Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

মালদহে বেসরকারি বাস চলাচল নিয়ে জটিলতা 

নিজস্ব প্রতিনিধি, মালদহ, সংবাদদাতা, রায়গঞ্জ ও বালুরঘাট: নানা জটিলতায় গৌড়বঙ্গের তিন জেলায় বেসরকারি বাস চলাচল নিয়ে অনিশ্চিয়তা বাড়ছে। আজ, সোমবার থেকে মালদহ এবং দুই দিনাজপুরে বেসরকারি বাস পরিষেবা আদৌ মিলবে কি না, তা নিশ্চিত করে কেউ জানাতে পারেনি। এব্যাপারে প্রশাসন এবং বাস মালিকদের মধ্যে সমন্বয়ের অভাবও প্রকট হয়ে উঠেছে। ফলে রাজ্য সরকার পরিস্থিতি স্বাভাবিক করার কথা ঘোষণা করলেও বাস্তবে গণ পরিবহণের অভাবে তা কতটা সম্ভব, তা নিয়ে জেলার বাসিন্দারা সন্দিহান। তবে জেলাগুলিতে টোটো, অটো সহ ছোট যানবাহন চলাচল ক্রমশ স্বাভাবিক হচ্ছে। 
মালদহে প্রতিদিন প্রায় ৩০০ বাস চলাচল করে। মালদহ বাস অ্যান্ড মিনিবাস ওনার্স অ্যাসোসিয়েশন এবং মালদহ প্রোগ্রেসিভ বাস ওনার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের আওতায় বাসগুলি চলাচল করে। দুই সংগঠনই রাজ্যের নির্দেশ মেনে বাস চালানোর প্রতিশ্রুতি দিলেও শ্রমিকদের সুরক্ষা নিয়ে প্রশ্ন উঠেছে। জেলার প্রোগ্রেসিভ বাস ওনার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সম্পাদক গোপাল কুণ্ডু বলেন, সোমবার থেকে বাস নামানোর ব্যাপারে আমাদের রাজ্য কমিটিতেও সিদ্ধান্ত হয়েছে। প্রতিটি সিটে যাত্রী নিয়ে বাস চালানো যাবে। গত ২৭ এপ্রিল জেলা প্রশাসনের সঙ্গে বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনাও হয়েছে। তবে শ্রমিকরা করোনা নিয়ে বিমার দাবি তুলেছেন। তা এখনও প্রশাসন মেনে নেয়নি। তাঁরা মাস্ক এবং গ্লাভস্‌ও চেয়েছেন। আশা করছি আলোচনায় সমস্যা মিটবে।
বাস অ্যান্ড মিনিবাস ওনার্স অ্যাসোসিয়েশনের সহ সম্পাদক জিয়াউল হক বলেন, বাস স্যানিটাইজেশন করার মতো পরিকাঠামো আমাদের নেই।  শ্রমিকরা বিভিন্ন দাবি তুলেছেন। কবে থেকে বাস চালানো হবে সেব্যাপারে আমরা আলোচনা করছি। মালদহের অতিরিক্ত জেলাশাসক (পরিবহণ) পালদেন শেরপা বলেন, গত ২৭ এপ্রিল থেকে বেসরকারি বাস রাস্তায় নামার কথা ছিল। কেন বাস চলছে না, তা খতিয়ে দেখা হবে। তবে ছোট গাড়ি চলাচল করছে।  উত্তর দিনাজপুরে বাস চলাচল এখনও শুরু হয়নি। বাস মালিক সংগঠনের তরফে যানবাহন চালানোর ব্যাপারে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি। মালিকরা রবিবার নিজেদের মধ্যে বৈঠক করেন। উত্তর দিনাজপুর বাস মিনিবাস ওনার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের তরফে প্লাবন প্রামাণিক বলেন, কর্মীদের সুরক্ষা ও বাস স্যানিটাইজেশনের খরচ কে বহন করবে, সেব্যাপারে প্রশাসনের কাছ থেকে কোনও আশ্বাস মেলেনি। কর্মরত অবস্থায় কোনও শ্রমিক করোনা আক্রান্ত হয়ে মারা গেলে তার দায়িত্ব কে নেবে, সেব্যাপারেও প্রশাসনের সঙ্গে কোনও আলোচনা হয়নি। এছাড়াও লকডাউনের মাঝে গাড়ির নথিপত্রের বৈধতা শেষ হলেও তা পুনর্নবীকরণ করা হবে কি না, তার সুস্পষ্ট কোনও ব্যাখ্যা প্রশাসন দেয়নি। বাসের সিটে যাত্রীদের বসা নিয়ে কোনও গণ্ডগোল হলে বা তাঁরা সুরক্ষাবিধি না মানলে তা কীভাবে সামাল দেওয়া যাবে, সেসম্পর্কেও আমাদের কিছু জানা নেই। 
দক্ষিণ দিনাজপুরে একশোর কিছু বেশি বাস প্রতিদিন চলাচল করে। বাস মালিক সংগঠনের তরফে এখনও রাস্তায় যান নামানোর সিদ্ধান্ত নেওয়া হয়নি। বালুরঘাট মোটর ওনার্স অ্যাসোসিয়েশনের সম্পাদক মানস চৌধুরী বলেন, আঞ্চলিক পরিবহণ দপ্তরের তরফে বাস চালানোর ব্যাপারে আমাদের কিছু জানানো হয়নি। এব্যাপারে কোনও চিঠিও দেওয়া হয়নি। বৈঠকও হয়নি। দক্ষিণ দিনাজপুরের আঞ্চলিক পরিবহণ আধিকারিক (আরটিও) সন্দীপ সাহা বলেন, রাজ্যের তরফে এনিয়ে সরকারিভাবে কোনও নির্দেশ না আসায় আমরা এব্যাপারে কোনও পদক্ষেপ করিনি।  রায়গঞ্জের স্ট্যান্ডে দাঁড়িয়ে বেসরকারি বাস। - নিজস্ব চিত্র 

02nd  June, 2020
শিলিগুড়িতে করোনায় আরও একজনের
মৃত্যু, আক্রান্ত ২০, অশোকের অবস্থা স্থিতিশীল 

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: শিলিগুড়িতে করোনায় একজনের মৃত্যু হল। স্বাস্থ্য দপ্তর সূত্রে জানা গিয়েছে, শুক্রবার উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে রেসপিরেটরি ইনসেনটিভ কেয়ার ইউনিটে ওই রোগীর মৃত্যু হয়েছে। 
বিশদ

শিলিগুড়ি
বৃষ্টির দাপটে রাস্তা, ড্রেন ও বাড়ি
ক্ষতিগ্রস্ত, জলমগ্ন নীচু এলাকা 

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: বৃষ্টির দাপটে শিলিগুড়ি শহরে রাস্তা, ড্রেন ও বাড়ির ক্ষতিগ্রস্ত হয়েছে। শুক্রবার সকালে শহরের নৌকাঘাট এলাকায় জলের তোড়ে একটি বাড়ি ভেঙে গিয়েছে। মহানন্দা নদীর পাড় বাঁধানোর কাজও থমকে গিয়েছে। শুধু তাই নয়, রাতভর বৃষ্টির জেরে শহরের বেশকিছু নীচু এলাকায় জল জমেছে।  
বিশদ

রায়গঞ্জ শহরের বিস্তীর্ণ এলাকা জলমগ্ন,
ঘরছাড়া প্রায় ২০০ পরিবার 

সংবাদদাতা, রায়গঞ্জ: রায়গঞ্জ পুরসভা এলাকার বিস্তীর্ণ এলাকা জলমগ্ন হয়ে যাওয়ায় প্রায় ২০০টি পরিবার উঠে এল নিরাপদ স্থানে। কেউ রেললাইনের ধারে উঁচু জায়গায়, কেউ বাজার সংলগ্ন ফাঁকা জায়গায় পরিবার-পরিজন নিয়ে আশ্রয় নিয়েছেন। 
বিশদ

কোচবিহারের চান্দামারিতে ভেঙে
পড়ল সেতু, সমস্যায় বাসিন্দারা 

নিজস্ব প্রতিনিধি, কোচবিহার: শুক্রবার সকালে কোচবিহার দক্ষিণ বিধানসভা এলাকার চান্দামারি ও পুঁটিমারি-ফুলেশ্বরী গ্রাম পঞ্চায়েতের মাঝে ধরলা সেতু ভেঙে পড়ায় এলাকায় ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। কোচবিহার জেলা পরিষদের অধীনে তৈরি হওয়া ওই সেতুটির নাম কলাভাঙা সেতু।  
বিশদ

ডালখোলায় করোনায় মৃতের সংস্পর্শে
আসা ২০০ জনের সোয়াব সংগ্রহ 

সংবাদদাতা, ইসলামপুর: ডালখোলায় করোনায় আক্রান্ত হয়ে মৃত ব্যক্তির সংস্পর্শে আসা ২০০ জনের সোয়াবের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠান হল। বৃহস্পতিবারই ৫০ জনের নমুনা সংগ্রহ করা হয়েছিল। শুক্রবার আরও ১৫০ জনের সোয়াবের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠান হল। 
বিশদ

১০ বছর বয়সেই ছ’টি অ্যাপ তৈরি করে
তাক লাগিয়েছে আলিপুরদুয়ারের অনুব্রত 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: বয়স মাত্র ১০ বছর। পঞ্চম শ্রেণীর পড়ুয়া। নাম অনুব্রত সরকার। নিজের হাতে ছ’টি মোবাইল অ্যাপ তৈরি করে তাক লাগিয়ে দিয়েছে এই একরত্তি ছেলেটি। আলিপুরদুয়ার শহরের নিউ টাউন এলাকার বাসিন্দা অনুব্রতর তৈরি অ্যাপ এখন গুগল প্লে স্টোরে ডাউনলোডের অপেক্ষায়।  
বিশদ

পেট্রপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে কোচবিহারে মিছিল

নিজস্ব প্রতিনিধি, কোচবিহার: পেট্রল, ডিজেল ও রান্নার গ্যাসের মূল্য বৃদ্ধির প্রতিবাদে শুক্রবার কোচবিহারে মিছিল করল এসইউসিআই (কমিউনিস্ট)। এদিন দুপুরে কোচবিহারের সাগরদিঘি সংলগ্ন ক্ষুদিরাম মূর্তির পাদদেশে থেকে এই মিছিলটি বের হয়।  
বিশদ

ইংলিশবাজার ও পুরাতন মালদহ
মহানন্দায় জল বাড়ছে, নদী পাড়ের
বাসিন্দারা ঘর ছাড়তে শুরু করলেন 

সংবাদদাতা, পুরাতন মালদহ: মালদহে বিপদসীমার মাত্র এক মিটার নীচ দিয়ে বইছে মহানন্দা নদীর জল। ইতিমধ্যেই ইংলিশবাজার এবং পুরাতন মালদহ শহরের নদী তীরবর্তী অসংরক্ষিত এলাকায় জল ঢুকতে শুরু করেছে। সেই এলাকায় বসবাসকারীরা উদ্বিগ্ন।  
বিশদ

২৪ ঘণ্টায় ইংলিশবাজার শহরে
করোনায় মৃত দুই, উদ্বিগ্ন বাসিন্দারা 

নিজস্ব প্রতিনিধি, মালদহ: গত ২৪ ঘণ্টায় ইংলিশবাজার শহরের দুই বাসিন্দার মৃত্যু হয়েছে করোনায়। এই নিয়ে জেলায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল চার। এদিকে মৃত্যুর আগে ইংলিশবাজারের আশি ছুঁই ছুঁই এক বৃদ্ধের শরীরে বাসা বেঁধেছিল করোনা ভাইরাস। 
বিশদ

রাত থেকে বৃষ্টিতে বালুরঘাট শহরে হাঁটুজল 

সংবাদদাতা, পতিরাম: হাঁটুজল ঠেলেই শুক্রবার বাড়ি থেকে বের হতে হল বালুরঘাট শহরের একটা বড় অংশের বাসিন্দাদের। বৃহস্পতিবার রাত থেকে টানা বৃষ্টির জেরে বালুরঘাট শহরের বিভিন্ন এলাকা এদিন জলমগ্ন হয়ে পড়ে। 
বিশদ

মাস্ক না পরায় দিনহাটায় ধৃত ১৩
 

সংবাদদাতা, দিনহাটা: মাস্ক না পরে রাস্তায় বের হওয়া নিয়ে কড়া হল পুলিস প্রশাসন। শুক্রবার মাস্ক না পরে রাস্তায় বের হওয়ায় দিনহাটায় পুলিস ১৩ জনকে গ্রেপ্তার করেছে। পুলিস জানিয়েছে, ধৃতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে। 
বিশদ

করোনা পরিস্থিতিতে বাড়তি সতর্কতা উত্তর দিনাজপুর
সোমবার থেকে জেলার সব পুরসভায় শুরু ডেঙ্গু
নিয়ে সমীক্ষার কাজ, বাড়ি বাড়ি যাবেন স্বাস্থ্য কর্মীরা 

সংবাদদাতা, ইসলামপুর: সোমবার থেকে উত্তর দিনাজপুর জেলার সমস্ত পুরসভা এলাকায় ডেঙ্গু রোধে শুরু হচ্ছে বাড়ি বাড়ি সমীক্ষার কাজ। করোনার আবহে এবার ডেঙ্গু নিয়ে অতিরিক্ত সতর্ক প্রশাসন। সেজন্য অভিনব উদ্যোগ নিয়েছে স্বাস্থ্য দপ্তর। 
বিশদ

মাদারিহাটের খয়েরবাড়ির তৃণমূলী উপপ্রধানের বিরুদ্ধে
নাবালিকা পরিচারিকাকে লাগাতার ধর্ষণের অভিযোগ 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: ১৫ বছরের পরিচারিকাকে লাগাতার ধর্ষণের অভিযোগ উঠল মাদারিহাট ব্লকের খয়েরবাড়ি গ্রাম পঞ্চায়েতের তৃণমূল কংগ্রেসের উপপ্রধান প্রদীপ সূত্রধরের বিরুদ্ধে। ধর্ষণের ফলে দু’বার নাবালিকাটি অন্তঃসত্ত্বা হয়ে পড়লে জোর করে গর্ভপাত করারও অভিযোগ উঠেছে ওই উপপ্রধানের বিরুদ্ধে।  
বিশদ

উত্তরবঙ্গের তিন নদীতে হলুদ সঙ্কেত
বন্যার আতঙ্কে ভুগছে কোচবিহার ও জলপাইগুড়ির বহুগ্রাম 

নিজস্ব প্রতিনিধি ও সংবাদদাতা: উত্তরবঙ্গে নদীগুলি ফুঁসছে। বৃহস্পতিবার রাতভর বৃষ্টির জেরে কোচবিহার ও জলপাইগুড়ি জেলার তিন নদী তিস্তা, রায়ডাক ও মানসাইয়ের জলস্তর বিপদসীমার উপর দিয়ে বইছে। তিনটি নদীতেই জারি করা হয়েছে হলুদ সঙ্কেত।
বিশদ

Pages: 12345

একনজরে
চণ্ডীগড়: ভারতের নামী শ্যুটার অভিষেক ভার্মা কম্পিউটার সায়েন্সে বি-টেক ডিগ্রি অর্জন করেছেন। সাইবার ক্রাইম নিয়ে চলছে পড়াশোনা। বিশ্বকাপ শ্যুটিংয়ের জোড়া সোনা জয়ী হরিয়ানার এই শ্যুটারের লক্ষ্য, আইনজীবী তথা সাইবার ক্রাইম বিশেষজ্ঞ হওয়া। ভবিষ্যতে এই বিষয়ে মামলা লড়তে চান তিনি।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা পরিস্থিতির জেরে এবার আর ধর্মতলায় ২১ জুলাইয়ের সমাবেশ হচ্ছে না। শুক্রবার দলীয় বৈঠকে এই সিদ্ধান্তেই সিলমোহর দিয়েছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।   ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: প্রতিবেশী দেশ চীন থেকে যে কোনও সময় শুরু হতে পারে সাইবার আক্রমণ। বিনা খরচে কোভিড পরীক্ষা করিয়ে দেওয়ার টোপ দিয়ে যে কোনও লোকের কাছে ই-মেল বা এসএমএস আসতে পারে।   ...

সংবাদদাতা, লালবাগ: বৃহস্পতিবার লালগোলা থানার নাটাতলা মোড় সংলগ্ন এলাকা থেকে নিষিদ্ধ তরল মাদক কোডাইন ফসফেট সহ এক যুবককে গ্রেপ্তার করেছে পুলিস। ধৃতের নাম আনোয়ার শেখ। তার বাড়ি লালগোলা থানার তারানগরে।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শত্রুরা পরাভূত হবে। কর্মে পরিবর্তনের সম্ভাবনা। স্থাবর ও অস্থাবর সম্পদের জন্য ব্যয়-বৃদ্ধির যোগ আছে। কোনও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০২: স্বামী বিবেকানন্দের প্রয়াণ
১৯৩৪: নোবেলজয়ী বিজ্ঞানী মেরি কুরির মৃত্যু
১৯৯২: টেনিস খেলোয়াড় ইয়ুকি ভামরির জন্ম  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.০৯ টাকা ৭৫.৮১ টাকা
পাউন্ড ৯১.৬৯ টাকা ৯৪.৯৯ টাকা
ইউরো ৮২.৬৫ টাকা ৮৫.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮, ৯৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬, ৪৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭, ১৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৮, ৯৮০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৯, ০৮০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৯ আষাঢ় ১৪২৭, ৩ জুলাই ২০২০, শুক্রবার, ত্রয়োদশী ২০/৪২ দিবা ১/১৭। জ্যেষ্ঠা ৪৭/৫০ রাত্রি ১২/৮। সূর্যোদয় ৫/০/৬, সূর্যাস্ত ৬/২১/২২। অমৃতযোগ দিবা ১২/২৭ গতে ২/৪৭ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৪ গতে ২/৫২ মধ্যে পুনঃ ৩/৩/৩৫ গতে উদয়াবধি। বারবেলা ৮/২০ গতে ১১/৪১ মধ্যে। কালরাত্রি ৯/১ গতে ১০/২১ মধ্যে। 
১৮ আষাঢ় ১৪২৭, ৩ জুলাই ২০২০, শুক্রবার, ত্রয়োদশী দিবা ১২/৫০। জ্যেষ্ঠা নক্ষত্র রাত্রি ১২/২৭। সূযোদয় ৫/০, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/০ মধ্যে। বারবেলা ৮/২১ গতে ১১/৪২ মধ্যে। কালরাত্রি ৯/২ গতে ১০/২২ মধ্যে। 
১১ জেল্কদ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
মহারাষ্ট্রে করোনা আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ছাড়াল 
মহারাষ্ট্রে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা দু’লক্ষ ছাড়িয়ে গেল। শনিবার রাতে ...বিশদ

09:57:35 PM

বেলভেড়িয়া রোডে বহুতলে আগুন, অকুস্থলে দমকলের ৫টি ইঞ্জিন 

09:25:00 PM

গুলিবিদ্ধ উত্তর বারাকপুরের কাউন্সিলার 
উত্তর বারাকপুরের তৃণমূল কাউন্সিলারকে গুলি করে খুনের চেষ্টা। গুলিবিদ্ধ কাউন্সিলার ...বিশদ

09:23:35 PM

কর্ণাটকে করোনা পজিটিভ আরও ১,৮৩৯ জন, মোট আক্রান্ত ১১,৯৬৬ 

08:58:07 PM

করোনা: একদিনে রাজ্যে রেকর্ড সংক্রমণ 
রাজ্যে একদিনে রেকর্ড সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় ৭৪৩ জনের শরীরে ...বিশদ

08:06:31 PM

দিল্লিতে করোনা পজিটিভ আরও ২,৫০৫ জন, মোট আক্রান্ত ৯৭,২০০ 

07:25:52 PM