Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 
 

 জগন্নাথদেবের স্নানযাত্রা। -নিজস্ব চিত্র

 মহিষাদলে মাসির বাড়িতে পোলাও, রাইস সহকারে জগন্নাথদেবের রাজকীয় ভোগের আয়োজন

 সংবাদদাতা, হলদিয়া: মহিষাদলের গুণ্ডিচাবাটিতে মাসির বাড়িতে জগন্নাথদেব ও রাজবাড়ির কুলদেবতা মদনগোপালজিউয়ের জন্য প্রতিদিন পোলাও, ফ্রায়েড রাইস, পনির, সন্দেশ, গোবিন্দভোগ চালের পায়েস দিয়ে রাজকীয় ভোগ দেওয়া হচ্ছে। জগন্নাথদেবের ভোগ খেতে প্রতিদিন দুপুরে ও সন্ধ্যায় দূরদূরান্ত থেকে মহিষাদলে উপচে পড়ছে পর্যটকদের ভিড়। মহিষাদল পঞ্চায়েত সমিতি ও রাজবাড়ি কর্তৃপক্ষের যৌথ উদ্যোগে এই ভোগের আয়োজন করা হচ্ছে। মহিষাদলের রথে এসে এবার পর্যটকদের বাড়তি পাওনা হিসেবে মিলছে রাজবাড়িতে রাত্রিবাসের সুযোগ। আগাম বুকিং করলে তবেই ফুলবাগ প্যালেসের রয়েল গেস্ট হাউসে থাকার সুযোগ।
রথের সময় জগন্নাথদেব ও মদনগোপালজিউর মাসিরবাড়ি আগমন উপলক্ষে ন’দিন ধরে মহিষাদলের ঘাঘরা গ্রামের গুণ্ডিচাবাটিতে জমজমাট উৎসব চলে। সুন্দর করে সাজানো হয় মণ্ডপ, চারদিক রঙবাহারি আলোয় সেজে ওঠে। পর্যটকদের কাছে সবচেয়ে আকর্ষণীয় বিষয় হল জগন্নাথদেব ও মদনগোপাল জিউয়ের রাজকীয় ভোগ নিবেদন অনুষ্ঠান। সুন্দর করে সাজানোর পর রাজকীয় ভোগ নিবেদন করা হয় রাজবাড়ির পুরনো রীতি মেনে।
রাজবাড়ির এস্টেট ম্যানেজার শীতল গৌতম বলেন, রাজবাড়ি থেকে জগন্নাথদেব ও মদনগোপালজিউ রথের সময় যখন মাসির বাড়ি আসেন। তখন তাঁর আপ্যায়নে যেন কোনও ত্রুটি না থাকে সেদিকে তীক্ষ্ম নজর থাকে রাজপুরোহিত থেকে কর্মকর্তা সকলেরই। সেজন্য প্রতিদিনই সকাল, দুপুর ও সন্ধ্যায় তাঁকে রাজকীয় ভোগ নিবেদন করা হয়। ন’দিন ধরেই দুপুরে ও রাতে তাঁকে বিশাল বড় থালায় পোলাও, ফ্রায়েড রাইস, পাঁচ রকমের ভাজা, ছানা ও পনিরের তরকারি, ডাল, সুক্তো, পটলের দোর্মা, আমের চাটনি, গোবিন্দভোগ চালের পায়েস, রাজভোগ ও সন্দেশ সাজিয়ে ভোগ নিবেদন করা হয়।
এই ভোগকে কেন্দ্র করে একটি মজার প্রথা চালু রয়েছে। প্রথমে রাজবাড়ির গোপালজিউয়ের মন্দিরের রাধারানির কাছ থেকে ‘মেলান ভাত’ আসে মাসিরবাড়িতে। জগন্নাথের ভোগের সময় সেটি মিশিয়ে রান্না করা হয়। মেলান ভাত হল নানা ধরনের সব্জির খোসা। এর মাধ্যমে রাধারানি গোঁসা করে তাঁর কষ্টে থাকার কথা জগন্নাথকে জানান। সেই খোসা ভালো করে ভেজে ভোগের রান্নায় মেশানো হয়। ভোগ নিবেদনের পর প্রতিদিনই দর্শনার্থীদের সেই ‘রাজভোগ’ নাটমন্দিরে বসিয়ে খাওয়ানো হয়।
মহিষাদল পঞ্চায়েত সমিতির সহ সভাপতি তিলককুমার চক্রবর্তী বলেন, দীর্ঘদিন ধরে জগন্নাথদেবের মাসিরবাড়ি জরাজীর্ণ অবস্থায় পড়েছিল। স্থানীয় মানুষজনের উদ্যোগে প্রায় ২৫লক্ষ টাকা খরচ করে এর সংস্কার করা হয়। বছর দুই হল মাসির বাড়ি ঝাঁ চকচকে হয়ে উঠেছে। ভেঙে পড়া মন্দির ও নাটমন্দির সংস্কার করে পাথর ও টাইলস বসানো হয়েছে। অতিথিদের বসার ঘর, ফ্যান, আলো ও পানীয় জলের বন্দোবস্ত করা হয়েছে। মাসিরবাড়িতে জগন্নাথদেবের পোলাও প্রসাদ বসে খাওয়ানোর ব্যবস্থা করা হয়েছে।
স্থানীয় আঞ্চলিক ইতিহাসবিদ সংকর্ষণ মাইতি বলেন, মহিষাদলের রথের বৈশিষ্ট্য হল এখানে জগন্নাথদেবের সঙ্গে মাসির বাড়ি আসেন কুলদেবতা মদনগোপালজিউ। সেজন্য দু’জনেরই পুজো হয়। এছাড়া জগন্নাথদেব যখন বাড়ি অর্থাৎ মন্দিরে ফেরেন তখন ‘রাধার মানভঞ্জন’ নিয়ে মজার অনুষ্ঠান হয়। জগন্নাথদেব মাসিরবাড়ি থেকে ফেরার পথে প্রচুর আম ও কাঁঠাল সঙ্গে করে নিয়ে যান। মন্দিরে গিয়ে জগন্নাথদেবের ‘অভিষেক’ হয়। উল্টো রথের দিন সেই অনুষ্ঠান সত্যিই দেখার মতো। আগে অভিষেকের দিন তোপ ধ্বনি করা হতো। এখন চকোলেট বোমা ফাটিয়ে প্রতীকী অনুষ্ঠান হয়। এই রীতিনীতি অন্য কোথাও দেখা যায় না।
রাজ এস্টেটের কর্মী স্বপন চক্রবর্তী বলেন, রথের সময় রাজবাড়ি দেখতে দূরদূরান্তের বহু মানুষ আসেন। এখন রাজবাড়ির সামনে তরুণ প্রজন্ম ও স্কুল কলেজ পড়ুয়াদের সেলফি তোলার ভিড় লেগেছে। এবারই প্রথম রথের সময় পর্যটকরা রয়েল গেস্ট হাউসে থাকার জন্য ভিড় করছেন এবং বুকিংও ভালো হচ্ছে।

12th  July, 2019
পুরুলিয়ায় একদিনে করোনা আক্রান্ত ৪৩ 

সংবাদদাতা, পুরুলিয়া: পুরুলিয়া জেলায় নতুন করে করোনা আক্রান্ত হলেন ৪৩জন। একদিনে করোনা আক্রান্তের সংখ্যা লাফিয়ে বেড়ে যাওয়ায় জেলায় ব্যাপক আতঙ্ক ছড়িয়েছে। শুক্রবার বিকেল পর্যন্ত জেলায় মোট ৬১ জন মারণ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাঁরা সকলেই ভিন রাজ্য থেকে ফিরেছিলেন বলে জানা গিয়েছে।  
বিশদ

পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলায়
করোনা আক্রান্ত আরও ২০ জন 

নিজস্ব প্রতিনিধি, তমলুক ও মেদিনীপুর: পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলায় আরও ২০ জন নতুন করে করোনায় আক্রান্ত হলেন। আক্রান্তদের মধ্যে ১৩জন পশ্চিম মেদিনীপুরের বাসিন্দা।  
বিশদ

কালনা হাসপাতালের চিকিৎসক ও নার্সের সোয়াব টেস্ট 

সংবাদদাতা, কালনা: কালনা-২ ব্লকের বাসিন্দা এক অন্তঃসত্ত্বা মহিলার বুধবার করোনা পজিটিভ রিপোর্ট আসায় কালনা হাসপাতালের এক চিকিৎসক ও নার্সের সোয়াব টেস্ট করা হয়। তাঁদের আপাতত হোম কোয়ান্টাইনে থাকতে বলা হয়েছে।  
বিশদ

বিশ্ব পরিবেশ দিবসে বাঁকুড়া, পুরুলিয়া
ও আরামবাগে লাগানো হল প্রচুর গাছ 

নিজস্ব প্রতিনিধি, বাঁকুড়া, আরামবাগ ও সংবাদদাতা পুরুলিয়া: পুলিস, প্রশাসন ও বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে বৃক্ষরোপণের মাধ্যমে বাঁকুড়া, পুরুলিয়া ও আরামবাগে শুক্রবার বিশ্ব পরিবেশ দিবস পালিত হল।  
বিশদ

জুলাই মাসজুড়ে উম-পুন বিধ্বস্ত হলদিয়ায়
এক লক্ষ গাছ লাগানো হবে, ঘোষণা শুভেন্দুর 

সংবাদদাতা, হলদিয়া: আগামী জুলাই মাসজুড়ে উম-পুন বিধ্বস্ত হলদিয়া শিল্পাঞ্চলে এক লক্ষ গাছ লাগানো হবে। হলদিয়া উন্নয়ন কর্তৃপক্ষ(এইচডিএ) ও শিল্প সংস্থাগুলি যৌথ উদ্যোগে এই গাছ লাগিয়ে এক বছর ধরে তার পরিচর্যা করবে। 
বিশদ

বাজারে দামের ঝাঁঝ বাড়ার আশঙ্কা
জল জমে লঙ্কা চাষে ব্যাপক ক্ষতি,
ধার শোধ করা নিয়ে দুশ্চিন্তায় চাষিরা
 

নিজস্ব প্রতিনিধি, বহরমপুর: জল জমে বহু গাছ নষ্ট হয়ে যাওয়ায় আগামী দিনে লঙ্কার দামে আরও ঝাঁঝ বাড়বে। এমনটাই বলছেন চাষিরা। মুর্শিদাবাদের নওদা, বেলডাঙা, শক্তিপুর এলাকা থেকে শেটি (ধানি), বুলেট বা দেশি লঙ্কা জেলা ছাড়িয়ে চাকদহ, শেওড়াফুলির মতো বাজারগুলিতে যায়।  
বিশদ

অলঙ্কার কারিগরদের দেওয়া হবে ডিজাইন প্রশিক্ষণ
লক্ষ্য কর্মসংস্থান, পূর্ব বর্ধমানে পরিযায়ী
শ্রমিকদের দিয়েই মাস্ক, স্কুলের পোশাক তৈরির উদ্যোগ 

নিজস্ব প্রতিনিধি, বর্ধমান: করোনার জেরে ভিন রাজ্য থেকে বাড়ি ফিরেছেন হাজার হাজার পরিযায়ী শ্রমিক। মুখ্যমন্ত্রীর নির্দেশে নিজের জেলাতেই তাঁদের কর্মসংস্থান করার উদ্যোগ নিয়েছে পূর্ব বর্ধমান জেলা প্রশাসন।  
বিশদ

প্রশাসনিক ব্যবস্থাপনা নিয়ে কথা বললেন বিডিওদের সঙ্গে
রামপুরহাট মহকুমায় করোনা
পরিস্থিতি খতিয়ে দেখলেন সংসদ সদস্য
 

সংবাদদাতা, রামপুরহাট: করোনা পরিস্থিতি খতিয়ে দেখতে শুক্রবার রামপুরহাট মহকুমার প্রতিটি ব্লক অফিস ঘুরে বিডিওদের সঙ্গে কথা বললেন সংসদ সদস্য শতাব্দী রায়। হঠাৎ লকডাউনের ফলে পরিযায়ীরা চরম দুর্দশার শিকার হয়েছেন ও জেলায় আক্রান্তের সংখ্যা বাড়ছে বলে দাবি করেন তিনি।  
বিশদ

পূর্ব বর্ধমানে বেশিরভাগ আক্রান্তই সুস্থ
করোনাকে জয় করে বাড়ি ফিরলেন
আউশগ্রামের ৭৫ বছরের বৃদ্ধা 

নিজস্ব প্রতিনিধি, বর্ধমান ও সংবাদদাতা, গুসকরা: আক্রান্ত হয়েও করোনাকে জয় করে সুস্থ হয়ে বাড়ি ফিরলেন আউশগ্রামের ৭৫ বছরের বৃদ্ধা। শুক্রবার দুর্গাপুরের কোভিড হাসপাতাল থেকে ছুটি পেয়ে তিনি আউশগ্রামের মালোচা গ্রামে ফেরেন। পরিবারের লোকজনদের পাশাপাশি, গ্রামের লোকজন খুশি। 
বিশদ

আজ কাটোয়ায় ঢুকছে ২১টি শ্রমিক স্পেশাল
স্টেশন থেকে বাসস্ট্যান্ড পর্যন্ত বাঁশের ব্যারিকেড প্রশাসনের 

সংবাদদাতা, কাটোয়া: আজ শনিবার কাটোয়ায় ২১টি শ্রমিক স্পেশাল ট্রেন আসার কথা। তাই স্টেশন থেকে বাসস্ট্যান্ড পর্যন্ত রাস্তা বাঁশের ব্যারিকেড দিয়ে ঘিরে দিল প্রশাসন। যাতে নিরাপদভাবেই শ্রমিকরা বাসস্ট্যান্ড চত্বরে বেসক্যাম্পে আসতে পারেন।  বিশদ

অমিত শাহের ভার্চুয়াল সমাবেশ, বর্ধমানে ১ লক্ষ
মানুষকে স্মার্টফোনে ‘জমায়েতের’ টার্গেট বিজেপির 

নিজস্ব প্রতিনিধি, বর্ধমান: আগামী ৯ জুন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সমাবেশে শুধুমাত্র বর্ধমান সদর সাংগঠনিক জেলা থেকেই ১ লক্ষ লোক ‘জমায়েতের’ টার্গেট নিয়েছে বিজেপি। তবে, করোনা সংক্রমণ রুখতে ওই জমায়েত বাড়ির বাইরে নয়, জমায়েত হবে নিজের নিজের স্মার্টফোনে।  
বিশদ

আজ কাটোয়ায় ২১টি শ্রমিক স্পেশাল ট্রেন আসবে,
স্টেশন থেকে বাসস্ট্যান্ড পর্যন্ত বাঁশের ব্যারিকেড 

সংবাদদাতা, কাটোয়া: আজ শনিবার কাটোয়ায় ২১টি শ্রমিক স্পেশাল ট্রেন আসার কথা। তাই স্টেশন থেকে বাসস্ট্যান্ড পর্যন্ত রাস্তা বাঁশের ব্যারিকেড দিয়ে ঘিরে দিল প্রশাসন। যাতে নিরাপদভাবেই শ্রমিকরা বাসস্ট্যান্ড চত্বরে বেসক্যাম্পে আসতে পারেন।  
বিশদ

প্রবল বৃষ্টিতে খড়ি নদীর দু’কুল ছাপিয়ে মন্তেশ্বর,
নাদনঘাটের বহু এলাকা প্লাবিত, সব্জির ক্ষতি 

সংবাদদাতা, পূর্বস্থলী: বৃহস্পতিবার বৃষ্টির পর খড়ি নদীর দু’কুল ছাপিয়ে মন্তেশ্বর, নাদনঘাটের বহু এলাকা প্লাবিত হয়েছে। জলে ডুবে প্রচুর ফসল নষ্ট হয়ে গিয়েছে। উম-পুন, কালবৈশাখীর পর এবার প্লাবনে কার্যত দিশাহারা অবস্থা চাষিদের। 
বিশদ

মিডডে মিলের চাল নিতে যাওয়ার পথে
ট্রাক্টরের চাকায় পিষ্ট হয়ে স্কুলছাত্রীর মৃত্যু নলহাটিতে 

সংবাদদাতা, রামপুরহাট: সাইকেল চালিয়ে স্কুলে মিডডে মিলের খাদ্যসামগ্রী নিতে আসার পথে ট্রাক্টরের চাকায় পিষ্ট হয়ে মৃত্যু হল এক ছাত্রীর। দুর্ঘটনায় অল্পের জন্য রক্ষা পেয়েছে মৃতার সহপাঠী। শুক্রবার সকালের এই ঘটনায় শোকের ছায়া নেমে এসেছে নলহাটি থানার ভবানীপুর গ্রামে। 
বিশদ

Pages: 12345

একনজরে
লন্ডন, ৫ জুন: প্রথম ফুটবলার হিসেবে বিলিয়নিয়ারদের তালিকায় নাম লেখাতে চলেছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ফোর্বসের প্রকাশিত বিশ্বের ধনী ক্রীড়াবিদদের তালিকায় লায়োনেল মেসিকে আগেই টেক্কা দিয়েছেন সিআর ...

ওয়াশিংটন, ৫ জুন (পিটিআই): সব আন্দোলনেরই একটা স্লোগান থাকে। ‘জর্জ ফ্লয়েড আন্দোলনে’ও আছে... ‘আই কান্ট ব্রিদ’। দম বন্ধ হয়ে আসছে আমার। কিন্তু এখানেই যে শেষ ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আক্রান্তের পরিবারের করোনা পরীক্ষা হয়নি। উপরন্তু দিব্যি তারা বাইরে ঘুরে বেড়াচ্ছেন। এমনটাই ক্ষোভ কলকাতা পুরসভার সেন্ট্রাল স্টোর কর্মী ও শ্রমিক আবাসনে।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা ও ঘূর্ণিঝড় বিপর্যস্ত মানুষের পাশে দাঁড়াতে দলের সর্বস্তরের কাছে বার্তা দিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চপদস্থ ব্যক্তির সহায়তায় কর্মস্থলে জটিলতার সমাধান। বাতজবেদনায় কষ্ট পাবার সম্ভাবনা। প্রেম-প্রণয়ে সাফল্য। পরশ্রীকাতর ব্যক্তির দ্বারা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১০৯৯: প্রথম ধর্মযুদ্ধের শুরু, অবরোধের সূচনা জেরুজালেমে
১৬৫৪: ফ্রান্সের সিংহাসনে বসলেন রাজা চতুর্দশ লুই
১৮২৯: ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেসের অন্যতম প্রতিষ্ঠাতা অ্যালান অক্টাভিয়ান হিউমের জন্ম
১৮৬৭: কলকাতা হাইকোর্টের প্রথম ভারতীয় বিচারপতি শম্ভুনাথ পণ্ডিতের মৃত্যু
১৯১১: লেখক নীহাররঞ্জন গুপ্তের জন্ম
১৯২৮: অভিনেতা ও রাজনীতিক সুনীল দত্তের জন্ম
১৯৪২: লিবিয়ার প্রাক্তন স্বৈরাচারী শাসক মুয়াম্মার গদ্দাফির জন্ম
১৯৬৭: ছ’দিনের যুদ্ধে জেরুজালেমে প্রবেশ করল ইজরায়েলি সেনা
১৯৭০: ইংরাজি সাহিত্যিক ই এম ফস্টারের মৃত্যু
১৯৭২: কবি হুমায়ুন কবিরের মৃত্যু
১৯৭৫: ইংল্যান্ডে প্রথম বিশ্বকাপ ক্রিকেটের উদ্বোধন 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৫৯ টাকা ৭৬.৩০ টাকা
পাউন্ড ৯৩.৪২ টাকা ৯৬.৭১ টাকা
ইউরো ৮৩.৯৯ টাকা ৮৭.১০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

২৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ৬ জুন ২০২০, শনিবার, প্রতিপদ ৪৪/৬ রাত্রি ১০/৩৩। জ্যেষ্ঠা নক্ষত্র ২৫/৪৩ দিবা ৩/১২। সূর্যোদয় ৪/৫৫/৯, সূর্যাস্ত ৬/১৪/৫৫। অমৃতযোগ দিবা ৩/৩৪ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫৭ গতে ৭/৩৯ মধ্যে পুনঃ ১১/১৩ গতে ১/২১ মধ্যে পুনঃ ২/৪৭ গতে উদয়াবধি। বারবেলা ৬/৩৫ মধ্যে পুনঃ ১/১৪ গতে ২/৫৫ মধ্যে পুনঃ ৪/৪৩ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৩৫ মধ্যে পুনঃ ৩/৩৬ গতে উদয়াবধি।  
২৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ৬ জুন ২০২০, শনিবার, প্রতিপদ রাত্রি ১১/২৯। জ্যেষ্ঠা নক্ষত্র অপরাহ্ন ৪/২০। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৬। অমৃতযোগ ৩/৩৮ গতে ৬/১৬ মধ্যে এবং রাত্রি ৭/২ গতে ৭/৪৪ মধ্যে ও ১১/১৬ গতে ১/২৩ মধ্যে ও ২/৪৭ গতে ৪/৫৬ মধ্যে। কালবেলা ৬/৩৬ মধ্যে ও ১/১৬ গতে ২/৫৬ মধ্যে ও ৪/৩৬ গতে ৬/১৬ মধ্যে। কালরাত্রি ৭/৩৬ মধ্যে ও ৩/৩৬ গতে ৪/৫৬ মধ্যে।
১৩ শওয়াল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
সোনারপুরে মাধ্যমিক পরীক্ষার্থীর ঝুলন্ত দেহ উদ্ধার 
আজ শনিবার সোনারপুরে এক মাধ্যমিক পরীক্ষার্থীর ঝুলন্ত দেহ উদ্ধার হয়। ...বিশদ

03:15:06 PM

আজ পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে বৃষ্টির সম্ভাবনা 

02:11:00 PM

ছত্তিশগড়ে গুলি করে আত্মঘাতী বিএসএফ জওয়ান 
ছত্তিশগড়ে সার্ভিস রিভলবার দিয়ে গুলি করে আত্মঘাতী হলেন এক বিএসএফ ...বিশদ

01:51:00 PM

করোনা: পাকিস্তানে একদিনে আক্রান্ত ৪৭৩৪ জন  
পাকিস্তানে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন আরও ৪৭৩৪ জন। মৃত্যু ...বিশদ

01:28:46 PM

করোনা: মেক্সিকোয় একদিনে আক্রান্ত ৪৩৪৬ জন  
মেক্সিকোয় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন আরও ৪৩৪৬ জন। মৃত্যু ...বিশদ

01:24:06 PM

রাশিয়ায় একদিনে করোনা আক্রান্ত ৮৮৫৫, মৃত ১৯৭ 
রাশিয়ায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন আরও ৮৮৫৫ জন। মৃত্যু ...বিশদ

01:24:06 PM