Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

কোচবিহার ও আলিপুরদুয়ার
দিয়ে শুরু উত্তরের ভোট

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: কোচবিহর ও আলিপুরদুয়ার দিয়ে শুরু হচ্ছে উত্তরবঙ্গের ভোট। আগামী ১০ এপ্রিল থেকে এখানে ভোটগ্রহণ পর্বের সূচনা হবে।  চলবে ২৯ এপ্রিল পর্যন্ত। শুক্রবার নির্বাচন কমিশন এই নির্ঘণ্ট ঘোষণা করতেই তৎপর হয়ে উঠেছে সমস্ত রাজনৈতিক দল। ইতিমধ্যে লোকসভা ভোটের ক্ষত মেরামত করে তৃণমূল কংগ্রেস শিবির যথেষ্ট চনমনে। তারা দলের সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়কে দিয়ে নির্বাচনী জনসভা করানোর পরিকল্পনা নেওয়ার পাশাপাশি দেওয়াল লিখন, পাড়া বৈঠকে জোর দিয়েছে। পাল্টা হেভিওয়েটদের এনে পালে হাওয়া লাগানোর ছক কষছে পদ্ম শিবির। এক্ষেত্রে পিছিয়ে নেই বামফ্রন্ট-কংগ্রেস জোটও। ইতিমধ্যে তারাও নির্বাচনী কার্যালয় ও কমিটি গঠন করে প্রচারে নেমে পড়েছে। পাশাপাশি উত্তরবঙ্গের ৫৪টি আসনেই প্রার্থী নিয়ে চলছে জল্পনা। সবমিলিয়ে ভোটের ময়দান সরগরম হয়ে উঠেছে। 
এবার রাজ্যে আটদফায় বিধানসভা ভোট সংগঠিত করতে চলেছে নির্বাচন কমিশন। যারমধ্যে ১০ এপ্রিল হবে চতুর্থ দফার ভোটগ্রহণ। ওই দিন কোচবিহার ও আলিপুরদুয়ার জেলার ভোট। সেদিন থেকেই উত্তরবঙ্গের ভোটগ্রহণ পর্বের সূচনা। ১৭ এপ্রিল পঞ্চম দফায় দার্জিলিং, জলপাইগুড়ি ও কলিম্পং, ২২ এপ্রিল ষষ্ঠ দফায় উত্তর দিনাজপুর, ২৬ এপ্রিল সপ্তম দফায় মালদহ জেলার একাংশ ও দক্ষিণ দিনাজপুরে এবং ২৯ এপ্রিল অষ্টম দফায় মালদহের বাকি অংশে ভোটগ্রহণ হবে। এই নির্ঘণ্ট প্রকাশ হতেই দার্জিলিং জেলার পাহাড় ও সমতলের শিলিগুড়ি থেকে জলপাইগুড়ি, কোচবিহার থেকে আলিপুরদুয়ার, দুই দিনাজপুর থেকে মালদহ সর্বত্রই রাজনৈতিক দলগুলির মধ্যে তৎপরতা শুরু হয়েছে। এর মধ্যে ঘাসফুল শিবির অন্যতম। ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে তারা উত্তরবঙ্গে আকাশচুম্বী ফলাফল করেছিল। এখানকার ৫৪টি আসনের মধ্যে অধিকাংশই দখল করেছিল। ২০১৯-এর লোকসভা ভোটে ঘাসফুল শিবির ধরাশায়ী হয়। ‘দিদিকে বলো’, ‘জননী সুরক্ষাযাত্রা’, ‘চলুন মাস্টারমশাই ঘুরি বাড়ি বাড়ি’, ‘বঙ্গধ্বনিযাত্রা’, ‘দুয়ারে সরকার’, ‘পাড়ায় সমাধান’ প্রভৃতি রাজনৈতিক ও প্রশাসনিক কর্মসূচির মাধ্যমে তারা এখন উজ্জীবিত। ইতিমধ্যে কোচবিহার থেকে মালদহ পর্যন্ত প্রতিটি জেলায় তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় কার্যত প্রাক্‌ নির্বাচনী সভা সেরেছেন। কোথাও প্রশাসনিক, আবার কোথাও কর্মিসভা করেছেন। প্রতিটিতেই জনতার ভিড় উপচে পড়ে। এবার তাঁকে দিয়ে ফের নির্বাচনী জনসভা করানোর পরিকল্পনা নিচ্ছে তৃণমূল। তৃণমূল নেতৃত্বের বক্তব্য, দলের নেতা-কর্মীরা অনেকদিন ধরেই ভোটের ময়দানে রয়েছেন। এজন্য দেওয়াল দখল করে প্রতীক চিহ্ন আঁকা, নির্বাচনী কার্যালয় খোলা, পাড়া বৈঠক, পথসভা, মিছিল, বাড়ি বাড়ি অভিযান, ক্লাবের সঙ্গে সম্পর্ক স্থাপন সহ নানা কর্মসূচি চলছে। এবার দলের রাজ্য নেতা-মন্ত্রী সহ মুখ্যমন্ত্রীকে এনে প্রচারে ঝড় তোলা হবে। দলের দার্জিলিং জেলা সভাপতি (সমতল) রঞ্জন সরকার বলেন, আমরা ভোটের জন্য প্রস্তুত। এবার শিলিগুড়ি সহ গোটা উত্তরবঙ্গের মাটি থেকে সাফ হয়ে যাবে পদ্ম। 
অন্যদিকে, গত লোকসভা ভোটে সাফল্য মেলার পর উত্তরবঙ্গকে পাখির চোখ করেছে বিজেপি। ইতিমধ্যে তারা দলের কেন্দ্রীয় নেতা ও মন্ত্রীদের এনে প্রচার শুরু করেছে। জনসমর্থন ধরে রাখতে পরিবর্তন যাত্রা করেছে। শুধু তাই নয়, বিধানসভা কেন্দ্র ভিত্তিক নির্বাচনী কমিটি গঠন করেছে। ভোটের ময়দানে যাতে সমস্যায় পড়তে না হয়, সেজন্য দলের নির্দেশে ওয়ারেন্ট জারি হওয়া নেতা-কর্মীরা আদালতে আত্মসর্মপণ করে জামিন নিচ্ছেন। বিজেপি নেতৃত্বের বক্তব্য, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও দলের সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা সহ হেভিওয়েট নেতা-নেত্রীরা এখানে প্রচারে আসবেন। বিজেপির শিলিগুড়ি সাংগঠনিক জেলা কমিটির সভাপতি প্রবীণ আগরওয়াল বলেন, আমরা ভোটের দিকে তাকিয়ে সবরকম প্রস্তুতি নিয়েছি। 
এদিকে, বাম-কং জোটও ময়দানে মাটি কামড়ে পড়ে রয়েছে। লোকসভা ভোটে রামে যাওয়া ভোট উদ্ধার করতে তারা বুথ, ওয়ার্ড ও বিধানসভা কেন্দ্র ভিত্তিক যৌথ নির্বাচনী কমিটি গঠন করেছে। নির্বাচনী কার্যলয়ও চালু করেছে। যৌথভাবে পথসভা, মিছিল, পাড়া বৈঠক করার পাশাপাশি দেওয়াল লিখনও শুরু করেছে। সিপিএমের দার্জিলিং জেলা সম্পাদক জীবেশ সরকার বলেন, আমরা ভোটের জন্য প্রস্তুত। 

27th  February, 2021
রামনবমীতে অশান্তি বাঁধানোর চেষ্টা চলছে, আশঙ্কা প্রকাশ মুখ্যমন্ত্রীর

রামনবমীর দিন অশান্তি বাঁধানোর চেষ্টা চলছে বলে আশঙ্কা প্রকাশ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার ময়নাগুড়ির জনসভা থেকে সরাসরি তিনি তাঁর উদ্বেগের কথা জানান। এজন্য মানুষকে সচেতন ও সতর্ক থাকার পরামর্শও দেন মুখ্যমন্ত্রী। তাঁর কথায়, বিজেপি হিংসা ছড়িয়ে ভোট নেবে। আর আগামী দিনে দেশটাকে বিক্রি করে দেবে। ওদের হাত থেকে দেশকে বাঁচাতে হবে। আমরা হিংসা চাই না। শান্তি চাই। 
বিশদ

বন্ধু খুনে যুবকের যাবজ্জীবন

বন্ধুকে খুনে দোষী সাব্যস্ত বাসুদেব বর্মন নামে এক যুবককে যাবজ্জীবন কারাদণ্ডের সাজা শোনাল জলপাইগুড়ি জেলা আদালত। মঙ্গলবার
বিশদ

রাজু বিস্তাকে ঘিরে ‘গো-ব্যাক স্লোগান’, ভাইরাল হল ভিডিও
 

পাহাড়ে পদ্মের ‘রক্তক্ষরণ’ অব্যাহত! মঙ্গলবার কালিম্পংয়ে বিজেপি ত্যাগ করে ১৫০টি পরিবার অনীত থাপার দল বিজিপিএমে শামিল হয়।
বিশদ

প্রচারে হেভিওয়েট নেতা-মন্ত্রী না আসায় মুষড়ে বিজেপি সমর্থকরা

এবারের লোকসভা নির্বাচনে কোচবিহার জেলার সবচেয়ে বড় মহকুমা মাথাভাঙায় প্রচারে ঝড় তুলতেই পারল না বিজেপি। অপরদিকে, তৃণমূল নেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মাথাভাঙা-২ ব্লকের লতাপোঁতার গুমানিহাটে সভা করার পর থেকে উজ্জীবিত দলীয় নেতাকর্মীরা। গেরুয়া শিবিরের হেভিওয়েট কোনও নেতা-মন্ত্রী না আসায় কিছুটা মুষড়ে পড়েছেন কর্মীরা। 
বিশদ

বিজেপির বিরুদ্ধে ‘গদি ছাড়ো’ আন্দোলনের ডাক অধীরের

ভিক্টরের হাত ধরে কংগ্রেসে যোগ দিলেন মন্ত্রী গোলাম রব্বানির ভাই ও ভাগ্নে। মঙ্গলবার গোয়ালপোখরের সাহাপুর ফুটবল ময়দানে বাম-কংগ্রেসের
বিশদ

আজ দ্বিতীয় দফায় ভোটপ্রচারে পাহাড়ে যাচ্ছেন গোপাল লামা

বিজেপির নির্বাচনী ইস্তাহারে পাহাড়ের ভাঁড়ার শূন্য। ক্ষোভে ফুঁসছে পাহাড়ের একাংশ। বিজেপির ইস্তাহার প্রকাশের পরই তৃণমূল প্রার্থীর সঙ্গে ফোনে যোগাযোগ করেন পাহাড়ের বিভিন্ন গোষ্ঠীর নেতারা। দার্জিলিং পাহাড়ের উন্নয়নের বার্তা নিয়ে আজ, বুধবার দ্বিতীয় দফায় প্রচারে পাহাড়ে যাচ্ছেন তৃণমূল প্রার্থী গোপাল লামা। 
বিশদ

রামরাইঘাটের বেহাল সেতু এবার হরিশ্চন্দ্রপুরের ভোটের মূল ইস্যু

মালদহের হরিশ্চন্দ্রপুর-১ ব্লকের হরিশ্চন্দ্রপুর ও মহেন্দ্রপুর পঞ্চায়েতের সংযোগস্থলে রামরাইঘাটের সেতু দীর্ঘদিন ধরেই বিপজ্জনক অবস্থায় রয়েছে। সামনে আরও একটি লোকসভা নির্বাচন। এরকম কত নির্বাচন আসে যায় কিন্তু সেতুর হাল ফেরেনি। তাই এবার লোকসভা ভোটের আগে সেতু সংস্কারের জোরালো দাবি তুলেছেন বাসিন্দারা।
বিশদ

সেতুহীন শালবাড়ি গ্রাম যেন বিচ্ছিন্ন দ্বীপ 

খলিসামারি পঞ্চায়েত এলাকার বুক চিরে বয়ে গিয়েছে ধরলা নদী। যা বিচ্ছিন্ন করেছে শালবাড়ি গ্রামকে। এই গ্রামের ১ হাজার ৮০০ বাসিন্দাকে নিয়ে কেউ ভাবেন না বলে অভিযোগ।
বিশদ

বিজেপির স্লোগান, তৃণমূলের পাল্টা স্লোগান গঙ্গারামপুরে

নরেন্দ্র মোদির সভায় যোগ দেওয়ার জন্য গাড়ির ছাদে উঠে ‘জয় শ্রী রাম’ স্লোগান দিতে দিতে যাচ্ছিলেন বিজেপি কর্মীরা। পাশ দিয়ে যাওয়া তৃণমূলের র‌্যালি থেকে উঠল ‘জয় বাংলা’ স্লোগান।
বিশদ

তৃণমূলকে সমর্থন করার আহ্বান পুরসভার ২ নির্দল কাউন্সিলারের
 

কোচবিহার পুরসভার তিন নির্দল কাউন্সিলার ইতিমধ্যেই তৃণমূলে ফিরেছেন। এদিকে, আলিপুরদুয়ার পুরসভার তিন নির্দল কাউন্সিলার না ফিরলেও তাঁদের মধ্যে দু’জন লোকসভা ভোটে তৃণমূলকে সমর্থনের কথা জানিয়েছেন। বাকি একজন নির্দল কাউন্সিলার লোকসভা ভোটে মানুষ কাকে ভোট দেবেন, সেটা তাঁদের উপর ছেড়ে দিয়েছেন। 
বিশদ

এগারো লক্ষ আবাস উপভোক্তার সঙ্গে বাড়ি তৈরির টাকা পাবেন ঝড়ে ক্ষতিগ্রস্তরা: মমতা  

উত্তরবঙ্গে তিন জেলায় মিনি টর্নেডোয় ক্ষতিগ্রস্ত হয়েছে হাজারের বেশি পরিবারের ঘরবাড়ি। কারও সম্পূর্ণ ঘর ধুলিস্যাৎ হয়ে গিয়েছে। কারও বাড়ি আংশিক ক্ষতি হয়েছে।
বিশদ

ধূপগুড়িতে রাম নবমীর শোভাযাত্রায় ভিড়ে নজর
 

বুধবার জলপাইগুড়ি লোকসভা নির্বাচনের শেষ প্রচার। সেদিনই রয়েছে রাম নবমী। শেষদিনে ধূপগুড়িতে রাম নবমীর মিছিলে জমায়েত করে শক্তি
বিশদ

প্রার্থীদের ভাগ্য নির্ধারণ করতে পারে মালদহ, গাজোল, হবিবপুর বিধানসভা

উত্তর মালদহ লোকসভা আসনের প্রার্থীদের ভাগ্য নির্ধারণ করতে পারে মালদহ, গাজোল, হবিবপুর বিধানসভা। গত লোকসভা নির্বাচনের ফলাফলের দিকে তাকালে এমনই ইঙ্গিত পাওয়া যাচ্ছে। ২০১৯ সালের ভোটে বিজেপি প্রার্থী খগেন মুর্মু ওই তিন বিধানসভা কেন্দ্র থেকে দেড় লক্ষের বেশি ভোটে লিড পেয়ে
বিশদ

কালবৈশাখী-শিলাবৃষ্টিতে ভুট্টা, ধান, পাটের ক্ষতি

কালবৈশাখী এবং শিলাবৃষ্টির জেরে বিপদে পড়েছেন  রামপাড়া চেঁচড়া অঞ্চলের ভুট্টা, ধান ও পাটচাষিরা। রবিবার বিকেলে কালবৈশাখী লণ্ডভণ্ড করে দিয়েছে এলাকার শস্যখেত। পাট, বোরো ধান এবং  বিভিন্ন ফসলের ক্ষতি হলেও মাথায় হাত পড়েছে ভুট্টা চাষিদের। তাঁদের কথায়, সবে ভুট্টায় দানা আসা শুরু হয়েছিল। কালবৈশাখীতে গাছ লুটিয়ে পড়েছে। 
বিশদ

Pages: 12345

একনজরে
আর মাত্র চারদিন বাদে ভোটগ্রহণ। শেষ মুহূর্তে প্রচার তুঙ্গে তামিলভূমে। ভোটারদের চোখ টানতে ও মনে পেতে নিত্য নতুন অদ্ভুত উপায়ে প্রচারে নামছেন প্রার্থীরা। এই জাল্লিকাট্টুর ...

 ফুটবলের মক্কা কলকাতা। তিন প্রধানকে ঘিরে সমর্থকদের অফুরান আবেগ ময়দানের ইউএসপি। ফুটবলের মতো মেট্রো রেলও বঙ্গ সংস্কৃতির ...

বিধাননগর হাসপাতাল মোড়ের কাছে  দুই ব্যক্তি গল্প করছেন। ধীরেন রায় নামে একজন বলছেন, দেখলেন তো তৃণমূলের মিছিলে ভিড়। কিসের লোভে লোকগুলো ঘুরছে বলুন তো? ...

বাজারে ‘নিও ভারত ল্যাটেক্স’ নামে নতুন রং নিয়ে এল এশিয়ান পেন্টস। তাদের দাবি, এই রংয়ে উন্নত ও বিশেষ পলিমার প্রযুক্তি ব্যবহার করা হয়েছে, যা রংয়ের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পেশা ও ব্যবসায় অর্থাগমের যোগটি অনুকূল। বিপরীত লিঙ্গের প্রতি আকর্ষণ বৃদ্ধি পেতে পারে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব হিমোফিলিয়া দিবস
হাজব্যান্ড অ্যাপ্রিসিয়েশন ডে
১৬২৯ - প্রথম বাণিজ্যিক মাছের খামার চালু
১৭৮১ - ওয়ারেন হেস্টিংস কলকাতায় প্রথম মাদ্রাসা স্থাপন করেন
১৭৯০- মার্কিন বিজ্ঞানী বেঞ্জামিন ফ্রাঙ্কলিনের মৃত্যু
১৮৫৩ - নাট্যকার ও নাট্য অভিনেতা রসরাজ অমৃতলাল বসুর জন্ম
১৮৯৯ - কলকাতায় প্রথম বিদ্যুৎ সরবরাহ শুরু
১৯২৭- প্রাক্তন প্রধানমন্ত্রী চন্দ্রশেখরের জন্ম
১৯৭১- স্বাধীনতা ঘোষণা করল বাংলাদেশ, গঠিত হল অস্থায়ী মুজিবনগর সরকার
১৯৭২- শ্রীলঙ্কার ক্রিকেটার মুথাইয়া মুরলীধরনের জন্ম
১৯৭৪ - ইংরেজ গায়িকা, অভিনেত্রী ও ফ্যাশন ডিজাইনার ভিক্টোরিয়া বেকহ্যামের জন্ম
১৯৭৫- ভারতের দ্বিতীয় রাষ্ট্রপতি সর্বপল্লী রাধাকৃষ্ণানের মৃত্যু
১৯৮৩- এস এল ভি-৩ রকেটের সাহায্যে ভারত মহাকাশে পাঠাল দ্বিতীয় উপগ্রহ ‘রোহিনী’ আর এস ডি-২



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮৩.০৩ টাকা ৮৪.১২ টাকা
পাউন্ড ১০২.৫৫ টাকা ১০৫.১৬ টাকা
ইউরো ৮৭.৪৮ টাকা ৮৯.৮৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,৮৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৪,২০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭০,৫৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৩,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৩,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ বৈশাখ, ১৪৩১, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪। নবমী ২৪/৫০ দিবা ৩/১৫। অশ্লেষা নক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৫/১৮/৩৩, সূর্যাস্ত ৫/৫৩/৫৪। অমৃতযোগ প্রাতঃ ৬/৫৯ মধ্যে পুনঃ ৯/২৯ গতে ১১/১১ মধ্যে পুনঃ ৩/২৩ গতে ৫/৪ মধ্যে। রাত্রি ৬/৪০ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ১/৩০ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ১/৪২ গতে ৩/২৩ মধ্যে। রাত্রি ৮/৫৬ গতে ১০/২৮ মধ্যে। বারবেলা ৮/২৮ গতে ১০/২ মধ্যে পুনঃ ১১/৩৭ গতে ১/১১ মধ্যে। কালরাত্রি ২/২৭ গতে ৩/৫৩ মধ্যে।  
৪ বৈশাখ, ১৪৩১, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪। নবমী সন্ধ্যা ৫/৩৫। পুষ্যা নক্ষত্র দিবা ৭/৫৫। সূর্যোদয় ৫/১৯, সূর্যাস্ত ৫/৫৫। অমৃতযোগ দিবা ৬/৪৭ মধ্যে ও ৯/২৩ গতে ১১/৭ মধ্যে ও ৩/২৭ গতে ৫/১১ মধ্যে এবং রাত্রি ৬/৪৭ গতে ৯/০ মধ্যে ও ১/২৩ গতে ৫/১৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ১/৪৩ গতে ৩/২৭ মধ্যে এবং রাত্রি ৯/০ গতে ১০/২৭ মধ্যে। কালবেলা ৮/২৮ গতে ১০/৩ মধ্যে ও ১১/৩৭ গতে ১/১২ মধ্যে। কালরাত্রি ২/২৮ গতে ৩/৫৪ মধ্যে। 
৭ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: কেকেআরকে ২ উইকেটে হারাল রাজস্থান

16-04-2024 - 11:51:57 PM

আইপিএল: ৫৫ বলে সেঞ্চুরি বাটলারের, রাজস্থান ২২১/৮ (১৯.২ ওভার), টার্গেট ২২৪

16-04-2024 - 11:37:08 PM

আইপিএল: ০ রানে আউট বোল্ট, রাজস্থান ১৮৬/ ৮(১৭.৩ ওভার), টার্গেট ২২৪

16-04-2024 - 11:27:00 PM

আইপিএল: ২৬ রানে আউট পাওয়াল, রাজস্থান ১৭৮/৭(১৬.৫ ওভার), টার্গেট ২২৪

16-04-2024 - 11:19:00 PM

আইপিএল: ৩৬ বলে হাফসেঞ্চুরি বাটলারের, রাজস্থান ১৩৬/৬ (১৪.৩ ওভার), টার্গেট ২২৪ (বিপক্ষ কেকেআর)

16-04-2024 - 11:18:52 PM

আইপিএল: ০ রানে আউট হেটমায়ার, রাজস্থান ১২১/৬ (১২.২ ওভার), টার্গেট ২২৪ (বিপক্ষ কেকেআর)

16-04-2024 - 11:04:22 PM