Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

সরস্বতী পুজোর সঙ্গে বিষ্ণুপ্রিয়ার জন্মদিন পালনে উন্মাদনা নবদ্বীপে 

সংবাদদাতা, নবদ্বীপ: একদিন বাদে মাধ্যমিক পরীক্ষা। শ্রীপঞ্চমী তিথিতে বাগদেবীর আরাধনায় ব্রতী হলেও নবদ্বীপবাসী মেতে উঠল মহাপ্রভু ও বিষ্ণুপ্রিয়ার অভিষেক অনুষ্ঠান দেখতে। সারা বছর পোড়ামাতলায় দক্ষিণাকালীর ধ্যানে পুজো হলেও সরস্বতী পুজোয় দিন হয় নীল সরস্বতীর ধ্যানে পুজো। সরস্বতী পুজো দেখার পাশপাশি মহাপ্রভু মন্দিরে বিষ্ণুপ্রিয়া বেশে মহাপ্রভুর অভিষেক, বিষ্ণুপ্রিয়ার অভিষেক অনুষ্ঠান দেখতে ভিড় জমিয়েছিলেন স্থানীয় বাসিন্দা ও বহিরাগতরা। সরস্বতী পুজোর সঙ্গে এই তিন জায়গায় ভিড় সামাল দিতে নাজেহাল অবস্থা উদ্যোক্তা, মন্দির কর্তৃপক্ষ ও প্রশাসনিক কর্তাব্যক্তিদের।
আগামীকাল মঙ্গলবার থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। এই পরীক্ষার আগে সরস্বতী পুজোর আনন্দ কিছুটা ম্লান ছাত্রছাত্রীদের কাছে। নবদ্বীপ বিদ্যাসাগর কলেজ, বকুলতলা হাইস্কুল, তারাসুন্দরী গার্লস হাইস্কুল, হিন্দু স্কুল, আরসিবি সারস্বত মন্দির বিদ্যালয়ে পুজো দেখার ভিড় হয়। বকুলতলা হাই স্কুলে ইস্টবেঙ্গল মোহনবাগান ডার্বি ম্যাচের দৃশ্য দেখা যায়। আরসিবি সারস্বত মন্দির বিদ্যালয়ের থিম ভানুভবন। দেওয়াল পত্রিকা, অঙ্কন, বিজ্ঞান মডেল প্রদর্শনীর সঙ্গে সাংস্কৃতিক অনুষ্ঠান ও নবাগত ছাত্রদের শীত বস্ত্র প্রদান করা হয়। উদ্বোধন করেন নবদ্বীপ পুরসভার চেয়ারম্যান বিমানকৃষ্ণ সাহা, প্রধান অতিথি ছিলেন নবদ্বীপ থানার আইসি সুবীরকুমার পাল। নবদ্বীপে সরস্বতী পুজোর জৌলুস উত্তরাঞ্চলে বেশি। এখানকার মহিলা পরিচালিত ফ্রেন্ডস ইউনিয়ন ক্লাব পুজোর সঙ্গে নবদ্বীপ জাতীয় বিদ্যালয় স্কুলের মাঠে মেলা বসেছে।
তবে নবদ্বীপে সরস্বতী পুজোর জৌলুসকে সব ছাপিয়ে গিয়েছে বিষ্ণুপ্রিয়ার জন্মদিন। শ্রীচৈতন্য মহাপ্রভুর সহধর্মিনী বিষ্ণুপ্রিয়ার জন্মসাল পাওয়া না গেলেও মাঘ মাসের শ্রীপঞ্চমী তিথিতে তাঁর জন্ম এই নিয়ে কোনও মতভেদ নেই। বিষ্ণুপ্রিয়া সমিতির সম্পাদক জয়ন্ত গোস্বামী জানান, মহাপ্রভু পাড়ায় মহাপ্রভুর মন্দিরে গৌর-বিষ্ণুপ্রিয়া রূপে মহাপ্রভুর পুজো হয়। এই দিন সকালে বিষ্ণুপ্রিয়ারূপে শ্রীচতন্য মহাপ্রভুর অভিষেক সম্পন্ন করে বিষ্ণুপ্রিয়া বেশে মহাপ্রভুকে সাজানো হয় যা দেখতে বহু মানুষ ভিড় জমান।
অন্যদিকে বিষ্ণুপ্রিয়া সেবা সমিতির পরিচালনায় মালঞ্চপাড়ায় আচার্যপাড়া লেনে বিষ্ণুপ্রিয়ার জন্মভিটেতে তিনদিন ব্যাপী গৌর-বিষ্ণুপ্রিয়াদেবীর জন্মদিন পালন উৎসব শুরু হয়েছে। রবিবার অষ্টপ্রহর হরিনাম সংকীর্তনের সঙ্গে হয়েছে শ্রীমদ্ভাগবৎপাঠ, লীলাকীর্তন। আজ সোমবার হবে পঙ্ক উৎসব, নগর সংকীর্তন, শ্রীমদ্ভাগবৎপাঠ ও মহাপ্রসাদ বিতরণ অনুষ্ঠান। 

বিধায়ক খুনে অভিযুক্তর বাড়ি ভাঙচুর, বিজেপি কর্মী সহ ধৃত ২
নিহতের স্ত্রীকে মমতার ফোন, পাশে থাকার আশ্বাস

অভিমন্যু মাহাত, ফুলবাড়ি(নদীয়া), বিএনএ: কৃষ্ণগঞ্জের তৃণমূল বিধায়ক সত্যজিৎ বিশ্বাসকে খুনের ঘটনায় শনিবার রাতেই উত্তাল হয়ে ওঠে হাঁসখালি থানার ফুলবাড়ি এলাকা। ঘটনার পরই মূল অভিযুক্তের বাড়িতে ভাঙচুর করে আগুন ধরিয়ে দেয় উত্তেজিত জনতা।
বিশদ

অসমে খুন পাঁশকুড়ার ২ নির্মাণ শ্রমিক, জখম ১ 

বিশ্বজিৎ মাইতি, পাঁশকুড়া, বিএনএ: শনিবার সন্ধ্যায় অসমে রাজমিস্ত্রির কাজ করতে যাওয়া পাঁশকুড়ার দুই বাসিন্দা খুনের ঘটনায় পূর্ব মেদিনীপুর জেলাজুড়ে চাঞ্চল্য ছড়িয়েছে। মৃতদের নাম শেখ ইদ্রিশ(৫২) ও শেখ মহম্মদ(৪৫)। ইদ্রিশ সাহেবের বাড়ি সিদ্ধা ২ গ্রাম পঞ্চায়েতের গোপালনগর ও মহম্মদ সাহেবের বাড়ি পাঁশকুড়া পুরসভার ১৫ নম্বর ওয়ার্ডের গড়পুরুষোত্তমপুর এলাকায়। 
বিশদ

বাড়িতে এসে পার্থ, অনুব্রত বললেন, দোষীরা পার পাবে না
নিহত বিধায়ককে শেষ শ্রদ্ধা জানাতে হাজির হাজার হাজার মানুষ, আছড়ে পড়ল শোক

বিএনএ, ফুলবাড়ি(নদীয়া): কৃষ্ণগঞ্জের তৃণমূল বিধায়ক সত্যজিৎ বিশ্বাসের খুনের ঘটনায় এলাকায় চাপা উত্তেজনা ছড়িয়ে পড়েছে। তবে শনিবার রাতেই মূল অভিযুক্তর বাড়ি ভাঙচুর, আগুন দেওয়ার ঘটনা ঘটলেও রবিবার নতুন করে কোনও অশান্তি হয়নি।  
বিশদ

বাগদেবীর আরাধনায় মাতল বাঁকুড়া, পুরুলিয়া ও আরামবাগ 

বাংলা নিউজ এজেন্সি: রবিবার বাঁকুড়া, পুরুলিয়া ও আরামবাগের বাসিন্দারা স্কুল কলেজের ছাত্রছাত্রীরা বাগদেবীর আরাধনায় মেতে ওঠে। এদিন জাঁকজমকের সঙ্গে সরস্বতী পুজোর আয়োজন করা হয়।  
বিশদ

বাসিভাত ও সিজনায় ১০০ টন মাছ বিক্রি পুরুলিয়ায় 

সংবাদদাতা, পুরুলিয়া: বাসি ভাত ও সিজনা পরব উপলক্ষে রবিবার গোটা পুরুলিয়া জেলাজুড়ে বিভিন্ন রকমের মাছ বিক্রি হল প্রায় ১০০টনেরও বেশি। দেশি রুই, কাতলার সঙ্গে পাল্লা দিয়ে বিক্রি হয়েছে অন্ধ্রপ্রদেশ থেকে আসা মাছও।  
বিশদ

দুই মেদিনীপুর ও ঝাড়গ্রামে বাগদেবীর আরাধনা 

বাংলা নিউজ এজেন্সি: রবিবার ধুমধামের সঙ্গে বাগদেবীর আরাধনায় মাতল দুই মেদিনীপুর ও ঝাড়গ্রামের বাসিন্দারা। স্কুল, কলেজ, স্বেচ্ছাসেবী সংগঠন থেকে বিভিন্ন ক্লাবের পাশাপাশি বহু পরিবারে বাগদেবীর পুজো চলে। 
বিশদ

গুলির ১০মিনিট আগে এক বছরের ছেলেকে বাড়ি পাঠিয়ে দেন সত্যজিৎ 

সুদেব দাস, রানাঘাট, সংবাদদাতা: গুলির চলার মাত্র ১০মিনিট আগে এক বছরের ছেলেকে মেলার মাঠ থেকে পরিচিত একজনকে দিয়ে বাড়িতে পাঠিয়ে দেন কৃষ্ণগঞ্জের বিধায়ক সত্যজিৎ বিশ্বাস। শনিবার রাতে মৃত বিধায়কের ছোট্ট ছেলে জিৎ অপেক্ষায় থাকলেও তার বাবাকে আর জীবিত দেখা হয়নি।  
বিশদ

স্কুলের ক্লার্ক থেকে ক্ষমতার শীর্ষে, দ্রুত উত্থান সত্যজিতের 

অভিমন্যু মাহাত, ফুলবাড়ি(নদীয়া), বিএনএ: স্কুলের ক্লার্ক থেকে ক্ষমতার শীর্ষে, দ্রুত উত্থান হয়েছিল বিধায়ক সত্যজিৎ বিশ্বাসের। এলাকার দাপুটে নেতা হয়ে উঠেছিলেন তিনি। হাঁসখালি, কৃষ্ণগঞ্জ ব্লক এলাকায় তিনিই শেষ কথা ছিলেন। তাঁর মাথার উপর হাত ছিল জেলা সভাপতি গৌরীশঙ্কর দত্তের। সত্যজিতের এই দ্রুত উত্থানের নেপথ্যে জেলা সভাপতিই ছিলেন, তা দলের কর্মী নেতা সকলেই জানতেন। 
বিশদ

খেজুরিতে গৃহবধূকে খুনে ধৃত স্বামীকে নিয়ে ঘটনার পুনর্নির্মাণ করল পুলিস 

সংবাদদাতা, কাঁথি: গত বৃহস্পতিবার খেজুরি থানার কামারদায় গলার নলি কেটে গৃহবধূ মৌমিতা দাসকে(২২) খুনের ঘটনায় তাঁর স্বামী অপরেশ দাসকে রবিবার অকুস্থলে নিয়ে গিয়ে পুরো ঘটনার পুননির্মাণ করল পুলিস। একইসঙ্গে এই খুনের ঘটনার কিনারাও হয়ে গিয়েছে বলে পুলিসের দাবি।  
বিশদ

আরামবাগে নাবালিকাকে বিয়ে সিভিক ভলান্টিয়ারের, হোমে পাঠাল প্রশাসন 

বিএনএ, আরামবাগ: সিভিক ভলান্টিয়ারের সঙ্গে বিয়ে হলেও পরে নাবালিকা নববধূকে উদ্ধার করে হোমে পাঠাল প্রশাসন। রবিবার আরামবাগের পিরিজপুরের এই ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে। পুলিস ও প্রশাসন সূত্রে জানা গিয়েছে, আরামবাগ থানার সিভিক ভলান্টিয়ার পিরিজপুরের ওই যুবকের সঙ্গে শনিবার ছান্দ্রা গ্রামের এক নাবালিকার বিয়ে হয়।  
বিশদ

অরূপ বিশ্বাসের কড়া বার্তার পর
আসানসোলে তৃণমূলের সব গোষ্ঠীর নেতা একমঞ্চে 

বিএনএ, আসানসোল: মন্ত্রী তথা দলের জেলা পর্যবেক্ষক অরূপ বিশ্বাসের কড়া বার্তার পরেই আসানসোলে তৃণমূলের শীর্ষ নেতারা একসঙ্গে পথ চলতে শুরু করেছেন। শুক্রবার একাধিক অনুষ্ঠানমঞ্চে তাঁদের একসঙ্গে দেখা গিয়েছে। দেরিতে হলেও জেলায় দলের শীর্ষ নেতাদের শুভবুদ্ধির উদয় হওয়ায় খুশি তৃণমূলের নিচুতলার কর্মীরা। 
বিশদ

হর্ন দেওয়ায় মদ্যপ পুজো উদ্যোক্তাদের হাতে প্রহৃত হাসপাতালগামী দম্পতি 

সংবাদদাতা, কাঁথি: ভগবানপুরে মারুতিতে হাসপাতালে যাওয়ার পথে ভিড় দেখে হর্ন বাজানোয় মদ্যপ পুজো উদ্যোক্তাদের হাতে আক্রান্ত হলেন এক দম্পতি। শনিবার রাতে ওই থানার কাজলাগড়ের কাছে এগরা-বাজকুল মোড়ের কাছে এই ঘটনা ঘটে। তাঁদের গাড়ির কাচ ভেঙে দেওয়ার পাশাপাশি গাড়ি উল্টে দেওয়ার চেষ্টা করা হয়।  
বিশদ

কাটোয়ায় অগ্নিদগ্ধ মহিলার মৃত্যু, বাঁচাতে গিয়ে হাত পুড়ল মাধ্যমিক পরীক্ষার্থী ছেলের 

সংবাদদাতা, কাটোয়া: কাটোয়ার লোহাপোতায় মাকে আগুনে পুড়তে দেখে বাঁচাতে গিয়ে জখম হল মাধ্যমিক পরীক্ষার্থী ছেলে। যদিও তাতে শেষরক্ষা হয়নি। শরীরের বেশিরভাগ অংশ পুড়ে যাওয়ায় মৃত্যু হয়েছে মায়ের। 
বিশদ

লোকসভা ভোটের আগে পশ্চিম মেদিনীপুরের ১১ আধিকারিককে বদলির নির্দেশ 

বিএনএ, মেদিনীপুর: লোকসভা নির্বাচনের ঠিক আগে পশ্চিম মেদিনীপুর জেলা প্রশাসনের ১১জন আধিকারিকের বদলির নির্দেশ জারি হল। এর আগে সব জেলাতেই দু’একজন করে অফিসারের বদলি হয়েছিল। তবে ভোটের আগে এতজন অফিসারের একসঙ্গে বদলির নির্দেশিকা এই প্রথম, এমনটাই দাবি অনেকের। জেলা প্রশাসন সূত্রে খবর, এটি প্রথম দফার নির্দেশিকা। 
বিশদ

Pages: 12345

একনজরে
বিএনএ, কোচবিহার: দলের একাধিক নির্দেশকে অমান্য করার জেরে কোচবিহার পুরসভার দু’জন দলীয় কাউন্সিলারকে রবিবার সাসপেন্ড করেছে ফরওয়ার্ড ব্লক। ১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার চন্দনা মোহন্ত ও ১৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার তপন ঘোষকে দ্রুত সাসপেন্ডের চিঠি পাঠানো হবে।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ১৫০তম জন্মবার্ষিকী উপলক্ষে কলকাতা বিশ্ববিদ্যালয়ে মহাত্মা গান্ধীর নামে একটি চেয়ার প্রফেসর পদ দেওয়ার ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু সেই পদে যোগ দেওয়ার জন্য কোনও অধ্যাপকই আগ্রহ দেখাচ্ছেন না। অন্তত প্রথমবার বিজ্ঞাপনের পর আবেদনের সংখ্যা দেখে এমন ...

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: এবার নতুন ভাবে সাজতে চলেছে অটো। অটোর মূল রং এক রেখে তার উপরে এবার দিতে হবে হলুদ, সাদা, নীলের আঁচড়। পরিবহণ দপ্তর ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার কাশ্মীরের আবহাওয়ার অনেকটাই উন্নতি হয়েছে। সেখানে তাপমাত্রা এক ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি ঘোরাফেরা করছে। শ্রীনগরের মাঠটিতে আর বরফ জমে নেই। তবে মাঠের অবস্থা ভালো রাখতে রিয়াল কাশ্মীরের কোচ রবার্টসন স্থানীয় টিআরসি গ্রাউন্ডে প্র্যাকটিস করাননি। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক ঝামেলার সন্তোষজনক নিষ্পত্তি। প্রেম-প্রণয়ে শুভ। অতিরিক্ত উচ্চাভিলাষে মানসিক চাপ বৃদ্ধি। প্রতিকার: আজ দই খেয়ে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বিজ্ঞানী টমাস আলভা এডিসনের জন্ম
১৮৮২: ছন্দের জাদুকর সত্যেন্দ্রনাথ দত্তের জন্ম
১৯১৭: মার্কিন লেখক সিডনি শেলডনের জন্ম
১৯৮০: ঐতিহাসিক রমেশচন্দ্র মজুমদারের মৃত্যু
১৯৯০: দক্ষিণ আফ্রিকার জেল থেকে মুক্তি পেলেন নেলসন ম্যান্ডেলা 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৪ টাকা ৭২.২৪ টাকা
পাউন্ড ৯০.৮২ টাকা ৯৪.০৯ টাকা
ইউরো ৭৯.৩৬ টাকা ৮২.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
09th  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৭৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,০৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৫৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
10th  February, 2019

দিন পঞ্জিকা

 ২৮ মাঘ ১৪২৫, ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ২২/৪৪ দিবা ৩/২১। অশ্বিনী ৩৭/২৩ রাত্রি ৯/১২। সূ উ ৬/১৫/১২, অ ৫/২৬/৪২, অমৃতযোগ দিবা ৭/৪৫ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/১৮ গতে ৮/৫১ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৫১ মধ্যে। বারবেলা ৭/৩৯ গতে ৯/৩ মধ্যে পুনঃ ২/৩৮ গতে ৪/২ মধ্যে, কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫১ মধ্যে।
২৭ মাঘ ১৪২৫, ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ১১/০/১১। অশ্বিনীনক্ষত্র অপঃ ৫/২৪/৩২, সূ উ ৬/১৬/৩৫, অ ৫/২৪/৫৯, অমৃতযোগ দিবা ৭/৪৫/৪২ মধ্যে ও ১০/৪৩/৫৭ থেকে ১২/৫৭/৩৮ এবং রাত্রি ৬/১৬/২৫ থেকে ৮/৫০/৪৪ মধ্যে ও ১১/২৫/৪ থেকে ২/৫০/৪৯ মধ্যে, বারবেলা ২/৩৭/৫৩ থেকে ৪/১/২৬ মধ্যে, কালবেলা ৭/৪০/৮ থেকে ৯/৩/৪১ মধ্যে, কালরাত্রি ১০/১৪/২০ থেকে ১১/৫০/৪৭ মধ্যে। 
৫ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-প্রণয়ে শুভ। বৃষ: মাতৃস্থানীয় ব্যক্তির স্বাস্থ্যোন্নতির ইঙ্গিত। মিথুন: বাহন ক্রয়বিক্রয়ের ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৪৭: বিজ্ঞানী টমাস আলভা এডিসনের জন্ম১৮৮২: ছন্দের জাদুকর সত্যেন্দ্রনাথ দত্তের ...বিশদ

07:03:20 PM

পথ দুর্ঘটনায় মাধ্যমিক পরীক্ষার্থীর মৃত্যু ঘিরে উত্তেজনা বীরভূম জেলার ময়ূরেশ্বরের কোটসুরে 

07:03:00 PM

পশ্চিম মেদিনীপুরের কেশিয়াড়িতে স্কুলে ছাত্রীর ঝুলন্ত মৃতদেহ উদ্ধার, চাঞ্চল্য 

05:32:00 PM

মেট্রো চ্যানেলে ধর্না, গ্রেপ্তার মান্নান সহ অনেকে
কলকাতার মেট্রো চ্যনেলে ধর্নায় বসতে গিয়ে গ্রেপ্তার হলেন বিরোধী দলনেতা ...বিশদ

05:21:00 PM

বেশ কিছু বাস বন্ধ হাওড়ায়, চরম ভোগান্তি যাত্রীদের
হাওড়া ময়দান থেকে ১০টি রুটের মোট ২৮০টি বাস চলাচল বন্ধ ...বিশদ

05:16:17 PM