Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

 কালনায় ওড়িয়া সম্প্রদায়ের গঙ্গাপুজো ঘিরে উন্মাদনা

 সংবাদদাতা, কালনা: কালনা শহরের পাথুরিয়া মহল এলাকায় বুধবার গঙ্গাপুজোয় মাতলেন ওড়িয়া সম্প্রদায়ের মানুষ। একশো বছরের প্রাচীন এই পুজো স্থানীয় ওড়িয়া সম্প্রদায়ের মানুষের কাছে বাচালির শারদ উৎসবের মতোই। নতুন বস্ত্র পরে মায়ের কাছে অঞ্জলি দিয়ে স্থানীয় বাঙালিদের সঙ্গে নিয়ে উৎসবে মেতে ওঠেন তাঁরা।
প্রাচীন কালনা শহরের পাশ দিয়ে বয়ে গিয়েছে ভাগীরথী নদী। অতীতে নদী পথের বাণিজ্যের কারণে স্থানীয় পাথুরিয়া মহল ও মহিষমদির্নীতলায় গড়ে উঠেছিল বানিজ্য বন্দর নদী ঘাট। বড় বড় মালবাহী বজরা ও নৌকা আসত সেখানে। নৌকা থেকে মাল ওঠানো নামানোর কাজ করতে ওড়িশা থেকে আসতেন মুটেরা। তাঁরাই ওই এলাকায় শুরু করেন নদী মাতা গঙ্গাদেবীর পুজো। এক সময় ওড়িয়া সম্প্রদায়ের লোকসংস্কৃতি সহ আলোর রোশনাইয়ে হতো শোভাযাত্রা। কয়েকদিন ব্যাপী আনন্দে মুখরিত থাকত ওই এলাকা। বর্তমানে সড়ক পথের উন্নতি হওয়ায় কাজ কমেছে মুটেদের। বর্তমানে ৮-১০ ঘর ওড়িয়া সম্প্রদায়ের মানুষ এলাকায় বাস করেন। তাঁরাই আজ তাঁদের পুরনো ঐতিহ্য মেনে পুজো করে আসছেন। বলিদান প্রথা রয়েছে।
পুজো কমিটির সদস্য কাবলি বিশাল, ত্রিনাথ সাউ বলেন, আমাদের বাবারাও এখানে মুটের কাজ করেছেন। এখন কাজের বাজার না থাকায় অনেকে চলে গিয়েছেন। আমরা কয়েক ঘর রয়ে গিয়েছি। কোনওরকমে এলাকার মানুষের আর্থিক সাহায্যে পুজো ধরে রেখেছি। এলাকার কাউন্সিলার সুনীল চৌধুরী বলেন, বহু পুরনো ওড়িয়াদের গঙ্গা পুজো। এক সময় ধুমধাম হলেও আজ তেমন আড়ম্বর নেই। কয়েকটি ওড়িয়া পরিবার কোনওরকমে টিকিয়ে রেখেছে পুজো। এছাড়াও কালনার ভাগীরথী নদীর তীরবর্তী বালির বাজার, কাঠিগঙ্গা, খেয়াঘাট এলাকায় গঙ্গা পুজো হয়।

13th  June, 2019
পাঁচ জেলায় করোনা আক্রান্ত ১০ জন
মুর্শিদাবাদে আক্রান্তের সংখ্যা বেড়ে ৪২ 

নিজস্ব প্রতিনিধি, বহরমপুর, বাঁকুড়া, আরামবাগ ও সংবাদদাতা, রানাঘাট ও বোলপুর: দক্ষিণবঙ্গের জেলাগুলিতে করোনা আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। রবিবার মুর্শিদাবাদ, নদীয়া, বীরভূম, বাঁকুড়া ও আরামবাগে মোট ১০জন আক্রান্ত হয়েছেন। 
বিশদ

পশ্চিম বর্ধমান জেলায় করোনা আক্রান্ত ৫ জন 

নিজস্ব প্রতিনিধি, আসানসোল: রানিগঞ্জে একই পরিবারের তিনজন, জামুড়িয়া ও বরাকর মিলে পশ্চিম বর্ধমান জেলায় পাঁচজনের দেহে করোনা সংক্রমণ ধরা পড়ল। প্রত্যেকেই ভিন রা঩জ্য থেকে সাম্প্রতিককালে এখানে এসেছেন।  
বিশদ

দিল্লি থেকে পরিযায়ী শ্রমিকদের
নিয়ে খড়্গপুরে বিশেষ ট্রেন

সংবাদদাতা, খড়্গপুর: দিল্লি থেকে পরিযায়ী শ্রমিকদের নিয়ে বিশেষ ট্রেন রবিবার দুপুরে খড়্গপুর স্টেশনে পৌঁছল। খড়্গপুরের এসডিপিও সুকমল দাস বলেন, ৪৮৬ জন শ্রমিক এদিন স্টেশনে নামেন। তার মধ্যে ৭৩ জন এই জেলার। 
বিশদ

খড়্গপুরে পরিযায়ী শ্রমিকদের জন্য কমিউনিটি কিচেন
 

সংবাদদাতা, খড়্গপুর: খড়্গপুর লোকাল থানার উদ্যোগে ৬ নম্বর ও ৬০ নম্বর জাতীয় সড়কের সংযোগস্থল চৌরঙ্গীতে পরিযায়ী শ্রমিকদের জন্য খোলা হল কমিউনিটি কিচেন। রবিবার দুপুরে এই কিচেনের উদ্বোধন করেন পুলিস সুপার দীনেশ কুমার।  
বিশদ

শান্তিপুরে যুবকের মৃত্যুর জেরে বিদ্যুৎ
বণ্টন সংস্থার অফিসে ভাঙচুর 

নিজস্ব প্রতিনিধি, কৃষ্ণনগর: শান্তিপুর থানা এলাকায় এক যুবকের মৃত্যুর পরেই রবিরার কৃষ্ণনগর কোতোয়ালি থানার দিগনগরে বিদ্যুৎ বণ্টন সংস্থার কাস্টমার কেয়ার সেন্টারে ভাঙচুর চালাল উত্তেজিত জনতা। মৃতদেহ ফেলে রেখে বিক্ষোভ দেখানো হয়। পরে পুলিস গিয়ে পরিস্থিতি শান্ত করে। 
বিশদ

আরামবাগে কন্টেইনমেন্ট জোনের সংখ্যা বেড়ে হল ১৪
মহারাষ্ট্র ফেরত পরিযায়ী শ্রমিক ফের করোনা আক্রান্ত, চাঞ্চল্য 

নিজস্ব প্রতিনিধি, আরামবাগ: রবিবার মহারাষ্ট্র ফেরত আরও এক পরিযায়ী শ্রমিক করোনা আক্রান্ত হওয়ায় আরামবাগ মহকুমাজুড়ে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, তাঁর বাড়ি খানাকুলের নন্দনপুর এলাকায়। যদিও এনিয়ে প্রাশাসনিক কর্তারা কোনও মন্তব্য করতে রাজি হননি।  
বিশদ

উম-পুনের তাণ্ডবে কাঁথির ৪১টি খটি ক্ষতির
মুখে, বিপন্ন প্রায় ৫০ হাজার মৎস্যজীবী 

সংবাদদাতা, কাঁথি: বিধ্বংসী উম-পুন ঘূর্ণিঝড়ের তাণ্ডবে কাঁথি মহকুমার সমুদ্র উপকূলে প্রায় ৪১টি মৎস্যখটি ব্যাপক ক্ষতির মুখে পড়েছে। এর ফলে বিপন্ন প্রায় ৫০ হাজার ক্ষুদ্র মৎস্যজীবীর জীবন-জীবিকা। পূর্ব মেদিনীপুর জেলার সহ মৎস্য-অধিকর্তা(সামুদ্রিক) সুরজিৎ বাগ বলেন, ক্ষয়ক্ষতি প্রচুর হয়েছে।  
বিশদ

ঝড়ে ভেঙেছে বাড়ি, লকডাউনে মিলছে না মিস্ত্রি
কৃষ্ণনগর ও তেহট্টের বহু এলাকায়
নেই পানীয় জল-বিদ্যুৎ, দুর্ভোগ  

নিজস্ব প্রতিনিধি, কৃষ্ণনগর ও সংবাদদাতা, তেহট্ট: ঝড়ে ভেঙেছে বাড়ির টালি, উড়ে গিয়েছে টিনের চালা। আবার উম-পুনের চারদিন পরও বহু জায়গায় বিদ্যুৎ সংযোগ নেই। স্বাভাবিকভাবেই জল-আলোও নেই। ঝড় থামার পরও কৃষ্ণনগর এবং তেহট্ট মহকুমাজুড়ে এখনও দুর্ভোগ চলছেই। 
বিশদ

বাঁকুড়ায় আটাবোঝাই গাড়ি আটকে বিক্ষোভ

নিজস্ব প্রতিনিধি, বাঁকুড়া: রবিবার সকালে আটাবোঝাই গাড়ি আটকে বিক্ষোভ দেখান বাঁকুড়া-১ ব্লকের পাপুড়দা গ্রামের বাসিন্দারা। তাঁদের অভিযোগ, রেশনের আটা বিভিন্ন জায়গা থেকে কম দামে কিনে এনে প্লাস্টিকের প্যাকেট ছিঁড়ে ফেলে তা বস্তাবন্দি করে গাড়িতে পাচার করা হচ্ছিল।  
বিশদ

বর্ধমানে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে
দুঃস্থদের হাতে তুলে দেওয়া হল খাদ্য সামগ্রী 

নিজস্ব প্রতিনিধি, বর্ধমান ও সংবাদদাতা, কালনা: লকডাউনের জেরে চরম আর্থিক সমস্যায় পড়েছেন শিল্পী থেকে সাধারণ মানুষ। এই দুঃস্থ শিল্পী ও সাধারণ মানুষের পাশে দাঁড়াল ‘স্মাইল’ নামে সাংস্কৃতিক কর্মীদের তৈরি একটি সংগঠন।  
বিশদ

বর্ধমান স্টেশনের অস্থায়ী সাফাই কর্মীদের
সুরক্ষা সামগ্রী না দেওয়ায় ক্ষোভ 

সংবাদদাতা, বর্ধমান: ভয়াবহ অবস্থার মধ্যে রীতিমতো বিপদের ঝুঁকি নিয়েই কাজ করছেন বর্ধমান রেল স্টেশনের অস্থায়ী সাফাইকর্মীরা। কার্যত প্রতিদিনই পরিযায়ী শ্রমিকদের নিয়ে ট্রেন আসছে এই স্টেশনে।  
বিশদ

অব্যবস্থার অভিযোগে ভাতারে কোয়ারেন্টাইন
সেন্টারে পরিযায়ী শ্রমিকদের বিক্ষোভ, চাঞ্চল্য 

নিজস্ব প্রতিনিধি, বর্ধমান: ভাতারের দাশরথী হাজরা মেমোরিয়াল কলেজের কোয়ারেন্টা঩ইন সেন্টারে চূড়ান্ত অব্যবস্থার অভিযোগ তুললেন পরিযায়ী শ্রমিকেরা। নিম্নমানের খাবার পরিবেশন এবং সকলের করোনা পরীক্ষা না হওয়ার অভিযোগে রবিবার ওই কোয়ারেন্টাইন সেন্টারে শতাধিক পরিযায়ী শ্রমিক ব্যাপক বিক্ষোভ দেখান। 
বিশদ

কালনার পুকুরে প্রচুর মরা
মাছ ভেসে ওঠায় চাঞ্চল্য 

সংবাদদাতা, কালনা: রবিবার ভোরে কালনার অকালপৌষ গ্রামে একটি পুকুরে প্রচুর মরা মাছ ভেসে ওঠায় চাঞ্চল্য ছড়ায়। প্রায় লক্ষাধিক টাকার মাছ নষ্ট হয়ে গিয়েছে বলে পুকুর মালিকের দাবি। এই ঘটনায় কালনা থানায় লিখিত অভিযোগ দয়ের হয়েছে। পুলিস তদন্ত শুরু করেছে। 
বিশদ

বাবা শয্যাশায়ী, মাস্ক বিক্রি করে সংসারের
হাল ধরেছে আসানসোলের খুদে পড়ুয়া 

নিজস্ব প্রতিনিধি, আসানসোল: রাজমিস্ত্রি বাবার অসুস্থতার জেরে মায়ের বানানো মাস্ক বিক্রি করেই সংসার চালানোর অর্থ জোগাড়ে নেমেছে তৃতীয় শ্রেণীর এক ছাত্র। আসানসোলের ধুপডাঙাল এলাকার এই খুদের কাজে হতবাক সকলে।  
বিশদ

Pages: 12345

একনজরে
রাষ্ট্রসঙ্ঘ, ২৪ মে (পিটিআই): সুপার সাইক্লোন উম-পুনে ভারত এবং বাংলাদেশের ক্ষয়ক্ষতিতে গভীর দুঃখপ্রকাশ করলেন রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব আন্তোনিও গুতেইরেস।   ...

নয়াদিল্লি, ২৪ মে (পিটিআই): সরকারের ঘোষণা করা পদক্ষেপের সুবিধা নিয়ে দেশে বিনিয়োগ করুন। এবং ভারতকে ‘আত্মনির্ভর’ করে তুলুন। দেশের শিল্পপতিদের প্রতি এমনই আর্জি জানালেন অর্থমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী অনুরাগ ঠাকুর।   ...

নয়াদিল্লি, ২৪ মে: গৃহবন্দি জীবন একঘেয়েমি হয়ে উঠেছে ভারতীয় ক্রিকেট দলের তারকা ওপেনার রোহিত শর্মার কাছে। বাইশ গজে ফেরার জন্য ব্যাকুল তিনি। প্রচণ্ড মিস করছেন ...

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৪ মে: স্যানিটাইজার, মাস্ক এবং গ্লাভসের কালোবাজারি হচ্ছে বলে অভিযোগ পেয়ে রাজ্যগুলিকে নজরদারি বাড়ানোর নির্দেশ দিল কেন্দ্র। অত্যাবশ্যকীয় পণ্য হিসেবে এন -৯৫ মাস্ককে চিহ্নিত করার পরেও বেশ কিছু জায়গায় অত্যধিক দামে তা বিক্রি হচ্ছে বলেই অভিযোগ।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রণয়ে দ্বিধাদ্বন্দ্ব থাকবে। কারও কথায় মর্মাহত হতে হবে। ব্যবসায় শুরু করা যেতে পারে। কর্মে সুনাম ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 বিশ্ব থাইরয়েড দিবস
১৮৮৬: বিপ্লবী রাসবিহারী বসুর জন্ম
১৮৯৯: বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের জন্ম
১৯০৬ - বিখ্যাত ভাস্কর রামকিঙ্কর বেইজের জন্ম
১৯২৪ - শিক্ষাবিদ, কলকাতা হাইকোর্টের বিচারপতি ও কলকাতা বিশ্ববিদ্যালয় এর ভাইস-চ্যান্সেলর আশুতোষ মুখোপাধ্যায়ের মৃত্যু
১৯৭২: পরিচালক করণ জোহরের জন্ম
২০০৫: অভিনেতা সুনীল দত্তের মৃত্যু
২০০৯: পশ্চিমবঙ্গের কয়েকটি জেলায় আইলা আঘাত করল
২০১৮ - শান্তি নিকেতনে বাংলাদেশ ভবনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদী



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৮৯ টাকা ৭৪.৮৯ টাকা
পাউন্ড ৯০.৮৮ টাকা ৯০.৮৮ টাকা
ইউরো ৯০.৮৮ টাকা ৮৪.৩৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  May, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৫ মে ২০২০, সোমবার, তৃতীয়া ৫০/৫৪ রাত্রি ১/১৯। মৃগশিরানক্ষত্র ৩/২ প্রাতঃ ৬/১০। সূর্যোদয় ৪/৫৬/৫৮, সূর্যাস্ত ৬/১০/৮। অমৃতযোগ দিবা ৮/২৮ গতে ১০/১৪ মধ্যে। রাত্রি ৯/২ গতে ১১/৫৫ মধ্যে পুনঃ ১/২১ গতে ২/৪৭ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৫ মধ্যে পুনঃ ২/৫২ গতে ৪/৩২ মধ্যে । কালরাত্রি ১০/১২ গতে ১১/৩৩ মধ্যে।  
১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৫ মে ২০২০, সোমবার, তৃতীয়া রাত্রি ১২/০। মৃগশিরানক্ষত্র প্রাতঃ৫/৩৩। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১২। অমৃতযোগ দিবা ৮/৩০গতে ১০/১৬ মধ্যে এবং রাত্রি ৯/৮ গতে ১১/৫৮ মধ্যে ও ১/২২ গতে ২/৫০ মধ্যে। কালবেলা ৬/৩৬ গতে ৮/১৫ মধ্যে ও ২/৫৩ গতে ৪/৩৩ মধ্যে। কালরাত্রি ১০/১৪ গতে ১১/৩৪ মধ্যে।  
১ শওয়াল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
গুজরাতে করোনায় আক্রান্ত আরও ৩৯৪ জন, রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা ১৪,০৬৩ 

24-05-2020 - 08:32:24 PM

রাজ্যে করোনায় মৃতের সংখ্যা ২০০ ছুঁল 
বাংলায় করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ২০০ ছুঁল। রবিবার রাজ্যের স্বাস্থ্যদপ্তরের ...বিশদ

24-05-2020 - 08:01:41 PM

মহারাষ্ট্রে করোনা আক্রান্তের সংখ্যা ৫০ হাজার ছাড়াল 
মহারাষ্ট্রে করোনা আক্রান্তের সংখ্যা ৫০ হাজার ছাড়িয়ে গেল। রবিবার সে ...বিশদ

24-05-2020 - 07:51:19 PM

তামিলনাড়ুতে করোনা পজিটিভ আরও ৭৬৫, রাজ্যে মোট আক্রান্ত ১৬,২৭৭

24-05-2020 - 06:50:03 PM

মুম্বইতে আগামীকাল থেকে চালু হবে বিমান পরিষেবা, জানালেন মন্ত্রী নবাব মালিক 
আগামীকাল থেকে মুম্বই থেকে ৫০টি বিমান ওঠানামা করবে। পরে ধীরে ...বিশদ

24-05-2020 - 06:45:09 PM

করোনা: বাংলাদেশে একদিনে আক্রান্ত ১৫৩২ জন
 

বাংলাদেশে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন আরও ১৫৩২ জন। মৃত্যু ...বিশদ

24-05-2020 - 06:38:31 PM