Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

ভোগান্তির জেরে পাল্টা রাস্তা অবরোধ রোগীর আত্মীয়দের
এনআরএস কাণ্ডের প্রতিবাদে বাঁকুড়া মেডিক্যালে জুনিয়র ডাক্তারদের কর্মবিরতি 

বিএনএ, বাঁকুড়া: এনআরএসের ঘটনার প্রতিবাদে মঙ্গলবার বিকেল থেকে কর্মবিরতি শুরু করলেন বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজ হাসপাতালের জুনিয়র ডাক্তাররা। এদিন সকাল থেকে হাসপাতালের পরিষেবা স্বাভাবিক থাকলেও বিকেলের পর থেকে চিকিৎসা কার্যত লাটে ওঠে। ঘটনায় হাসপাতালে ভর্তি হাজারেরও বেশি রোগীর আত্মীয়-পরিজনদের মধ্যে ক্ষোভ বাড়তে থাকে। চিকিৎসা করাতে এসে ভোগান্তির প্রতিবাদে মেডিক্যাল কলেজের সামনে রাস্তা অবরোধ করেন রোগীর আত্মীয়রা। এনিয়ে উত্তেজনা ছড়ায়। পরে পুলিস লাঠিচার্জ করে অবরোধকারীদের হটিয়ে দেয়।
এদিন সকাল থেকেই বাঁকুড়া মেডিক্যালের জুনিয়র ডাক্তাররা প্রতিবাদে শামিল হন। হাসপাতালের একাধিক জায়গায় এনআরএস কাণ্ডের নিন্দা জানিয়ে পোস্টার পড়ে। তবে সকালের দিকে জুনিয়র ডাক্তাররা ওয়ার্ডের চিকিৎসা পরিষেবা স্বাভাবিক রেখেছিলেন। বিকেলে হাসপাতাল চত্বরে প্রতিবাদ র্যা লি করার কথা তাঁদের তরফে জানানো হয়। বিকেল ৪টে নাগাদ মেডিক্যালের জরুরি বিভাগের সামনে জুনিয়র ডাক্তাররা দল বেঁধে বসে পড়েন। ফলে ওয়ার্ড কার্যত চিকিৎসক শূন্য হয়ে যায়। জরুরি বিভাগের মেন গেট অবরুদ্ধ হয়ে পড়ে। ফলে জেলার বিভিন্ন প্রান্ত এবং ভিন জেলা থেকে আসা আশঙ্কাজনক রোগী হাসাপাতালের মধ্যে নিয়ে যাওয়ার ক্ষেত্রে সমস্যার সৃষ্টি হয়। অ্যাম্বুলেন্স থেকে নামিয়ে পাশের সংকীর্ণ গেট দিয়ে কোনওরকমে রোগীদের হাসপাতালে ঢোকানো হয়। ডাক্তারদের একাংশ জরুরি বিভাগের পাশাপাশি হাসপাতালের এমএসভিপির অফিসের যাওয়ার রাস্তাতেও বসে পড়েন। ওইসময় রোগীর আত্মীয়রা তাঁদের সঙ্গে বিবাদে জড়িয়ে পড়েন।
বিক্ষোভের জেরে জুনিয়র ডাক্তাররা সেখান থেকে সরে যান। তবে রাত পর্যন্ত জরুরি বিভাগের সামনে অবস্থান চলে। সমস্যা সমাধানের দাবি জানিয়ে হাসপাতালের আধিকারিকদের কাছে রোগীর আত্মীয়রা ক্ষোভ প্রকাশ করেন। এদিন মেডিক্যাল কলেজ চত্বরে প্রচুর পুলিস মোতায়েত করা হয়েছিল।
এদিকে, আজ, বুধবারও কর্মবিরতি চলার আশঙ্কা রয়েছে। ফলে হাসপাতালের ইন্ডোর এবং আউটডোরের পরিষেবা ব্যাপকভাবে ব্যাহত হতে পারে বলে ওয়াকিবহাল মহলের আশঙ্কা। উদ্ভুত পরিস্থিতির জেরে দূর দূরান্ত থেকে আসা রোগী এবং তাঁদের আত্মীয়রা চরম সমস্যায় পড়বেন বলে মনে করা হচ্ছে।
নাম প্রকাশে অনিচ্ছুক এক জুনিয়র ডাক্তার বলেন, দিনের পর দিন রাজ্যের বিভিন্ন হাসপাতালে আমরা আক্রান্ত হচ্ছি। আপ্রাণ চেষ্টা করার পরেও রোগীর মৃত্যুর পর আমাদের দায়ী করা হয়। অনেক ক্ষেত্রে সিনিয়র চিকিৎসকরা দায় এড়িয়ে যান। ফলে আমরা কার্যত রোগীর আত্মীয়দের ‘সফ্ট টার্গেটে’ পরিণত হয়েছি। ওয়ার্ডে গুটিকয় জুনিয়র ডাক্তার পরিষেবার কাজে যুক্ত থাকেন। অন্যদিকে, রোগীর আত্মীয়রা সংখ্যায় অনেক বেশি থাকেন। কেউ কেউ শুধুমাত্র হুজুগের বশে আমাদের হেনস্তা করে। এই পরিস্থিতির বদল হওয়া দরকার। এনআরএসের ঘটনায় দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা না নেওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে।
হাসপাতালের এমএসভিপি ডাঃ গৌতমনারায়ণ সরকার বলেন, এদিন বিকেল থেকে জুনিয়র ডাক্তাররা কর্মবিরতির ডাক দিয়েছেন। আমরা হাসপাতালের পরিষেবা স্বাভাবিক রাখার চেষ্টা করছি। 
12th  June, 2019
পরিযায়ী শ্রমিকদের কাজ দেওয়াই প্রধান লক্ষ্য: সুব্রত 

নিজস্ব প্রতিনিধি, মেদিনীপুর, সংবাদদাতা, ঘাটাল, খড়্গপুর: পরিযায়ী শ্রমিকদের কাজের ব্যবস্থা করাই পঞ্চায়েত দপ্তরের প্রধান লক্ষ্য। মঙ্গলবার পশ্চিম মেদিনীপুরে জেলা প্রশাসনিক বৈঠকের পর রাজ্যের পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দপ্তরের মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় একথা বলেন।  
বিশদ

মহারাষ্ট্র ফেরতরাই উদ্বেগ বাড়াচ্ছে জেলার
মুর্শিদাবাদে করোনা সংক্রামিত আরও ৯ 

নিজস্ব প্রতিনিধি, বহরমপুর: মুর্শিদাবাদে করোনা আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। মঙ্গলবার আরও ন’জন করোনা আক্রান্ত হয়েছে। তাঁদের মধ্যে ছ’জন শক্তিপুর এলাকার বাসিন্দা। বাকি তিনজনের বাড়ি সাগরদিঘি থানা এলাকায়। তাঁরা সকলেই মহারাষ্ট্র থেকে ফিরেছেন। 
বিশদ

ভলান্টিয়ারের হাত দিয়ে দুর্গতদের
হাতে সরাসরি ত্রাণ পাঠাচ্ছেন শুভেন্দু 

নিজস্ব প্রতিনিধি, তমলুক: মন্ত্রী শুভেন্দু অধিকারী উম-পুন বিধ্বস্ত পূর্ব মেদিনীপুর জেলার দুর্গতদের হাতে সরাসরি ত্রাণসামগ্রী পৌঁছে দিচ্ছেন। এই কাজ যাতে সুষ্ঠুভাবে করা যায় তার জন্য বিভিন্ন কলেজের ২০০ জন পড়ুয়াকে নিয়ে ভলান্টিয়ার টিম তৈরি করেছেন।  
বিশদ

আরামবাগ
জ্বরের ওষুধ খেয়ে থার্মাল স্ক্রিনিংয়ের
লাইনে দাঁড়াচ্ছেন পরিযায়ী শ্রমিকরা 

সুদেব দাস, আরামবাগ: ভিন রাজ্য ফেরত পরিযায়ী শ্রমিকদের মধ্যে জ্বরের ওষুধ খেয়ে থার্মাল স্ক্রিনিংয়ের লাইনে দাঁড়ানোর প্রবণতা দিন দিন বেড়েই চলেছে। প্রতিদিনই গড়ে এক হাজার পরিযায়ী শ্রমিক স্বাস্থ্য পরীক্ষা করাতে আরামবাগ সুপার স্পেশালিটি হাসপাতালের ফিভার ক্লিনিকে লম্বা লাইন দিচ্ছেন।  
বিশদ

এখনও রিপোর্ট মেলেনি ২১৫৭ জনের
পূর্ব মেদিনীপুরে করোনা আক্রান্ত আরও তিনজন 

নিজস্ব প্রতিনিধি, তমলুক ও সংবাদদাতা, হলদিয়া: পূর্ব মেদিনীপুর জেলায় আরও তিনজন করোনা আক্রান্ত হলেন। এই নিয়ে তিনদিনে জেলায় মোট ১৪জন করোনা আক্রান্ত হলেন। আক্রান্তদের মধ্যে দু’জন হলদিয়া পুরসভা এবং একজন এগরা পুরসভা এলাকার বাসিন্দা। 
বিশদ

এসবিএসটিসির টাউন সার্ভিস চালু আজ থেকে 

নিজস্ব প্রতিনিধি, আসানসোল: আজ বুধবার থেকে চালু হচ্ছে এসবিএসটিসির বাস পরিষেবা। লকডাউনে রাস্তায় নেই বেসরকারি বাস, তাই এবার আসানসোল, দুর্গাপুর ও বর্ধমান শহরের বেশ কিছু রুটে টাউন সার্ভিসও চালু করছে সরকারি এই পরিবহণ সংস্থা।
বিশদ

রানাঘাটে বাজার খোলা থাকলেও
জামাইষষ্ঠীর কেনাকাটা জমেনি 

সংবাদদাতা, রানাঘাট: রানাঘাট মহকুমার বিভিন্ন প্রান্তে বাজার খোলা থাকলেও জামাইষষ্ঠীর কেনাকাটায় ক্রেতার দেখা নেই। জামাইষষ্ঠীর আগে মঙ্গলবার জামা-কাপড়ের দোকানগুলি কার্যত ফাঁকাই থাকল। বাজারের পরিস্থিতি দেখে মিষ্টির দোকানদাররাও বেশি পরিমাণে দামি মিষ্টি তৈরির সাহস পাচ্ছেন না। 
বিশদ

বর্ধমানে এটিএম কার্ডের তথ্য
জেনে ১ লক্ষ টাকা প্রতারণা 

সংবাদদাতা, বর্ধমান: ফের এটিএম প্রতারণার ঘটনা ঘটল বর্ধমানে। ফোনে ব্যাঙ্কের অফিসার পরিচয় দিয়ে তথ্য জমা না দেওয়ার কারণে পরিষেবা বন্ধ করে দেওয়ার হুমকি দেয় প্রতারক। এরপরই এটিএমের তথ্য জেনে নিয়ে এক ব্যক্তি ও তাঁর স্ত্রীর অ্যাকাউন্ট থেকে ১ লক্ষ টাকা হাতিয়ে নেওয়া হয়েছে। 
বিশদ

আবহাওয়ার খামখেয়ালিপনায়
ক্ষতির মুখে চন্দ্রকোণার তরমুজ চাষ 

সংবাদদাতা, ঘাটাল: লকডাউন ও আবহাওয়ার খামখেয়ালিপনার জেরে চন্দ্রকোণা থানা এলাকার তরমুজ চাষিরা এবার ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন। এই থানা এলাকার চন্দ্রকোণা-১ এবং ২ ব্লকের চাষিরা এবার তরমুজ বেচে লাভ তো দূরের কথা, খরচের একাংশও তুলতে পারছেন না।  
বিশদ

রিপোর্ট দেওয়া হবে মুখ্যমন্ত্রীকে
সমস্ত জেলায় উম-পুনে চাষে ক্ষয়ক্ষতির
নিখুঁত হিসেব করতে নির্দেশ কৃষিমন্ত্রীর 

নিজস্ব প্রতিনিধি, বর্ধমান: সুপার সাইক্লোন উম-পুনের জেরে গোটা রাজ্যেই কৃষিতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। সেই ক্ষয়ক্ষতির হিসেব পর্যালোচনা করতে মঙ্গলবার বর্ধমান শহরে পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া ও বীরভূম এই চার জেলার সঙ্গে বৈঠক করলেন কৃষিমন্ত্রী আশিস বন্দ্যোপাধ্যায়।  
বিশদ

বোলপুর মহকুমা হাসপাতাল
আপডেট করা হয়নি ব্লাড ব্যাঙ্কের
ওয়েবসাইট, ভোগান্তিতে রোগী ও পরিজনেরা 

সংবাদদাতা, শান্তিনিকেতন: সরকারি হাসপাতালে ব্লাড ব্যাঙ্কে কোন কোন গ্রুপের রক্ত কত পরিমাণ মজুত রয়েছে তা জানানোর জন্য ওয়েবসাইট আছে, রয়েছে অ্যাপও। কিন্তু, গত ২০মে থেকে বোলপুর মহকুমা হাসপাতালে ব্লাড ব্যাঙ্কের তালিকা আপডেট করা হয়নি।  
বিশদ

ভিনরাজ্য থেকে ফিরে দুর্গাপুরের পিএফ অফিসে
অফিসারের কাজে যোগ দেওয়া নিয়ে উত্তেজনা 

সংবাদদাতা, দুর্গাপুর: ভিন রাজ্যের রেড জোন থেকে ফিরে দুর্গাপুর সিটিসেন্টারে পিএফ অফিসে এক আধিকারিক মঙ্গলবার কাজে যোগ দেওয়ায় বিপত্তি ঘটে। ওই আধিকারিককে ঘিরে করোনা সংক্রমণের আশঙ্কায় পিএফ অফিসের কর্মীদের মধ্যে ব্যাপক আতঙ্ক ছড়ায়।  
বিশদ

অভিযোগের ১০ঘণ্টার মধ্যে রানিগঞ্জে দোকানে
চুরির কিনারা, ১২লক্ষ টাকা সহ গ্রেপ্তার ৩ 

নিজস্ব প্রতিনিধি, আসানসোল: অভিযোগের ১০ ঘণ্টার মধ্যে সিসিটিভি ফুটেজের সূত্র ধরে রানিগঞ্জে ফার্নিচারের দোকানে চুরির কিনারা করল পুলিস। চুরি যাওয়া ১২ লক্ষ টাকা উদ্ধার করার পাশাপাশি তিনজন অভিযুক্তকে গ্রেপ্তার করা হয়েছে।  
বিশদ

কলকাতায় মৃত করিমপুরের যুবকের পজিটিভ
রিপোর্ট, পরিবারের ৯ জন আইসোলেশনে 

সংবাদদাতা, তেহট্ট: করিমপুর-২ ব্লকের দিঘলকান্দি গ্রামের বছর উনিশের এক যুবক কলকাতার হাসপাতালে মারা গিয়েছেন। কলকাতায় সেই যুবকের সোয়াব টেস্ট করা হয়। টেস্টের রিপোর্ট পজিটিভ হওয়ায় সোমবার রাতে ওই যুবকের পরিবারের ন’জনকে আইসোলেশনে পাঠাল প্রশাসন।  
বিশদ

Pages: 12345

একনজরে
রাষ্ট্রসঙ্ঘ, ২৬ মে (পিটিআই): রাষ্ট্রসঙ্ঘের শান্তিরক্ষা বাহিনীতে আরও বেশি করে মহিলাদের নিয়োগ করা উচিত। কঙ্গো থেকে এক ভিডিও সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন ইন্ডিয়ান ফিমেল এনগেজমেন্ট টিমের (এফ‌ইটি বা ফেট) কমান্ডার ক্যাপ্টেন প্রীতি শর্মা।   ...

চণ্ডীগড়, ২৬ মে: পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য সম্পন্ন হল তিনবারের ওলিম্পিক সোনাজয়ী ভারতীয় হকির কিংবদন্তি বলবীর সিং সিনিয়রের। তাঁর প্রয়াণের শোক এখনও রয়েছে ভারতীয় ক্রীড়ামহলে। ...

নয়াদিল্লি, ২৬ মে: বিশাখাপত্তনমের এলজি পলিমারস কারখানার ৩০ জন কর্মী-আধিকারিককে ভিতরে ঢোকার অনুমতি দিল সুপ্রিম কোর্ট। সিল করে দেওয়া ওই কারখানার ভিতরে কারা কারা ঢুকবেন, সেই নামের তালিকা সংস্থার কাছে চেয়ে পাঠিয়েছে আদালত।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঘুষের মামলায় অভিযুক্ত এক সরকারি কর্মীর জামিনের আবেদন বাতিল করে দিল আদালত। জেল হেফাজত থেকে অভিযুক্তকে মঙ্গলবার ব্যাঙ্কশাল কোর্টে হাজির করা হয়।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তি রক্ষায় আইনি ব্যবস্থা নেওয়ার প্রয়োজন। আত্মসমীক্ষার প্রয়োজনিয়তা রয়েছে। দাম্পত্যে মধুরতা বৃদ্ধি। প্রতিদ্বন্দ্বীকে হটিয়ে প্রেম ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৬৪: স্বাধীনতা সংগ্রামী ও ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর মৃত্যু
১৯৬২: ভারতীয় ক্রিকেটার রবি শাস্ত্রীর জন্ম
১৯৭৭: শ্রীলঙ্কার ক্রিকেটার মাহেলা জয়বর্ধনের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৭৮ টাকা ৭৭.৫০ টাকা
পাউন্ড ৯০.০২ টাকা ৯৪.৮৪ টাকা
ইউরো ৮০.৪৬ টাকা ৮৪.৭৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৭ মে ২০২০, বুধবার, পঞ্চমী ৪৯/০ রাত্রি ১২/৩২। পুনর্বসু নক্ষত্র ৬/১৯ দিবা ৭/২৮। সূর্যোদয় ৪/৫৬/২৯, সূর্যাস্ত ৬/১১/১। অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/৭ মধ্যে পুনঃ ১/৪৬ গতে ৫/১৭ মধ্যে। রাত্রি ৯/৪৫ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ১/২১ মধ্যে। বারবেলা ৮/১৫ গতে ৯/৫৪ মধ্যে পুনঃ ১১/৩৪ গতে ১/১৩ মধ্যে। কালরাত্রি ২/১৫ গতে ৩/৩৬ মধ্যে। 
১৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৭ মে ২০২০, বুধবার, পঞ্চমী রাত্রি ১০/২১। পুনর্ব্বসুনক্ষত্র দিবা ৬/২। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৩। অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/১০ মধ্যে ও ১/৫০ গতে ৫/২৬ মধ্যে এবং রাত্রি ৯/৫০ মধ্যে ও ১১/৫৮ গতে ১/২৪ মধ্যে। কালবেলা ৮/১৫ গতে ৯/৫৫ মধ্যে ও ১১/৩৫ গতে ১/১৪ মধ্যে। কালরাত্রি ২/১৫ গতে ৩/৩৬ মধ্যে। 
৩ শওয়াল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
করোনা: ঝাড়খণ্ডে আক্রান্তের সংখ্যা বেড়ে ৪০৮ জন 

11:52:49 AM

৩১ মে-র পরই কর্ণাটকে খুলে দেওয়া হবে ধর্মীয় স্থানগুলি, জানালেন মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা

11:51:17 AM

করোনা: অসমে নতুন করে আক্রান্ত আরও ৪ জন, মোট আক্রান্ত ৬৮৬ 

11:46:56 AM

করোনা: গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রে আক্রান্ত আরও ৭৫ জন পুলিস কর্মী 

11:45:37 AM

করোনা: সবচেয়ে বেশি আক্রান্ত কোন কোন দেশ? 
বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। সংখ্যাটা বর্তমানে ৫৬ লক্ষ ...বিশদ

11:10:45 AM

২৬২ পয়েন্ট উঠল সেনসেক্স 

10:53:20 AM