Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

২৪ ঘণ্টায় উত্তর দিনাজপুরে ৩৮
জন করোনা আক্রান্তের হদিশ 

নিজস্ব প্রতিনিধি, মালদহ ও সংবাদদাতা, রায়গঞ্জ: মালদহ এবং উত্তর দিনাজপুর কার্যত করোনা ভাইরাসের স্তূপের উপর দাঁড়িয়ে রয়েছে। প্রতিদিনই গৌড়বঙ্গের এই দুই জেলায় লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। মালদহের ঘাড়ের উপরেই নিশ্বাস ফেলছে প্রতিবেশী উত্তর দিনাজপুর। মালদহে এখন মোট করোনা আক্রান্তের সংখ্যা ১৩৯। উত্তর দিনাজপুরে সেই সংখ্যাটা একদিনে ৩৮ জন বেড়ে হল ১৩৫। এরই মধ্যে মালদহের কোভিড হাসপাতালে এক নার্সের শরীরে করোনা ধরা পড়ায় জেলার স্বাস্থ্যমহলে ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। পরিস্থিতি কোথায় গিয়ে দাঁড়াবে তা ভেবে দুই জেলার বাসিন্দারা কার্যত শিউড়ে উঠছেন।
বৃহস্পতিবার রাতে মালদহে নতুন করে ১১ জনের শরীরে করোনা ভাইরাসের সন্ধান পাওয়া গিয়েছে। ইংলিশবাজার, কালিয়াচক-১, চাঁচল-১, হরিশ্চন্দ্রপুর-১ ব্লক এলাকায় নতুন নতুন গ্রামে করোনা আক্রান্তের সন্ধান মিলেছে। একেবারে গায়ের কাছে সাট্টারি, বিনোদপুর গ্রামে করোনা ভাইরাস হানা দেওয়ায় ইংলিশবাজার শহরের বাসিন্দারাও আতঙ্কে রয়েছেন। আক্রান্তরা অবশ্য সকলেই পরিযায়ী শ্রমিক বলে প্রশাসন জানিয়েছে।
জেলা প্রশাসনের এক শীর্ষ আধিকারিক বলেন, কোভিড হাসপাতালে এক সপ্তাহ ডিউটির পর নার্সদের সাত দিন মালদহের যুব আবাসে কোয়ারেন্টাইনে রাখা হয়। করোনা পরীক্ষা করানোর পর ফের তাঁদের ডিউটিতে পাঠানো হয়। বৃহস্পতিবার রাতে এমনই একজন নার্সের করোনা পজিটিভ রিপোর্ট এসেছে। তাঁকে কোভিড হাসপাতালে ভর্তি করা হয়েছে। অবশ্য আক্রান্তের শরীরে কোনও উপসর্গ ছিল না।
সংখ্যাতত্ত্বের বিচারে করোনা ভাইরাস আক্রান্তদের হিসেবে গৌড়বঙ্গের মধ্যে মালদহের পরই স্থান পেয়েছে উত্তর দিনাজপুর জেলা। শুক্রবার মালদহ মেডিক্যাল কলেজ এবং উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজের ভাইরোলজি বিভাগ থেকে পাওয়া রিপোর্ট অনুযায়ী উত্তর দিনাজপুর জেলায় নতুন করে আরও ৩৮ জন করোনা আক্রান্তের খোঁজ মিলেছে। তাঁরা প্রত্যেকেই পরিযায়ী শ্রমিক। ওই ৩৮ জনের মধ্যে ৩১ জন রায়গঞ্জ মহকুমার বাসিন্দা। বাকি সাতজন ইসলামপুর মহকুমার বাসিন্দা বলে জানা গিয়েছে। বুধবার রাত অবধিও আক্রান্তের সংখ্যা ছিল ৯৭। এই নিয়ে জেলায় আক্রান্তদের সংখ্যা বেড়ে হল ১৩৫।
অন্যদিকে, করোনা ভাইরাসকে পরাস্ত করে হাসিমুখে বাড়ি ফিরল উত্তর দিনাজপুর জেলার ইটাহারের বাসিন্দা এক চার বছরের শিশু। গত ২৩ মে থেকে সে রায়গঞ্জের কোভিড হাসপাতালে ভর্তি ছিল। তাকে দেখাশোনার জন্য তার মাও হাসপাতালে ছিলেন। যদিও শিশুটির মা করোনা আক্রান্ত নন। আক্রান্ত শিশুটিকে এদিন দুপুরে হাসপাতাল থেকে অ্যাম্বুলেন্সে করে বাড়ি পৌঁছে দেওয়া হয়েছে। শিশুটি সুস্থ হয়েছে তা জানতে পেরে উচ্ছ্বসিত হাসপাতালে চিকিৎসক থেকে শুরু করে স্বাস্থ্যকর্মীরা। এদিন ফুল ছিটিয়ে ওই শিশুটিকে শুভেচ্ছা জানান স্বাস্থ্যকর্মী এবং চিকিৎসকেরা।
হাসপাতাল থেকে ছুটি পাওয়ার পর শিশুটির মা বলেন, আমার ছেলের রিপোর্ট করোনা পজিটিভ এসেছিল। তবে এদিন সম্পূর্ণ সুস্থ বলে তাকে ছেড়ে দেওয়া হয়েছে। করোনা থেকে ভয় পাওয়ার কিছুই নেই। শুধুমাত্র পরিষ্কার-পরিচ্ছন্ন থেকে বিভিন্ন নিয়ম বিধি মানলেই এই ভাইরাস থেকে মুক্তি পাওয়া যায়। সকলকে বলব, যাঁরা করোনা আক্রান্ত রয়েছেন, তাঁদের দূরে সরিয়ে না রেখে সহযোগিতা করুন।
রায়গঞ্জ কোভিড হাসপাতালে চিকিৎসক দিলীপকুমার গুপ্ত বলেন, দিল্লি থেকে ফিরে শিশুটি আক্রান্ত হলেও তার বাবা-মা সংক্রামিত হননি। করোনা ভাইরাস থেকে মুক্তি পাওয়ার জন্য কিছু নিয়ম বিধি মানুষকে মানতেই হবে। 
30th  May, 2020
দু’সপ্তাহে মুখ্যমন্ত্রীর ৪টি জনসভা, রোড শো, চনমনে তৃণমূল শিবির

১৩ দিনে জলপাইগুড়ি লোকসভা কেন্দ্রে চারটি জনসভা ও  একটি রোড শো করেছেন তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। সঙ্গে সভা করে গিয়েছেন দলের সেকেন্ড ইন কমান্ড অভিষেক বন্দ্যোপাধ্যায়।
বিশদ

মহিলা পরিচালিত বুথকে মডেল হিসেবে সাজিয়ে তুলছে কমিশন

মহিলা পরিচালিত বুথ থেকে মডেল বুথ বেছে নিয়েছে প্রশাসন। লোকসভা নির্বাচনে দিনহাটা গার্লস হাইস্কুল এবং সাহেবগঞ্জ হাইস্কুলের বুথগুলিকে মডেল বুথ হিসেবে চিহ্নিত করেছে নির্বাচন কমিশন। সেগুলিকে নানাভাবে সাজিয়ে তোলা হচ্ছে।
বিশদ

রামনবমীতে শোভাযাত্রা ইসলামপুরে কানাইয়াকে প্রণাম বিজেপি প্রার্থীর

প্রচারের তপ্ত পরিবেশের মাঝে একটু ঠাণ্ডা বাতাস। ইসলামপুরে রামনবমীর শোভাযাত্রায় শাসক-বিরোধী শিবিরের রাজনৈতিক ব্যক্তিত্বদের অংশ নেওয়ার পাশাপাশি প্রতিপক্ষের পা ছুঁয়ে প্রণাম করে শুভেচ্ছা বিনিময় করতেও দেখা গেল
বিশদ

পানীয় জলের দাবিতে রাস্তায় খালি বালতি রেখে বিক্ষোভ

পানীয় জলের দাবিতে বুধবার অবরোধ হয় জলপাইগুড়ি শহরের মাসকলাইবাড়িতে। টানা দু’ঘণ্টার ওই বিক্ষোভ অবরোধে আটকে যায় লরি, বাস সহ পুলিস ও কেন্দ্রীয় বাহিনীর গাড়ি। এদিনের গোটা ঘটনাকে রাজনৈতিক আখ্যা দিয়েছেন স্থানীয় কাউন্সিলার পিঙ্কু বিশ্বাস
বিশদ

রামনবমীতে আত্রেয়ী নদীতে স্নানের পর রঘুনাথ মন্দিরে পুজো ভক্তদের

বালুরঘাটের পূণ্যতোয়া আত্রেয়ী নদীতে স্নান করে রঘুনাথ মন্দিরে পুজো দিলেন ভক্তরা। রামনবমী তিথিতে রঘুনাথ ঠাকুরকে ডাব উৎসর্গ করেন তাঁরা। বালুরঘাট শহরের প্রাচীন ঐতিহ্যবাহী রঘুনাথ মন্দিরে পুজো উপলক্ষ্যে এবারও বসেছে মেলা।
বিশদ

রামনবমীর শোভাযাত্রায় পাশাপাশি পাপিয়া-রাজু

ভোট আবহের মধ্যেই উত্তরবঙ্গজুড়ে সাড়ম্বরে পালিত হল রামনবমী। তাতে মিশে গেল নানা রং। শিলিগুড়িতে রামনবমীর শোভাযাত্রায় একসঙ্গে হাঁটলেন তৃণমূল কংগ্রেসের দার্জিলিং জেলা সভানেত্রী (সমতল) পাপিয়া ঘোষ ও বিজেপি প্রার্থী রাজু বিস্তা
বিশদ

রামনবমীতে শ্রীরামের মূর্তি স্থাপন প্রশান্তর 

রামনবমীতে গঙ্গারামপুর শহরের সাহাপাড়া এলাকার মন্দিরে রামমূর্তি স্থাপন করলেন চেয়ারম্যান প্রশান্ত মিত্র। রাম কোনও রাজনৈতিক দলের নয়- এই বার্তা শহরের মানুষের কাছে পৌঁছে দিতে রামনবমীর দিন শহরের একাধিক জায়গায় শামিল হন মানুষ।
বিশদ

মাঝরাতে শিলাবৃষ্টিতে আড়াইশো বাড়ির টিনের চাল ফুটো

মঙ্গলবার মাঝরাতে বানারহাট ব্লকের গয়েরকাটা, তেলিপাড়া, আংরাভাসায় কালবৈশাখী ঝড় সহ প্রবল শিলাবৃষ্টি হয়েছে। অসময়ের এই বৃষ্টিতে জমির ফসলের ক্ষতি হয়েছে। ঝিঙে, পাট, তিল সহ বিভিন্ন ফসলের ক্ষতি হয়েছে।
বিশদ

পুজো মণ্ডপের মতো থিমের বুথ

চা বাগান বেষ্টিত জেলার ভোটারদের কাছে ভোটকে আরও আকর্ষণীয় করে তুলতে নয়া উদ্যোগ জলপাইগুড়ি জেলা প্রশাসনের। নির্দিষ্ট থিমের উপর নির্ভর করে এবারই প্রথম জলপাইগুড়ির ১৩টি ভোটকেন্দ্রকে সাজানো হচ্ছে।
বিশদ

বাংলাদেশ সীমান্তঘেঁষা বুথে বাড়তি নজর কমিশনের

মাথাভাঙা মহকুমার বিরাট এলাকা বাংলাদেশ সীমান্ত ঘেঁষা। যারমধ্যে বেশকিছু এলাকায় কাঁটাতারের বেড়া নেই। সীমান্তের এক কিমির মধ্যে রয়েছে অনেক ভোটগ্রহণ কেন্দ্র। ভোটের দিন দুষ্কৃতীরা যাতে গোলমাল পাকাতে না পারে সেজন্য নির্বাচন কমিশন বাড়তি নজরদারির ব্যবস্থা রেখেছে
বিশদ

পরকীয়া সন্দেহে স্ত্রীকে খুন! চাঞ্চল্য মানিকচকে

মানিকচকের শ্যামপুরে ২৮ বছরের বধূর মৃত্যু ঘিরে রহস্য। তাঁর সারা শরীরে কালসিটে থাকায় সন্দেহ আরও বাড়ছে। মৃত  বধূর মায়ের অভিযোগ, জামাই নির্মমভাবে অত্যাচার করে মেয়েকে খুন করেছে। 
বিশদ

ভোটযুদ্ধে স্বামীদের পাশে সহধর্মিনীরা, মানত থেকে প্রচারেও

স্বামীরা ভোটযুদ্ধে। তাতে শামিল তিন নারী। মনোবল জোগাচ্ছেন প্রার্থীদের সহধর্মিনীরা। স্বাস্থ্য থেকে ভোটনীতি সবই এখন ‘গৃহমন্ত্রীদের’ হাতে। স্বামীকে জেতাতে নিয়মিত মানত করছেন। তেমনই প্রচার ঠিকমতো হচ্ছে কি না, সেটাও নজর রাখছেন।
বিশদ

জামার সাইজ না মেলায় করায় দর্জিকে চড়

জামার মাপ ঠিক হয়নি কেন? তা নিয়ে বচসা। হাতাহাতি। এরপরেই ঠাটিয়ে চড় সেলাইর দোকানের কর্মীকে। চড় খেয়ে ঘটনাস্থলেই সংজ্ঞাহীন হয়ে পড়েন ওই কর্মী। এমনটাই অভিযোগ। বুধবার সন্ধ্যায় এমন ঘটনায় শোরগোল পড়ে বালুরঘাট শহরের ডানলপে।
বিশদ

সংঘর্ষে জখম ৭

গোরুর ঘাস খাওয়াকে কেন্দ্র করে হুলুস্থুল কাণ্ড মানিকচকের করিয়া সুলতানপুরে। দুই প্রতিবেশীর মধ্যে সংঘর্ষে আহত একই পরিবারের ৬ জন এবং অপর পক্ষের একজন। গুরুতর আহত অবস্থায় চারজন মালদহ মেডিক্যালে ভর্তি
বিশদ

Pages: 12345

একনজরে
প্রথম দফার ভোটে প্রচার পর্ব শেষ হয়েছে বুধবার বিকেলেই। অথচ পশ্চিমবঙ্গের তিনটি আসনের জন্য দলীয় প্রার্থীদের সমর্থনে সভা করলেন না বিজেপির সর্বভারতীয় সভাপতি জগৎপ্রকাশ নাড্ডা। অদ্ভুতভাবে বাংলার প্রথম দফার ভোটে ব্রাত্য রইলেন হিন্দুত্বের ‘পোস্টার বয়’ যোগী আদিত্যনাথ। ...

২০১৯ সালের লোকসভা নির্বাচনে শ্রীরামপুর লোকসভায় জিতেছিল তৃণমূল কংগ্রেস। সাত বিধানসভার মধ্যে একমাত্র শ্রীরামপুরেই লিড পাননি ঘাসফুলের দাপুটে প্রার্থী কল্যাণ বন্দ্যোপাধ্যায়। যদিও এই কেন্দ্রে পুরনো ...

পিছনে লেগে রয়েছে ইডি। চীনা ভিসা দুর্নীতি মামলায় ৫০ লক্ষ টাকা ঘুষ নেওয়ার অভিযোগে চার্জশিটও জমা পড়েছে আদালতে। রাহুল গান্ধী সহ কংগ্রেসের শীর্ষ নেতৃত্বের সমালোচনা ...

এরাজ্যে প্রায় ৫০০ কোটি টাকা বিনিয়োগে প্রথম কারখানা খুলবে মাদার ডেয়ারি। তা থেকে সরাসরি কর্মসংস্থান হতে পারে প্রায় ৪০০। কেন্দ্রীয় সরকারের ন্যাশনাল ডেয়ারি ডেভেলপমেন্ট বোর্ডের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

রাজনীতিক ও পেশাদারদের ব্যস্ততা বাড়বে। বয়স্করা শরীর স্বাস্থ্যের প্রতি যত্ন নিন। ধনযোগ আছে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব ঐতিহ্য দিবস
১৮০৯: ইউরেশীয় কবি, যুক্তিবাদী চিন্তাবিদ ও শিক্ষক হেনরি লুই ভিভিয়ান ডিরোজিওর জন্ম
১৮৫৩: এশিয়ায় প্রথম ট্রেন চালু হয়
১৮৮৮: সাহিত্যিক হেমেন্দ্রকুমার রায়ের জন্ম
১৯১৬: অভিনেত্রী ললিতা পাওয়ারের জন্ম
১৯৩০: ব্রিটিশবিরোধী সশস্ত্র সংগ্রামে অংশ নিয়ে মাস্টারদা সূর্য সেনের নেতৃত্বে বিপ্লবীরা চট্টগ্রাম অস্ত্রাগার দখল করে
১৯৫৫ - নোবেল পুরস্কার বিজয়ী মার্কিন পদার্থ বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনের মৃত্যু
১৯৫৮ - ওয়েস্ট ইন্ডিয়ান ক্রিকেটার ম্যালকম মার্শালের জন্ম
১৯৬২: অভিনেত্রী পুনম ধিলনের জন্ম
১৯৬৩: ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ফিল সিমন্সের জন্ম
১৯৭১: কলকাতায় বাংলাদেশ মিশনে প্রথমবারের মতো বাংলাদেশের পতাকা উত্তোলন
১৯৮০: জিম্বাবুইয়ে স্বাধীনতা লাভ করে
১৯৮১: সুরকার, গীতিকার ও লোকগীতি শিল্পী তথা বাংলার লোকসঙ্গীতের প্রসারে ও প্রচারে যাঁর অবদান অসীম সেই নির্মলেন্দু চৌধুরীর মৃত্যু
১৯৮৬:  স্বাধীনতা আন্দোলনের একজন ব্যক্তিত্ব, ভারতীয় জাতীয় কংগ্রেসের নেতা, লোকসভার প্রাক্তন সদস্য অতুল্য ঘোষের মৃত্যু
১৯৯২: ক্রিকেটার কেএল রাহুলের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮৩.০৩ টাকা ৮৪.১২ টাকা
পাউন্ড ১০২.৫৫ টাকা ১০৫.১৬ টাকা
ইউরো ৮৭.৪৮ টাকা ৮৯.৮৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
17th  April, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭৪,৩৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৪,৭০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭১,০০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৪,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৪,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ বৈশাখ, ১৪৩১, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪। দশমী ৩০/৩৫ অপরাহ্ন ৫/৩২। অশ্লেষা নক্ষত্র ৬/৩৮ দিবা ৭/৫৭। সূর্যোদয় ৫/১৭/৪৩। সূর্যাস্ত ৫/৫৪/১৬। অমৃতযোগ রাত্রি ১২/৪৪ গতে ৩/১ মধ্যে। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৬/৫৯ মধ্যে পুনঃ ১০/২০ গতে ১২/৫২ মধ্যে। বারবেলা ২/৪৫ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৫ গতে ১/০ মধ্যে। 
৫ বৈশাখ, ১৪৩১, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪। দশমী রাত্রি ৭/৫। অশ্লেষা নক্ষত্র দিবা ৯/৫২। সূর্যোদয় ৫/১৮, সূর্যাস্ত ৫/৫৬। অমৃতযোগ রাত্রি ১২/৪০ গতে ২/৫৩ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৪৬ মধ্যে ও ১০/১৫ গতে ১২/৫১ মধ্যে। কালবেলা ২/৪৬ গতে ৫/৫৬ মধ্যে। কালরাত্রি ১১/৩৭ গতে ১/২ মধ্যে। 
৮ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
রেল আধিকারিকদের ঘিরে ক্ষোভ ভাবা দিঘীর বাসিন্দাদের, জল নিকাশির দাবির কথা জানালেন অমরপুরের বাসিন্দারা

01:05:00 PM

বাখরাহাটে আগুন লাগার ঘটনায় ভস্মীভূত প্রায় ৮০টি দোকান 

12:18:20 PM

৩৭৩ পয়েন্ট উঠল সেনসেক্স

11:03:00 AM

আহমেদাবাদে রোড শো কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের

11:01:52 AM

যৌন হেনস্তা মামলা: আজ শুনানি, দিল্লির রাউস অ্যাভিনিউ কোর্টে এলেন ব্রিজভূষণ শরণ সিং

10:55:48 AM

অন্ধ্রপ্রদেশের বিজয়ওয়াড়ায় একটি গোডাউনে ভয়াবহ অগ্নিকাণ্ড, অকুস্থলে দমকল

10:45:23 AM