Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

নওদা ও কান্দিতে মূল লড়াইয়ে ৮ প্রার্থী

 বিএনএ, বহরমপুর ও সংবাদদাতা, কান্দি: আজ, সোমবার কান্দি ও নওদা বিধানসভা উপনির্বাচনে মোট ৯জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে। নওদায় চার প্রার্থীর রাজনৈতিক পরিচিতি বৈচিত্রময়। তৃণমূল প্রার্থী জেলা পরিষদের সদস্য, আরএসপি প্রার্থী জেলা পরিষদের প্রাক্তন সহকারী সভাধিপতি, কংগ্রেস প্রার্থী দলের ব্লক সভাপতি এবং বিজেপি প্রার্থী দলের মণ্ডল সভাপতি। শুধু তাই নয়, ভোটযুদ্ধের ময়দানে তাঁদের লড়াইয়ের পুঁজিও নানারকম। কেউ প্রয়াত কৃষিমন্ত্রী তথা শ্বশুরের নাম নিয়ে, আবার কেউ ব্যক্তিগত শিক্ষকতার ইমেজ, আবার কেউ কেউ সংগঠন ও হাওয়ার উপর ভরসা করে ময়দানে লড়ছেন।
নওদা কেন্দ্রের প্রার্থীরা রাজনীতির ময়দানে নবাগত নন। এখানে তৃণমূলের শাহিনা মমতাজ বেগম। নওদা এলাকায় তাঁর বাড়ি। মালদহের সুজাপরে কংগ্রেস পরিবারে তাঁর জন্ম। তিনি উচ্চমাধ্যমিক পর্যন্ত পড়াশোনা করেছেন। পরবর্তীতে নওদার প্রয়াত বিধায়ক তথা কৃষিমন্ত্রী নাসিরুদ্দিন খান ওরফে মন্টু খানের ছেলে টিপু খানের সঙ্গে তাঁর বিয়ে হয়। টিপু খান দীর্ঘদিন ধরে তৃণমূলের সঙ্গে যুক্ত। গত পঞ্চায়েত নির্বাচনে শাহিনা নওদায় জেলা পরিষদের ৬৬নম্বর আসন থেকে জয়ী হন।
এই কেন্দ্রের কংগ্রেস প্রার্থী সুনীল মণ্ডলের বাড়ি আমতলায়। ছাত্র জীবন থেকেই তিনি কংগ্রেস রাজনীতির সঙ্গে যুক্ত। বিএসসি পাশ করার পর দীর্ঘদিন একটি হাই স্কুলে শিক্ষকতা করেন। বহুদিন কংগ্রেসের সেবাদলের দায়িত্ব সামলেছেন। প্রায় এক বছর ধরে কংগ্রেসের নওদা ব্লক সভাপতির দায়িত্ব সামলাচ্ছেন। ভোটের ময়দানে এই প্রথম নেমেছে।
আরএসপি প্রার্থী সিরাজুল ইসলাম মণ্ডলও রাজনীতির আঙিনায় পরিচিত নাম। চাঁদপুরের এলামনগরে তাঁর বাড়ি। একাদশ শ্রেণী পর্যন্ত পড়াশোনা করেছেন। ২০০৮-’১৩ সাল পর্যন্ত তিনি জেলা পরিষদের সহকারী সভাধিপতি ছিলেন। এরপর ২০১১সালে এবং ২০১৩সালের উপনির্বাচনে রেজিনগর বিধানসভা কেন্দ্রে লড়াই করেন তিনি। আরএসপির জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য।
বিজেপি প্রার্থী অনুপম মণ্ডল ভোটের ময়দানে নবাগত হলেও রাজনীতির ময়দানে অনেকদিন ধরেই রয়েছেন। তিনি ব্যবসায়ী, সর্বাঙ্গপুরে বাড়ি। উচ্চমাধ্যমিক পর্যন্ত পড়াশোনা করেছেন। বর্তমানে তিনি নওদায় দলের ৬৫নম্বর মণ্ডল কমিটির সভাপতি।
অন্যদিকে, কান্দির তৃণমূল প্রার্থী গৌতম রায় পোড় খাওয়া রাজনীতিবিদ। ১৯৮১সালে ডানপন্থী ছাত্র রাজনীতির মাধ্যমে হাতে খড়ি। তিনবছর আগে তৃণমূলে যোগদান করেন। দু’বছর ধরে শাসকদলের কান্দি মহকুমা সভাপতি পদে রয়েছেন। গৌতমবাবু তিনবারের কান্দি পুরসভার কাউন্সিলার। গত পুরবোর্ডের চেয়ারম্যান ছিলেন। মাধ্যমিক পাশ গৌতমবাবু দু’টি বেসরকারি কলেজের সঙ্গে যুক্ত রয়েছেন।
এই কেন্দ্রের সিপিআই প্রার্থী দেবজ্যোতি রায় ছাত্রাবস্থায় এসএফআই করেন। পরে আইপিএফে যোগদান করেন। ১৯৮৬সালে দল ছেড়ে নির্দল প্রার্থী হিসেবে প্রথম কান্দি পুরসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন। ১৯৯২সালে সিপিআইএমএল(লিবারেশন) দলে যোগদান করেন। ২০১০সালে ফের দল ছাড়েন। কয়েকদিন আগে সিপিআইয়ে যোগদান। দেবজ্যোতিবাবু কান্দি পুরসভার দু’বারের নির্দল কাউন্সিলার। উচ্চমাধ্যমিক পাশ, পেশায় প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক।
অন্যদিকে, কংগ্রেস প্রার্থী সফিউল আলম খান ১৯৮১সালে এসএফআইয়ের হাত ধরে ছাত্র রাজনীতিতে প্রবেশ করেন। ১৯৮২সালে আরএসপিতে যোগদান করেন। বছরখানেকের মধ্যেই দল ছেড়ে নকশাল আন্দোলনে জড়িয়ে পড়েন। ১৯৯২সালে কংগ্রেসের সঙ্গে সম্পর্ক রাখতে শুরু করেন। পরে সরাসরি কংগ্রেসে যোগ দেন। পরে কয়েকবছরের জন্য রাজনৈতিক সন্ন্যাস নেন। গতবছর ফের কংগ্রেস দলে যুক্ত হয়ে কান্দি মহকুমা সভাপতি পদে রয়েছেন। মাধ্যমিক পাশ সফিউল সাহেব পেশায় ব্যবসায়ী।
বিজেপি প্রার্থী সনৎ মণ্ডল ১৯৯০সাল থেকে সরাসরি বিজেপি দলে যুক্ত হয়ে রাজনীতি শুরু করেন। তবে দলের কোনও পদে নেই। মাধ্যমিক পাশ সনৎবাবু মাছের ব্যবসা করেন। সনৎবাবুর বাড়ি কান্দি ব্লকের জীবন্তি গ্রামে। এর আগে তিনি কোনওদিন কোনও নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেননি। অত্যন্ত পরিশ্রমী হিসেবে এলাকায় পরিচিত।

20th  May, 2019
ভীমপুরে কোটি টাকার
সোনার বিস্কুট সহ ধৃত ২

 

বুধবার গভীর রাতে অভিযান চালিয়ে কোটি টাকার সোনার বিস্কুট উদ্ধার করল ভীমপুর থানার পুলিস।‌ যার মধ্যে রয়েছে ২০টি সোনার বিস্কুট। সেইসঙ্গে দু’জনকে গ্রেপ্তার করা হয়েছে।
বিশদ

নাবালিকাকে অপহরণের অভিযোগে ধৃত
 

নাবালিকাকে অপহরণের অভিযোগে বুধবার এক যুবককে গ্রেপ্তার করেছে তেহট্ট থানার পুলিস। ধৃতের নাম অভিজিৎ বিশ্বাস। ধৃতকে বৃহস্পতিবার তেহট্ট আদালতে তোলা হলে বিচারক ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দেন।
বিশদ

২০১৮-র মতো পঞ্চায়েত ভোট
হলে প্রতিরোধ হবে: সেলিম

 

২০১৮ সালের পঞ্চায়েত নির্বাচনের মতো জোর করে ভোট করতে এলে আমরা প্রতিরোধ করব। এবার আর ভয় পাওয়ার কিছু নেই। বৃহস্পতিবার তেহট্টের হাউলিয়া পার্ক মোড়ের সভায় এমনটাই জানালেন সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম।
বিশদ

কালনায় মাকে মারধর, গ্রেপ্তার গুণধর ছেলে
 

বৃদ্ধা মাকে মারধরের ঘটনায় গুণধর ছেলেকে গ্রেপ্তার করেছে কালনা থানার পুলিস। ধৃতের নাম কমল দাস। বাড়ি কালনার শ্বাসপুর গ্যাস গোডাউন এলাকায়।
বিশদ

কালনায় যুবকের অস্বাভাবিক মৃত্যু
 

কালনা থানার দিঘির পশ্চিমপাড় এলাকায় এক যুবকের অস্বাভাবিক মৃত্যু হয়েছে। মৃতের নাম বাপ্পা তালুকদার(১৯)। বৃহস্পতিবার সকালে তাঁকে ঘরের মধ্যে গলায় ফাঁস দিয়ে ঝুলতে দেখেন পরিবারের লোক।
বিশদ

নবীনবরণে তরুণীর চটুল নাচের ভিডিও
ভাইরাল, ফের বিতর্কে লাভপুরের কলেজ

 

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গেল লাভপুর শম্ভুনাথ কলেজে নবীন বরণের উৎসবে চটুল নাচের ভিডিও। যাকে ঘিরে শিক্ষামহলে নিন্দার ঝড়। উৎসবটি পরিচালনার দায়িত্বে ছিল তৃণমূল ছাত্র পরিষদ।
বিশদ

ধর্ষণের মামলায় ফের তৃণমূল
নেত্রীর গোপন জবানবন্দি

 

ধর্ষণের মামলায় ফের তৃণমূল নেত্রীর গোপন জবানবন্দি রেকর্ড করল বহরমপুর আদালত। রানিনগর-২ ব্লকের তৃণমূল নেতার বিরুদ্ধে দলের এক নেত্রী ধর্ষণের অভিযোগ তুলিছিলেন।
বিশদ

পাঁশকুড়া থানার গোডাউন লাগোয়া এলাকায়
বিস্ফোরণ, হার্ট ফেল করে মৃত্যু সিভিক ভলান্টিয়ারের

পাঁশকুড়া থানার গোডাউন লাগোয়া এলাকায় বিস্ফোরণের জেরে হার্ট ফেল করে এক সিভিক ভলান্টিয়ারের মৃত্যু হয়েছে। মৃতের নাম গোপাল মান্না(৩২)। বাড়ি পাঁশকুড়া থানার হাউর পঞ্চায়েতের বড়দা গ্রামে।
বিশদ

চরবৃত্তি করায় কাঁথিতে ভাড়াটে গুণ্ডা দিয়ে
প্রেমিকের বন্ধুকে মার কলেজছাত্রীর, ধৃত ২

প্রেমিকার উপর সন্দেহ হওয়ায় নজরদারির জন্য সোর্স হিসেবে ঘনিষ্ঠ বন্ধুকে কাজে লাগিয়েছিলেন প্রেমিক। কাঁথি পিকে কলেজের ওই ছাত্রীর উপর চরবৃত্তি করে তাঁর একাধিক সম্পর্কের ব্যাপারে জানতে পারেন ওই বন্ধু।
বিশদ

শনিবার অভিষেকের সভায় 
১ লক্ষ জমায়েতের টার্গেট,
অভাবনীয় নিরাপত্তা ব্যবস্থা

আগামীকাল, শনিবার ৩ ডিসেম্বর কাঁথিতে সাংসদ তথা তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের জনসভাকে ঘিরে প্রস্তুতি তুঙ্গে। বিরোধী দলনেতার বাড়ির অদূরে কাঁথি প্রভাতকুমার কলেজের মাঠে আয়োজিত জনসভার মধ্য দিয়ে পঞ্চায়েত নির্বাচনের প্রচার শুরু করবেন অভিষেক।
বিশদ

হলদিয়ায় অসহায় মানুষের ভরসা হয়ে
উঠছে দুর্গাচক রামকৃষ্ণ সারদা মিশন আশ্রম

 

‘সেবা করো তৎপরতার সাথে’। স্বামীজির এই বাণীকে পাথেয় করেই প্রতিবন্ধী পুনর্বাসন, পথশিশুদের শিক্ষাদান, গরিব মহিলাদের স্বনির্ভর করার লক্ষ্যে কাজ করছে হলদিয়ার দুর্গাচকের রামকৃষ্ণ সারদা মিশন আশ্রম।
বিশদ

হাতির তাণ্ডব, ক্ষতিপূরণের দাবিতে 
চাষিদের বিক্ষোভ, রাস্তা অবরোধ

হাতির তাণ্ডবে ফসলের যে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে, সেই ক্ষতিপূরণ পাওয়ার দাবিতে বৃহস্পতিবার সকাল থেকে বিকেল চারটা পর্যন্ত সাঁকরাইলের বাঁকড়াতে রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখালেন গ্রামবাসীরা।
বিশদ

কেশপুরে যাচাইপর্বে বেরিয়ে হুমকির মুখে কর্মীরা
বাড়ি, গাড়ির মালিকরাও প্রধানমন্ত্রী আবাস 
যোজনায়, চলছে নাম বাদ দেওয়ার প্রক্রিয়া 

দোতলা, তিনতলা পাকা বাড়ির মালিক। তবুও নাম রয়েছে প্রধানমন্ত্রী আবাস যোজনার তালিকায়। নতুন করে সার্ভে করতে বেরিয়ে চক্ষু চড়কগাছ প্রশাসনের কর্তাদের।
বিশদ

সামাজিক কাজে পরিচিত নাম 
হয়ে উঠেছে নসরৎপুরের ‘প্রয়াস’

সামাজিক কাজ ও সচেতনতার লক্ষ্যে দেড় দশক আগে পথ চলা শুরু করে সমুদ্রগড় নসরৎপুর গোয়ালপাড়ার প্রয়াস। আজ সমাজসেবা সহ নানা সামাজিক দায়বদ্ধতার নিরিখে এলাকার হাতেগোনা কয়েকটি ক্লাবের মধ্যে প্রয়াস প্রথম সারিতে রয়েছে। 
বিশদ

Pages: 12345

একনজরে
৪০ লক্ষ। ৩০ লক্ষ। কিংবা ২০ লক্ষ। সারা দেশে গাঁজা, আফিম অথবা অন্য সেডিটিভ ব্যবহারকারীর সংখ্যা লক্ষ লক্ষ। নেশার এইসব দ্রব্য ব্যবহারকারীদের গড় বয়স ১০ থেকে ১৭ বছরের মধ্যে। সামাজিক ন্যায়বিচার মন্ত্রকের ২০১৮ সালের এই সংক্রান্ত সর্বশেষ সমীক্ষায় উঠে এসেছে ...

ভারতের সঙ্গে সম্পর্ক নিয়ে নাক গলাবেন না— আমেরিকাকে এভাবেই হুমকি দিয়েছিল চীন। পেন্টাগনের রিপোর্টে এমন দাবিই করা হয়েছে। মঙ্গলবার মার্কিন কংগ্রেসে সংশ্লিষ্ট রিপোর্টটি জমা পড়েছে। ...

বৃহস্পতিবার পুকুরে স্নান করতে নেমে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হল এক মহিলার। পুলিস জানিয়েছে, মৃত মহিলার নাম সমলা সং (৫২) ...

টেস্টে একদিনে পাঁচশো রান! বৃহস্পতিবার রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের বিরুদ্ধে এমন কাণ্ডই ঘটাল ইংল্যান্ড। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পেশাদারি কর্ম কৃতিত্বে সুনাম। পৈতৃক সম্পত্তি থেকে অর্থলাভ ও সঞ্চয় বৃদ্ধি। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সুফল। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮১: কার্ল মার্কসের স্ত্রী ও আমৃত্যু সহযোদ্ধা জেনি মার্কসের মৃত্যু
১৮৮৮: গবেষক, সংগ্রাহক এবং বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ক্ষিতিমোহন সেনের জন্ম
১৮৯৮: প্রথম ভারতীয় (বাঙালি) বিমান চালক যিনি প্রথম বিশ্বযুদ্ধে মিত্রশক্তির পক্ষে যুদ্ধ করেন এবং মৃত্যুবরণ করেন, সেই  ইন্দ্রলাল রায়ের জন্ম
১৯১৮:কলকাতা হাইকোর্টের বিচারপতি ও কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রথম ভারতীয় উপাচার্য গুরুদাস বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯২৫: বিশিষ্ট অভিনেতা সন্তোষ দত্তর জন্ম
১৯৪২:  বিশ্বের প্রথম আণবিক চুল্লি পরীক্ষামূলক ভাবে শুরু হয় শিকাগোতো 
১৯৫৯: অভিনেতা বমান ইরানীর জন্ম
১৯৭৬: কিউবার প্রেসিডেন্ট হলেন ফিদেল কাস্ত্রো
১৯৮৪: ভোপাল গ্যাস দুর্ঘটনায় কমপক্ষে আড়াই হাজার মানুষের মৃত্যু
১৯৮৮: পাকিস্তানের প্রথম মহিলা প্রধানমন্ত্রী হলেন বেনজির ভুট্টো
১৯৮৯: ভারতের সপ্তম প্রধানমন্ত্রী হলেন ভিপি সিং
১৯৯১: কথাসাহিত্যিক বিমল মিত্রের মৃত্যু 
 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮০.২৮ টাকা ৮২.০২ টাকা
পাউন্ড ৯৬.৪২ টাকা ৯৯.৭৪ টাকা
ইউরো ৮৩.০৯ টাকা ৮৬.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৩,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫০,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫১,৭০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৩,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৩,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৬ অগ্রহায়ণ, ১৪২৯, শুক্রবার, ২ ডিসেম্বর ২০২২। নবমী ০/২৭ প্রাতঃ ৬/১৫ পরে দশমী ৫৮/৫৯ শেষ রাত্রি ৫/৪০। সূর্যোদয় ৬/৪/২২, সূর্যাস্ত ৪/৪৭/২৪। অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে পুনঃ ৭/২৯ গতে ৯/৩৮ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২২ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪০ গতে ৯/১৩ মধ্যে পুনঃ ১১/৫২ গতে ৩/২৫ মধ্যে পুনঃ ৪/১৮ গতে উদয়াবধি। বারবেলা ৮/৪৫ গতে ১১/২৬ মধ্যে। কালরাত্রি ৮/৬ গতে ৯/৪৬ মধ্যে। 
১৫ অগ্রহায়ণ, ১৪২৯, শুক্রবার, ২ ডিসেম্বর ২০২২। নবমী দিবা ৯/৪৮। সূর্যোদয় ৬/৬, সূর্যাস্ত ৪/৪৮। অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৭/৪৪ গতে ৯/৫০ মধ্যে ও ১১/৫৭ গতে ২/৫১ মধ্যে ও ৩/২৭ গতে ৪/৪৮ মধ্যে এবং রাত্রি ৫/৪৫ গতে ৯/২১ মধ্যে ও ১২/৩ গতে ৩/৩৮ মধ্যে ও ৪/৩২ গতে ৬/৬ মধ্যে। বারবেলা ৮/৪৬ গতে ১১/২৭ মধ্যে। কালরাত্রি ৮/৬ গতে ৯/৪৭ মধ্যে। 
৭ জমাদিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
গ্রেপ্তার লুধিয়ানা বিস্ফোরণের মূলচক্রী
দিল্লি বিমানবন্দর থেকে লুধিয়ানা বিস্ফোরণের প্রধান ষড়যন্ত্রকারী জঙ্গি হরপ্রীত সিংকে ...বিশদ

08:49:00 AM

এবার বিমানবন্দরে ‘পেপারলেস’ চেক-ইন
এবার বোর্ডিং পাস ছাড়াই বিমানে সফর করা যাবে। শুধুমাত্র ‘মুখ ...বিশদ

08:45:24 AM

বিশ্বকাপ ২০২২: আজকের খেলা
দক্ষিণ কোরিয়া : পর্তুগাল  (রাত ৮.৩০) ঘানা : উরুগুয়ে  (রাত ৮.৩০) সার্বিয়া ...বিশদ

08:37:10 AM

বিশ্বকাপ ২০২২: কালকের ফল
জাপান ২ : স্পেন ১ কোস্টারিকা ২ : জার্মানি ৪ ক্রোয়েশিয়া ০ ...বিশদ

08:33:57 AM

আইসিএসই-আইএসসির পরীক্ষাসূচি প্রকাশিত
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কোভিড পূর্ববর্তী নিয়মে ফিরছে আইসিএসই ও আইএসসি ...বিশদ

08:28:00 AM

খড়্গপুর ডিভিশনে আজ ট্রেন চলাচল ব্যাহত হবে
খড়্গপুর ডিভিশনে জরুরি কাজের জন্য আজ শুক্রবার রেল পরিষেবা কিছুটা ...বিশদ

08:27:42 AM