Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ক্যাম্পাসের
জমির স্ট্যাম্প ডিউটি কত, জানতে চাইল রাজ্য 

নিজস্ব প্রতিনিধি, কোচবিহার: পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ক্যাম্পাসে ব্যক্তিগত মালিকানায় থাকা জমির স্ট্যাম্প ডিউটি বাবদ আনুমানিক কত টাকা লাগবে তা জানতে চাইল উচ্চশিক্ষা দপ্তর। একইসঙ্গে সরকারি খাসজমি বিশ্ববিদ্যালয়কে দ্রুত হস্তান্তর করা হবে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দাবি, কাজ দু’টি দ্রুততার সঙ্গে এগচ্ছে। আগামী দু’একদিনের মধ্যেই আনুমানিক কত টাকা স্ট্যাম্প ডিউটি ও রেজিস্ট্রেশন বাবদ লাগবে তা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ভূমি ও ভূমি সংস্কার দপ্তর থেকে জানতে পারবে। সেই তথ্য উচ্চশিক্ষা দপ্তরকে জানানোর পর নির্ধারিত টাকা মকুব হলেই ওই জমি বিশ্ববিদ্যালয়ের হাতে চলে আসবে।
উল্লেখ্য, কিছুদিন আগেই সরকারিভাবে মাথাভাঙার খলিসামারিতে পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ক্যাম্পাস তৈরির অনুমোদন মিলেছে। সেখানে মোট ৪৪ একরের মতো জমি রয়েছে। এরমধ্যে কিছু সরকারি খাসজমি, একটি অংশ ব্যক্তিগত মালিকানার জমি ও একাংশ পঞ্চানন বর্মা ট্রাস্টের জমি।
পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আব্দুল কাদের সাফেলি বলেন, দ্বিতীয় ক্যাম্পাসে যে খাসজমি রয়েছে সেটা ইন্টার ডির্পাটমেন্টাল এক্সচেঞ্জ হবে। তারজন্য সরকারি চিঠি জেলা ভূমি ও সংস্কার দপ্তরে চলে এসেছে বলে সংশ্লিষ্ট দপ্তর সূত্রে আমরা জানাতে পেরেছি। ওই জমি দ্রুত ভূমি ও ভূমি সংস্কার দপ্তর থেকে বিশ্ববিদ্যালয়ের হাতে হস্তান্তর করার কথা বলা হয়েছে। ব্যক্তিগত মালিকানায় ও ট্রাস্টের অধীনে যে জমি রয়েছে তা হস্তান্তর করতে গেলে স্ট্যাম্প ডিউটি ও রেজিস্ট্রেশন বাবদ বিপুল পরিমাণ টাকা লাগবে। সেই টাকা মকুব করার জন্য আমরা আগেই উচ্চশিক্ষা দপ্তরের কাছে আবেদন করেছিলাম। তার ভিত্তিতেই সরকার আমাদের কাছে জানতে চেয়েছে এজন্য আনুমানিক কত টাকা লাগবে। এই তথ্যটি ডিস্ট্রিক্ট রেজিস্ট্রারের কাছ থেকে পাওয়া যায়। আমরা সেখানে চিঠি দিয়ে বিয়ষটি জানতে চেয়েছি। তাঁরাও দ্রুততার সঙ্গে এই কাজ করছেন। এটা জানতে পারলেই আমরা উচ্চশিক্ষা দপ্তরকে জানাব। আশা করছি তারপরেই ওই জমিটি আমাদের হাতে আসবে। সব দপ্তরই দ্রুততার সঙ্গে এই কাজগুলি করছে। আমরা তাদেরকে ধন্যবাদ জানাই।
মাথাভাঙার খলিসামারিতে পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ক্যাম্পাসের জায়গায় খাসজমি রয়েছে ২১ একরের মতো। পাশাপাশি ২৩ একরের কিছু বেশি জমি রয়েছে ব্যক্তিগত মালিকানা ও পঞ্চানন বর্মা ট্রাস্ট্রের অধীনে। এই জমিই হস্তান্তর করতে বিপুল অঙ্কের টাকা প্রয়োজন। বিশ্ববিদ্যালয় আগেও জানিয়েছিল ওই টাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষে দেওয়া সম্ভব নয়। সেই কারণেই তা মকুব করার আর্জি জানানো হয়েছিল।  

04th  December, 2020
‘লক্ষ্মীদের’ নিয়ে ভোটের প্রচারে তৃণমূল নেত্রীরা

লক্ষ্মীর ভাণ্ডারের সুবিধে পাওয়া মহিলাদের সঙ্গে নিয়ে বাড়ি বাড়ি প্রচারে মহিলা তৃণমূল কংগ্রেস। বৃহস্পতিবার ইটাহার ব্লক মহিলা তৃণমূল কংগ্রেসের সভানেত্রী পূজা দাস ও পঞ্চায়েত সমিতির সভাপতি রীনা সরকারের নেতৃত্বে ইটাহার ব্লকের দুর্লভপুর, পতিরাজপুর, দুর্গাপুর সহ বিভিন্ন অঞ্চলের প্রত্যন্ত গ্রামগুলিতে বালুরঘাটের তৃণমূল প্রার্থী বিপ্লব মিত্রের সমর্থনে প্রচার চলে। সেই সঙ্গে বুথ ভিত্তিক বৈঠকও করেন তাঁরা।
বিশদ

রাজ্যের কর্মসূচি রূপায়ণকে ইস্যু করে মালদহে প্রচারে ঝাঁঝ বাড়াচ্ছে তৃণমূল

রাজ্য সরকারের বিভিন্ন কর্মসূচির রূপায়ণের বিষয়টি ইস্যু করে মালদহে প্রচারে ঝাঁঝ বাড়াচ্ছে তৃণমূল। মালদহের দু’টি কেন্দ্রেই এব্যাপারে কর্মীদের নির্দেশ দিয়েছে জেলা তৃণমূল নেতৃত্ব
বিশদ

আজ সকলের নজর কোচবিহার কেন্দ্রে

আজ, শুক্রবার হাই ভোল্টেজ কোচবিহার লোকসভা আসনের নির্বাচন। ভোট ঘোষণার বহু আগে থেকেই কোচবিহারের রাজনৈতিক পরিস্থিতির দিকে গোটা রাজ্যের নজর রয়েছে। দফায় দফায় গণ্ডগোল, উত্তেজনা, মারপিটকে কেন্দ্র করে এই কেন্দ্রের বিভিন্ন জায়গায় বারবার উত্তেজনা ছড়িয়েছে।
বিশদ

রাজগঞ্জে ৪টি বুথে ভোট নেবেন মহিলারা

রাজগঞ্জ বিধানসভার চারটি কেন্দ্রে ভোট নেবেন মহিলারা। এই চারটি বুথকে মডেল বুথ হিসেবে চিহ্নিত করেছে নির্বাচন কমিশন। রাজগঞ্জ ব্লকে মোট বুথ সংখ্যা রয়েছে ২৫৯টি।
বিশদ

আশাকর্মীকে হুমকি 

মাথাভাঙা-১ ব্লকের জোড়পাটকি পঞ্চায়েতের পূর্ব নেন্দারপাড় ১৩২ নম্বর বুথে এক আশাকর্মীকে হুমকি দেওয়ার অভিযোগ উঠল তৃণমূলের এক কর্মীর বিরুদ্ধে। এনিয়ে অবরোধে শামিল হন বাসিন্দারা।
বিশদ

আজ নিশীথের গড়ে ঘাঁটি জগদীশচন্দ্রের

কোচবিহার লোকসভা কেন্দ্রের ভেটাগুড়ি দীর্ঘদিন ধরে আলোচনা শিখরে রয়েছে। আর এই ভেটাগুড়িতেই বিজেপি প্রার্থী নিশীথ প্রামাণিকের বাড়ি। আজ, শুক্রবার নির্বাচনের দিন তাই ভেটাগুড়িতেই কার্যত আস্তানা গাড়ছেন কোচবিহার লোকসভা কেন্দ্রের তৃণমূল কংগ্রেস প্রার্থী জগদীশচন্দ্র বর্মা বসুনিয়া
বিশদ

মেয়র হয়েও আজ সংযোজিত ওয়ার্ডে প্রবেশ নিষেধ গৌতমের

আইনের গেরো। তাই মেয়র হয়েও আজ, শুক্রবার ভোটগ্রহণ পর্বে শিলিগুড়ি শহরের সংযোজিত ১৪টি ওয়ার্ডে প্রবেশ করতে পারবেন না গৌতম দেব। তিনি কার্যত নিজভূমে পরবাসী। কারণ তিনি সংশ্লিষ্ট এলাকাগুলির ভোটার নন।
বিশদ

প্রচারে দেওয়াল লিখনের জায়গা দখল করেছে সোশ্যাল মিডিয়া, ফ্লেক্স, ব্যানার

বদলে গিয়েছে ভোটপ্রচারের ধরন। শুধু উত্তরবঙ্গ কিংবা বাংলা নয়। গোটা দেশে ভোটপ্রচারে এসেছে পরিবর্তন। নির্বাচনের প্রচারে দেওয়াল লিখন ও থার্মোকলের কারুকার্যের জায়গা দখল করেছে সোশ্যাল মিডিয়া, ফ্লেক্স, ব্যানার।
বিশদ

মৃতদেহ উদ্ধার

বৃহস্পতিবার ভোরে নকশালবাড়ির রথখোলা সংলগ্ন এশিয়ান হাইওয়েতে অজ্ঞাত পরিচয় এক ব্যক্তির মৃতদেহ উদ্ধারের ঘটনায় চাঞ্চল্য ছড়াল। এদিন এলাকার এশিয়ান হাইওয়েতে ওই ব্যক্তির দেহ দেখতে পান স্থানীয়রা।
বিশদ

তুফানগঞ্জে ভোটকর্মীদের বিক্ষোভ

বৃহস্পতিবার তুফানগঞ্জের ডিসিআরসি কেন্দ্রে টাকা না পেয়ে বিক্ষোভ দেখালেন ভোটকর্মীরা। এদিন কাউন্টার থেকে টাকা দেওয়া হচ্ছিল ভোটকর্মীদের। অভিযোগ, টাকা নিতে গেলে অনেকের নামই খুঁজে পাওয়া যাচ্ছিল না।
বিশদ

আজ ১৯০৪ বুথে ১২ জন প্রার্থীর ভাগ্যবন্দি ইভিএমে

রাজ্যে প্রথম দফার ভোটপর্বে অন্যতম লোকসভা কেন্দ্র জলপাইগুড়ি। আজ, শুক্রবার তিস্তাপাড়ের এই কেন্দ্রে তৃণমূল কংগ্রেস, বিজেপি, বাম সহ ১২ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন ১৮ লক্ষ ৮৫ হাজার ৯৬৩ জন ভোটার
বিশদ

আজ প্রথম দফায় আলিপুরদুয়ার লোকসভা কেন্দ্রে নির্ণায়ক চা বলয়

আজ, শুক্রবার প্রথম দফায় উত্তরবঙ্গের কোচবিহার ও জলপাইগুড়ির পাশাপাশি আলিপুরদুয়ার লোকসভা আসনে ভোট। উত্তরের চা বলয়ের এই আসনে মোট ১১ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে আজ। এখানে ভোটের নির্ণায়ক চা শ্রমিকরাই।
বিশদ

উপহারে মন জয়ের চেষ্টা রুখতে রাত জাগলেন তৃণমূল নেতারা

ভোটে আলিপুরদুয়ারে কোন দল জিতবে তা ঠিক হবে চা বাগানের ভোটব্যাঙ্ক দিয়ে। তাই বাগানের ভোটের দিকে নজর বিজেপি ও তৃণমূল যুযুধান দুই পক্ষেরই। এই পরিস্থিতিতে চা মহল্লায় বিজেপি উপঢৌকন বিলি করতে পারে, এই আশঙ্কায় ভোটের আগের দিন বৃহস্পতিবার রাতে বাগানের শ্রমিক লাইনে রাত জাগলেন তৃণমূলের চা শ্রমিক সংগঠনের সদস্যরা।
বিশদ

সঙ্কোশ বিটে উদ্ধার একটি হরিণের মৃতদেহ

বৃহস্পতিবার কুমারগ্রাম ব্লকের সঙ্কোশ বিটের জঙ্গলে একটি হরিণের মৃতদেহ উদ্ধার হয়। বনকর্মীরা টহল দেওয়ার সময় হরিণের মৃতদেহটি দেখতে পান। এ ঘটনায় চাঞ্চল্য ছড়ায়।
বিশদ

Pages: 12345

একনজরে
শহরজুড়ে ফ্লেক্স-ব্যানার। লোকসভা নির্বাচনের প্রচারের ধাক্কায় শহর মুড়েছে প্লাস্টিকের পতাকা এবং আরও কিছু প্লাস্টিকের তৈরি প্রচার সামগ্রীতে। ভোট মিটলে সেগুলির প্রয়োজনীয়তা ফুরিয়ে যায়। হয়ে ওঠে বর্জ্য। রাস্তার ধারে পড়ে থাকে। ...

কানাডার ইতিহাসের সবচেয়ে বড় সোনা চুরির ঘটনা। পুলিসের জালে দুই ভারতীয় বংশোদ্ভূত সহ ৬। গত বছর টরেন্টোর প্রধান বিমানবন্দর থেকে ৪০০ কেজির সোনার বার ও ...

পুরো দেশে কান ঝালাপালা বিজেপির ‘মোদি কি গ্যারান্টি’র প্রচার। ঢাক পেটানো হচ্ছে ডাবল ইঞ্জিনের। কেন্দ্রে গত ১০ বছর সরকারে নরেন্দ্র মোদি। ঝালোরে গত ২০ বছর ...

সুপ্রিম কোর্টের নির্দেশের পর কেটে গিয়েছে প্রায় ১৮ বছর। তবু রাজ্যে তৈরি হয়নি পুলিস কমপ্লেন সেন্টার। ফলে এবার স্বরাষ্ট্রসচিবের কাছে রিপোর্ট তলব করল প্রধান বিচারপতি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বাধা ও অসফলতার জন্য চিন্তা। মানসিক টানাপোড়েনের মধ্যে কোনও ভালো যোগাযোগ পেতে পারেন। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪৫১: দিল্লির বাদশাহ আলম শাহ সিংহাসন ছাড়েন
১৭৭০: ক্যাপ্টেন কুক অস্ট্রেলিয়া আবিষ্কার করেন
১৮৮২: বিবর্তনবাদের স্রষ্টা চার্লস ডারউইনের মৃত্যু
১৮৬৭: ভারতীয় পণ্ডিত ও কলকাতা হিন্দু সমাজের বিশিষ্ট নেতা স্যার রাজা রাধাকান্ত দেব বাহাদুরের মৃত্যু
১৯০৬: নোবেল পুরস্কার বিজয়ী ফরাসি পদার্থবিজ্ঞানী  পিয়ের ক্যুরির মৃত্যু
১৯০৯: শ্রীরামকৃষ্ণ অনুশাসনের স্বামী লোকেশ্বরানন্দ জন্ম গ্রহণ করেন
১৯৩৩: ক্রিকেট বিশ্বের শ্রেষ্ঠ আম্পায়ার ডিকি বার্ডের জন্ম
১৯৪৫: জাতীয় পুরষ্কার প্রাপ্ত অভিনেত্রী সুরেখা সিক্রির জন্ম
১৯৪৮: বাংলা রঙ্গমঞ্চের অভিনেত্রী তারা সুন্দরী প্রয়াত হন  
১৯৫৫: শিকারি ও লেখক জিম করবেটের মৃত্যু
১৯৫৪: পাকিস্তানের গণপরিষদে উর্দু এবং বাংলাকে পাকিস্তানের রাষ্ট্রভাষা হিসাবে স্বীকৃতি দেয়
১৯৫৬: অভিনেতা মুকেশ ঋষির জন্ম  
১৯৫৭: শিল্পপতি মুকেশ আম্বানির জন্ম
১৯৫৮: সাহিত্যিক অনুরূপা দেবীর মৃত্যু
১৯৬৮: অভিনেতা আরশাদ ওয়ারশি’র জন্ম
১৯৭২: ব্রাজিলিয়ান ফুটবলার রিভাল্ডোর জন্ম  
১৯৭৫: ভারত প্রথম কৃত্রিম উপগ্রহ আর্যভট্ট উৎক্ষেপন করে
১৯৭৭: ভারতীয় দীর্ঘ জাম্পার অঞ্জু ববি জর্জের জন্ম
১৯৮৭: রুশ টেনিস খেলোয়াড় মারিয়া শারাপোভার জন্ম  
১৯৯৫: ভারতীয় ক্রিকেটার দীপক হুড্ডার জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮৩.০৩ টাকা ৮৪.১২ টাকা
পাউন্ড ১০২.৮৭ টাকা ১০৫.৫০ টাকা
ইউরো ৮৮.০২ টাকা ৯০.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৪,৩৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৪,৭০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭১,০০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৪,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৪,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
18th  April, 2024

দিন পঞ্জিকা

৬ বৈশাখ, ১৪৩১, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪। একাদশী ৩৬/৫৮ রাত্রি ৮/৫। মঘা নক্ষত্র ১৪/১০ দিবা ১০/৫৭। সূর্যোদয় ৫/১৬/৫৪, সূর্যাস্ত ৫/৫৪/৪২। অমৃতযোগ প্রাতঃ ৬/৫৭ মধ্যে পুনঃ ৭/৪৭ গতে ১০/১৯ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/১৪ গতে অস্তাবধি। রাত্রি ৭/২৫ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ৩/০ গতে ৩/৪৪ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/২৭ গতে ১১/১২ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে উদয়াবধি। বারবেলা ৮/২৬ গতে ১১/৩৫ মধ্যে। কালরাত্রি ৮/৪৫ গতে ১০/১০ মধ্যে। 
৬ বৈশাখ, ১৪৩১, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪। একাদশী রাত্রি ৮/৫৬। মঘা নক্ষত্র দিবা ১২/১১। সূর্যোদয় ৫/১৭, সূর্যাস্ত ৫/৫৬। অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে ও ৭/৩৮ গতে ১০/১৫ মধ্যে ও ১২/৫১ গতে ২/৩৫ মধ্যে ও ৪/২০ গতে ৫/৫৬ মধ্যে এবং রাত্রি ৭/৩২ গতে ৯/০ মধ্যে ও ২/৫০ গতে ৩/৩৪ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/২৭ গতে ১১/১১ মধ্যে ও ৩/৩৪ গতে ৫/১৬ মধ্যে। বারবেলা ৮/২৭ গতে ১১/৩৭ মধ্যে। কালরাত্রি ৮/৪৬ গতে ১০/১২ মধ্যে। 
৯ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: পাঞ্জাবকে ৯ রানে হারাল মুম্বই

18-04-2024 - 11:50:54 PM

আইপিএল: ২১ রানে আউট হরপ্রীত ব্রার, পাঞ্জাব ১৮১/৯ (১৯ ওভার) টার্গেট ১৯৩

18-04-2024 - 11:46:48 PM

আইপিএল: ৬১ রানে আউট আশুতোষ শর্মা, পাঞ্জাব ১৬৮/৮ (১৭.১ ওভার) টার্গেট ১৯৩

18-04-2024 - 11:36:00 PM

আইপিএল: ২৩ বলে হাফসেঞ্চুরি আশুতোষ শর্মার, পাঞ্জাব ১৫১/৭ (১৫.৩ ওভার) টার্গেট ১৯৩

18-04-2024 - 11:22:48 PM

আইপিএল: ৪১ রানে আউট শশাঙ্ক সিং, পাঞ্জাব ১১১/৭ (১২.১ ওভার) টার্গেট ১৯৩

18-04-2024 - 11:02:15 PM

আইপিএল: ৯ রানে আউট জীতেশ শর্মা, পাঞ্জাব ৭৭/৬ (৯.২ ওভার) টার্গেট ১৯৩

18-04-2024 - 10:48:50 PM