Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

ডিজিটাল রেশন কার্ড নিয়ে সমস্যা, দু’মাস ধরে
রেশন পাচ্ছেন না চোপড়ার ২৫০ বাসিন্দা 

সংবাদদাতা, ইসলামপুর: ডিজিটাল রেশন কার্ড থাকা সত্ত্বেও দুই মাস ধরে রেশনের সামগ্রী পাচ্ছেন না চোপড়ার প্রায় ২৫০ জন বাসিন্দা। ব্লকের ঘিরনিগাঁও গ্রাম পঞ্চায়েতের মুলুকডাঙি এলাকার ওই বাসিন্দাদের অভিযোগ, জুলাই মাস থেকে সামগ্রী পাচ্ছেন না তাঁরা। ইতিম঩ধ্যেই বিষয়টি নিয়ে তাঁরা ব্লক ও মহকুমা খাদ্য ও সরবরাহ দপ্তরে যোগাযোগ করেছেন। তারপরেও সমস্যার সমাধান হয়নি। যদিও রেশন ডিলারের দাবি, সকলকেই রেশনের সামগ্রী দেওয়া হয়েছে।
তবে ওই প্রায় ২৫০ জনের ডিজিটাল কার্ড নিয়ে ঠিক কি সমস্যা হয়েছে তা নিয়ে আবার ধোঁয়াশা তৈরি হয়েছে। স্থানীয় রেশন ডিলারদের দাবি, তাঁদের কার্ডের তথ্য অনলাইনে দেখাচ্ছে না। অর্থাৎ, কার্ড নট ফাউন্ড বলছে। আবার খাদ্য দপ্তরের তরফে জানানো হয়েছে, সমস্যাটি ভলান্টিয়ারি সাবমিশনের। অর্থাৎ, ওই বাসিন্দারা নাকি জানিয়ে দিয়েছেন যে তাঁদের আর রেশনের সামগ্রীর প্রয়োজন নেই। এদিকে সমস্যায় পড়া সেই বাসিন্দাদের দাবি, সমস্যা যা-ই হোক, দ্রুত তাঁদের রেশনের ব্যবস্থা করে দিতে হবে।
স্থানীয় বাসিন্দা তরিকুল ইসলাম বলেন, আমাদের এখানের ৪৬টি পরিবারের ডিজিটাল রেশন কার্ড আছে। ২০১৫ সাল থেকে আমরা এই কার্ডেই রেশনের সামগ্রী পেয়ে আসছি। কিন্তু ২০২০ সালের মার্চ মাসে আমাদের সামগ্রী দেওয়া বন্ধ করে দেয়। সেসময় রেশন ডিলার আমাদের জানায় যে কার্ড নাকি ‘নট ফাউন্ড’ দেখাচ্ছে। তাই সামগ্রী দেওয়া হবে না। এর পরে দপ্তরের অফিসাররা এলাকায় আসেন এবং ডিলারকে ওই কার্ডেই সামগ্রী দিতে বলেন। এপ্রিল, মে ও জুন মাসে রেশনের সামগ্রী আমরা পেয়েছি। এরপরে আবার জুলাই মাস থেকে আমাদের রেশনের সামগ্রী দেওয়া হচ্ছে না। স্থানীয় বাসীন্দা আসরাফুল হক বলেন, আধার লিঙ্ক করার জন্য ডিলার কাগজপত্র চেয়েছিল। আমরা তা দিয়েছিলাম। তার কিছুদিন পর থেকেই সমস্যা দেখা দিয়েছে। আমরা এর সঠিক তদন্ত চাই।
স্থানীয় রেশন ডিলার আজিজুর রহমান বলেন, ২৪০টি কার্ড অনলাইনে ‘নট ফাউন্ড’ দেখাচ্ছে। অর্থাৎ, আনলাইনে এই কার্ডের তথ্য দেখাচ্ছে না। কিন্তু যাঁদের কার্ড নট ফাউন্ড হয়েছে তাঁদেরও রেশনের সামগ্রী দিয়েছি। রেশন না দেওয়ার অভিযোগ মিথ্যা। ডিজটাল কার্ডে আধার লিঙ্ক করার জন্য কার্ড নট ফাউন্ড হয়নি। যাঁদের সমস্যা তাঁদের একটি আলাদা রেজিস্টার তৈরি করে দপ্তরের ইন্সপেক্টরের অফিসে জমা দিয়েছি, যাতে তাঁরা সামগ্রী পান।
খাদ্য সরবরাহ দপ্তরের ইসলামপুর মহকুমার কন্ট্রোলার তারিক আনওয়ার চৌধুরী বলেন, তাঁদের কার্ড নট ফাউন্ড হয়নি। হয়েছে ভলেন্টিয়ারি সাবমিশন। কেউ যদি রেশন সামগ্রী নিতে না চায়, কিন্তু রেশন কার্ড পরিচয়পত্র হিসেবে রাখতে চায়, সেজন্য ১০ নম্বর ফর্ম পূরণ করে জমা দিতে হয়। ওই গ্রাহকদের ক্ষেত্রে এমনটাই হয়েছে। এর জন্য আধার নম্বর প্রয়োজন হয়। ভলেন্টিয়ারি সবমিশনের সময় মোবাইলে ওটিপিও আসে। তারপরেও হয়তো ভুল করে তাঁরা এটা করে ফেলেছেন। গোটা বিষয়টি আমি ঊর্ধতন কর্তৃপক্ষকে জানাব।
এদিকে বিপাকে পড়া বাসিন্দাদের দাবি, তাঁরা প্রতেক্যেই দরিদ্র। রেশন তাঁদের জন্য প্রয়োজনীয়। অনলাইনে তাঁরা এধরনের কোনও ফর্ম পূরণ করেননি বলে দাবি করেছেন।  

16th  September, 2020
শিলিগুড়িতে মুখ্যমন্ত্রী,
আজ প্রশাসনিক বৈঠক  

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি , জলপাইগুড়ি ও সংবাদদাতা, আলিপুরদুয়ার: আজ, মঙ্গলবার আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি জেলা নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশাসনিক বৈঠক। 
বিশদ

মুখ্যমন্ত্রীর বৈঠকে যোগ দেওয়া
নিয়ে কার্যত দোটানায় অশোক 

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: উত্তরকন্যায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রাশাসনিক বৈঠকে যোগ দেওয়া নিয়ে দোটানায় শিলিগুড়ি পুরসভার প্রশাসক বোর্ডের চেয়ারম্যান সিপিএমের অশোক ভট্টাচার্য। সাক্ষাতের জন্য কয়েকদিন আগে মুখ্যমন্ত্রীকে চিঠি দেন অশোকবাবু।  
বিশদ

টানা বৃষ্টি, সেতুর উপর দিয়ে
বইছে নাগর নদীর জল

সংবাদদাতা, রায়গঞ্জ: একটানা বৃষ্টিপাতের জেরে নাগর নদীর জলস্ফীতি চকমসীমায়। গৌরী প্রাম পঞ্চায়েত এলাকার ট্যাগরা সেতুর উপর দিয়ে নদীর জল বইছে। এলাকার বহু বাড়িতে জল ঢুকে গিয়েছে। 
বিশদ

বালুরঘাটে আরটিও দপ্তরে
টোটো চালকদের বিক্ষোভ 

সংবাদদাতা, পতিরাম: বাজেয়াপ্ত টোটো ফিরিয়ে দেওয়া সহ রেজিস্ট্রেশনের মেয়াদ বৃদ্ধির দাবিতে বালুরঘাটে আঞ্চলিক পরিবহণ দপ্তর ঘেরাও করে বিক্ষোভ দেখালেন শতাধিক টোটো চালক। তাঁদের অভিযোগ, গত শনিবার অবৈধ বলে প্রশাসন অনেক টোটো আটক করে রেখেছে।  
বিশদ

পাঁচমাস আগে নকশালবাড়িতে প্রাকৃতিক
দুর্যোগে ক্ষতিগ্রস্ত ১১ জনকে ক্ষতিপূরণ 

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শহরে আসতেই প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত ১১ জন গ্রামবাসী পেলেন ক্ষতিপূরণ। নকশালবাড়ি ব্লকে অনুষ্ঠান করে তাঁদের হাতে সাটিফিকেট তুলে দেওয়া হয়েছে।  
বিশদ

ফিল্মি কায়দায় ব্যবসায়ীকে অপহরণের চেষ্টা,
ধৃত পাঁচ, শূন্যে গুলি চালিয়ে পালাল বাকিরা 

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: রীতিমতো ফিল্মি কায়দায় অপহরণের চেষ্টা। সোমবার দুপুরে হরিশ্চন্দ্রপুর থানার মশালদহ বাজারে। স্থানীয় এক ব্যবসায়ীকে তুলে গাড়িতে চাপাতে গেলে বাধা দেয় ব্যবসায়ীর স্ত্রী। তাঁর চোখে লঙ্কা গুড়ো ছিটিয়ে দেয় দুষ্কৃতীরা।  
বিশদ

দক্ষিণ দিনাজপুর
করোনা পরিস্থিতিতে ছোট সভা করে একে
অপরের ঘর ভাঙানোর খেলায় মত্ত তৃণমূল-বিজেপি 

সংবাদদাতা, গঙ্গারামপুর: বিধানসভা নির্বাচনের মুখে দক্ষিণ দিনাজপুরে একে-অপরের ঘরে থাবা বসাতে উঠেপড়ে লেগেছে তৃণমূল ও বিজেপি, দুই দলই। করোনা আবহে জেলায় দুই রাজনৈতিক দল কোনও বড় ধরণের রাজনৈতিক সভা বা সমাবেশের আয়োজন করতে পারছে না।  
বিশদ

চোপড়ার কাণ্ডের পর ২৪ ঘণ্টা পার
বিডিও অফিসের গোডাউনে লুটের
ঘটনায় ধরা পড়েনি কেউ 

সংবাদদাতা, ইসলামপুর: চোপড়ায় বিডিও অফিসের গোডাউনের তালা ভেঙে ত্রাণ সামগ্রী লুটের পর ২৪ ঘণ্টা কেটে গিয়েছে। কিন্তু পুলিস এখনও পর্যন্ত কাউকেই গ্রেপ্তার করতে পারেনি। এই ঘটনায় এলাকার রাজনৈতিক মহলে চাপানউতোর শুরু হয়েছে।  
বিশদ

রবিবার রাত থেকে ফের বৃষ্টি মালদহে
বিপদসীমা পার মহানন্দার, চরম
বিপদসীমা পার করল ফুলহার 

সংবাদদাতা, পুরাতন মালদহ: মালদহে বিপদসীমা পার করল মহানন্দা। চরম বিপদসীমার উপর দিয়ে বইছে ফুলহার। গঙ্গা বিপদসীমার খুব কাছ দিয়ে বইছে। জেলার তিনটি প্রধান নদীর জল স্তর ফের হু হু করে বাড়তে শুরু করায় পুজোর মুখে জেলায় প্লাবনের আশঙ্কা দেখা দিয়েছে।  
বিশদ

পর্যটক মহলে খুশির হাওয়া
সাত কোটি টাকা ব্যয়ে মালদহে
ইকোপার্ক, পুজোর আগেই খুলছে  

সংবাদদাতা, পুরাতন মালদহ: মালদহেও ইকোপার্ক। পুজোর আগেই পর্যটকদের জন্য খুলে দেওয়া হবে। মালদহের আদিনায় প্রায় ৭ কোটি টাকা ব্যয়ে বানানো হচ্ছে পার্কটি। কাজ প্রায় শেষ। লকডাউনের জন্য কাজ কিছুটা থমকে যাওয়ার পরেও পুজোর আগে ভ্রমণপিপাসুদের দিকে তাকিয়েই এই পার্ক চালু করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 
বিশদ

নদীতে তলিয়ে গিয়েছে ভিটেবাড়ি, পুনর্বাসনের
জন্য জমি খুঁজতে হন্যে মালদহ জেলা প্রশাসন 

সংবাদদাতা, মালদহ: এবছর যাঁরা ভাঙনে ঘর হারিয়েছেন, তাঁদের মধ্যে ৬৪টি পরিবারকে পুনর্বাসনের জন্য এক কাঠা করে জমি দিয়েছে জেলা প্রশাসন। কিন্তু প্রশাসনের এই উদ্যোগ নতুন বিতর্ক উসকে দিয়েছে মালদহ জেলায়। 
বিশদ

মালদহে অরক্ষিত সীমান্তে কাঁটাতারের বেড়া
দেওয়ার দাবিতে সরব সব রাজনৈতিক দল 

নিজস্ব প্রতিনিধি, মালদহ: মালদহের উন্মুক্ত বাংলাদেশ সীমান্তে কাঁটাতারের বেড়া দেওয়ার দাবি জানিয়েছে প্রতিটি রাজনৈতিক দল। এব্যাপারে প্রথম সারির রাজনৈতিক দলগুলির নেতানেত্রী এবং নির্বাচিত জনপ্রতিনিধিরা সরব হয়েছেন। কেন দিনের পর দিন অরক্ষিত সীমান্তে কাঁটাতারের বেড়া দেওয়া যাচ্ছে না সেই প্রশ্নও বিরোধী দলগুলি তুলেছে।  
বিশদ

শিলিগুড়িতে একই মডেলের একই নম্বরের
দু’টি গাড়ি, বাজেয়াপ্ত করল পুলিস 

সংবাদদাতা, শিলিগুড়ি: একই নম্বর প্লেটযুক্ত, একই মডেলের দু’টি গাড়ি পাশাপাশি দাঁড়িয়ে ছিল শিলিগুড়িতে। সোমবার তা দেখা গেল প্রধাননগরের এক পরিত্যক্ত জায়গায়। নম্বর ডব্লুবি ৭৪পি ৬৪৩৯। 
বিশদ

ময়নাগুড়িতে বাসে লুটপাটকাণ্ডে
ধৃত আরও ৫, উদ্ধার আগ্নেয়াস্ত্র 

সংবাদদাতা, ময়নাগুড়ি: ময়নাগুড়িতে চলন্ত বাসে লুটপাটের ঘটনার পরে বাসে সিসিটিভি লাগানোর পরামর্শ দিলেন জেলার অতিরিক্ত পুলিস সুপার। ওই ঘটনায় রবিবার রাতে জলপাইগুড়ি জেলা পুলিস আরও পাঁচজনকে গ্রেপ্তার করেছে। এর আগে তিনজনকে গ্রেপ্তার করেছিল পুলিস। 
বিশদ

Pages: 12345

একনজরে
ঘূর্ণিঝড় উম-পুনে ক্ষতিগ্রস্তদের আর্থিক অনুদান দিচ্ছে রাজ্য সরকার। শহরাঞ্চলে সেই প্রক্রিয়া চালাচ্ছে কলকাতা পুরসভা। প্রায় সাড়ে সাত হাজারেরও বেশি ক্ষতিগ্রস্তের ব্যাঙ্ক অ্যাকাউন্টে প্রায় ৭ কোটি টাকা ইতিমধ্যেই জমা পড়েছে। ...

 ফের রক্তক্ষয়ী সংঘর্ষে জড়াল আজারবাইজান ও আর্মেনিয়া। বিতর্কিত নাগোর্নো-কারাবাখ এলাকার দখল নিয়েই দুই দেশের লড়াই। রবিবার থেকে শুরু হওয়া সংঘর্ষে মৃত্যু হয়েছে দু’পক্ষের ২৩ জনের। আহত হয়েছেন ১০০ জনেরও বেশি। ...

 আগামী বছরের শেষদিকে বোকারো থেকে কলকাতা পর্যন্ত প্রাকৃতিক গ্যাসের পরিকাঠামো সম্পূর্ণভাবে তৈরি হয়ে যাবে বলেই দাবি করল ইন্ডিয়ান অয়েল। সোমবার পশ্চিমবঙ্গের এগজিকিউটিভ ডিরেক্টর প্রীতীশ ভারত বলেন, বোকারো থেকে কলকাতা পর্যন্ত যে গ্যাস লাইন আসার কথা, তার কাজ আগামী বছরের মাঝামাঝি ...

বরফ দেওয়া থার্মোকলের বাক্সের ভিতরে বোঝাই করে চলে আসছে ‘রুপোলি শস্য’। কোথাও নদীপথ, কোথাও কাঁটাতারের ফাঁক গলে এপারে তারা। চকচক করতে থাকা আটশো থেকে এক ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে প্রভাব প্রতিপত্তি বৃদ্ধি। অত্যধিক ব্যয় প্রবণতায় রাশ টানা প্রয়োজন। ব্যবসায়ীদের ক্ষেত্রে আজ শুভ। সৎসঙ্গে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩২: অভিনেতা মেহমুদের জন্ম
১৯৭১: ওড়িশা, পশ্চিমবঙ্গে ঝড় ও সামুদ্রিক জলোচ্ছ্বাসে অন্তত ১০ হাজার মানুষের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৮৭ টাকা ৭৪.৫৮ টাকা
পাউন্ড ৯২.৫৪ টাকা ৯৫.৮৪ টাকা
ইউরো ৮৪.২৪ টাকা ৮৭.৩৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫০, ৩১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭, ৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮, ৪৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫৮, ৪৪০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫৮, ৫৪০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ আশ্বিন ১৪২৭, সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, দ্বাদশী ৩৮/৪১ রাত্রি ৮/৫৯। ধনিষ্ঠানক্ষত্র ৪২/৪৯ রাত্রি ১০/৩৮। সূর্যোদয় ৫/৩০/৪৪, সূর্যাস্ত ৫/২৩/৫৬। অমৃতযোগ দিবা ৭/৫ মধ্যে পুনঃ ৮/৪০ গতে ১১/৪ মধ্যে। রাত্রি ৭/৪৯ গতে ১১/৪ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৬ মধ্যে। বারবেলা ৭/০ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/২৭ গতে ৩/৫৬ মধ্যে। কালরাত্রি ৯/৫৭ গতে ১১/২৭ মধ্যে।
১১ আশ্বিন ১৪২৭, সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, দ্বাদশী রাত্রি ৯/৪৮। ধনিষ্ঠানক্ষত্র রাত্রি ১২/২৮। সূর্যোদয় ৫/৩০, সূর্যাস্ত ৫/২৬। অমৃতযোগ দিবা ৭/৯ মধ্যে ও ৮/৪১ গতে ১০/৫৯ মধ্যে এবং রাত্রি ৭/৩৭ গতে ১০/৫৭ মধ্যে ও ২/১৭ গতে ৩/৭ মধ্যে। কালবেলা ৭/০ গতে ৮/২৯ মধ্যে ও ২/২৭ গতে ৩/৫৭ মধ্যে। কালরাত্রি ৯/৫৮ গতে ১১/২৮ মধ্যে।
১০ শফর।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: দিল্লি ক্যাপিটালস ১০৪/৩ (১৫ ওভার) 

10:51:05 PM

আইপিএল: দিল্লি ক্যাপিটালস ৫৪/২ (১০ ওভার) 

10:33:05 PM

আইপিএল: দিল্লি ক্যাপিটালস ২৭/১ (৫ ওভার) 

10:09:48 PM

করোনা আক্রান্ত দেশের উপ-রাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু 

10:01:01 PM

আইপিএল: দিল্লি ক্যাপিটালসকে ১৬৩ রানের টার্গেট দিল হায়দরাবাদ 

09:30:56 PM

আইপিএল: হায়দরাবাদ ১২৮/২ (১৬ ওভার) 

09:09:08 PM