Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

এনজেপি থেকে সপ্তাহে ৩ দিন পাহাড়ে 
চলবে ভিস্তাডোম কোচ, খুশি পর্যটকরা

সংবাদদাতা, শিলিগুড়ি: দুর্গাপুজোর আগে পর্যটকদের হেরিটেজ টয় ট্রেনের নতুন পরিষেবা উপহার দিল উত্তরপূর্ব সীমান্ত রেল। এবার এনজেপি থেকে দার্জিলিং পর্যন্ত ভিস্তাডোম কোচে টয় ট্রেনে চড়ে দেশ-বিদেশের পর্যটকরা শৈলশহরে যেতে পারবেন। এই ট্রেনের সঙ্গে রয়েছে একটি বাতানুকূল রেস্টুরেন্ট। সবমিলিয়ে এনজেপি থেকে হেরিটেজ টয় ট্রেনে পাহাড় ভ্রমণ এবার পর্যটকদের কাছে আরও অনেক বেশি সুখকর ও স্মরণীয় হবে, এমনটাই আশা দার্জিলিং হিমালয়ান রেলওয়ের। 
সোমবার সকালে এনজেপি স্টেশনে ভিস্তাডোম কোচে টয় ট্রেনের এই নতুন পরিষেবার যাত্রা শুরু করান উত্তরপূর্ব সীমান্ত রেলের জেনারেল ম্যানেজার অনশুল গুপ্ত। সেখানে উপস্থিত ছিলেন, কাটিহারের ডিআরএম এস কে চৌধুরী, ডিএইচআরের ডিরেক্টর এ কে মিশ্র, দার্জিলিংয়ের সাংসদ রাজু বিস্তা, জলপাইগুড়ির  সাংসদ ডাঃ জয়ন্ত রায়, কেন্দ্রীয় প্রতিমন্ত্রী জন বার্লা প্রমুখ। এদিন ১২ জন যাত্রী সফর করেন। 
এনজেপি থেকে সোম, বুধ ও শনিবার সকাল ১০টায় এই ভিস্তাডোম কোচযুক্ত ট্রয় ট্রেন ছেড়ে  দার্জিলিং  পৌঁছবে সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে। দার্জিলিং থেকে মঙ্গল, বৃহস্পতি ও রবিবার সকাল ৯টা ১০ মিনিটে ছেড়ে এনজেপিতে পৌঁছবে  বিকেল ৪টে ৩৫ মিনিটে। ভিস্তাডোম কোচে ভাড়া মাথাপিছু ১৫০০ টাকা। এতে ১৫টি আসন রয়েছে। এসি রেস্টুরেন্ট কোচে মাথাপিছু ভাড়া ১৩০০ টাকা। এখানে ৮টি আসন থাকছে। দু’টি কোচের ক্ষেত্রেই খাওয়ার খরচ আলাদা দিতে হবে। 
চলতি মাসের শুরুতেই পাহাড়ে ধস নামায়  টানা ১২ দিন এনজেপি-দার্জিলিংয়ের মধ্যে  ট্রয় ট্রেন চলাচল বন্ধ ছিল। লাইন মেরামতির পর গত ১৩ সেপ্টেম্বর থেকে এই পথে টয় ট্রেন চলাচল শুরু হলেও দু’দিনের মাথায় ফের ধস নামায় তিনধরিয়ার কাছে লাইন ক্ষতিগ্রস্ত হয়। আবার ২৫ সেপ্টেম্বর পর্যন্ত টয় ট্রেন চলাচল বন্ধ রেখেছিল ডিএইচআর। এদিন ভিস্তাডোম কোচে  নতুন পরিষেবা চালুর মধ্য দিয়ে এই  লাইন ফের সচল হল। 
উত্তরপূর্ব সীমান্ত রেলের জেনারেল ম্যানেজার বলেন, এবার পুজো মরশুমে পাহাড়ে পর্যটকের ঢল নামবে। দার্জিলিংয়ে পুজোর ভ্রমণে টয় ট্রেনের জয় রাইডের চাহিদা বেড়ে চলেছে। পাশাপাশি দার্জিলিংয়ের বিভিন্ন হোটেল, হোমস্টে যেভাবে বুকিং হয়ে গিয়েছে, তাতে আমাদের আশা এবার হেরিটেজ টয় ট্রেনের রেকর্ড  সংখ্যক যাত্রী হবে। সেকথা মাথায় রেখে আমরা এনজেপি থেকে দার্জিলিং পর্যন্ত এই নতুন বিলাসবহুল পরিষেবা চালু করলাম। টয় ট্রেনের প্রতি দেশ-বিদেশের পর্যটকদের আকর্ষণ, উৎসাহ যেভাবে বাড়ছে, তাতে আমাদের আশা এবার  ভালো লাভের মুখ দেখতে পাওয়া যাবে। 
জেনারেল ম্যানেজার বলেন, এনজেপি থেকে দার্জিলিং পর্যন্ত টয় ট্রেনের প্রতিটি স্টেশনের উন্নতিকরণের ক্ষেত্রেও আমরা পদক্ষেপ করতে চলেছি। টয় ট্রেনের কামরার ভিতরের অংশ সাজিয়ে তোলার পাশাপাশি যাত্রাপথও সুন্দর করে সাজিয়ে তোলা হবে। যাতে টয় ট্রেনে ভ্রমণ পর্যটকদের কাছে আরও অনেক বেশি মনোরম ও স্মরণীয় করা যায়। কাচে ঘেরা ভিস্তাডোম কোচে পর্যটকরা আকাশ, চারদিকের জঙ্গল, নদী, পাহাড় দেখতে পাবেন। পাশাপাশি এই ট্রেনে রয়েছে একটি এসি রেস্টুরেন্ট। ফলে সেখানে বসে পছন্দমতো রকমারি খাবার খেতে খেতেও পর্যটকরা পাহাড়ের পাকদণ্ডী বেয়ে দার্জিলিংয়ের পৌঁছে যাবেন।

27th  September, 2022
রেলের জমিতে বসবাসকারীরা পাবেন দখলনামা: গৌতম
বোর্ড মিটিংয়ে সিপিএমের ওয়াকআউট

এবার রেলের জমিতে বসবাসকারীরা পাবেন ‘দখলনামা’ বা পজেশন সার্টিফিকেট। সোমবার শিলিগুড়ি পুরসভার বোর্ড মিটিংয়ে এই সিদ্ধান্তের কথা জানান মেয়র গৌতম দেব। একইসঙ্গে তিনি রেলের অব্যবহৃত জমিতে বসবাসকারীদের জমির অধিকার পাইয়ে দিতে রেলমন্ত্রকের বিরুদ্ধে দেশের শীর্ষ আদালতের দ্বারস্থ হওয়ার কথা জানান।
বিশদ

শিলিগুড়ি হাসপাতালে সদ্যোজাতের মৃত্যু
কর্তব্যে গাফিলতির অভিযোগ চিকিৎসকের বিরুদ্ধে তদন্ত

চিকিৎসকের গাফিলতিতে সদ্যোজাতের মৃত্যুর অভিযোগে বিতর্কে জড়াল শিলিগুড়ি জেলা হাসপাতাল। কায়াকল্প রাজ্যের সেরা স্বীকৃতি পাওয়া হাসপাতালে এমন ঘটনায় সোমবার শিলিগুড়ি শহরে চাঞ্চল্য ছড়ায়। হাসপাতালের পক্ষ থেকে বিষয়টি জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকের নজরে আনা হয়। জেলা হাসপাতালের সুপার ডাঃ চন্দন ঘোষ জানিয়েছেন, মুখ্য স্বাস্থ্য আধিকারিক ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন। 
বিশদ

মেখলিগঞ্জে ২৭ লক্ষ বাংলাদেশি
টাকা সহ গ্রেপ্তার, তদন্তে পুলিস 

 

মেখলিগঞ্জের কুচলিবাড়ির রাজ্য সড়ক থেকে ২৭ লক্ষ বাংলাদেশি টাকা সহ এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে কুচলিবাড়ি থানার পুলিস। এ ঘটনায় জঙ্গি যোগ থাকতে পারে, এমন সম্ভাবনা থাকায়  ঘটনা ঘিরে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে। ধৃত ব্যক্তির নাম মহম্মদ মহসিন।
বিশদ

কোচবিহারে চুরি যাওয়া ৪টি বাইক উদ্ধার
 

চুরি যাওয়া চারটি মোটর বাইক উদ্ধার করল কোচবিহার কোতোয়ালি থানার পুলিস। মোটর বাইক চুরির সঙ্গে যুক্ত সন্দেহে পুলিস এর আগে এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছিল। তাকে জিজ্ঞাসাবাদ করে চুরি যাওয়া মোটরবাইকগুলি উদ্ধার করা হয়।
বিশদ

মাদক চক্র: পান্ডাদের হদিশ পেতে তদন্ত শুরু

বিভোর রানার পরে এবার দেবেন্দ্র আহুজা। মাদক পাচারে অভিযুক্ত ধৃত দুই চাঁইকে উত্তরপ্রদেশ থেকে গ্রেপ্তার করেছে যথাক্রমে নারকোটিকস কন্ট্রোল ব্যুরো (এনসিবি) এবং মালদহ পুলিস। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠতে শুরু করেছে, তবে কি উত্তরভারতে বসেই মালদহের আন্তর্জাতিক সীমান্ত ব্যবহার করে দেদার মাদক পাচারের কাজ চলছে? পুলিস আধিকারিকদের বক্তব্য, পুরো বিষয়টি নিয়ে গভীরে গিয়ে তদন্ত করা হচ্ছে।
বিশদ

দু’বছর সরকারি কর্মী নেই
সংশোধনাগারের অফিস সামলাচ্ছে বিচারাধীন ৫ বন্দি

সরকারি কর্মী নেই। তাই দু’বছর রায়গঞ্জ জেলা সংশোধনাগারের অফিস সামলাচ্ছে পাঁচ বিচারাধীন বন্দি। কেউ অফিস সামলাচ্ছে, কেউ ডেটা এন্ট্রি করছে, কেউ বা অ্যাকাউন্টস দেখছে। কাজের বিনিময়ে প্রতিদিন তারা ১০০ টাকা করে পারিশ্রমিক পাচ্ছে।
বিশদ

ডিসেম্বরের শুরুতে মালদহে ৫০০
কোটি টাকার শিল্পের সূচনা হচ্ছে

 

রাজ্য সরকারের হাত ধরে মালদহে ৫০০ কোটি টাকার শিল্পের সূচনা হতে চলেছে ডিসেম্বর মাসের শুরুতে। পুরাতন মালদহের নারায়ণপুর শিল্পতালুকে ওই কারখানা গড়ে উঠেছে। সেখানে মূলত ভুট্টা প্রক্রিয়াকরণ শিল্প হবে। মালদহের জেলাশাসক নীতিন সিঙ্ঘানিয়া বলেন, নারায়ণপুরে ভুট্টা প্রক্রিয়াকরণ শিল্প গড়ে উঠেছে। সেখানে ৫০০ কোটি টাকারও বেশি বিনিয়োগ হয়েছে।
বিশদ

সারের কালোবাজারির অভিযোগে আট মাইলে সড়ক অবরোধ

 রাসায়নিক সারের  কালোবাজারির অভিযোগ তুলে সোমবার ফের পথ অবরোধে উত্তাল হয় উঠল পুরাতন মালদহের  আট মাইল এলাকা।  এদিন সকালে শতাধিক কৃষক  সারের  কালোবাজারির অভিযোগ তুলে এলাকায় তুমুল বিক্ষোভ দেখান।  ফলে এর রেশ পড়ে ৩৪ নম্বর জাতীয় সড়কের উপর।
বিশদ

প্রিয়াঙ্কাকে দিয়ে পঞ্চায়েত ভোটের
আগে সভা করাতে চাইছে কংগ্রেস

 

পঞ্চায়েত নির্বাচনের আগে প্রিয়াঙ্কা গান্ধীকে জেলায় এনে সভা করাতে চাইছে মালদহ জেলা কংগ্রেস নেতৃত্ব। দক্ষিণ মালদহ লোকসভা কেন্দ্রের অন্তর্গত কোনও জায়গায় বড় জনসভা করার লক্ষ্য নিয়ে কংগ্রেস নেতৃত্ব এগতে চাইছে। সেখানে মালদহ, মুর্শিদাবাদের নেতা-কর্মীদের সমবেত করা হবে
বিশদ

গঙ্গারামপুরে কাটা মুণ্ড উদ্ধার

সোমবার দক্ষিণ দিনাজপুর জেলার গঙ্গারামপুর থানার নন্দনপুর রেল ব্রিজ এলাকায় কাটা মুণ্ড উদ্ধারের ঘটনায় চাঞ্চল্য ছড়াল। পুলিস জানিয়েছে, মৃত ব্যক্তির নাম পবিত্র সরকার (৫৫)। বাড়ি নন্দনপুরের তিলনা এলাকায়। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এদিন সকালে নন্দনপুর রেল ব্রিজের নীচে মানুষের কাটা মুণ্ড দেখতে পান বাসিন্দারা।
বিশদ

ডায়নার জঙ্গলে দেখা মিলল অসুস্থ হাতির

১৫ দিন ধরে নাগরাকাটা ব্লকের দক্ষিণ খেরকাটার কালাপানি নদীর কাছে ডায়নার জঙ্গলে একটি অসুস্থ হাতি ঘুরে বেড়াচ্ছে। বনদপ্তর সূত্রে জানা গিয়েছে, সোমবার বিকেলে ওই হাতিটিকে খুঁড়িয়ে হাঁটতে দেখা গিয়েছে
বিশদ

ধান ক্রয় কেন্দ্রে কুইন্টাল পিছু
‘ধলতা’ কাটা হচ্ছে ৪ কেজি 

 

কৃষিদপ্তরের কথায়, ধানের খারাপ মানকে বলা হয় ধলতা। এই ধলতা হিসেবে সরকারি ধান ক্রয় কেন্দ্রে প্রতি কুইন্টালে চার কেজি করে ধানের দাম কেটে নেওয়া হচ্ছে। এমনই অভিযোগে সোমবার আলিপুরদুয়ার-১ ব্লকের কৃষিমান্ডিতে ক্ষোভ ছড়ায় ধান বিক্রি করতে আসা কৃষকদের মধ্যে
বিশদ

২৭ লক্ষ বাংলাদেশি টাকা সহ গ্রেপ্তার মেখলিগঞ্জে

মেখলিগঞ্জের কুচলিবাড়ির রাজ্য সড়ক থেকে ২৭ লক্ষ বাংলাদেশি টাকা সহ এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে কুচলিবাড়ি থানার পুলিস। এ ঘটনায় জঙ্গি যোগ থাকতে পারে, এমন সম্ভাবনা থাকায়  ঘটনা ঘিরে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে। ধৃত ব্যক্তির নাম মহম্মদ মহসিন
বিশদ

বালুরঘাট সংশোধনাগারে বিচারাধীন
বন্দির মৃত্যু, প্রতিবাদে সড়ক অবরোধ

 

সোমবার সকালে বালুরঘাট সংশোধনাগারে এক বিচারাধীন বন্দির মৃত্যু হয়েছে। মৃতের বাড়ি উত্তর দিনাজপুর জেলার গোয়ালপোখর থানার সাহাপুরে। এই খবর এলাকায় আসতেই উত্তেজনা ছড়ায়। এদিন দুপুরে উত্তেজিত বাসিন্দারা সাহাপুরে রাজ্য সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখায়।
বিশদ

Pages: 12345

একনজরে
গোরুপাচার মামলায় এবার তিন আইপিএস আধিকারিককে দিল্লিতে তলব করতে চলেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। এর মধ্যে একজন প্রাক্তন ও দু’জন বর্তমানে কর্মরত। ...

পশ্চিমবঙ্গ মাছ উৎপাদনে স্বয়ম্ভর হওয়ার দিকে অগ্রসর হচ্ছে। ভিন রাজ্য থেকে মাছের সরবরাহ আগের তুলনায় অনেক কমেছে। ...

কোয়ারেন্টাইন পর্ব শেষ। এবার দু’টি মেয়ে চিতাকে মধ্যপ্রদেশের কুনো জাতীয় পার্কের বড় এনক্লোজারে ছাড়া হল। ডিভিশনাল ফরেস্ট অফিসার পি কে ভার্মা জানিয়েছেন, সাফল্যের সঙ্গেই এই ...

হিজাব বিক্ষোভে উত্তাল ইরান। এর মধ্যেই গ্রেপ্তার হলেন সেদেশের সুপ্রিম লিডার আয়াতোল্লা খোমেইনির ভাইঝি ফরিদা মোরাদখানি। প্রতিবাদ আন্দোলনের অন্যতম মুখ হিসেবে পরিচিত ফরিদা দীর্ঘদিন ধরেই ইরান সরকারের সমালোচনায় সরব। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সব কর্মেই শুভ ফল প্রাপ্তির সম্ভাবনা। হঠকারী সিদ্ধান্তে ক্ষতির আশঙ্কা। ধনপ্রাপ্তি যোগ অনুকূল। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৭৫: স্যার জেমস জে অদৃশ্য কালি আবিষ্কার করেন
১৭৯২: মার্ক উডের করা সমগ্র কলকাতার নকশা প্রথম প্রকাশ করেন মি. বেইলি
১৮৯৭: ইংল্যান্ডের সারেতে প্রথম মোটরসাইকেল রেস হয়
১৯১০: ট্রাফিক বাতির পেটেন্ট হয়
১৯৩৬: অভিনেতা শুভেন্দু চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৪৪: ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান অ্যানিমেটর ও লেজারশিল্পী তথা জাদুকর পিসি সরকারের জ্যেষ্ঠ পুত্র মানিক সরকারের জন্ম
১৯৪৯: রস-সাহিত্যিক কেদারনাথ বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৫১: অভিনেতা প্রমথেশ বড়ুয়ার মৃত্যু
১৯৯৩: জে আর ডি টাটার মৃত্যু
২০০১: জনপ্রিয় গায়ক এবং গিটারিস্ট জর্জ হ্যারিসনের মৃত্যু
২০১১: লেখিকা ইন্দিরা গোস্বামীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮০.৮৬ টাকা ৮২.৬০ টাকা
পাউন্ড ৯৭.৩৬ টাকা ১০০.৭৪ টাকা
ইউরো ৮৩.৮৯ টাকা ৮৬.৯৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৩,৪০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫০,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫১,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬২,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬২,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ অগ্রহায়ণ, ১৪২৯, মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২। ষষ্ঠী ১২/৩৬ দিবা ১১/৫। শ্রবণা নক্ষত্র ৬/২৯ দিবা ৮/৩৮। সূর্যোদয় ৬/২/২৯, সূর্যাস্ত ৪/৪৭/১৩। অমৃতযোগ দিবা ৬/৪৫ মধ্যে পুনঃ ৭/২৮ গতে ১১/৩ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ৮/১২ গতে ১১/৫১ মধ্যে পুনঃ ১/৩৭ গতে ৩/২৪ মধ্যে পুনঃ ৫/৯ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ রাত্রি ৭/২৬ মধ্যে। বারবেলা ৭/২৪ গতে ৮/৪৪ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/৬ মধ্যে। কালরাত্রি ৬/২৭ গতে ৮/৬ মধ্যে।  
১২ অগ্রহায়ণ, ১৪২৯, মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২। ষষ্ঠী দিবা ৩/৪৫। শ্রবণা নক্ষত্র দিবা ১/৪৩। সূর্যোদয় ৬/৪, সূর্যাস্ত ৪/৪৭। অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৭/৪২ গতে ১১/১৩ 
মধ্যে এবং রাত্রি ৭/৩২ গতে ৮/২৬ মধ্যে ও ৯/২০ গতে ১২/১ মধ্যে ও ১/৪৯ গতে ৩/৩৬ মধ্যে ও ৫/২৪ গতে ৬/৫ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৭/৩২ মধ্যে। বারবেলা ৭/২৪ গতে ৮/৪৫ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৬ মধ্যে। কালরাত্রি ৬/২৭ গতে ৮/৬ মধ্যে।
৪ জমাদিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
কেন্দ্রের কাছে সুন্দরবন উন্নয়ন নিয়ে মাস্টার প্ল্যান পাঠাব: মুখ্যমন্ত্রী

01:39:46 PM

ভোটার তালিকায় নাম তুলুন, আধার কার্ড বাধ্যতামূলক নয়: মুখ্যমন্ত্রী

01:38:12 PM

সুন্দরবন নতুন জেলা হচ্ছে: মুখ্যমন্ত্রী

01:36:08 PM

দুয়ারে সরকারে জমা পড়া সমস্ত অভিযোগ খতিয়ে দেখুন: মুখ্যমন্ত্রী

01:34:00 PM

সরকার ভুল করলে দায় নিতে হয় আমাকে: মুখ্যমন্ত্রী

01:32:33 PM

৫ জয়েশ জঙ্গিকে যাবজ্জীবন
জয়েশ ই মহম্মদের পাঁচ জঙ্গিকে সোমবার যাবজ্জীবন কারাদণ্ড দিল দিল্লির ...বিশদ

01:26:35 PM