ন ছাত্রীর পরিবার। মেয়েকে ফিরে পেতে পুলিসের দ্বারস্থ হয়েছেন পেশায় রাজমিস্ত্রি শ্রীকৃষ্ণ বিশ্বাস। 
বিশদ

দুর্ঘটনায় ৩ জনের মৃত্যুর জের
ময়ূরেশ্বরে অতিরিক্ত বালিবোঝাই গাড়ি আটকে আন্দোলনে নামলেন বাসিন্দারা 

সংবাদদাতা, রামপুরহাট: চাকা ফেটে নিয়ন্ত্রণ হারিয়ে চায়ের দোকানে লরি ঢুকে তিনজনের মৃত্যুর জেরে এবার অতিরিক্ত বালিবোঝাই গাড়ি আটকে আন্দোলনে নামলেন ময়ূরেশ্বরের বাসিন্দারা। এই আন্দোলনে কোনও রাজনৈতিক দলের পতাকা দেখা না গেলেও বিজেপির প্রাক্তন জেলা সভাপতি দুধকুমার মণ্ডল শুরু থেকে শেষ পর্যন্ত ছিলেন।  
বিশদ

রামপুরহাটে আলোচনা সভায় বিয়েতে পণ না নেওয়ার শপথ নিলেন ৮১ জন যুবক 

সংবাদদাতা, রামপুরহাট: বিনা পণে বিয়ে করব। রবিবার রামপুরহাটে জামায়াতে ইসলামি হিন্দের উদ্যোগে আয়োজিত ‘অভিশপ্ত পণপ্রথা ও প্রতিকার’ শীর্ষক আলোচনা সভায় এমনই শপথ নিলেন ৮১ জন ছাত্র যুবক। সেই সঙ্গে বিনা পণে বিয়ে করার জন্য অন্য যুবকদেরও উৎসাহিত করার ব্যাপারে সচেতনতা গড়ে তুলতে রাস্তায় নামবেন তাঁরা। 
বিশদ

বাঁকুড়ার ৩ পুরসভায় নাগরিক কনভেনশনের নির্দেশ শুভেন্দুর 

বিএনএ, বাঁকুড়া: লোকসভা নির্বাচনে বাঁকুড়া জেলার তিন পুরসভাতেই ধাক্কা খেয়েছে তৃণমূল। তাই আসন সংরক্ষণের খসড়া তালিকা প্রকাশের পর পুর নির্বাচনের ঢাকে কাঠি পড়তেই উন্নয়নকে হাতিয়ার করে ফের ঘুরে দাঁড়ানোর পরিকল্পনা করছে তৃণমূল।  
বিশদ

চাকরির অপেক্ষায় না থেকে নিজে হাতে গয়না বানিয়ে ব্যবসা করছেন জিয়াগঞ্জের কলেজ ছাত্রী 

সংবাদদাতা, লালবাগ: পড়াশোনা শেষ করে চাকরির জন্য সরকারি বা বেসরকারি অফিসে চক্কর না কেটে নিজের পায়ে দাঁড়ানোর ইচ্ছাকে সম্বল করে উচ্চ মাধ্যমিক পাশ করেই বাড়িতে বসেই মেয়েদের বিভিন্ন গয়না তৈরি করে কারবার চালাচ্ছেন জিয়াগঞ্জের তাঁতিপাড়ার বাসিন্দা বিএ প্রথম বর্ষের ছাত্রী সুদেষ্ণা বৈলদ্যা। 
বিশদ

কংগ্রেস-সিপিএম এক হয়ে ঘোলা জলে মাছ ধরতে চাইছে: শুভেন্দু 

সুখেন্দু পাল, বেলডাঙা, বিএনএ: কংগ্রেস-সিপিএম এক হয়ে ঘোলা জলে মাছ ধরতে চাইছে। মুর্শিদাবাদে বিজেপির সঙ্গে কংগ্রেসের কেমন আঁতাত রয়েছে, তা আপনারা লোকসভা নির্বাচনে দেখেছেন। ওদের বিশ্বাস করবেন না। রবিবার রেজিনগর এবং বেলডাঙায় কর্মিসভা থেকে এমনই মন্তব্য করলেন জেলা তৃণমূলের পর্যবেক্ষক তথা রাজ্যের মন্ত্রী শুভেন্দু আধিকারী। 
বিশদ

পুরুলিয়ায় অধ্যাপক খুনের ঘটনায় স্ত্রীর আচরণে তাজ্জব পুলিস
স্বামীর মৃতদেহ ঘরে পড়ে থাকাকালীন পাপড়িদেবী কানে হেডফোন গুঁজে ব্রাশ করছিলেন 

সংবাদদাতা, পুরুলিয়া: স্বামীর মৃতদেহ ঘরে পড়ে থাকাকালীন পাপড়িদেবী কানে হেডফোন গুঁজে ব্রাশ করছিলেন। পুলিস ও স্থানীয় বাসিন্দারা তাঁকে ওই অবস্থায় দেখে রীতিমতো হতবাক হন। কে খুন করেছে সেই বিষয়ে পুলিস এখনও নিশ্চিত হতে না পারলেও পাপড়িদেবীর এই আচরণ অস্বাভাবিক বলেই মনে করছেন তদন্তকারী পুলিসকর্তারা। 
বিশদ

সালানপুরে শিল্পপতি অপহরণে ৫ জনকে গ্রেপ্তার করে মিলেছে তথ্য
অপহরণে জড়িত বড়সড় চক্রের হদিশ পেল সিআইডি, তল্লাশি 

বিএনএ, আসানসোল: দেশজুড়ে অপহরণকাণ্ডের সঙ্গে যুক্ত বড়সড় চক্রের হদিশ পেল সিআইডি। বিহার থেকে পরিচালিত হওয়া এই চক্রের পাণ্ডা ২৫ কোটি টাকা মুক্তিপণ চেয়ে দমন থেকে শিল্পপতিদের অপহরণ করে আনার নজিরও রেখেছে।  
বিশদ

পুলিসের অনুমতি ছাড়াই দিলীপের অভিনন্দন যাত্রা
নন্দীগ্রামে জোড়া মামলা পুলিসের, ব্যাপক উত্তেজনা ছড়াল জেলাজুড়ে 

শ্রীকান্ত পড়্যা, নন্দীগ্রাম, বিএনএ: অনুমতি ছাড়াই দিলীপ ঘোষের নেতৃত্বে অভিনন্দন যাত্রা এবং পুলিসের উপর হামলা চালানোর অভিযোগে বিজেপির বিরুদ্ধে নন্দীগ্রাম থানায় জোড়া সুয়োমটো মামলা দায়ের হল। নন্দীগ্রামের রেয়াপাড়ায় পুলিসের উপর আক্রমণ হয়েছে বলে জেলা পুলিস অফিসারদের দাবি। 
বিশদ

দাদনপাত্রবাড়ে পরিত্যক্ত লবণ কারখানার জমিতে সৌরবিদ্যুৎ প্রকল্প গড়ার ঘোষণায় খুশির হাওয়া 

সংবাদদাতা, কাঁথি: রামনগরের দাদনপাত্রবাড়ে ‘বেঙ্গল সল্ট কোম্পানি’র পরিত্যক্ত লবণ কারখানার জমিতে রাজ্য সরকার সৌরবিদ্যুৎ প্রকল্প গড়ে তোলার ঘোষণা করায় এলাকায় খুশির হাওয়া ছড়িয়েছে।  
বিশদ

বহরমপুরে বাড়িতে গিয়ে আমন্ত্রণ জানিয়ে দুঃস্থদের বনভোজন, অভিনব উদ্যোগ স্থানীয় যুবকদের 

সংবাদদাতা, বহরমপুর: দেড়শো জন দুঃস্থ ও ভবঘুরেকে আমন্ত্রণ জানিয়ে বনভোজন করালেন শিক্ষক ও বিভিন্ন পেশার সঙ্গে যুক্ত কয়েকজন যুবক। পেটপুরে খাওয়ার পর দুঃস্থদের হাতে শীতবস্ত্র তুলে দেওয়া হয়। বহরমপুর সেরিকালর্চার মাঠে শিক্ষকদের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন সমাজের বিভিন্ন স্তরের মানুষ। 
বিশদ

রানাঘাট পুরসভায় সংরক্ষণের গেরো
নিজের জেতা ওয়ার্ডে দাঁড়াতে পারছেন না ভাইস চেয়ারম্যান 

সংবাদদাতা, রানাঘাট: সংরক্ষণের গেরোয় নিজের জেতা ওয়ার্ড থেকে এবার দাঁড়াতে পারছেন না রানাঘাট পুরসভার ভাইস চেয়ারম্যান বিজয়প্রসাদ মল্লিক। গত শুক্রবার জেলার অন্যান্য পুরসভার সঙ্গে রানাঘাট পুরসভাতেও সংরক্ষণের খসড়া তালিকা প্রকাশ হয়েছে। 
বিশদ

Pages: 12345

একনজরে
নয়াদিল্লি ও ঢাকা, ১৯ জানুয়ারি: ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে মুখ খুললেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একে ভারতের অভ্যন্তরীণ বিষয় হিসেবে উল্লেখ করলেও, এই আইনের ...

  বালিয়া (উত্তরপ্রদেশ), ১৯ জানুয়ারি (পিটিআই): নজিরবিহীনভাবে দাদা মুলায়ম সিং যাদবকে নিশানা করে তোপ দাগলেন ভাই শিবপাল। ইদানীং ছেলে অখিলেশের সঙ্গেই বেশি দেখা যাচ্ছে সপার প্রতিষ্ঠাতাকে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কোথাও নিত্য যানজট আবার কোথাও ফুটপাত দখল করে সার দিয়ে দোকান আর হকারদের পসরা। সেসব এড়িয়ে শিয়ালদহ স্টেশনে ঢুকতে প্রতিদিন ভোগান্তিতে পড়তে ...

সংবাদদাতা, পতিরাম: থানার দাবিতে সরব হয়েছে দক্ষিণ দিনাজপুরের পতিরামের বাসিন্দরা। ওই এলাকায় একটি ফাঁড়ি থাকলেও, তার বদলে একটি স্থায়ী থানা গঠন করার দাবি উঠেছে। এলাকাবাসীর দাবি, দিন দিন পতিরামের জনসংখ্যা বাড়ছে। সেই সঙ্গে পাল্লা দিয়ে নানা অপরাধমূলক কাজকর্মও বেড়েই চলেছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

উচ্চতর ও গবেষণামূলক বিদ্যার ক্ষেত্রে সাফল্য আসবে। ব্যবসায় যুক্ত হলে শুভ যোগাযোগ ঘটবে। ভ্রমণযোগ রয়েছে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: হিন্দু কলেজের (বর্তমান প্রেসিডেন্সি কলেজ) যাত্রা শুরু
১৯৩৪ - আলোকচিত্র এবং ইলেকট্রনিকস্ কোম্পানী হিসেবে ফুজিফিল্ম কোম্পানীর যাত্রা শুরু
১৯৭২: নতুন রাজ্য হল অরুণাচল প্রদেশ ও মেঘালয়
১৯৯৩: মার্কিন অভিনেত্রী অড্রে হেপবার্নের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  January, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
19th  January, 2020

দিন পঞ্জিকা

৫ মাঘ ১৪২৬, ২০ জানুয়ারি ২০২০, সোমবার, একাদশী ৪৯/১৮ রাত্রি ২/৬। অনুরাধা ৪২/৪৯ রাত্রি ১১/৩০। সূ উ ৬/২২/৫৪, অ ৫/১২/০, অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫২ মধ্যে. রাত্রি ৬/৫ গতে ৮/৪৩ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/৫২ মধ্যে। বারবেলা ৭/৪৪ গতে ৯/৫ মধ্যে পুনঃ ২/২৯ গতে ৩/৫০ মধ্যে। কালরাত্রি ১০/৯ গতে ১১/৪৮ মধ্যে। 
৫ মাঘ ১৪২৬, ২০ জানুয়ারি ২০২০, সোমবার, একাদশী ৫৩/২৯/৩৫ রাত্রি ৩/৪৯/৪৭। অনুরাধা ৪৯/৪৭/৫৬ রাত্রি ১/৩৩/৭। সূ উ ৬/২৫/৫৭, অ ৫/১০/৩৬, অমৃতযোগ দিবা ৭/৪৮ মধ্যে ও ১০/৪৪ গতে ১২/৫২ মধ্যে এবং রাত্রি ৬/১৪ গতে ৮/৫০ মধ্যে ও ১১/২৪ গতে ২/৫১ মধ্যে। কালবেলা ৭/৪৬/৩২ গতে ৯/৭/৭ মধ্যে, কালরাত্রি ১০/৮/৫১ গতে ১১/৪৮/১৭ মধ্যে। 
২৪ জমাদিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজেপির সর্বভারতীয় সভাপতি পদে নির্বাচিত হলেন  জগৎপ্রকাশ নাড্ডা

03:37:00 PM

সততার নজির হোমগার্ডের 
সততার নজির ময়নাগুড়ি থানার এক হোম গার্ডের। কুড়িয়ে পাওয়া একটি ...বিশদ

03:28:49 PM

নির্ভয়া কাণ্ড: পবন গুপ্তের নাবালক তত্ব খারিজ শীর্ষ আদালতে

 সোমবার নির্ভয়া গণধর্ষণ মামলায় অন্যতম সাজাপ্রাপ্ত পবন গুপ্তার আবেদন আজ ...বিশদ

03:21:00 PM

রোগী মৃত্যুকে কেন্দ্র করে ধুন্ধুমার কোচবিহারে
রোগী মৃত্যুকে কেন্দ্র করে ধুন্ধুমার কাণ্ড কোচবিহারের চকচকার একটি হাসপাতালে। ...বিশদ

03:16:24 PM

পরীক্ষার নম্বর সাফল্যের মাপকাঠি নয়: প্রধানমন্ত্রী
সাফল্য পেতে গেলে ব্যর্থ হতে হয়। ব্যর্থতা সফল হওয়ারই একটি ...বিশদ

01:06:00 PM

ঘুমের ঘোরে চালক, বাস উল্টে আহত ২০ যাত্রী
ভোররাতের দিকে গাড়ি চালাতে চালেতে ঘুমিয়ে পড়েছিলেন চালক। আর তার ...বিশদ

12:09:43 PM