Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

বিজেপি কর্মীদের মিছিলের জেরে শিলিগুড়ির হাসমিচকে যানজট। নিজস্ব চিত্র

যোগাযোগের সমস্যা, উদ্বোধনের চার
বছর পরেও চালু হল না কিষানমাণ্ডি 

সংবাদদাতা, বালুরঘাট: উদ্বোধন করার পর কেটে গিয়েছে প্রায় চার বছর। তারপরেও বালুরঘাটের মাহিনগরের কিষানমাণ্ডিটি আজ পর্যন্ত চালুই করতে পারল না দক্ষিণ দিনাজপুর জেলা প্রশাসন। কোটি টাকা খরচ করে বানানো সেই বিশাল মাণ্ডিতে বাজার বসে না। সহায়ক মূল্যে ধান কেনাবেচা ছাড়া সেটি আর বিশেষ কোনও কাজেই আসে না বলে মনে করা হচ্ছে।
কেন এই অবস্থা? স্থানীয় বাসিন্দা থেকে শুরু করে এলাকার চাষিদের অভিযোগ, সঠিক পরিকল্পনা করে ওই মাণ্ডি তৈরি করা হয়নি। প্রশাসনের তরফে যে জায়গায় মাণ্ডি বানানো হয়েছে, তা চাষিদের উৎপাদিত ফসল নিয়ে আসার পক্ষে সহায়ক নয়। তাই মাণ্ডিতে আসেন না কৃষকরা। ফলে বিপুল টাকা খরচ করে বানানো সেই মাণ্ডির চত্বরে এখন আড্ডা জমায় দুষ্কৃতীরা। বসে অসামাজিক কাজকর্মের আসর। এমনটাই অভিযোগ স্থানীয়দের।
জানা গিয়েছে, ২০১৬ সালে ওই মাণ্ডিটির উদ্বোধন করা হয়েছিল। তারপর প্রায় চার বছর ধরে জেলাশাসক থেকে শুরু করে বিডিও, প্রশাসনের বিভিন্ন স্তরের একাধিক আধিকারিক বালুরঘাটের মাহিনগরের ওই কিষানমাণ্ডি চালু  করা নিয়ে বারবার বৈঠক ও পরিকল্পনা করলেও ব্যর্থ হয়েছেন। ব্যবসায়ী ও কৃষকরা বলছেন, যেখানে মাণ্ডিটি রয়েছে, সেটি একেবারেই জনমানবশূন্য এলাকা। জাতীয় সড়ক থেকে অনেকটা ভিতরে। গাড়ি করে উৎপাদিত ফসল বা সামগ্রী নিয়ে আসতে গেলে ভরসা জাতীয় সড়ক থেকে মাণ্ডি পর্যন্ত একটি রাস্তা। কিন্তু সেই রাস্তা এতটাই সংকীর্ণ যে পাশাপাশি দু’টি গাড়ি চলাচল করাই মুশকিল। অবধারিত যানজট লেগে যাবে। সাধারণ মানুষের পক্ষেও কেনাকাটা করতে অতটা ভিতরে যাওয়া মুশকিল। যোগাযোগ ব্যবস্থার এই সমস্যাই সকলের মুখ ফিরিয়ে নেওয়ার একটা বড় কারণ। ফলে ব্যবসায়ীরা দোকান দিতে রাজি হচ্ছেন না। পরিবহণ খরচ অনেক পড়ে যাবে বলে আসতে চাইছেন না কৃষকরাও।
দক্ষিণ দিনাজপুরের জেলাশাসক নিখিল নির্মল বলেন, বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। কোনও সমস্যা থাকলে তার সমাধান করা হবে। প্রশাসনের তরফে মাণ্ডি দ্রুত চালু করা নিয়ে ভাবনাচিন্তা করা হবে।
বালুরঘাট থানার পুলিস জানিয়েছে, আমরা নিয়মিত টহলদারি চালাই। আসামাজিক কাজকর্ম চলার অভিযোগ পেলে খতিয়ে দেখা হবে। বালুরঘাটের বিধায়ক আরএসপি নেতা বিশ্বনাথ চৌধুরী বলেন, এই নিয়ে আর কি বলব! প্রশাসনকে বলে বলে আমরা হাঁফিয়ে গিয়েছি। বাম আমলে কোনও কাজে হাত দেওয়ার আগে আমরা সকলের সঙ্গে বৈঠক করে জায়গা চিহ্নিত করতাম। কিন্তু এখন তৃণমূলের আমলে সেসব কিছু হয় না। আগে স্থানীয়দের সঙ্গে কথা বলে নিলে এমনটা হতো না।
বিজেপির প্রাক্তন জেলা সভাপতি তথা মালদহ জেলার পর্যবেক্ষক শুভেন্দু সরকার বলেন, এই সরকার সমস্ত কাজে ব্যর্থ। পরিকল্পনাহীন ভাবে কিষাণমাণ্ডি বানিয়ে দিল। প্রশাসনের উচিত, দ্রুত সুষ্ঠু পরিকল্পনা করে মানুষের স্বার্থে মাণ্ডিটি চালু করা। এলাকার বাসিন্দারা একসুরে জানিয়েছেন, কোটি টাকা খরচ করে ওই মাণ্ডি বানানোর আগে স্থানীয় ব্যবসায়ী থেকে শুরু করে রাজনৈতিক দলগুলির সঙ্গে বৈঠক করে জায়গা চিহ্নিত করলে এই সমস্যা হতো না।  

19th  January, 2021
ময়নাগুড়িতে তৃণমূল নেতাকে কুপিয়ে খুন
অভিযোগের তির বিজেপির দিকে, গ্রেপ্তার চার 

রবিবার রাতে ময়নাগুড়িতে এক তৃণমূল কংগ্রেস নেতাকে কুপিয়ে খুনের অভিযোগ ওঠে। এ ঘটনায় শাসক দল তৃণমূল নেতৃত্ব বিজেপির দিকে অভিযোগের আঙুল তুলেছে। সোমবার সকালে ঘটনার কথা জানাজানি হতেই ব্লকজুড়ে ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। 
বিশদ

19th  January, 2021
টিকা: মালদহে সাফল্যের হার বৃদ্ধি  

নিজস্ব প্রতিনিধি ও সংবাদদাতা: প্রথম দিনের তুলনায় করোনার টিকাকরণে মালদহ জেলার সাফল্য বাড়ল অনেকটাই। শনিবার টিকা দেওয়ার টার্গেট পূরণে মালদহের সাফল্য ছিল ৫৪.৫ শতাংশ। সোমবার তা দাঁড়িয়েছে ৭৩.১৩ শতাংশে। যদিও শতাংশের বিচারে এদিনও গৌড়বঙ্গের তিন জেলার মধ্যে সবচেয়ে এগিয়ে দক্ষিণ দিনাজপুরই। 
বিশদ

19th  January, 2021
শিলিগুড়িতে রাতে দু’টি
ব্যাঙ্কে লুটের চেষ্টা, চাঞ্চল্য 

শিলিগুড়ি শহরে দু’টি ব্যাঙ্ক লুটের চেষ্টায় চাঞ্চল্য ছড়িয়েছে। সোমবার সকালে ব্যাঙ্ক খোলার পর ঘটনাটি লক্ষ্য করেন কর্মীরা। কলাপসিবল ও শাটার মিলিয়ে আটটা গেটের তালা ভাঙার পাশাপাশি সিসিটিভি ক্যামেরার তারও কাটা হয়।  
বিশদ

19th  January, 2021
ভোট দোরগোড়ায়, কোচবিহারে এখনও
ঘর গুছিয়ে উঠতে পারেনি পদ্ম শিবির  

নিজস্ব প্রতিনিধি, কোচবিহার: সামনেই বিধানসভা নির্বাচন। গত লোকসভা ভোটে জয় পেলেও এবারের বিধানসভা নির্বাচন কোচবিহারে বিজেপির কাছে কার্যত অগ্নিপরীক্ষা। জেলার সবক’টি আসনে তারা জয়ের স্বপ্ন দেখছে। কিন্তু এই পরিস্থিতিতে দাঁড়িয়েও বিজেপি জেলায় তাদের সাংগঠনিক কাঠামো  
বিশদ

19th  January, 2021
২ জেলায় করোনার পরীক্ষার
রিপোর্ট সবই নেগেটিভ, স্বস্তি 

নিজস্ব প্রতিনিধি, মালদহ ও সংবাদদাতা, পতিরাম: করোনা ছড়িয়ে পড়ার পর মালদহ এবং দক্ষিণ দিনাজপুরে এই প্রথম ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা শূন্যে নেমে এল। রবিবার সকাল থেকে রাত পৌনে ১১টা পর্যন্ত মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালে আরটিপিসিআর পদ্ধতিতে মোট ৫৪৭ জনের করোনা পরীক্ষা হয়। 
বিশদ

19th  January, 2021
ফাঁকিবাজি রুখতে পাড়ায়
পাড়ায় ঘুরবে প্রশাসকদের টিম
 

শহরের আবর্জনা সাফাইয়ে প্রায়শই ফাঁকিবাজি করেন বালুরঘাট পুরসভার সাফাইকর্মীরা। সাফা‌ই঩য়ের পরেও আবর্জনা পড়েই থাকে রাস্তায়। শহরের বাসিন্দাদের এমন অভিযোগ দীর্ঘদিনের।  
বিশদ

19th  January, 2021
আজ শুরু মালদহ বইমেলা,
উদ্বোধন করবেন আবুল বাশার 

সংবাদদাতা, মালদহ: আজ, মঙ্গলবার থেকে বসছে ৩২তম মালদহ বইমেলার আসর। এই প্রথমবার রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ বিদ্যামন্দির সংলগ্ন ময়দানে হবে বইমেলা। বেলা ৩টায় বইমেলার উদ্বোধন করবেন বিশিষ্ট সাহিত্যিক আবুল বাশার। সোমবার রাতেই মালদহে পৌঁছে গিয়েছেন তিনি।  
বিশদ

19th  January, 2021
সোশ্যাল মিডিয়ায় নিজের ফোন নম্বর পোস্ট করে
উপভোক্তাদের যোগাযোগ করতে বললেন রবি 

নিজস্ব প্রতিনিধি, কোচবিহার: বিধানসভা নির্বাচনের আগে ‘দুয়ারে সরকার’কে হাতিয়ার করে ময়দানে নেমেছেন উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ। দুয়ারে সরকারের মাধ্যমে জাতিগত শংসাপত্র নেওয়ার জন্য জমির দলিল চাওয়ার বিষয়টি সম্প্রতি মন্ত্রীর নজরে এসেছে বলে তিনি দাবি করেছেন। 
বিশদ

19th  January, 2021
আর্সেনিকমুক্ত পানীয় জল প্রকল্প চালু করা
নিয়ে মন্ত্রীর কাছে তদ্বির করবেন পুরকর্তারা 

নিজস্ব প্রতিনিধি, মালদহ: ভোটের আগে ইংলিশবাজার শহরের আর্সেনিকমুক্ত পানীয় জল সরবরাহ প্রকল্পের কাজ শেষ করার জন্য পুর ও নগরোন্নয়ন মন্ত্রীর দ্বারস্থ হচ্ছেন পুর কর্তৃপক্ষ। আজ, মঙ্গলবার সন্ধ্যায় মালদহে কর্মিসভা করবেন তৃণমূল নেতা তথা পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। 
বিশদ

19th  January, 2021
করোনাকালের ভাতার দাবিতে পুরসভায়
অস্থায়ী কর্মীদের বিক্ষোভ ঘিরে উত্তেজনা 

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: শিলিগুড়ি পুরসভার প্রশাসক বোর্ডের চেয়ারম্যান অশোক ভট্টাচার্যের বিরুদ্ধে অস্থায়ী কর্মচারীদের অসন্তোষ বাড়ছে। ঘোষিত উৎসাহ ভাতার দাবিতে সোমবার ফের চেয়ারম্যানের ঘরের সামনে অবস্থান করে বিক্ষোভ দেখান অস্থায়ী কর্মচারীরা।  
বিশদ

19th  January, 2021
অঙ্গনওয়াড়ির নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র
দেরিতে পৌঁছনোর ঘটনায় তদন্তের নির্দেশ  

সংবাদদাতা, আলিপুরদুয়ার: রবিবার আলিপুরদুয়ারে অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র দেরিতে পৌঁছনোর অভিযোগের তদন্ত হবে। এই তদন্তের ভার দেওয়া হয়েছে জেলাশাসক সুরেন্দ্রনাথ মিনার উপর। প্রয়োজনে এই ঘটনার সিআইডি তদন্তও হবে বলেও সিদ্ধান্ত হয়েছে।  
বিশদ

19th  January, 2021
আমগুড়িতে একরাতে পাঁচটি দোকানে
চুরি, দুষ্কৃতীদের টার্গেট ছিল ক্যাশবাক্স 

সংবাদদাতা, ময়নাগুড়ি: রবিবার রাতে ময়নাগুড়ি ব্লকের আমগুড়িতে পাঁচটি দোকানে চুরি হয়। সোমবার সকালে বিষয়টি জানাজানি হতেই আমগুড়িজুড়ে ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। ব্যবসায়ীরা চোরের দলটিকে দ্রুত গ্রেপ্তারের দাবি জানান। চলতি মাসেই ময়নাগুড়িতে বেশ কয়েকটি দোকানে চুরির ঘটনা ঘটে।  বিশদ

19th  January, 2021
তৃণমূলের ব্লক কমিটি ঘিরে দলের
অন্দরে অসন্তোষ, সতর্ক করলেন বিধায়ক 

সংবাদদাতা, মাথাভাঙা: মাথাভাঙা-১ ব্লকে তৃণমূলের ব্লক কমিটি ঘোষণা হতেই দলের মধ্যে দ্বন্দ্ব প্রকাশ্যে এসে পড়েছে। কমিটি ঘোষণা নিয়ে সোমবার প্রকাশ্যে ক্ষোভ ব্যক্ত করেন কোচবিহার জেলা তৃণমূল শ্রমিক সংগঠনের সাধারণ সম্পাদক আলিজার রহমান। জেলা নেতৃত্বের বিরুদ্ধেই তাঁর মূলত অসন্তোষ।  
বিশদ

19th  January, 2021
বিজেপির বিরুদ্ধে তৃণমূল কর্মী ও
নাবালিকাকে মারধরের অভিযোগ
 

সংবাদদাতা, ময়নাগুড়ি: সোমবার সকালে ময়নাগুড়ি ব্লকের দক্ষিণ খাগড়াবাড়ি এলাকায় এক তৃণমূল কর্মীর বাড়িতে হামলার অভিযোগ উঠল বিজেপি আশ্রিত দুষ্কৃতীদের বিরুদ্ধে। ইতিমধ্যেই ময়নাগুড়ি থানায় হামলার শিকার ওই পরিবার লিখিত অভিযোগ দায়ের করেছে। 
বিশদ

19th  January, 2021

Pages: 12345

একনজরে
‘হোয়াইট হাউসে আমার ও ডোনাল্ডের সময় এবার হয়ে এসেছে। তবে যতদিন এখানে কাটিয়েছি এবং যে যে মানুষের সঙ্গে পরিচয় হয়েছে, তাঁদের ভালোবাসা আমাদের হৃদয়ে থাকবে।’ ...

অস্ট্রেলিয়ার মাটিতে দ্বিতীয়বার টেস্ট সিরিজ জয়ের পর ভারতীয় দলকে কুর্নিশ জানালেন প্রাক্তন ও বর্তমান ক্রিকেটাররা। ...

একাকী বৃদ্ধা শুয়ে হাসপাতালে। চিকিৎসা খরচ কীভাবে মেটাবেন, তা ভেবেই ঘুম উড়েছিল তাঁর। সাহায্যে এগিয়ে এল মহেশতলা পুরসভা। জেলার স্বাস্থ্যসাথী সেলে ফোন করার একদিনের মাথায় ...

বিভিন্ন জনমুখী প্রকল্পের সুবিধা পেয়ে আর হারাতে নারাজ একসময়ের বামদুর্গ বর্ধমান উত্তর বিধানসভার বঞ্চিত মানুষজন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বিভিন্ন দিক থেকে শুভ যোগাযোগ ঘটবে। হঠাৎ প্রেমে পড়তে পারেন। কর্মে উন্নতির যোগ। মাঝেমধ্যে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: হিন্দু কলেজের (বর্তমান প্রেসিডেন্সি কলেজ) যাত্রা শুরু
১৮৯২ - আমেরিকার স্প্রিং ফিল্ডে প্রথম বাস্কেটবল খেলা হয়
১৯৩৪ - আলোকচিত্র এবং ইলেকট্রনিকস্ কোম্পানী হিসেবে ফুজিফিল্ম কোম্পানীর যাত্রা শুরু
১৯৭২: নতুন রাজ্য হল অরুণাচল প্রদেশ ও মেঘালয়
১৯৮৪ - বিশ্বের সেরা সাঁতারু ও টারজান চরিত্রাভিনেতা জনি ওয়েসমুলারের মৃত্যু
১৯৯৩: মার্কিন অভিনেত্রী অড্রে হেপবার্নের মৃত্যু
১৯৯৫ - তাজমহলকে পরিবেশ দূষণের হাত থেকে রক্ষাকল্পে ৮৪ টি শিল্প কারখানা বন্ধের নির্দেশ দেওয়া হয়



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৩৬ টাকা ৭৪.০৭ টাকা
পাউন্ড ৯৭.৯০ টাকা ১০১.৩৩ টাকা
ইউরো ৮৬.৯৮ টাকা ৯০.১৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯,৮২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,২৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮,০০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ মাঘ ১৪২৭, বুধবার, ২০ জানুয়ারি ২০২১, সপ্তমী ১৭/১২ দিবা ১/১৬। রেবতী নক্ষত্র ১৫/৩৪ দিবা ১২/৩৬। সূর্যোদয় ৬/২২/৫১, সূর্যাস্ত ৫/১২/৩০। অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ১০/০ গতে ১১/২৬ মধ্যে পুনঃ ৩/২ গতে ৪/২৮ মধ্যে। রাত্রি ৬/৫ গতে ৮/৪৩ মধ্যে পুনঃ ২/০ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ১/৩৬ গতে ৩/২ মধ্যে। রাত্রি ৮/৪৩ গতে ১০/২৯ মধ্যে। বারবেলা ৯/৫ গতে ১০/২৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ১/৮ মধ্যে। কালরাত্রি ৩/৬ গতে ৪/৪৪ মধ্যে। 
৬ মাঘ ১৪২৭, বুধবার, ২০ জানুয়ারি ২০২১, সপ্তমী দিবা ১/৪০। রেবতী নক্ষত্র দিবা ১/৩০। সূর্যোদয় ৬/২৬, সূর্যাস্ত ৫/১১। অমৃতযোগ দিবা ৭/৪৭ মধ্যে ও ১০/০ গতে ১১/২৯ মধ্যে ও ৩/১০ গতে ৪/৩৯ মধ্যে এবং রাত্রি ৬/১৫ গতে ৮/৫০ মধ্যে ও ২/০ গতে ৬/২৬ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ১/৪২ গতে ৩/১০ মধ্যে এবং রাত্রি ৮/৫০ গতে ১০/৩৩ মধ্যে। কালবেলা ৯/৭ গতে ১০/২৮ মধ্যে ও ১১/৪৯ গতে ১/৯ মধ্যে। কালরাত্রি ৩/৭ গতে ৪/৪৭ মধ্যে। 
৬ জমাদিয়স সানি।

ছবি সংবাদ

এই মুহূর্তে
শপথ নিলেন বাইডেন ও কমলা
 

৪৬ তম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন জো বাইডেন। পাশাপাশি ...বিশদ

10:29:36 PM

সব ধরণের ক্রিকেট থেকে অবসর নিলেন শ্রীলঙ্কান পেসার লাসিথ মালিঙ্গা 

10:22:12 PM

বাস মালিক সংগঠনগুলির সঙ্গে বৈঠক রাজ্যের
আজ বিকেল সাড়ে পাঁচটায় বাস মালিক সংগঠনগুলির সঙ্গে বৈঠক রাজ্যের ...বিশদ

04:11:18 PM

আজ মালদিভে পৌঁছলো ভারত সরকার প্রদত্ত করোনার ভ্যাকসিন

03:55:00 PM

আজ ভুটানে পৌঁছলো ভারতের প্রদত্ত করোনার ভ্যাকসিন

03:52:00 PM

বিজেপি-তে যোগ দিতে শান্তিপুরের তৃণমূল বিধায়ক অরিন্দম ভট্টাচার্য আজ দিল্লিতে

03:44:10 PM