Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

 আজ শিবের বিয়ে নিয়ে মাতোয়ারা হতে প্রস্তুত নবদ্বীপবাসী

 সংবাদদাতা, নবদ্বীপ: যদিও পঞ্জিকা মতে চৈত্রমাসে বিবাহ নাস্তি। কিন্তু নবদ্বীপে চৈত্রমাসেই বিয়ে হয়। তাও আবার মহাদেবের। যে বিয়ে নিয়ে বছরভর অপেক্ষায় থাকেন এলাকার বাসিন্দারা। আজ রবিবার রাতে শিবের বিয়ের অনুষ্ঠান হবে।
শিবের বিয়ে নবদ্বীপের একটি আঞ্চলিক উৎসব। এই উৎসব কত প্রাচীন তা নিয়ে মতভেদ রয়েছে। চৈত্রমাসে বাসন্তীপুজোর শেষদিন শিবের বিয়ে অনুষ্ঠিত হয়। ইতিহাসবিদরা কেউ কেউ মনে করেন, নবদ্বীপের এই উৎসব অন্তত ৫০০ বছরের প্রাচীন। কেউ কেউ এই উৎসব ৩০০ বছরের প্রাচীন বলে মনে করেন। এনিয়ে একসময় গানও রচিত হত। নবদ্বীপের শিবের বিয়ে নিয়ে মেতে উঠেছে এলাকার বাসিন্দারা।
শোনা যায়, আগে শিবের বিয়ে খুব ধুমধাম করে হত। সন্ধ্যা নামলেই কেরোসিনের ল্যাম্প জ্বলত নবদ্বীপের ঘরে ঘরে। চৈত্রের শুক্লা দশমীর মধ্যরাতে নগরের পথে তুমুল শোরগোলে ঘুম ভেঙে যায় নবদ্বীপবাসীর। তাঁরা দেখতেন, সারি সারি মশাল ও গ্যাসবাতির রোশনাইয়ে ঝলমলে চোখ ধাঁধানো একটি বিয়ের বরযাত্রী যাচ্ছে। সুসজ্জিত পালকির ভিতরে লাল মখমলের উপর বসানো রুপোর থালায় চূড় দিয়ে সাজানো রয়েছে রুপোর মোহর। বাকি শোভাযাত্রা জুড়ে ঠেলাগাড়িতে একের পর এক দৃশ্যপট সাজানো। দেবদেবীর মূর্তি, ভূত, পিশাচ, নকল বাগান। বাজত ঢাকঢোল, সানাই, ব্যান্ডের গান। ফাটত বাজি। বরপক্ষকে চমক দিত কনেপক্ষ। শিবের বিয়ে দেখার জন্য বছরভর অপেক্ষা করতেন নবদ্বীপবাসী। চৈত্রের শুক্লা দশমীর রাত শিবের বিয়ের রাত বলেই পরিচিত। যদিও পঞ্জিকা মতে চৈত্র মাসে বিবাহ নাস্তি। বাসন্তী পুজো সমাপ্ত হলে, পাঁচদিন ধরে অনুষ্ঠিত হওয়া বাসন্তী পুজোর সুসজ্জিত মহিষাসুরমর্দিনী প্রতিমার সঙ্গে নবদ্বীপের মন্দিরে অধিষ্ঠিত শিবের বিবাহ সম্পন্ন হয়। বাসন্তীপুজোর ভোরে শিবের মুখোশ তৈরি করে চতুর্দোলায় বর সাজানো হয়। অন্যদিকে, বাসন্তী ঠাকুরকে দোলায় সাজিয়ে শহরের বিভিন্ন প্রান্ত ঘুরিয়ে অবশেষে পোড়ামাতলায় নিয়ে আসা হতো। সেখানে বাঙালি হিন্দুবিবাহ রীতি মেনে শিব ও মহিষাসুরমর্দিনীর বিয়ে দেওয়া হতো। এখন আর পোড়ামাতলায় বিয়ের অনুষ্ঠান হয় না। সেই অনুষ্ঠান হয় শিবমন্দির সংলগ্ন এলাকায়। সাতপাকে ঘোরা থেকে শুরু করে মালাবদল সবই হয়। এরপর আতশবাজির প্রদর্শনী হয়। বিয়ের পর আগত দর্শনার্থীদের জন্য খাওয়ানোর ব্যবস্থাও করেন আয়োজকরা। লুচি-আলুরদম, মিষ্টি, খিচুড়ি, পোলাও, পায়েস ইত্যাদি খাওয়ানো হয়। আজও এই প্রাচীন ধারা একইভাবে পালিত হচ্ছে। এখন বুড়োশিবতলা, যোগনাথতলা, চারিচারাপাড়া এবং বউবাজারের যথাক্রমে বুড়োশিব, যুগনাথ বা যোগনাথ, বালকনাথ এবং মালোদের শিব বানেশ্বরের বিয়ে হয়। জাঁকজমকপূর্ণভাবে মন্দিরের পাশে বিশাল মঞ্চ বাঁধা হয়। সেখানে পোশাক থেকে আসবাব, সাইকেল থেকে কাঁসা-পিতলের বাসনপত্র। বাইক থেকে ফ্রিজ, এসি প্রভৃতি যৌতুক হিসেবে মঞ্চে রাখা হতো। শহরের বড় বড় দোকান থেকে ব্যবসায়ীরা আনন্দের সঙ্গে ওই সব জিনিস বিয়ের বাসর সাজাতে পৌঁছে দেন। তবে এবছর বানেশ্বর শিব ও চারিচারা বাজার এলাকায় বালকনাথ শিবের বিয়ের মঞ্চ বাঁধা হবে না। বানেশ্বর শিবের পুরোহিত গৌর চক্রবর্তী বলেন, বিয়ে হলেও সাজানো হবে না বিয়ের মঞ্চ। অন্যদিকে, স্থানীয় কাউন্সিলার ভারতী ভট্টাচার্য বলেন, বাবার বিয়ের পরের দিন পয়লা বৈশাখ। ফলে চারিচারা বাজার এলাকায় বালকনাথ শিবের বিয়েতে বাঁধা হবে না মঞ্চ। নবদ্বীপ পুরাতত্ত্ব পরিষদের সাধারণ সম্পাদক শান্তিরঞ্জন দেব বলেন, শিবের বিয়ে মূলত হয় বিহারের বৈদ্যনাথ ধামে। বাঁকুড়ায় গানের মাধ্যমে শিবের বিয়ে হয়। নবদ্বীপের এটি একটি লৌকিক উৎসব। সতেরোশো খ্রিস্টাব্দ থেকে বাবার বিয়ে অর্থাৎ শিবের বিয়ের ইতিহাস পাওয়া যায়। সেকালে এক একজন ধনী মানুষ এক একটি শিবের পৃষ্ঠপোষক ছিলেন। তাদের সামর্থ্য অনুযায়ী অনুষ্ঠানের সময় পোলাও, খিচুড়ির ভোজ হতো। শিবের বিয়েকে কেন্দ্র করে গান লেখা হতো। নবদ্বীপ হিন্দু স্কুলের শিক্ষক শিশির চট্টোপাধ্যায় নিজেই ছিলেন লেখক, গীতিকার ও সুরকার। শিবের বিয়ে উপলক্ষে তিনি প্রচুর গান রচনা করেছিলেন। শিবের বিয়ে নিয়ে নবদ্বীপের উন্মাদনা আজও একই রকম।

14th  April, 2019
কাটোয়ায় শুরু ফুটবল প্রতিযোগিতা

করোনা আবহ কাটিয়ে শনিবার কাটোয়া শহরে হরিশচন্দ্র মেমোরিয়াল শিল্ড ও ইস্টপদ দে রানার্স কাপ ফুটবল টুর্নামেন্ট খেলা শুরু হল। প্রথম দিনের খেলায় বর্ধমানের এসএস কন্সট্রাকশন বনাম মেঝিয়ারি শ্রী দুর্গা শ মিল অংশ নেয়। খেলা শেষে  এসএস কন্সট্রাকশন ১-০ গোলে  শ্রী দুর্গা শ মিলকে হারায়। ম্যান অব দ্য ম্যাচকে ট্রফি দেওয়া হয়।
বিশদ

রানিতলায় মাছ ধরতে গিয়ে ভৈরব নদীতে তলিয়ে মৃত্যু

শনিবার সকালে রানিতলা থানার খড়িবোনায় ভৈরব নদীর শঙ্করপুর ঘাট থেকে এক ব্যক্তির দেহ উদ্ধার হয়। স্থানীয় বাসিন্দারা নশিপুর ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।
বিশদ

লাভপুরে প্রায় দেড়শো কলাগাছ
কেটে দিল দুষ্কুতীরা, ক্ষতিগ্রস্ত চাষি

লাভপুরের মহুগ্রামে এক চাষির কলাবাগানে তাণ্ডব চালালো দুষ্কৃতীরা। কেটে দেওয়া হল প্রায় ১৫০টি ফলন্ত কলাগাছ। ঘটনাটি ঘটেছে শুক্রবার গভীর রাতে। শনিবার সকালে প্রতিদিনের মতো কলাবাগানে এসে এই ঘটনা জানতে পারেন চাষি মহম্মদ আরিফ।
বিশদ

অবৈধ দোকানঘর উচ্ছেদকে কেন্দ্র  
করে কান্দিতে দুই পক্ষের মারামারি

 

অবৈধ দোকানঘর উচ্ছেদকে কেন্দ্র করে দুই পক্ষের মধ্যে মারামারির ঘটনা ঘটে। তাতে হামলার মুখে পড়তে হল কান্দি পুরসভার কর্মীদেরও। শনিবার দুপুরে এই ঘটনা ঘটে পুরসভার ১৪ নম্বর ওয়ার্ডের কান্দি নেতাজি বাস টার্মিনাস এলাকার পিছনে। এই ঘটনায় চারজন জখম হয়েছেন।
বিশদ

তারাপীঠে পুলিসকে গুলি মেরে ঝাঁঝরা
করে দেওয়ার হুমকি কংগ্রেস নেত্রীর

২০১৩ সালে পঞ্চায়েত নির্বাচনের আগে পুলিসকে বোমা মারার নিদান দিয়ে বিতর্কে জড়িয়েছিলেন অনুব্রত মণ্ডল। তিনি এখন গোরু পাচার মামলায় জেলে। এবার তাঁকে অনুসরণ করে সেই পুলিসকেই নিশানা করলেন প্রদেশ মহিলা কংগ্রেসের সভানেত্রী সুব্রতা দত্ত।
বিশদ

বাড়িতে ঝগড়া করে দিদির বিয়ের টাকা
নিয়ে উধাও কিশোরী, লালবাগে উদ্ধার

দিদির সঙ্গে ঝগড়া করে শুক্রবার সকালে বাড়ি থেকে পালিয়ে সোজা লালবাগ। বেরোনোর আগে দিদির বিয়ের জন্য আলমারিতে রাখা লক্ষাধিক টাকাও সঙ্গে নিয়ে নেয়। ওইদিন বিকেলে মোতিঝিল এলাকা থেকে টাকা সহ কিশোরীকে উদ্ধার করে পরিবারের হাতে তুলে দিল মুর্শিদাবাদ থানার পুলিস। 
বিশদ

রাজগ্রাম স্টেশনে বিদ্যুৎস্পৃষ্ট 
হওয়া সেই কিশোরের মৃত্যু

সেলফি তোলার নেশায় মালগাড়ির উপরে চেপে ওভারহেড তারের সংস্পর্শে জখম সেই কিশোরের মৃত্যু হল। চারদিন মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে শনিবার সকালে রামপুরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালে তার মৃত্যু হল। মৃতের নাম টুয়েল খান(১৪)। বাড়ি মুরারই থানার রাজগ্রামে।
বিশদ

বাসের ছাদে ফের পাচার শুরু,
সাঁইথিয়ায় উদ্ধার ৪০ বস্তা কয়লা

ভোরের দিকে শীতের কুয়াশাতে যাত্রীবাহী বাসের ছাদে বস্তায় করে কয়লা পাচার আবারও শুরু হয়েছে। লোকপুর, খয়রাশোল থেকে জেলার নানাদিকে এভাবে বাসে করেই কয়লা পাচার হচ্ছে বলে শোনা যাচ্ছে। সেই খবর আসার পর পুলিস বাসগুলির উপর নজরদারি বাড়াতে শুরু করে।
বিশদ

আন্দুয়াতে গাড়ির চাকায় পিষ্ট হয়ে ১১ মাসের শিশুর মৃত্যু

শনিবার সকালে ফরাক্কার আন্দুয়াতে স্করপিওর চাকায় পিষ্ট হয়ে মৃত্যু হয় ১১ মাসের এক শিশুর। ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে মৃত শিশুটির নাম আনাস শেখ(১১ মাস)। তার বাড়ি ফরাক্কা থানার আন্দুয়া গ্রামে। পরিবারের লোকজনের অলক্ষ্যে সে, হামাগুড়ি দিয়ে রাস্তার মাঝে চলে যায়।
বিশদ

নিতুড়িয়ায় ৫০০ টন অবৈধ কয়লা বাজেয়াপ্ত

শুক্রবার রাতে বিপুল পরিমাণ কয়লা বাজেয়াপ্ত করেছে রঘুনাথপুর মহকুমা পুলিস। ওইদিন রাতে নিতুড়িয়ার রায়বাঁধ এলাকায় অভিযান চালানো হয়। প্রায় ৫০০ টন কয়লা বাজেয়াপ্ত করা হয়েছে। পুলিসের প্রাথমিক অনুমান, পাশের রাজ্য ঝাড়খণ্ড থেকে কয়লা এনে জড়ো করে রাখা হয়েছিল।
বিশদ

বিষ্ণুপুরে গাড়ি চালককে মার

শুক্রবার রাতে এক গাড়ি চালককে মারধরের অভিযোগ উঠেছে বিষ্ণুপুর পুরসভার ইঞ্জিনিয়ার ও তাঁর স্ত্রীর বিরুদ্ধে। ঘটনায় জখম ওই চালককে বিষ্ণুপুর সুপার স্পেশালিটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাঁর কানে চোট লেগেছে। পুলিস জানিয়েছে, শনিবার এনিয়ে অভিযোগ দায়ের করা হয়েছে।
বিশদ

রঘুনাথপুরে ডিলারের বিরুদ্ধে রেশনে
কম সামগ্রী দেওয়ার অভিযোগ

পুরুলিয়ার পর এবার রঘুনাথপুর-২ ব্লকের এক ডিলারের বিরুদ্ধে রেশনে কম সামগ্রী দেওয়ার অভিযোগ উঠল। পাশাপাশি দুর্গাপুজো ও কালীপুজোয় গ্রাহকদের জন্য বরাদ্দকৃত চিনি গ্রাহকদের না দিয়ে বাইরে পাচার করে দেওয়ারও অভিযোগ উঠেছে। ইতিমধ্যে ৩০০ জন গ্রাহক ব্লক প্রশাসনকে অভিযোগপত্র জমা দিয়েছে।
বিশদ

রঘুনাথপুর তাপবিদ্যুৎ কেন্দ্রে বিজেপির অবস্থান

বিভিন্ন দাবিতে শনিবার বিজেপি নেতৃত্ব রঘুনাথপুর তাপবিদ্যুৎ কেন্দ্রের সিআইএসএফ কলোনির সামনে অবস্থান বিক্ষোভ করে। এদিন শ্রমিকদের ন্যায্য মজুরি দেওয়া, বহিরাগত শ্রমিকদের নিয়োগ না করে স্থানীয়দের কাজের সুযোগ দেওয়ার দাবি জানানো হয়। এছাড়া ঠিকাদারি ও সিন্ডিকেটরাজের বিরুদ্ধে বিক্ষোভ দেখানো হয়।
বিশদ

কল্যাণী এক্সপ্রেসওয়েতে সাবওয়ে দাবি,
অবরোধ সোদপুরের মুড়াগাছা মোড়ে

কল্যাণী এক্সপ্রেসওয়েতে দুর্ঘটনা লেগেই রয়েছে। তাই সাবওয়ে তৈরির দাবিতে সোদপুরের মুড়াগাছা মোড়ে অবরোধ করলেন স্থানীয় বাসিন্দারা। শনিবার ওই অবরোধের ফলে কল্যাণী এক্সপ্রেসওয়েতে তীব্র যানজটের সৃষ্টি হয়। বাসিন্দাদের বক্তব্য, কল্যাণী এক্সপ্রেসওয়ে সম্প্রসারণের কাজ শুরু হওয়ার পর সেখানে যাতায়াতে তীব্র সমস্যা দেখা দিয়েছে।
বিশদ

Pages: 12345

একনজরে
‘হেক্সা’ জয়ের স্বপ্ন নিয়ে কাতারে পা রেখেছেন নেইমার। প্রথম ম্যাচে সার্বিয়ার বিরুদ্ধে ব্রাজিলও দাপটেই জিতেছে। তবে ব্যক্তিগতভাবে শুরুটা ভালো হয়নি পিএসজি তারকার। গোড়ালিতে চোট পেয়ে সুইৎজারল্যান্ড ম্যাচ থেকে ছিটকে গিয়েছেন তিনি। গ্রুপের শেষ ম্যাচেও অনিশ্চিত নেইমার ...

বিশেষভাবে সক্ষম কোনও মানুষের নাম যাতে ভোটার তালিকা থেকে বাদ না যায় তার জন্য রাজ্যজুড়ে বিশেষ অভিযান শুরু করল নির্বাচন কমিশন। জেলায় যেখানে যেখানে বিশেষভাবে ...

ভারতীয় স্টেট ব্যাঙ্কের কলকাতা সার্কেলের উদ্যোগে স্থানীয় প্রধান কার্যালয়ে শনিবার অনুদান কর্মসূচি অনুষ্ঠিত হয়। সেখানে উপস্থিত ছিলেন স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার চেয়ারম্যান দীনেশ খাড়া। ...

শুক্রবারের পর শনিবারও কাকদ্বীপের হরিপুর দাসপাড়ায় বরফ কারখানা থেকে অ্যামোনিয়া গ্যাস লিকের ঘটনা ঘটল। এর ফলে এলাকায় নতুন করে আতঙ্ক ছড়াল। খবর পেয়ে দমকলের একটি ইঞ্জিন ঘটনাস্থলে যায়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মেয়াদি সঞ্চয় থেকে অর্থকড়ি আয় বাড়বে। উকিল, ডাক্তার, শিল্পীদের শুভ সময়। নতুন গৃহাদি সম্পত্তি ক্রয়ের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৮২ - উইলিয়াম শেক্সপিয়রের বিবাহ
 ১৭৯৫- গেরাসিম লেবেদেফের উদ্যোগে কলকাতার মঞ্চে প্রথম অভিনীত হল নাটক
১৮৫২ - কম্পিউটার প্রোগ্রামিং ধারণার একজন প্রবর্তক  অগাস্টা অ্যাডার মৃত্যু
১৮৭৮- কবি যতীন্দ্রমোহন বাগচির জন্ম
১৮৮৮ - কবিপুত্র তথা বিশিষ্ট ভারতীয় বাঙালি কৃষিবিজ্ঞানী,শিক্ষাবিদ ও লেখক রথীন্দ্রনাথ ঠাকুরের জন্ম
১৮৯৫ - বিশিষ্ট বিজ্ঞানী আলফ্রেড নোবেল তাঁর সমস্ত সম্পত্তি উইল করে নোবেল পুরস্কার প্রদানের জন্য তহবিল গঠন করেন।
১৯০৭ - বিশিষ্ট ভারতীয় হিন্দি ভাষার কবি ও লেখক হরিবংশ রাই বচ্চনের জন্ম
১৯১৩- চিত্রশিল্পী চিত্রানিভা চৌধুরির জন্ম
১৯১৪ - ব্রিটেনে প্রথম মহিলা পুলিস নিয়োগ হয়।
১৯৪০- অভিনেতা ও মার্শাল আর্ট শিল্পী ব্রুস লি’র জন্ম
১৯৫২- সুরকার বাপ্পি লাহিড়ির জন্ম
১৯৮৪- অভিনেতা ও গায়ক অসিতবরণের মৃত্যু
১৯৮৬- ভারতীয় ক্রিকেটার সুরেশ রায়নার জন্ম
১৯৯২ - এই দিন থেকে ব্রিটেনের রানী আয়কর দিতে শুরু করেন।
২০০৮- ভারতের সপ্তম প্রধানমন্ত্রী ভি পি সিংয়ের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮০.৭৩ টাকা ৮২.৪৭ টাকা
পাউন্ড ৯৭.০৮ টাকা ১০০.৪৬ টাকা
ইউরো ৮৩.৪৩ টাকা ৮৬.৫২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
26th  November, 2022
পাকা সোনা (১০ গ্রাম) ৫৩,২৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫০,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫১,২৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬১,৯৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬২,০৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
26th  November, 2022

দিন পঞ্জিকা

১১ অগ্রহায়ণ, ১৪২৯, রবিবার, ২৭ নভেম্বর ২০২২। চতুর্থী ২৬/২ অপরাহ্ন ৪/২৬। পূর্বাষাঢ়া নক্ষত্র ১৬/৩৩ দিবা ১২/৩৮। সূর্যোদয় ৬/০/৫৮, সূর্যাস্ত ৪/৪৭/১৬। অমৃতযোগ দিবা ৬/৪২ গতে ৮/৫৩ মধ্যে পুনঃ ১১/৪৫ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ৯/১২ মধ্যে পুনঃ ১১/৫০ গতে ১/৩৬ মধ্যে পুনঃ ২/২৯ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ৩/২১ গতে ৪/৫ মধ্যে। বারবেলা ১০/৩ গতে ১২/৪৪ মধ্যে। কালরাত্রি ১/৩ গতে ২/৪২ মধ্যে। 
১০ অগ্রহায়ণ, ১৪২৯, রবিবার, ২৭ নভেম্বর ২০২২। চতুর্থী রাত্রি ৮/২৬। পূর্বাষাঢ়া নক্ষত্র সন্ধ্যা ৫/২। সূর্যোদয় ৬/৩, সূর্যাস্ত ৪/৪৭। অমৃতযোগ দিবা ৬/৫৮ গতে ৯/৫ মধ্যে ও ১১/৫৪ গতে ২/৪৩ মধ্যে এবং রাত্রি ৭/৩১ গতে ৯/১৯ মধ্যে ও ১২/০ গতে ১/৪৭ মধ্যে ও ২/৪১ গতে ৬/৩ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৩/২৬ গতে ৪/৮ মধ্যে। বারবেলা ১০/৫ গতে ১২/৪৬ মধ্যে। কালরাত্রি ১/৫ গতে ২/৪৪ মধ্যে।  
২ জমাদিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
বেঙ্গল কেমিক্যালের কাছে ডিভাইডারে ধাক্কা গাড়ির, জখম কনস্টেবল
বেঙ্গল কেমিক্যালের কাছে ডিভাইডারে ধাক্কা মারল গাড়ি। দুর্ঘটনায় আহত হয়েছেন ...বিশদ

05:43:55 PM

ফিফা বিশ্বকাপ ২০২২: জাপানকে ১-০ গোলে হারাল কোস্টারিকা

05:29:04 PM

ফিফা বিশ্বকাপ ২০২২: জাপান ০ - কোস্টারিকা ১ (৮৫ মিনিট)

05:17:20 PM

ফিফা বিশ্বকাপ ২০২২: জাপান ০ - কোস্টারিকা ০ (হাফটাইম)

04:20:13 PM

ফিফা বিশ্বকাপ ২০২২: জাপান ০ - কোস্টারিকা ০ (৩৭ মিনিট)

04:12:09 PM

বেঙ্গালুরু-হাওড়া এক্সপ্রেসে আগুন, হতাহতের কোনও খবর নেই
অন্ধপ্রদেশের চিত্তুরে চলন্ত ট্রেনে আগুন। বেঙ্গালুরু-হাওড়া এক্সপ্রেসের একটি বগিতে আগুন ...বিশদ

04:06:00 PM