Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 
 

প্রয়াত তৃণমূল বিধায়ক সত্যজিৎ বিশ্বাসের ছবিতে মালা দিচ্ছেন মন্ত্রী রত্না ঘোষ। নিজস্ব চিত্র

সরস্বতী পুজোর সঙ্গে বিষ্ণুপ্রিয়ার জন্মদিন পালনে উন্মাদনা নবদ্বীপে 

সংবাদদাতা, নবদ্বীপ: একদিন বাদে মাধ্যমিক পরীক্ষা। শ্রীপঞ্চমী তিথিতে বাগদেবীর আরাধনায় ব্রতী হলেও নবদ্বীপবাসী মেতে উঠল মহাপ্রভু ও বিষ্ণুপ্রিয়ার অভিষেক অনুষ্ঠান দেখতে। সারা বছর পোড়ামাতলায় দক্ষিণাকালীর ধ্যানে পুজো হলেও সরস্বতী পুজোয় দিন হয় নীল সরস্বতীর ধ্যানে পুজো। সরস্বতী পুজো দেখার পাশপাশি মহাপ্রভু মন্দিরে বিষ্ণুপ্রিয়া বেশে মহাপ্রভুর অভিষেক, বিষ্ণুপ্রিয়ার অভিষেক অনুষ্ঠান দেখতে ভিড় জমিয়েছিলেন স্থানীয় বাসিন্দা ও বহিরাগতরা। সরস্বতী পুজোর সঙ্গে এই তিন জায়গায় ভিড় সামাল দিতে নাজেহাল অবস্থা উদ্যোক্তা, মন্দির কর্তৃপক্ষ ও প্রশাসনিক কর্তাব্যক্তিদের।
আগামীকাল মঙ্গলবার থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। এই পরীক্ষার আগে সরস্বতী পুজোর আনন্দ কিছুটা ম্লান ছাত্রছাত্রীদের কাছে। নবদ্বীপ বিদ্যাসাগর কলেজ, বকুলতলা হাইস্কুল, তারাসুন্দরী গার্লস হাইস্কুল, হিন্দু স্কুল, আরসিবি সারস্বত মন্দির বিদ্যালয়ে পুজো দেখার ভিড় হয়। বকুলতলা হাই স্কুলে ইস্টবেঙ্গল মোহনবাগান ডার্বি ম্যাচের দৃশ্য দেখা যায়। আরসিবি সারস্বত মন্দির বিদ্যালয়ের থিম ভানুভবন। দেওয়াল পত্রিকা, অঙ্কন, বিজ্ঞান মডেল প্রদর্শনীর সঙ্গে সাংস্কৃতিক অনুষ্ঠান ও নবাগত ছাত্রদের শীত বস্ত্র প্রদান করা হয়। উদ্বোধন করেন নবদ্বীপ পুরসভার চেয়ারম্যান বিমানকৃষ্ণ সাহা, প্রধান অতিথি ছিলেন নবদ্বীপ থানার আইসি সুবীরকুমার পাল। নবদ্বীপে সরস্বতী পুজোর জৌলুস উত্তরাঞ্চলে বেশি। এখানকার মহিলা পরিচালিত ফ্রেন্ডস ইউনিয়ন ক্লাব পুজোর সঙ্গে নবদ্বীপ জাতীয় বিদ্যালয় স্কুলের মাঠে মেলা বসেছে।
তবে নবদ্বীপে সরস্বতী পুজোর জৌলুসকে সব ছাপিয়ে গিয়েছে বিষ্ণুপ্রিয়ার জন্মদিন। শ্রীচৈতন্য মহাপ্রভুর সহধর্মিনী বিষ্ণুপ্রিয়ার জন্মসাল পাওয়া না গেলেও মাঘ মাসের শ্রীপঞ্চমী তিথিতে তাঁর জন্ম এই নিয়ে কোনও মতভেদ নেই। বিষ্ণুপ্রিয়া সমিতির সম্পাদক জয়ন্ত গোস্বামী জানান, মহাপ্রভু পাড়ায় মহাপ্রভুর মন্দিরে গৌর-বিষ্ণুপ্রিয়া রূপে মহাপ্রভুর পুজো হয়। এই দিন সকালে বিষ্ণুপ্রিয়ারূপে শ্রীচতন্য মহাপ্রভুর অভিষেক সম্পন্ন করে বিষ্ণুপ্রিয়া বেশে মহাপ্রভুকে সাজানো হয় যা দেখতে বহু মানুষ ভিড় জমান।
অন্যদিকে বিষ্ণুপ্রিয়া সেবা সমিতির পরিচালনায় মালঞ্চপাড়ায় আচার্যপাড়া লেনে বিষ্ণুপ্রিয়ার জন্মভিটেতে তিনদিন ব্যাপী গৌর-বিষ্ণুপ্রিয়াদেবীর জন্মদিন পালন উৎসব শুরু হয়েছে। রবিবার অষ্টপ্রহর হরিনাম সংকীর্তনের সঙ্গে হয়েছে শ্রীমদ্ভাগবৎপাঠ, লীলাকীর্তন। আজ সোমবার হবে পঙ্ক উৎসব, নগর সংকীর্তন, শ্রীমদ্ভাগবৎপাঠ ও মহাপ্রসাদ বিতরণ অনুষ্ঠান। 

11th  February, 2019
বিধায়ক খুনে অভিযুক্তর বাড়ি ভাঙচুর, বিজেপি কর্মী সহ ধৃত ২
নিহতের স্ত্রীকে মমতার ফোন, পাশে থাকার আশ্বাস

অভিমন্যু মাহাত, ফুলবাড়ি(নদীয়া), বিএনএ: কৃষ্ণগঞ্জের তৃণমূল বিধায়ক সত্যজিৎ বিশ্বাসকে খুনের ঘটনায় শনিবার রাতেই উত্তাল হয়ে ওঠে হাঁসখালি থানার ফুলবাড়ি এলাকা। ঘটনার পরই মূল অভিযুক্তের বাড়িতে ভাঙচুর করে আগুন ধরিয়ে দেয় উত্তেজিত জনতা।
বিশদ

11th  February, 2019
অসমে খুন পাঁশকুড়ার ২ নির্মাণ শ্রমিক, জখম ১ 

বিশ্বজিৎ মাইতি, পাঁশকুড়া, বিএনএ: শনিবার সন্ধ্যায় অসমে রাজমিস্ত্রির কাজ করতে যাওয়া পাঁশকুড়ার দুই বাসিন্দা খুনের ঘটনায় পূর্ব মেদিনীপুর জেলাজুড়ে চাঞ্চল্য ছড়িয়েছে। মৃতদের নাম শেখ ইদ্রিশ(৫২) ও শেখ মহম্মদ(৪৫)। ইদ্রিশ সাহেবের বাড়ি সিদ্ধা ২ গ্রাম পঞ্চায়েতের গোপালনগর ও মহম্মদ সাহেবের বাড়ি পাঁশকুড়া পুরসভার ১৫ নম্বর ওয়ার্ডের গড়পুরুষোত্তমপুর এলাকায়। 
বিশদ

11th  February, 2019
বাড়িতে এসে পার্থ, অনুব্রত বললেন, দোষীরা পার পাবে না
নিহত বিধায়ককে শেষ শ্রদ্ধা জানাতে হাজির হাজার হাজার মানুষ, আছড়ে পড়ল শোক

বিএনএ, ফুলবাড়ি(নদীয়া): কৃষ্ণগঞ্জের তৃণমূল বিধায়ক সত্যজিৎ বিশ্বাসের খুনের ঘটনায় এলাকায় চাপা উত্তেজনা ছড়িয়ে পড়েছে। তবে শনিবার রাতেই মূল অভিযুক্তর বাড়ি ভাঙচুর, আগুন দেওয়ার ঘটনা ঘটলেও রবিবার নতুন করে কোনও অশান্তি হয়নি।  
বিশদ

11th  February, 2019
বাগদেবীর আরাধনায় মাতল বাঁকুড়া, পুরুলিয়া ও আরামবাগ 

বাংলা নিউজ এজেন্সি: রবিবার বাঁকুড়া, পুরুলিয়া ও আরামবাগের বাসিন্দারা স্কুল কলেজের ছাত্রছাত্রীরা বাগদেবীর আরাধনায় মেতে ওঠে। এদিন জাঁকজমকের সঙ্গে সরস্বতী পুজোর আয়োজন করা হয়।  
বিশদ

11th  February, 2019
বাসিভাত ও সিজনায় ১০০ টন মাছ বিক্রি পুরুলিয়ায় 

সংবাদদাতা, পুরুলিয়া: বাসি ভাত ও সিজনা পরব উপলক্ষে রবিবার গোটা পুরুলিয়া জেলাজুড়ে বিভিন্ন রকমের মাছ বিক্রি হল প্রায় ১০০টনেরও বেশি। দেশি রুই, কাতলার সঙ্গে পাল্লা দিয়ে বিক্রি হয়েছে অন্ধ্রপ্রদেশ থেকে আসা মাছও।  
বিশদ

11th  February, 2019
দুই মেদিনীপুর ও ঝাড়গ্রামে বাগদেবীর আরাধনা 

বাংলা নিউজ এজেন্সি: রবিবার ধুমধামের সঙ্গে বাগদেবীর আরাধনায় মাতল দুই মেদিনীপুর ও ঝাড়গ্রামের বাসিন্দারা। স্কুল, কলেজ, স্বেচ্ছাসেবী সংগঠন থেকে বিভিন্ন ক্লাবের পাশাপাশি বহু পরিবারে বাগদেবীর পুজো চলে। 
বিশদ

11th  February, 2019
গুলির ১০মিনিট আগে এক বছরের ছেলেকে বাড়ি পাঠিয়ে দেন সত্যজিৎ 

সুদেব দাস, রানাঘাট, সংবাদদাতা: গুলির চলার মাত্র ১০মিনিট আগে এক বছরের ছেলেকে মেলার মাঠ থেকে পরিচিত একজনকে দিয়ে বাড়িতে পাঠিয়ে দেন কৃষ্ণগঞ্জের বিধায়ক সত্যজিৎ বিশ্বাস। শনিবার রাতে মৃত বিধায়কের ছোট্ট ছেলে জিৎ অপেক্ষায় থাকলেও তার বাবাকে আর জীবিত দেখা হয়নি।  
বিশদ

11th  February, 2019
স্কুলের ক্লার্ক থেকে ক্ষমতার শীর্ষে, দ্রুত উত্থান সত্যজিতের 

অভিমন্যু মাহাত, ফুলবাড়ি(নদীয়া), বিএনএ: স্কুলের ক্লার্ক থেকে ক্ষমতার শীর্ষে, দ্রুত উত্থান হয়েছিল বিধায়ক সত্যজিৎ বিশ্বাসের। এলাকার দাপুটে নেতা হয়ে উঠেছিলেন তিনি। হাঁসখালি, কৃষ্ণগঞ্জ ব্লক এলাকায় তিনিই শেষ কথা ছিলেন। তাঁর মাথার উপর হাত ছিল জেলা সভাপতি গৌরীশঙ্কর দত্তের। সত্যজিতের এই দ্রুত উত্থানের নেপথ্যে জেলা সভাপতিই ছিলেন, তা দলের কর্মী নেতা সকলেই জানতেন। 
বিশদ

11th  February, 2019
খেজুরিতে গৃহবধূকে খুনে ধৃত স্বামীকে নিয়ে ঘটনার পুনর্নির্মাণ করল পুলিস 

সংবাদদাতা, কাঁথি: গত বৃহস্পতিবার খেজুরি থানার কামারদায় গলার নলি কেটে গৃহবধূ মৌমিতা দাসকে(২২) খুনের ঘটনায় তাঁর স্বামী অপরেশ দাসকে রবিবার অকুস্থলে নিয়ে গিয়ে পুরো ঘটনার পুননির্মাণ করল পুলিস। একইসঙ্গে এই খুনের ঘটনার কিনারাও হয়ে গিয়েছে বলে পুলিসের দাবি।  
বিশদ

11th  February, 2019
আরামবাগে নাবালিকাকে বিয়ে সিভিক ভলান্টিয়ারের, হোমে পাঠাল প্রশাসন 

বিএনএ, আরামবাগ: সিভিক ভলান্টিয়ারের সঙ্গে বিয়ে হলেও পরে নাবালিকা নববধূকে উদ্ধার করে হোমে পাঠাল প্রশাসন। রবিবার আরামবাগের পিরিজপুরের এই ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে। পুলিস ও প্রশাসন সূত্রে জানা গিয়েছে, আরামবাগ থানার সিভিক ভলান্টিয়ার পিরিজপুরের ওই যুবকের সঙ্গে শনিবার ছান্দ্রা গ্রামের এক নাবালিকার বিয়ে হয়।  
বিশদ

11th  February, 2019
অরূপ বিশ্বাসের কড়া বার্তার পর
আসানসোলে তৃণমূলের সব গোষ্ঠীর নেতা একমঞ্চে 

বিএনএ, আসানসোল: মন্ত্রী তথা দলের জেলা পর্যবেক্ষক অরূপ বিশ্বাসের কড়া বার্তার পরেই আসানসোলে তৃণমূলের শীর্ষ নেতারা একসঙ্গে পথ চলতে শুরু করেছেন। শুক্রবার একাধিক অনুষ্ঠানমঞ্চে তাঁদের একসঙ্গে দেখা গিয়েছে। দেরিতে হলেও জেলায় দলের শীর্ষ নেতাদের শুভবুদ্ধির উদয় হওয়ায় খুশি তৃণমূলের নিচুতলার কর্মীরা। 
বিশদ

11th  February, 2019
হর্ন দেওয়ায় মদ্যপ পুজো উদ্যোক্তাদের হাতে প্রহৃত হাসপাতালগামী দম্পতি 

সংবাদদাতা, কাঁথি: ভগবানপুরে মারুতিতে হাসপাতালে যাওয়ার পথে ভিড় দেখে হর্ন বাজানোয় মদ্যপ পুজো উদ্যোক্তাদের হাতে আক্রান্ত হলেন এক দম্পতি। শনিবার রাতে ওই থানার কাজলাগড়ের কাছে এগরা-বাজকুল মোড়ের কাছে এই ঘটনা ঘটে। তাঁদের গাড়ির কাচ ভেঙে দেওয়ার পাশাপাশি গাড়ি উল্টে দেওয়ার চেষ্টা করা হয়।  
বিশদ

11th  February, 2019
কাটোয়ায় অগ্নিদগ্ধ মহিলার মৃত্যু, বাঁচাতে গিয়ে হাত পুড়ল মাধ্যমিক পরীক্ষার্থী ছেলের 

সংবাদদাতা, কাটোয়া: কাটোয়ার লোহাপোতায় মাকে আগুনে পুড়তে দেখে বাঁচাতে গিয়ে জখম হল মাধ্যমিক পরীক্ষার্থী ছেলে। যদিও তাতে শেষরক্ষা হয়নি। শরীরের বেশিরভাগ অংশ পুড়ে যাওয়ায় মৃত্যু হয়েছে মায়ের। 
বিশদ

11th  February, 2019
লোকসভা ভোটের আগে পশ্চিম মেদিনীপুরের ১১ আধিকারিককে বদলির নির্দেশ 

বিএনএ, মেদিনীপুর: লোকসভা নির্বাচনের ঠিক আগে পশ্চিম মেদিনীপুর জেলা প্রশাসনের ১১জন আধিকারিকের বদলির নির্দেশ জারি হল। এর আগে সব জেলাতেই দু’একজন করে অফিসারের বদলি হয়েছিল। তবে ভোটের আগে এতজন অফিসারের একসঙ্গে বদলির নির্দেশিকা এই প্রথম, এমনটাই দাবি অনেকের। জেলা প্রশাসন সূত্রে খবর, এটি প্রথম দফার নির্দেশিকা। 
বিশদ

11th  February, 2019

Pages: 12345

একনজরে
 লখনউ, ১১ ফেব্রুয়ারি (পিটিআই): জাতীয় স্বার্থ ও জাতীয় নিরাপত্তা ‘চৌকিদারে’র জন্যই উপেক্ষিত হচ্ছে। রাফাল ইস্যুতে সোমবার প্রধানমন্ত্রীকে এভাবেই নিশানা করলেন বসপা সুপ্রিমো মায়াবতী। এক সর্বভারতীয় দৈনিকের রিপোর্টে ফ্রান্সের সঙ্গে প্রতিরক্ষা মন্ত্রকের রাফাল চুক্তিতে প্রধানমন্ত্রীর দপ্তরের হস্তক্ষেপের বিষয়টি প্রকাশ্যে এসেছে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মজুরি বৃদ্ধি সহ বিভিন্ন দাবিকে সামনে রেখে এবার লোকসভা ভোটের মুখে রাজ্যে চটকল শিল্পে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের হুঁশিয়ারি দিল বাম ও দক্ষিণপন্থী ২১টি শ্রমিক সংগঠন। আগামী ১ মার্চ থেকে রাজ্যের তামাম চটকলগুলিতে এই ধর্মঘট শুরু হবে বলে ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আই লিগে মোহন বাগানের চ্যাম্পিয়ন হওয়ার আর কোনও সম্ভাবনাই নেই। তবে খেতাব নির্ধারণে মোহন বাগান বড় ভূমিকা নিতে পারে। চেন্নাই সিটি এফসি সোমবার ড্র করেছে। তাদের খেলা বাকি শিলং লাজং (১৮ ফেব্রুয়ারি),মোহন বাগান (২৪ ফেব্রুয়ারি), চার্চিল ...

 বেজিং, ১১ ফেব্রুয়ারি (এএফপি): চীন এবং আমেরিকার বাণিজ্য বিরোধ না মিটলে বিশ্বজুড়ে অর্থনৈতিক ঝড় বয়ে যাবে বলে রবিবারই সতর্ক করেছে আন্তর্জাতিক অর্থভাণ্ডার (আইএমএফ)। এরপরেই চীনের সঙ্গে বাণিজ্য নিয়ে আলোচনা শুরু করল আমেরিকা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার জন্য স্থান পরিবর্তন হতে পারে। গবেষণামূলক কাজে সাফল্য আসবে। কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বিজ্ঞানী টমাস আলভা এডিসনের জন্ম
১৮৮২: ছন্দের জাদুকর সত্যেন্দ্রনাথ দত্তের জন্ম
১৯১৭: মার্কিন লেখক সিডনি শেলডনের জন্ম
১৯৮০: ঐতিহাসিক রমেশচন্দ্র মজুমদারের মৃত্যু
১৯৯০: দক্ষিণ আফ্রিকার জেল থেকে মুক্তি পেলেন নেলসন ম্যান্ডেলা 

11th  February, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৪ টাকা ৭২.১৪ টাকা
পাউন্ড ৯০.৫২ টাকা ৯৩.৭৮ টাকা
ইউরো ৭৯.২৫ টাকা ৮২.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৭৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,২৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ মাঘ ১৪২৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ২৪/১১, দিবা ৩/৫৫। ভরণী ৩৯/৫০ রাত্রি ১০/১১। সূ উ ৬/১৪/৩৬, অ ৫/২৭/১৮, অমৃতযোগ দিবা, ৮/২৯ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/১২ গতে ৪/৪২ মধ্যে। রাত্রি ৬/১৮ মধ্যে পুনঃ ৮/৫১ গতে ১১/২৫  মধ্যে পুনঃ ১/৫৮ গতে ৩/৪২  মধ্যে। বারবেলা ৭/৩৮ গতে ৯/২  মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৩৯, মধ্যে, কালরাত্রি ৭/৩ গতে ৮/৩৯ মধ্যে।
২৮ মাঘ ১৪২৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১১/১৩/৪৭। ভরণীনক্ষত্র সন্ধ্যা ৫/৫৫/২৩, সূ উ ৬/১৬/১, অ ৫/২৫/৩৪, অমৃতযোগ দিবা ৮/২৯/৫৬ থেকে ১০/৪৩/৫০ মধ্যে ও ১২/৫৭/৪৫ থেকে ২/২৭/১ মধ্যে ও ৩/১১/৩৯ থেকে ৪/৪০/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/১৬/৫৬ মধ্যে ও ৮/৫১/১ থেকে ১১/২৫/৭ মধ্যে ও ১/৫৯/১২ থেকে ৩/৪১/৫৬ মধ্যে, বারবেলা ৭/৩৯/৪৩ থেকে ৯/৩/২৪ মধ্যে, কালবেলা ১/১৪/২৯ থেকে ২/৩৮/১১ মধ্যে, কালরাত্রি ৭/১/৫২ থেকে ৮/৩৮/১১ মধ্যে।
৬ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: ব্যবসায় উন্নতির যোগ। বৃষ: আর্থিক ক্ষেত্র শুভ। মিথুন: পাওনা অর্থ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
আন্তর্জাতিক ডারউইন দিবস১৮০৯: বিজ্ঞানী চার্লস ডারউইনের জন্ম১৮০৯: আব্রাহাম লিংকনের জন্ম১৮৭১: ...বিশদ

07:03:20 PM

চ্যানেল বাছাই: সময় বাড়ল ৩১ মার্চ পর্যন্ত
নতুন নিয়মে চ্যানেল বাছাইয়ের প্রক্রিয়া যাঁদের সম্পূর্ণ হয়নি, সেই দর্শকদের ...বিশদ

10:15:02 PM

পোখরানের কাছে ভেঙে পড়ল বায়ুসেনার প্রশিক্ষণ প্রদানকারী মিগ-২৭ বিমান, অক্ষত পাইলট 

07:30:55 PM

নিউ টাউনে নাবালকের বিরুদ্ধে মাকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ
নাবালক ছেলের বিরুদ্ধে মাকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ উঠল। গতকাল ...বিশদ

04:49:00 PM

বিজেপি অগণতান্ত্রিক দল: মমতা 
এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ে যাওয়ার পথে উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টির ...বিশদ

04:34:14 PM