Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

 মহিষাদলে মাসির বাড়িতে পোলাও, রাইস সহকারে জগন্নাথদেবের রাজকীয় ভোগের আয়োজন

 সংবাদদাতা, হলদিয়া: মহিষাদলের গুণ্ডিচাবাটিতে মাসির বাড়িতে জগন্নাথদেব ও রাজবাড়ির কুলদেবতা মদনগোপালজিউয়ের জন্য প্রতিদিন পোলাও, ফ্রায়েড রাইস, পনির, সন্দেশ, গোবিন্দভোগ চালের পায়েস দিয়ে রাজকীয় ভোগ দেওয়া হচ্ছে। জগন্নাথদেবের ভোগ খেতে প্রতিদিন দুপুরে ও সন্ধ্যায় দূরদূরান্ত থেকে মহিষাদলে উপচে পড়ছে পর্যটকদের ভিড়। মহিষাদল পঞ্চায়েত সমিতি ও রাজবাড়ি কর্তৃপক্ষের যৌথ উদ্যোগে এই ভোগের আয়োজন করা হচ্ছে। মহিষাদলের রথে এসে এবার পর্যটকদের বাড়তি পাওনা হিসেবে মিলছে রাজবাড়িতে রাত্রিবাসের সুযোগ। আগাম বুকিং করলে তবেই ফুলবাগ প্যালেসের রয়েল গেস্ট হাউসে থাকার সুযোগ।
রথের সময় জগন্নাথদেব ও মদনগোপালজিউর মাসিরবাড়ি আগমন উপলক্ষে ন’দিন ধরে মহিষাদলের ঘাঘরা গ্রামের গুণ্ডিচাবাটিতে জমজমাট উৎসব চলে। সুন্দর করে সাজানো হয় মণ্ডপ, চারদিক রঙবাহারি আলোয় সেজে ওঠে। পর্যটকদের কাছে সবচেয়ে আকর্ষণীয় বিষয় হল জগন্নাথদেব ও মদনগোপাল জিউয়ের রাজকীয় ভোগ নিবেদন অনুষ্ঠান। সুন্দর করে সাজানোর পর রাজকীয় ভোগ নিবেদন করা হয় রাজবাড়ির পুরনো রীতি মেনে।
রাজবাড়ির এস্টেট ম্যানেজার শীতল গৌতম বলেন, রাজবাড়ি থেকে জগন্নাথদেব ও মদনগোপালজিউ রথের সময় যখন মাসির বাড়ি আসেন। তখন তাঁর আপ্যায়নে যেন কোনও ত্রুটি না থাকে সেদিকে তীক্ষ্ম নজর থাকে রাজপুরোহিত থেকে কর্মকর্তা সকলেরই। সেজন্য প্রতিদিনই সকাল, দুপুর ও সন্ধ্যায় তাঁকে রাজকীয় ভোগ নিবেদন করা হয়। ন’দিন ধরেই দুপুরে ও রাতে তাঁকে বিশাল বড় থালায় পোলাও, ফ্রায়েড রাইস, পাঁচ রকমের ভাজা, ছানা ও পনিরের তরকারি, ডাল, সুক্তো, পটলের দোর্মা, আমের চাটনি, গোবিন্দভোগ চালের পায়েস, রাজভোগ ও সন্দেশ সাজিয়ে ভোগ নিবেদন করা হয়।
এই ভোগকে কেন্দ্র করে একটি মজার প্রথা চালু রয়েছে। প্রথমে রাজবাড়ির গোপালজিউয়ের মন্দিরের রাধারানির কাছ থেকে ‘মেলান ভাত’ আসে মাসিরবাড়িতে। জগন্নাথের ভোগের সময় সেটি মিশিয়ে রান্না করা হয়। মেলান ভাত হল নানা ধরনের সব্জির খোসা। এর মাধ্যমে রাধারানি গোঁসা করে তাঁর কষ্টে থাকার কথা জগন্নাথকে জানান। সেই খোসা ভালো করে ভেজে ভোগের রান্নায় মেশানো হয়। ভোগ নিবেদনের পর প্রতিদিনই দর্শনার্থীদের সেই ‘রাজভোগ’ নাটমন্দিরে বসিয়ে খাওয়ানো হয়।
মহিষাদল পঞ্চায়েত সমিতির সহ সভাপতি তিলককুমার চক্রবর্তী বলেন, দীর্ঘদিন ধরে জগন্নাথদেবের মাসিরবাড়ি জরাজীর্ণ অবস্থায় পড়েছিল। স্থানীয় মানুষজনের উদ্যোগে প্রায় ২৫লক্ষ টাকা খরচ করে এর সংস্কার করা হয়। বছর দুই হল মাসির বাড়ি ঝাঁ চকচকে হয়ে উঠেছে। ভেঙে পড়া মন্দির ও নাটমন্দির সংস্কার করে পাথর ও টাইলস বসানো হয়েছে। অতিথিদের বসার ঘর, ফ্যান, আলো ও পানীয় জলের বন্দোবস্ত করা হয়েছে। মাসিরবাড়িতে জগন্নাথদেবের পোলাও প্রসাদ বসে খাওয়ানোর ব্যবস্থা করা হয়েছে।
স্থানীয় আঞ্চলিক ইতিহাসবিদ সংকর্ষণ মাইতি বলেন, মহিষাদলের রথের বৈশিষ্ট্য হল এখানে জগন্নাথদেবের সঙ্গে মাসির বাড়ি আসেন কুলদেবতা মদনগোপালজিউ। সেজন্য দু’জনেরই পুজো হয়। এছাড়া জগন্নাথদেব যখন বাড়ি অর্থাৎ মন্দিরে ফেরেন তখন ‘রাধার মানভঞ্জন’ নিয়ে মজার অনুষ্ঠান হয়। জগন্নাথদেব মাসিরবাড়ি থেকে ফেরার পথে প্রচুর আম ও কাঁঠাল সঙ্গে করে নিয়ে যান। মন্দিরে গিয়ে জগন্নাথদেবের ‘অভিষেক’ হয়। উল্টো রথের দিন সেই অনুষ্ঠান সত্যিই দেখার মতো। আগে অভিষেকের দিন তোপ ধ্বনি করা হতো। এখন চকোলেট বোমা ফাটিয়ে প্রতীকী অনুষ্ঠান হয়। এই রীতিনীতি অন্য কোথাও দেখা যায় না।
রাজ এস্টেটের কর্মী স্বপন চক্রবর্তী বলেন, রথের সময় রাজবাড়ি দেখতে দূরদূরান্তের বহু মানুষ আসেন। এখন রাজবাড়ির সামনে তরুণ প্রজন্ম ও স্কুল কলেজ পড়ুয়াদের সেলফি তোলার ভিড় লেগেছে। এবারই প্রথম রথের সময় পর্যটকরা রয়েল গেস্ট হাউসে থাকার জন্য ভিড় করছেন এবং বুকিংও ভালো হচ্ছে।

12th  July, 2019
পরিযায়ী শ্রমিকদের কাজ দেওয়াই প্রধান লক্ষ্য: সুব্রত 

নিজস্ব প্রতিনিধি, মেদিনীপুর, সংবাদদাতা, ঘাটাল, খড়্গপুর: পরিযায়ী শ্রমিকদের কাজের ব্যবস্থা করাই পঞ্চায়েত দপ্তরের প্রধান লক্ষ্য। মঙ্গলবার পশ্চিম মেদিনীপুরে জেলা প্রশাসনিক বৈঠকের পর রাজ্যের পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দপ্তরের মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় একথা বলেন।  
বিশদ

মহারাষ্ট্র ফেরতরাই উদ্বেগ বাড়াচ্ছে জেলার
মুর্শিদাবাদে করোনা সংক্রামিত আরও ৯ 

নিজস্ব প্রতিনিধি, বহরমপুর: মুর্শিদাবাদে করোনা আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। মঙ্গলবার আরও ন’জন করোনা আক্রান্ত হয়েছে। তাঁদের মধ্যে ছ’জন শক্তিপুর এলাকার বাসিন্দা। বাকি তিনজনের বাড়ি সাগরদিঘি থানা এলাকায়। তাঁরা সকলেই মহারাষ্ট্র থেকে ফিরেছেন। 
বিশদ

ভলান্টিয়ারের হাত দিয়ে দুর্গতদের
হাতে সরাসরি ত্রাণ পাঠাচ্ছেন শুভেন্দু 

নিজস্ব প্রতিনিধি, তমলুক: মন্ত্রী শুভেন্দু অধিকারী উম-পুন বিধ্বস্ত পূর্ব মেদিনীপুর জেলার দুর্গতদের হাতে সরাসরি ত্রাণসামগ্রী পৌঁছে দিচ্ছেন। এই কাজ যাতে সুষ্ঠুভাবে করা যায় তার জন্য বিভিন্ন কলেজের ২০০ জন পড়ুয়াকে নিয়ে ভলান্টিয়ার টিম তৈরি করেছেন।  
বিশদ

আরামবাগ
জ্বরের ওষুধ খেয়ে থার্মাল স্ক্রিনিংয়ের
লাইনে দাঁড়াচ্ছেন পরিযায়ী শ্রমিকরা 

সুদেব দাস, আরামবাগ: ভিন রাজ্য ফেরত পরিযায়ী শ্রমিকদের মধ্যে জ্বরের ওষুধ খেয়ে থার্মাল স্ক্রিনিংয়ের লাইনে দাঁড়ানোর প্রবণতা দিন দিন বেড়েই চলেছে। প্রতিদিনই গড়ে এক হাজার পরিযায়ী শ্রমিক স্বাস্থ্য পরীক্ষা করাতে আরামবাগ সুপার স্পেশালিটি হাসপাতালের ফিভার ক্লিনিকে লম্বা লাইন দিচ্ছেন।  
বিশদ

এখনও রিপোর্ট মেলেনি ২১৫৭ জনের
পূর্ব মেদিনীপুরে করোনা আক্রান্ত আরও তিনজন 

নিজস্ব প্রতিনিধি, তমলুক ও সংবাদদাতা, হলদিয়া: পূর্ব মেদিনীপুর জেলায় আরও তিনজন করোনা আক্রান্ত হলেন। এই নিয়ে তিনদিনে জেলায় মোট ১৪জন করোনা আক্রান্ত হলেন। আক্রান্তদের মধ্যে দু’জন হলদিয়া পুরসভা এবং একজন এগরা পুরসভা এলাকার বাসিন্দা। 
বিশদ

এসবিএসটিসির টাউন সার্ভিস চালু আজ থেকে 

নিজস্ব প্রতিনিধি, আসানসোল: আজ বুধবার থেকে চালু হচ্ছে এসবিএসটিসির বাস পরিষেবা। লকডাউনে রাস্তায় নেই বেসরকারি বাস, তাই এবার আসানসোল, দুর্গাপুর ও বর্ধমান শহরের বেশ কিছু রুটে টাউন সার্ভিসও চালু করছে সরকারি এই পরিবহণ সংস্থা।
বিশদ

রানাঘাটে বাজার খোলা থাকলেও
জামাইষষ্ঠীর কেনাকাটা জমেনি 

সংবাদদাতা, রানাঘাট: রানাঘাট মহকুমার বিভিন্ন প্রান্তে বাজার খোলা থাকলেও জামাইষষ্ঠীর কেনাকাটায় ক্রেতার দেখা নেই। জামাইষষ্ঠীর আগে মঙ্গলবার জামা-কাপড়ের দোকানগুলি কার্যত ফাঁকাই থাকল। বাজারের পরিস্থিতি দেখে মিষ্টির দোকানদাররাও বেশি পরিমাণে দামি মিষ্টি তৈরির সাহস পাচ্ছেন না। 
বিশদ

বর্ধমানে এটিএম কার্ডের তথ্য
জেনে ১ লক্ষ টাকা প্রতারণা 

সংবাদদাতা, বর্ধমান: ফের এটিএম প্রতারণার ঘটনা ঘটল বর্ধমানে। ফোনে ব্যাঙ্কের অফিসার পরিচয় দিয়ে তথ্য জমা না দেওয়ার কারণে পরিষেবা বন্ধ করে দেওয়ার হুমকি দেয় প্রতারক। এরপরই এটিএমের তথ্য জেনে নিয়ে এক ব্যক্তি ও তাঁর স্ত্রীর অ্যাকাউন্ট থেকে ১ লক্ষ টাকা হাতিয়ে নেওয়া হয়েছে। 
বিশদ

আবহাওয়ার খামখেয়ালিপনায়
ক্ষতির মুখে চন্দ্রকোণার তরমুজ চাষ 

সংবাদদাতা, ঘাটাল: লকডাউন ও আবহাওয়ার খামখেয়ালিপনার জেরে চন্দ্রকোণা থানা এলাকার তরমুজ চাষিরা এবার ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন। এই থানা এলাকার চন্দ্রকোণা-১ এবং ২ ব্লকের চাষিরা এবার তরমুজ বেচে লাভ তো দূরের কথা, খরচের একাংশও তুলতে পারছেন না।  
বিশদ

রিপোর্ট দেওয়া হবে মুখ্যমন্ত্রীকে
সমস্ত জেলায় উম-পুনে চাষে ক্ষয়ক্ষতির
নিখুঁত হিসেব করতে নির্দেশ কৃষিমন্ত্রীর 

নিজস্ব প্রতিনিধি, বর্ধমান: সুপার সাইক্লোন উম-পুনের জেরে গোটা রাজ্যেই কৃষিতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। সেই ক্ষয়ক্ষতির হিসেব পর্যালোচনা করতে মঙ্গলবার বর্ধমান শহরে পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া ও বীরভূম এই চার জেলার সঙ্গে বৈঠক করলেন কৃষিমন্ত্রী আশিস বন্দ্যোপাধ্যায়।  
বিশদ

বোলপুর মহকুমা হাসপাতাল
আপডেট করা হয়নি ব্লাড ব্যাঙ্কের
ওয়েবসাইট, ভোগান্তিতে রোগী ও পরিজনেরা 

সংবাদদাতা, শান্তিনিকেতন: সরকারি হাসপাতালে ব্লাড ব্যাঙ্কে কোন কোন গ্রুপের রক্ত কত পরিমাণ মজুত রয়েছে তা জানানোর জন্য ওয়েবসাইট আছে, রয়েছে অ্যাপও। কিন্তু, গত ২০মে থেকে বোলপুর মহকুমা হাসপাতালে ব্লাড ব্যাঙ্কের তালিকা আপডেট করা হয়নি।  
বিশদ

ভিনরাজ্য থেকে ফিরে দুর্গাপুরের পিএফ অফিসে
অফিসারের কাজে যোগ দেওয়া নিয়ে উত্তেজনা 

সংবাদদাতা, দুর্গাপুর: ভিন রাজ্যের রেড জোন থেকে ফিরে দুর্গাপুর সিটিসেন্টারে পিএফ অফিসে এক আধিকারিক মঙ্গলবার কাজে যোগ দেওয়ায় বিপত্তি ঘটে। ওই আধিকারিককে ঘিরে করোনা সংক্রমণের আশঙ্কায় পিএফ অফিসের কর্মীদের মধ্যে ব্যাপক আতঙ্ক ছড়ায়।  
বিশদ

অভিযোগের ১০ঘণ্টার মধ্যে রানিগঞ্জে দোকানে
চুরির কিনারা, ১২লক্ষ টাকা সহ গ্রেপ্তার ৩ 

নিজস্ব প্রতিনিধি, আসানসোল: অভিযোগের ১০ ঘণ্টার মধ্যে সিসিটিভি ফুটেজের সূত্র ধরে রানিগঞ্জে ফার্নিচারের দোকানে চুরির কিনারা করল পুলিস। চুরি যাওয়া ১২ লক্ষ টাকা উদ্ধার করার পাশাপাশি তিনজন অভিযুক্তকে গ্রেপ্তার করা হয়েছে।  
বিশদ

কলকাতায় মৃত করিমপুরের যুবকের পজিটিভ
রিপোর্ট, পরিবারের ৯ জন আইসোলেশনে 

সংবাদদাতা, তেহট্ট: করিমপুর-২ ব্লকের দিঘলকান্দি গ্রামের বছর উনিশের এক যুবক কলকাতার হাসপাতালে মারা গিয়েছেন। কলকাতায় সেই যুবকের সোয়াব টেস্ট করা হয়। টেস্টের রিপোর্ট পজিটিভ হওয়ায় সোমবার রাতে ওই যুবকের পরিবারের ন’জনকে আইসোলেশনে পাঠাল প্রশাসন।  
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরার সমস্যা দূর করতে কেন্দ্রীয় সরকার একটি বিশেষ অনলাইন প্ল্যাটফর্ম তৈরি করেছিল। আগামী দিনে এই প্ল্যাটফর্মের তথ্যকে বিভিন্ন বিষয়ে কাজে লাগিয়ে পরিযায়ী শ্রমিকদের জন্য একটি জাতীয় নীতি তৈরি করার পথে এগচ্ছে কেন্দ্রীয় শ্রম মন্ত্রক। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঘুষের মামলায় অভিযুক্ত এক সরকারি কর্মীর জামিনের আবেদন বাতিল করে দিল আদালত। জেল হেফাজত থেকে অভিযুক্তকে মঙ্গলবার ব্যাঙ্কশাল কোর্টে হাজির করা হয়।   ...

চণ্ডীগড়, ২৬ মে: পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য সম্পন্ন হল তিনবারের ওলিম্পিক সোনাজয়ী ভারতীয় হকির কিংবদন্তি বলবীর সিং সিনিয়রের। তাঁর প্রয়াণের শোক এখনও রয়েছে ভারতীয় ক্রীড়ামহলে। ...

রাষ্ট্রসঙ্ঘ, ২৬ মে (পিটিআই): রাষ্ট্রসঙ্ঘের শান্তিরক্ষা বাহিনীতে আরও বেশি করে মহিলাদের নিয়োগ করা উচিত। কঙ্গো থেকে এক ভিডিও সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন ইন্ডিয়ান ফিমেল এনগেজমেন্ট টিমের (এফ‌ইটি বা ফেট) কমান্ডার ক্যাপ্টেন প্রীতি শর্মা।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তি রক্ষায় আইনি ব্যবস্থা নেওয়ার প্রয়োজন। আত্মসমীক্ষার প্রয়োজনিয়তা রয়েছে। দাম্পত্যে মধুরতা বৃদ্ধি। প্রতিদ্বন্দ্বীকে হটিয়ে প্রেম ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৬৪: স্বাধীনতা সংগ্রামী ও ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর মৃত্যু
১৯৬২: ভারতীয় ক্রিকেটার রবি শাস্ত্রীর জন্ম
১৯৭৭: শ্রীলঙ্কার ক্রিকেটার মাহেলা জয়বর্ধনের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৭৮ টাকা ৭৭.৫০ টাকা
পাউন্ড ৯০.০২ টাকা ৯৪.৮৪ টাকা
ইউরো ৮০.৪৬ টাকা ৮৪.৭৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৭ মে ২০২০, বুধবার, পঞ্চমী ৪৯/০ রাত্রি ১২/৩২। পুনর্বসু নক্ষত্র ৬/১৯ দিবা ৭/২৮। সূর্যোদয় ৪/৫৬/২৯, সূর্যাস্ত ৬/১১/১। অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/৭ মধ্যে পুনঃ ১/৪৬ গতে ৫/১৭ মধ্যে। রাত্রি ৯/৪৫ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ১/২১ মধ্যে। বারবেলা ৮/১৫ গতে ৯/৫৪ মধ্যে পুনঃ ১১/৩৪ গতে ১/১৩ মধ্যে। কালরাত্রি ২/১৫ গতে ৩/৩৬ মধ্যে। 
১৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৭ মে ২০২০, বুধবার, পঞ্চমী রাত্রি ১০/২১। পুনর্ব্বসুনক্ষত্র দিবা ৬/২। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৩। অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/১০ মধ্যে ও ১/৫০ গতে ৫/২৬ মধ্যে এবং রাত্রি ৯/৫০ মধ্যে ও ১১/৫৮ গতে ১/২৪ মধ্যে। কালবেলা ৮/১৫ গতে ৯/৫৫ মধ্যে ও ১১/৩৫ গতে ১/১৪ মধ্যে। কালরাত্রি ২/১৫ গতে ৩/৩৬ মধ্যে। 
৩ শওয়াল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
মহারাষ্ট্রে করোনা পজিটিভ আরও ২,১৯০ জন, মোট আক্রান্তের সংখ্যা ৫৬,৯৪৮ 

09:09:17 PM

 কলকাতার উপর দিয়ে ঝড় বইল ঘণ্টায় ৯৬ কিমি বেগে

07:45:15 PM

বাংলায় করোনায় আক্রান্ত আরও ১৮৩ 
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ১৮৩ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

07:08:26 PM

অসমে নতুন করে আক্রান্ত আরও ৬০
অসমে নতুন করে আরও ৬০ জন করোনায় আক্রান্ত হলেন। ...বিশদ

06:56:31 PM

একদিনে তামিলনাড়ুতে করোনা আক্রান্ত ৮১৭
একদিনে তামিলনাড়ুতে ৮১৭ জনের শরীরে মিলেছে করোনার জীবাণু। মৃত্যু হয়েছে ...বিশদ

06:50:00 PM

শুরু হল বজ্রবিদ্যুৎ সহ ঝড়-বৃষ্টি 
কলকাতা সহ জেলাগুলিতে শুরু হয়েছে বজ্রবিদ্যুৎ সহ ঝড়বৃষ্টি। যদিও আবহাওয়া ...বিশদ

06:43:33 PM