Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

 পুরুলিয়া সদর হাসপাতালের মহিলা বিভাগের সামনে জল থইথই অবস্থা

 সংবাদদাতা, পুরুলিয়া: পুরুলিয়া দেবেন মাহাত সদর হাসপাতালের মহিলা শল্য বিভাগের সামনে প্রায় চারদিন ধরে জল থইথই করায় সমস্যায় পড়েছেন রোগী ও তাঁদের আত্মীয়রা। ওয়ার্ডের গেটের মুখেই ছাদ চুঁইয়ে অনবরত জল পড়ে যাচ্ছে। হাসপাতাল পরিষ্কারের সময় জল সরানোর পর সামান্য সময় ঠিক থাকলেও বিকেল গড়াতেই ওই এলাকায় আবার জল থইথই অবস্থা। যদিও হাসপাতাল কর্তৃপক্ষের দাবি, কোথাও ছাদ চুঁইয়ে কোনও জল পড়েনি এবং কোনও সমস্যাও নেই।
পুরুলিয়া সদর হাসপাতালের তিনতলায় রয়েছে মহিলা শল্য বিভাগ। লিফ্ট থেকে উঠেই বাঁদিকে থাকা ওই ওয়ার্ডে ঢোকার মুখে গেটের প্রায় পাঁচ ফুট এবং ওয়ার্ডের ভিত঩রেই পাঁচফুটের বেশি এলাকা জল থইথই অবস্থা। জমা জলের দুর্গন্ধে সমস্যায় পড়ছেন রোগী ও তাঁদের আত্মীয় থেকে স্বাস্থ্যকর্মীরা। দুমদুমি গ্রামের বাসিন্দা নিয়তি বাউরি বলেন, বেশ কয়েকদিন রোগীর সঙ্গে হাসপাতালে রয়েছি। চারদিনেরও বেশি সময় ধরে ওয়ার্ডে ঢোকার মুখেই ছাদ থেকে অনবরত জল পড়ে যাচ্ছে। ওয়ার্ডে ঢোকার ওই জায়গায় জল কাদায় ভর্তি। একাধিক রোগী ও রোগীর আত্মীয়ও ওই জলে পড়ে গিয়েছেন। কিন্তু, আমরা এসব কথা কাকে বলব বলুন। ওয়ার্ডের ভিতরে থাকা শৌচালয়ের অবস্থাও শোচনীয়। পুরুলিয়া শহরের নডিহা এলাকার বাসিন্দা গীতা কুণ্ডু বলেন, রোগীর সঙ্গে দু’দিন রয়েছি। আগে কেমন ছিল জানি না। তবে এসে থেকে দেখছি, জলে থইথই করছে। কোথা থেকে কীভাবে জল আসছে কিছুই জানি না।
ওই ওয়ার্ডেই ভর্তি বৈশাখী কুমারের স্বামী রাখহরি কুমার বলেন, সকাল থেকেই অনবরত জল ছাদ থেকে চুঁইয়ে পড়ছে। কখনও কম আবার কখনও বেশি। সকালে পরিষ্কার করার পর কিছুক্ষণ একটু ভালো থাকলেও পরে সেই একই অবস্থা। সাবধানে হাঁটাচলা করেও পড়ে যাচ্ছেন কেউ কেউ। ওয়ার্ডে ঢোকার মুখে একরম হওয়ায় রোগীকে নিয়ে যেতে গিয়েও সমস্যায় পড়তে হচ্ছে। সেই সঙ্গে ওই জলের দুর্গন্ধে টেকা দায় হয়ে উঠছে।
ওই ওয়ার্ডের ভিতরে গেটের একবারে সামনের দিকে ভর্তি থাকা কল্যাণী কুমার বলেন, ওয়ার্ডে জল তো রয়েছেই। বেড থেকে নামলেই জলে নামতে হচ্ছে। একবারে চূড়ান্ত অস্বাস্থ্যকর পরিবেশ।
আর এক রোগীর আত্মীয় ধনঞ্জয় মাহাত বলেন, এক আত্মীয় ভর্তি রয়েছেন। বৃষ্টি ছাড়া একরম জল জমে থাকতে দেখে চারতলায় গিয়েও বোঝার চেষ্টা করেছিলাম কোথা থেকে জল পড়ছে। স্পষ্টভাবে বুঝতে পারিনি। যেটুকু বুঝতে পারলাম চারতলার শৌচালয় থেকেই কোনওভাবে জল ছাদ চুঁইয়ে চুঁইয়ে পড়ছে তিনতলার ওয়ার্ডে। শল্য বিভাগে এভাবে রোগীদের একাংশকে থাকতে হচ্ছে। এতে তো আরও অসুস্থ হয়ে পড়বেন রোগীরা।
এবিষয়ে সদর হাসপাতালে কর্মরত নাম প্রকাশ্যে অনিচ্ছুক এক নার্স বলেন, শুধু ওয়ার্ডে নয়, ড্রেসিং রুমেও ছাদ চুঁইয়ে জল পড়ছে গত কয়েকদিন ধরে। কীভাবে ওয়ার্ডে ঢুকতে হয় তা কেউ না দেখলে বিশ্বাস করবেন না। তাছাড়া শৌচালয়ের নোংরা জলের উপর দিয়ে গিয়েই কাজ করতে হচ্ছে।
রোগীর আত্মীয়রা আরও জানান, ওই ওয়ার্ডের শৌচালয়ের অবস্থাও শোচনীয়। রোগীর আত্মীয়দের একাংশ শৌচালয়ে নোংরা আবর্জনা থেকে শুরু করে বাড়তি খাবার ফেলে দিয়ে আরও অস্বাস্থ্যকর করে ফেলেছে। সদর হাসপাতালের শৌচালয়গুলি দিনে একাধিকবার পরিষ্কার করা না হলে সমস্যা মেটানো সম্ভব নয়।
ওয়ার্ডের সামনে ছাদ চুঁইয়ে জল পড়ার বিষয়ে সদর হাসপাতালের কোয়ালিটি ম্যানেজার দেবদীপ মুখোপাধ্যায় বলেন, ওয়ার্ডের সামনে জল জমে থাকার বিষয়টি ঠিক নয়। কোনও ছাদ থেকে জল পড়ছে না। কয়েকদিন আগে একটা জায়গায় সমস্যা থাকলেও বর্তমানে কোথাও এরকম সমস্যা নেই।

12th  July, 2019
বৈশাখে বিয়ের পিঁড়িতে আদৌ বসা
যাবে তো, দুশ্চিন্তায় হবু বর ও কনেরা 

বিএনএ, বহরমপুর: ফাল্গুনেই পাকা দেখা হয়ে গিয়েছিল। বৈশাখের মাঝামাঝি তারিখে ছাদনাতলায় যাওয়ার দিনক্ষণও ঠিক হয়ে গিয়েছিল। কতজন বরযাত্রী যাবে, কনেযাত্রীই বা কতজন হবে, মেনু কী হবে তা নিয়েই হিসেব নিকেষ কষছিলেন জিয়াগঞ্জের এক হবু বর। 
বিশদ

বীরভূম জেলা প্রশাসন
কোয়ারেন্টাইন সেন্টারে জেলার বাসিন্দাদের
অবসাদ কাটাতে এবার দেখানো হবে সিনেমা 

রামকুমার আচার্য, সিউড়ি, বিএনএ: কোয়ারেন্টাইন সেন্টারে থাকা লোকজনের মানসিক অবসাদ কাটাতে সিনেমা দেখানোর সিদ্ধান্ত নিয়েছে বীরভূম জেলা প্রশাসন। প্রজেক্টারের মাধ্যমে সেইসব সেন্টারে সিনেমা দেখানো হবে।
বিশদ

ছোটদের নিয়ে বাড়ির বাইরে নয়,
এখন বাড়তি সময় দিতে হবে  

ডাঃ প্রীতম সাহা, (শিশুরোগ বিশেষজ্ঞ, অধ্যাপক, মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতাল) এখন করোনা ভাইরাসের আক্রমণে সবাই তটস্থ। লকডাউনের ফলে সকলেই কিছুটা সমস্যায় পড়েছেন ঠিকই, কিন্তু মনে রাখতে হবে করোনার হাত থেকে বাঁচতে এ ছাড়া আমাদের আর কোনও উপায় নেই। তাই বাড়িতে থাকতেই হবে। 
বিশদ

কন্যাশ্রী ও মেধাবৃত্তির ১ লক্ষ টাকা
মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে দান দুই বোনের 

বিএনএ, মেদিনীপুর: কন্যাশ্রী আর মেধাবৃত্তির পাওয়া ১ লক্ষ টাকা মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে দান করলেন দুই বোন। সোমবার সন্ধ্যায় মেদিনীপুর প্রশাসনিক ভবনে অতিরিক্ত জেলাশাসক(সাধারণ) প্রণব বিশ্বাসের হাতে দুই কন্যার বাবা গৌরহরি বেরা ওই চেক তুলে দিয়েছেন।  
বিশদ

শুভেন্দুর উদ্যোগে একাধিক ট্রাকে
খাদ্যসামগ্রী এল মুর্শিদাবাদ জেলায় 

বিএনএ, বহরমপুর: দুর্দিনে মুর্শিদাবাদ জেলার বাসিন্দাদের পাশে দাঁড়ালেন তৃণমূলের পর্যবেক্ষক তথা রাজ্যের পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী। মঙ্গলবার তাঁর উদ্যোগে একাধিক ট্রাকে জেলায় খাদ্যসামগ্রী এসে পৌঁছয়।  
বিশদ

পিংলায় খাদ্যসামগ্রী বিলি মন্ত্রীর
 

সংবাদদাতা, খড়্গপুর: নিজের বিধানসভা এলাকা পিংলার গোবর্ধনপুর ও ক্ষীরাই এলাকায় মঙ্গলবার দুপুরে মন্ত্রী সৌমেন মহাপাত্র দুঃস্থদের হাতে খাদ্যসামগ্রী তুলে দেন। চাল, ডাল, আলু, সাবান প্রভৃতি দেওয়া হয়। 
বিশদ

পূর্ব বর্ধমান
লকডাউন নিয়ে কড়া পুলিস
প্রতিদিন ধৃত শতাধিক মানুষ 

বিএনএ, বর্ধমান: করোনা ভাইরাসের সংক্রমণ রুখতেই গোটা রাজ্য তথা সারা দেশেই এখন লকডাউন চলছে। এই পরিস্থিতিতে পূর্ব বর্ধমান জেলা পুলিস যেমন গরিব ও দুঃস্থ মানুষদের পাশে দাঁড়িয়ে ত্রাণের ব্যবস্থা করছে, তেমনই লকডাউন অমান্যকারীদের বিরুদ্ধেও কড়া ব্যবস্থা নিচ্ছে।  
বিশদ

সিউড়ির কাপড় পট্টিতে বিধ্বংসী
আগুন, ভস্মীভূত বহু দোকান 

বিএনএ, সিউড়ি: মঙ্গলবার দুপুরে সিউড়ির কোর্টবাজার সংলগ্ন কাপড় পট্টিতে বিধ্বংসী আগুনে ভস্মীভূত হয়ে গিয়েছে বহু দোকান। দমকলের ছ’টি ইঞ্জিন ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। এই ঘটনায় দোকানে থাকা বহু সামগ্রী পুড়ে নষ্ট হয়ে গিয়েছে। বীরভূমের পুলিস-প্রশাসনের আধিকারিকরা ঘটনাস্থলে যান।  
বিশদ

মিষ্টিমুখ করালেন স্বাস্থ্যকর্মীরা
কামারপুকুর কলেজে  ত্রাণ শিবিরে আটকে
থাকা ৫০ শ্রমিকের নেই করোনা উপসর্গ 

বিএনএ, আরামবাগ: কামারপুকুর কলেজে ত্রাণ শিবিরে ন’দিন ধরে আটকে থাকা মুর্শিদাবাদের প্রায় ৫০ জন শ্রমিকের শরীরে করোনা ভাইরাসের কোনও উপসর্গ পাওয়া যায়নি। ওইসকল শ্রমিক প্রত্যেকেই সুস্থ রয়েছেন। ঘটনায় স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন স্বাস্থ্যকর্মীরা।  
বিশদ

শিকেয় লকডাউন
রামপুরহাটে রাস্তায় বেরিয়ে অজুহাতের
পাহাড় জনতার, চটলেন এসডিও, জরিমানা 

সংবাদদাতা, রামপুরহাট: শিকেয় উঠেছে লকডাউন। কেউ সঙ্গে নিয়ে বেরিয়েছেন আট বছরের পুরনো প্রেসক্রিপশন। কেউ আবার বলছেন আত্মীয় হাসপাতালে ভর্তি। অনেকে আবার বলছেন, মুখে মাস্ক, হাতে গ্লাভস আছে। 
বিশদ

করোনা মোকাবিলায় পশ্চিম মেদিনীপুরে
স্বাস্থ্যকর্মীদের জন্য আরও ১ লক্ষ মাস্ক কেনার সিদ্ধান্ত 

বিএনএ, মেদিনীপুর: করোনা মোকাবিলায় পশ্চিম মেদিনীপুর জেলায় স্বাস্থ্যকর্মীদের জন্য আরও এক লক্ষ মাস্ক কেনার সিদ্ধান্ত নিল জেলা স্বাস্থ্যদপ্তর। এর আগেও দফায় দফায় কয়েক হাজার মাস্ক কিনে চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মীদের তা দেওয়া হয়েছে। কিন্তু, ব্লক হাসপাতালগুলির সব স্তরের কর্মীর কাছে এখনও মাস্ক পৌঁছানো সম্ভব হয়নি।  
বিশদ

গ্রামের রাস্তায় করোনো ভাইরাসের ছবি এঁকে
প্রশাসনিক নির্দেশ পালনের বার্তা মুরারইয়ের যুবকের 

সংবাদদাতা, রামপুরহাট: করোনা ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়া রুখতে ২১দিনের লকডাউনের অধিকাংশ দিন অতিবাহিত হয়েছে। তারপরও সাধারণ মানুষের হুঁশ ফিরছে না। বিশেষ করে গ্রমের মানুষেরা স্বাভাবিক জীবনযাপন করছেন।  
বিশদ

লকডাউনে ডেবরায় ফুলচাষে বিপর্যয়,
চাষিরা ফুল তুলে ফেলে দিচ্ছেন মাঠেই 

সংবাদদাতা, খড়্গপুর: লকডাউনের কারণে উৎপাদিত ফুল বাজারজাত করতে না পারায় ডেবরায় ক্ষতির মুখে পড়েছেন কয়েক হাজার ফুলচাষি। কীভাবে চাষের জন্য নেওয়া লোন শোধ হবে, সেই চিন্তায় তাঁদের মাথায় হাত পড়েছে। গাছ বাঁচাতে এখন ফুল তুলে ফেলে দিতে হচ্ছে তাঁদের।  
বিশদ

স্বামী ছত্তিশগড়ে, পাঁশকুড়ায় ‘করোনা’র জন্ম দিলেন স্ত্রী 

বিএনএ, তমলুক: লকডাউনে ছত্তিশগড়ের রায়পুরে আটকে পড়েছেন স্বামী। পাঁশকুড়ার প্রতাপপুরের বারেঙ্গাতলার বধূ সর্মিনা বিবি পুলিসের সহযোগিতায় নার্সিংহোমে পৌঁছে মঙ্গলবার কন্যাসন্তান প্রসব করলেন। সদ্যোজাতের নাম রাখা হল করোনা খাতুন।  
বিশদ

Pages: 12345

একনজরে
 জীবানন্দ বসু, কলকাতা: করোনা কেন্দ্রিক লকডাউনের জেরে গত কয়েকদিনে তাঁদের স্বাভাবিক জীবনযাপন অনেকটাই দুর্বিষহ হয়ে উঠেছে। পর্যাপ্ত খাদ্য-রসদের অভাবই যে তার অন্যতম কারণ, তা বলার অপেক্ষা রাখে না। ...

  ফতেপুর (উত্তরপ্রদেশ), ৭ এপ্রিল (পিটিআই): দুই কিশোর-কিশোরীর ঝুলন্ত দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য ছড়াল উত্তরপ্রদেশের ফতেপুরের মালাওয়াইনে। পুলিশ আত্মহত্যা বললেও এই মৃত্যু নিয়ে রহস্য তৈরি হয়েছে। কারণ, কিশোরের পরিবারের দাবি, দু’জনকে খুন করে ঝুলিয়ে দেওয়া হয়েছে। ...

সংবাদদাতা, তপন: রাষ্ট্রপতি পুরস্কারপ্রাপ্ত শিক্ষক অমল রায় করোনা ভাইরাস মোকাবিলায় মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে দশ হাজার টাকা দান করলেন। সোমবার তপনের বিডিও সি তামাংয়ের হাতে চেকটি তুলে দিয়েছেন অমলবাবু।  ...

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: করোনা মোকাবিলার পাশাপাশি ডেঙ্গু দমনেরও প্রস্তুতি শুরু করে দিয়েছে রাজ্য সরকার। করোনার প্রকোপের মধ্যে ডেঙ্গু যাতে নতুন করে মাথাব্যথার কারণ না হয়, সে ব্যাপারে সোমবারই প্রশাসনকে সতর্ক করে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসায় বাড়তি বিনিয়োগ প্রত্যাশিত সাফল্য নাও দিতে পারে। কর্মক্ষেত্রে পদোন্নতি শ্বাসকষ্ট ও বক্ষপীড়ায় শারীরিক ক্লেশ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫৭: বাংলার নবাব আলীবর্দী খাঁ মারা যান।
১৭৫৯: ব্রিটিশ বাহিনী ভারতের মাদ্রাজ দখল করে।
১৮৫৭: বারাকপুরে সিপাহি বিদ্রোহের নায়ক মঙ্গল পাণ্ডের ফাঁসি
১৮৯৪: সাহিত্যিক বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের মৃত্যু
১৯০২: কলকাতায় মূক ও বধির বিদ্যালয় প্রতিষ্ঠিত হয়।
১৯২৯: দিল্লির সেন্ট্রাল অ্যাসেম্বলিতে বোমা ছুঁড়ে ধরা পড়লেন ভগৎ সিং ও বটুকেশ্বর দত্ত
১৯৫০: ভারত পাক চুক্তি স্বাক্ষর করলেন লিয়াকত-নেহরু
১৯৫০: বিপ্লবী হেমচন্দ্র কানুনগোর মৃত্যু
১৯৭৩: স্পেনের চিত্রশিল্পী পাবলো পিকাসোর মৃত্যু
১৯৭৬: ফুটবলার গোষ্ঠপালের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৫.০৯ টাকা ৭৬.৮১ টাকা
পাউন্ড ৯১.৫৭ টাকা ৯৪.৮৬ টাকা
ইউরো ৮০.৬৮ টাকা ৮৩.৭২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

২৪ চৈত্র ১৪২৬, ৭ এপ্রিল ২০২০, মঙ্গলবার, (চৈত্র শুক্লপক্ষ) চতুর্দশী ১৬/২৬ দিবা ১২/২। উত্তরফাল্গুনী ৯/৩০ দিবা ৯/১৫। সূ উ ৫/২৭/২৬, অ ৫/৫০/১৬, অমৃতযোগ দিবা ৭/৫৭ গতে ১০/২৫ মধ্যে পুনঃ ১২/৫৩ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২১ গতে ৫/০ মধ্যে। রাত্রি ৬/৩৬ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১৫ মধ্যে পুনঃ ১/৩৫ গতে ৩/৮ মধ্যে। বারবেলা ৭/০ গতে ৮/৩৩ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৪৪ মধ্যে। কালরাত্রি ৭/১৭ গতে ৮/৪৪ মধ্যে।
২৪ চৈত্র ১৪২৬, ৭ এপ্রিল ২০২০, মঙ্গলবার, চতুর্দশী ১৩/৫৮/১৪ দিবা ১১/৪/৯। উত্তরফাল্গুনী ৭/১০/১০ দিবা ৮/২০/৫৫। সূ উ ৫/২৮/৫১, অ ৫/৫০/৫৪। অমৃতযোগ দিবা ৭/৫৪ গতে ১০/২৩ মধ্যে ও ১২/৫৩ গতে ২/৩২ মধ্যে ও ৩/২২ গতে ৫/১ মধ্যে এবং রাত্রি ৬/৩৭ মধ্যে ও ৮/৫৬ গতে ১১/১৫ মধ্যে ও ১/৩৩ গতে ৩/৬ মধ্যে। বারবেলা ৭/১/৩৬ গতে ৮/৩৪/২২ মধ্যে, কালবেলা ১/১২/৩৮ গতে ২/৪৫/২৩ মধ্যে।
১৩ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
কালনায় পুরসভার উদ্যোগে রাস্তায় জীবানুনাশক স্প্রে করলেন দমকল কর্মীরা 

03:09:17 PM

মুর্শিদাবাদের নওদায় এক ব্যবসায়ীর বাড়ি থেকে ৫১৮ বস্তা চাল ও গম উদ্ধার, গ্রেপ্তার ১ 

03:06:00 PM

করোনা: কেরলের ওয়ানাড়ে হাসপাতাল থেকে ছাড়া পেলেন ২ যুবক

03:04:44 PM

পঃমেদিনীপুরে মোবাইলের দোকান থেকে উদ্ধার বেআইনি শব্দবাজি
পশ্চিম মেদিনীপুরের একটি মোবাইল দোকান থেকে উদ্ধার হল প্রচুর পরিমাণে ...বিশদ

02:21:32 PM

করোনা: নতুন করে হরিয়ানায় আক্রান্ত ১১
পাঞ্জাবের হরিয়ানায় নতুন করে আরও ১১ জনের শরীরে মিলল কোভিড-১৯ ...বিশদ

02:13:29 PM

করোনা চিকিৎসায় এবার ইন্টানেট চালিত রোবট !
করোনায় আক্রান্তদের সেবায় এবার ব্যবহার করা যেতে পারে রোবট। এমনটাই ...বিশদ

01:46:52 PM