Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

কান্দিতে তৃণমূলের নির্বাচনী পাড়া বৈঠকে
পারিবারিক অশান্তিও মেটাতে হচ্ছে নেতৃত্বকে 

ইন্দ্রজিৎ কর্মকার, কান্দি, সংবাদদাতা: কারও জায়গা নিয়ে প্রতিবেশীর সঙ্গে ঝামেলা। আবার কারও সাংসারিক অশান্তি। লোকসভা ভোটের জন্য তৃণমূলের নির্বাচনী পাড়া বৈঠকে এমন ঘটনা প্রায়ই উঠে আসছে। ওই বৈঠকেই নেতৃত্বকে সমস্যাগুলির নিষ্পত্তি করতে হচ্ছে। যদিও তৃণমূল নেতৃত্বের বক্তব্য, বাসিন্দাদের অভাব-অভিযোগ সভায় উঠে আসায় তারা নিজেদের ভাগ্যবান মনে করছে। বাসিন্দারা দলের নেতৃত্বের উপর ভরসা রাখতে পারছেন। কান্দি মহকুমাজুড়েই এমন কাণ্ড চলছে বলে তৃণমূল সূত্রে জানা গিয়েছে।
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, লোকসভা ভোটে তৃণমূলের প্রার্থী ঘোষণার পরই কান্দি মহকুমা এলাকার ৫টি ব্লকে নির্বাচন সংক্রান্ত বিভিন্ন ধরনের প্রচার শুরু হয়। সভা, পথসভা, জনসভা, মিছিল ছাড়াও বুথস্তরে আলোচনা শুরু করা হয়। এরপর সপ্তাহখানেক আগে থেকে শুরু করা হয়েছে পাড়া বৈঠক। জঙ্গিপুর কেন্দ্রের খড়গ্রাম বিধানসভা এলাকা এবং বহরমপুর কেন্দ্রের কান্দি, ভরতপুর ও বড়ঞা বিধানসভা এলাকার প্রতিটি গ্রামে পাড়া বৈঠক করা হচ্ছে। প্রতিটি গ্রামে দু-তিন দিন অন্তর পাড়া বৈঠক করা হচ্ছে। পাড়া বৈঠকগুলি পরিচালনা করছে স্থানীয় নেতৃত্ব। বৈঠকে হাজির থাকছেন বুথ কমিটির সভাপতি, সম্পাদক ছাড়াও সক্রিয় কর্মীরা। বৈঠক সন্ধ্যায় শুরু করার পর চলছে রাত ১০টা পর্যন্ত। কোথাও আবার তার থেকেও বেশি সময় লেগে যাচ্ছে। প্রতিটি পাড়া বৈঠকে হাজির থাকছেন এলাকার ২০ থেকে ৩০জন করে। কোথাও আবার তার থেকেও বেশি জমায়েত হচ্ছে। সেখানে উঠে আসছে কেউ কোনও সরকারি ভাতা পান কিনা। কারও ভাতা আটকে আছে কিনা। কেউ আবাস যোজনার ঘর পেয়েছেন কিনা। কেউ পেতে বাকি আছেন কিনা। এছাড়াও এলাকার রাস্তাঘাটের সমস্যা, পানীয় জলের সমস্যা ইত্যাদি বিষয়গুলি বৈঠকে উঠে আসছে। তবে এর মধ্যেই উঠে আসছে বিভিন্ন পারিবারিক ও সাংসারিক অশান্তির ঘটনাও। এই সমস্যা নিয়ে সরাসরি বৈঠকে নিষ্পত্তির প্রস্তাব তুলছেন বাসিন্দারা।
খড়গ্রাম ব্লক তৃণমূল সূত্রে জানা গিয়েছে, এলাকার বালিয়া পঞ্চায়েতের ফকিরপাড়া গ্রামে পাড়া বৈঠকে দু’দিন আগে উঠে আসে একটি জমি সংক্রান্ত সমস্যা। স্থানীয় বাসিন্দা ইকবাল শেখ বলেন, মাঠের চারকাঠা জমির দখল নিয়ে কয়েকবছর ধরে আমার এক প্রতিবেশীর সঙ্গে ঝামেলা চলছে। দু’পক্ষ বারবার বসেও মীমাংসা করতে পারিনি। এরপর তৃণমূলের পাড়া বৈঠকে আমরা উভয় পক্ষ মীমাংসার জন্য বসি। ওখানেই সমস্যার সমাধান হয়ে গিয়েছে। শুক্রবার ওই এলাকার লক্ষ্মীনারায়ণপুরে একই সমস্যা দেখা দেয়। সেখানেও পাড়া বৈঠকে সমস্যার সমাধান হয়ে গিয়েছে।
এদিকে কয়েকদিন আগে ভরতপুর-১ ব্লকের জজান গ্রামে পাড়া বৈঠকে একটি সাংসারিক অশান্তি নিয়ে হাজির হন স্বামী ও স্ত্রী। ব্যাপারটি এমন জায়গায় দাঁড়িয়ে গিয়েছিল, যে দু’বছর আগে ওই দম্পতির বিয়ে হলেও স্ত্রী, স্বামীর ভাত না খাওয়ার বায়না ধরেন। স্বামী নেশা না ছাড়ার কারণে স্ত্রী এই সিদ্ধান্ত নিয়েছিলেন। কিন্তু, পাড়া বৈঠকে ওই সমস্যারও সমাধান হয়েছে। সভার নেতৃত্ব স্বামীকে ছ’মাস সময় দিয়েছে নেশা ছাড়ার। এরজন্য স্বামীর ডাক্তারি খরচও জোগাবে দলীয় নেতৃত্ব।
এবিষয়ে কান্দি মহকুমা যুব নেতা শাশ্বত মুখোপাধ্যায় বলেন, জজানের সভায় আমি ছিলাম। ওই সাংসারিক অশান্তি মেটাতে প্রায় আড়াই ঘণ্টা সময় লেগেছিল। তিনি আরও বলেন, এমন সমস্যা অনেক জায়গাতেই উঠে এসেছে। তার সমাধানও হয়েছে। খড়গ্রামের তৃণমূল নেতা জ্যোর্তিময় মণ্ডল বলেন, পাড়া বৈঠকে বিভিন্ন ধরনের সমস্যা উঠে এসেছে। কোথাও জমির সমস্যা, কোথাও আবার বাড়ির পরিচারিকা নিয়েও সমস্যার কথা উঠেছে।
এবিষয়ে তৃণমূলের কান্দি মহকুমা সভাপতি গৌতম রায় বলেন, বিভিন্ন ধরনের সমস্যা পাড়া বৈঠকগুলিতে উঠে এসেছে। তবে এতে আমাদের ভালোই লাগছে। মানুষ আমাদের উপর ভরসা করে বিচার চাইছেন। সেই যোগ্যতা আমাদের দলের কর্মীদের রয়েছে বলেই আমি মনে করি। আমরা নিজেদের ভাগ্যবান বলে মনে করছি যে, বাসিন্দারা অন্য কোথাও না গিয়ে তাঁদের পারিবারিক সমস্যার বিষয়েও আমাদের কাছে বিচার করতে চাইছেন। 

তারাপীঠে পুজো দিলেন মিঠুন 

সংবাদদাতা, রামপুরহাট: সোমবার ভোরে সকলের নজর এড়িয়ে তারাপীঠে তারা মায়ের মন্দিরে পুজো দিলেন অভিনেতা মিঠুন চক্রবর্তী। সম্ভবত গুণগ্রাহীদের নজর এড়াতে টুপি পরে, চাদরে মুখ ঢেকে তিনি মায়ের গর্ভগৃহে ঢোকেন। এদিন মন্দিরে তাঁর পুজোর ডালা নিয়ে যান পুরোহিত তরুণ বন্দ্যোপাধ্যায়।  
বিশদ

রামপুরহাটে রোড-শো করতে এসে নির্বাচন কমিশনকে তোপ ফিরহাদের 

সংবাদদাতা, রামপুরহাট: নির্বাচন কমিশনের যত মস্তানি বাংলায়। অথচ মোদি যখন সার্জিকাল স্ট্রাইক ও শহিদদের নিয়ে নির্বাচনী প্রচার করছেন, তখন তাঁর মুখ বন্ধ করার মতো কোমরে জোর নেই কমিশনের। সোমবার সকালে রামপুরহাট শহরে রোড-শো করতে এসে এভাবেই নির্বাচন কমিশনকে একহাত নিলেন রাজ্যের পুর ও নগরন্নোয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম। 
বিশদ

মুর্শিদাবাদ ও জঙ্গিপুরে ২২ প্রার্থীর ভাগ্য নির্ধারণ আজ 

সুব্রত ধর, বহরমপুর, বিএনএ: আজ, মঙ্গলবার মুর্শিদাবাদ ও জঙ্গিপুর লোকসভা কেন্দ্রের ২২জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে। এজন্য, সোমবার জেলার আটটি ডিসিআরসি থেকে ইভিএম নিয়ে পুলিস পাহারায় বুথে যান ভোটকর্মীরা। এদিকে, নির্বিঘ্নে ভোটগ্রহণ করতে প্রশাসন কড়া নিরাপত্তার বন্দোবস্ত করেছে।  
বিশদ

সভায় উপচে পড়া ভিড়
কুলটিতে মায়ের হয়ে প্রচারে
ঝড় তুললেন রিয়া, রাইমা 

বিএনএ, আসানসোল: এক মঞ্চে তিন স্টার। মুনমুন সেন, রিয়া সেন ও রাইমা সেন। এছাড়া মহানায়িকা সুচিত্রা সেন সরাসরি ভোট ময়দানে না থেকেও যেন রয়ে গিয়েছেন। এবারের ভোটে তাঁর অস্তিত্ব ভালোই টের পাওয়া যাচ্ছে।
বিশদ

বাংলায় কী হবে তা ঠিক করবেন মমতা: অভিষেক 

সংবাদদাতা, রানাঘাট: বাংলায় কী হবে না হবে, তা নরেন্দ্র মোদি আর অমিত শা’কে ঠিক করতে হবে না। বাংলার রয়েল বেঙ্গল টাইগার মমতা বন্দ্যোপাধ্যায় একাই সব করবেন। সোমবার দুপুরে রানাঘাটে নির্বাচনী জনসভায় এসে কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে এভাবেই সুর চড়ালেন সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের যুব সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়। 
বিশদ

সাঁইথিয়া ও দুবরাজপুরে দেবের রোড-শো ঘিরে ব্যাপক উন্মাদনা 

বিএনএ, সাঁইথিয়া: গত লোকসভা ভোটে পিছিয়ে থাকা সাঁইথিয়া ও দুবরাজপুরে বর্ণাঢ্য রোড-শো করে তৃণমূলের হয়ে প্রচারে ঝড় তুললেন অভিনেতা তথা ঘাটালের তৃণমূল প্রার্থী দেব। এলাকার যুবক-যুবতীরা এদিন দেবকে একঝলক দেখা, স্পর্শ করার জন্য হুমড়ি খেয়ে পড়েন। 
বিশদ

মিছিল করে পুরুলিয়ায় মনোনয়ন মৃগাঙ্ক মাহাতর 

সংবাদদাতা, পুরুলিয়া: সোমবার ছৌনাচ, ঘোড়া নাচ সহযোগে সুসজ্জিত মিছিল করে মনোনয়নপত্র জমা দিলেন পুরুলিয়া লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী মৃগাঙ্ক মাহাত। বিরোধীদের মনোনয়নপত্র জমা দেওয়ার বেশ কয়েকদিন পরে মনোনয়নপত্র জমা দিলেও মিছিলে জনপ্লাবণ এবং কর্মীদের বাঁধনছাড়া উচ্ছ্বাসের স্লোগান গোটা শহরকে কার্যত মুখরিত করে তোলে।  
বিশদ

শান্তিনিকেতনের সেন্টিমেন্ট তুলে ধরতে গিয়ে কবিগুরুর জন্মভূমিই পাল্টে দিলেন অমিত শাহ 

বিএনএ, গণপুর(মহম্মদবাজার): রবীন্দ্রনাথ থেকে শান্তিনিকেতন, তারাপীঠ থেকে প্রণব মুখোপাধ্যায় স্থানীয় ‘সেন্টিমেন্ট’কে নির্বাচনী জনসভায় তুলে ধরতে গিয়ে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মভূমিকেই ‘পাল্টে’ দিলেন অমিত শাহ। 
বিশদ

রামপুরহাটে মোদিকে আক্রমণ সেলিমের 

সংবাদদাতা, রামপুরহাট: ‘এতবড় মিথ্যাবাদী কেউ কোনওদিন প্রধানমন্ত্রীর আসনে বসেনি। প্রতিদিন তিনি মিথ্যা কথা বলে যাচ্ছেন।’ সোমবার বিকেলে রামপুরহাটের দিঘিরপাড় মাঠে বীরভূম লোকসভা কেন্দ্রের দলীয় প্রার্থী রেজাউল করিমের সমর্থনে প্রকাশ্য জনসভায় এভাবেই নরেন্দ্র মোদিকে আক্রমণ করলেন সিপিএম নেতা মহম্মদ সেলিম।  
বিশদ

মুখ্যমন্ত্রীর সভায় যাওয়ার পথে নাদনঘাটে ট্রাক্টর উল্টে তৃণমূল কর্মীর মৃত্যু, জখম ২০ 

সংবাদদাতা, পূর্বস্থলী: সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জনসভায় যোগ দিতে যাওয়ার পথে নাদনঘাট থানার গাগরা এলাকায় ট্রাক্টর উল্টে এক তৃণমূল কর্মীর মৃত্যু হয়েছে। ঘটনায় ২০জন তৃণমূল কর্মী জখম হয়েছেন। তাঁদের মধ্যে পাঁচজনের অবস্থা আশঙ্কাজনক।  
বিশদ

লোকসভা নির্বাচন পলাশীর যুদ্ধের মতোই, কৃষ্ণনগরে বললেন অমিত শাহ 

বিএনএ, কৃষ্ণনগর: লোকসভা নির্বাচনকে পলাশী যুদ্ধের সঙ্গে তুলনা করলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। সোমবার কৃষ্ণনগর গভর্নমেন্ট কলেজ মাঠের নির্বাচনী জনসভায় বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, এই নদীয়ার ভূমিতেই পলাশীর যুদ্ধ হয়েছিল। 
বিশদ

 আমাকে জেতালে মমতাকে প্রধানমন্ত্রী করার জন্য আমি ভোট দিতে পারব: সুব্রত

 বাংলা নিউজ এজেন্সি: আপনারা আমাকে জেতালে আমি মমতাকে প্রধানমন্ত্রী করার জন্য ভোট দিতে পারব। সোমবার কাশীপুরের সভায় একথা বলেন বাঁকুড়ার তৃণমূল প্রার্থী সুব্রত মুখোপাধ্যায়। সোমবার সকালে খাতড়ার পাবড়া মোড় থেকে সুব্রতবাবু রোড শো শুরু করেন। পরে কাশীপুর গ্রামে তিনি সভা করেন।
বিশদ

 দুর্গাপুরে বিজেপির প্রচার গাড়িতে হামলা চালানোর অভিযোগ

  সংবাদদাতা, দুর্গাপুর: রবিবার রাতে দুর্গাপুরের পলাশডিহা এলাকায় বিজেপি প্রার্থীর প্রচারে থাকা একটি গাড়িতে হামলা চালানোর অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। বিজেপির এক কর্মীকে মারধরও করা হয় বলে অভিযোগ। যদিও ঘটনার কথা অস্বীকার করেছে তৃণমূল।
বিশদ

 মোদিকে কালো কলাইয়ের ডাল ও আখের রস খাওয়ার পরামর্শ অনুব্রতর

  সংবাদদাতা, গুসকরা: এবার মোদিকে কালো কলাইয়ের ডাল ও আখের রস খাওয়ার পরামর্শ দিলেন অনুব্রত মণ্ডল। সোমবার বোলপুর লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী অসিত মালের সমর্থনে আউশগ্রামের বেরেণ্ডা ফুটবল মাঠে জনসভায় তিনি বলেন, মোদির জন্ডিস হয়েছে। তাই ওর উচিত কালো কলাইয়ের ডাল খাওয়া ও আখের রস খেয়ে খেয়ে বেড়ানো।
বিশদ

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সম্পত্তি নিয়ে দুই ভাইয়ের মধ্যে মারপিট চলার সময় ভাইয়ের ধাক্কায় রাস্তায় পড়ে যান দাদা। যোধপুর পার্কের তালতলার একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানেই তাঁকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকরা। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি লোকসভা ভোটে মমতা বন্দ্যোপাধ্যায় রিগিং করতে পারছেন না। জাতীয় নির্বাচন কমিশনের নিরপেক্ষ ও সুদৃঢ পদক্ষেপ দিদির রিগিং প্রক্রিয়ায় বড়সড় আঘাত হেনেছে। ...

সংবাদদাতা, মালবাজার: চিতাবাঘের আতঙ্কে রাত জাগছে ধূপগুড়ি ব্লকের বানারহাটের ডুডুমারি, জ্বালাপাড়া ও আলে এই তিনটি গ্রামের বাসিন্দারা। এছাড়াও ওই তিনটি গ্রামের ছয়টি স্কুলের পড়ুয়াদের মধ্যেও ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপার্জন বেশ ভালো হলেও ব্যয়বৃদ্ধি পাওয়ার কারণে সঞ্চয় তেমন একটা হবে না। শরীর খুব একটা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব বই দিবস
১৬১৬ -ইংরেজী সাহিত্য তথা বিশ্বসাহিত্যের প্রথম সারির নাট্যকার ও সাহিত্যিক উইলিয়াম শেক্সপীয়রের জন্ম
১৯৪১ - বিশ্বের প্রথম ই-মেইল প্রবর্তনকারী রে টমলিনসনের জন্ম
১৯৬৯: অভিনেতা মনোজ বাজপেয়ির জন্ম
১৯৯২: সত্যজিৎ রায়ের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৫ টাকা ৭০.৬৪ টাকা
পাউন্ড ৮৯.০৮ টাকা ৯২.৩৬ টাকা
ইউরো ৭৬.৯৮ টাকা ৭৯.৯৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১, ৯৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৩৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৮১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  April, 2019

দিন পঞ্জিকা

৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ১৪/৩৫ দিবা ১১/৪। জ্যেষ্ঠা ৩০/৫ অপঃ ৫/১৬। সূ উ ৫/১৪/২০, অ ৫/৫৫/৫৪, অমৃতযোগ দিবা ৭/৪৫ গতে ১০/১৮ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২৩ গতে ৫/৫ মধ্যে। রাত্রি ৬/৪১ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১২ মধ্যে পুনঃ ১/২৭ গতে ২/৭ মধ্যে, বারবেলা ৬/৪৯ গতে ৮/২৪ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৪৫ মধ্যে, কালরাত্রি ৭/২০ গতে ৮/৪৫ মধ্যে।
৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ২০/১৭/২৩ দিবা ১/২১/৪৫। জ্যেষ্ঠানক্ষত্র ৩৫/৫৫/৫৪ রাত্রি ৭/৩৭/১০, সূ উ ৫/১৪/৪৮, অ ৫/৫৭/১২, অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১০/১৫ মধ্যে ও ১২/৫১ গতে ২/৩৫ মধ্যে ও ৩/২৭ গতে ৫/১১ মধ্যে এবং রাত্রি ৬/৪৭ মধ্যে ও ৯/০ গতে ১১/১১ মধ্যে ও ১/২৩ গতে ২/৫১ মধ্যে, বারবেলা ৬/৫০/৬ গতে ৮/২৫/২৪ মধ্যে, কালবেলা ১/১১/১৮ গতে ২/৪৬/৩৬ মধ্যে, কালরাত্রি ৭/২১/৫৪ গতে ৮/৪৬/৩৬ মধ্যে।
১৭ শাবান
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: শত্রু বশ মানতে বাধ্য হবে। বৃষ: কর্মক্ষেত্রে স্বীকৃতি লাভ। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে

বিশ্ব বই দিবস১৬১৬ -ইংরেজী সাহিত্য তথা বিশ্বসাহিত্যের প্রথম সারির নাট্যকার ...বিশদ

07:03:20 PM

আইপিএল: সিএসকের সামনে ১৭৬ রানের টার্গেট খাড়া করল সানরাইজার্স হায়দরাবাদ  

09:37:59 PM

 আইপিএল: হায়দরাবাদ ৯১/১ (১০ ওভার)

08:50:51 PM

গুরদাসপুরে সানি দেওলকে প্রার্থী করল বিজেপি 

08:08:03 PM

টসে জিতে সানরাইজার্স হায়দরাবাদকে ব্যাট করতে পাঠাল সিএসকে 

07:36:29 PM