Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

ঘূর্ণিঝড়ের জেরে ১৮ ঘণ্টা লেটে রায়গঞ্জে পৌঁছল শ্রমিক স্পেশাল ট্রেন 

সংবাদদাতা, রায়গঞ্জ: বৃহস্পতিবার দিল্লি থেকে ছাড়া শ্রমিক স্পেশাল ট্রেন রায়গঞ্জ স্টেশনে পৌছল। উম-পুনের জেরে প্রায় ১৮ ঘণ্টা দেরিতে এসে পৌঁছয় সেই ট্রেন। এই ট্রেনে উত্তর দিনাজপুর জেলার প্রায় ২০০ জন শ্রমিক বাড়ি ফিরলেন। এছাড়াও পার্শ্ববর্তী রাজ্যের কিছু শ্রমিকও এই ট্রেনে ফিরেছেন বলে রেল সূত্রে জানা গিয়েছে।
ভিন রাজ্যে থাকাকালীন লকডাউনের মধ্যে তাঁদের চরম সমস্যায় পড়তে হয়েছিল বলে শ্রমিকরা জানিয়েছেন। খাদ্য এবং অন্যান্য সুযোগ-সুবিধার ব্যাপক অভাব তো ছিলই, সেইসঙ্গে আরও অন্যান্য সমস্যারও মোকাবিলা করতে হয়েছিল বলে জানিয়েছেন তাঁরা। প্রসঙ্গত, গত বুধবার সন্ধ্যায় এই ট্রেনটির ঢোকার কথা থাকলেও এদিন দুপুর দু’টো নাগাদ ট্রেনটি রায়গঞ্জ স্টেশনে পৌঁছয়। মূলত উম-পুন এই ঘটনার জন্য দায়ী বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। ট্রেন স্টেশনে পৌঁছনোর পর রায়গঞ্জ পুরসভা এবং প্রশাসনের তরফে ট্রেনে করে আসা শ্রমিকদের এবং তাঁদের পরিবারের সদস্যদের জন্য খাওয়া-দাওয়ার ব্যবস্থা করা হয়। পাশাপাশি আগত শ্রমিকদের উত্তরবঙ্গ পরিবহণ নিগমের বাসে তুলে নিজের নিজের গন্তব্যে পাঠিয়ে দেওয়া হয়। সেই সকল এলাকায় স্বাস্থ্য দপ্তরের স্থানীয় প্রতিনিধিরা তাঁদের পরীক্ষা করে বাড়ি পৌঁছে দেবেন বলে জানা গিয়েছে।
এবিষয়ে রায়গঞ্জ পুরসভা চেয়ারম্যান সন্দীপ বিশ্বাস বলেন, ট্রেনে করে যে সকল শ্রমিক ভাইরা এদিন রায়গঞ্জ স্টেশনে পৌঁছেছেন, তাঁদের জন্য আমরা অধীর আগ্রহে গত বুধবার থেকে অপেক্ষা করছিলাম। ট্রেনটি প্রায় ১৭-১৮ ঘণ্টা দেরিতে রায়গঞ্জ স্টেশনে পৌঁছেছে। সামাজিক দূরত্ব মেনে আমাদের কর্মীরা তাঁদের খাওয়ার দেওয়ার ব্যবস্থা করেছে। পাশাপাশি বাসে চড়ে নিজ নিজ গন্তব্যে যাওয়ার জন্যও তাঁদের সাহায্য করা হয়েছে।
এদিকে ট্রেনে চেপে দিল্লি থেকে রায়গঞ্জে ফেরা জাহিদ আলম বলেন, আমি প্রায় ছয় মাস আগে দিল্লিতে শ্রমিকের কাজ করতে গিয়েছিলাম। এরপর সেখানে লকডাউন শুরু হয়ে যাওয়ায় আমরা পুরোপুরি আটকে যাই। কারখানা থেকে আগে একটা থাকার জায়গা দেওয়া হয়েছিল। কিন্তু কিছুদিন পর সেখানে আর আমাদের থাকতে দেওয়া হয়নি। খাবার দাবারের খুবই অসুবিধা ছিল। ট্রেন চালু হওয়ায় আমরা এযাত্রায় বেঁচে গেলাম।
আরও এক যাত্রী বলেন, আমরা দিল্লিতে শ্রমিক হিসেবে কাজ করছিলাম। এখানকার এক ঠিকাদার সংস্থা আমাদের সেখানে পাঠিয়েছিল। দিল্লি যাওয়ার মাস চারেকের মধ্যেই লকডাউন শুরু হয়ে যায়। তারপর থেকে দিল্লিতেই আটকে ছিলাম। ট্রেনে চেপে শেষপর্যন্ত বাড়ি ফিরতে পেরে অত্যন্ত আনন্দিত। একসময় মনে হচ্ছিল আর পরিবারের কাছে পৌঁছতে পারব না। তবে এখন কিছুটা নিশ্চিন্ত বোধ করছি।
এর আগে গত মঙ্গলবার পরিযায়ী শ্রমিকদের নিয়ে একটি ট্রেন এসেছিল রায়গঞ্জে। তারপর এদিন আরও একটি শ্রমিক স্পেশাল ট্রেন এল স্টেশনে। উত্তর দিনাজপুর সহ পাশের রাজ্য বিহারেরও একাধিক শ্রমিকদের নিয়ে আসা হয়েছে এই স্পেশাল ট্রেনটিতে। বৃহস্পতিবার দুপুরে দেড়টা নাগাদ রায়গঞ্জ স্টেশনে ট্রেনটি এসে পৌঁছয়। দিল্লি থেকে প্রায় ২৩৭ জনকে নিয়ে ট্রেনটি এসেছে। ট্রেন থেকে নামার পর পরিযায়ী শ্রমিকদের স্ক্রিনিং করা হয়। তারপর তাঁদের নির্দিষ্ট বাসে তুলে গন্তব্যে পাঠানো হয়। সেখানেও নামার পর স্ক্রিনিং করা হবে এবং তাঁদের স্বাস্থ্য পরীক্ষা করা হবে। যদি মনে হয় যে কারও শারীরিক সমস্যা রয়েছে তাহলে তাঁকে কোয়ারেন্টাইন সেন্টারে পাঠানো হবে। না হলে তাঁদের হোম কোয়ারেন্টাইনে থাকতে বলা হবে। 
22nd  May, 2020
নিখোঁজ মন্টুর বিয়ের কথা ছিল
আজ, উৎকণ্ঠায় গোটা পরিবার 

আজ, বুধবার তাঁর বিয়ে হওয়ার কথা ছিল। ছোট ভাইয়ের বিয়ে নিয়ে অনেক পরিকল্পনা ছিল দাদা-দিদিদের। কিন্তু সব পরিকল্পনার সলিল সমাধি ঘটেছে। মানিকচকের দুর্ঘটনায় গঙ্গায় নিখোঁজ হয়ে গিয়েছেন মণ্টু শেখ (৪২)। 
বিশদ

25th  November, 2020
নিখোঁজ মন্টুর বিয়ের কথা ছিল
আজ, উৎকণ্ঠায় গোটা পরিবার 

সৌম্য দে সরকার, মালদহ : আজ, বুধবার তাঁর বিয়ে হওয়ার কথা ছিল। ছোট ভাইয়ের বিয়ে নিয়ে অনেক পরিকল্পনা ছিল দাদা-দিদিদের। কিন্তু সব পরিকল্পনার সলিল সমাধি ঘটেছে। মানিকচকের দুর্ঘটনায় গঙ্গায় নিখোঁজ হয়ে গিয়েছেন মণ্টু শেখ (৪২)। তাঁর জন্য প্রবল উদ্বেগে সোমবার রাতভর গঙ্গার ধারে অপেক্ষায় কাটালেন পরিজনরা। 
বিশদ

25th  November, 2020
থানা মোড়ে জাতীয় সড়কের
সার্ভিস রোড এখন টোটোর দখলে 

সংবাদদাতা, ইসলামপুর: চোপড়া থানা মোড়ে জাতীয় সড়কের সার্ভিস রোড কার্যত দখল হয়ে গিয়েছে। চোপড়ায় কোনও বাস স্টপ নেই। তাই ৩১ নম্বর জাতীয় সড়কের উপর ওই এলাকাতেই দাঁড়ায় বাসগুলি।  
বিশদ

25th  November, 2020
‘জলস্বপ্ন’ প্রকল্পে চলতি অর্থবর্ষে
টার্গেট দেড় লক্ষের বেশি বাড়ি 

নিজস্ব প্রতিনিধি, কোচবিহার: ‘জলস্বপ্ন’ প্রকল্পের মাধ্যমে বাড়ি বাড়ি পানীয় জল পৌঁছে দেওয়ার উদ্যোগ নিয়েছে জনস্বাস্থ্য কারিগরি দপ্তর। জলপাইগুড়ি জেলার বিভিন্ন এলাকার মানুষ যাতে বাড়িতে জলের সংযোগ পান তারজন্য মঙ্গলবার জেলা পরিষদের কনফারেন্স হলে একটি বৈঠক হয়।  
বিশদ

25th  November, 2020
বালুরঘাটে দোকানে সিঁধ কেটে
চুরি আলু, পেঁয়াজ, আদা, রসুন 

সংবাদদাতা, পতিরাম: রবিবার রাতে বালুরঘাট শহরের একটি গয়নার দোকানে হানা দিয়েছিল চোরেরা। সোমবার রাতেও শহরে আবার চুরির ঘটনা ঘটেছে। তবে এবার সোনা-রুপো, টাকা-পয়সা নয়, চুরি গিয়েছে ‘দামি দামি’ জিনিস। 
বিশদ

25th  November, 2020
তৃণমূলের সভা, বিজেপির
বিরুদ্ধে বোমাবাজির অভিযোগ 

সংবাদদাতা, মাথাভাঙা: মাথাভাঙার নয়ারহাটে বিজেপির বাধা উপেক্ষা করেই রাজনৈতিক কর্মসূচি করল তৃণমূল কংগ্রেস। লোকসভা ভোটের পর মঙ্গলবার তারা প্রথম মিছিল ও পথসভা করে। অভিযোগ, দফায় দফায় বোমাবাজি করেও তৃণমূলের কর্মসূচি ভেস্তে দিতে পারেনি পদ্ম শিবির। 
বিশদ

25th  November, 2020
হরিরামপুরে ধৃত কলকাতার
৩ যুবক, মিলল ধারাল অস্ত্র 

সংবাদদাতা, গঙ্গারামপুর: কলকাতার তিন যুবককে গ্রেপ্তার করল হরিরামপুর থানার পুলিস। ওই তিনজনের কাছ থেকে ধারাল অস্ত্রও উদ্ধার করেছে পুলিস। জানা গিয়েছে, কলকাতা থেকে বাইকে চেপে তারা দক্ষিণ দিনাজপুর জেলার হরিরামপুরে এসেছিল। প্রাথমিকভাবে পুলিসের সন্দেহ, ওই তিনজনের ডাকাতি করার ছক ছিল।  
বিশদ

25th  November, 2020
স্ত্রীর শ্লীলতাহানির প্রতিবাদ
করে আক্রান্ত হলেন স্বামী 

সংবাদদাতা, শিলিগুড়ি: স্ত্রীকে শ্লীলতাহানি করায় প্রতিবাদ করে আক্রান্ত হন স্বামী। ঘটনাটি ঘটেছে শিলিগুড়ি পুরসভার খালপাড়ায়। ওই ঘটনার বিস্তারিত বিবরণ দিয়ে আক্রান্ত ব্যক্তি খালাপাড়া ফাঁড়িতে লিখিত অভিযোগ করলেও পুলিস কোনও পদক্ষেপ নিচ্ছে না বলে অভিযোগ তাঁর।  
বিশদ

25th  November, 2020
তৃণমূল বিধায়কের মন্তব্য ঘিরে চরম অস্বস্তিতে দল 

সংবাদদাতা, ময়নাগুড়ি: কোচবিহারের বিধায়ক, জলপাইগুড়ির যুব নেতার পর এবার বিদ্রোহের সুর ময়নাগুড়ির বিধায়ক অনন্তদেব অধিকারীর গলায়। পিকের টিমের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়ে তিনি বলেন, আমি খুবই অসন্তুষ্ট। জেলা সভাপতি সব ব্যাপারেই পিকে’র অজুহাত দেখান।  
বিশদ

25th  November, 2020
কোন্দল ভুলে জোড়াফুল শিবির এখন এককাট্টা 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: এক সময় অসম সীমান্তবর্তী কুমারগ্রাম ব্লকে তৃণমূল কংগ্রেসের গোষ্ঠীকোন্দল ছিল জলভাত। এই গোষ্ঠীকোন্দলের জেরে নিজেদের পার্টি অফিস ভাঙচুর ছিল প্রায় প্রতিদিনের ঘটনা। সেই কুমারগ্রামে গত দেড় বছরে শাসক দলের অভ্যন্তরীণ কোন্দলের একটি ঘটনাও ঘটেনি।  
বিশদ

25th  November, 2020
বিজেপির বন্‌ধে মিশ্র প্রভাব কালিয়াগঞ্জে 

সংবাদদাতা, রায়গঞ্জ: বিজেপির ডাকা ১২ ঘণ্টার কালিয়াগঞ্জ বন্‌ধে মিশ্র প্রভাব পড়ল জনজীবনে। যদিও বিজেপির দাবি, তাদের ডাকা বন্‌ধে মঙ্গলবার স্বতঃস্ফূর্তভাবে সাড়া দিয়েছেন এলাকার বাসিন্দারা। এদিন কালিয়াঞ্জের কিছু কিছু দোকানপাট বন্ধ ছিল। বাজারহাটেও বন্‌ধের প্রভাব পড়েছে।  
বিশদ

25th  November, 2020
মুচিয়ায় রাস্তা বেহাল, সংস্কারের দাবি 

সংবাদদাতা পুরাতন মালদহ: পুরাতন মালদহ ব্লকের মুচিয়া গ্রাম পঞ্চায়েতের নজরপুরে ১ কিলোমিটার রাস্তা বেহাল থাকায় বাসিন্দারা দুর্ভোগে পড়েছেন। হাসপাতালের পাশেই ওই রাস্তাটি রয়েছে। বর্ষার দিনে জলকাদায় এবং শীতের দিনে ধুলোয় ওই রাস্তা দিয়ে চলাচল করতে সমস্যা হয়। 
বিশদ

25th  November, 2020
পিকআপ ভ্যানের ধাক্কায় শিশুর মৃত্যু 

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: হরিশ্চন্দ্রপুর-১ ব্লকের কুশিদা গ্রাম পঞ্চায়েতের দৌলা গ্রামে পিকআপ ভ্যানের ধাক্কায়  মৃত্যু হল এক শিশুর। পুলিস সূত্রে জানা গিয়েছে, মৃত শিশুর নাম পর্বত রায় (৬)। 
বিশদ

25th  November, 2020
চাঁচলে পুড়ল বৃদ্ধার ঘর 

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: মঙ্গলবার ভোররাতে এক বিধবা বৃদ্ধার ঘর ভস্মীভূত হল। ঘটনাটি ঘটেছে চাঁচল-১ ব্লকের মহানন্দপুর গ্রামপঞ্চায়েতের  মল্লিকপাড়া গ্রামে। জানা গিয়েছে, তসলিমা বেওয়া নামের ওই বৃদ্ধার একমাত্র সম্বল ছিল বাঁশের বেড়া দিয়ে ঘেরা, টিনের ছাউনি দেওয়া ছোট্ট একটি ঘর। 
বিশদ

25th  November, 2020

Pages: 12345

একনজরে
সরকারি উদ্যোগে যেসব বাজারে আলু সরবরাহ করা হবে সেখানে ক্রেতাদের কাছ থেকে সঠিক দাম নেওয়া হচ্ছে কি না তার উপর নজর রাখবে কৃষি বিপণন দপ্তর। ...

ওরা খেলতে চায়।  করোনাকালে আশেপাশে কী হচ্ছে না হচ্ছে, পরোয়া নেই। গায়ে মেসি, রোনাল্ডোদের জার্সি পরে বড় ফুটবলার হওয়ার স্বপ্ন দেখছে তারা। যদিও এই মহারথীদের খেলা ...

নিজস্ব প্রতিনিধি, বর্ধমান: গ্রামীণ এলাকায় রাস্তা তৈরিতে জোর দেওয়ার জন্য অক্টোবর মাসেই পথশ্রী অভিযান প্রকল্প চালু করেছেন মুখ্যমন্ত্রী। ওই প্রকল্প ছাড়াও সাধারণ মানুষের স্বার্থে জেলায় আরও ৩৬টি রাস্তা তৈরি করছে পূর্ব বর্ধমান জেলা পরিষদ। প্রতিটি কাজের টেন্ডার হয়ে গিয়েছে।   ...

তিন বছর আগে কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রক চালু করেছিল ‘উমঙ্গ’ অ্যাপ। বিভিন্ন মন্ত্রকের পাশাপাশি রাজ্য সরকার ও রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলির পরিষেবাগুলি এক ছাতার তলায় এনে দেশের প্রযুক্তিনির্ভর ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসায়ীদের ক্ষেত্রে নতুন সুযোগ কাজে লাগানো উচিত। কর্মস্থানে সহকর্মীর ঈর্ষার শিকার। গুরুজনের স্বাস্থ্যোন্নতি। পুলিসি ঝামেলা, ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯০: ভাষাবিদ সুনীতি কুমার চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৭২: অভিনেতা অর্জুন রামপালের জন্ম
১৯৭৬: মাইক্রোসফট নামটি যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকোতে ট্রেডমার্ক হিসেবে নিবন্ধিত হয়
২০০৮: লস্কর ই তৈবা জঙ্গিদের মুম্বইয়ে হানা, অন্তত ১৬৪ জনের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.১৯ টাকা ৭৪.৯০ টাকা
পাউন্ড ৯৩.২৩ টাকা ১০০.৬৩ টাকা
ইউরো ৮৬.৫৮ টাকা ৮৯.৭৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯, ৮৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭, ৩০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮, ০০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬১, ০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬১, ১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১০ অগ্রহায়ণ, ১৪২৭, বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, দ্বাদশী অহোরাত্র। রেবতী নক্ষত্র ৩৮/২০ রাত্রি ৯/২০। সূর্যোদয় ৬/০/৩৫, সূর্যাস্ত ৪/৪৭/১৭। অমৃতযোগ দিবা ৭/২৬ মধ্যে পুনঃ ১/১২ গতে  ২/৩৮ মধ্যে। রাত্রি ৫/৪০ গতে ৯/১২ মধ্যে পুনঃ ১১/৫০ গতে  ৩/২২ মধ্যে পুনঃ ৪/১৫ গতে উদয়াবধি। বারবেলা ২/২৫ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/২৪ গতে ১/৩ মধ্যে। 
১০ অগ্রহায়ণ, ১৪২৭, বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, একাদশী প্রাতঃ ৬/১৪। রেবতী নক্ষত্র ১০/৫৩। সূর্যোদয় ৬/২, সূর্যাস্ত ৪/৪৭। অমৃতযোগ দিবা ৭/৩৯ মধ্যে ও ১/১৮ গতে ২/৪২ মধ্যে এবং রাত্রি ৫/৪৫ গতে ৯/১৮ মধ্যে ও ১১/৫৮ গতে ৩/৩৩ মধ্যে ও ৪/২৭ গতে ৬/৩ মধ্যে। কালবেলা ২/৬ গতে ৪/৪৭ মধ্যে। কালরাত্রি ১১/২৫ গতে ১/৪ মধ্যে। 
১০ রবিয়ল সানি।

ছবি সংবাদ

এই মুহূর্তে
৯০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

11:55:09 AM

বিয়ে বাড়ি না যেতে পারায় আত্মঘাতী নাবালিকা!
গলায় ফাঁস দিয়ে আত্মঘাতী ৮ বছরের নাবালিকা। বিয়েবাড়ি না নিয়ে ...বিশদ

11:32:03 AM

কোচবিহারে সরকারি বাসে ভাঙচুর
সাধারণ ধর্মঘটে কোচবিহারে সরকারি বাস ভাঙচুর চালাল বনধ সর্মথকরা। আজ, ...বিশদ

10:58:46 AM

ধর্মঘট ঘিরে উত্তেজনা দুর্গাপুরে
আজ বিভিন্ন শ্রমিক, কৃষক ও গণ সংগঠনগুলির ডাকা সাধারণ ধর্মঘটকে ...বিশদ

10:53:19 AM

কান্দিতে গুলি করে খুন তৃণমূলকর্মীকে
মুর্শিদাবাদের কান্দিতে গুলিবিদ্ধ হয়ে খুন হলেন তৃণমূলের এক পঞ্চায়েত সদস্য। ...বিশদ

10:37:53 AM

বারাসতে ধর্মঘট ঘিরে অশান্তি, র‌্যাফ
বারাসতের হেলাবড়তলা মোড়ে ধর্মঘটকে কেন্দ্র করে অশান্তি দানা বেধেছে।  একটি ...বিশদ

10:11:54 AM