Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

 আজ শিবের বিয়ে নিয়ে মাতোয়ারা হতে প্রস্তুত নবদ্বীপবাসী

 সংবাদদাতা, নবদ্বীপ: যদিও পঞ্জিকা মতে চৈত্রমাসে বিবাহ নাস্তি। কিন্তু নবদ্বীপে চৈত্রমাসেই বিয়ে হয়। তাও আবার মহাদেবের। যে বিয়ে নিয়ে বছরভর অপেক্ষায় থাকেন এলাকার বাসিন্দারা। আজ রবিবার রাতে শিবের বিয়ের অনুষ্ঠান হবে।
শিবের বিয়ে নবদ্বীপের একটি আঞ্চলিক উৎসব। এই উৎসব কত প্রাচীন তা নিয়ে মতভেদ রয়েছে। চৈত্রমাসে বাসন্তীপুজোর শেষদিন শিবের বিয়ে অনুষ্ঠিত হয়। ইতিহাসবিদরা কেউ কেউ মনে করেন, নবদ্বীপের এই উৎসব অন্তত ৫০০ বছরের প্রাচীন। কেউ কেউ এই উৎসব ৩০০ বছরের প্রাচীন বলে মনে করেন। এনিয়ে একসময় গানও রচিত হত। নবদ্বীপের শিবের বিয়ে নিয়ে মেতে উঠেছে এলাকার বাসিন্দারা।
শোনা যায়, আগে শিবের বিয়ে খুব ধুমধাম করে হত। সন্ধ্যা নামলেই কেরোসিনের ল্যাম্প জ্বলত নবদ্বীপের ঘরে ঘরে। চৈত্রের শুক্লা দশমীর মধ্যরাতে নগরের পথে তুমুল শোরগোলে ঘুম ভেঙে যায় নবদ্বীপবাসীর। তাঁরা দেখতেন, সারি সারি মশাল ও গ্যাসবাতির রোশনাইয়ে ঝলমলে চোখ ধাঁধানো একটি বিয়ের বরযাত্রী যাচ্ছে। সুসজ্জিত পালকির ভিতরে লাল মখমলের উপর বসানো রুপোর থালায় চূড় দিয়ে সাজানো রয়েছে রুপোর মোহর। বাকি শোভাযাত্রা জুড়ে ঠেলাগাড়িতে একের পর এক দৃশ্যপট সাজানো। দেবদেবীর মূর্তি, ভূত, পিশাচ, নকল বাগান। বাজত ঢাকঢোল, সানাই, ব্যান্ডের গান। ফাটত বাজি। বরপক্ষকে চমক দিত কনেপক্ষ। শিবের বিয়ে দেখার জন্য বছরভর অপেক্ষা করতেন নবদ্বীপবাসী। চৈত্রের শুক্লা দশমীর রাত শিবের বিয়ের রাত বলেই পরিচিত। যদিও পঞ্জিকা মতে চৈত্র মাসে বিবাহ নাস্তি। বাসন্তী পুজো সমাপ্ত হলে, পাঁচদিন ধরে অনুষ্ঠিত হওয়া বাসন্তী পুজোর সুসজ্জিত মহিষাসুরমর্দিনী প্রতিমার সঙ্গে নবদ্বীপের মন্দিরে অধিষ্ঠিত শিবের বিবাহ সম্পন্ন হয়। বাসন্তীপুজোর ভোরে শিবের মুখোশ তৈরি করে চতুর্দোলায় বর সাজানো হয়। অন্যদিকে, বাসন্তী ঠাকুরকে দোলায় সাজিয়ে শহরের বিভিন্ন প্রান্ত ঘুরিয়ে অবশেষে পোড়ামাতলায় নিয়ে আসা হতো। সেখানে বাঙালি হিন্দুবিবাহ রীতি মেনে শিব ও মহিষাসুরমর্দিনীর বিয়ে দেওয়া হতো। এখন আর পোড়ামাতলায় বিয়ের অনুষ্ঠান হয় না। সেই অনুষ্ঠান হয় শিবমন্দির সংলগ্ন এলাকায়। সাতপাকে ঘোরা থেকে শুরু করে মালাবদল সবই হয়। এরপর আতশবাজির প্রদর্শনী হয়। বিয়ের পর আগত দর্শনার্থীদের জন্য খাওয়ানোর ব্যবস্থাও করেন আয়োজকরা। লুচি-আলুরদম, মিষ্টি, খিচুড়ি, পোলাও, পায়েস ইত্যাদি খাওয়ানো হয়। আজও এই প্রাচীন ধারা একইভাবে পালিত হচ্ছে। এখন বুড়োশিবতলা, যোগনাথতলা, চারিচারাপাড়া এবং বউবাজারের যথাক্রমে বুড়োশিব, যুগনাথ বা যোগনাথ, বালকনাথ এবং মালোদের শিব বানেশ্বরের বিয়ে হয়। জাঁকজমকপূর্ণভাবে মন্দিরের পাশে বিশাল মঞ্চ বাঁধা হয়। সেখানে পোশাক থেকে আসবাব, সাইকেল থেকে কাঁসা-পিতলের বাসনপত্র। বাইক থেকে ফ্রিজ, এসি প্রভৃতি যৌতুক হিসেবে মঞ্চে রাখা হতো। শহরের বড় বড় দোকান থেকে ব্যবসায়ীরা আনন্দের সঙ্গে ওই সব জিনিস বিয়ের বাসর সাজাতে পৌঁছে দেন। তবে এবছর বানেশ্বর শিব ও চারিচারা বাজার এলাকায় বালকনাথ শিবের বিয়ের মঞ্চ বাঁধা হবে না। বানেশ্বর শিবের পুরোহিত গৌর চক্রবর্তী বলেন, বিয়ে হলেও সাজানো হবে না বিয়ের মঞ্চ। অন্যদিকে, স্থানীয় কাউন্সিলার ভারতী ভট্টাচার্য বলেন, বাবার বিয়ের পরের দিন পয়লা বৈশাখ। ফলে চারিচারা বাজার এলাকায় বালকনাথ শিবের বিয়েতে বাঁধা হবে না মঞ্চ। নবদ্বীপ পুরাতত্ত্ব পরিষদের সাধারণ সম্পাদক শান্তিরঞ্জন দেব বলেন, শিবের বিয়ে মূলত হয় বিহারের বৈদ্যনাথ ধামে। বাঁকুড়ায় গানের মাধ্যমে শিবের বিয়ে হয়। নবদ্বীপের এটি একটি লৌকিক উৎসব। সতেরোশো খ্রিস্টাব্দ থেকে বাবার বিয়ে অর্থাৎ শিবের বিয়ের ইতিহাস পাওয়া যায়। সেকালে এক একজন ধনী মানুষ এক একটি শিবের পৃষ্ঠপোষক ছিলেন। তাদের সামর্থ্য অনুযায়ী অনুষ্ঠানের সময় পোলাও, খিচুড়ির ভোজ হতো। শিবের বিয়েকে কেন্দ্র করে গান লেখা হতো। নবদ্বীপ হিন্দু স্কুলের শিক্ষক শিশির চট্টোপাধ্যায় নিজেই ছিলেন লেখক, গীতিকার ও সুরকার। শিবের বিয়ে উপলক্ষে তিনি প্রচুর গান রচনা করেছিলেন। শিবের বিয়ে নিয়ে নবদ্বীপের উন্মাদনা আজও একই রকম।

14th  April, 2019
স্কুলে পর্যাপ্ত শিক্ষক নেই, নেই প্রয়োজনীয় বই,
উচ্চ মাধ্যমিকে দুরন্ত রেজাল্ট বাসন্তীর

 

স্কুলে বিষয়ভিত্তিক শিক্ষক নেই। অভাবের চাপে গৃহশিক্ষক রাখাও সম্ভব ছিল না। সমস্ত প্রতিকূলতাকে জয় করে স্টার মার্কস পেয়েছেন ধানশোল আদিবাসী হাইস্কুলের ছাত্রী বাসন্তী হেমব্রম
বিশদ

জামুড়িয়ায় কয়লা চুরির তদন্তে নয়া মোড়
ডাম্পার চালকই পান্ডা
উদ্ধার আড়াই কোটি 

কয়লা চুরির অভিযোগের তদন্তে নেমে চক্ষু চড়কগাছ হওয়ার জোগাড় পুলিসের। জামুড়িয়া থানার পুলিস একদা ডাম্পার চালক সুমিত মণ্ডল ওরফে জয়ন্ত মণ্ডলের বাড়িতে তল্লাশি চালাতে গিয়ে সোমবার রাতে একটি বিলাসবহুল নতুন গাড়ি দেখতে পায়।
বিশদ

রোগীমৃত্যু ঘিরে আসানসোল হাসপাতালে
ভাঙচুর, উত্তেজনা,  ক্ষুব্ধ  চিকিৎসক মহল

রোগীমৃত্যুকে কেন্দ্র করে ব্যাপক উত্তেজনা ছড়াল আসানসোল জেলা হাসপাতালে। সোমবার রাতে মৃতের আত্মীয় পরিজনদের তাণ্ডবে আতঙ্কিত হয়ে পড়েন হাসপাতালের চিকিৎসক ও নার্সরা।
বিশদ

১০ টাকা নিয়ে মায়ের বকুনি,
আত্মঘাতী নাবালক 

মায়ের কাছ থেকে ১০টাকা চেয়েছিল ছেলে। কিন্তু মা তা দিতে অস্বীকার করায় বাড়িতে তুমুল অশান্তি শুরু হয়। দাবিমতো টাকা না পেয়ে অভিমানে গলায় দড়ি দিয়ে আত্মঘাতী হল কিশোর।
বিশদ

কালীমন্দিরে চুরির আগে ৩ দিন রেইকি
করেছিল দুষ্কৃতীরা, গ্রেপ্তার আরও ১

 

বিষ্ণুপুর শহরের ৪ নম্বর ওয়ার্ডে চক্রবর্তী বাড়ির কালীমন্দিরে চুরির ঘটনার আগে দুষ্কৃতীরা পরপর তিনদিন রেইকি করেছিল। চুরির ঘটনায় ধৃতদের জেরা করে পুলিস এমনই তথ্য পেয়েছে।
বিশদ

হুগলি গ্রামীন জেলা ও আরামবাগ
মহকুমার সাইবার সেলের উদ্যোগ

সাইবার সচেতনতায় তৈরি
হবে ওয়েব সিরিজ

সাইবার প্রতারণার সত্যি ঘটনা নিয়ে তৈরি হবে ওয়েব সিরিজ। উদ্যোগে হুগলি গ্ৰামীণ জেলা ও আরামবাগ মহকুমার সাইবার সেল। রহস্য রোমাঞ্চ এই সিরিজে সাইবার প্রতারকদের জালিয়াতির পর্দা ফাঁসের গল্প ফুটে উঠবে।
বিশদ

কোতুলপুরে দুর্ঘটনার তদন্তে
ফরেন্সিক বিশেষজ্ঞ 

কোতুলপুরের রায়বাঘিনিতে গোরুবোঝাই লরির সঙ্গে বালিবোঝাই ডাম্পারের সংঘর্ষে চারজনের মৃত্যুর ঘটনায় ঘাতক ডাম্পারের গতিবেগ নির্ধারণ করতে মঙ্গলবার কলকাতা থেকে একজন ফরেন্সিক বিশেষজ্ঞ আসেন।
বিশদ

বাঁকুড়ায় অঙ্গনওয়াড়ি কেন্দ্রে
বরাদ্দ বৃদ্ধির দাবি

 

বাজারের তুলনায় ডিমের দামের বরাদ্দ কম। ফলে ডিম সরবরাহ করতে অসুবিধায় পড়তে হচ্ছে। ডিম, সব্জি, জ্বালানির জন্য বরাদ্দ অর্থের পরিমাণ বৃদ্ধির দাবি জানাল অঙ্গনওয়াড়ি কর্মী সংগঠন।
বিশদ

নবদ্বীপে ২১ জুলাইয়ের
প্রস্তুতি সভা

 

নবদ্বীপে ২১ জুলাইয়ের প্রস্তুতি সভা হল মঙ্গলবার। এদিন বিকেলে নবদ্বীপ তাঁত কাপড় হাট প্রাঙ্গণের ওই সভায় নবদ্বীপ শহর ও ব্লকের কয়েক হাজার তৃণমূল কংগ্রেস কর্মী উপস্থিত ছিলেন।
বিশদ

সাপ ও বজ্রপাত নিয়ে
বিষ্ণুপুরে সচেতনতা শিবির

 

সাপ ও বজ্রপাত নিয়ে বিষ্ণুপুর থানার পক্ষ থেকে বিভিন্ন এলাকায় সপ্তাহব্যাপী সচেতনতা শিবিরের আয়োজন করা হয়েছে।  সোমবার সন্ধ্যায় লায়েকবাঁধ গ্রামে শিবিরের মাধ্যমে ওই কর্মসূচি শুরু হয়।
বিশদ

তেহট্টে পিকআপ ভ্যানের
ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

 

মঙ্গলবার দুপুরে তেহট্টের রঘুনাথপুরে হরিনাম সংকীর্তন শুনে বাড়ি ফেরার পথে পিকআপ ভ্যানের ধাক্কায় এক বৃদ্ধার মৃত্যু হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতার নাম বাসন্তী বিশ্বাস(৬২), বাড়ি রঘুনাথপুর মাঝেরপাড়ায়।
বিশদ

কান্দির রষোড়ায় নিত্য
যানজটে ভোগান্তি

 

দু’দিক থেকে দু’টি ট্রাক কিংবা বাস এলেই যানজট হচ্ছে কান্দি-সালার রাজ্য সড়কের রষোড়া গ্রামে। প্রতিদিন যানজটে আটকে যাচ্ছে অ্যাম্বুলেন্স থেকে ছোট-বড় সমস্ত ধরনের গাড়ি।
বিশদ

শ্রমিক সমস্যা ও কাঁচা মালের দাম  
বৃদ্ধি, ধুঁকছে মুর্শিদাবাদের শাঁখাশিল্প

শ্রমিকের অভাবে ধুঁকছে মুর্শিদাবাদের শাঁখা শিল্প। শ্রমিক সমস্যায় উৎপাদন তলানিতে এসে ঠেকেছে। ডোমকল মহকুমার তিনটি গ্রামের কয়েক হাজার মানুষ এই শিল্পের সঙ্গে জড়িত।
বিশদ

প্লাস্টিকের ক্যারিব্যাগ বন্ধ করতে
জিয়াগঞ্জে সচেতনতা র‌্যালি

 

৭৫ মাইক্রনের নীচে প্লাস্টিক ক্যারিব্যাগ ব্যবহার বন্ধ করতে মঙ্গলবার জিয়াগঞ্জ-আজিমগঞ্জ পুরসভার পক্ষ থেকে সচেতনতা র‌্যালি করা হয়। র‌্যালি জিয়াগঞ্জ টাউন সেন্টার থেকে বেরনোর পর নেতাজি মোড় হয়ে শহরের বিভিন্ন এলাকা পরিক্রমা করে।
বিশদ

Pages: 12345

একনজরে
এসএসসিতে দ্রুত নিয়োগের দাবিতে এবার বালুরঘাটে আন্দোলনে নামলেন বিএড ও টেট পাশ করা চাকরিপ্রার্থীরা। ...

উত্তরবঙ্গে পর্যাপ্ত বৃষ্টি হলেও দক্ষিণবঙ্গে এখনও তা হয়নি। এখানকার একাধিক জেলায় দেখা দিয়েছে ঘাটতি। ফলে আমন ধানের বীজতলা তৈরিতে এবং আউস চাষ করতে সমস্যায় পড়ছেন কৃষকরা। ...

রাষ্ট্রায়ত্ত ও বেসরকারি ব্যাঙ্কে চাকরি দেওয়ার নাম করে তৈরি হয়েছিল আন্তর্দেশীয় প্রতারণা চক্র। বেকার যুবক ও যুবতীদের থেকে প্রচুর টাকাও তোলা হয়েছিল। শেষ পর্যন্ত বনগাঁ পুলিস জেলার সাইবার ক্রাইম শাখার তৎপরতায় এই চক্রের তিন সদস্য গ্রেপ্তার হয়েছে। ...

বিজেপি নেত্রী নূপুর শর্মার বিতর্কিত মন্তব্যের জেরে হিংসাত্মক আন্দোলন শুরু হয় কানপুরে। গত ৩ জুনের ওই ঘটনায় মূল অভিযুক্তকে গ্রেপ্তার করল উত্তরপ্রদেশ পুলিস। ধৃতের নাম হাজি ওয়াসি। তার বিরুদ্ধে হিংসায় আর্থিক সাহায্যের অভিযোগ রয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

যে কোনও কর্মে শুভত্ব বৃদ্ধি। কাজের প্রশংসা ও উপার্জন বাড়বে। সামাজিক কর্মে সক্রীয় অংশগ্রহণ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৫- জোসেফ মেইস্টারের উপর জলাতঙ্ক রোগের টিকা সফলভাবে পরীক্ষা করলেন লুই পাস্তুর
১৮৯২- ব্রিটেন পার্লামেন্টে প্রথম ভারতীয় হিসাবে নির্বাচিত হলেন দাদাভাই নওরোজি
১৯০১- শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৩০ - কর্ণাটকী শাস্ত্রীয় সঙ্গীতের কণ্ঠশিল্পী এম বালামুরলীকৃষ্ণের জন্ম
১৯৪৪ - সুভাষচন্দ্র বসু আজাদ হিন্দ রেডিওতে গান্ধীজিকে জাতির জনক অভিধা প্রদান করেন
১৯৪৬- আমেরিকার ৪৩তম প্রেসিডেন্ট জর্জ ডব্লু বুশের জন্ম
১৯৪৬- মার্কিন অভিনেতা সিলভেস্টার স্ট্যালোনের জন্ম
১৯৫২ - লন্ডন শহরে শেষবারের মতো ট্রাম চলাচল
১৯৮৫- অভিনেতা রণবীর সিংয়ের জন্ম
১৯৮৬- রাজনীতিবিদ জগজীবন রামের মৃত্যু
২০০২- রিলায়েন্সের প্রতিষ্ঠাতা ধীরুভাই আম্বানির মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৮.১৮ টাকা ৭৯.৯২ টাকা
পাউন্ড ৯৪.০৯ টাকা ৯৭.৪২ টাকা
ইউরো ৮০.৯৬ টাকা ৮৩.৯৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫২,৯০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫০,২০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫০,৯৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫৮,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫৮,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২১ আষাঢ়, ১৪২৯, বুধবার, ৬ জুলাই ২০২২। সপ্তমী ৩৭/০ রাত্রি ৭/৪৯। উত্তরফাল্গুনী নক্ষত্র ১৬/৪৭ দিবা ১১/৪৪। সূর্যোদয় ৫/১/১, সূর্যাস্ত ৬/২১/২১। অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১১/১৪ মধ্যে পুনঃ ১/৫৪ গতে ৫/২৭ মধ্যে। রাত্রি ৯/৫৪ মধ্যে পুনঃ ১২/২ গতে ১/২৭ মধ্যে। বারবেলা ৮/২১ গতে ১০/১ মধ্যে পুনঃ ১১/৪১ গতে ১/২১ মধ্যে। কালরাত্রি ২/২১ গতে ৩/৪১ মধ্যে। 
২১ আষাঢ়, ১৪২৯, বুধবার, ৬ জুলাই ২০২২। সপ্তমী দিবা ৩/২। উত্তরফাল্গুনী নক্ষত্র দিবা ৮/১০। সূর্যোদয় ৫/১, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৭/৪৩ গতে ১১/১৬ মধ্যে ও ১/৫৬ গতে ৫/২৮ মধ্যে এবং রাত্রি ৯/৫৬ মধ্যে ও ১২/৪ গতে ১/৩০ মধ্যে। কালবেলা ৮/২১ গতে ১০/২ মধ্যে ও ১১/৩৩ গতে ১/২২ মধ্যে। কালরাত্রি ২/২১ গতে ৩/৩২ মধ্যে। 
৬ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
৬১৭ পয়েন্ট উঠল সেনসেক্স

03:54:33 PM

কৃষ্ণনগরের কোতোয়ালিতে নদীতে স্নান করতে নেমে তলিয়ে গেল স্কুলপড়ুয়া
নদীতে স্নান করতে নেমে নদীতে তলিয়ে গেল এক স্কুল ছাত্র। ...বিশদ

03:06:41 PM

আগামীকাল বিয়ে করছেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী, পাত্রী কে জানুন
প্রথম স্ত্রীয়ের সঙ্গে বিচ্ছেদ হয়েছিল প্রায় ছয় বছর আগে। এরপর ...বিশদ

02:45:52 PM

বরিস মন্ত্রীসভা থেকে পদত্যাগ আরও দুই মন্ত্রীর
গতকাল ঋষি সুনক ও সাজিদ জাভেদের পদত্যাগের পর ফের একবার ...বিশদ

02:15:21 PM

রায়গঞ্জের পথে ফিরহাদ
রায়গঞ্জে দলীয় কর্মসূচিতে যোগদিতে যাচ্ছেন রাজ্যের পরিবহণ মন্ত্রী তথা কলকাতার ...বিশদ

02:04:23 PM

হাসপাতালে ভর্তি লালু প্রসাদের সঙ্গে দেখা করতে গেলেন নীতীশ কুমার

01:59:29 PM