Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

জলপাইগুড়ি জেলায় পুরনোতেই আস্থা, বাদ অনন্তদেব
 আলিপুরদুয়ার জেলায় ‘টাইগার’, পাশাং সহ চার নতুন মুখ তৃণমূলের

নিজস্ব প্রতিনিধি, জলপাইগুড়ি ও সংবাদদাতা, আলিপুরদুয়ার: আলিপুরদুয়ার জেলার পাঁচটি বিধানসভা আসনের মধ্যে চারটি আসনেই নতুন মুখ আনল তৃণমূল। একমাত্র আলিপুরদুয়ার আসনে থেকে গেলেন সৌরভ চক্রবর্তী। অন্যদিকে, জলপাইগুড়ি জেলার সাতটি আসনের মধ্যে নতুন মুখ দু’জন। ময়নাগুড়ির বিধায়ক অনন্তদেব অধিকারীকে এবার টিকিট দেওয়া হল না। ওই কেন্দ্রে প্রার্থী করা হয়েছে মনোজ রায়কে। জলপাইগুড়িতে ধত্রীমোহন রায়ের জায়গায় প্রার্থী করা হল ডাঃ প্রদীপকুমার বর্মাকে। পুরনোদের মধ্যে ধূপগুড়ি কেন্দ্রে মিতালি রায়, ডাবগ্রাম-ফুলবাড়ি আসনে পর্যটনমন্ত্রী গৌতম দেব, রাজগঞ্জে খগেশ্বর রায়, মালবাজারে বুলু চিকবরাইক এবং নাগরাকাটায় জোশেফ মুণ্ডার উপরেই মমতা বন্দ্যোপাধ্যায় আস্থা রেখে তাঁদের টিকিট দিয়েছেন। 
একুশের বিধানসভা ভোটযুদ্ধে তৃণমূল সুপ্রিমো নতুন ও তরুণ মুখের উপর আস্থা রেখেছেন। এদিকে, প্রার্থী নিয়ে শুক্রবার সন্ধ্যা পর্যন্ত মাদারিহাট ছাড়া তৃণমূলে কোথাও কোনও ক্ষোভ বিক্ষোভের ঘটনা ঘটেনি।
 মাদারিহাটে প্রার্থী করা হয়েছে রাজেশ লাকড়া ওরফে টাইগারকে। তাঁকে ‘বহিরাগত’ প্রার্থী তকমা দিয়ে বীরপাড়ায় স্থানীয় তৃণমূল কর্মীরা বিক্ষোভ মিছিল করেন। কুমারগ্রাম থেকে বাদ পড়েছেন গতবারের বিধায়ক জেমস কুজুর। তবে কালচিনির বিধায়ক উইলসন চম্প্রমারি আগেই বিজেপিতে গিয়েছেন। 
নতুন মুখ টাইগার ছাড়াও আলিপুরদুয়ার জেলার কালচিনিতে পাশাং লামা, কুমারগ্রামে লিউস কুজুর ও ফালাকাটায় সুভাষ রায়কে প্রার্থী করা হয়েছে। ফালাকাটায় তৃণমূলের দু’বারের বিধায়ক ছিলেন অনিল অধিকারী। ২০১৮ সালে তিনি মারা যান। ফালাকাটার প্রার্থী সুভাষবাবুর রাজনৈতিক ‘গুরু’ ছিলেন প্রয়াত অনিলবাবু। পেশায় কৃষক সেই সুভাষ রায় প্রার্থী হওয়ায় এদিন বিকেলে ফালাকাটায় তৃণমূল কর্মী-সমর্থকরা অকাল হোলিতে মেতে ওঠেন। 
সুভাষবাবু বলেন, প্রার্থী হিসেবে নেত্রী আমার উপর আস্থা রেখেছেন। জিতলে অনিলবাবুর উন্নয়নের কাজকে এগিয়ে নিয়ে যাওয়াই হবে আমার প্রথম কাজ। মাদারিহাটের রাজেশ লাকড়া একসময় বিজেপি এমপি জন  বারলার ডানহাত ছিলেন। দু’জনেরই বাড়ি জলপাইগুড়ি জেলার ধূপগুড়ি ব্লকের লক্ষ্মীপাড়া চা বাগানে। দু’জনেই আদিবাসী বিকাশ পরিষদের নেতা ছিলেন। কিন্তু ২০১৭ সালে গোর্খাল্যান্ড আন্দোলনকে সমর্থন করায় ডুয়ার্সে আদিবাসীদের তরুণ নেতা রাজেশবাবু জন বারলার সঙ্গ ছেড়ে তৃণমূলে যোগ দেন।
আদিবাসী ভোটব্যাঙ্ক টানতে সেই টাইগারকে মাদারিহাটে প্রার্থী করে তৃণমূল নেত্রী মাস্টার স্ট্রোক দিলেন বলে রাজনৈতিক মহল মনে করছে। যদিও প্রার্থী ঘোষণা হওয়ার পর তাঁর ‘বহিরাগত’ পরিচয়ের প্রশ্ন তুলে বীরপাড়ায় স্থানীয় তৃণমূল কর্মীরা বিক্ষোভ মিছিল করেন। যদিও দলীয় নেতৃত্বের হস্তক্ষেপে ক্ষোভ-বিক্ষোভ বেশি দূর গড়ায়নি। 
এ প্রসঙ্গে রাজেশবাবু বলেন, আমাকে প্রার্থী করার জন্য নেত্রীকে ধন্যবাদ। আমি বহিরাগত নই। কারণ, মাদারিহাট বিধানসভার সীমানাতেই আমার বাড়ি। 
কালচিনির হ্যামিলন্টনগঞ্জের ট্রলি লাইনের বাসিন্দা পাশাং লামা ব্যবসায়ী। চা বাগান আন্দোলনে পরিচিত মুখ। দলের জেলা কো-অর্ডিনেটর পাশাংকে প্রার্থী করে এবার চমক দিল তৃণমূল। ডুয়ার্সে আদিবাসী সমাজের ও চা বাগান আন্দোলনের আরএক মুখ লিউস কুজুর। আদিবাসী চা শ্রমিকদের উন্নয়নের লক্ষ্যে কুমারগ্রাম বাগানের শ্রমিক পরিবারের ছেলে লিউস বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ দেন। রাজনৈতিক মহল মনে করছে, কুমারগ্রামে বিজেপিকে ধাক্কা দিতে লিউসকে প্রার্থী করল তৃণমূল। 
অন্যদিকে, আলিপুরদুয়ার আসনের প্রার্থী সৌরভ চক্রবর্তী বলেন, দলনেত্রী ফের আমার উপর আস্থা রেখেছেন। দ্বিতীয়বার ভোটে জিতলে জেলার উন্নয়নকে আরও এগিয়ে নিয়ে যাওয়াকেই অগ্রাধিকার দেব। 
জলপাইগুড়ি কেন্দ্রে টিকিট পেয়েছেন ৬৬ বছর বয়সি চিকিৎসক প্রদীপবাবু। শহরের বাবুপাড়াতেই তাঁর বাড়ি। তিনি দলের কো-অর্ডিনেটর। প্রার্থী বলেন, দল এখন অনেক বেশি শৃঙ্খলাবদ্ধ। আমরা একসঙ্গে লড়ব। 

06th  March, 2021
আজ ঝরাপুজো, ভক্তদের দর্শন দিতে
কাল বারান্দায় বসবেন মদন মোহন 

আজ, বুধবার চৈত্র সংক্রান্তিতে কোচবিহারের মদন মোহন মন্দিরে ঝরাপুজো হবে। তুলসী গাছের উপরে ফুটো করা মাটির ঘটে জল ভরে তা রাখা হবে। একমাস ধরে এই ঘট থাকবে। মদন মোহন মন্দিরেই রয়েছে মা আনন্দময়ী কালীর মূর্তি।   বিশদ

নীতিহীন তৃণমূল ও সাম্প্রদায়িক
বিজেপিকে রুখতে জোর চেষ্টা চালাচ্ছি 

ছাত্র জীবন থেকেই সক্রিয় রাজনীতিতে যুক্ত। কলেজে ছাত্র রাজনীতি করেছি জাতীয় কংগ্রেসের ছাত্র সংগঠনে। সত্তরের দশক থেকে কংগ্রেসের সৈনিক। নানা চড়াই উৎরাই অতিক্রম করে এখনও কংগ্রেসের আদর্শের প্রতি অবিচল রয়েছি।  
বিশদ

একবার সুযোগ দিন, মানুষের হয়ে কাজ
করব, বাড়ি বাড়ি পৌঁছে ভোটের প্রার্থনা 

বালুরঘাট শহর থেকে ৫০ কিলোমিটার পথ পেরিয়ে হরিরামপুর বিধানসভার বিজেপি প্রার্থী নীলাঞ্জন রায় কনভয় নিয়ে তাঁর নির্বাচনী কেন্দ্রের বংশীহারি মোড়ে এলেন। বিজেপি কর্মীরা আগে থেকেই এই মোড়ে দাঁড়িয়েছিলেন প্রার্থীর অপেক্ষায়। 
বিশদ

মমতার ‘চা সুন্দরী’ প্রকল্পের জনপ্রিয়তা তুঙ্গে,
প্রতিপদে হোঁচট খাচ্ছেন দলবদলু বিজেপি প্রার্থী

মুখে ‘মোদিমন্ত্র’। কিন্তু প্রচারে বেরিয়ে প্রতিপদে হোঁচট খাচ্ছেন  ফাঁসিদেওয়ার বিজেপি প্রার্থী দুর্গা মুর্মু। কিন্তু কেন? একে তো দলবদলু তকমা। তার উপর মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘চা সুন্দরী’ প্রকল্পের জনপ্রিয়তা।  বিশদ

লড়াই কংগ্রেসের সঙ্গে,
ধারেকাছেও নেই বিজেপি 

বাম- কংগ্রেসের আদর্শহীন জোট ও সাম্প্রদায়িক বিজেপির বিরুদ্ধে আমার লড়াই। আমার প্রচারের মূল হাতিয়ার উন্নয়ন। রাজনৈতিক কেরিয়ার শুরু সত্তরের দশক থেকে। পারিবারিক সূত্রে কাপড়ের ব্যবসার সঙ্গে যুক্ত থাকলেও ১৯৭৮ সাল থেকে সক্রিয়ভাবে রাজনীতি করতে শুরু করি। 
বিশদ

নারায়ণপুরে ৫৩৭টি চোরাই
মোবাইল সহ ধৃত তিন 

মঙ্গলবার মালদহের নারায়ণপুরের চেঁচু মোড় জাতীয় সড়কের ধারে নাকা চেকিংয়ের সময় বিপুল পরিমাণে চোরাই মোবাইল উদ্ধার করল মালদহ থানার পুলিস। একটি প্রাইভেট গাড়িতে করে কাটিহার থেকে চোরাই মোবাইলগুলি পাচার করা হচ্ছিল। 
বিশদ

জলপাইগুড়িতে তৃণমূলের প্রচারে ‘ঘরের
মেয়ে’ মিমি, বিজেপির রোড শোতে যশ 

আজ, বুধবার সন্ধ্যায় পঞ্চম দফা ভোটের প্রচার শেষ হচ্ছে। তার আগে মঙ্গলবার দিনভর তৃণমূল কংগ্রেস, বিজেপি, সংযুক্ত মোর্চার সেলিব্রিটি ও রাজ্যের শীর্ষস্তরের নেতা-নেত্রীদের প্রচারে সরগরম থাকল জলপাইগুড়ি শহর। 
বিশদ

‘শীতলকুচিকাণ্ড নিয়ে কুকথা বরদাস্ত নয়’
বিজেপি নেতাদের গ্রেপ্তার করা হোক, দাবি অধীরের 

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে দাবি করছি, কুকথা বলা বিজেপি নেতাদের এখনই গ্রেপ্তার করুন। যাঁরা বলছেন গুলি বুকে মারতে বলব, পায়ে নয়। যাঁরা প্রতিদিন ধমকাচ্ছেন, বলছেন গোটা রাজ্যে শীতলকুচি করব। 
বিশদ

নিজের পুরনো আসন ইংলিশবাজার
পুনরুদ্ধারের লক্ষ্যে ময়দানে কৃষ্ণেন্দু 

একসময় ইংলিশবাজার ছিল তাঁর খাসতালুক। শহরের রাজপথ থেকে তস্য গলি তাঁর কাছে হাতের তালুর মতোই চেনা। কিন্তু গত বিধানসভা নির্বাচনে বাম সমর্থিত নির্দলপ্রাথী নীহার ঘোষের কাছে হারতে হয় কৃষ্ণেন্দুনারায়ণ চৌধুরীকে।  
বিশদ

শীতলকুচিকাণ্ড: আজ মাথাভাঙায় মমতা
কথা বলবেন নিহতদের পরিবারের সঙ্গে

আজ, বুধবার মাথাভাঙায় আসছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। মাথাভাঙা শহরের মহকুমা হাসপাতাল সংলগ্ন মাঠে তিনি শীতলকুচির গুলিকাণ্ডে মৃতদের পরিবারের লোকজনের সঙ্গে কথা বলবেন। মঙ্গলবারই তাঁর নিরাপত্তার দায়িত্বে থাকা আধিকারিকরা মাথাভাঙায় চলে আসেন।
বিশদ

মালদহে করোনা সংক্রমণ ঊর্ধ্বমুখী, একদিনে
আক্রান্ত ১৪৩, স্কুলে ক্লাস বন্ধের দাবি 

কিছুতেই যেন লাগাম পড়ানো যাচ্ছে না মালদহের প্রবল করোনা সংক্রমণে। গত ২৪ ঘণ্টায় মালদহে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১৪৩ জন। মৃত্যু হয়েছে দুই জনের। তবে মৃত দু’জনই প্রতিবেশী রাজ্য ঝাড়খণ্ডের বাসিন্দা বলে জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে।  
বিশদ

মালদহ কেন্দ্রে কোটিপতিদের লড়াই
তৃণমূল প্রার্থীর সম্পত্তি ৪ কোটির
বেশি, বিজেপি প্রার্থীর ২ কোটি 

মালদহ বিধানসভা কেন্দ্রে কোটিপতি প্রার্থীদের লড়াই এবার নজর কাড়ছে। তৃণমূল ও বিজেপি দুই যুযুধান দলের প্রার্থীই কয়েক কোটি টাকার মালিক। মালদহ বিধানসভার তৃণমূল প্রার্থী উজ্জ্বল চৌধুরী ও বিজেপি প্রার্থী গোপাল সাহার সম্পত্তি অন্যান্য প্রার্থীর তুলনায় অনেকটাই বেশি।  
বিশদ

মালদহে প্রশাসনিক আধিকারিকদের
উপরে তীক্ষ্ণ নজর রাখছে বিজেপি 

মালদহ জেলা প্রশাসনের একাংশ আধিকারিকের কাজকর্মের উপরে তীক্ষ্ণ দৃষ্টি রাখছে বিজেপির উপর মহলের নেতারা। রাজ্যস্তর থেকেই গেরুয়া শিবিরের কর্তারা এবিষয়ে জেলা নেতাদের নির্দিষ্ট সময় অন্তর অবগত করছেন।  
বিশদ

তিনঘণ্টায় কলকাতা থেকে শিলিগুড়ি
সড়ক রুট, অমিত শাহের প্রতিশ্রুতি 

আমরা ক্ষমতায় এলে শিলিগুড়ি থেকে কলকাতা পর্যন্ত ৬৫০ কিমি একটি জাতীয় সড়ক করে দেব। সেটা তৈরি হলে মাত্র তিনঘণ্টায় কলকাতায় পৌঁছে যাওয়া যাবে। পঞ্চম দফা ভোট প্রচার শেষের আগের দিন মঙ্গলবার নাগরাকাটার ইউরোপিয়ান ক্লাব ময়দানে এসে এ কথাই বলেন, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। 
বিশদ

Pages: 12345

একনজরে
১৯৫৮ এশিয়ান গেমসে রুপো জয়ী ভারতীয় হকি দলের সদস্য বলবীর সিং জুনিয়র ৮৮ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন। তাঁর কন্যা মনদীপ সামরা জানিয়েছেন,‘রবিবার সকালে ঘুমের মধ্যেই হার্ট অ্যাটাক হয় বাবার।   ...

শীতলকুচিতে আক্রান্ত হয়েই গুলি চালিয়েছে কেন্দ্রীয় বাহিনী—এই যুক্তি প্রতিষ্ঠার মরিয়া চেষ্টা শুরু করেছে গেরুয়া বাহিনী। আর সেই মরিয়া চেষ্টার অঙ্গ হিসেবে একের পর এক ‘ফেক’ ভিডিও ফুটেজ সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে চলেছে বিজেপি। ...

দেশের নতুন মুখ্য নির্বাচন কমিশনার (সিইসি) হলেন সুশীল চন্দ্র। মঙ্গলবার ২৪তম সিইসি হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন তিনি। মুখ্য নির্বাচন কমিশনার হিসেবে সোমবারই ছিল সুনীল অরোরার শেষ দিন। আর এদিন অফিস ছাড়ার পর তাঁর পদে বসলেন উত্তরসূরি সুশীল। ...

বিনা বিচারে ৪১ বছর বন্দি থাকা নেপালের বাসিন্দা দীপক যোশির ঘটনা নাড়িয়ে দিয়েছে বিচার বিভাগ সহ রাজ্য প্রশাসনকে। কারণ, মানসিকভাবে অসুস্থ এমন আরও বন্দির হদিশ মিলেছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে সহকর্মীর ঈর্ষার কারণে সম্মানহানি হবে। ব্যবসায়ীদের আশানুরূপ লাভ না হলেও মন্দ হবে না। দীর্ঘদিনের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯১: দলিত আন্দোলনের পথিকৃত ভীমরাও রামজি আম্বেদকরের জন্ম
১৯১৯: গায়িকা সামসাদ বেগমের জন্ম
১৯২২: বিশিষ্ট সরোদ শিল্পী আলি আকবর খানের জন্ম
১৯৬৩: পণ্ডিত ও লেখক রাহুল সাংকৃত্যায়নের মৃত্যু 
১৯৮৬ - বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক নীতীন বসুর মৃত্যু।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.১১ টাকা ৭৫.৮৩ টাকা
পাউন্ড ১০০.৯০ টাকা ১০৪.৩৮ টাকা
ইউরো ৮৭.৫৬ টাকা ৯০.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
13th  April, 2021
পাকা সোনা (১০ গ্রাম) ৪৭,১৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৪,৭৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৫,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৭,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৭,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩১ চৈত্র ১৪২৭, বুধবার, ১৪ এপ্রিল ২০২১। দ্বিতীয়া ১৮/৩৭ দিবা ১২/৪৮। ভরণী নক্ষত্র ৩০/৩ অপরাহ্ন ৫/২৩। সূর্যোদয় ৫/২১/২০, সূর্যাস্ত ৫/৫২/৪০। অমৃতযোগ দিবা ৭/১ মধ্যে পুনঃ ৯/৩২ গতে ১১/১২ মধ্যে পুনঃ ৩/২৩ গতে ৫/৩ মধ্যে। রাত্রি ৬/৩৯ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ১/৩১ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ১/৪২ গতে ৩/২৩ মধ্যে। রাত্রি ৮/৫৬ গতে ১০/২৮ মধ্যে। বারবেলা ৮/২৯ গতে ১০/৩ মধ্যে পুনঃ ১১/৩৭ গতে ১/১১ মধ্যে। কালরাত্রি ২/২৯ গতে ৩/৫৫ মধ্যে। 
৩১ চৈত্র ১৪২৭, বুধবার, ১৪ এপ্রিল ২০২১। দ্বিতীয়া দিবা ১১/০। ভরণী নক্ষত্র দিবা ৩/৫১। সূর্যোদয় ৫/২২, সূর্যাস্ত ৫/৫৪। অমৃতযোগ দিবা ৭/১২ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১২ মধ্যে ও ৩/২১ গতে ৫/১ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ মধ্যে ও ১/৩২ গতে ৫/২২ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ১/৪১ গতে ৩/২১ মধ্যে এবং রাত্রি ৮/৫৫ গতে ১০/২৭ মধ্যে। কালবেলা ৮/৩০ গতে ১০/৪ মধ্যে ও ১১/৩৮ গতে ১/১২ মধ্যে। কালরাত্রি ২/৩০ গতে ৩/৫৬ মধ্যে।
১ রমজান।

ছবি সংবাদ

এই মুহূর্তে
দেশে একদিনে করোনা আক্রান্ত ১ লক্ষ ৮৪ হাজার ৩৭২ জন
 

ভারতে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ১ লক্ষ ৮৪ হাজার ...বিশদ

10:09:47 AM

আইকোর মামলায় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ও বাপ্পাদিত্য দাশগুপ্তকে তলব ইডির 

10:06:00 AM

বাড়িতে বসে ভ্যাকসিন নিলেন বিহারের বিজেপি বিধায়ক, বিতর্ক
করোনার ভ্যাকসিন পেতে বিভিন্ন হাসপাতালে হত্যে দিয়ে রয়েছেন সাধারণ মানুষ। ...বিশদ

09:10:49 AM

২৫ এপ্রিল বীরভূমে তিনটি সভা মমতার 
আগামী ২৫ এপ্রিল বীরভূমে দলীয় প্রার্থীদের হয়ে প্রচারে আসছেন তৃণমূল ...বিশদ

09:00:00 AM

তারকেশ্বর মন্দিরে গর্ভগৃহ বন্ধ
করোনা সংক্রমণ বাড়তে শুরু করায় এবার তারকেশ্বর মন্দিরের গর্ভগৃহ বন্ধ ...বিশদ

08:59:48 AM

আজ রাজ্যে আসছেন রাহুল, থাকছেন না অধীর ও মান্নান
প্রথম চার দফার ভোটের প্রচারে তাঁর দেখা পায়নি বাংলা। বালাই ...বিশদ

08:49:08 AM