Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

 আউটডোর বন্ধ থাকায় ভোগান্তি নদীয়ায়, দুশ্চিন্তায় রোগীর স্বজনরা

 বাংলা নিউজ এজেন্সি: এনআরএস কাণ্ডের জেরে নদীয়া জেলার প্রতিটি হাসপাতালে আউটডোর বিভাগ বন্ধ থাকায় বুধবার চরম দুর্ভোগে পড়লেন হাজার হাজার রোগী। এদিন হাসপাতালে এসে চিকিৎসা না পেয়ে রোগীদের ফিরে যেতে হয়েছে। তার জেরে রোগীরা প্রবল ক্ষোভ প্রকাশ করেছেন। শক্তিনগর জেলা হাসপাতাল থেকে প্রতিটি মহকুমা, গ্রামীণ হাসপাতাল ও ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রগুলিতে আউটডোর পরিষেবা বন্ধ ছিল। তবে ইনডোরে চিকিৎসকরা কর্মরত ছিলেন। জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক তাপস রায় বলেন, প্রতিটি হাসপাতালে ইনডোর পরিষেবা স্বাভাবিক ছিল।
শক্তিনগর জেলা হাসপাতালের আউটডোরে ভোর থেকেই লাইন পড়ে যায়। বিভিন্ন বিভাগের স্বাস্থ্যকর্মীরা উপস্থিত ছিলেন। কিন্তু চিকিৎসকদের দেখা মেলেনি। চিকিৎসকদের না পেয়ে ক্ষুব্ধ হয়ে বহু রোগী বাড়ি ফিরে গিয়েছেন। আসাননগর থেকে এসেছিলেন সারথি বিশ্বাস। তিনি তিন দিন ধরে জ্বরে ভুগছেন। তাঁকেও ফিরে যেতে হয়েছে। তিনি বলেন, ভোরে বাস ধরে হাসপাতালে এসেছিলাম। ১০টা বাজতে চলল, এখনও ডাক্তার আসেনি। আমরা খেটে খাওয়া মানুষ। টাকা নেই বলে প্রাইভেট চেম্বারে যেতে পারিনি। এখন সাধারণ মানুষ কোথায় চিকিৎসা করাবেন।
কৃষ্ণগঞ্জের স্বর্ণখালির বাসিন্দা জ্যোতি রায়। তিনি নার্সিং বিভাগে ভর্তি হওয়ার জন্য ফর্ম ফিলআপ করবেন। তার জন্য একটি মেডিক্যাল রিপোর্ট লাগবে। কাজ না মেটায় এদিন তিনিও এসে ফিরে গেলেন। তিনি বলেন, ১৭ জুন ফর্ম ফিলআপের শেষ দিন। মেডিক্যাল রিপোর্টের জন্য জেলা হাসপাতালে এসেছিলাম। এসে দেখলাম আউটডোর বন্ধ। মেডিক্যাল রিপোর্ট না পেলে আমার ফর্ম ফিলআপ হবে না।
রানাঘাট মহকুমাজুড়ে বিভিন্ন হাসপাতালেও ডাক্তারদের কর্মবিরতির কারণে এদিন বন্ধ থাকে আউটডোর পরিষেবা। রানাঘাট মহকুমা হাসপাতাল, শান্তিপুর স্টেট জেনারেল হাসপাতাল, ফুলিয়া প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র, হবিবপুর যাদব দত্ত প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র, আড়ংঘাটা সব্দালপুর প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র, দত্তপুলিয়া প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র, শান্তিপুরের গয়েশপুর প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র সহ একাধিক স্বাস্থ্যকেন্দ্রগুলিতে এদিন ডাক্তারদের কর্মবিরতির কারণে আউটডোর পরিষেবা বন্ধ ছিল।
শরবিন্দু বিশ্বাস নামে ধানতলা থানার পূর্ব নওয়াপাড়ার বাসিন্দা বলেন, তিন মাস আগে রানাঘাট মহকুমা হাসপাতালে আমার পুত্রসন্তান জন্ম নেয়। কিন্তু সন্তান জন্মের পর থেকে বেশ কিছুদিন তাকে এসএনসিইউতে রাখা হয়েছিল। আমার তিনমাসের ছেলেকে জন্মের পর প্রথম টিকা দেওয়া হয়েছে কিনা তা জানার জন্য আজ দু’মাসের বেশি সময় ধরে ঘুরছি। এদিন হাসপাতলে পিপি ইউনিটে আমাকে বিষয়টি জানানোর কথা ছিল। কিন্তু হাসপাতলে এসে দেখছি আউটডোরের পাশাপাশি ওই ইউনিটিও বন্ধ রাখা রয়েছে।
রানাঘাট মহকুমা হাসপাতাল অন্যতম গুরুত্বপূর্ণ হাসপাতাল। এখানে রানাঘাট-১ ও ২ ব্লকের বিভিন্ন গ্রামের সাধারণ মানুষের পাশাপাশি রানাঘাট শহর, তাহেরপুর, বীরনগর এলাকা থেকে প্রতিদিন আউটডোরে বহু মানুষ ভিড় জমান। কিন্তু এদিন সকাল থেকে হাসপাতালের আউটডোর বন্ধ থাকায় চরম দুর্ভোগ পোহাতে হয়েছে রোগীদের। ব্লক ও প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রগুলিতে আউটডোর পরিষেবা বন্ধ রাখা হয়। সেখানেও কোনও চিকিৎসা পরিষেবা পাওয়া যায়নি।
শান্তিপুর স্টেট জেনারেল হাসপাতালেও একই চিত্র। এখানে দেখা গেল, হাসপাতালের আউটডোরের সামনে চিকিৎসকদের পক্ষ থেকে পোস্টার লাগানো রয়েছে। সেখানে লেখা, নীলরতন সরকার হাসপাতালে চিকিৎসককে নিগ্রহের প্রতিবাদে বুধবার হাসপাতালের আউটডোর পরিষেবা বন্ধ থাকবে।
তেহট্ট মহকুমার সব হাসপাতালে আউটডোর পরিষেবা বন্ধ ছিল। ফলে দূরদূরান্ত থেকে আসা রোগীরা অসহায় অবস্থার মধ্যে পড়ে। তেহট্ট মহকুমা হাসপাতালে প্রতিদিন গড়ে প্রায় পাঁচ হাজার মানুষ চিকিৎসা করাতে আসেন। শুধু তেহট্ট বা তার আশেপাশের গ্রাম থেকে নয়, পাশের জেলা মুর্শিদাবাদ থেকেও বহু মানুষ এখানে চিকিৎসা করাতে আসেন। ফলে প্রতিদিন এখানে আউটডোরে রোগীর চাপ বেশি থাকে। এদিন আউটডোর পরিষেবা বন্ধ থাকায় রোগীরা হয়রানির শিকার হন। ক্ষোভ প্রকাশ করে তেহট্টের দুই ঩রোগীর আত্মীয় বলেন, এভাবে আন্দোলন করায় সাধারণ মানুষ দুর্ভোগ বেড়েছে। পরিষেবা সচল রেখেও তো আন্দোলন করা যেত। তা কেন করা হল না। সাধারণ মানুষকে বিপদের মুখে ফেলে ডাক্তাররা এভাবে কর্মবিরক্তি করছেন। আসলে জুনিয়ার ডাক্তাররা সাধারণ মানুষের কথা ভাবেন না। সরকারি হাসপাতালে পরিষেবা না পেয়ে এদিন অনেক রোগীকে অতিরিক্ত টাকা ব্যয় করে বাইরে ডাক্তার দেখাতে হয়েছে। আবার টাকা না থাকায় অনেকে বাড়ি ফিরে গিয়েছেন। করিমপুর গ্রামীণ হাসপাতালে ও পলাশীপাড়া প্রীতিময়ী গ্রামীণ হাসপাতালেও এদিন আউটডোরে চিকিৎসা করাতে এসে ভোগান্তির মুখে পড়েছেন রোগী ও তাঁদের আত্মীয়স্বজন।

13th  June, 2019
চাঁদে ব্যবসা করতে এক
একর জমি কিনলেন ব্যবসায়ী

প্ৰিয়জনকে চাঁদে জমি উপহার দিয়েছেন অনেকেই। এবার সম্পূর্ণ ব্যবসায়িক উদ্দেশ্যে চাঁদে জমি কিনলেন মুর্শিদাবাদের জঙ্গিপুরের এক ব্যবসায়ী।
বিশদ

দীঘার সৈকতে ঘোড়সওয়ারে
নিষেধাজ্ঞা, ব্যাপক বিক্ষোভ

দূষণ রোধে এবং তটভূমির ক্ষতি আটকাতে ফের দীঘার সৈকতে ঘোড়া চলাচলের উপর নিষেধাজ্ঞা জারি করল দীঘা-শঙ্করপুর উন্নয়ন সংস্থা।
বিশদ

পুরসভা জয় করতে প্রচারে মমতার 
জনমুখী প্রকল্পের কথা বলবে তৃণমূল

এই মুহূর্তে খড়্গপুর শহরের ৩৩ হাজার ৫৬৯ জন লক্ষ্মীর ভাণ্ডারের উপভোক্তা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এই স্বপ্নের প্রকল্প থেকে তাঁরা প্রতিমাসে ৫০০ টাকা করে পাচ্ছেন।
বিশদ

কোতুলপুরে পিটিয়ে খুনের
দায়ে ৭ জনের যাবজ্জীবন

কোতুলপুরের খিরি গ্রামে এক ব্যক্তিকে পিটিয়ে খুনের দায়ে বৃহস্পতিবার বিষ্ণুপুর মহকুমা আদালতের বিচারক সাতজনকে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দিলেন।
বিশদ

সাতদফা দাবিতে রানাঘাট মহকুমা
হাসপাতালে ডেপুটেশন

রানাঘাট টাউন আউটডোর হাসপাতালে অ্যালোপ্যাথি চিকিৎসা চালু করা সহ একগুচ্ছ দাবি নিয়ে রানাঘাট মহকুমা হাসপাতালের সুপারকে ডেপুটেশন দেওয়া হল।
বিশদ

পূর্ব মেদিনীপুরে বন্ধের সুযোগে
৩ মাসে ৩০ স্কুল লুট দুষ্কৃতীদের

করোনা মহামারী পরিস্থিতিতে বন্ধ থাকার সুযোগে ধারাবাহিকভাবে স্কুল, কলেজে চুরির ঘটনায় পূর্ব মেদিনীপুর জেলাজুড়ে উদ্বেগ বাড়ছে।
বিশদ

সিউড়িতে পাম্প চুরির ঘটনায় গ্রেপ্তার ২

ময়ূরাক্ষী সেচ সমবায় সমিতির পাম্প হাউস থেকে লক্ষাধিক টাকার যন্ত্রপাতি চুরির ঘটনার একদিনের মধ্যেই বৃহস্পতিবার সকালে দু’জনকে গ্রেপ্তার করল সিউড়ি থানার পুলিস।
বিশদ

শান্তিনিকেতনের প্রদীপ জালনোটের
কারবারি, শুনেই অবাক প্রতিবেশীরা

নিতান্তই ছাপোষা পরিবারের যুবক প্রদীপ খাঁ যে জালনোটের কারবার করতে পারে তা এখনও বিশ্বাস করতে পারছেন না পরিবার ও প্রতিবেশীরা।
বিশদ

উদ্ধার হওয়া মোবাইলের সূত্র
ধরে দুষ্কৃতীদের খোঁজে পুলিস

বেলডাঙার রামেশ্বরপুরে বিস্ফোরণের ঘটনাস্থল থেকে উদ্ধার হওয়া দু’টি মোবাইলের সূত্র ধরেই বোমা তৈরি করা দুষ্কৃতীদের নাগাল পেতে চাইছে পুলিস।
বিশদ

আধার কার্ডের নম্বর দিলেই
বীরভূমে তোলা যাবে রেশন 
অনেকের আঙুলের ছাপ না মেলায় সমস্যা

প্রায় দেড় মাস ধরে বীরভূম জেলার কয়েক হাজার বাসিন্দা ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়ালেও খালি হাতে ফিরতে বাধ্য হচ্ছিলেন।
বিশদ

দু’মাসে ২ লক্ষ মেট্রিক
টন ধান কিনল প্রশাসন 
ফড়েদের দৌরাত্ম্য রোধে চাষিদের মোবাইলে মেসেজ

পূর্ব বর্ধমানে মাত্র দু’মাসে ২ লক্ষ হাজার মেট্রিক টন ধান কিনল খাদ্যদপ্তর। ফড়েদের দৌরাত্ম্য কমাতে চাষিদের মোবাইলে মেসেজ দিয়ে ক্যাম্পে আসার জন্য বলা হচ্ছে।
বিশদ

ছাতনায় দিনভর তাণ্ডব ১১টি
হাতির, মৃত এক, জখম দু’জন

বৃহস্পতিবার দিনভর ছাতনায় দাপিয়ে বেড়াল ১১টি হাতির দল। সেই হাতির হানাতেই প্রাণ হারালেন এক বৃদ্ধ। এছাড়া আরও দু’জন হাতির আক্রমণের মুখে পড়ে জখম হয়েছেন।
বিশদ

কেন্দ্রের বঞ্চনায় আটকে
২০০ কিমি রাস্তার কাজ

কেন্দ্রের বঞ্চনায় নদীয়া জেলায় আটকে প্রায় ২০০কিমি রাস্তা তৈরির কাজ। বাংলা গ্রামীণ সড়ক যোজনার আওতায় তৃতীয় পর্যায়ের টাকা না আসায় রাস্তা তৈরির কাজ শুরু করতে পারেনি জেলা প্রশাসন।
বিশদ

বাঁকুড়া ও পুরুলিয়ার জেলা  সভাপতি বদলের দাবি
এবার কেন্দ্রীয় নেতৃত্বকে চিঠি
দিলেন বিজেপি বিধায়করা

শনির দশা কাটছে না বিজেপির। এবার জঙ্গলমহলের দুই জেলা বাঁকুড়া ও পুরুলিয়ায় দলের সভাপতি বদল নিয়ে চরম অসন্তোষ সামনে এসেছে।
বিশদ

Pages: 12345

একনজরে
ম্যাচের বয়স তখন ৭১ মিনিট। দু’গোলে এগিয়ে দল। এই পরিস্থিতিতে দলের সেরা অস্ত্রকে তুলে নিলেন ম্যাঞ্চেস্টার ইউনাইটেড কোচ রালফ রাংনিক। ...

যাদবদের ঘরে ভাঙন চলছেই। জোড়া ধাক্কা কংগ্রেসেরও। অন্যের ঘর ভাঙিয়ে উত্তরপ্রদেশে মুখরক্ষায় এখন আদাজল খেয়ে ঝাঁপিয়েছে বিজেপি। রাজনৈতিক শিবিরের মতে, যেভাবে দল থেকে মন্ত্রী-বিধায়করা বেরিয়ে গিয়ে মুখ পোড়াচ্ছে যোগী সরকারের, সেক্ষেত্রে অন্যের ঘর ভাঙানো ছা‌ড়া আর কোনও উপায় নেই গেরুয়া ...

ভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠল পাকিস্তানের অন্যতম প্রধান শহর লাহোর। বৃহস্পতিবার লাহোরের বিখ্যাত আনারকলি বাজারের পান মন্ডিতে বিস্ফোরণ ঘটে। মৃত্যু হয় তিনজনের। আহত আরও ২০। বিস্ফোরণের ...

সার দিয়ে টমেটো গাছ। তাতে লাল বলের মত ঝুলে রয়েছে পাকা টমেটো। উঁকি মারছে বিনস, ওলকপি, ফুলকপি, বাঁধাকপিরা। এই দৃশ্য কোনও সবজি খেতের নয়। কলকাতারই একটি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মে উন্নতি হবে। অর্থকড়ি উপার্জন হবে। নিজ ব্যবহারে কর্মস্থলে মানহানির আশঙ্কা। স্বাস্থ্য ভালো যাবে না। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০১ - টেলিফোনের উদ্ভাবক ইলিশা গ্রে-র মৃত্যু
১৯৪৫- স্বাধীনতা সংগ্রামী রাসবিহারী বসুর মৃত্যু
১৯৭২ - মনিপুর, মেঘালয়, ত্রিপুরা ভারতের পূর্ণ রাজ্যে পরিণত হয়।
১৯৮৬- অভিনেতা সুশান্ত সিং রাজপুতের জন্ম
২০০৮ -কালো সোমবার হিসেবে বিশ্বব্যাপী শেয়ার বাজারে প্রতিষ্ঠিত। এফটিএসই ১০০-এর সূচক একদিনে সবচেয়ে বড় পতন ঘটে। ইউরোপীয় স্টক এক্সচেঞ্জগুলো ১১ সেপ্টেম্বর, ২০০১ - এর পর সবচেয়ে খারাপ করে শেষ হয়। এশিয়ার শেয়ার মার্কেটগুলোর সূচক ১৪% কমে যায়।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৬৯ টাকা ৭৫.৯৯ টাকা
পাউন্ড ৯৮.৯৩ টাকা ১০৩.৭৪ টাকা
ইউরো ৮২.৪১ টাকা ৮৬.৪২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯,৩০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬,৮০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭,৫০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৪,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৪,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ মাঘ, ১৪২৮, শুক্রবার, ২১ জানুয়ারি ২০২২। তৃতীয়া ৬/১৪ দিবা ৮/৫২। মঘা নক্ষত্র ৮/২০ দিবা ৯/৪৩। সূর্যোদয় ৬/২২/৪৩, সূর্যাস্ত ৫/১৩/৩। অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ৮/৩২ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫২ গতে ২/১৯ মধ্যে পুনঃ ৩/৪৫ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫৭ গতে ৮/৪৩ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে ৪/৩৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/২৯ গতে ১১/২১ মধ্যে পুনঃ ৪/৩৭ গতে উদয়াবধি। বারবেলা ৯/৫ গতে ১১/৪৭ মধ্যে। কালরাত্রি ৮/৩০ গতে ১০/৯ মধ্যে। 
৭ মাঘ, ১৪২৮, শুক্রবার, ২১ জানুয়ারি ২০২২। তৃতীয়া দিবা ৭/৪৪। মঘা নক্ষত্র দিবা ৯/৯। সূর্যোদয় ৬/২৬, সূর্যাস্ত ৫/১১। অমৃতযোগ দিবা ৭/৪৬ মধ্যে ও ৮/৩১ গতে ১০/৪৪ মধ্যে ও ১২/৫৮ গতে ২/১৭ মধ্যে ও ৩/৫৭ গতে ৫/১১ মধ্যে এবং রাত্রি ৭/৮ গতে ৮/৫১ মধ্যে ও ৩/৪৩ গতে ৪/৩৪ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/৩৪ গতে ১১/২৫ মধ্যে ও ৪/৩৪ গতে ৬/২৬ মধ্যে। বারবেলা ৯/৭ গতে ১১/৪৯ মধ্যে। কালরাত্রি ৮/৩০ গতে ১০/৯ মধ্যে। 
১৭ জমাদিয়স সানি।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ফালাকাটায় মেয়েকে খুন করার অভিযোগ মায়ের বিরুদ্ধে
 

বৃহস্পতিবার সকালে ফালাকাটার জটেশ্বরের কুটিরপাড়ায় নিজের শিশু কন্যাকে ধারালো অস্ত্র ...বিশদ

20-01-2022 - 02:47:45 PM

কোতুলপুরে খুনের অভিযোগে ৭ ব্যক্তিকে সাজা বিষ্ণুপুর মহকুমা আদালতের
কোতুলপুরের খিরী গ্রামে এক ব্যক্তিকে খুনের অভিযোগে ৭ ব্যক্তিকে যাবজ্জীবন ...বিশদ

20-01-2022 - 02:41:37 PM

ময়নাগুড়ি গ্রামীণ হাসপাতাল ক্যাম্পাসে মহিলাকে পিষে দিল গাড়ি
বৃহস্পতিবার দুপুরে ময়নাগুড়ি গ্রামীণ হাসপাতাল ক্যাম্পাসে একটি গাড়ি মহিলাকে পিষে ...বিশদ

20-01-2022 - 02:37:50 PM

বাঁকুড়ার ছাতনায় হাতির হানায় মৃত্যু এক বৃদ্ধের, জখম ৩

20-01-2022 - 02:32:53 PM

দিল্লি হিংসায় সাজা ঘোষণা
দিল্লি হিংসার মামলায় প্রথম সাজা ঘোষণা হল। এদিন অভিযুক্ত দীনেশ ...বিশদ

20-01-2022 - 01:42:52 PM

গোরক্ষপুরে যোগীর বিরুদ্ধে লড়বেন চন্দ্রশেখর আজাদ
সরাসরি মুখ্যমন্ত্রীর বিরুদ্ধেই লড়াইয়ে নামছেন উত্তর প্রদেশের দলিত নেতা তথা ...বিশদ

20-01-2022 - 01:37:35 PM