Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

রসিকবিলের এন্ট্রি টিকিট মিলছে অনলাইনে 

নিজস্ব প্রতিনধি, কোচবিহার: কোভিড পরিস্থিতিতে পর্যটকদের টিকিট কাটার জন্য আর লাইনে দাঁড়াতে হবে না। শনিবার থেকে কোচবিহারের রসিকবিলে অনলাইনে টিকিট বিক্রির ব্যবস্থা করল বনদপ্তর। পাশাপাশি রসিকবিলের ভিতরে থাকা মিনি জু বা চিড়িয়াখানায় বেশকিছু বন্যপ্রাণী রাখার ব্যবস্থা করা হচ্ছে। সেখানে মূলত বিড়াল প্রজাতির প্রাণী রাখা হবে। কোচবিহার জেলার পাশাপাশি বাইরে থেকে পর্যটকরা রসিকবিলে আসেন। যাতে সহজেই তাঁরা রসিকবিলে এন্ট্রি করতে পারেন সেইজন্য নির্দিষ্ট ওয়েবসাইটে গিয়ে টিকিট ক্রয় করা যাচ্ছে।
কোচবিহারের ডিএফও সঞ্জিতকুমার সাহা বলেন, রসিকবিলে ঢোকার জন্য এখন থেকে অনলাইনেই টিকিট পাওয়া যাচ্ছে। আমরা আশা করছি, এতে দূরবর্তী এলাকার পর্যটকদের ভিড় বাড়বে। সেইসঙ্গে কাউন্টার থেকেও টিকিট বিক্রি করা হচ্ছে। রসিকবিলে বিড়াল প্রজাতির প্রাণী রাখার জন্য আলাদাভাবে জায়গা তৈরি করা হচ্ছে। তারজন্য ই-টেন্ডার করা হয়েছে।
বনদপ্তর সূত্রে জানা গিয়েছে, ওয়েস্ট বেঙ্গল জু অথরিটির ওয়েবসাইটে গিয়ে আওয়ার জু অপশনে যেতে হবে। সেখানে ড্রপ ডাউন মেনুতে রসিকবিল মিনি জু লেখাটি পাওয়া যাবে। সেখানে গিয়ে ক্লিক করলে নির্দিষ্ট লিঙ্ক মিলবে। সেখান থেকে অনলাইনে টিকিট কাটা যাবে। ফলে যেকোনও জায়গায় বসে এখানকার টিকিট অনলাইনে কাটা যাবে। নির্দিষ্ট নিয়ম মেনে এই টিকিট কেটে পর্যটকরা এখানে আসতে পারবেন। বনদপ্তরের আশা, এরফলে শিলিগুড়ি, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার প্রভৃতি জায়গা থেকে পর্যটকদের সংখ্যা আগের তুলনায় বাড়বে।
কোভিড পরিস্থিতির কারণে রসিকবিল পর্যটকদের জন্য বেশকিছু দিন বন্ধ ছিল। অক্টোবর মাস থেকে ফের এটি পর্যটকদের জন্য খুলে দেওয়া হয়। এরপর থেকে জু অথরিটির গাইড লাইন মেনে স্যানিটাইজ করা, মাস্ক ব্যবহার সহ অন্যান্য স্বাস্থ্যবিধি মানা হচ্ছে। সেইসঙ্গে টিকিট কাটার লাইনে যাতে বেশি ভিড় না হয় সেইজন্য অনলাইনে টিকিট কাটার ব্যবস্থা করা হচ্ছে। বর্তমানে গড়ে প্রতিদিন ১৫০ জনের মতো পর্যটক আসছেন।
এখানে এলে পর্যটকরা ঘড়িয়াল, লেপার্ড, জঙ্গলক্যাট, পাইথন প্রভৃতি বন্যজন্তু দেখতে পাবেন। শীতপড়তেই লেসার হুইসলিং ডাক সহ বিভিন্ন প্রজাতির প্রচুর পরিযায়ী পাখি আসতে শুরু করেছে।
এখানে নতুন করে আরও লেসারক্যাট আনা হবে। সেইজন্য আলাদা করে খাঁচা বানানোর ব্যবস্থা করা হচ্ছে। বনদপ্তরের দাবি, লেসারক্যাট, ফিশিংক্যাট, মার্বেলক্যাট, লেপার্ডক্যাট প্রভৃতি বন্যপ্রাণী রয়েছে।
অনেক সময় মানুষ এসব প্রাণীকে ভয় পেয়ে মেরে ফেলে। কিন্তু এদের মানুষকে আক্রমণ করার প্রবণতা সেভাবে থাকে না। তাই বিভিন্ন জায়গায় ধরা পড়া ওসব প্রাণী খাঁচায় এনে রাখা হবে।  ফাইল চিত্র 

22nd  November, 2020
কোচবিহারের পানিশালার মাঠে
বিজেপির পাল্টা সভা মন্ত্রী রবির 

বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ যে মাঠে সভা করে গিয়েছিলেন, সেই মাঠে বৃহস্পতিবার পাল্টা সভা করলেন উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ। এদিন বিকেলে ভিড়ে ঠাসা মাঠে সভামঞ্চ থেকে তিনি বিজেপিকে তীব্র ভাষায় আক্রমণ শানান। বিজেপির ওই সভায় এদিনের মতো এত লোক ছিল না বলে মঞ্চে ভাষণে দাবি করেন মন্ত্রী। একইসঙ্গে লোকসভা নির্বাচন পরবর্তী সময় ও করোনা পরিস্থিতিতে স্থানীয় এমপি’কে দেখতে না পাওয়ার অভিযোগও করেন রবিবাবু।  
বিশদ

বক্সার কমলালেবু আসছে সমতলে 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: শীত পড়তেই বক্সা পাহাড়ের কমলালেবু সমতলে নামতে শুরু করেছে। ইতিমধ্যেই আলিপুরদুয়ার জেলা সদরের বাজারগুলিতে দার্জিলিং ও নাগপুরের কমলালেবুর পাশে জায়গা করে নিয়েছে বক্সার কমলা। উদ্যানপালন দপ্তরের দাবি, শীতের মরশুমের শুরুতে দার্জিলিং মেন্ডারিন প্রজাতির কমলালেবুর মিষ্টি স্বাদ একটু কম থাকে।  
বিশদ

ধর্মঘট ঘিরে মিশ্র প্রভাব উত্তরবঙ্গে 

নিজস্ব প্রতিনিধি ও সংবাদদাতা: সাধারণ ধর্মঘটের মিশ্র প্রভাব পড়ল উত্তরবঙ্গের পাঁচ জেলায়। বৃহস্পতিবার কোথাও সরকারি বাস ভাঙচুর করার পাশাপাশি সরকারি কর্মচারীদের অফিসে ঢুকতে বাধা দেওয়া হয় বলে অভিযোগ। আবার কোথাও দফায় দফায় মিছিল করেন ঘর্মঘট সমর্থকরা।  
বিশদ

ধর্মঘট উপেক্ষা, ৮০ শতাংশ
হাজিরা শিলিগুড়ি পুরসভায়  

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: বামপন্থী ও কংগ্রেসের শ্রমিক সংগঠনের ডাকা ধর্মঘট উপেক্ষা করে কর্মচঞ্চল থাকল শিলিগুড়ি পুরসভা। বৃহস্পতিবার পুরসভার জেনারেল, এস্টাব্লিসমেন্ট, পূর্ত, বিল্ডিং, বস্তি উন্নয়ন সহ প্রায় প্রতিটি বিভাগ সচল ছিল। প্রশাসন সূত্রের খবর, এদিন পুরসভায় কর্মচারীদের হাজিরা ছিল প্রায় ৮০ শতাংশ। 
বিশদ

রেলগেটই যন্ত্রনা শহরবাসীর 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: বীরপাড়া স্টেট জেনারেল হাসপাতালে রোগী নিয়ে যাওয়ার সময় অ্যাম্বুল্যান্স চালক থেকে দুষ্কৃতী ধরতে অকুস্থলে যাওয়ার সময় বীরপাড়া থানার পুলিস ভগবানের কাছে মনে মনে প্রার্থনা করেন যেন রেল গেট না পড়ে। কেন? প্রশ্ন করতেই বাসিন্দারা ঝাঁঝিয়ে উঠলেন, কেন আবার? 
বিশদ

নিখোঁজ সিগন্যাল কর্মীর
দেহ মিলল গঙ্গা থেকেই 

সংবাদদাতা, মালদহ: বৃহস্পতিবার মানিকচক ঘাটে গঙ্গা থেকে উদ্ধার করা হয়েছে আরও একটি মৃতদেহ ও আরও একটি ট্রাক। সেই ব্যক্তি ভেসেলের সিগন্যাল কর্মী ছিলেন। নাম তারাচাঁদ যাদব। সব মিলিয়ে এখনও পর্যন্ত মোট দু’জনের দেহ ও চারটি ট্রাক উদ্ধার করা হল গঙ্গা থেকে।  
বিশদ

নিজেরাই মাণ্ডি ‘বানিয়ে
নিয়েছেন’ কানকির কৃষকরা 

সংবাদদাতা, কানকি: কানকিতে সকাল থেকে রাস্তার ধারে জড়ো হয়ে যান কয়েক হাজার কৃষক। সেইসঙ্গে পাইকার, গাড়িচালক, ভ্যানচালক মিলে ভিড়ে ভিড়াক্কার। এতটাই সেই ভিড়ের চাপ যে, ফোর লেনের জাতীয় সড়কও তা সামলাতে পারে না। যানজট থেকে যানবাহনের গতি শ্লথ হয়ে যায়।  
বিশদ

গৌড়বঙ্গে ধর্মঘটে আংশিক সাড়া, ভোগান্তি
পিকেটিং শেষে মাংস-ভাত
দিয়ে পিকনিক পার্টি অফিসে 

নিজস্ব প্রতিনিধি ও সংবাদদাতা: বিগ্রেডে যাওয়ার জন্য বাড়ি বাড়ি থেকে রুটি-গুড় সংগ্রহ করার সেসব দিন অতীত। এখন মাংস-ভাতের সময়। ‘বন্‌ধ’ এ দিনভর খাটাখাটনির পর বৃহস্পতিবার দুপুরে হরিরামপুরে সিপিএম পার্টি অফিসে বসে রীতিমতো পিকনিকে মাতলেন দলীয় কর্মীরা। 
বিশদ

মানত কালীর পুজো বন্ধ বোল্লায়,
কয়েকশো মৃৎশিল্পীর পেটে টান 

সংবাদদাতা, বালুরঘাট: করোনার জেরে এবছর বোল্লা কালীপুজোর মেলা বসবে না। সেজন্য বন্ধ বোল্লার বিখ্যাত মানত কালীর প্রথাও। প্রত্যেকবার হাজার হাজার মানত কালীর ভিড়ে ভরে যায় বোল্লা কালীর মন্দিরের মাঠ। সেই মানত কালী তৈরির উপর নির্ভর করে কয়েকশো মৃৎশিল্পীর রুটিরুজি।  
বিশদ

তৃণমূলের পার্টি অফিস থেকে ঝান্ডা
উধাও, অভিযোগ বিজেপির দিকে 

সংবাদদাতা, মাথাভাঙা: শাসক তৃণমূল কংগ্রেসের পার্টি অফিস থেকে দলীয় পতাকা উধাও! বৃহস্পতিবার মাথাভাঙা-১ ব্লকের নয়ারহাট বাজারে শাসকদলের পার্টি অফিস থেকে পতাকা খুলে নেওয়ার ঘটনা ঘটে। ওই ঘটনাকে ঘিরে বৃহস্পতিবার নয়ারহাট বাজারে উত্তেজনা ছড়ায়।  
বিশদ

এনজেপিতে ট্রেন থেকে গ্রেপ্তার
করা হল ১৪ জন রোহিঙ্গাকে 

সংবাদদাতা, শিলিগুড়ি: এনজেপি স্টেশন থেকে গ্রেপ্তার হয়েছে ১৪ জন রোহিঙ্গা। মঙ্গলবার এনজেপি স্টেশনে রাজধানী স্পেশাল এক্সপ্রেসের একটি কামরায় তল্লাশি চালিয়ে তাদের ধরে আরপিএফ। পরবর্তীতে তাদেরকে জিআরপির হাতে তুলে দেওয়া হয়। অবৈধ অনুপ্রবেশের অভিযোগে গ্রেপ্তার করা হয়।  
বিশদ

২৩ কোটি টাকায় রাস্তা তৈরি করছে পূর্তদপ্তর 
বসবে ডিভাইডার, হবে ফুটপাত

সংবাদদাতা, রায়গঞ্জ: প্রায় ২৩ কোটি টাকায় কালিয়াগঞ্জ শহরে ডিভাইডার দেওয়া রাস্তা বানাচ্ছে পূর্তদপ্তর। যানজট সমস্যার সমাধানে এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। কালিয়াগঞ্জ শহরের এনএস রোডটির সংস্কার ও কয়েক জায়গায় নতুন করে নির্মাণ করা হবে। বসানো হবে ডিভাইডার।  
বিশদ

রাস উৎসবের সময়ে শহরের দু’টি জায়গায়
শিল্প ও হস্তশিল্প মেলা, সূচনা ৩০ নভেম্বর 

নিজস্ব প্রতিনিধি, কোচবিহার: করোনা পরিস্থিতিতে এবার রাসমেলার দিনগুলিতে কোচবিহার শহরের দু’জায়গায় শিল্প ও হস্তশিল্প মেলা হবে। কোচবিহারের ঐতিহ্যবাহী মদনমোহন মন্দিরে আগামী ২৯ নভেম্বর থেকে রাস উৎসব শুরু হবে।  
বিশদ

রামসাইয়ে বায়ো ডাইভার্সিটি পার্ক
গড়ার উদ্যোগ, হল জমি পরিদর্শন 

সংবাদদাতা, ময়নাগুড়ি: ময়নাগুড়ি ব্লকে গড়ে উঠতে চলেছে বায়ো ডাইভার্সিটি পার্ক। সেজন্য বৃহস্পতিবার রামসাইয়ে জমি পরিদর্শন করলেন ময়নাগুড়ি পঞ্চায়েত সমিতির সভাপতি শিবম রায়বসুনিয়া, ব্লক ভূমি ও ভূমি সংস্কার আধিকারিক সুমিত ভট্টাচার্য সহ অন্যান্য জনপ্রতিনিধিরা। 
বিশদ

Pages: 12345

একনজরে
ফের ‘এক দেশ, এক ভোট’-এর পক্ষে জোর সওয়াল করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জানিয়ে দিলেন, কয়েক মাস অন্তর ভোট হওয়ার ফলে দেশের উন্নয়ন ব্যাহত হচ্ছে। দেশের ...

নিজস্ব প্রতিনিধি, আসানসোল: ২০০৮ সালের ১৭ নভেম্বর শীতের দুপুরে নিজের শিল্পকর্মে ব্যস্ত ছিলেন শিল্গী। হঠাৎ পাশে থাকা ফোনটা বেজে উঠল। ফোনের ওপার থেকে আওয়াজ এল ...

সংসদ ও বিধানসভায় ফি বছর প্রথম অধিবেশনের শুরুতে সংবিধানের প্রস্তাবনা পাঠের নিয়ম চালু করার পক্ষে দাবি উঠল। যে সে নন, স্বয়ং রাজ্য বিধানসভার অধ্যক্ষ বিমান ...

বাড়ি বাড়ি পরিস্রুত পানীয় জল পৌঁছে দিতে হবে। লক্ষ্য বেঁধে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের গুরুত্বপূর্ণ পুরসভাগুলিতে দ্রুতগতিতে চলছে পরিস্রুত পানীয় জলপ্রকল্পের কাজ। কোথাও ট্রিটমেন্ট ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মলাভে কিছু বিলম্ব হবে। প্রেম ভালোবাসায় সাফল্য লাভ ঘটবে। বিবাহযোগ আছে। উত্তপ্ত বাক্য বিনিময় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৯৫- গেরাসিম লেবেদেফের উদ্যোগে কলকাতার মঞ্চে প্রথম অভিনীত হল নাটক
১৮৭৮- কবি যতীন্দ্রমোহন বাগচির জন্ম
১৮৮৮ - কবিপুত্র তথা বিশিষ্ট ভারতীয় বাঙালি কৃষিবিজ্ঞানী,শিক্ষাবিদ ও লেখক রথীন্দ্রনাথ ঠাকুরের জন্ম
১৮৯৫ - বিশিষ্ট বিজ্ঞানী আলফ্রেড নোবেল তাঁর সমস্ত সম্পত্তি উইল করে নোবেল পুরস্কার প্রদানের জন্য তহবিল গঠন করেন।
১৯০৭ - বিশিষ্ট ভারতীয় হিন্দি ভাষার কবি ও লেখক হরিবংশ রাই বচ্চনের জন্ম
১৯১৩- চিত্রশিল্পী চিত্রানিভা চৌধুরির জন্ম
১৯১৪ - ব্রিটেনে প্রথম মহিলা পুলিস নিয়োগ হয়।
১৯৪০- অভিনেতা ও মার্শাল আর্ট শিল্পী ব্রুস লি’র জন্ম
১৯৫২- সুরকার বাপ্পি লাহিড়ির জন্ম
১৯৮৪- অভিনেতা অসিতবরণের মৃত্যু
১৯৮৬- ভারতীয় ক্রিকেটার সুরেশ রায়নার জন্ম
১৯৯২ - এই দিন থেকে ব্রিটেনের রানী আয়কর দিতে শুরু করেন।
২০০৮- ভারতের সপ্তম প্রধানমন্ত্রী ভি পি সিংয়ের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.০২ টাকা ৭৪.৭৩ টাকা
পাউন্ড ৯৭.১৯ টাকা ১০০.৬২ টাকা
ইউরো ৮৬.৫৩ টাকা ৮৯.৬৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯, ৮৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭, ৩০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮, ০০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬১, ১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬১, ২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ অগ্রহায়ণ, ১৪২৭, শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, দ্বাদশী ৪/২৫ দিবা ৭/৪৭। অশ্বিনী নক্ষত্র ৪৫/৫৩ রাত্রি ১২/২৩। সূর্যোদয় ৬/১/৮, সূর্যাস্ত ৪/৪৭/১৬। অমৃতযোগ  ৬/৪২ মধ্যে পুনঃ ৭/২৬ গতে ৯/৩৬ মধ্যে পুনঃ ১১/৪৫ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২১ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪০ গতে ৯/১২ মধ্যে পুনঃ ১১/৫০ গতে ৩/২২ মধ্যে পুনঃ ৪/১৫ গতে উদয়াবধি। বারবেলা ৮/৪২ গতে ১১/২৪ মধ্যে। কালরাত্রি ৮/৫ গতে ৯/৪৫ মধ্যে।  
১১ অগ্রহায়ণ, ১৪২৭, শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, দ্বাদশী দিবা ৮/১৬। অশ্বিনী নক্ষত্র রাত্রি ১/২৮। সূর্যোদয় ৬/৩, সূর্যাস্ত ৪/৪৭। অমৃতযোগ দিবা ৬/৫৭ মধ্যে ও ৭/৩৯ গতে ৯/৪৬ মধ্যে ও ১১/৫৩ গতে ২/৪৩ মধ্যে ও ৩/২৫ গতে ৪/৪৭ মধ্যে এবং রাত্রি ৫/৪৩ গতে ৯/১৮ মধ্যে ও ১১/৫৯ গতে ৩/৩৪ মধ্যে ও ৪/২৭ গতে ৬/৪ মধ্যে। বারবেলা ৮/৪৪ গতে ১১/২৫ মধ্যে। কালরাত্রি ৮/৬ গতে ৯/৪৬ মধ্যে। 
১১ রবিয়ল সানি।

ছবি সংবাদ

এই মুহূর্তে
মন্ত্রিত্ব থেকে পদত্যাগ  করলেন শুভেন্দু অধিকারি
পরিবহণমন্ত্রী ও সেচমন্ত্রীর পদ থেকে  ইস্তফা দিলেন শুভেন্দু অধিকারি। আজ ...বিশদ

01:33:00 PM

১ম ওডিআই: ভারতকে ৩৭৫  রানের টার্গেট দিল অস্ট্রেলিয়া

01:24:40 PM

কঙ্গনার পাশেই আদালত, খারিজ বিএমসি-র অভিযোগ
আজ, শুক্রবার কঙ্গনার পক্ষেই রায় দিল বম্বে হাইকোর্ট। স্বস্তি পেলেন ...বিশদ

12:52:13 PM

১ম ওডিআই: অস্ট্রেলিয়া ২৮১/৩ (৪২ ওভার)

12:39:45 PM

১ম ওডিআই: অস্ট্রেলিয়া ১৬৯/১(৩০ ওভার)
 ভারত-অস্ট্রেলিয়া সিরিজের প্রথম একদিনের ম্যাচে ফিঞ্চ ও ওয়ার্নারের জুটিতে দুরন্ত ...বিশদ

11:43:55 AM

পাঞ্জাব-হরিয়ানা সীমান্তে কৃষক বিক্ষোভ অব্যাহত
কৃষি আইনের বিরুদ্ধে আজ, শুক্রবারও কৃষকদের বিক্ষোভ অব্যাহত। বিক্ষোভকারীদের হঠাতে ...বিশদ

11:15:00 AM