Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

রায়গঞ্জের অমর সুব্রত ক্লাবের প্রতিমা। -নিজস্ব চিত্র

মহিলা ঘটিত অপরাধ নিয়ে
সতর্ক করতে পুলিসের ট্যাবলো

 

নিজস্ব প্রতিনিধি, মালদহ: সাইবার ক্রাইম, মহিলা ঘটিত অপরাধ এবং ট্রাফিক আইন নিয়ে সচেতন করতে পুজোর দিনগুলিতে বিশেষ ট্যাবলো বের করছে মালদহ পুলিস। ওই ট্যাবলোয় জায়ান্ট স্ক্রিন লাগানো হচ্ছে।  ইংলিশবাজার এবং পুরাতন মালদহ শহরের পুজো মণ্ডপগুলিতে চক্কর কাটবে ওই ট্যাবলো। পুজোর সময় যাতে দর্শনার্থীদের মধ্যে সচেতনতা গড়ে তোলা যায়, সেজন্য এই উদ্যোগ বলে পুলিস জানিয়েছে। এ ব্যাপারে মালদহ সদর ট্রাফিকের ভারপ্রাপ্ত আধিকারিক বিটুল পাল বলেন, পুজোর দিনগুলিতে জেলার দুই পুর শহরে বহু মানুষ ভিড় জমান। জেলার নানা প্রান্ত থেকে দর্শনার্থীরা শহরে আসেন। ফলে বেশি মানুষের মধ্যে বার্তা পৌঁছে দিতে আমরা ট্যাবলো বের করছি। ওই ট্যাবলোয় থাকা ইলেক্ট্রনিক্স স্ক্রিনে সাইবার ক্রাইম, মহিলা ঘটিত অপরাধ এবং ট্রাফিক আইন বিষয়ে বিস্তারিত দৃশ্য-শ্রবণ মাধ্যমে দেখানো হবে। উল্লেখ্য, বর্তমানে সাইবার ক্রাইম সংক্রান্ত অপরাধের সংখ্যা অনেক বেড়ে গিয়েছে। ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য হাতিয়ে জালিয়াতির ঘটনা তারমধ্যে বেশি ঘটছে। প্রতিদিনই পুলিসের কাছে এব্যাপারে অভিযোগ আসছে। সচেতনতার অভাবে অপরাধীরা অনেক সময় সুযোগ পাচ্ছে বলে তদন্তকারীরা জানিয়েছেন। ফলে এব্যাপারে আগাম সতর্ক থাকা অনুরোধ বিভিন্ন মাধ্যমে পুলিসের তরফে বারবার করা হচ্ছে। এদিকে, মহিলা ঘটিত অপরাধের সংখ্যাও দিনদিন বাড়ছে। যুবতীকে খুন করে নির্জন আমবাগানে পুড়িয়ে দেওয়ার ঘটনাও এজেলায় ঘটেছে। মাঝেমধ্যেই অজ্ঞাতপরিচয় মহিলার দেহ উদ্ধারের ঘটনা ঘটছে। ধর্ষণ, শ্লীলতাহানির মতো অপ্রীতিকর ঘটনাও ঘটছে। সোশ্যাল মিডিয়ায় বন্ধুত্ব পাতানোর পর মহিলাদের সঙ্গে অনেকে অনভিপ্রেত আচরণ করছে। এছাড়াও গার্হস্থ হিংসার ঘটনাও বৃদ্ধি পাচ্ছে। এখনও পণের দাবিতে বধূর উপর অত্যাচার, এমনকি বধূহত্যার মতো ঘটনা ঘটছে। 

৪৮ তম বর্ষে পড়ল গোলকগঞ্জ
বাজার ব্যবসায়ী সমিতির পুজো

এবারে ৪৮তম বছরে পদার্পণ করল মাথাভাঙা-১ ব্লকের জোরপাটকি গ্রাম পঞ্চায়েতের গোলকগঞ্জ বাজার ব্যবসায়ী সমিতির দুর্গাপুজো। স্থায়ী মন্দিরে পুজো হয়। এই পুজোকে ঘিরে ব্যবসায়ী ও বাসিন্দাদের মধ্যে উৎসাহের কোনও খামতি নেই। কমিটির সদস্যরা জানান, নিয়ম নিষ্ঠা সহকারে পুজো করা হয়। পুজোর দিনগুলিতে বেশকিছু সামাজিক কর্মসুচিও নিয়েছেন ব্যবসায়ী সমিতির সদস্যরা।
বিশদ

আলিপুরদুয়ারের নেতাজি রোড দুর্গাবাড়ি সর্বজনীন
প্রমীলা বাহিনীই পুজোর সব কাজ করে

আলিপুরদুয়ার শহরের নেতাজি রোডে একটিই দুর্গাপুজো হয়। যা এলাকায়  নেতাজি রোড দুর্গাবাড়ি সর্বজনীন দুর্গাপুজো বলেই পরিচিত। ১৯৪৮ সালে টিনের চালার মন্দিরে এই পুজোর সূচনা হয়
বিশদ

কাপালিপাড়ার সাগর সঙ্ঘের
পুজোয় মেতে ওঠে গোটা গ্রাম

এলাকার ৬০০ পরিবার আনন্দে মেতে ওঠে ময়নাগুড়ির খাগড়াবাড়ি-১ গ্রাম পঞ্চায়েত এলাকার উত্তর খাগড়াবাড়ির কাপালিপাড়ার সাগর সঙ্ঘের দুর্গাপুজোয়। সাগর সঙ্ঘের পক্ষ থেকে ১৯৮৮ সাল থেকে এই পুজো হয়ে আসছে। এক সময় হ্যাজাক লাগিয়ে চলত পুজো
বিশদ

সেবার ব্রত নিয়েই শুরু হয় মুচিয়ার
মহাদেবপুর যুবক সঙ্ঘের দুর্গাপুজো

 

পুরাতন মালদহ ব্লকের মুচিয়া গ্রাম পঞ্চায়েতের মহাদেবপুর যুবক সঙ্ঘ পরিচালিত  মহাদেবপুর পূর্বপাড়া সর্বজনীন দুর্গোৎসব এক সময় বাংলাদেশ থেকে আসা উদ্বাস্তু ও শরণার্থীদের হাত দিয়ে শুরু হয়েছিল।
বিশদ

চপ, কাটলেট থেকে পাঁঠার মাংস
পুজোয় খাওয়াদাওয়া নিয়ে মশগুল বাসিন্দারা

দুর্গাপুজো মানেই ভুরিভোজ। গত দু’বছর অতিমারির চোখরাঙানি আর একাধিক নিষেধাজ্ঞার জেরে রেস্তঁরাগুলিতেও ছিল বেশ কিছু বিধিনিষেধ। এবার করোনা প্রায় নিশ্চিহ্ন হতেই পুজোর চারদিনে রকমারি মেনুর পসরা সাজিয়ে খাদ্যরসিকদের জন্য দরজা খুলে দিয়েছে ইংলিশবাজারের ছোটবড় সব রেস্তঁরাই
বিশদ

থিমের পুজোয় মেতেছে ইসলামপুরের গ্রামাঞ্চলও

ইসলামপুরে গ্রামাঞ্চলেও একাধিক থিমের পুজো হচ্ছে। ইসলামপুর ও ডালখোলা শহরের বিগ বাজেটের পুজোর সঙ্গে পাল্লা দিয়ে গ্রামের পুজো মণ্ডপেও দর্শনার্থীদের জমজমাট ভিড় হচ্ছে। এবার চোপড়া থানার নটিগছ সর্বজনীন দুর্গাপুজো কমিটির উদ্যোগে কলকাতা হাইকোর্টের আদলে মণ্ডপ তৈরি করেছে।
বিশদ

গাইড ম্যাপ প্রকাশ
 

মালদহের চাঁচল থানা পুলিসের উদ্যোগে দুর্গোৎসব নিয়ে গাইড ম্যাপ প্রকাশ করা হল শনিবার। চাঁচল থানায় এদিন গাইড ম্যাপটি প্রকাশ করা হয়েছে। চাঁচলে সদরে এবছর ১৭টি পুজো রয়েছে।
বিশদ

হরিশ্চন্দ্রপুরে বেআইনি মদ সহ ধৃত ৪

মালদহের হরিশ্চন্দ্রপুর থানার পুলিস সুলতাননগর গ্রাম থেকে ২০০ বোতল বেআইনি মদ সহ  চার জনকে গ্রেপ্তার করেছে। ধৃতদের মধ্যে তিন জনই মহিলা। একটি অটো করে তারা মদ নিয়ে বিহারে যাচ্ছিল।
বিশদ

জমে উঠেছে চাঁচল মহকুমার দুর্গাপুজো

মালদহের চাঁচল মহকুমার দুর্গাপুজো জমে উঠেছে। চাঁচল-২ ব্লক সদরের মালতীপুর সর্বজনীন দুর্গাপুজো এবছর ৭৬ বছরে পড়ল। পুজো কমিটির সভাপতি দ্বিজেন্দ্রনাথ দাস বলেন, দেশ স্বাধীন হওয়ার বছরেই এই পুজোর প্রথম সূচনা হয়।
বিশদ

দুর্ঘটনায় মৃত্যু বধূর,
জখম স্বামী ও ছেলে

পঞ্চমীর সন্ধ্যায় প্রতিমা দেখতে বেরিয়ে বাইক দুর্ঘটনায় মৃত্যু হল এক গৃহবধূর। শুক্রবার রাত ৮ টা নাগাদ বালুরঘাট শহরে ঢুকতেই বিএম হাইস্কুলের সামনে দুর্ঘটনাটি ঘটে। পুলিস জানিয়েছে, মৃত গৃহবধূর নাম মৌসুমী কর্মকার(৩৩)। স্বামীর নাম সুশান্ত দাস।
বিশদ

করোনার ধাক্কা কাটিয়ে জমজমাট
বালুরঘাটের বনেদি বাড়ির পুজো

দক্ষিণ দিনাজপুরের প্রাচীন বনেদি বাড়ির পুজোগুলির মধ্যে অন্যতম বালুরঘাটের কংগ্রেসপাড়ার পাল বাড়ির দুর্গাপুজা। সঠিক সময় না জানা থাকলেও আনুমানিক ৪০০ বছর আগে আত্রেয়ী নদীর পাশে নিজের বাড়িতেই এই পুজা শুরু করেছিলেন গৌরী পাল। তাঁর অবর্তমানে প্রায় ১১০ বছর আগে থেকে পালবাড়ির দুর্গাপুজা পরিচালনার দায়িত্ব নেন প্রতিবেশীরা। সেই থেকে প্রতিবেশীরাই বারোয়ারিভাবে এই পুজো করে আসছে। 
বিশদ

খাটাজানি প্রগতি সঙ্ঘের পুজোয়
প্লাস্টিকের বোতল দিয়ে মণ্ডপসজ্জা

প্লাস্টিকের বোতল দিয়ে তৈরি করা হয়েছে মণ্ডপ এবং আইসক্রিমের কাঠি দিয়ে তৈরি হয়েছে প্রতিমা। আলিপুরদুয়ার-২ ব্লকের তালেশ্বরগুড়ি গ্রামের খাটাজানি প্রগতি সঙ্ঘের পুজো এবার ৬৮তম বছরে পড়ল। মণ্ডপটি প্লাস্টিকের বোতল, কাপড়, বাঁশ ও কাঠ দিয়ে বানিয়েছেন স্থানীয় এক শিল্পী এবং ক্লাবের সদস্যরা।
বিশদ

রাজবংশী রীতিতে ভাটিবাড়ির
হরিবাড়ি মন্দিরে দুর্গাপুজো হয়

আলিপুরদুয়ারের ভাটিবাড়ি সংলগ্ন বোরাগাড়ি হরিবাড়ি মন্দিরের দুর্গাপুজো রাজবংশীদের পুজো হিসেবে পরিচিত। বোরাগাড়ি হরিবাড়ির মন্দিরের এই পুজো এবার ১২২ বছরে পড়ল। রাজবংশীদের এই দুর্গাপুজোর প্রধান আকর্ষণ বলিপ্রথা। এখানে দেদার পাঁঠা, হাঁস ও পায়রা বলি দেওয়া হয়। সপ্তমী থেকে নবমী তিনদিনেই এখানে প্রচুর বলি হয়। আগে এই পুজোয় মোষও বলিও দেওয়া হতো
বিশদ

শিলিগুড়িতে বুকস্টল ও সহায়তা কেন্দ্র তৃণমূলের

শুধু দলীয় মুখপত্রের স্টল নয়, এবার পুজোয় শিলিগুড়িতে সহায়তা কেন্দ্র ও কন্ট্রোলরুম চালু করল তৃণমূল কংগ্রেস।  ষষ্ঠীর সন্ধ্যায় সেগুলির উদ্বোধন হয়েছে। এদিন দার্জিলিং জেলা তৃণমূল কংগ্রেসের সভানেত্রী (সমতল) পাপিয়া ঘোষ জানান, এবার ব্লকে ব্লকে হবে বিজয়া সম্মেলনী। তাতে প্রতি বুথের দু’জন করে পুরনো কর্মীকে সংবর্ধনা দেওয়া হবে।
বিশদ

Pages: 12345

একনজরে
দলের সর্বভারতীয় সভাপতি নির্বাচন নিয়ে তীব্র আলোড়ন চলছে কংগ্রেসের অন্দরে। সেই আবহে শনিবার দলের যুব সংগঠনের রাজ্যওয়াড়ি শীর্ষ পদাধিকারী নির্বাচনের ফলাফল প্রকাশিত হল। ...

শুক্রবার আইএসএল অভিযান শুরু করছে ইস্ট বেঙ্গল। প্রতিপক্ষ কেরল ব্লাস্টার্স। বুধবার কোচি পৌঁছনোর কথা ইভান গঞ্জালেস-শৌভিক চক্রবর্তীদের। ইস্ট বেঙ্গলের প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে। শনিবার কোচ ...

পঞ্চমীর রাতে ডোমকলে রাজ্য সড়কে বেপরোয়া বাইক দুর্ঘটনায় এক যুবকের মৃত্যু হয়েছে। বাইকের আর এক আরোহী গুরুতর জখম হয়েছেন। বেপরোয়া বাইক চলাচল রুখতে শনিবার থেকে কড়া ব্যবস্থা নিল মুর্শিদাবাদ জেলা পুলিস। ...

ইউক্রেনের চারটি অঞ্চল অন্তর্ভুক্ত করেছে রাশিয়া। সেই সিদ্ধান্তের বিরুদ্ধে রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা কাউন্সিলে আনা খসড়া নিন্দা প্রস্তাবে ভোটদানে বিরত থাকল ভারত। তবে অবিলম্বে আলোচনার মাধ্যমে হিংসা বন্ধের দাবি জানিয়েছে ভারত।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

যে কোনও কর্মেই একটু বাধা থাকবে। তবে উপার্জন মন্দ হবে না। ললিতকলায় ব্যুৎপত্তি ও স্বীকৃতি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক অহিংস দিবস
ভারতে গান্ধী জয়ন্তী
পথশিশু দিবস 
১৭৯০: মার্কিন যুক্তরাষ্ট্রে আদমশুমারি শুরু হয়
১৮১৪: সমাজ সংস্কারক দক্ষিণারঞ্জন মুখোপাধ্যায়ের জন্ম
১৮৬৬: হিন্দু সন্ন্যাসী ও রামকৃষ্ণ বেদান্ত মঠের প্রতিষ্ঠাতা স্বামী অভেদানন্দর জন্ম
১৮৬৮: কলকাতায় জেনারেল পোস্ট অফিস উদ্বোধন হয়
১৮৬৯: মহাত্মা গান্ধীর জন্ম
১৮৮৯: অভিনেতা ও নাট্যাচার্য শিশিরকুমার ভাদুড়ীর জন্ম
১৯০৪: দ্বিতীয় প্রধানমন্ত্রী লাল বাহাদুর শাস্ত্রীর জন্ম
১৯০৬: শিল্পী রাজা রবি বর্মার মৃত্যু
১৯১৭: কবি অক্ষয়চন্দ্র সরকারের মৃত্যু
১৯২৪: বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক তপন সিংহের জন্ম
১৯৫০ - কিংবদন্তি ফুটবলার ও কোচ সুভাষ ভৌমিকের জন্ম
১৯৬২: ‘টারজান’ খ্যাত হলিউড তারকা জো লারার জন্ম
১৯৭২: মুম্বই তথা তৎকালিন বোম্বেতে ভারতের প্রথম টেলিভিশন কেন্দ্র চালু হয়
১৯৯৬ : মাদার তেরেসা আমেরিকার সম্মানিক নাগরিকত্ব লাভ করেন



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮০.৭৮ টাকা ৮২.৫৩ টাকা
পাউন্ড ৮৯.৫৪ টাকা ৯২.৭৬ টাকা
ইউরো ৭৮.৫৬ টাকা ৮১.৫৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫০,৮৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৮,২৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৯,০০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫৬,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫৬,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৫ আশ্বিন, ১৪২৯, রবিবার, ২ অক্টোবর, ২০২২।  সপ্তমী ৩৩/১০ রাত্রি ৬/৪৮। মূলা নক্ষত্র ৫০/৫১ রাত্রি ১/৫৩। সূর্যোদয় ৫/৩১/৫২, সূর্যাস্ত ৫/২০/৩২। অমৃতযোগ দিবা ৩/১৯ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ১১/৫০ গতে ২/৫৮ মধ্যে। রাত্রি ৭/৪৭ গতে ৯/২৪ মধ্যে পুনঃ ১১/৫১ গতে ১/২৮ মধ্যে পুনঃ ২/১৭ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ৩/৪৬ গতে ৪/৩৩ মধ্যে। বারবেলা ৯/৫৮ গতে ১২/৫৬ মধ্যে। কালরাত্রি ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে। 
১৫ আশ্বিন, ১৪২৯, রবিবার, ২ অক্টোবর, ২০২২। সপ্তমী রাত্রি ৬/২২। মূলা নক্ষত্র রাত্রি ২/২৬। সূর্যোদয় ৫/৩২, সূর্যাস্ত ৫/২২। অমৃতযোগ দিবা ৬/২৬ গতে ৮/৪২ মধ্যে ও ১১/৪৪ গতে ২/৪৬ মধ্যে এবং রাত্রি ৭/৩৪ গতে ৯/১৫ মধ্যে ও ১১/৪৬ গতে ১/২৮ মধ্যে ও ২/১৮ গতে ৫/৩২ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৩/৩১ গতে ৪/১৬ মধ্যে। 
৫ রবিউল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
শারদ শুভেচ্ছা ও ছুটি
দেবীর আবাহনে গোটা বাংলা মেতেছে উৎসবের আনন্দে। শারদোৎসব উপলক্ষে ‘বর্তমান’-এর সকল ...বিশদ

04:00:00 AM

সাংসদ পদ ছাড়লেন খাড়্গে
কংগ্রেস প্রেসিডেন্ট নির্বাচনের আগেই রাজ্যসভা থেকে পদত্যাগ করলেন কংগ্রেস নেতা ...বিশদ

01-10-2022 - 02:42:50 PM

দিল্লিতে পিইউসি ছাড়া মিলবে না তেল
২৫ অক্টোবরের পর থেকে দূষণ নিয়ন্ত্রণের ছাড়পত্র  ছাড়া দিল্লিতে পাওয়া ...বিশদ

01-10-2022 - 02:32:37 PM

চিকিৎসক নীলরতন সরকার ও সঙ্গিতজ্ঞ শচীনদেব বর্মণের জন্মদিনে শ্রদ্ধা জানাচ্ছেন মন্ত্রী অরূপ রায়

01-10-2022 - 01:21:00 PM

ভারতে বন্ধ করা হল পাকিস্তানি সরকারের টুইটার অ্যাকাউন্ট

01-10-2022 - 12:54:30 PM

ভারতীয় সংস্থার ওপর নিষেধাজ্ঞা আরোপ করল আমেরিকা
ইরান থেকে তেল কেনার জন্য একটি ভারতীয় কোম্পানিকে নিষেধাজ্ঞা আরোপ ...বিশদ

01-10-2022 - 12:42:02 PM