Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

শহরের বিভিন্ন রাস্তায় পথ নির্দেশিকা ফলক
বহরমপুরের বারাক স্কোয়ার ময়দান সাফাইয়ে বিশেষ দল গড়ল প্রশাসন 

বিএনএ, বহরমপুর: ঐতিহ্যবাহী বহরমপুর শহরের ‘ফুসফুস’ বারাক স্কোয়ার ময়দান নিয়মিত সাফাই করতে গড়া হল বিশেষ দল। পুরসভার ৩৮জন সাফাই কর্মীকে নিয়ে ওই দল গড়া হয়েছে। শনিবার ওই দলের সদস্যদের হাতে বারাক স্কোয়ার লেখা পোশাক তুলে দেওয়া হয়। পাশাপাশি, শহরের ১৭টি গুরুত্বপূর্ণ মোড়ে পথ নির্দেশিকা ফলক লাগানো হয় এদিন। জেলাশাসক পি উলগানাথন বলেন, ঐতিহ্যবাহী বারাক স্কোয়ার ময়দানকে নির্মল রাখতে ওই দল গড়া হয়েছে। পুরসভায় আলোচনা করে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। একইসঙ্গে শহরবাসীর সুবিধার্থে শহরের বিভিন্ন রাস্তায় পথ নির্দেশিকা ফলক লাগানোর কাজ শুরু হয়েছে।
শহরের ঐতিহ্যবাহী স্থানগুলির মধ্যে বারাক স্কোয়ার ময়দান উল্লেখযোগ্য। প্রতিদিন সকাল ও সন্ধ্যায় বিশাল ওই মাঠের চারপাশে হাঁটাচলা করেন শহরের নাগরিকরা। অনেকে সেখানে নিয়মিত শরীর চর্চা করেন। এছাড়া, প্রতিদিন জেলার বিভিন্ন প্রান্ত থেকে সদর শহরে কাজে এসে ওই মাঠে বসে জিরিয়ে নেন বাসিন্দারা। এসব কারণে শহরবাসীর কাছে ওই মাঠ ফুসফুস হিসেবে পরিচিত। অবহেলা ও নজরদারির অভাবে দীর্ঘদিন ধরে অপরিষ্কার ছিল ওই মাঠ। এবার সেটি নিয়মিত পরিচ্ছন্ন রাখতে পুরসভা তৎপর হয়ে উঠেছে। পুরসভা সূত্রে জানা গিয়েছে, কয়েকদিন আগে জেলাশাসকের নির্দেশে এ ব্যাপারে পুরকর্মীদের নিয়ে বৈঠক করেন পুরসভার প্রশাসক তথা সদর মহকুমা শাসক দীপাঞ্জন মুখোপাধ্যায়। ওই বৈঠকের সিদ্ধান্ত অনুসারে ওই ময়দানের জন্য বিশেষ কমিটি গড়া হয়েছে।
জেলাশাসক বলেন, ঐতিহ্যবাহী বারাক স্কোয়ার মাঠ নিয়মিত পরিষ্কার রাখার দাবি অনেকদিনের। তাই পুরসভার বাছাই করা ৩৮জন সাফাই কর্মীকে নিয়ে ওই দল গড়া হয়েছে। এদিন আনুষ্ঠানিকভাবে দলের সদস্যদের মধ্যে বারাক স্কোয়ার ময়দান লেখা পোশাক বিলি করা হয়েছে। তা পরে ওই কর্মীরা নিয়মিত সকাল ও রাতে এই মাঠ সাফাই করবেন। পাশাপাশি, দলের সদস্যরা দিনভর মাঠে নজরদারি চালাবেন। প্লাস্টিক, থার্মোকল ও কাগজের প্যাকেট, চায়ের কাপ, বাটি কেউ যাতে যত্রতত্র না ফেলেন, তা তাঁরা লক্ষ্য রাখবেন। এজন্য মাঠের চারপাশে ডাস্টবিন তৈরি করা হবে। ইতিমধ্যে মাঠের চারপাশের জঙ্গল ও বুজে যাওয়া নিকাশি-নালা পরিষ্কার করা হয়েছে। চারপাশের বাগান পরিচর্যা করা হচ্ছে। জগিং ট্র্যাক তৈরির কাজ প্রায় শেষ। এরপর এখানে একটি জিম তৈরির পরিকল্পনা রয়েছে।
এদিন ওই সাফাই কর্মীদের মধ্যে পোশাক বিলি অনুষ্ঠানে জেলাশাসক ছাড়াও অতিরিক্ত জেলাশাসক (সাধারণ) দেবতোষ মণ্ডল, মহকুমা শাসক, পুরসভার প্রজেক্ট কো-অর্ডিনেটর নাড়ুগোপাল মুখোপাধ্যায় প্রমুখ উপস্থিত ছিলেন। ওই অনুষ্ঠানে শহরের গুরুত্বপূর্ণ মোড়গুলিতে পথ নির্দেশিকা ফলক বসানোর কর্মসূচির উদ্বোধন করা হয়। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, শহরের কোনও মোড়ে পথ নির্দেশিকা ফলক না থাকায় পথচারীদের সমস্যায় পড়তে হয় বলে অভিযোগ। তাই পুরসভার প্রশাসকের কাছে নাগরিকদের একাংশ শহরের বিভিন্ন মোড়ে পথনির্দেশিকা বোর্ড ঝোলানোর দাবি জানান। সেইমতো এদিন শহরের টেক্সটাইল মোড়, কালেক্টরেট মোড়, গির্জা মোড়, জজকোর্ট মোড়, নিমতলা মোড়, রবীন্দ্র সদন মোড়, জলট্যাঙ্ক মোড়, ইন্দ্রপ্রস্থ মোড়, বান্ধবপ্রেস মোড়, খাগড়া চৌরাস্তা, ফরাসডাঙা মোড়, সমবায়িকা মোড়, কল্পনা সিনেমা হল মোড়, খাগড়া সোনাপট্টি, মোহন সিনেমা হল মোড়, ক্ষুদিরাম স্ট্যাচু মোড় ও বিদ্যাসাগর স্ট্যাচু মোড়ে এদিন ফলকগুলি বসানো হয়েছে। জেলাশাসক বলেন, শহরের আরও ১০০দিন মোড়ে এমন ফলক বসানো হবে। 

13th  January, 2019
আক্রান্তের সংখ্যার সঙ্গে বাড়ছে আতঙ্কও
পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে আরও
৩জনের করোনা পজিটিভ 

বাংলা নিউজ এজেন্সি: পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলায় আরও তিনজনের করোনা পজিটিভ রেজাল্ট এল। তমলুক থানার বল্লুক গ্রামের এক পান ব্যবসায়ী করোনা আক্রান্ত হয়েছেন। আক্রান্তের বয়স ৭৫বছর। তিনি এই মুহূর্তে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন।  
বিশদ

গোঘাটে লাল রংয়ে ক্রস চিহ্ন দিয়ে হোম
কোয়ারেন্টাইনে বাড়ি চিহ্নিত, বিতর্ক  

বিএনএ, আরামবাগ: গোঘাটে লাল রঙের ক্রস চিহ্ন দিয়ে হোম কোয়ারেন্টাইনে বাড়ি চিহ্নিত করা হল। এনিয়ে বিতর্ক দেখা দিয়েছে। গোঘাট-১ ব্লকের অধীনে থাকা রঘুবাটি গ্রাম পঞ্চায়েতের শতাধিক বাসিন্দা ভিন রাজ্যে কাজ করতেন। লকডাউনের আগে ওই শ্রমিকরা বেশিরভাগই বাড়ি ফিরে এসেছেন।  
বিশদ

মহিষাদল
ইংল্যান্ড-ফেরত পুত্রের করোনা হয়েছে
রটিয়ে অধ্যাপক দম্পতিকে মানসিক হেনস্তা 

সংবাদদাতা, হলদিয়া: ইংল্যান্ড-ফেরত পুত্রের ‘করোনা পজিটিভ’ পাওয়া গিয়েছে বলে গুজব রটিয়ে প্রবীণ অধ্যাপক দম্পতিকে মানসিকভাবে হেনস্তার অভিযোগ উঠল মহিষাদলে। ওই অধ্যাপক তাঁর করোনা আক্রান্ত পুত্রকে বাড়ির একটি গোপন ঘরে লুকিয়ে রেখেছেন বলে গুজব ছড়িয়েছে। 
বিশদ

কন্যাশ্রীতে পাওয়া ২৫ হাজার টাকা
মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে দান ছাত্রীর 

বিএনএ, তমলুক: কন্যাশ্রী প্রকল্পে এককালীন পাওয়া ২৫ হাজার টাকা করোনা পরিস্থিতি মোকাবিলায় মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলের দান করলেন তমলুক পুরসভার ১৬ নম্বর ওয়ার্ডের ছাত্রী অঙ্কিতা ঘোড়ই। তমলুক সান্ত্বনাময়ী গার্লসের ছাত্রী অঙ্কিতা এবছর কন্যাশ্রী প্রকল্পে এককালীন ২৫ হাজার টাকা পেয়েছিল। 
বিশদ

সংক্রমণ রুখতে ধানতলায় জঙ্গলে তাঁবু খাটিয়ে থাকছেন ওড়িশা থেকে ফেরা ৩ যুবক
করোনা সন্দেহে নদীয়া জেলায় আইসোলেশনে আরও ২ 

বাংলা নিউজ এজেন্সি: করোনা সন্দেহে নদীয়া জেলায় নতুন করে আরও দু’জনকে জেলার দু’টি আইসোলেশন সেন্টারে ভর্তি করা হল। একজনের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে বলে জানা গিয়েছে। জেলা স্বাস্থ্য দপ্তর সূত্রের খবর, একজন নবদ্বীপের ও অন্যজন রানাঘাটের বাসিন্দা। 
বিশদ

সিউড়ির প্রাক্তন বিধায়কের বাড়িতে বোমাবাজি
 

বিএনএ, সিউড়ি: সিউড়ির প্রাক্তন বিধায়ক তথা শিল্পপতি স্বপনকান্তি ঘোষের বাড়িতে বোমাবাজির জেরে বৃহস্পতিবার এলাকায় চাঞ্চল্য ছড়ায়। এদিন সকালে মহম্মদবাজারে প্যাটেলনগরে স্বপনবাবুর বাড়ির বারান্দায় বোমাবাজির চিহ্ন দেখা যায়। 
বিশদ

লকডাউনের জেরে কর্মহীন তাঁতশিল্পীদের
জন্য আর্থিক সহায়তা চেয়ে মুখ্যমন্ত্রীকে চিঠি 

সংবাদদাতা, রানাঘাট: লকডাউনের কারণে কর্মহীন হয়ে বসে থাকা রাজ্যের প্রায় সাড়ে ৬ লক্ষ তাঁতশিল্পী ও কর্মীদের জন্য মুখ্যমন্ত্রীর কাছে আর্থিক সাহায্য চেয়ে আবেদন জানালেন মঞ্জুষার চেয়ারম্যান তথা শান্তিপুর পুরসভার চেয়ারম্যান অজয় দে। 
বিশদ

পূর্ব বর্ধমানে হোম কোয়ারেন্টাইনে ৩৩,১৭৩, নিজামুদ্দিনের
৩৩ জনকে আসানসোল থেকে কলকাতায় স্থানান্তর 

বিএনএ, বর্ধমান ও আসানসোল: পূর্ব বর্ধমান জেলায় বুধবার নতুন করে ১২৪ জনকে হোম কোয়ারেন্টাইনে পাঠানো হল। এ নিয়ে এদিন বিকেল পর্যন্ত জেলায় মোট হোম কোয়ারেন্টাইনে থাকা মানুষের সংখ্যা দাঁড়াল ৩৩ হাজার ৪১৪ জন। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এর মধ্যে ৩৩ হাজার ১৭৩ জন ভিন রাজ্য থেকে ফিরেছেন।  
বিশদ

লকডাউন মানার কথা বলতে যাওয়ায় বিপত্তি
গোয়ালতোড়ে আক্রান্ত পুলিস, জখম ৫, গাড়ি ভাঙচুর 

বিএনএ, মেদিনীপুর: খোলাবাজারে লকডাউনের নিয়ম মানার কথা বলতে গিয়ে আক্রান্ত হল পুলিস। বুধবার রাতে গোয়ালতোড় থানার মহারাজপুর গ্রামে এই ঘটনা ঘটে। হামলার জেরে একজন সাব ইন্সপেক্টর সহ পাঁচ পুলিসকর্মী জখম হয়েছেন। একটি পুলিসের গাড়িও ভাঙুচর করা হয়েছে।  
বিশদ

জামুড়িয়ার সিপিএম বিধায়কের ভাইয়ের
মৃত্যু, বাড়িতে গিয়ে সমবেদনা তৃণমূল নেতৃত্বের 

বিএনএ, আসানসোল: করোনা বিপর্যয়ের মাঝেই রাজনৈতিক সৌজন্যতা দেখা গেল পশ্চিম বর্ধমানে। জামুড়িয়ার সিপিএম বিধায়ক জাহানারা খানের ভাইয়ের মৃত্যুর পর ভেলোর থেকে দেহ আনতে রাজ্য সরকার সহযোগিতা করার পাশাপাশি বৃহস্পতিবার মুখ্যমন্ত্রীর নির্দেশে তাঁর বাড়িতে যায় তৃণমূল নেতৃত্ব। 
বিশদ

কালনা হাসপাতালে চিকিৎসক, নার্স ও
স্বাস্থ্যকর্মীদের থাকা-খাওয়ার ব্যবস্থা করল কর্তৃপক্ষ 

সংবাদদাতা, কালনা: করোনা পরিস্থিতিতে কালনা সুপার স্পেশালিটি হাসপাতালের বাইরে থেকে আসা চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের থাকা ও খাওয়ার ব্যবস্থা করল হাসপাতাল কর্তৃপক্ষ। 
বিশদ

দাসপুরের আক্রান্ত যুবকের মা ও স্ত্রীকেও
ভর্তি করা হল করোনা হাসপাতালে 

বিএনএ, মেদিনীপুর: মুম্বই ফেরত দাসপুরের নিজামপুরের করোনা আক্রান্ত যুবকের মা ও স্ত্রীকেও এবার মেদিনীপুর করোনা হাসপাতালে ভর্তি করা হল। ওই যুবকের বাবার শরীরে সংক্রমণ ছড়িয়ে পড়ার পরই স্বাস্থ্যদপ্তর তৎপর হয়ে উঠেছে।  
বিশদ

কেন্দ্রীয় বাহিনীর টহলের ছবি সোশ্যাল
মিডিয়ায় ছড়িয়ে বিভ্রান্তির চেষ্টা, তদন্তে পুলিস 

বিএনএ, বহরমপুর: লোকসভা নির্বাচনের আগে গ্রামের রাস্তায় কেন্দ্রীয় বাহিনীর টহল দেওয়ার ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে মুর্শিদাবাদে বিভ্রান্তি ছড়াচ্ছে একটি চক্র। টানা কয়েকদিন ধরে ওই চক্রটি সোশ্যাল মিডিয়ায় কেন্দ্রীয় বাহিনীর টহল দেওয়ার ভিডিও এবং স্টিল ছবি পোস্ট করছে। 
বিশদ

বাঁকুড়া, পুরুলিয়া ও আরামবাগে
লকডাউন কার্যত শিকেয়, সর্বত্র জমায়েত 

বাংলা নিউজ এজেন্সি: লকডাউনের দিন যত বাড়ছে, সরকারি নিষেধাজ্ঞাকে বুড়ো আঙুল দেখিয়ে বাঁকুড়া, পুরুলিয়া ও আরামবাগে পাল্লা দিয়ে বাড়ছে সাধারণ মানুষের আইন ভাঙার প্রবণতা। বৃহস্পতিবার সকাল থেকে তিন জেলাতেই সব্জি বাজার ও নিত্য প্রয়োজনীয় জিনিসের দোকানের পাশাপাশি অন্যান্য দোকানও খুলতে দেখা য়ায়। 
বিশদ

Pages: 12345

একনজরে
নয়াদিল্লি, ২ এপ্রিল: করোনার বিস্তার রুখতে দেশজুড়ে লকডাউন কার্যকর করেছে কেন্দ্র। এতে কাজ হারানোর ফলে বহু দুঃস্থ, শ্রমিক ও দিনমজুর ক্ষতিগ্রস্ত হয়েছেন।  ...

নয়াদিল্লি, ২ এপ্রিল: করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে দু’বছরের বেতন দেওয়ার কথা ঘোষণা করলেন প্রাক্তন ক্রিকেটার তথা সাংসদ গৌতম গম্ভীর। ট্যুইটারে পূর্ব দিল্লির সাংসদ লিখেছেন, ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা মোকাবিলা করার জন্য রাজ্য সরকারের আপৎকালীন তহবিলে বহু ব্যক্তি, সংগঠন, সংস্থা ও প্রতিষ্ঠান তাদের সামর্থ্যমতো অর্থ সাহায্য করছে।   ...

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি,২ এপ্রিল: করোনা মোকাবিলায় কোভিড-১৯র সংক্রমণ এড়াতে দেশজুড়ে ২১ দিনের লকডাউনকে সমর্থন করলেও প্রস্তুতিহীন প্রধানমন্ত্রীর এই ঘোষণার কড়া সমালোচনা করলেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

খরচের চাপ এত বেশি থাকবে যে সঞ্চয় তেমন একটা হবে না। কর্মক্ষেত্রে নানা সমস্যা দেখা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৮০: রায়গড় দুর্গে মৃত্যু হল শিবাজির
১৯৫৫: গায়ক হরিহরনের জন্ম
১৯৬২: অভিনেত্রী জয়াপ্রদার জন্ম
২০১০: প্রথম জেনারশনের আই প্যাড বাজারে আনে অ্যাপল 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৬৪ টাকা ৭৬.৩৬ টাকা
পাউন্ড ৭৬.৩৬ টাকা ৯৪.৮৪ টাকা
ইউরো ৮১.৭৩ টাকা ৮৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
01st  April, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১৮ চৈত্র ১৪২৬, ১ এপ্রিল ২০২০, বুধবার, (চৈত্র শুক্লপক্ষ) অষ্টমী ৫৫/১৯ রাত্রি ৩/৪১। আর্দ্রা ৩৪/৫০ রাত্রি ৭/২৯। সূ উ ৫/৩৩/১, অ ৫/৪৮/১১, অমৃতযোগ দিবা ৭/১২ মধ্যে পুনঃ ৯/৩৮ গতে ১১/১৬ মধ্যে পুনঃ ৩/২১ গতে ৪/২৯ মধ্যে। রাত্রি ৬/৩৫ গতে ৮/৫৬ মধ্যে ১০/৩০ মধ্যে। বারবেলা ৮/৩৬ গতে ১০/৮ মধ্যে পুনঃ ১১/৪১ গতে ১/১৩ মধ্যে। কালরাত্রি ২/৩৬ গতে ৪/৪ মধ্যে।
১৮ চৈত্র ১৪২৬, ১ এপ্রিল ২০২০, বুধবার, অষ্টমী ৪১/১৫/৩৫ রাত্রি ১০/৪/৫৮। আর্দ্রা ২২/৩০/৫২ দিবা ২/৩৫/৫। সূ উ ৫/৩৪/৪৪, অ ৫/৪৮/৩১। অমৃতযোগ দিবা ৭/১২ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১২ মধ্যে ও ৩/২১ গতে ৫/১ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ মধ্যে ও ১/৩২ গতে ৫/৩৪ মধ্যে। কালবেলা ৮/৩৮/১১ গতে ১০/৯/৫৪ মধ্যে।
 ৭ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
দেশবাসী লকডাউনের নিয়ম মানছেন: মোদি 

09:06:17 AM

জনতা কার্ফু সফল হয়েছে, লকডাউনেও সবাই একসঙ্গে লড়ছেন: মোদি 

09:06:02 AM

আপনারা সরকারের যে ভাবে সাড়া দিয়েছেন তা অভূতপূর্ব: মোদি 

09:06:00 AM

জাতির উদ্দেশে ভিডিও বার্তা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির 

09:05:38 AM

মুর্শিদাবাদের কান্দিতে বাজারে আগুন
 

গতকাল রাতে মুর্শিদাবাদের কান্দিতে ফল ও সবজি বাজারে ভয়াবহ আগুন। ...বিশদ

09:00:00 AM

লকডাউনের জেরে উন্নতি পরিবেশের 
লকডাউনের জেরে উন্নতি হয়েছে পরিবেশের। বৃহস্পতিবার কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের ...বিশদ

08:58:31 AM