Bartaman Patrika
উত্তরবঙ্গ
 
 

অযোধ্যায় রামমন্দিরের ভূমিপুজো উপলক্ষে রায়গঞ্জে বিজেপির তরফে আয়োজিত কর্মসূচি। বুধবার তোলা নিজস্ব চিত্র 

  লকডাউনে সকালে বাজারে ভিড় জমলেও কার্যত স্তব্ধ উত্তরবঙ্গ

বাংলা নিউজ এজেন্সি: মঙ্গলবার মধ্যরাত থেকে ঘোষিত লকডাউনে উত্তরবঙ্গের বিভিন্ন জেলা শহর থেকে গ্রামগঞ্জে ভিন্ন চিত্র দেখা গেল। কোথাও মানুষ সচেতন হয়েছেন, কোথাও এখনও উল্টো ছবি ধরা পড়েছে। তবে অধিকাংশ জায়গার মানুষ লকডাউনে সাড়া দিচ্ছেন। পুলিস ও প্রশাসন পরিস্থিতি মোকাবিলায় সকাল থেকেই রাস্তায় নেমেছে। অপ্রয়োজনে বাইরে বেরনো লোকেদের জিজ্ঞাসাবাদ করে ঘরে ঢোকানো হয়েছে। তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকেও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘ঘরে থাকার’ অডিওবার্তা শোনানো হচ্ছে। আলিপুরদুয়ারের সচেতন বাসিন্দারা তাঁদের বাড়ির সদর গেটে পোস্টার সাঁটিয়ে তাতে লিখে দিয়েছেন ‘বিনা অনুমতিতে প্রবেশ নিষেধ, নিজে বাঁচুন অন্যকে বাঁচতে দিন’।
দেশজোড়া লকডাউনে শিলিগুড়ি শহর বুধবার কার্যত শুনশান ছিল। জাতীয় সড়ক থেকে পাড়ার অলিগলি ছিল ফাঁকা। প্রশাসনের নির্দেশ মেনে এ দিন টিকিয়াপাড়ায় হাট না বসলেও বিক্ষিপ্তভাবে কয়েকটি সব্জির দোকান বসেছিল। আতঙ্কে জিনিস মজুত করতে কেউ কেউ কেনাকেটা করতে বেরন। তবে রবিবার প্রথম লকডাউনের দিনে যেমন মানুষ কিছুটা উদাসীন ছিল এ দিন সেরকম ছিল না। যারা হিলকার্ট রোড, বিধান মার্কেট, সেভক রোডে মোটর বাইক নিয়ে বেরিয়েছে তাদের র্যা ফ, পুলিস কর্মীরা দাঁড় করিয়ে জিজ্ঞাসাবাদ করেন। অলিগলিতে পুলিসভ্যান টহল দেয়। জমায়েত দেখলেই ভিড় খালি করে দিয়েছে পুলিস।
শিলিগুড়ির ডেপুটি পুলিস কমিশনার (পূর্ব) নিমা নরবু ভুটিয়া বলেন, চাল, ডাল, ওষুধ সহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দোকান খোলা রয়েছে। ভিড় এড়াতে আমরা অভিযান করছি। ফোসিনের সম্পাদক বিশ্বজিৎ দাস বলেন, ব্যবসায়ীদের পক্ষ থেকেও ভিড় এড়ানোর পরামর্শ দেওয়া হচ্ছে। মানুষ যেন অযথা আতঙ্কিত না হয় সেটাও আমরা সকলকে বলছি। গেটবাজার ওয়েলফেয়ার ব্যবসায়ী সমিতি জানিয়েছে, বৃহস্পতিবার থেকে সকাল ৭টা থেকে দুপুর ২টো পর্যন্ত ওই বাজার খোলা থাকবে।
জলপাইগুড়ি শহরে এ দিন কিছুটা ভিন্ন চিত্র ধরা পড়েছে। সকাল থেকে বিভিন্ন রাস্তায় প্রচুর মানুষ কেনাকাটা করতে বাইরে বেরিয়ে পড়েন। কার্যত লকডাউন উপেক্ষা করেই মুদিখানা থেকে সবজি বাজারে ভিড় জমে যায়। টানা ২১ দিন লকডাউন থাকবে, তাই কিছু বিক্রেতা নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বাড়িয়ে দেয় বলে অভিযোগ। এদিকে পুরসভার জঞ্জাল বালাপাড়ার ডাম্পিং গ্রাউন্ডে ফেলা নিয়ে মঙ্গলবার যে জটিলতা তৈরি হয়েছিল তা এ দিন কাটে। স্বাস্থ্য বিভাগ বারে বারে বলছে, পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রাখুন। এমন অবস্থায় বার্জ্য অপসারণ ব্যবস্থায় প্রভাব পড়ায় পুর কর্তৃপক্ষ বিপাকে পড়ে। যদিও এ দিন আলোচনার মাধ্যমে স্থানীয়দের কিছু প্রস্তাব মেনে নিয়ে বর্জ্য সেখানেই ফেলা হয়। রান্নার গ্যাস সংগ্রহ করতে এলপিজি ডিস্ট্রিবিউটরের গোডাউনে লাইন দিতে দেখা যায়। সেখানে সকলেই কাছাকাছি লাইনে দাঁড়িয়ে সিলিন্ডার সংগ্রহ করেন। অনেক জায়গাতেই পুলিসকে ভিড় সরিয়ে দিতে দেখা যায়। যদিও বেলা গড়াতেই শহরের কদমতলা, দিনবাজার, ডিবিসি রোড, মার্চেন্ট রোড জনমানবশূন্য হয়ে যায়।
কোচবিহার শহরের অন্যতম বড় ভবানীগঞ্জ বাজারে এ দিন নিত্যপ্রয়োজনীয় সামগ্রী কিনতে সকালের দিকে ভিড় হয়। পাড়ার মুদিখানা দোকানগুলিতেও ভিড় ছিল। কিছু দোকানদারই ক্রেতাদের দাঁড়ানোর জন্য নির্দিষ্ট দূরত্ব অন্তর চক দিয়ে চিহ্ন দিয়ে দেন। তবে অধিকাংশ জায়গায় সেই ছবি ছিল না। এটাই সচেতন নাগরিকদের উদ্বেগ বাড়িতে তোলে। কোতোয়ালি থানার পুলিসকে অনেক জায়গা থেকে ভিড় সরিয়ে দিতে দেখা যায়। শহরের হরিশ পাল চৌপথি, রেল ঘুমটি, নতুন বাজার সহ বিভিন্ন এলাকায় অপ্রয়োজনে মানুষকে রাস্তায় ঘুরতে দেখা যায়। তবে আলিপুরদুয়ার-২ ব্লকের অধিকাংশ বাড়ির গেটের সামনে অনুমতি না নিয়ে প্রবেশ নিষেধ সংক্রান্ত ছাপানো পোস্টার সাঁটা হয়।

26th  March, 2020
গৌড়বঙ্গে রামমন্দিরের ভূমিপূজন উদ্‌যাপন
তরোয়াল ঘোরালেন বিশ্বজিৎ, অনুগামীদের নিয়ে পুজো দিলেন বালুরঘাটের সাংসদ সুকান্ত 

বুধবার একদিকে যখন অযোধ্যায় রাম মন্দিরের ভূমিপূজনের আয়োজন হচ্ছে, ঠিক সেইসময় উত্তর দিনাজপুরের রায়গঞ্জ শহরেও বিশাল যজ্ঞানুষ্ঠানের আয়োজন করল জেলা বিজেপি। 
বিশদ

লকডাউনে বন্ধ পরিবহণ, রোদ ও বৃষ্টিতে নষ্ট হচ্ছে বিধাননগরের আনারস, ব্যাপক ক্ষতির মুখে চাষিরা 

এমনিতেই টানা লকডাউনে শিলিগুড়ি মহকুমার বিধাননগরের আনারস দিল্লি ছাড়া বাইরের রাজ্যে পাঠানো যায়নি। এমনকী শিলিগুড়ির বাজারেও আসেনি। জুন মাসে আনলক পর্বে বাজারঘাট খোলে। কিন্তু তারপর থেকেই বৃষ্টি শুরু হয়ে যাওয়ায় বাজারে সেভাবে আনারস নিয়ে আসা যায়নি। 
বিশদ

লকডাউনের জেরে কোচবিহার পুরসভায় সঙ্কট
৩ মাস ধরে বেতন পাচ্ছেন না পাঁচশো অস্থায়ী পুরকর্মী 

কোচবিহার পুরসভার প্রায় ৫০০ অস্থায়ী কর্মী তিনমাস ধরে বেতন পাচ্ছেন না। লকডাউনের জেরে পুরসভার নিজস্ব আয় কমে যাওয়ার কারণেই অস্থায়ী কর্মীদের বেতন দিতে সমস্যা হচ্ছে। 
বিশদ

জলপাইগুড়িতে ১৫০ কোটি ব্যয়ে বাড়ি বাড়ি জল প্রকল্প
কাজ চলছে দ্রুতগতিতে

জলপাইগুড়ি শহরে বহু বাসিন্দাই পানীয় জল কিনে খান। বিভিন্ন সংস্থার জারবন্দি জল ছোট গাড়িতে তুলে পাড়ায় পাড়ায় ঘুরে বাড়িতে পৌঁছে দিতে দেখা যায়।  বিশদ

দিনহাটায় এক সপ্তাহে করোনা আক্রান্ত ৪০, গ্রামগঞ্জে অসচেতনতার ছবি স্পষ্ট 

জেলার সঙ্গে পাল্লা দিয়ে দিনহাটায় প্রতিদিন বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। গত একসপ্তাহে দিনহাটা মহকুমায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৪০ জন। বর্তমানে মহকুমায় ৫৩ জন করোনা পজিটিভ রোগী রয়েছেন বলে জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে। 
বিশদ

শিলিগুড়ি: খেয়ালি আবহাওয়ায় ঘরে ঘরে জ্বর, ভয় বাড়াচ্ছে করোনার 

আবহাওয়ার খামখেয়ালিপনা। কখনও প্রবল বৃষ্টি। আবার কখনও চাঁদিফাটা রোদ। এর জেরে জ্বরের দাপটে কাঁপছে শিলিগুড়ি। প্রায় ঘরে জ্বরের প্রকোপ দেখা দিয়েছে। শিশু ও বয়স্করা জ্বরে আক্রান্ত হচ্ছেন বেশি।  বিশদ

লকডাউনে উত্তরবঙ্গের পাঁচ জেলা প্রায় অচল
গ্রেপ্তার শতাধিক

বুধবার লকডাউনে কার্যত বন্‌ধের চেহারা নেয় উত্তরবঙ্গ। দার্জিলিং ও কালিম্পং পাহাড় থেকে সমতলের শিলিগুড়ি, জলপাইগুড়ি থেকে কোচবিহার ও আলিপুরদুয়ার সর্বত্রই রাস্তাঘাট শুনশান ছিল।  বিশদ

কড়া পুলিসের সঙ্গে চড়া রোদের দাপটে গৃহবন্দি বাসিন্দারা 

বুধবার পূর্ণ লকডাউনে পুলিসের কড়াকড়ির পাশাপাশি তীব্র গরমের দাপটে ফাঁকাই রইল গৌড়বঙ্গের বালুরঘাট মহকুমার রাস্তাঘাট।  বিশদ

রবিবার পর্যন্ত লকডাউন জারি হল কালচিনি ব্লকে 

করোনার অপ্রতিরোধ্য সংক্রমণে জেরবার অবস্থা আলিপুরদুয়ার জেলার কালচিনি ব্লকের। মঙ্গলবার পর্যন্ত এই ব্লকে করোনা আক্রান্ত হয়েছেন ৯৪ জন।  বিশদ

পুনর্ভবার গ্রাসে তিনটি বাড়ি, আতঙ্কে ঘুমোতে পারছেন না রামপাড়া চেঁচড়ার বাসিন্দারা 

কখন পুনর্ভবা নদীর গর্ভে তলিয়ে যাবে বাড়ি। এই দুশ্চিন্তাতেই রাতে ঘুম আসছে না রামপাড়া চেঁচড়া গ্রাম পঞ্চায়েতের পদপাড়া এলাকার বাসিন্দাদের। দক্ষিণ দিনাজপুর জেলার তপন ব্লকের ওই এলাকায় প্রায় একশোটি পরিবারের বসবাস। 
বিশদ

ডেঙ্গু রুখতে ছাড়া হবে ২২ লক্ষ গাপ্পি, জায়গা পেতে প্রস্তাব চাইল মৎস্য দপ্তর
মালদহ

ডেঙ্গু নিধনে যৌথ কর্মসূচি নিল মালদহ জেলা স্বাস্থ্য ও মৎস্য দপ্তর। জেলাজুড়ে বিভিন্ন জলাশয়ে প্রায় ২২ লক্ষ গাপ্পি মাছ ছাড়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। সেজন্য বরাদ্দ করা হয়েছে ২২ লক্ষ টাকা। 
বিশদ

কোচবিহারে করোনায় আক্রান্ত সিংহভাগই সুস্থ হয়ে বাড়ি ফিরছেন, স্বস্তি প্রশাসনের 

কয়েক দিন ধরে কোচবিহারে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েছে। কিন্তু শুরু থেকে এখনও পর্যন্ত যত মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন তাঁদের সিংহভাগই সুস্থ হয়ে বাড়ি ফিরে গিয়েছেন। 
বিশদ

লকডাউনের আগের রাতে ময়নাগুড়িতে ফ্লাইং এজেন্ট বাড়ি বাড়ি পৌঁছে দিল মদ 

বুধবার আগস্ট মাসের প্রথম পূর্ণাঙ্গ লকডাউন ছিল। তার আগের রাতে, মঙ্গলবার ময়নাগুড়ি নতুন বাজারে দাপাল মদের ফ্লাইং এজেন্টরা। প্রকাশ্যেই তারা গ্রাহকদের হাতে পৌঁছে দিয়েছে মদের বোতল।
বিশদ

মাথাভাঙা-শীতলকুচি রাজ্য সড়ক সংস্কারের মান নিয়ে তৃণমূলের অভিযোগ 

মাথাভাঙা-শীতলকুচি রাজ্য সড়ক সংস্কারের কাজ শুরু করেছে পূর্ত দপ্তর। একইসঙ্গে বেহাল রাস্তাটি সম্প্রসারণের কথা শোনা গেলেও পূর্ত দপ্তরের ইঞ্জিনিয়াররা জানিয়েছেন, এখনই সম্প্রসারণের কাজ হচ্ছে না। 
বিশদ

Pages: 12345

একনজরে
অধিনায়ক হিসেবে দল পরিচালনার ক্ষেত্রে অদ্ভুত এক তত্ত্ব মেনে চলেন রোহিত শর্মা। ‘হিটম্যান’ জানিয়েছেন, নেতৃত্বভার কাঁধে থাকলে ড্রেসিং রুমে নিজেকেই সবচেয়ে কম গুরুত্বপূর্ণ সদস্য বলে ...

 বাড়িতে বসে কাজ করলে আইটি কর্মচারীদের পেট চলবে। কিন্তু, স্টল বন্ধ রাখলে আমরা খাব কী! সল্টলেক সেক্টর ফাইভের এক ফুড স্টলের মালিক অনন্ত জানা আক্ষেপের ...

অযোধ্যার রেশ এসে পড়ল রাজারহাটের নারায়ণপুরে। রামপুজোর প্রস্তুতি ঘিরে অশান্তির ঘটনায় উত্তপ্ত হয়ে উঠল এলাকা। ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে, সেগুলির কয়েকটির বাজার বন্ধকালীন দর। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে বাধার মধ্য দিয়ে অগ্রসর হতে হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ যোগ। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

হিরোশিমা দিবস
১৮৬৫ - চার্লি চ্যাপলিনের মা তথা ইংরেজ অভিনেত্রী, গায়িকা ও নৃত্যশিল্পী হান্নাহ চ্যাপলিনের জন্ম
১৮৮১- পেনিসিলিনের আবিষ্কারক ফ্লেমিংয়ের জন্ম
১৯০৫- দেশবন্ধু চিত্তরঞ্জন দাস প্রকাশ করলেন বন্দে মাতরম পত্রিকা
১৯০৬ - বিপিনচন্দ্র পালের সম্পাদনায় বন্দে মাতরম্ (সংবাদপত্র) প্রথম প্রকাশিত হয়।
১৯১৪ - কলকাতা থেকে দৈনিক বসুমতী প্রথম প্রকাশিত হয়।
১৯২৫ - বিশিষ্ট স্বাধীনতা সংগ্রামী স্যার সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৪৫-হিরোশিমায় পরমাণু বোমা ফেলল আমেরিকা



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.১৪ টাকা ৭৫.৮৬ টাকা
পাউন্ড ৯৬.৪৬ টাকা ৯৯.৮৭ টাকা
ইউরো ৮৭.০৪ টাকা ৯০.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৪,৬৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫১,৮৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫২,৬৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৫,০৮০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৫,১৮০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
05th  August, 2020

দিন পঞ্জিকা

২১ শ্রাবণ ১৪২৭, বৃহস্পতিবার, ৬ আগস্ট ২০২০, তৃতীয়া ৪৭/৩৪ রাত্রি ১২/১৫। শতভিষানক্ষত্র ১৫/১১ দিবা ১১/১৮। সূর্যোদয় ৫/১৩/৪৮, সূর্যাস্ত ৬/১১/৬। অমৃতযোগ দিবা ১২/৪৮ গতে ৩/১ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৫৭ মধ্যে পুনঃ ১০/২৪ গতে ১২/৫৯ মধ্যে। বারবেলা ২/৫৭ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪২ গতে ১/৫ মধ্যে।
২১ শ্রাবণ ১৪২৭, বৃহস্পতিবার, ৬ আগস্ট ২০২০, তৃতীয়া রাত্রি ১১/২। শতভিষানক্ষত্র দিবা ১১/২১। সূর্যোদয় ৫/১৩, সূর্যাস্ত ৬/১৪। অমৃতযোগ রাত্রি ১২/৪৭ গতে ৩/৩ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/০ মধ্যে ও ১০/২৩ গতে ১২/৫৫ মধ্যে। কালবেলা ২/৫৯ গতে ৬/১৪ মধ্যে। কালরাত্রি ১১/৪৩ গতে ১/৬ মধ্যে।
১৫ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
কর্ণাটকে একদিনে করোনা আক্রান্ত ৫,৬১৯ 
কর্ণাটকে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৬১৯ ...বিশদ

05-08-2020 - 08:48:12 PM

২৪ ঘণ্টায় রাজ্যে করোনায় মৃত ৬১ জন
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ২,৮১৬ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

05-08-2020 - 08:48:08 PM

মহারাষ্ট্রে একদিনে করোনা আক্রান্ত ১০,৩০৯ 
মহারাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ১০ হাজার ৩০৯ ...বিশদ

05-08-2020 - 08:35:32 PM

নয়াদিল্লিতে আজ করোনায় আক্রান্ত আরও ১০৭৬  
নয়াদিল্লিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ১০৭৬ জন করোনা ...বিশদ

05-08-2020 - 07:03:13 PM

করোনা:কেরলে নতুন করে আক্রান্ত আরও ১১৯৫ 
কেরলে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ১১৯৫ জনের শরীরে ...বিশদ

05-08-2020 - 06:56:34 PM

করোনা: কোন কোন দেশ বেশি আক্রান্ত? 
করোনায় আক্রান্তের বিচারে তালিকায় শীর্ষে রয়েছে আমেরিকা। এদেশে করোনায় আক্রান্ত ...বিশদ

05-08-2020 - 03:36:02 PM