Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

মালদহ
পুলিসের ভয়ে বাজারে যেতে নারাজ
পুরুষরা, গেলেও ‘হাতিয়ার’ ফর্দ

সংবাদদাতা, পুরাতন মালদহ: লকডাউনে বুধবার সকাল হতে না হতেই পুরাতন মালদহ ও ইংলিশবাজারের একাধিক বাজার ও মুদির দোকানে ভিড় জমালেন স্থানীয় বাসিন্দারা। লকডাউনের নির্দেশ উপেক্ষা করে রাস্তায় বের হলে যাতে পুলিসের হাতে মার খেতে না হয়, সেজন্য অনেক পরিবারে পুরুষদের বদলে মহিলাদের এদিন রাস্তায় দেখা গিয়েছে বাজার করতে। সেইসঙ্গে পুলিসের ভয়ে অনেকেই এদিন হাতে ফর্দ নিয়ে বেরিয়েছেন, বাজার করার ‘প্রমাণ’ হিসেবে। এদিন মালদহে বড় কোনও কালোবাজারির অভিযোগ অবশ্য মেলেনি। পুরাতন মালদহ ও ইংলিশবাজার শহরের দুয়েকটি জায়গা থেকে সব্জির দাম বেশি নেওয়ার অভিযোগ মিলেছে।
এবার টানা ২১ দিনের লকডাউনে দিনকয়েক পরে মুদিখানার সামগ্রী ও আনাজপাতি আর মিলবে কি না, দোকান আর খোলা পাওয়া যাবে কি না, তা নিয়ে চিন্তায় পড়ে যান সাধারণ মানুষ। যদিও প্রশাসনের পক্ষ থেকে সমস্ত অত্যাবশ্যকীয় সামগ্রীর জোগান অব্যাহত রাখার আশ্বাস দেওয়া হয়েছে। তবুও এদিন মালদহের বাজারগুলিতে ভিড় করেন বাসিন্দারা। এদিকে লকডাউন সত্ত্বেও রাস্তায় যাতে বাসিন্দারা বের না হন, সেজন্য কড়া পদক্ষেপ নিয়েছে মালদহ পুলিস। মঙ্গলবার অভিযান চালিয়ে ইংলিশবাজার শহর থেকে চারজনকে আটকও করা হয়। সেইসঙ্গে টিভি ও সোশ্যাল মিডিয়ার দৌলতে বিভিন্ন জায়গায় যে পুলিস নির্দেশ অমান্যকারীদের পিটুনি দিচ্ছে, সেই দৃশ্যও ভাইরাল হয়েছে। সেজন্যই এদিন দুই শহরের অনেক পুরুষ নিজে না বেরিয়ে, বাড়ির মহিলাদের বাজার করতে পাঠিয়েছেন। পুরাতন মালদহের মঙ্গলবাড়ি এলাকার বাসিন্দা প্রতিমা ঘোষ বলেন, টিভিতে দেখেছি, রাস্তায় বের হলেই ছেলেদের পুলিস মারছে। তাই এদিন নিজেই সাহস করে বাজারে গিয়েছিলাম। রাস্তাঘাট ফাঁকাই ছিল। কিন্তু বাজারে অনেক ভিড় ছিল। সকাল সকালই বাজার সেরে বাড়িতে ফিরে গিয়েছি। আর বের হব না।
ইংলিশবাজারের বাসিন্দা জয়িতা মণ্ডলেরও একই কথা। আগামী ২১ দিনের কথা চিন্তা করে তিনিও এদিন বাজার সেরে রেখেছেন। তবে সাধারণত তিনি বাজারে আসেন না। এদিন এসেছেন, কারণ স্বামী বের হতে চাননি পুলিসের ভয়ে।
পুরাতন মালদহের বাসিন্দা কৌশিক বাগচি বলেন, হাতে ফর্দ নিয়ে বেরিয়েছি। বাজারে সব্জির দাম বেড়েছে। যে যেমন পারছে তেমন দাম নিচ্ছে। বাজারে প্রচণ্ড ভিড়। তবে বাচামারির বাসিন্দা ভাস্কর সেনগুপ্ত বলেন, দাম খুব একটা বাড়েনি। পেঁয়াজ ২৫ টাকা কিলো। দুধের দামও স্বাভাবিক আছে। তবে ভিড় আছে। লোকে ভাবছে, পরে গেলে আর জিনিস পাবে না। তবে দোকানে তো সবকিছুই যথেষ্ট রয়েছে দেখলাম। সবাই অল্প অল্প করে জিনিস কিনলে ভালো হয়।
মালদহ মার্চেন্টস চেম্বার অব কমার্সের সম্পাদক জয়ন্ত কুণ্ডু বলেন, প্রশাসনের আধিকারিকদের সঙ্গে এদিন আমি নিজেও বাজারগুলিতে গিয়েছিলেন। দাম বাড়া নিয়ে তেমন কোনও সমস্যা নেই। জিনিসপত্র নিয়েও আতঙ্কিত হওয়ার মতো কিছু নেই। সব পণ্য পর্যাপ্ত পরিমাণে রয়েছে। প্রশাসন এদিন বাজারগুলিতে তিন ফুট দূরত্বে দাগ দিয়ে দূরত্ব বজায় রেখে ক্রেতাদের দাঁড় করিয়েছে।

26th  March, 2020
উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়
পরীক্ষা ছাড়াই পরবর্তী সেমেস্টারে উত্তীর্ণ,
হোয়াটসঅ্যাপে ভুয়ো নির্দেশিকা ঘিরে বিভ্রান্ত পরীক্ষার্থীরা 

সংবাদদাতা, নকশালবাড়ি: পরীক্ষা ছাড়াই কলেজের ছাত্রছাত্রীদের পরবর্তী সেমেস্টারে উন্নীত করা হবে—এমন নির্দেশিকাকে কেন্দ্র করে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত কলেজের পড়ুয়া এবং শিক্ষকদের মধ্যে বিভ্রান্তি ছড়িয়েছে। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ামকের জাল সই করা ওই নির্দেশিকা সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। 
বিশদ

গ্যারগেন্দা চা বাগানে খাঁচাবন্দি চিতাবাঘ,
লকডাউন ভেঙে ভিড় শ্রমিকদের 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: বুধবার ভোরে মাদারিহাটের গ্যারগেন্দা চা বাগানে বনদপ্তরের বসানো খাঁচায় আরও একটি চিতাবাঘ ধরা পড়ল। এদিন ওই চা বাগানের ১৬ নম্বর সেকশনের মাদ্রাজি লাইনে চিতাবাঘটি খাঁচাবন্দি হয়।  
বিশদ

উপকৃত হবেন চার হাজার উপভোক্তা
পুরাতন মালদহ শহরে রেশন
উপভোক্তাদের মধ্যে কুপন বিলি শুরু 

সিদ্ধার্থশঙ্কর সরকার, পুরাতন মালদহ, সংবাদদাতা: পুরাতন মালদহ শহরে ডিজিটাল রেশন কার্ডের জন্য আবেদনকারী গ্রাহকদের মধ্যে স্পেশাল কুপন বিলি শুরু করল জেলা খাদ্য দপ্তর । পুর এলাকাজুড়ে প্রায় চার হাজার কুপন বিলির প্রক্রিয়া শুরু হয়েছে।  
বিশদ

হৃদরোগীরা ঘরেই থাকুন, প্রয়োজনে
টেলিফোনে ডাক্তারদের পরামর্শ নিন 

ডাঃ রাজেশ নন্দা, হৃদরোগ বিশেষজ্ঞ, লকডাউনের সময়ে আমি দিনে প্রচুর ফোন কল পাচ্ছি। তাঁদের কারও বাইপাস সার্জারি হয়েছে, আবার কারও অ্যাঞ্জিওপ্লাস্টি হয়েছে। তাঁদের অধিকাংশের বয়স ৬০ বছরের ঊর্ধ্বে। তাঁদের কেউ বলছেন, দ্বিতীয়বার চেকআপের সময় হয়ে এসেছে।  
বিশদ

ত্রাণ ও রেশন বিলি নিয়ে বিক্ষোভে উত্তপ্ত মালদহ 

সংবাদদাতা, মালদহ ও পুরাতন মালদহ : রেশন বণ্টন নিয়ে যাতে কোনও অনিয়ম বা দুর্নীতি না হয়, সেজন্য কড়া বার্তা দিয়েছে রাজ্য সরকার। তা সত্ত্বেও রেশন নিয়ে বুধবার একাধিক অভিযোগ উঠল মালদহ জেলার একাধিক জায়গায়। 
বিশদ

করোনা: বিশেষ সতর্কতায় মোড়া বেঙ্গল
সাফারি, বনকর্মীদের জন্য এসেছে পিপিই কিট 

বিএনএ, শিলিগুড়ি: মানুষের পর বাঘের শরীরেও করোনার সংক্রমণ। নিউইয়র্কে বাঘের দেহে করোনা ভাইরাসের সংক্রমণ দেখা দেওয়ায় কোনওরকম ঝুঁকি নিতে নারাজ দেশের বনবিভাগ।  
বিশদ

মানিকচকে দুঃস্থদের পাশে দাঁড়াল পুলিস 

সংবাদদাতা, ইংলিশবাজার ও রতুয়া: মালদহ জেলার মানিকচক ব্লকের ভূতনির চরের প্রত্যন্ত এলাকার বহু পরিবারের খুবই করুণ অবস্থা। ভূতনি থানার ওসি সাইমন লেপচার নেতৃত্বে পুলিস বাহিনী ওই প্রত্যন্ত গ্রামের দুঃস্থ মানুষগুলির কাছে খাবার পৌঁছে দিল। 
বিশদ

লকডাউনে মদন মোহনকে পুজো দিতে পারছেন না
ভক্তরা, অনলাইন ব্যবস্থা চালুর দাবি 

সংবাদদাতা, দিনহাটা: পুরীর জগন্নাথ মন্দির, দিল্লির লক্ষ্মী নারায়ণ মন্দির, মুম্বইয়ের সিদ্ধি বিনায়ক, কাশীর বিশ্বনাথ মন্দিরে অনেক দিন আগে থেকেই অনলাইনে পুজো দেওয়ার ব্যবস্থা চালু রয়েছে।
বিশদ

শিলিগুড়ির স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা
বানাচ্ছেন হ্যান্ড স্যানিটাইজার 

বিএনএ, শিলিগুড়ি: শিলিগুড়ির বাজারে হ্যান্ড স্যানিটাইজারের চাহিদা তুঙ্গে। দামও আকাশ ছোঁয়া। বিভিন্ন বাজার ঘুরে হ্যান্ড স্যানিটাইজার সহজে মিলছেও না। তাই চাহিদা মেটাতে নিজেদের প্রস্তুত করা হ্যান্ড স্যানিটাইজার গ্রামে গ্রামে বিলি করছে মহিলা স্বনির্ভর গোষ্ঠীগুলি। 
বিশদ

উপকৃত হবেন চার হাজার উপভোক্তা
পুরাতন মালদহ শহরে রেশন উপভোক্তাদের মধ্যে কুপন বিলি শুরু 

সিদ্ধার্থশঙ্কর সরকার, পুরাতন মালদহ, সংবাদদাতা: পুরাতন মালদহ শহরে ডিজিটাল রেশন কার্ডের জন্য আবেদনকারী গ্রাহকদের মধ্যে স্পেশাল কুপন বিলি শুরু করল জেলা খাদ্য দপ্তর । পুর এলাকাজুড়ে প্রায় চার হাজার কুপন বিলির প্রক্রিয়া শুরু হয়েছে। 
বিশদ

ধূপগুড়ি
লকডাউনে ঘরবন্দি থেকে নিজের প্রতিভা হোয়াটসঅ্যাপে
পাঠালে ফেসবুক পেজে দিচ্ছে পুরসভা, মিলবে পুরস্কারও 

সোমনাথ চক্রবর্তী, ময়নাগুড়ি, সংবাদদাতা: কোভিড-১৯’র শৃঙ্খল ভাঙতে দেশবাসীকে ঘরবন্দি করতে লকডাউন করা হয়েছে। অনেকেই তা মানছেন না। কিন্তু ধূপগুড়ি শহরবাসীকে গৃহবন্দি করে রাখতে পুরসভা অভিনব উদ্যোগ নিয়েছে। পুরসভার পক্ষ থেকে একটি হোয়াটসঅ্যাপ নম্বর সকলকে বিলি করা হয়েছে। 
বিশদ

লকডাউনের প্রভাব পড়তে পারে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের
আগামী সেমেস্টারগুলিতেও, অনিশ্চিত ফলপ্রকাশ 

রঞ্জুগোপাল মুখোপাধ্যায়, মালদহ, বিএনএ: করোনা পরিস্থিতির জেরে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা পিছিয়ে গিয়েছে। কিছু ক্ষেত্রে পরীক্ষা অসমাপ্ত থাকায় প্রায় পঞ্চাশ হাজার ছাত্রছাত্রী ও তাঁদের অভিভাবকরা চরম উৎকণ্ঠায় রয়েছেন।  
বিশদ

চা বাগানে কাজ শুরুর সিদ্ধান্ত প্রত্যাহারের আবেদন
জানিয়ে অমিত শাহকে চিঠি বিজেপি সাংসদদের 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: কেন্দ্রীয় সরকার ৫০ শতাংশ শ্রমিক নিয়ে চা বাগানে কাজ শুরুর কথা বলেছে। কিন্তু বর্তমানে দেশে করোনা ভাইরাসের সংক্রমণ যেভাবে ছড়াচ্ছে, তাতে এই পরিস্থিতিতে বাগানে কাজ শুরু করা ঝুঁকি হয়ে যাবে।  
বিশদ

হরিরামপুরে ব্যাঙ্কে উপচে পড়ল ভিড়
করোনা সচেতনতায় গঙ্গারামপুরের রাস্তায় আঁকা হল ছবি 

সংবাদদাতা, গঙ্গারামপুর: বুধবার দক্ষিণ দিনাজপুর জেলার গঙ্গারামপুর শহরের চৌপথী এলাকায় করোনা পরিস্থিতি নিয়ে সচেতন করতে রাস্তায় আঁকা হল ছবি। করোনা সংক্রমণ আটকাতে শহরের মানুষকে সচেতন করতে, সামাজিক দূরত্ব বজায় রাখতে আঁকা হলো নানা ধরণের ছবি।  
বিশদ

Pages: 12345

একনজরে
 নয়াদিল্লি, ৮ এপ্রিল: ক্রিকেট জীবনে অনেক সাফল্যই রয়েছে তাঁর ঝুলিতে। কিন্তু ভারতের মাটিতে লাল বলের ক্রিকেটে আজ পর্যন্ত সিরিজ জিততে না পারার আক্ষেপ কুরে কুরে ...

সংবাদদাতা, বিষ্ণুপুর: সোনামুখীর পাঁচালের ঐতিহ্যবাহী গাজন স্থগিত রাখার সিদ্ধান্ত হয়েছে। কমিটি সূত্রে জানা গিয়েছে, লকডাউনের কারণে যে কোনওরকম জমায়েত বন্ধের নির্দেশ রয়েছে। তা মেনে এবারের গাজন স্থগিত রাখার সিদ্ধান্ত হয়েছে।  ...

  নয়াদিল্লি, ৮ এপ্রিল: দেশজুড়ে লকডাউনের মধ্যেও ভারতে করোনা আক্রান্তের সংখ্যা পাঁচ হাজার ছাড়িয়েছে। আর এর মধ্যে একটা বড় অংশের সংক্রমণের জন্য স্বাস্থ্য মন্ত্রক দায় চাপিয়েছে নিজামুদ্দিনের ধর্মীয় সমাবেশের উপর। ...

  বিএনএ, বারাকপুর: লকডাউনে বাড়ির বাইরে গিয়ে মোবাইল গেম খেলার সময় কংক্রিটের শেড ভেঙে এক তরুণের মৃত্যু হল। মঙ্গলবার রাতে চাকদহ থানার মদনপুরের মারফোডাঙায় ঘটনাটি ঘটে। পুলিস জানিয়েছে, মৃতের নাম শীতল পাসোয়ান (১৮)। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের পঠন পাঠনে আগ্রহ বাড়বে। কর্মপ্রার্থীদের কর্মপ্রাপ্তিদের যোগ। বিশেষত সরকারি বা আধা সরকারি ক্ষেত্রে যোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫৬: বাংলার নবাব হলেন সিরাজউদ্দৌলা
১৮৯৩: লেখক রাহুল সাংকৃত্যায়নের জন্ম
১৮৯৮: গায়ক পল রবসনের জন্ম
১৯৪৮: অভিনেত্রী ও রাজনীতিক জয়া বচ্চনের জন্ম
২০০৯: পরিচালক শক্তি সামন্তের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৫.২৯ টাকা ৭৭.০১ টাকা
পাউন্ড ৯২.০৮ টাকা ৯৫.৩৪ টাকা
ইউরো ৮১.১২ টাকা ৮৪.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

২৫ চৈত্র ১৪২৬, ৯ এপ্রিল ২০২০, বৃহস্পতিবার, (চৈত্র কৃষ্ণপক্ষ) দ্বিতীয়া ৪৮/৪ রাত্রি ১২/৩৯। স্বাতী ৪৭/৩ রাত্রি ১২/১৫। সূ উ ৫/২৫/৩৫, অ ৫/৫০/৫৯, অমৃতযোগ রাত্রি ১২/৪৬ গতে ৩/৬ মধ্যে। বারবেলা ২/৪৬ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৮ গতে ১/৫ মধ্যে।
২৬ চৈত্র ১৪২৬, ৯ এপ্রিল ২০২০, বৃহস্পতিবার, প্রতিপদ ১/৫৮/২৮ প্রাতঃ ৬/১৪/১৮ পরে দ্বিতীয়া ৫৬/২১/৪০ রাত্রি ৩/৫৯/৩৫। স্বাতী ৫৫/৯/৩৯ রাত্রি ৩/৩০/৪৭। সূ উ ৫/২৬/৫৫, অ ৫/৫১/৪৩। অমৃতযোগ রাত্রি ১২/৪৬ গতে ৩/৫ মধ্যে। বারবেলা ৪/১৮/৩৭ গতে ৫/৫১/৪৩ মধ্যে, কালবেলা ১১/৩৯/১৯ গতে ১/৬/১৩ মধ্যে।
১৫ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
 করোনা: মহারাষ্ট্রে আক্রান্ত আরও ১৬২ জন
মহারাষ্ট্রে আজ নতুন করে আক্রান্ত হয়েছেন ১৬২ জন। এর ফলে ...বিশদ

11:36:24 AM

করোনা: আহমেদাবাদে ৫০ জন সহ গুজরাতে নতুন করে আক্রান্ত ৫৫
গুজরাতে নতুন করে আরও ৫৫ জনের শরীরে মিলল করোনা ভাইরাস। ...বিশদ

11:27:35 AM

করোনা: পাঞ্জাবের জলন্ধরে এক রোগীর মৃত্যু  

10:55:53 AM

৬৭০ পয়েন্ট উঠল সেনসেক্স 

10:53:25 AM

আজ পুর চেয়ারম্যানদের নিয়ে ভিডিও কনফারেন্স পুরমন্ত্রীর 
আজ রাজ্যে পুরসভাগুলির চেয়ারম্যানদের সঙ্গে ভিডিও কনফারেন্স করবেন পুরমন্ত্রী ফিরহাদ ...বিশদ

10:40:00 AM

আমেরিকায় করোনা আক্রান্ত আরও ২০১ জন
আমেরিকায় আরও ২০১ জনের শরীরে মিলল করোনা ভাইরাস। নতুন করে ...বিশদ

10:30:26 AM