Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

শিলিগুড়ি
সিটিঅটো স্ক্র্যাপে দিয়ে ম্যাক্সিক্যাব
কিনে লকডাউনে বিপাকে মালিকরা 

নিজস্ব প্রতিবেদন, শিলিগুড়ি: মেয়াদ উত্তীর্ণ সিটিঅটোর পরিবর্তে ম্যাক্সিক্যাব কিনে বিপাকে পড়েছেন মালিকরা। লকডাউনের কারণে যানবাহন চলাচল না করায় আর্থিক লোকসানের মধ্যে পড়তে হচ্ছে তাঁদের। শিলিগুড়ি শহরে প্রায় ৫০০’র মতো সিটিঅটো চালক, মালিক ব্যাঙ্ক থেকে ঋণ নিয়ে ম্যাক্সিক্যাব সম্প্রতি কিনেছেন। কিন্তু এরপরই লকডাউন ঘোষণা হতে গাড়ি চালানো বন্ধ হয়ে যায়। এদিকে ব্যাঙ্কে কিস্তির টাকা দিতে হচ্ছে। লকডাউন শিথিল হলেও কীভাবে লোকসান মেটাবেন আপাতত এ আশঙ্কায় গ্রাস করছে তাঁদের।
শিলিগুড়ি সিটিঅটো ওয়েলফেয়ার সোসাইটির সম্পাদক প্রসূন দাশগুপ্ত বলেন, সরকারি নির্দেশে পুরনো সিটিঅটো স্ক্র্যাপে দিয়ে শোরুম থেকে নতুন প্রায় ৫০০ জন মালিক ম্যাক্সিক্যাব কিনেছেন। অধিকাংশ মালিকই গাড়ি চালান। কিন্তু লকডাউনের কারণে রাস্তায় আমরা গাড়ি নামাতে পারছি না। এখনও প্রশাসনিক স্তরে গাড়ি চালানোর ব্যাপারে আমাদের কাছে কোনও নির্দেশিকা আসেনি। ফলে রোজগার বন্ধ থাকায় চরম সমস্যায় আমরা পড়েছি। ব্যাঙ্ক, ফিনান্স কোম্পানি থেকে ঋণ নিয়ে সকলেই ম্যাক্সিক্যাব কিনেছেন। সরকার ইএমআই জমা দেওয়ার ক্ষেত্রে সাময়িক স্বস্তি দিয়েছে। কিন্তু সেটাও তো একসময়ে এসে দিতে হবে। অনেকেই আবার আগের কিস্তির টাকা বকেয়া পড়ে গিয়েছে। শীঘ্রই আমরা রাস্তায় গাড়ি নামাতে না পারলে পরিবার নিয়ে পথে বসতে হবে।
আইএনটিটিইউসি দার্জিলিং জেলা সভাপতি অরূপরতন ঘোষ বলেন, যা পরিস্থিতি গড়াচ্ছে তাতে কোভিড-১৯ সহজে নির্মূল হওয়ার নয়। রাস্তায় ম্যাক্সিক্যাব নামাতে না পেরে চালক-মালিকদের পেটে টান পড়ছে, এটাই স্বাভাবিক। সিটিঅটোর পরিবর্তে ম্যাক্সিক্যাব কিনে এখন তাঁরা সমস্যায় মধ্যে পড়েছেন। প্রশাসনের পক্ষ থেকে আমাদের কাছে কোনও গাইডলাইন দেওয়া হয়নি। আমরা চাইব যাঁরা ঋণ নিয়ে ম্যাক্সিক্যাব কিনেছেন তাঁদের দিকটা সরকার সহানুভূতির চোখে দেখুক।
দার্জিলিংয়ের জেলাশাসক এস পুন্নমবালম বলেন, ম্যাক্সিক্যাব মালিকদের বিষয়টি আমরা খতিয়ে দেখব। আপাতত আমাদের করোনা মোকাবিলা করতে হবে। করোনা পরিস্থিতির মোকাবিলায় সকলকে একজোট থাকতে হবে।
করোনার প্রকোপ বাড়ছে দিন দিন। তারই মাঝে একটু একটু করে ছন্দে ফিরছে শহর। সামাজিক দূরত্ব বজায় রেখে রাস্তায় বাস নামানোর অনুমতি সরকার দিয়েছে। কিন্তু এখনও ম্যাক্সিক্যাব নামানোর বিষয়টি পরিষ্কার নয়। ম্যাক্সিক্যাবে আটজন বসা হয়। সেক্ষেত্রে যদিওবা অনুমতি আসে তখন উল্টোদিকের সিটে দু’জনের বেশি বসতে দেওয়া হবে না। ওরকম পরিস্থিতিতে রাস্তায় ম্যাক্সিক্যাব নামিয়ে যাত্রী তোলা হলে আরও ক্ষতিরমুখে তাঁরা পড়বেন। রোজগার না থাকায় কার্যত এখন তাঁরা দিশাহীন হয়ে পড়েছেন।
শিলিগুড়ি শহরের দূষণ কমাতে তিনচাকার সিটিঅটোর পরিবর্তে চারচাকার ম্যাক্সিক্যাব নামানো হয়। শহরে প্রায় ১২০০ সিটিঅটো চলত। অনেকেই সরকারি নির্দেশে ওসব সিটিঅটো স্ক্র্যাপ করে দেন। পরিবর্তে ব্যাঙ্ক কিংবা বিভিন্ন ফিনান্স কোম্পানি থেকে ঋণ নিয়ে গাড়ি কেনেন। জানুয়ারি থেকে মার্চ মাস পর্যন্ত শহরে প্রায় ৫০০টি নতুন ম্যাক্সিক্যাব নেমেছে। কিন্তু লকডাউন ঘোষণা হতেই ওসব বন্ধ হয়ে যায়। তাঁরাই এখন ঋণের কিস্তির টাকা দিতে গিয়ে সমস্যায় পড়ছেন। ম্যাক্সিক্যাব চালক-মালিকদের দাবি, গোটা বিষয়টি সরকারের তাঁদের স্বার্থে খতিয়ে দেখুক।  

25th  May, 2020
করোনা পরিস্থিতিতে বাড়তি সতর্কতা উত্তর দিনাজপুর
সোমবার থেকে জেলার সব পুরসভায় শুরু ডেঙ্গু
নিয়ে সমীক্ষার কাজ, বাড়ি বাড়ি যাবেন স্বাস্থ্য কর্মীরা 

সংবাদদাতা, ইসলামপুর: সোমবার থেকে উত্তর দিনাজপুর জেলার সমস্ত পুরসভা এলাকায় ডেঙ্গু রোধে শুরু হচ্ছে বাড়ি বাড়ি সমীক্ষার কাজ। করোনার আবহে এবার ডেঙ্গু নিয়ে অতিরিক্ত সতর্ক প্রশাসন। সেজন্য অভিনব উদ্যোগ নিয়েছে স্বাস্থ্য দপ্তর। 
বিশদ

04th  July, 2020
মাদারিহাটের খয়েরবাড়ির তৃণমূলী উপপ্রধানের বিরুদ্ধে
নাবালিকা পরিচারিকাকে লাগাতার ধর্ষণের অভিযোগ 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: ১৫ বছরের পরিচারিকাকে লাগাতার ধর্ষণের অভিযোগ উঠল মাদারিহাট ব্লকের খয়েরবাড়ি গ্রাম পঞ্চায়েতের তৃণমূল কংগ্রেসের উপপ্রধান প্রদীপ সূত্রধরের বিরুদ্ধে। ধর্ষণের ফলে দু’বার নাবালিকাটি অন্তঃসত্ত্বা হয়ে পড়লে জোর করে গর্ভপাত করারও অভিযোগ উঠেছে ওই উপপ্রধানের বিরুদ্ধে।  
বিশদ

04th  July, 2020
উত্তরবঙ্গের তিন নদীতে হলুদ সঙ্কেত
বন্যার আতঙ্কে ভুগছে কোচবিহার ও জলপাইগুড়ির বহুগ্রাম 

নিজস্ব প্রতিনিধি ও সংবাদদাতা: উত্তরবঙ্গে নদীগুলি ফুঁসছে। বৃহস্পতিবার রাতভর বৃষ্টির জেরে কোচবিহার ও জলপাইগুড়ি জেলার তিন নদী তিস্তা, রায়ডাক ও মানসাইয়ের জলস্তর বিপদসীমার উপর দিয়ে বইছে। তিনটি নদীতেই জারি করা হয়েছে হলুদ সঙ্কেত।
বিশদ

04th  July, 2020
নয়ানজুলি দিয়ে বুনিয়াদপুরে ঢুকল টাঙনের জল,
গঙ্গারামপুরে রা‌‌জ্য সড়কে জল জমে সমস্যা 

সংবাদদাতা, গঙ্গারামপুর : টাঙন নদীর জল বইছে বিপদ সীমার উপর দিয়ে। সেই নদীর জল স্থানীয় নয়ানজুলি দিয়ে এসে শুক্রবার প্লাবিত হল বুনিয়াদপুর পুরসভার একটি ওয়ার্ড। দক্ষিণ দিনাজপুর জেলাজুড়ে চলছে অবিরাম বৃষ্টি। 
বিশদ

04th  July, 2020
রায়ডাকের জলে তুফানগঞ্জ পুরসভার ৫ নম্বর
ওয়ার্ড ও সংলগ্ন পঞ্চায়েত এলাকা জলমগ্ন 

সংবাদদাতা, কুমারগ্রাম: বৃহস্পতিবার রাতে রায়ডাক নদীর জল ঢুকে তুফানগঞ্জ পুরসভার ৫ নম্বর ওয়ার্ড জলমগ্ন হয়ে পড়েছে। বাড়িঘর ছেড়ে অনেক পরিবার রাতেই সরকারি রায়ডাক ভবনে আশ্রয় নিয়েছে।  
বিশদ

04th  July, 2020
পুরাতন মালদহ ব্লক অফিস থেকে আক্রান্ত
আরও দুই, শীর্ষ নেতার রিপোর্ট পজিটিভ 

সংবাদদাতা, পুরাতন মালদহ: পুরাতন মালদহ ব্লক অফিস চত্বর থেকে ফের দু’জনের করোনা সংক্রামিত হওয়ার খবর মিলল। তারমধ্যে তৃণমূলের ব্লক স্তরের এক শীর্ষ নেতাও রয়েছেন। সম্প্রতি সেই নেতা পুরাতন মালদহের বিডিওর সংস্পর্শে এসেছিলেন বলে জানা গিয়েছে।  
বিশদ

04th  July, 2020
পুরাতন মালদহ ব্লক অফিসে আক্রান্ত
আরও দুই, শীর্ষ নেতার রিপোর্ট পজিটিভ 

সংবাদদাতা, পুরাতন মালদহ: পুরাতন মালদহ ব্লক অফিস চত্বর থেকে ফের দু’জনের করোনা সংক্রামিত হওয়ার খবর মিলল। তারমধ্যে তৃণমূলের ব্লক স্তরের এক শীর্ষ নেতাও রয়েছেন। সম্প্রতি সেই নেতা পুরাতন মালদহের বিডিওর সংস্পর্শে এসেছিলেন বলে জানা গিয়েছে।  
বিশদ

04th  July, 2020
শিলিগুড়িতে গর্ভবতী মহিলা খুনের
মামলায় দোষী সাব্যস্ত বিমা কর্মী 

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: শিলিগুড়িতে গর্ভবতী মহিলা হত্যা মামলায় দোষী সাব্যস্ত হল অভিযুক্ত বিমা কর্মী। মামলা রুজুর প্রায় এক যুগ পর শুক্রবার শিলিগুড়ি ফাস্ট ট্র্যাক কোর্ট অভিযুক্তকে দোষী সাব্যস্ত করেছে। 
বিশদ

04th  July, 2020
সাতসকালে কৃষ্ণেন্দুর বাড়িতে
বিজেপির দুই বিধায়ক, জল্পনা তুঙ্গে 

সংবাদদাতা, মালদহ: শুক্রবার সাতসকালেই প্রাক্তন মন্ত্রী ও তৃণমূল কংগ্রেস নেতা কৃষ্ণেন্দু চৌধুরীর বাড়িতে হাজির বিজেপির রাজ্য ও জেলা স্তরের জনপ্রতিনিধিরা। বিষয়টি নিয়ে জোর চর্চা শুরু হয়েছে মালদহের রাজনৈতিক মহলে।  
বিশদ

04th  July, 2020
গাজোলে পঞ্চায়েত সমিতির বৈঠক
বয়কট করে বিক্ষোভ বিজেপির 

সংবাদদাতা, পুরাতন মালদহ: শুক্রবার মালদহের গাজোল পঞ্চায়েত সমিতির জেনারেল মিটিং বয়কট করে বিক্ষোভ দেখাল বিজেপি। পঞ্চায়েত সমিতির বিজেপির সদস্যরা মিটিংয়ে যোগ না দিয়ে তৃণমূল পরিচালিত বোর্ডের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তুলে বিক্ষোভ দেখান। 
বিশদ

04th  July, 2020
গয়েরকাটায় বাঁশবাগান থেকে
যুগলের মৃতদেহ উদ্ধার, চাঞ্চল্য 

সংবাদদাতা, মালবাজার: শুক্রবার দুপুরে ধুপগুড়ি ব্লকের গয়েরকাটায় বাঁশ বাগান থেকে এক প্রেমিক যুগলের ঝুলন্ত মৃতদেহ উদ্ধার হয়েছে। এই ঘটনায় এলাকায় তীব্র চাঞ্চল্য ছড়িয়েছে। এদিন দুপুরে ছেলের বাড়ির পাশের বাঁশবাগান থেকে পুলিস মৃতদেহ দু’টি উদ্ধার করে।  
বিশদ

04th  July, 2020
মাথাভাঙার গেন্দুগুড়ি থেকে ১৬
কেজি গাঁজা ও আফিম উদ্ধার 

সংবাদদাতা, মাথাভাঙা: শুক্রবার মাথাভাঙা-১ ব্লকের নয়ারহাট গ্রাম পঞ্চায়েতের গেন্দুগুড়ি থেকে ১৬ কেজি গাঁজা ও প্রায় এক কেজি আফিম উদ্ধার করল বিএসএফের ১৪০নং ব্যাটালিয়নের জওয়ানরা। অভিযানে বিএসএফের সঙ্গে মাথাভাঙা থানার পুলিসও ছিল।  
বিশদ

04th  July, 2020
শহিদ বিপুল রায়ের বাড়িতে জলপাইগুড়ির সংসদ সদস্য 

সংবাদদাতা, কুমারগ্রাম: শুক্রবার দুপুরে জলপাইগুড়ির সংসদ সদস্য বিজেপির জয়ন্ত রায় আলিপুরদুয়ার-২ ব্লকের টটপাড়া ১ গ্রাম পঞ্চায়েতের বিন্দিপাড়া গ্রামে লাদাখে শহিদ বিপুল রায়ের বাড়িতে যান। বাবা নীরেন রায়, মা কুসুমবালাদেবীর সঙ্গে তিনি দেখা করেন।  
বিশদ

04th  July, 2020
আবাস যোজনায় কাটমানি
নেওয়ার অভিযোগ চাঁচলে 

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: মালদহের চাঁচল-১ ব্লকের খরবা গ্রাম পঞ্চায়েতের এক সদস্যের বিরুদ্ধে কাটমানি নেওয়ার অভিযোগ উঠল। এব্যাপারে স্থানীয় ব্লক প্রশাসনের কাছে লিখিত অভিযোগ জমা পড়েছে। 
বিশদ

04th  July, 2020

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, কান্দি: শনিবার সকালে ফরাক্কা-হলদিয়া বাদশাহী সড়কের বড়ঞা থানার করালীতলার কাছে একটি কুকুরকে বাঁচাতে গিয়ে বাইক দুর্ঘটনায় মারাত্মকভাবে জখম হলেন এক ব্যক্তি।   ...

নিজস্ব প্রতিনিধি, বারাসত: যত দিন গড়াচ্ছে অশোকনগর শহরে ততই দাপট বাড়াচ্ছে করোনা। শুক্রবার রাতে করোনা-আক্রান্ত এক শিক্ষিকার মৃত্যু হয়েছে। এছাড়া নতুন করে আরও ৬ জন ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের স্বাস্থ্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের ৬ জুলাই থেকে শুরু হতে চলা ‘প্রফেশনাল আয়ুর্বেদাচার্য’ বা বিএএমএস পরীক্ষা ৩১ জুলাই পর্যন্ত স্থগিত ঘোষণা করল কলকাতা হাইকোর্ট।   ...

লখনউ ও কানপুর: কানপুর এনকাউন্টারে ৮ পুলিসকর্মীর মৃত্যুর ঘটনায় জড়িত বিকাশ দুবে এখনও অধরা। কুখ্যাত এই দুষ্কৃতীর খোঁজে ২৫টিরও বেশি দল গড়ল উত্তরপ্রদেশ পুলিস। পাশাপাশি, ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শারীরিক কারণে কর্মে বাধা দেখা দেবে। সন্তানরা আপনার কথা মেনে না চলায় মন ভারাক্রান্ত হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৪: অভিনেতা দীপঙ্কর দের জন্ম
১৯৪৬: রাজনীতিক রামবিলাস পাসোয়ানের জন্ম
২০০৫: ক্রিকেটার বালু গুপ্তের মূত্যু
২০০৭: অভিনেতা শুভেন্দু চট্টোপাধ্যায়ের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৮৯ টাকা ৭৫.৬১ টাকা
পাউন্ড ৯১.৭০ টাকা ৯৪.৯৭ টাকা
ইউরো ৮২.৫৭ টাকা ৮৫.৬৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮, ৯৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬, ৪৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭, ১৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৯, ২৭০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৯, ৩৭০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৯ আষাঢ় ১৪২৭, ৩ জুলাই ২০২০, শুক্রবার, ত্রয়োদশী ২০/৪২ দিবা ১/১৭। জ্যেষ্ঠা ৪৭/৫০ রাত্রি ১২/৮। সূর্যোদয় ৫/০/৬, সূর্যাস্ত ৬/২১/২২। অমৃতযোগ দিবা ১২/২৭ গতে ২/৪৭ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৪ গতে ২/৫২ মধ্যে পুনঃ ৩/৩/৩৫ গতে উদয়াবধি। বারবেলা ৮/২০ গতে ১১/৪১ মধ্যে। কালরাত্রি ৯/১ গতে ১০/২১ মধ্যে। 
১৮ আষাঢ় ১৪২৭, ৩ জুলাই ২০২০, শুক্রবার, ত্রয়োদশী দিবা ১২/৫০। জ্যেষ্ঠা নক্ষত্র রাত্রি ১২/২৭। সূযোদয় ৫/০, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/০ মধ্যে। বারবেলা ৮/২১ গতে ১১/৪২ মধ্যে। কালরাত্রি ৯/২ গতে ১০/২২ মধ্যে। 
১১ জেল্কদ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
মহারাষ্ট্রে করোনা আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ছাড়াল 
মহারাষ্ট্রে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা দু’লক্ষ ছাড়িয়ে গেল। শনিবার রাতে ...বিশদ

04-07-2020 - 09:57:35 PM

বেলভেড়িয়া রোডে বহুতলে আগুন, অকুস্থলে দমকলের ৫টি ইঞ্জিন 

04-07-2020 - 09:25:00 PM

গুলিবিদ্ধ উত্তর বারাকপুরের কাউন্সিলার 
উত্তর বারাকপুরের তৃণমূল কাউন্সিলারকে গুলি করে খুনের চেষ্টা। গুলিবিদ্ধ কাউন্সিলার ...বিশদ

04-07-2020 - 09:23:35 PM

কর্ণাটকে করোনা পজিটিভ আরও ১,৮৩৯ জন, মোট আক্রান্ত ১১,৯৬৬ 

04-07-2020 - 08:58:07 PM

করোনা: একদিনে রাজ্যে রেকর্ড সংক্রমণ 
রাজ্যে একদিনে রেকর্ড সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় ৭৪৩ জনের শরীরে ...বিশদ

04-07-2020 - 08:06:31 PM

দিল্লিতে করোনা পজিটিভ আরও ২,৫০৫ জন, মোট আক্রান্ত ৯৭,২০০ 

04-07-2020 - 07:25:52 PM