Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

প্যাকিং বাক্স ও বেঞ্চ দিয়ে ক্রেতাদের
মধ্যে দূরত্ব বজায় রাখলেন ব্যবসায়ীরাই 

বিএনএ, শিলিগুড়ি: আস্তে আস্তে কি সচেতন হচ্ছে শিলিগুড়ি? বৃহস্পতিবার সকালে একাধিক ছোট ছোট বাজারের চিত্র দেখে অন্তত তেমনটাই মনে হল। বুধবারের তুলনায় এদিন সকালে বাজারে ভিড় অনেকটাই কম ছিল। তবে বুধবার পুলিসের কড়াকড়ি ছিল অনেকটাই। সেইসঙ্গে শহরের বিভিন্ন বাজারে প্রশাসনের অন্য আধিকারিকরাও পরিদর্শনে বেরিয়েছিলেন। সেই তুলনায় এদিন সকালে ঘোঘোমালি এলাকায় রাস্তার ধারে বসা বাজারই হোক বা সুভাষপল্লির বাজার, কোথাও পুলিসের দেখা মেলেনি। পুলিস বা সরকারি আধিকারিকরা না থাকলেও সামাজিক দূরত্বের নিয়মকানুন ঠিকঠাক মানা হচ্ছে কি না, তা দেখভালের দায়িত্ব নিজের কাঁধে তুলে নেন ব্যবসায়ীরাই। এমনকি অনেক ক্রেতাও দোকান থেকে সামগ্রী কেনার সময় একে অপরের সঙ্গে দূরত্ব বজায় রাখার চেষ্টা করেছেন যতখানি সম্ভব। গা ঘষাঘষির চিত্র একেবারেই ছিল না বললে ভুল হবে, তবে তা ছিল নিতান্তই ব্যতিক্রম।
বুধবার সকালে পুলিস ও প্রশাসন শহরের বিভিন্ন বাজারে দোকানের সামনে লক্ষ্মণবেখা টেনে দেন। একজন থেকে আরও একজন যাতে নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে দাঁড়ান, সেজন্যই এই উদ্যোগ। কিন্তু বুধবার রাতের বৃষ্টিতে সাদা রং দিয়ে আঁকা সেই দাগ অনেক জায়গাতেই ধুয়েমুছে গিয়েছে। তাই দূরত্ব বজায় রাখতে এগিয়ে এসেছেন ব্যবসায়ীরাই। সুভাষপল্লির বাজারে যেমন দেখা গেল প্যাকিং বাক্স দিয়ে এক ক্রেতা থেকে আরও এক ক্রেতার মধ্যে দূরত্ব বজায় রাখা হচ্ছে। হায়দরপাড়ার দিকে আবার দেখা গেল এই কাজে ছোট ছোট বেঞ্চের ব্যবহার। দোকানদারি চালাতে চালাতেই কিন্তু ক্রেতারা দূরত্ব বজায় রাখছেন কি না, সেদিকেও লক্ষ্য রাখছেন ব্যবসায়ীরা।
সব্জি ও আনাজের দামও বাড়েনি সেরকম। শহরের বাজারে এদিন পেঁয়াজ বিক্রি হয়েছে ৩০ টাকা কেজি দরে, পটল ছিল ১০০ টাকা কেজি, বড় ফুলকপি ৪০ টাকা ও টমেটো ৩০ টাকা কেজি দরে। গোটা মুরগি ১১০ টাকা কেজি। বাজারে সব্জির যোগানও ছিল যথেষ্ট। ক্রেতাদের আশ্বস্ত করতে দেখা গিয়েছে ব্যবসায়ীদের। সেইসঙ্গে সাধারণ মানুষের মজুতদারি ঠেকাতে উদ্যোগী ভূমিকাও নিয়েছেন তাঁরা। ঘোঘোমালির একটি ছোট মুদির দোকানের মালিক সুশান্ত সাহা বলেন, কাউকে একবারে বেশি জিনিস দিচ্ছি না। প্রয়োজন মতো সামগ্রীই দিচ্ছি। আরও এক মুদির দোকানদার তরুণ সরকার বলেন, প্রয়োজন বুঝে জিনিস দিচ্ছি। অনেকেই বেশি বেশি জিনিস চাইছেন। আমার দোকানের ক্রেতারা তো সব স্থানীয় বাসিন্দা। মোটামুটি সবাইকেই চিনি। এদিন তরুণবাবুকে দেখা গেল চিপস ও চানাচুর কিনতে আসা এক যুবককে ধমক দিয়ে বাড়ি পাঠিয়ে দিলেন। তাঁর সাফ কথা, সরকার ঘরে থাকতে বলেছে। চিপস এমন কিছু প্রয়োজনীয় জিনিস না, যেটা কিনতে বাইরে বেরোতে হবে।
রবীন্দ্রনগর মেইন রোড ধরে বাজারে যাচ্ছিলেন মধ্যবয়স্ক দুই বন্ধু। একজন রাস্তার এই পারে, অন্যজন ওই পারে। গলা তুলে চলছিল গল্প। জিজ্ঞাসা করায় বললেন, দূরত্ব বজায় রাখছি। ফাঁকা রাস্তায় এভাবে যেতে তো কোনও অসুবিধা হচ্ছে না। 
27th  March, 2020
উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়
পরীক্ষা ছাড়াই পরবর্তী সেমেস্টারে উত্তীর্ণ,
হোয়াটসঅ্যাপে ভুয়ো নির্দেশিকা ঘিরে বিভ্রান্ত পরীক্ষার্থীরা 

সংবাদদাতা, নকশালবাড়ি: পরীক্ষা ছাড়াই কলেজের ছাত্রছাত্রীদের পরবর্তী সেমেস্টারে উন্নীত করা হবে—এমন নির্দেশিকাকে কেন্দ্র করে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত কলেজের পড়ুয়া এবং শিক্ষকদের মধ্যে বিভ্রান্তি ছড়িয়েছে। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ামকের জাল সই করা ওই নির্দেশিকা সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। 
বিশদ

গ্যারগেন্দা চা বাগানে খাঁচাবন্দি চিতাবাঘ,
লকডাউন ভেঙে ভিড় শ্রমিকদের 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: বুধবার ভোরে মাদারিহাটের গ্যারগেন্দা চা বাগানে বনদপ্তরের বসানো খাঁচায় আরও একটি চিতাবাঘ ধরা পড়ল। এদিন ওই চা বাগানের ১৬ নম্বর সেকশনের মাদ্রাজি লাইনে চিতাবাঘটি খাঁচাবন্দি হয়।  
বিশদ

উপকৃত হবেন চার হাজার উপভোক্তা
পুরাতন মালদহ শহরে রেশন
উপভোক্তাদের মধ্যে কুপন বিলি শুরু 

সিদ্ধার্থশঙ্কর সরকার, পুরাতন মালদহ, সংবাদদাতা: পুরাতন মালদহ শহরে ডিজিটাল রেশন কার্ডের জন্য আবেদনকারী গ্রাহকদের মধ্যে স্পেশাল কুপন বিলি শুরু করল জেলা খাদ্য দপ্তর । পুর এলাকাজুড়ে প্রায় চার হাজার কুপন বিলির প্রক্রিয়া শুরু হয়েছে।  
বিশদ

হৃদরোগীরা ঘরেই থাকুন, প্রয়োজনে
টেলিফোনে ডাক্তারদের পরামর্শ নিন 

ডাঃ রাজেশ নন্দা, হৃদরোগ বিশেষজ্ঞ, লকডাউনের সময়ে আমি দিনে প্রচুর ফোন কল পাচ্ছি। তাঁদের কারও বাইপাস সার্জারি হয়েছে, আবার কারও অ্যাঞ্জিওপ্লাস্টি হয়েছে। তাঁদের অধিকাংশের বয়স ৬০ বছরের ঊর্ধ্বে। তাঁদের কেউ বলছেন, দ্বিতীয়বার চেকআপের সময় হয়ে এসেছে।  
বিশদ

ত্রাণ ও রেশন বিলি নিয়ে বিক্ষোভে উত্তপ্ত মালদহ 

সংবাদদাতা, মালদহ ও পুরাতন মালদহ : রেশন বণ্টন নিয়ে যাতে কোনও অনিয়ম বা দুর্নীতি না হয়, সেজন্য কড়া বার্তা দিয়েছে রাজ্য সরকার। তা সত্ত্বেও রেশন নিয়ে বুধবার একাধিক অভিযোগ উঠল মালদহ জেলার একাধিক জায়গায়। 
বিশদ

করোনা: বিশেষ সতর্কতায় মোড়া বেঙ্গল
সাফারি, বনকর্মীদের জন্য এসেছে পিপিই কিট 

বিএনএ, শিলিগুড়ি: মানুষের পর বাঘের শরীরেও করোনার সংক্রমণ। নিউইয়র্কে বাঘের দেহে করোনা ভাইরাসের সংক্রমণ দেখা দেওয়ায় কোনওরকম ঝুঁকি নিতে নারাজ দেশের বনবিভাগ।  
বিশদ

মানিকচকে দুঃস্থদের পাশে দাঁড়াল পুলিস 

সংবাদদাতা, ইংলিশবাজার ও রতুয়া: মালদহ জেলার মানিকচক ব্লকের ভূতনির চরের প্রত্যন্ত এলাকার বহু পরিবারের খুবই করুণ অবস্থা। ভূতনি থানার ওসি সাইমন লেপচার নেতৃত্বে পুলিস বাহিনী ওই প্রত্যন্ত গ্রামের দুঃস্থ মানুষগুলির কাছে খাবার পৌঁছে দিল। 
বিশদ

লকডাউনে মদন মোহনকে পুজো দিতে পারছেন না
ভক্তরা, অনলাইন ব্যবস্থা চালুর দাবি 

সংবাদদাতা, দিনহাটা: পুরীর জগন্নাথ মন্দির, দিল্লির লক্ষ্মী নারায়ণ মন্দির, মুম্বইয়ের সিদ্ধি বিনায়ক, কাশীর বিশ্বনাথ মন্দিরে অনেক দিন আগে থেকেই অনলাইনে পুজো দেওয়ার ব্যবস্থা চালু রয়েছে।
বিশদ

শিলিগুড়ির স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা
বানাচ্ছেন হ্যান্ড স্যানিটাইজার 

বিএনএ, শিলিগুড়ি: শিলিগুড়ির বাজারে হ্যান্ড স্যানিটাইজারের চাহিদা তুঙ্গে। দামও আকাশ ছোঁয়া। বিভিন্ন বাজার ঘুরে হ্যান্ড স্যানিটাইজার সহজে মিলছেও না। তাই চাহিদা মেটাতে নিজেদের প্রস্তুত করা হ্যান্ড স্যানিটাইজার গ্রামে গ্রামে বিলি করছে মহিলা স্বনির্ভর গোষ্ঠীগুলি। 
বিশদ

উপকৃত হবেন চার হাজার উপভোক্তা
পুরাতন মালদহ শহরে রেশন উপভোক্তাদের মধ্যে কুপন বিলি শুরু 

সিদ্ধার্থশঙ্কর সরকার, পুরাতন মালদহ, সংবাদদাতা: পুরাতন মালদহ শহরে ডিজিটাল রেশন কার্ডের জন্য আবেদনকারী গ্রাহকদের মধ্যে স্পেশাল কুপন বিলি শুরু করল জেলা খাদ্য দপ্তর । পুর এলাকাজুড়ে প্রায় চার হাজার কুপন বিলির প্রক্রিয়া শুরু হয়েছে। 
বিশদ

ধূপগুড়ি
লকডাউনে ঘরবন্দি থেকে নিজের প্রতিভা হোয়াটসঅ্যাপে
পাঠালে ফেসবুক পেজে দিচ্ছে পুরসভা, মিলবে পুরস্কারও 

সোমনাথ চক্রবর্তী, ময়নাগুড়ি, সংবাদদাতা: কোভিড-১৯’র শৃঙ্খল ভাঙতে দেশবাসীকে ঘরবন্দি করতে লকডাউন করা হয়েছে। অনেকেই তা মানছেন না। কিন্তু ধূপগুড়ি শহরবাসীকে গৃহবন্দি করে রাখতে পুরসভা অভিনব উদ্যোগ নিয়েছে। পুরসভার পক্ষ থেকে একটি হোয়াটসঅ্যাপ নম্বর সকলকে বিলি করা হয়েছে। 
বিশদ

লকডাউনের প্রভাব পড়তে পারে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের
আগামী সেমেস্টারগুলিতেও, অনিশ্চিত ফলপ্রকাশ 

রঞ্জুগোপাল মুখোপাধ্যায়, মালদহ, বিএনএ: করোনা পরিস্থিতির জেরে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা পিছিয়ে গিয়েছে। কিছু ক্ষেত্রে পরীক্ষা অসমাপ্ত থাকায় প্রায় পঞ্চাশ হাজার ছাত্রছাত্রী ও তাঁদের অভিভাবকরা চরম উৎকণ্ঠায় রয়েছেন।  
বিশদ

চা বাগানে কাজ শুরুর সিদ্ধান্ত প্রত্যাহারের আবেদন
জানিয়ে অমিত শাহকে চিঠি বিজেপি সাংসদদের 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: কেন্দ্রীয় সরকার ৫০ শতাংশ শ্রমিক নিয়ে চা বাগানে কাজ শুরুর কথা বলেছে। কিন্তু বর্তমানে দেশে করোনা ভাইরাসের সংক্রমণ যেভাবে ছড়াচ্ছে, তাতে এই পরিস্থিতিতে বাগানে কাজ শুরু করা ঝুঁকি হয়ে যাবে।  
বিশদ

হরিরামপুরে ব্যাঙ্কে উপচে পড়ল ভিড়
করোনা সচেতনতায় গঙ্গারামপুরের রাস্তায় আঁকা হল ছবি 

সংবাদদাতা, গঙ্গারামপুর: বুধবার দক্ষিণ দিনাজপুর জেলার গঙ্গারামপুর শহরের চৌপথী এলাকায় করোনা পরিস্থিতি নিয়ে সচেতন করতে রাস্তায় আঁকা হল ছবি। করোনা সংক্রমণ আটকাতে শহরের মানুষকে সচেতন করতে, সামাজিক দূরত্ব বজায় রাখতে আঁকা হলো নানা ধরণের ছবি।  
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, বিষ্ণুপুর: সোনামুখীর পাঁচালের ঐতিহ্যবাহী গাজন স্থগিত রাখার সিদ্ধান্ত হয়েছে। কমিটি সূত্রে জানা গিয়েছে, লকডাউনের কারণে যে কোনওরকম জমায়েত বন্ধের নির্দেশ রয়েছে। তা মেনে এবারের গাজন স্থগিত রাখার সিদ্ধান্ত হয়েছে।  ...

  নিজস্ব, প্রতিনিধি কলকাতা: আগামীকাল শুক্রবার থেকে কুপনের মাধ্যমেও রেশন দোকান থেকে খাদ্য সামগ্রী দেওয়া হবে। খাদ্য দপ্তর সিদ্ধান্ত নিয়েছে, রেশন কার্ডের মতো ফুড কুপনের নম্বরও ইলেকট্রনিক পয়েন্ট অব সেলস (ই-পস) যন্ত্রে যাচাই করা হবে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লকডাউনের জেরে অন্যান্য শিল্পের পাশাপাশি নাভিশ্বাস উঠেছে আবাসন শিল্পেও। প্রবল আর্থিক চাপের মধ্যে পড়েছে তারা। এই অবস্থায় সুরাহা পেতে কেন্দ্রীয় সরকারের কাছে আর্থিক ত্রাণের আর্জি জানাল আবাসন নির্মাতাদের সংগঠন ক্রেডাই।   ...

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ৮ এপ্রিল: প্রতিদ্বন্দ্বী রেবেক্কা লং-বেইলি এবং বাঙালি বংশোদ্ভূত লিসা নন্দীকে হারিয়ে লেবার পার্টির নেতা নির্বাচিত হয়েছেন স্যার কিয়ের স্টারমার। দলের অভ্যন্তরীণ নির্বাচনে ৫৬.২ শতাংশ ভোট পেয়েছেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের পঠন পাঠনে আগ্রহ বাড়বে। কর্মপ্রার্থীদের কর্মপ্রাপ্তিদের যোগ। বিশেষত সরকারি বা আধা সরকারি ক্ষেত্রে যোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫৬: বাংলার নবাব হলেন সিরাজউদ্দৌলা
১৮৯৩: লেখক রাহুল সাংকৃত্যায়নের জন্ম
১৮৯৮: গায়ক পল রবসনের জন্ম
১৯৪৮: অভিনেত্রী ও রাজনীতিক জয়া বচ্চনের জন্ম
২০০৯: পরিচালক শক্তি সামন্তের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৫.২৯ টাকা ৭৭.০১ টাকা
পাউন্ড ৯২.০৮ টাকা ৯৫.৩৪ টাকা
ইউরো ৮১.১২ টাকা ৮৪.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

২৫ চৈত্র ১৪২৬, ৯ এপ্রিল ২০২০, বৃহস্পতিবার, (চৈত্র কৃষ্ণপক্ষ) দ্বিতীয়া ৪৮/৪ রাত্রি ১২/৩৯। স্বাতী ৪৭/৩ রাত্রি ১২/১৫। সূ উ ৫/২৫/৩৫, অ ৫/৫০/৫৯, অমৃতযোগ রাত্রি ১২/৪৬ গতে ৩/৬ মধ্যে। বারবেলা ২/৪৬ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৮ গতে ১/৫ মধ্যে।
২৬ চৈত্র ১৪২৬, ৯ এপ্রিল ২০২০, বৃহস্পতিবার, প্রতিপদ ১/৫৮/২৮ প্রাতঃ ৬/১৪/১৮ পরে দ্বিতীয়া ৫৬/২১/৪০ রাত্রি ৩/৫৯/৩৫। স্বাতী ৫৫/৯/৩৯ রাত্রি ৩/৩০/৪৭। সূ উ ৫/২৬/৫৫, অ ৫/৫১/৪৩। অমৃতযোগ রাত্রি ১২/৪৬ গতে ৩/৫ মধ্যে। বারবেলা ৪/১৮/৩৭ গতে ৫/৫১/৪৩ মধ্যে, কালবেলা ১১/৩৯/১৯ গতে ১/৬/১৩ মধ্যে।
১৫ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
১২৩৬ পয়েন্ট উঠল সেনসেক্স 

01:27:03 PM

জম্মু ও কাশ্মীরে অস্ত্রশস্ত্র সহ গ্রেপ্তার এক জঙ্গি 
জম্মু ও কাশ্মীরের বারামুলায় এক জঙ্গিকে গ্রেপ্তার করল সেনা জওয়ানরা। ...বিশদ

01:26:03 PM

করোনা: মেক্সিকোয় আক্রান্ত আরও ৩৯৬
মেক্সিকোয় আরও ৩৯৬ জনের শরীরে মিলল করোনা ভাইরাস। মৃত্যু হয়েছে ...বিশদ

01:22:03 PM

করোনা: থাইল্যান্ডে আক্রান্ত আরও ৫৪ জন 

01:20:16 PM

করোনা: ইউক্রেনে আক্রান্ত আরও ২২৪ জন 

01:18:42 PM

১১০০ পয়েন্ট উঠল সেনসেক্স 

01:10:08 PM