Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

স্কুলের নতুন বিল্ডিংয়ে পুরনো
সামগ্রী ব্যবহারের অভিযোগ
দিনহাটায় কাজ বন্ধ করলেন বাসিন্দারা 

সংবাদদাতা, দিনহাটা: স্কুলের নির্মীয়মাণ বিল্ডিংয়ে পুরনো ইট, রড, কাঠ সহ নিম্নমানের সামগ্রী ব্যবহার করা হচ্ছে, এই অভিযোগ তুলে শনিবার দুপুরে দিনহাটার গোপালনগর এমএসএস হাইস্কুলে বিক্ষোভ দেখান এলাকার বাসিন্দা সহ অভিভাবকদের একাংশ। তাঁদের বিক্ষোভের জেরে বন্ধ হয়ে যায় নির্মাণ কাজ। যদিও ওই অভিযোগ মানতে নারাজ স্কুলের প্রধান শিক্ষক ও পরিচালন সমিতির সভাপতি।
স্কুল সূত্রে জানা গিয়েছে, শিক্ষাদপ্তরে থেকে ছাত্রছাত্রীদের জন্য চারটি ক্লাস রুম তৈরি করতে ২৩ লক্ষ টাকা বরাদ্দ হয়েছে। সেই টাকায় পুরনো ক্লাস রুমটি ভেঙে সেখানে ৫৫ ফুট লম্বা বিল্ডিং তৈরির কথা বলা হলেও স্কুলের প্রধান শিক্ষক পরিচালন সমিতির সঙ্গে আলোচনা করে সেটি ৬০ ফুট করার সিদ্ধান্ত নিয়ে নির্মাণ কাজ শুরু করা হয়। অভিযোগ, পুরনো বিল্ডিংয়ের ইট, কাঠ, সরু রড দিয়ে নয়া বিল্ডিংয়ের নির্মাণ কাজ করা হচ্ছে।
স্থানীয় বাসিন্দা বিপুল সাহা বলেন, নিম্নমানের কাজ হচ্ছে এখানে। পুরনো ইট দিয়ে গাঁথা হচ্ছে। আমরা লক্ষ করেছি, বালির সঙ্গে সিমেন্টের ভাগও ঠিকমতো দেওয়া হচ্ছে না। দরজা ও জানালায় পুরনো কাঠ ব্যবহার করা হয়েছে। আগেও প্রধান শিক্ষককে এ বিষয়ে বলা হয়েছিল। কিন্তু কাজ হয়নি। স্কুলে নিম্নমানের কাজের প্রতিবাদ এদিন আমরা সকলে মিলে করি।
আরএক বাসিন্দা অভিজিৎ পাল বলেন, প্রধান শিক্ষক ও পরিচালন সমিতির সভাপতি নিজেরা সিদ্ধান্ত নিয়ে এসব করছেন। নতুন নির্মাণ সামগ্রী ব্যবহার না করলে আমরা আর কাজ এগতে দেব না।
ওই স্কুলের প্রধান শিক্ষক আক্কাস আলি বলেন, নির্মাণ কাজ নিম্নমানের হওয়ার ব্যাপারে কোনও লিখিত অভিযোগ জমা পড়েনি। যা কাজ হচ্ছে তা পরিচালন সমিতির সিদ্ধান্ত এবং ইঞ্জিনিয়ারের তত্ত্বাবধানেই হচ্ছে। কাজ নিম্নমানের হচ্ছে কি না সেটা দায়িত্বপ্রাপ্ত ইঞ্জিনিয়ার বলতে পারবেন। আমি এ ব্যাপারে বিশেষজ্ঞ নই। তাছাড়া পরিচালন সমিতির সিদ্ধান্ত অনুসারে লম্বায় ৫৫ ফুটের ঘরের জায়গায় ৬০ ফুট করা হয়েছে। স্কুল পরিচালন সমিতির সভাপতি পরেশচন্দ্র রায় বলেন, যা বরাদ্দ ছিল তার থেকে পাঁচফুট বিল্ডিংটি বাড়ানো হয়েছে। এতে ছাত্রছাত্রীদের বসতে সুবিধা হবে। সেইজন্য আমরা ওই অংশে কিছু পুরনো কাঠ, ইট ব্যবহার করেছি। এ ব্যাপারে কে কি অভিযোগ করছে আমার জানা নেই।  
18th  October, 2020
সেঞ্চুরির দোরগোড়ায় পেঁয়াজের দর, নাকাল 

সংবাদদাতা, মালদহ: পুজোর মধ্যে এক ধাক্কায় খুচরো বাজারে পেঁয়াজের ব্যাপক দাম বেড়েছে মালদহে। ৫০ টাকা কেজি থেকে এখন তা সেঞ্চুরির দোরগোড়ায়। বুধবার জেলা সদরের বাজারগুলিতে ৮০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে পেঁয়াজ। অত্যন্ত প্রয়োজনীয় এই আনাজের দাম আচমকা প্রায় ৬০ শতাংশ বেড়ে যাওয়ায় নাকাল হচ্ছেন মধ্যবিত্ত নাগরিকরা।  
বিশদ

লক্ষ্মীপুজোর সকালে পুজো
হয় ১৮ হাতের মহালক্ষ্মীর 

সংবাদদাতা, গাজোল: লক্ষ্মীপুজোর সকালে বামনগোলার গাঙ্গুরিয়ায় পূজিতা হন ১৮ হাতের মহালক্ষ্মী। দেবীর পুজোর অন্যান্য উপকরণের মধ্যে প্রয়োজন হয় একহাজার আটটি বেলপাতা। মালদহ জেলার আদিবাসী অধ্যুষিত বামনগোলা ব্লকের প্রত্যন্ত গ্রাম গাঙ্গুরিয়ায় সারদা তীর্থম আশ্রমের উদ্যোগে এই পুজোর আয়োজন করা হয়।  
বিশদ

শিলিগুড়িতে ব্রাউন সুগার সহ ধৃত তিন 

সংবাদদাতা, শিলিগুড়ি: শিলিগুড়িতে বিপুল পরিমাণ মাদক সহ ধৃত তিন পাচারকারী। ধৃতদের মধ্যে একজন মহিলা। পুজোর মধ্যে রবিবার শহরের জলপাইমোড়ে প্রাইভেট নম্বরের একটি গাড়িতে তল্লাশি চালিয়ে অভিযুক্তদের গ্রেপ্তার করে পুলিস। ধৃতদের কাছ থেকে প্রায় এক কেজি ব্রাউন সুগার মিলেছে।  
বিশদ

জলপাইগুড়িতে তিস্তায় বিষ দিয়ে মাছ
মারা অব্যাহত, উদ্বিগ্ন পরিবেশবিদরা 

নিজস্ব প্রতিনিধি, জলপাইগুড়ি: জলপাইগুড়ির লাইফ লাইন হিসেবে পরিচিত তিস্তা নদী। ফের সেই তিস্তা নদীর জলে বিষ প্রয়োগ করে মাছ মারার অভিযোগ উঠল। যা নিয়ে স্বভাবতই উদ্বেগ বেড়েছে পরিবেশপ্রেমী থেকে শুরু করে মৎস্যদপ্তরের কর্তাদের। 
বিশদ

শহরে টোটোর দৌরাত্ম্য রুখতে পুলিস নির্বিকার
ইসলামপুরে ক্ষোভ বাড়ছে 

সংবাদদাতা, ‌ইসলামপুর ইসলামপুর শহরে টোটোর দৌরাত্ম্য রুখতে পুলিস কিংবা পুর প্রশাসন কারও উদ্যোগই চোখে পড়ছে না। শহর মধ্যস্থ ৩১নং জাতীয় সড়ক থেকে শুরু করে গলি রাস্তা সর্বত্রই টোটোর দৌরাত্ম্য চরমে। জাতীয় সড়কের পাশে বিভিন্ন জায়গায় অলিখিত টোটো স্ট্যান্ড গড়ে উঠেছে।  
বিশদ

কোচবিহার মদনমোহন বাড়িতে
শুক্রবার সন্ধ্যায় মহালক্ষ্মীপুজো 

নিজস্ব প্রতিনিধি, কোচবিহার: মদনমোহন মন্দিরে আজও কোচবিহার রাজপরিবারের মহালক্ষ্মীপুজো সাড়ম্বরে হয়। এই পুজো ৪০০ বছরেরও বেশি পুরনো। বহুকাল আগে এই পুজো কোচবিহার রাজবাড়িতে হতো। পরবর্তীতে স্থান পরিবর্তন হয়ে মদনমোহন বাড়িতে শুরু হয়। কোচবিহার মহারাজাদের রীতিনীতি মেনেই এখানে মহালক্ষ্মীর পুজো করা হয়ে থাকে। 
বিশদ

কোচবিহার রাজবাড়িতে নতুন
গ্যালারি তৈরির প্রস্তাব দিল্লিতে 

নিজস্ব প্রতিনিধি, কোচবিহার: কোচবিহার রাজবাড়িতে মহারাজাদের ব্যবহৃত একটি ঘরে গ্যালারি তৈরি করার জন্য আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার দিল্লির অফিসে প্রস্তাব পাঠানো হয়েছে। রাজপ্রাসাদের দ্বিতলে অবস্থিত ওই ঘরটিতে গ্যালারি তৈরি হলে মহারাজাদের ব্যবহৃত নানা সামগ্রী সেখানে রাখা হবে।  
বিশদ

করোনা পরিস্থিতিতে নজরদারির অভাব
দেদার প্লাস্টিক ক্যারিব্যাগের
ব্যবহার ময়নাগুড়ি বাজারে 

সংবাদদাতা, ময়নাগুড়ি: ময়নাগুড়ি বাজারে চলছে দেদারে প্লাস্টিক ক্যারিব্যাগের ব্যবহার। একাংশ বিক্রেতা প্লাস্টিক ক্যারিব্যাগে ক্রেতাদের হাতে আনাজপাতি তুলে দিচ্ছেন। এর ব্যবহার রুখতে প্রশাসনের নজরদারির অভাবকে সচেতন বাসিন্দা সহ ব্যবসায়ী সমিতি দায়ী করেছে। 
বিশদ

হরিশ্চন্দ্রপুর-২ এবং চাঁচল-২ ব্লকের মাঝে
বারমাসিয়া নদীর সেতুটি বেহাল 

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: মালদহের হরিশ্চন্দ্রপুর-২ এবং চাঁচল-২ ব্লকের মাঝে বারমাসিয়া নদীর উপর সেতুটি দীর্ঘদিন ধরেই জরাজীর্ণ অবস্থায় রয়েছে। এই জীর্ণ সেতুতে  বিপজ্জনক ভাবে পারাপার করতে হয় এলাকার বাসিন্দাদের। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, ৩০ বছর আগে নির্মিত এই সেতুটি বর্তমানে জরাজীর্ণ হয়ে পড়েছে।  
বিশদ

পুজোয় শহরের বর্জ্য সাফাই হয়নি,
নোংরা মাড়িয়েই দেখতে হল প্রতিমা 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: বর্জ্য ফেলার জায়গা নেই পুরসভার। পুজোয় আলিপুরদুয়ার শহরে নোংরা আবর্জনা মাড়িয়েই প্রতিমা দর্শন করতে হয়েছে বলে অভিযোগ উঠেছে। শহরের বিভিন্ন ওয়ার্ডের রাস্তার দু’পাশে ডাঁই হয়ে থাকা আবর্জনা থেকে পচা দুর্গন্ধ ছড়াচ্ছে।  
বিশদ

পুজোর দিনগুলিতে রায়গঞ্জে ১০৫
জন দুষ্কৃতীকে গ্রেপ্তার করল পুলিস 

সংবাদদাতা, রায়গঞ্জ: রায়গঞ্জ পুলিস জেলার বিভিন্ন থানা মিলিয়ে পুজোর সময়ে গ্রেপ্তার করা হল শতাধিক দুষ্কৃতীকে। জানা গিয়েছে, পাঁচটি থানা মিলিয়ে প্রায় ১০৫ জনকে গ্রেপ্তার করেছে পুলিস। ধৃতদের মধ্যে অধিকাংশকেই মদ্যপ অবস্থায় দুষ্কর্ম করার অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে। 
বিশদ

তিন বছর পর খুলল জামুনে পর্যটন কেন্দ্র 

সংবাদদাতা, দার্জিলিং: টানা তিনবছর বন্ধ থাকার পর বুধবার খুলল দার্জিলিং পাহাড়ের গুরুত্বপূর্ণ জামুনে পর্যটন কেন্দ্র । এদিন শৈলশহর দার্জিলিংয়ের বন্ধ থাকা ওই পর্যটন কেন্দ্রটির নতুন করে উদ্বোধন করেন জিটিএ’র ট্যুরিজম বিভাগের ডিরেক্টর সুরজ শর্মা। প্রসঙ্গত, দার্জিলিং পাহাড়ে পর্যটকদের অন্যতম আকর্ষণ এই জামুনে পর্যটন কেন্দ্র। 
বিশদ

গ্রাম পঞ্চায়েত ধরে চলছে কর্মিসভা
কোন্দল মিটিয়ে দিনহাটা বিধানসভা
কেন্দ্র দখলে মরিয়া তৃণমূল শিবির 

সংবাদদাতা, দিনহাটা: নতুন ব্লক সভাপতিদের নাম ঘোষণা হওয়ার পর একুশের বিধানসভা ভোটকে পাখির চোখ করে দিনহাটায় তৃণমূল কংগ্রেস নেতৃত্ব ঘর গোছাতে নেমে পড়েছে। গ্রাম পঞ্চায়েত ধরে ধরে কর্মিসভা করার পাশাপাশি খুলি বৈঠকও শুরু করে দিয়েছেন ঘাসফুল শিবিরের নেতারা। 
বিশদ

কোচবিহারে কলেজের অস্থায়ী
কর্মীদের দফায় দফায় বিক্ষোভ 

নিজস্ব প্রতিনিধি, কোচবিহার: চাকরির মেয়াদ ৬০ বছর বয়স পর্যন্ত সুনিশ্চিত করা ও নির্দিষ্ট বেতন কাঠামো লাগু করার দাবিতে আমরণ অনশনে শামিল হয়েছেন কোচবিহারের বিভিন্ন কলেজের অস্থায়ী কর্মীরা। বুধবার তাঁদের ওই অনশন আন্দোলন ১৪ দিনে পড়ে।  
বিশদ

Pages: 12345

একনজরে
ট্যুইটারে লাদাখকে চীনের অংশ হিসেবে দেখানো হচ্ছে। এনিয়ে ভারতের যৌথ সংসদীয় কমিটির প্রশ্নের মুখে ট্যুইটার ইন্ডিয়া। তাদের তরফে বিষয়টি নিয়ে এই মাইক্রোব্লগিং সাইট কর্তৃপক্ষের কাছে কৈফিয়ত তলব করা হয়। যার উত্তরে সংশ্লিষ্ট কমিটিকে ট্যুইটার ইন্ডিয়া জানিয়েছে, এ ব্যাপারে তারা ভারতের ...

করোনা আবহেও লক্ষ্মীর আরাধনার বাজেটে খামতি পড়েনি। এমনকী বাইরে থেকে চাঁদা আদায়ও নয়। গ্রামবাসীরাই বছরভর মাটির ভাঁড়ে যে টাকা জমিয়েছেন, তাতেই হচ্ছে পুজোর আয়োজন। ...

বংশপরম্পরায় আজও মহানায়ক উত্তমকুমারের বাড়ির লক্ষ্মী প্রতিমা তৈরি করে চলেছেন কুমোরটুলির একটি নির্দিষ্ট শিল্পী পরিবার। পটুয়াপাড়ার ৪০/১, বনমালি সরকার স্ট্রিটে মৃৎশিল্পী জয়ন্ত পালের ঘরে জোরকদমে ...

‘দরওয়াজা বন্ধ’ করেই অনুশীলন করাতে পছন্দ করেন এটিকে মোহন বাগানের হেডস্যার আন্তোনিও লোপেজ হাবাস। গতবার সল্টলেক স্টেডিয়ামের সংলগ্ন প্র্যাকটিস মাঠে এরকমই চিত্র দেখা গিয়েছিল। এবার গোয়াতে আইএসএলের প্রস্তুতি নিচ্ছেন প্রণয়-প্রবীররা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে মধ্যম ফল আশা করা যায়। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে নতুনত্ব আছে। কর্মরতদের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব স্ট্রোক দিবস
১৯৬৯: ইন্টারনেটের আগের স্তর আরপানেটের আবিষ্কার
১৯৭১: অস্ট্রেলিয় ক্রিকেটার ম্যাথু হেডের জন্ম
১৯৮১: অভিনেত্রী রীমা সেনের জন্ম
১৯৮৫: বক্সার বিজেন্দর সিংয়ের জন্ম
১৯৮৮: সমাজ সংস্কারক ও স্বাধীনতা সংগ্রামী কমলাদেবী চট্টোপাধ্যায়ের মৃত্যু
১৯৯৯: ওড়িশায় ঘূর্ণিঝড়ে কমপক্ষে ১০ হাজার মানুষের মৃত্যু
২০০৫: দিল্লিতে পরপর তিনটি বিস্ফোরণে অন্তত ৬২জনের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৮৯ টাকা ৭৪.৬০ টাকা
পাউন্ড ৯৪.৪৭ টাকা ৯৭.৮৪ টাকা
ইউরো ৮৫.২৮ টাকা ৮৮.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫১,৮১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৯,১৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৯,৮৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬২,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬২,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ কার্তিক, ১৪২৭, বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ত্রয়োদশী ২৩/৫২ দিবা ৩/১৬। উত্তরভাদ্রপদ নক্ষত্র ১৫/৪১ দিবা ১২/০। সূর্যোদয় ৫/৪৩/১৬, সূর্যাস্ত ৪/৫৭/৩০। অমৃতযোগ দিবা ৭/১৩ মধ্যে পুনঃ ১/১৩ গতে ২/৪২ মধ্যে। রাত্রি ৫/৪৮ গতে ৯/১৩ মধ্যে পুনঃ ১১/৪৬ গতে ৩/১০ মধ্যে পুনঃ ৪/১ গতে উদয়াবধি। বারবেলা ২/১০ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/২১ গতে ১২/৫৬ মধ্যে।
১২ কার্তিক, ১৪২৭, বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ত্রয়োদশী দিবা ৩/২১। উত্তরভাদ্রপদ নক্ষত্র দিবা ১/১২। সূর্যোদয় ৫/৪৪, সূর্যাস্ত ৪/৫৮। অমৃতযোগ দিবা ৭/১৮ মধ্যে ও ১/১১ গতে ২/৩৯ মধ্যে এবং রাত্রি ৫/৪৩ গতে ৯/১১ মধ্যে ও ১১/৪৬ গতে ৩/১৪ মধ্যে ও ৪/৬ গতে ৫/৪৫ মধ্যে। কালবেলা ২/১০ গতে ৪/৫৮ মধ্যে। কালরাত্রি ১১/২১ গতে ১২/৫৭ মধ্যে।
১১ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
বাগনানে বনধ, রাস্তায় টায়ার জ্বালিয়ে বিক্ষোভ বিজেপি কর্মীদের 
বনধ ঘিরে বাগনানে অশান্তি। রাস্তায় টায়ার জ্বালিয়ে,ব্যারিকেড ফেলে বিক্ষোভ দেখান ...বিশদ

12:49:00 PM

পুরুলিয়ায় তাপবিদ্যুৎ কেন্দ্রের এক ঠিকা শ্রমিকের মৃত্যু, চাঞ্চল্য 
বুধবার রাতে পুরুলিয়ার রঘুনাথপুর তাপবিদ্যুৎ কেন্দ্রের এক ঠিকা শ্রমিকের মৃত্যুতে ...বিশদ

12:47:00 PM

পুরুলিয়ায় যুবককে খুনের অভিযোগে গ্রেপ্তার ১ 
এক যুবককে কুপিয়ে খুনের অভিযোগে পুরুলিয়ার কোটশিলা থানার পুলিস শিবরাম ...বিশদ

12:42:42 PM

প্রয়াত বিধানসভার ডেপুটি স্পিকার সুকুমার হাঁসদা
কলকাতার একটি বেসরকারি হাসপাতালে মৃত্যু হল ডেপুটি স্পিকার তথা ঝাড়গ্রামের ...বিশদ

12:39:00 PM

পরকীয়া সন্দেহে স্ত্রীকে গুলির চেষ্টা 
পরকীয়া সন্দেহে স্ত্রীকে গুলির চেষ্টা। ঘটনাটি ঘটেছে তপসিয়া এলাকার কোহিনুর ...বিশদ

12:02:31 PM

নন্দীগ্রামে বহিষ্কৃত তৃণমূল নেতার গাড়ির নীচ থেকে উদ্ধার বোমা
নন্দীগ্রামের কেন্দেমারি-জালপাই গ্রাম পঞ্চায়েত প্রধান মানসুরা বেগমের স্বামী তথা বহিষ্কৃত ...বিশদ

11:55:04 AM