Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে
ভিআরডিএল ল্যাব নিয়ে তুঙ্গে সাংসদ-মন্ত্রী তরজা 

বিএনএ, শিলিগুড়ি: বৃহস্পতিবার উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে করোনা ভাইরাস সংক্রমণের পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত তাতে বাধা পড়ে। এই পরিস্থিতিতে সোমবার থেকে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে চালু হতে চলেছে ভাইরাল রিসার্চ সেন্টার অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার বা ভিআরডিএল ল্যাব। হাসপাতাল সূত্রে এমনটাই জানানো হয়েছে। একই সঙ্গে রাজ্যের মন্ত্রী গৌতম দেবও জানিয়েছেন সোমবার থেকেই চালু হয়ে যাবে করোনা সংক্রমণের পরীক্ষা। পুনের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজি থেকে কলকাতার নাইসেড হয়ে উত্তরবঙ্গ হাসপাতালের ল্যাবে কিটও পাঠানো হয়। যদিও এই ভিআরডিএল ল্যাব নিয়ে দার্জিলিঙের সংসদ সদস্য রাজু বিস্তার সঙ্গে মন্ত্রী গৌতম দেবের তরজা রীতিমতো তুঙ্গে।
করোনা সহ বিভিন্ন ভাইরাস সংক্রমণ পরীক্ষায় উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভিআরডিএল ল্যাব গড়ে তোলা হয়। সেইমতো বিভিন্ন যন্ত্রপাতিও আনা হয়। মূলত নাইসেডের উপর চাপ কমাতে ও উত্তরবঙ্গের মানুষদের দুর্ভোগ এড়াতে এই ল্যাবটি গড়ে তোলা হয়। যদিও হাসপাতাল সূত্রে জানানো হয়েছে, যান্ত্রিক ত্রুটির কারণে আটকে রয়েছে করোনার ভাইরাস পরীক্ষা। তবে সোমবার থেকে তা পুরোদস্তুর চালু হয়ে যাবে। এই পরিস্থিতিতে হাসপাতালের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে তা জানিয়েছেন দার্জিলিঙের বিজেপি সাংসদ রাজু বিস্তা। একই সঙ্গে ল্যাব গড়ে তোলা নিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডাঃ হর্ষবর্ধন ও প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জ্ঞাপন করে ট্যুইটও করেন তিনি। যদিও রাজ্যের মন্ত্রী গৌতম দেবের অভিযোগ, মহামারির সময় দিল্লিতে থেকে বিভ্রান্তিকর মন্তব্য করছেন সাংসদ। একই সঙ্গে সাংসদের বিরুদ্ধে রাজনীতি করারও অভিযোগ করেছেন মন্ত্রী।
গৌতম দেব বলেন, ২০১৬ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থা দেশে কয়েকটি ভিআরডিএল ল্যাব গড়ে তোলার কথা জানায়। রাজ্যের মুখ্যমন্ত্রী এরপরই উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে ওই ল্যাব গড়ে তোলার সিদ্ধান্ত নেন। সেই মতো স্বাস্থ্য দপ্তরের নির্দেশিকা মেনে ২০১৮ সালে কাজও শুরু হয়। এখানে করোনা সংক্রমণের পাশাপাশি আরও বিভিন্ন ধরনের ভাইরাস নির্ণয়ের কাজ হবে। রাজ্যের উদ্যোগেই এই ল্যাব গড়ে তোলা হয়েছে।
কিন্তু সাংসদ সেসব না জেনেই নিজে কৃতিত্ব দাবি করছেন। করোনা মোকাবিলায় মুখ্যমন্ত্রী সামনে থেকে লড়াই করছেন। সাংসদ এই মহামারির সময় দিল্লিতে বসে রয়েছেন। বিশ্বজুড়ে মহামারির সময় রাজনীতিকে দূরে সরিয়ে রাখা প্রয়োজন। সোমবার থেকে হাসপাতালে ভিআরডিএল ল্যাব চালু হয়ে যাবে। ফলে মানুষকে আর কলকাতায় ছুটতে হবে না।  

29th  March, 2020
দক্ষিণ দিনাজপুরের হেল্পলাইনে ব্যাপক সাড়া 

সংবাদদাতা, বালুরঘাট: দক্ষিণ দিনাজপুর জেলা প্রশাসনের তরফে লকডাউনের ফলে বিভিন্ন জায়গায় আটকে পড়া জেলার বাসিন্দাদের জন্য একটা হেল্পডেস্ক খোলা হয়েছে শনিবার। সেখানে রয়েছেন ১২ জন সরকারি আধিকারিক ও একটি কন্ট্রোল রুম। 
বিশদ

30th  March, 2020
করোনা: জলপাইগুড়ি ও ডুয়ার্সে ভিন্ন চিত্র 

বাংলা নিউজ এজেন্সি: উত্তরবঙ্গে একজনের করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর ছড়িয়ে পড়তেই সচেতন নাগরিকদের মধ্যে উদ্বেগ ছড়িয়েছে। কিন্তু আশ্চর্যের রবিবার সকালেও জলপাইগুড়ি শহরের বাজারগুলিতে মানুষের ভিড় ছিল চোখে পড়ার মতো।  
বিশদ

30th  March, 2020
বেড়েছে ডাল ও চিনির দাম
ইংলিশবাজারে বাজার পরিদর্শনে
পুরসভা ও ব্যবসায়ী সংগঠনের কর্তারা 

সংবাদদাতা, মালদহ ও পুরাতন মালদহ : শনিবার সারাদিনই ইংলিশবাজার শহরের রাস্তায় বিশেষ লোকজন চোখে পড়েনি। ইতিমধ্যেই রথবাড়ি ও মকদমপুর বাজার খোলা জায়গায় ঩নিয়ে যাওয়া হয়েছে।  
বিশদ

29th  March, 2020
রায়গঞ্জে ভিড় এড়াতে বন্ধ মাছের বাজার
আটকে পড়াদের ফেরাতে দক্ষিণ দিনাজপুরে হেল্প ডেস্ক 

বাংলা নিউজ এজেন্সি: বাইরে আটকে পড়া জেলার বাসিন্দাদের সহায়তার জন্য হেল্প ডেস্ক খুলল দক্ষিণ দিনাজপুর জেলা প্রশাসন। ১২ জন সরকারি আধিকারিককে নিয়ে একটি টিম তৈরি করা হয়েছে। সকাল ৭টা থেকে সন্ধে সাতটা অবধি কাজ করবে কন্ট্রোল রুম। ০৩৫২২-২৫৫০২০ নম্বরে ফোন করে যোগাযোগ করা যাবে ওই কন্ট্রোল রুমে।  
বিশদ

29th  March, 2020
কালচিনির তৃণমূলী পঞ্চায়েত সদস্যরা একমাসের ভাতা দিচ্ছেন ত্রাণ তহবিলে
কোচবিহারে হোম কোয়ারেন্টাইনে না থাকলে যেতে হবে ইন্ডোর স্টেডিয়ামে 

বিএনএ, কোচবিহার ও সংবাদদাতা, আলিপুরদুয়ার: করোনা সন্দেহে আলিপুরদুয়ার জেলা থেকে এক দম্পতি সহ তিনজনের লালারসের নমুনা পরীক্ষার জন্য উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছিল। 
বিশদ

29th  March, 2020
জ্বরের রোগী খুঁজতে বাড়ি বাড়ি যাচ্ছেন শিলিগুড়ি মহকুমার স্বাস্থ্যকর্মীরা 

সংবাদদাতা, নকশালবাড়ি: করোনা ভাইরাসের মোকাবিলা করতে দার্জিলিং জেলা স্বাস্থ্যদপ্তর বাড়ি বাড়ি গিয়ে বাসিন্দাদের জ্বর আছে কি না তা সমীক্ষা করতে শুরু করেছে। ইতিমধ্যেই শিলিগুড়ি মহকুমার বিভিন্ন ব্লক স্বাস্থ্যদপ্তরের উদ্যোগে জ্বরজনিত রোগীদের চিহ্নিত করার কাজ শুরু হয়েছে।  
বিশদ

29th  March, 2020
বন্ধ চা বাগানের শ্রমিকদের খাদ্যসামগ্রী দিল নাগরাকাটা ব্যবসায়ী সমিতি 

সংবাদদাতা, মালবাজার: লকডাউন চলায় শনিবার মাল মহকুমার নাগরাকাটা ব্লকের বন্ধ চা বাগানের শ্রমিকদের বাড়ি বাড়ি গিয়ে চাল, ডাল, আলু ও মিষ্টি দিলেন নাগরাকাটা ব্যবসায়ী সমিতির সদস্যরা। 
বিশদ

29th  March, 2020
মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে এক লক্ষ
টাকা দিলেন ক্রিকেটার রিচা ঘোষ 

সংবাদদাতা, শিলিগুড়ি: করোনার প্রকোপ ঠেকাতে দেশজুড়ে এখন লকডাউন চলছে। করোনার বিরুদ্ধে লড়াই করার জন্য রাজ্য সরকার ত্রাণ তহবিল গড়েছে। মুখ্যমন্ত্রীর ওই ত্রাণ তহবিলে সমাজের সকল স্তরের মানুষ অনুদান দিচ্ছেন। শনিবার সেই তহবিলে এক লক্ষ টাকা দিলেন ক্রিকেটার রিচা ঘোষ।  
বিশদ

29th  March, 2020
ময়নাগুড়িতে আজ থেকে ফুটবল খেলার মাঠে সব্জি ও মাছ বাজার 

সংবাদদাতা, ময়নাগুড়ি: ময়নাগুড়ি পুরাতন বাজারে ক্রেতাদের ভিড় এড়াতে বিশেষ ব্যবস্থা নিল ব্লক প্রশাসন। আজ, রবিবার থেকে ফুটবল খেলার মাঠে বাজার বসবে। শনিবার ময়নাগুড়ি থানায় জরুরি বৈঠক বসে।  
বিশদ

29th  March, 2020
রতুয়ায় জনতা-পুলিস সংঘর্ষ,
জখম ৪, হামলা হরিশ্চন্দ্রপুরেও

সংবাদদাতা, পুরাতন মালদহ : শনিবার মালদহের রতুয়ায় ও হরিশ্চন্দ্রপুর-২ ব্লকের ভালুকা বাজার এলাকায় পুলিস ও জনতার মধ্যে সংঘর্ষ হয়। হরিশ্চন্দ্রপুরের ঘটনায় এক সিভিক ভলান্টিয়ার জখম হয়েছেন বলে অভিযোগ। অন্যদিকে, রতুয়ার ঘটনায় একাধিক পুলিস কর্মী ও সিভিক ভলান্টিয়ার জখম হয়েছেন।  
বিশদ

29th  March, 2020
শিলিগুড়িতে আনাজপাতির কালোবাজারি রুখতে তৎপরতা 

বিএনএ, শিলিগুড়ি: লকডাউনের জেরে নিত্যপ্রয়োজনীয় সামগ্রী মজুত করে রাখতে রাজ্যের বিভিন্ন প্রান্তের পাশাপাশি শিলিগুড়িতেও রীতিমতো হুড়োহুড়ি পড়েছে। এই পরিস্থিতিতে চুপিসারে দাম বাড়ছে নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রীর। এইসবের কালোবাজারি রুখতে এগিয়ে এসেছে তৃণমূল কংগ্রেস।  
বিশদ

29th  March, 2020
বাগডোগরার ভবঘুরেদের খাবার দিল স্বেচ্ছাসেবী সংগঠন

 

বিএনএ, শিলিগুড়ি: লকডাউনে বাগডোগরার ভবঘুরে ও অসহায় মানুষদের মুখে খাবার তুলে দিতে এগিয়ে এল দু’টি স্বেচ্ছাসেবী সংগঠন। সমাজের বিভিন্ন স্তরের মানুষের সহযোগিতা নিয়ে চাল, ডাল সহ বিভিন্ন সামগ্রী সংগ্রহ করে তা শনিবার তুলে দেওয়া হয়। 
বিশদ

29th  March, 2020
১৫ হাজার টাকা দিলেন ইসলামপুরের ওষুধ ব্যবসায়ীরা
 

সংবাদদাতা, ইসলামপুর: মুখ্যমন্ত্রীর ডাকে সাড়া দিয়ে মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে ১৫ হাজার টাকা দিলেন ইসলামপুরের ওষুধ ব্যবসায়ীরা। তৃণমূল কংগ্রেস অনুোমদিত ওষুধ ব্যবসায়ীদের সংগঠন লোরেল কেমিষ্ট অ্যান্ড ড্রাগিষ্ট ওয়েলফেয়ার অ্যসসিয়েশনের ইসলামপুর ইউনিটের পক্ষ থেকে ওই টাকা ইসলামপুরের মহকুমা শাসকের হাতে তুলে দেওয়া হয়।  
বিশদ

29th  March, 2020
বাণেশ্বরে মোহনদের দু’বার ভাত দিচ্ছে মন্দির কর্তৃপক্ষ 

বিএনএ, কোচবিহার: করোনা ভাইরাসের কারণে লকডাউন ঘোষণা হওয়ার পর থেকে কোচবিহারের বাণেশ্বর দিঘিতে মোহনদের দেখা কম মিলছে। পুণ্যার্থীরা মন্দিরে এলে যে পরিমাণে মোহনদের(কচ্ছপ) দেখা মিলত এখন ততটা দেখা যাচ্ছে না। 
বিশদ

29th  March, 2020

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, কাঁথি: করোনা পরিস্থিতিতে দেশজুড়ে লকডাউন চলাকালীন ১০০ শতাংশ বকেয়া কৃষিঋণ আদায় করে নজির গড়ল কাঁথির দইসাই সমবায় কৃষি উন্নয়ন সমিতি। বকেয়া ১ কোটি টাকার বেশি কৃষিঋণ আদায় করেছে সমিতি। দেশজুড়ে লকডাউন চলায় সকলেই গৃহবন্দি।   ...

ওয়াশিংটন, ১ এপ্রিল (পিটিআই): করোনার ভয়ে কাঁপছে গোটা মার্কিন মুলুক। যার প্রভাব পড়তে চলেছে মার্কিন অর্থনীতি থেকে তথ্য ও প্রযুক্তি ক্ষেত্রে। এই পরিস্থিতিতে চলতি বছর এইচ-১বি ভিসা বাতিল করার জন্য প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে আবেদন করল মার্কিন তথ্য ও প্রযুক্তি ...

লন্ডন, ১ এপ্রিল: কোভিড-১৯ থমকে দিয়েছে গোটা বিশ্বকে। স্তব্ধ হয়ে গিয়েছে খেলার দুনিয়াও। গৃহবন্দি দশায় হাঁপিয়ে উঠেছেন খেলোয়াড়রা। আর তার থেকে খানিক মুক্তি পেতে অভিনব ...

নয়াদিল্লি ও নিজস্ব প্রতিনিধি, কলকাতা, ১ এপ্রিল: করোনা সঙ্কট মোকাবিলায় যৌথভাবে ১ হাজার ১২৫ কোটি টাকা খরচ করার কথা জানাল তথ্যপ্রযুক্তি সংস্থা উইপ্রো লিমিটেড, উইপ্রো এন্টারপ্রাইজেস লিমিটেড এবং সংস্থার কর্ণধারের নামাঙ্কিত আজিম প্রেমজি ফাউন্ডেশন।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ধৈর্য্য ধরতে হবে। প্রেম-প্রণয়ে আগ্রহ বাড়বে। নিকটস্থানীয় কারও প্রতি আকর্ষণ বাড়বে। পুরোনো কোনও বন্ধুর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০২: ওস্তাদ বড়ে গুলাম আলি খানের জন্ম
১৯৩৩: ক্রিকেটার রনজিৎ সিংজির মৃত্যু
১৯৬৯: অভিনেতা অজয় দেবগনের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৬৪ টাকা ৭৬.৩৬ টাকা
পাউন্ড ৭৬.৩৬ টাকা ৯৪.৮৪ টাকা
ইউরো ৮১.৭৩ টাকা ৮৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
01st  April, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১৮ চৈত্র ১৪২৬, ১ এপ্রিল ২০২০, বুধবার, (চৈত্র শুক্লপক্ষ) অষ্টমী ৫৫/১৯ রাত্রি ৩/৪১। আর্দ্রা ৩৪/৫০ রাত্রি ৭/২৯। সূ উ ৫/৩৩/১, অ ৫/৪৮/১১, অমৃতযোগ দিবা ৭/১২ মধ্যে পুনঃ ৯/৩৮ গতে ১১/১৬ মধ্যে পুনঃ ৩/২১ গতে ৪/২৯ মধ্যে। রাত্রি ৬/৩৫ গতে ৮/৫৬ মধ্যে ১০/৩০ মধ্যে। বারবেলা ৮/৩৬ গতে ১০/৮ মধ্যে পুনঃ ১১/৪১ গতে ১/১৩ মধ্যে। কালরাত্রি ২/৩৬ গতে ৪/৪ মধ্যে।
১৮ চৈত্র ১৪২৬, ১ এপ্রিল ২০২০, বুধবার, অষ্টমী ৪১/১৫/৩৫ রাত্রি ১০/৪/৫৮। আর্দ্রা ২২/৩০/৫২ দিবা ২/৩৫/৫। সূ উ ৫/৩৪/৪৪, অ ৫/৪৮/৩১। অমৃতযোগ দিবা ৭/১২ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১২ মধ্যে ও ৩/২১ গতে ৫/১ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ মধ্যে ও ১/৩২ গতে ৫/৩৪ মধ্যে। কালবেলা ৮/৩৮/১১ গতে ১০/৯/৫৪ মধ্যে।
 ৭ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে 
১৯০২: ওস্তাদ বড়ে গুলাম আলি খানের জন্ম১৯৩৩: ক্রিকেটার রনজিৎ সিংজির ...বিশদ

07:03:20 PM

বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ১০ লক্ষ ছাড়াল 

12:02:29 AM

বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ৫০ হাজার ছাড়াল 

09:45:51 PM

মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে সোহিনীর এক লক্ষ 
করোনা মোকাবিলায় রাজ্য সরকারের পাশে দাঁড়ালেন অভিনেত্রী সোহিনী সরকার। মুখ্যমন্ত্রীর ...বিশদ

08:27:27 PM

দেশে করোনা আক্রান্ত ২৩৩১ জন, মৃত ৭৩: পিটিআই 

07:35:43 PM

রাজ্যে বর্তমানে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা ৩৪ জন, নবান্নে জানালেন  মুখ্যসচিব
বিকেল সাড়ে ৪টে নাগাদ করোনা মোকাবিলায় নবান্নে স্পেশাল টাস্ক ফোর্সের ...বিশদ

06:34:00 PM