Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

ভোটারদের বৈঠকখানা থেকে হেঁশেলে অবাধে যাচ্ছেন তৃণমূল প্রার্থী
নওদার ঘরের মেয়ে হয়ে উঠেছেন প্রাক্তন মন্ত্রীর বউমা শাহিনা 

সুব্রত ধর, বহরমপুর, বিএনএ: মন্টু খানের বউমা শাহিনা মমতাজ বেগম এখন নওদার ঘরের মেয়ে হয়ে উঠেছেন। শাহিনা নওদা বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনের তৃণমূল প্রার্থী। অবাধে তিনি ভোটারদের বৈঠকখানা থেকে হেঁশেল পর্যন্ত চলে যাচ্ছেন। তাই তাঁকে কেউ মেয়ে, কেউ বোন, আবার কেউ দিদি বলে ডাকছেন। দলীয় প্রার্থীর এমন জনসংযোগ দেখে তৃণমূল নেতারা রীতিমতো উচ্ছ্বসিত। তাঁরা বলেন, এবার উপনির্বাচনের ময়দানে প্রার্থীর ঘরের মেয়ে ইমেজেই ‘বধ’ হবে বিরোধীরা।
নওদার রাজনীতিতে মন্টু খান অন্যতম পরিচিত নাম। আমতলা-রাধারঘাট রাজ্য সড়কের পাশে তাঁর বাড়ি। এলাকাটি নওদা গ্রাম পঞ্চায়েতের অধীনে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মন্টু খান ওরফে নাসিরুদ্দিন খান ১৯৬৫ সালে মুসলিম লিগের হয়ে নওদা বিধানসভা কেন্দ্রে লড়াই করে জিতেছিলেন। ১৯৭১ সালে ফের মুসলিম লিগের হয়ে তিনি ভোটে জিতে যুক্তফ্রন্ট সরকারের কৃষিমন্ত্রী হন। এরপর ১৯৮৬ ও ১৯৯১ সালে কংগ্রেসের টিকিটে প্রার্থী হয়ে তিনি ভোটে জয়লাভ করেন। ২০০১ সালে তিনি তৃণমূলে শামিল হন। বছর খানে আগে তিনি প্রয়াত হন। এবার নওদা বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে তাঁর ছেলে টিপু খানের স্ত্রী শাহিনা মমতাজ বেগমকে প্রার্থী করেছে তৃণমূল।
তৃণমূল প্রার্থী মুর্শিদাবাদ জেলা পরিষদের সদস্য। অর্থাৎ তিনি ভোটের ময়দানে অভিজ্ঞ। উপনির্বাচনের ময়দানে তিনি ইতিমধ্যে হাওয়া গরম করে তুলেছেন। প্রচণ্ড গরম উপেক্ষা করেই তিনি নওদা থেকে মধুপুর, কেদারচাঁদপুর থেকে বালি, পাটিকাবাড়ি থেকে সর্বাঙ্গপুর, বেলডাঙা-১ব্লকের চারটি গ্রাম পঞ্চায়েত চষে বেড়াচ্ছেন। রাজনীতির রং বিচার না করে তিনি অবাধে ভোটারদের বাড়িতে প্রবেশ করছেন। হাতজোড় করে ভোটারদের বৈঠকখানা থেকে হেঁশেল পর্যন্ত পৌঁছে যাচ্ছেন। বড়দের হাতজোড় করে প্রণাম করছেন। আর ছোটদের সঙ্গে হাত মেলাচ্ছেন। রমজান মাস কীভাবে কাটছে সেব্যাপারে খোঁজখবর নেওয়ার পাশাপাশি গ্রামবাসীদের সুস্থ থাকার পরামর্শ দিচ্ছেন। সরকারি বিভিন্ন প্রকল্পের সুযোগ মিলছে কি না সেসব ব্যাপারেও খোঁজ নিচ্ছেন। এজন্যই গৃহবধূ থেকে এলাকাবাসীর কাছে ঘরের মেয়ে হয়ে উঠেছেন তিনি।
কেউ বলছেন, টিপু খানের বউমা অত্যন্ত মিশুকে। ঘরের মেয়ের মতো। আবার কেউ বলছেন, তৃণমূল প্রার্থী দিদির মতো ব্যবহার করছেন। ভোটারদের এমন অভিমত শোনার পর তৃণমূল প্রার্থী বলেন, মালদহ জেলার সুজাপুরে আমার বাপেরবাড়ি। সুজাপুর প্রয়াত কংগ্রেস নেতা গণিখান চৌধুরীর সংসদীয় রাজনীতির জন্মস্থান। আমার বাপেরবাড়ির লোকরা কংগ্রেসের রাজনীতির সঙ্গে যুক্ত। তাই রাজনীতির পরিবেশেই আমার জন্ম। এখানে শ্বশুরবাড়ির সকলেই রাজনীতির সঙ্গে যুক্ত। তাই ভোটের ময়দানে আমার কোনও অসুবিধা হচ্ছে না। এবার জয়ের মধ্য দিয়ে আমার রাজনৈতিক জীবনের দ্বিতীয় ইনিংস শুরু হবে। শ্বশুরমশাইয়ের ছায়া ও স্বামী সহ পরিবারের এবং তৃণমূল নেতা-কর্মীদের সহযোগিতায় আমার জয় আসবে বলে আশা করছি। তৃণমূলের ব্লক সভাপতি মোশারফ হোসেন মণ্ডল বলেন, এখানে প্রার্থীর ব্যক্তিগত ইমেজই তাঁকে অনেকটা এগিয়ে রেখেছে। আর দলও ঐক্যবদ্ধ। সুতরাং, এখানে এবার তৃণমূলকে কেউ আটকাতে পারবে না।
অন্যদিকে, কংগ্রেস প্রার্থী সুনীল মণ্ডল একসময় শিক্ষক ছিলেন। তাঁর সেই ইমেজ এবং তৃণমূলের নেগেটিভ ভোটকে কাজে লাগানোর চেষ্টা করছে কংগ্রেস। আরএসপি প্রার্থী সিরাজুল ইসলাম মণ্ডলও রাজনীতির ময়দানে পুরনো মুখ। তিনি একদা জেলা পরিষদের সহকারী সভাধিপতি ছিলেন। তুলনামূলকভাবে বিজেপি প্রার্থী অনুপম মণ্ডল নতুন মুখ হলেও তাঁর পক্ষে চোরাস্রোত বইছে। এনিয়ে রাজনৈতিক পর্যবেক্ষকদের বক্তব্য, প্রচারে তৃণমূল প্রার্থী এগিয়ে থাকলেও এবার এখানে চতুর্মুখী লড়াই জমজমাট হয়ে উঠেছে। 

18th  May, 2019
সাত মাসে সাতেরও অধিক কাজ, তথ্য
দিয়ে বিরোধীদের জবাব বিহারীবাবুর

 

নির্বাচিত হওয়ার মাত্র সাত মাসের মধ্যেই নিজের কাজের ‘শ্বেতপত্র’ প্রকাশ করলেন আসানসোলের তৃণমূল কংগ্রেসের তারকা সাংসদ শত্রুঘ্ন সিনহা। লক্ষ্মীবারে তাঁর এই ‘শ্বেতপত্র’ দেখে আসানসোলের অনেকেই বলছেন, ‘এমন যদি সব জনপ্রতিনিধিরা হতেন! বদলে যেত অনেক কিছুই।’  
বিশদ

সন্তানের দায় নিতে যুবকের বিরুদ্ধে
মিথ্যা অভিযোগ তুলে গ্রেপ্তার যুবতী

পশ্চিম মেদিনীপুরের আনন্দপুর এলাকায় মাত্র ১৩ বছরের এক নাবালিকা অন্তঃসত্ত্বা হয়ে পড়েছিল। এই ঘটনার জন্য এলাকারই এক যুবকের বিরুদ্ধে অভিযোগ উঠেছিল। শাসকদলের নেতা ও পাড়ার মোড়লেরা রীতিমতো চাপ দিয়ে ওই যুবককে এই ঘটনার দায় স্বীকার করিয়ে নাবালিকাকে বিয়ে করতে বাধ্য করে।
বিশদ

ফড়েদের দাপটে মধুর প্রকৃত মূল্য
থেকে বঞ্চিত রাজ্যের মৌ-পালকরা

ফড়েদের দাপটে মধুর ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হচ্ছেন মৌ-পালকেরা। খোলা বাজারে ৩৫০-৪০০ টাকা কিলো মধু বিক্রি হলেও ফড়েরা মাত্র ১৫০ টাকা কেজি দরে মৌ-পালকদের থেকে কিনছেন।
বিশদ

ডিসেম্বরে অন্যতম আকর্ষণ বাঁকুড়ার
ট্যুরিস্ট স্পটগুলি, সর্বত্র বুকিং ফুল

 

শীত পড়তেই পর্যটকদের অপেক্ষায় মুকুটমণিপুর, বিষ্ণুপুর। প্রতিবারের মতো এবারও ডিসেম্বরে পর্যটকদের ঢল নামতে চলেছে বাঁকুড়ার পর্যটন কেন্দ্রগুলিতে। ইতিমধ্যে ডিসেম্বর থেকে জানুয়ারির মাঝামাঝি পর্যন্ত বিভিন্ন লজ, হোটেলে পর্যটকরা বুকিং সেরে ফেলেছেন।
বিশদ

সিউড়িতে ‘ভুতের কান্না’ আসলে মানসিক
ভারসাম্যহীন মহিলাদের বিকট চিৎকার
পর্দা ফাঁস বিজ্ঞানমনস্ক যুবকদের

সিউড়ির নিবেদিতাপল্লীতে ‘ভুতের কান্না’ আসলে দু’-একজন মানসিক ভারসাম্যহীন মহিলার চিৎকার। গভীর রাতে তাঁদের সেই চিল-চিৎকার শুনেই ভয় পেয়েছিলেন বাসিন্দারা। বলা হচ্ছিল, অশরীরি আত্মা ঘুরে বেড়াচ্ছে। মাঝে মধ্যে সে কান্নাকাটিও করছে! সাধারণ মানুষের এই ভুত-ভীতি কাটাতে এগিয়ে আসেন বিজ্ঞানমনস্ক কিছু যুবক।
বিশদ

রাস্তা, নর্দমা পাকা করা হয়েছে,
রয়ে গিয়েছে পানীয় জলের সমস্যা

আরামবাগ শহর লাগোয়া মায়াপুর-২ গ্ৰাম পঞ্চায়েত। গ্ৰামীণ এই এলাকায় লেগেছে শহরের ছোঁয়া। সবুজ ধানখেতের মাঝে ছোট ছোট জনবসতি। উন্নয়নের হাত ধরে ধীরে ধীরে বদলাচ্ছে অনুন্নত এই এলাকা।
বিশদ

জামালপুরে কীটনাশক খেয়ে
আত্মঘাতী কলেজছাত্রী, চাঞ্চল্য

জামালপুর থানার ফইমপুরে কীটনাশক খেয়ে এক কলেজছাত্রী আত্মঘাতী হয়েছেন। মৃতার নাম স্নেহা খাতুন(২০)। তিনি মেমারি কলেজে দ্বিতীয়বর্ষের কলা বিভাগের ছাত্রী ছিলেন।
বিশদ

গ্রামীণ এলাকার রাস্তা তৈরি
ও সংস্কারে বরাদ্দ ৬৭ কোটি
ভোটের আগেই কাজ শুরুর উদ্যোগ

বছরের পর বছর মাটির রাস্তা দিয়ে যাতায়াত করতে হয়। এলাকায় ভোট চাইতে গেলে কটাক্ষ ধেয়ে আসে শাসকদলের নেতাদের উদ্দেশে। মুর্শিদাবাদ জেলার বেশকিছু প্রত্যন্ত এলাকার এখনও রাস্তার সমস্যা নিয়ে জেরবার সাধারণ মানুষ।
বিশদ

রাস্তা ঢালাই হয়েছে, বাড়ি
বাড়ি পৌঁছচ্ছে পানীয় জল

সীমান্তবর্তী এলাকা। তাই দুষ্কৃতীদের দাপট সহ্য করতে হয় মুরুটিয়া পঞ্চায়েত এলাকার বাসিন্দাদের। একটা সময় এলাকার রাস্তাঘাটও ছিল বেহাল। তৃণমূল পঞ্চায়েতের ক্ষমতা দখলের পর এলাকার চিত্র অনেকটাই বদলে গিয়েছে বলে স্থানীয় বাসিন্দাদের দাবি।
বিশদ

পুলিস ক্যাম্পে সালিশি সভায় হামলা,
মারধর, লাঠিচার্জ, আহত ১ কর্মী

 

খানাকুলে পুলিসের সালিশি সভা ঘিরে ধুন্ধুমার। পুলিস ক্যাম্পেই মারামারিতে জড়াল দুই পক্ষ। বৃহস্পতিবার জমি সংক্রান্ত বিবাদ মেটাতে বালিপুর পুলিস ক্যাম্পে এলাকার দুই পরিবারের লোকজনকে ডাকা হয়েছিল।
বিশদ

বড়ঞায় ট্রাকের ধাক্কায় বৃদ্ধের
মৃত্যু, অবরোধ ঘিরে উত্তেজনা

 

বৃহস্পতিবার বড়ঞার কুলি মোড়ে ট্রাকের ধাক্কায় সাইকেল আরোহী বৃদ্ধের মৃত্যু ঘিরে এলাকায় উত্তেজনা ছড়ায়। পুলিস জানিয়েছে, মৃতের নাম সানাই শেখ(৬৫)। বাড়ি খড়গ্রাম থানার মহিষার গ্রামে।
বিশদ

বাঁকুড়া, পুরুলিয়া ও আরামবাগে
বিশ্ব এইডস দিবস পালিত

 

বৃহস্পতিবার বাঁকুড়া, পুরুলিয়া ও আরামবাগে সচেতনতার মাধ্যমে বিশ্ব এইডস দিবস পালিত হয়েছে। স্বাস্থ্যদপ্তরের পাশাপাশি পুলিস সহ বিভিন্ন সংগঠনের উদ্যোগে নানা কর্মসূচি নেওয়া হয়।
বিশদ

পুরুলিয়ার সভা থেকে
বিজেপিকে তোপ তৃণমূলের

মিঠুন চক্রবর্তী খুব বড় অভিনেতা। কিন্তু তিনি আগে কোনও গ্রাম পঞ্চায়েত আসনে জিতে আসুন। সমিতি বা জেলা পরিষদ আসনে জিতে দেখান, তারপর তাঁর পাল্টা সভা করা হবে।
বিশদ

ডাম্পিং গ্ৰাউন্ড করার সিদ্ধান্তের
প্রতিবাদে বিক্ষোভ তিরোলে

 

গ্ৰামের ফুটবল মাঠে ডাম্পিং গ্ৰাউন্ড করা যাবে না। বৃহস্পতিবার ডাম্পিং গ্রাউন্ড করার প্রতিবাদে ক্ষোভে ফেটে পড়লেন আরামবাগের তিরোল গ্ৰাম পঞ্চায়েত এলাকার বাসিন্দারা।
বিশদ

Pages: 12345

একনজরে
ভারতের সঙ্গে সম্পর্ক নিয়ে নাক গলাবেন না— আমেরিকাকে এভাবেই হুমকি দিয়েছিল চীন। পেন্টাগনের রিপোর্টে এমন দাবিই করা হয়েছে। মঙ্গলবার মার্কিন কংগ্রেসে সংশ্লিষ্ট রিপোর্টটি জমা পড়েছে। ...

বৃহস্পতিবার পুকুরে স্নান করতে নেমে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হল এক মহিলার। পুলিস জানিয়েছে, মৃত মহিলার নাম সমলা সং (৫২) ...

টেস্টে একদিনে পাঁচশো রান! বৃহস্পতিবার রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের বিরুদ্ধে এমন কাণ্ডই ঘটাল ইংল্যান্ড। ...

মতুয়া সম্প্রদায়ের উন্নয়নে দু’বছর আগে মতুয়া ওয়েলফেয়ার বোর্ড তৈরি করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই পর্ষদের মাধ্যমে গত দেড় বছরে মতুয়া অধ্যুষিত এলাকাগুলিতে খরচ করা হয়েছে প্রায় ৬ কোটি টাকা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পেশাদারি কর্ম কৃতিত্বে সুনাম। পৈতৃক সম্পত্তি থেকে অর্থলাভ ও সঞ্চয় বৃদ্ধি। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সুফল। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮১: কার্ল মার্কসের স্ত্রী ও আমৃত্যু সহযোদ্ধা জেনি মার্কসের মৃত্যু
১৮৮৮: গবেষক, সংগ্রাহক এবং বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ক্ষিতিমোহন সেনের জন্ম
১৮৯৮: প্রথম ভারতীয় (বাঙালি) বিমান চালক যিনি প্রথম বিশ্বযুদ্ধে মিত্রশক্তির পক্ষে যুদ্ধ করেন এবং মৃত্যুবরণ করেন, সেই  ইন্দ্রলাল রায়ের জন্ম
১৯১৮:কলকাতা হাইকোর্টের বিচারপতি ও কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রথম ভারতীয় উপাচার্য গুরুদাস বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯২৫: বিশিষ্ট অভিনেতা সন্তোষ দত্তর জন্ম
১৯৪২:  বিশ্বের প্রথম আণবিক চুল্লি পরীক্ষামূলক ভাবে শুরু হয় শিকাগোতো 
১৯৫৯: অভিনেতা বমান ইরানীর জন্ম
১৯৭৬: কিউবার প্রেসিডেন্ট হলেন ফিদেল কাস্ত্রো
১৯৮৪: ভোপাল গ্যাস দুর্ঘটনায় কমপক্ষে আড়াই হাজার মানুষের মৃত্যু
১৯৮৮: পাকিস্তানের প্রথম মহিলা প্রধানমন্ত্রী হলেন বেনজির ভুট্টো
১৯৮৯: ভারতের সপ্তম প্রধানমন্ত্রী হলেন ভিপি সিং
১৯৯১: কথাসাহিত্যিক বিমল মিত্রের মৃত্যু 
 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮০.২৮ টাকা ৮২.০২ টাকা
পাউন্ড ৯৬.৪২ টাকা ৯৯.৭৪ টাকা
ইউরো ৮৩.০৯ টাকা ৮৬.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৩,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫০,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫১,৭০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৩,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৩,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৬ অগ্রহায়ণ, ১৪২৯, শুক্রবার, ২ ডিসেম্বর ২০২২। নবমী ০/২৭ প্রাতঃ ৬/১৫ পরে দশমী ৫৮/৫৯ শেষ রাত্রি ৫/৪০। সূর্যোদয় ৬/৪/২২, সূর্যাস্ত ৪/৪৭/২৪। অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে পুনঃ ৭/২৯ গতে ৯/৩৮ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২২ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪০ গতে ৯/১৩ মধ্যে পুনঃ ১১/৫২ গতে ৩/২৫ মধ্যে পুনঃ ৪/১৮ গতে উদয়াবধি। বারবেলা ৮/৪৫ গতে ১১/২৬ মধ্যে। কালরাত্রি ৮/৬ গতে ৯/৪৬ মধ্যে। 
১৫ অগ্রহায়ণ, ১৪২৯, শুক্রবার, ২ ডিসেম্বর ২০২২। নবমী দিবা ৯/৪৮। সূর্যোদয় ৬/৬, সূর্যাস্ত ৪/৪৮। অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৭/৪৪ গতে ৯/৫০ মধ্যে ও ১১/৫৭ গতে ২/৫১ মধ্যে ও ৩/২৭ গতে ৪/৪৮ মধ্যে এবং রাত্রি ৫/৪৫ গতে ৯/২১ মধ্যে ও ১২/৩ গতে ৩/৩৮ মধ্যে ও ৪/৩২ গতে ৬/৬ মধ্যে। বারবেলা ৮/৪৬ গতে ১১/২৭ মধ্যে। কালরাত্রি ৮/৬ গতে ৯/৪৭ মধ্যে। 
৭ জমাদিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আল কায়দা ও তালিবানের ৪ জনকে আন্তর্জাতিক জঙ্গি ঘোষণা আমেরিকার
আল কায়দার ভারতীয় শাখা ও তালিবানের পাকিস্তান শাখার ৪ সদস্যকে ...বিশদ

09:29:46 AM

দুর্গাপুর ইস্পাত কারখানায় ফের মর্মান্তিক মৃত্যু কর্মীর
দুর্গাপুর ইস্পাত কারখানায় ফের ভয়াবহ দুর্ঘটনায় প্রাণ হারালেন একজন কর্মী। ...বিশদ

09:16:40 AM

ক্যালিফোর্নিয়ায় আটক সিধু মুসেওয়ালা খুনের মাস্টারমাইন্ড
 

ক্যালিফোর্নিয়া থেকে পাঞ্জাবি গায়ক সিধু মুসেওয়ালা খুনের মূলচক্রীকে গ্রেপ্তার করা ...বিশদ

09:02:59 AM

গ্রেপ্তার লুধিয়ানা বিস্ফোরণের মূলচক্রী
দিল্লি বিমানবন্দর থেকে লুধিয়ানা বিস্ফোরণের প্রধান ষড়যন্ত্রকারী জঙ্গি হরপ্রীত সিংকে ...বিশদ

08:49:00 AM

এবার বিমানবন্দরে ‘পেপারলেস’ চেক-ইন
এবার বোর্ডিং পাস ছাড়াই বিমানে সফর করা যাবে। শুধুমাত্র ‘মুখ ...বিশদ

08:45:24 AM

বিশ্বকাপ ২০২২: আজকের খেলা
দক্ষিণ কোরিয়া : পর্তুগাল  (রাত ৮.৩০) ঘানা : উরুগুয়ে  (রাত ৮.৩০) সার্বিয়া ...বিশদ

08:37:10 AM