Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

রাতভর বৃষ্টিতে কোচবিহার শহরের
রাস্তায় কোমর, হাঁটু সমান জল 

নিজস্ব প্রতিনিধি, কোচবিহার: সোমবার রাতভর বৃষ্টি হওয়ায় মঙ্গলবার সকালে কোচবিহার পুরসভার অধিকাংশ ওয়ার্ডের বহু রাস্তা জলমগ্ন হয়ে পড়ে। শহরের রাস্তায় জল দাঁড়িয়ে যাওয়ায় অনেক এলাকার বাসিন্দারা কার্যত জলবন্দি হয়ে পড়েন। কোনও জায়গায় একহাঁটু আবার কোথাও কোমর পর্যন্ত জল দাঁড়িয়ে যায়। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, শেষ ২৪ ঘণ্টায় কোচবিহারে ২১৪.২ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এর ফলে শহরের ওয়ার্ডগুলি জলমগ্ন হয়ে পড়ে।
রাজার শহর বলে পরিচিত কোচবিহার শহরের নিকাশি ব্যবস্থা একেবারে বেহাল বলেই এমন পরিস্থিতি, দাবি বিরোধীদের। যদিও পুরসভার দাবি, তোর্সা নদীর সঙ্গে শহরের নিকাশি নালার সংযোগ রক্ষাকারী স্লুইস গেটগুলি বন্ধ। তোর্সায় জল বাড়ায় সেসব খোলা যাচ্ছে না। সেই কারণে শহরের জল বেরতে পারেনি। এদিকে, একনাগারে বৃষ্টির কারণে জেলার মানসাই, রায়ডাক-১ ও তোর্সা নদীতে জল বেড়েছে। এদিন দুপুরে মাথাভাঙার মানসাই নদীর অসংরক্ষিত এলাকায় হলুদ সঙ্কেত সেচদপ্তর জারি করে। তুফানগঞ্জের রায়ডাক-১ ও কোচবিহার শহর লাগোয়া তোর্সা নদীতেও জলস্তর বেড়েছে।
পুরসভার প্রাক্তন বিরোধী দলনেতা সিপিএমের মহানন্দ সাহা বলেন, রাতের বৃষ্টিতে শহরের প্রায় সব ওয়ার্ডেই জল দাঁড়িয়ে যায়। কোচবিহারকে হেরিটেজ শহর করার কথা বলা হচ্ছে। কিন্তু পুরসভা আজ পর্যন্ত জল জমার সমস্যা মেটাতে পারল না। এখন মানুষের আর্থিক সঙ্কট চলছে। সামনে পুজো। তার মধ্যে এই জলবদ্ধতায় মানুষের দুর্দশার শেষ নেই। আমরা এটা প্রশাসনকে জানাব।
পুরসভার প্রশাসক বোর্ডের চেয়ারম্যান ভূষণ সিং বলেন, শহরের জল বের হওয়ার জন্য পাঁচটি স্লুইস গেট রয়েছে। নদীর জল বাড়লে স্লুইস গেট বন্ধ করে দিতে হয়। নদীর জল না কমলে স্লুইস গেট খোলা যাবে না। অবিরাম বৃষ্টি হলে জল জমতেই পারে। এটা বিরোধীরাও জানে। বিরোধিতা করার জন্য এসব বলে ওরা হাওয়া গরম করতে চাইছে।
এদিন সকালে কোচবিহারের ২০টি ওয়ার্ডের অধিকাংশ ওয়ার্ডের বহু রাস্তায় জল দাঁড়িয়ে যায়। ৩ নম্বর ওয়ার্ডের গোপাল সাহা সরণীতে প্রায় কোমর পর্যন্ত জল ছিল। অনেকেই সেই জল ভেঙে চলাচল করতে বাধ্য হন। অনেকের ঘরে জল ঢুকে যায়। কোচবিহার রাজবাড়ির সামনের রাস্তায় জল দাঁড়িয়ে যায়। সুনীতি রোড, কামেশ্বরী রোড, রামকৃষ্ণ আশ্রম সংলগ্ন রাস্তায় জল ছিল। যদিও দিনে সেভাবে বৃষ্টি না হওয়ায় কিছু কিছু এলাকা থেকে জল নামতে শুরু করে। নিকাশি নালাগুলি বেহাল হওয়ার কারণে জল দাঁড়িয়ে যায়, অভিযোগ বাসিন্দাদের।
সেচদপ্তর সূত্রে জানা গিয়েছে, মাথাভাঙায় মানসাই নদীতে এদিন দুপুরে ৪৭.৮৩ মিটার জল ছিল। ফলে অরক্ষিত এলাকায় হলুদ সঙ্কেত জরি করা হয়। তুফানগঞ্জের রায়ডাক-১ নদীতে ৩৫.০২ মিটার জল ছিল। তোর্সায় জল ছিল ৪১.৪৬ মিটার। দুই নদীতেই জল বাড়ে। গত ২৪ ঘণ্টায় হলদিবাড়িতে ৩৫.০২, পারডুবিতে ৭৩.৬, মাভাভাঙায় ৮০.০, সিতাইতে ১৪.১, শীতলকুচিতে ১৫, মেখলিগঞ্জে ১৫২.৮, দিনহাটায় ৫১.৬ এবং বারোকোদালিতে ১৬৬.৪ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।  

16th  September, 2020
শিলিগুড়িতে মুখ্যমন্ত্রী,
আজ প্রশাসনিক বৈঠক  

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি , জলপাইগুড়ি ও সংবাদদাতা, আলিপুরদুয়ার: আজ, মঙ্গলবার আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি জেলা নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশাসনিক বৈঠক। 
বিশদ

মুখ্যমন্ত্রীর বৈঠকে যোগ দেওয়া
নিয়ে কার্যত দোটানায় অশোক 

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: উত্তরকন্যায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রাশাসনিক বৈঠকে যোগ দেওয়া নিয়ে দোটানায় শিলিগুড়ি পুরসভার প্রশাসক বোর্ডের চেয়ারম্যান সিপিএমের অশোক ভট্টাচার্য। সাক্ষাতের জন্য কয়েকদিন আগে মুখ্যমন্ত্রীকে চিঠি দেন অশোকবাবু।  
বিশদ

টানা বৃষ্টি, সেতুর উপর দিয়ে
বইছে নাগর নদীর জল

সংবাদদাতা, রায়গঞ্জ: একটানা বৃষ্টিপাতের জেরে নাগর নদীর জলস্ফীতি চকমসীমায়। গৌরী প্রাম পঞ্চায়েত এলাকার ট্যাগরা সেতুর উপর দিয়ে নদীর জল বইছে। এলাকার বহু বাড়িতে জল ঢুকে গিয়েছে। 
বিশদ

বালুরঘাটে আরটিও দপ্তরে
টোটো চালকদের বিক্ষোভ 

সংবাদদাতা, পতিরাম: বাজেয়াপ্ত টোটো ফিরিয়ে দেওয়া সহ রেজিস্ট্রেশনের মেয়াদ বৃদ্ধির দাবিতে বালুরঘাটে আঞ্চলিক পরিবহণ দপ্তর ঘেরাও করে বিক্ষোভ দেখালেন শতাধিক টোটো চালক। তাঁদের অভিযোগ, গত শনিবার অবৈধ বলে প্রশাসন অনেক টোটো আটক করে রেখেছে।  
বিশদ

পাঁচমাস আগে নকশালবাড়িতে প্রাকৃতিক
দুর্যোগে ক্ষতিগ্রস্ত ১১ জনকে ক্ষতিপূরণ 

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শহরে আসতেই প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত ১১ জন গ্রামবাসী পেলেন ক্ষতিপূরণ। নকশালবাড়ি ব্লকে অনুষ্ঠান করে তাঁদের হাতে সাটিফিকেট তুলে দেওয়া হয়েছে।  
বিশদ

ফিল্মি কায়দায় ব্যবসায়ীকে অপহরণের চেষ্টা,
ধৃত পাঁচ, শূন্যে গুলি চালিয়ে পালাল বাকিরা 

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: রীতিমতো ফিল্মি কায়দায় অপহরণের চেষ্টা। সোমবার দুপুরে হরিশ্চন্দ্রপুর থানার মশালদহ বাজারে। স্থানীয় এক ব্যবসায়ীকে তুলে গাড়িতে চাপাতে গেলে বাধা দেয় ব্যবসায়ীর স্ত্রী। তাঁর চোখে লঙ্কা গুড়ো ছিটিয়ে দেয় দুষ্কৃতীরা।  
বিশদ

দক্ষিণ দিনাজপুর
করোনা পরিস্থিতিতে ছোট সভা করে একে
অপরের ঘর ভাঙানোর খেলায় মত্ত তৃণমূল-বিজেপি 

সংবাদদাতা, গঙ্গারামপুর: বিধানসভা নির্বাচনের মুখে দক্ষিণ দিনাজপুরে একে-অপরের ঘরে থাবা বসাতে উঠেপড়ে লেগেছে তৃণমূল ও বিজেপি, দুই দলই। করোনা আবহে জেলায় দুই রাজনৈতিক দল কোনও বড় ধরণের রাজনৈতিক সভা বা সমাবেশের আয়োজন করতে পারছে না।  
বিশদ

চোপড়ার কাণ্ডের পর ২৪ ঘণ্টা পার
বিডিও অফিসের গোডাউনে লুটের
ঘটনায় ধরা পড়েনি কেউ 

সংবাদদাতা, ইসলামপুর: চোপড়ায় বিডিও অফিসের গোডাউনের তালা ভেঙে ত্রাণ সামগ্রী লুটের পর ২৪ ঘণ্টা কেটে গিয়েছে। কিন্তু পুলিস এখনও পর্যন্ত কাউকেই গ্রেপ্তার করতে পারেনি। এই ঘটনায় এলাকার রাজনৈতিক মহলে চাপানউতোর শুরু হয়েছে।  
বিশদ

রবিবার রাত থেকে ফের বৃষ্টি মালদহে
বিপদসীমা পার মহানন্দার, চরম
বিপদসীমা পার করল ফুলহার 

সংবাদদাতা, পুরাতন মালদহ: মালদহে বিপদসীমা পার করল মহানন্দা। চরম বিপদসীমার উপর দিয়ে বইছে ফুলহার। গঙ্গা বিপদসীমার খুব কাছ দিয়ে বইছে। জেলার তিনটি প্রধান নদীর জল স্তর ফের হু হু করে বাড়তে শুরু করায় পুজোর মুখে জেলায় প্লাবনের আশঙ্কা দেখা দিয়েছে।  
বিশদ

পর্যটক মহলে খুশির হাওয়া
সাত কোটি টাকা ব্যয়ে মালদহে
ইকোপার্ক, পুজোর আগেই খুলছে  

সংবাদদাতা, পুরাতন মালদহ: মালদহেও ইকোপার্ক। পুজোর আগেই পর্যটকদের জন্য খুলে দেওয়া হবে। মালদহের আদিনায় প্রায় ৭ কোটি টাকা ব্যয়ে বানানো হচ্ছে পার্কটি। কাজ প্রায় শেষ। লকডাউনের জন্য কাজ কিছুটা থমকে যাওয়ার পরেও পুজোর আগে ভ্রমণপিপাসুদের দিকে তাকিয়েই এই পার্ক চালু করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 
বিশদ

নদীতে তলিয়ে গিয়েছে ভিটেবাড়ি, পুনর্বাসনের
জন্য জমি খুঁজতে হন্যে মালদহ জেলা প্রশাসন 

সংবাদদাতা, মালদহ: এবছর যাঁরা ভাঙনে ঘর হারিয়েছেন, তাঁদের মধ্যে ৬৪টি পরিবারকে পুনর্বাসনের জন্য এক কাঠা করে জমি দিয়েছে জেলা প্রশাসন। কিন্তু প্রশাসনের এই উদ্যোগ নতুন বিতর্ক উসকে দিয়েছে মালদহ জেলায়। 
বিশদ

মালদহে অরক্ষিত সীমান্তে কাঁটাতারের বেড়া
দেওয়ার দাবিতে সরব সব রাজনৈতিক দল 

নিজস্ব প্রতিনিধি, মালদহ: মালদহের উন্মুক্ত বাংলাদেশ সীমান্তে কাঁটাতারের বেড়া দেওয়ার দাবি জানিয়েছে প্রতিটি রাজনৈতিক দল। এব্যাপারে প্রথম সারির রাজনৈতিক দলগুলির নেতানেত্রী এবং নির্বাচিত জনপ্রতিনিধিরা সরব হয়েছেন। কেন দিনের পর দিন অরক্ষিত সীমান্তে কাঁটাতারের বেড়া দেওয়া যাচ্ছে না সেই প্রশ্নও বিরোধী দলগুলি তুলেছে।  
বিশদ

শিলিগুড়িতে একই মডেলের একই নম্বরের
দু’টি গাড়ি, বাজেয়াপ্ত করল পুলিস 

সংবাদদাতা, শিলিগুড়ি: একই নম্বর প্লেটযুক্ত, একই মডেলের দু’টি গাড়ি পাশাপাশি দাঁড়িয়ে ছিল শিলিগুড়িতে। সোমবার তা দেখা গেল প্রধাননগরের এক পরিত্যক্ত জায়গায়। নম্বর ডব্লুবি ৭৪পি ৬৪৩৯। 
বিশদ

ময়নাগুড়িতে বাসে লুটপাটকাণ্ডে
ধৃত আরও ৫, উদ্ধার আগ্নেয়াস্ত্র 

সংবাদদাতা, ময়নাগুড়ি: ময়নাগুড়িতে চলন্ত বাসে লুটপাটের ঘটনার পরে বাসে সিসিটিভি লাগানোর পরামর্শ দিলেন জেলার অতিরিক্ত পুলিস সুপার। ওই ঘটনায় রবিবার রাতে জলপাইগুড়ি জেলা পুলিস আরও পাঁচজনকে গ্রেপ্তার করেছে। এর আগে তিনজনকে গ্রেপ্তার করেছিল পুলিস। 
বিশদ

Pages: 12345

একনজরে
ঘূর্ণিঝড় উম-পুনে ক্ষতিগ্রস্তদের আর্থিক অনুদান দিচ্ছে রাজ্য সরকার। শহরাঞ্চলে সেই প্রক্রিয়া চালাচ্ছে কলকাতা পুরসভা। প্রায় সাড়ে সাত হাজারেরও বেশি ক্ষতিগ্রস্তের ব্যাঙ্ক অ্যাকাউন্টে প্রায় ৭ কোটি টাকা ইতিমধ্যেই জমা পড়েছে। ...

বরফ দেওয়া থার্মোকলের বাক্সের ভিতরে বোঝাই করে চলে আসছে ‘রুপোলি শস্য’। কোথাও নদীপথ, কোথাও কাঁটাতারের ফাঁক গলে এপারে তারা। চকচক করতে থাকা আটশো থেকে এক ...

 আগামী বছরের শেষদিকে বোকারো থেকে কলকাতা পর্যন্ত প্রাকৃতিক গ্যাসের পরিকাঠামো সম্পূর্ণভাবে তৈরি হয়ে যাবে বলেই দাবি করল ইন্ডিয়ান অয়েল। সোমবার পশ্চিমবঙ্গের এগজিকিউটিভ ডিরেক্টর প্রীতীশ ভারত বলেন, বোকারো থেকে কলকাতা পর্যন্ত যে গ্যাস লাইন আসার কথা, তার কাজ আগামী বছরের মাঝামাঝি ...

 প্যাকেট ছাড়া বিড়ি-সিগারেট বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করল মহারাষ্ট্র সরকার। দেশের মধ্যে প্রথম রাজ্য হিসেবে মহারাষ্ট্রের এই পদক্ষেপ। সে রাজ্যের জনস্বাস্থ্য বিভাগের তরফে জারি করা নির্দেশিকায় বলা হয়েছে, এখন থেকে আর খোলা বিড়ি-সিগারেট বিক্রি করা যাবে না। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে প্রভাব প্রতিপত্তি বৃদ্ধি। অত্যধিক ব্যয় প্রবণতায় রাশ টানা প্রয়োজন। ব্যবসায়ীদের ক্ষেত্রে আজ শুভ। সৎসঙ্গে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩২: অভিনেতা মেহমুদের জন্ম
১৯৭১: ওড়িশা, পশ্চিমবঙ্গে ঝড় ও সামুদ্রিক জলোচ্ছ্বাসে অন্তত ১০ হাজার মানুষের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৮৭ টাকা ৭৪.৫৮ টাকা
পাউন্ড ৯২.৫৪ টাকা ৯৫.৮৪ টাকা
ইউরো ৮৪.২৪ টাকা ৮৭.৩৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫০, ৩১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭, ৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮, ৪৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫৮, ৪৪০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫৮, ৫৪০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ আশ্বিন ১৪২৭, সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, দ্বাদশী ৩৮/৪১ রাত্রি ৮/৫৯। ধনিষ্ঠানক্ষত্র ৪২/৪৯ রাত্রি ১০/৩৮। সূর্যোদয় ৫/৩০/৪৪, সূর্যাস্ত ৫/২৩/৫৬। অমৃতযোগ দিবা ৭/৫ মধ্যে পুনঃ ৮/৪০ গতে ১১/৪ মধ্যে। রাত্রি ৭/৪৯ গতে ১১/৪ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৬ মধ্যে। বারবেলা ৭/০ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/২৭ গতে ৩/৫৬ মধ্যে। কালরাত্রি ৯/৫৭ গতে ১১/২৭ মধ্যে।
১১ আশ্বিন ১৪২৭, সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, দ্বাদশী রাত্রি ৯/৪৮। ধনিষ্ঠানক্ষত্র রাত্রি ১২/২৮। সূর্যোদয় ৫/৩০, সূর্যাস্ত ৫/২৬। অমৃতযোগ দিবা ৭/৯ মধ্যে ও ৮/৪১ গতে ১০/৫৯ মধ্যে এবং রাত্রি ৭/৩৭ গতে ১০/৫৭ মধ্যে ও ২/১৭ গতে ৩/৭ মধ্যে। কালবেলা ৭/০ গতে ৮/২৯ মধ্যে ও ২/২৭ গতে ৩/৫৭ মধ্যে। কালরাত্রি ৯/৫৮ গতে ১১/২৮ মধ্যে।
১০ শফর।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: দিল্লি ক্যাপিটালস ৫৪/২ (১০ ওভার) 

10:33:05 PM

আইপিএল: দিল্লি ক্যাপিটালস ২৭/১ (৫ ওভার) 

10:09:48 PM

করোনা আক্রান্ত দেশের উপ-রাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু 

10:01:01 PM

আইপিএল: দিল্লি ক্যাপিটালসকে ১৬৩ রানের টার্গেট দিল হায়দরাবাদ 

09:30:56 PM

আইপিএল: হায়দরাবাদ ১২৮/২ (১৬ ওভার) 

09:09:08 PM

এফটিআইআইয়ের প্রেসিডেন্ট ও গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান হলেন শেখর কাপুর 

08:41:11 PM