Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

লকডাউন উড়িয়ে দিয়ে পিকনিকের আসর
দক্ষিণ দিনাজপুরের একাধিক ক্লাবে 

সংবাদদাতা, বালুরঘাট: লকডাউনকে উপেক্ষা করে দক্ষিণ দিনাজপুর জেলার গ্রামীণ এলাকাগুলিতে মঙ্গলবার অন্যান্য দিনের মতোই স্বাভাবিক জনজীবন নজরে এল। এদিন সকাল থেকে গ্রামগঞ্জ, রাস্তাঘাটে, বাজারহাটে সাধারণ মানুষের ভিড় লক্ষ্য করা যায়। প্রশাসনের তরফে লকডাউন নিয়ে গ্রামীণ এলাকায় তেমন প্রচার না করার কারণেই এদিন অনেকে বাড়ি থেকে বেরিয়ে অন্য দিনের মতো ঘোরাফেরা করেন বলে দাবি স্থানীয়দের। কোনও ছুটি বা ধর্মঘটের দিনের মতোই এদিন গ্রামে গ্রামে ক্লাবগুলিতে চলে পিকনিকের আসর। একাধিক এলাকায় চায়ের দোকানে জমিয়ে আড্ডা দিতে দেখা যায় বাসিন্দাদের। যদিও দুপুরের পরে পুলিসের তরফে জেলাজুড়ে টহলদারি শুরু করতেই বাজারগুলি ফাঁকা হয়ে যায়।
জেলাশাসক নিখিল নির্মল বলেন, করোনা নিয়ে গ্রামগঞ্জজুড়ে প্রচার চালানো হয়েছে। তারপরে পুলিস ও জেলা প্রশাসন যৌথ ভাবে লকডাউন নিয়ে জেলাজুড়ে এদিন অভিযান চালিয়েছে। যেসমস্ত স্থানে এদিন জমায়েতের অভিযোগ পাওয়া গিয়েছে, তৎক্ষণাৎ সেখানে আইনত ব্যবস্থা নেওয়া হয়েছে।
বালুরঘাট সদরের ডেপুটি পুলিস সুপার ধীমান মিত্র বলেন, পুলিসের তরফে কড়া নজরদারি জেলা জুড়ে চালানো হয়েছে। আমরা প্রত্যেকটি থানাতেই মাইকিং করেছি। একাধিক এলাকায় আমি নিজে ঘুরেছি। বেশ কিছু টোটো ও মোটর বাইক আটক করা হয়েছে। লকডাউন যদি কেউ না মানে তাহলে আমরা আইনত ব্যবস্থা নিচ্ছি। বালুরঘাট শহরের বেশ কিছু স্থানে নাকা চেকিং করা হয়েছে। বাইরে থেকে কেউ এলে তাঁদের আটকে দেওয়া হয়েছে।
হিলি-বালুরঘাট ৫১২ নম্বর জাতীয় সড়ক ধরে অধিকাংশ বাজারে দোকানপাট সব খোলা ছিল। সকাল থেকে চুটিয়ে আড্ডা দিতে দেখা যায় বাসিন্দাদের। একই ভাবে অনেক দোকানের সামনে প্রকাশ্যে ১০ জনের বেশি জমায়েত করে জটলা চলে। পুলিস প্রশাসনের তরফে শহর এলকায় কড়াকড়ি ও অভিযান চালানো হলেও গ্রামে নজরদারি না থাকার কারণেই এই চিত্র সামনে এসেছে বলে মত ওয়াকিবহাল মহলের।
এদিন তপনের বালাপুরে বড় বাজার বসে। সেখানে কয়েকশো বাসিন্দার জমায়েত হয়। খবর পেয়ে পুলিস পৌছে বাসিন্দাদের ছত্রভঙ্গ করে দেয়। একইভাবে চকভৃগু এলাকায় পুলিস গিয়ে জটলা করে থাকা সাধারণ বাসিন্দাদের বাড়ি চলে যেতে বলে। লকডাউন উপেক্ষা করে রাস্তায় বেরোনো একাধিক টোটো ও মোটর বাইকের চাবি পুলিস নিয়ে নেয়।  
25th  March, 2020
উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়
পরীক্ষা ছাড়াই পরবর্তী সেমেস্টারে উত্তীর্ণ,
হোয়াটসঅ্যাপে ভুয়ো নির্দেশিকা ঘিরে বিভ্রান্ত পরীক্ষার্থীরা 

সংবাদদাতা, নকশালবাড়ি: পরীক্ষা ছাড়াই কলেজের ছাত্রছাত্রীদের পরবর্তী সেমেস্টারে উন্নীত করা হবে—এমন নির্দেশিকাকে কেন্দ্র করে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত কলেজের পড়ুয়া এবং শিক্ষকদের মধ্যে বিভ্রান্তি ছড়িয়েছে। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ামকের জাল সই করা ওই নির্দেশিকা সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। 
বিশদ

গ্যারগেন্দা চা বাগানে খাঁচাবন্দি চিতাবাঘ,
লকডাউন ভেঙে ভিড় শ্রমিকদের 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: বুধবার ভোরে মাদারিহাটের গ্যারগেন্দা চা বাগানে বনদপ্তরের বসানো খাঁচায় আরও একটি চিতাবাঘ ধরা পড়ল। এদিন ওই চা বাগানের ১৬ নম্বর সেকশনের মাদ্রাজি লাইনে চিতাবাঘটি খাঁচাবন্দি হয়।  
বিশদ

উপকৃত হবেন চার হাজার উপভোক্তা
পুরাতন মালদহ শহরে রেশন
উপভোক্তাদের মধ্যে কুপন বিলি শুরু 

সিদ্ধার্থশঙ্কর সরকার, পুরাতন মালদহ, সংবাদদাতা: পুরাতন মালদহ শহরে ডিজিটাল রেশন কার্ডের জন্য আবেদনকারী গ্রাহকদের মধ্যে স্পেশাল কুপন বিলি শুরু করল জেলা খাদ্য দপ্তর । পুর এলাকাজুড়ে প্রায় চার হাজার কুপন বিলির প্রক্রিয়া শুরু হয়েছে।  
বিশদ

হৃদরোগীরা ঘরেই থাকুন, প্রয়োজনে
টেলিফোনে ডাক্তারদের পরামর্শ নিন 

ডাঃ রাজেশ নন্দা, হৃদরোগ বিশেষজ্ঞ, লকডাউনের সময়ে আমি দিনে প্রচুর ফোন কল পাচ্ছি। তাঁদের কারও বাইপাস সার্জারি হয়েছে, আবার কারও অ্যাঞ্জিওপ্লাস্টি হয়েছে। তাঁদের অধিকাংশের বয়স ৬০ বছরের ঊর্ধ্বে। তাঁদের কেউ বলছেন, দ্বিতীয়বার চেকআপের সময় হয়ে এসেছে।  
বিশদ

ত্রাণ ও রেশন বিলি নিয়ে বিক্ষোভে উত্তপ্ত মালদহ 

সংবাদদাতা, মালদহ ও পুরাতন মালদহ : রেশন বণ্টন নিয়ে যাতে কোনও অনিয়ম বা দুর্নীতি না হয়, সেজন্য কড়া বার্তা দিয়েছে রাজ্য সরকার। তা সত্ত্বেও রেশন নিয়ে বুধবার একাধিক অভিযোগ উঠল মালদহ জেলার একাধিক জায়গায়। 
বিশদ

করোনা: বিশেষ সতর্কতায় মোড়া বেঙ্গল
সাফারি, বনকর্মীদের জন্য এসেছে পিপিই কিট 

বিএনএ, শিলিগুড়ি: মানুষের পর বাঘের শরীরেও করোনার সংক্রমণ। নিউইয়র্কে বাঘের দেহে করোনা ভাইরাসের সংক্রমণ দেখা দেওয়ায় কোনওরকম ঝুঁকি নিতে নারাজ দেশের বনবিভাগ।  
বিশদ

মানিকচকে দুঃস্থদের পাশে দাঁড়াল পুলিস 

সংবাদদাতা, ইংলিশবাজার ও রতুয়া: মালদহ জেলার মানিকচক ব্লকের ভূতনির চরের প্রত্যন্ত এলাকার বহু পরিবারের খুবই করুণ অবস্থা। ভূতনি থানার ওসি সাইমন লেপচার নেতৃত্বে পুলিস বাহিনী ওই প্রত্যন্ত গ্রামের দুঃস্থ মানুষগুলির কাছে খাবার পৌঁছে দিল। 
বিশদ

লকডাউনে মদন মোহনকে পুজো দিতে পারছেন না
ভক্তরা, অনলাইন ব্যবস্থা চালুর দাবি 

সংবাদদাতা, দিনহাটা: পুরীর জগন্নাথ মন্দির, দিল্লির লক্ষ্মী নারায়ণ মন্দির, মুম্বইয়ের সিদ্ধি বিনায়ক, কাশীর বিশ্বনাথ মন্দিরে অনেক দিন আগে থেকেই অনলাইনে পুজো দেওয়ার ব্যবস্থা চালু রয়েছে।
বিশদ

শিলিগুড়ির স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা
বানাচ্ছেন হ্যান্ড স্যানিটাইজার 

বিএনএ, শিলিগুড়ি: শিলিগুড়ির বাজারে হ্যান্ড স্যানিটাইজারের চাহিদা তুঙ্গে। দামও আকাশ ছোঁয়া। বিভিন্ন বাজার ঘুরে হ্যান্ড স্যানিটাইজার সহজে মিলছেও না। তাই চাহিদা মেটাতে নিজেদের প্রস্তুত করা হ্যান্ড স্যানিটাইজার গ্রামে গ্রামে বিলি করছে মহিলা স্বনির্ভর গোষ্ঠীগুলি। 
বিশদ

উপকৃত হবেন চার হাজার উপভোক্তা
পুরাতন মালদহ শহরে রেশন উপভোক্তাদের মধ্যে কুপন বিলি শুরু 

সিদ্ধার্থশঙ্কর সরকার, পুরাতন মালদহ, সংবাদদাতা: পুরাতন মালদহ শহরে ডিজিটাল রেশন কার্ডের জন্য আবেদনকারী গ্রাহকদের মধ্যে স্পেশাল কুপন বিলি শুরু করল জেলা খাদ্য দপ্তর । পুর এলাকাজুড়ে প্রায় চার হাজার কুপন বিলির প্রক্রিয়া শুরু হয়েছে। 
বিশদ

ধূপগুড়ি
লকডাউনে ঘরবন্দি থেকে নিজের প্রতিভা হোয়াটসঅ্যাপে
পাঠালে ফেসবুক পেজে দিচ্ছে পুরসভা, মিলবে পুরস্কারও 

সোমনাথ চক্রবর্তী, ময়নাগুড়ি, সংবাদদাতা: কোভিড-১৯’র শৃঙ্খল ভাঙতে দেশবাসীকে ঘরবন্দি করতে লকডাউন করা হয়েছে। অনেকেই তা মানছেন না। কিন্তু ধূপগুড়ি শহরবাসীকে গৃহবন্দি করে রাখতে পুরসভা অভিনব উদ্যোগ নিয়েছে। পুরসভার পক্ষ থেকে একটি হোয়াটসঅ্যাপ নম্বর সকলকে বিলি করা হয়েছে। 
বিশদ

লকডাউনের প্রভাব পড়তে পারে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের
আগামী সেমেস্টারগুলিতেও, অনিশ্চিত ফলপ্রকাশ 

রঞ্জুগোপাল মুখোপাধ্যায়, মালদহ, বিএনএ: করোনা পরিস্থিতির জেরে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা পিছিয়ে গিয়েছে। কিছু ক্ষেত্রে পরীক্ষা অসমাপ্ত থাকায় প্রায় পঞ্চাশ হাজার ছাত্রছাত্রী ও তাঁদের অভিভাবকরা চরম উৎকণ্ঠায় রয়েছেন।  
বিশদ

চা বাগানে কাজ শুরুর সিদ্ধান্ত প্রত্যাহারের আবেদন
জানিয়ে অমিত শাহকে চিঠি বিজেপি সাংসদদের 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: কেন্দ্রীয় সরকার ৫০ শতাংশ শ্রমিক নিয়ে চা বাগানে কাজ শুরুর কথা বলেছে। কিন্তু বর্তমানে দেশে করোনা ভাইরাসের সংক্রমণ যেভাবে ছড়াচ্ছে, তাতে এই পরিস্থিতিতে বাগানে কাজ শুরু করা ঝুঁকি হয়ে যাবে।  
বিশদ

হরিরামপুরে ব্যাঙ্কে উপচে পড়ল ভিড়
করোনা সচেতনতায় গঙ্গারামপুরের রাস্তায় আঁকা হল ছবি 

সংবাদদাতা, গঙ্গারামপুর: বুধবার দক্ষিণ দিনাজপুর জেলার গঙ্গারামপুর শহরের চৌপথী এলাকায় করোনা পরিস্থিতি নিয়ে সচেতন করতে রাস্তায় আঁকা হল ছবি। করোনা সংক্রমণ আটকাতে শহরের মানুষকে সচেতন করতে, সামাজিক দূরত্ব বজায় রাখতে আঁকা হলো নানা ধরণের ছবি।  
বিশদ

Pages: 12345

একনজরে
  নয়াদিল্লি, ৮ এপ্রিল: দেশজুড়ে লকডাউনের মধ্যেও ভারতে করোনা আক্রান্তের সংখ্যা পাঁচ হাজার ছাড়িয়েছে। আর এর মধ্যে একটা বড় অংশের সংক্রমণের জন্য স্বাস্থ্য মন্ত্রক দায় চাপিয়েছে নিজামুদ্দিনের ধর্মীয় সমাবেশের উপর। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লকডাউনের জেরে অন্যান্য শিল্পের পাশাপাশি নাভিশ্বাস উঠেছে আবাসন শিল্পেও। প্রবল আর্থিক চাপের মধ্যে পড়েছে তারা। এই অবস্থায় সুরাহা পেতে কেন্দ্রীয় সরকারের কাছে আর্থিক ত্রাণের আর্জি জানাল আবাসন নির্মাতাদের সংগঠন ক্রেডাই।   ...

সংবাদদাতা, বিষ্ণুপুর: সোনামুখীর পাঁচালের ঐতিহ্যবাহী গাজন স্থগিত রাখার সিদ্ধান্ত হয়েছে। কমিটি সূত্রে জানা গিয়েছে, লকডাউনের কারণে যে কোনওরকম জমায়েত বন্ধের নির্দেশ রয়েছে। তা মেনে এবারের গাজন স্থগিত রাখার সিদ্ধান্ত হয়েছে।  ...

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ৮ এপ্রিল: প্রতিদ্বন্দ্বী রেবেক্কা লং-বেইলি এবং বাঙালি বংশোদ্ভূত লিসা নন্দীকে হারিয়ে লেবার পার্টির নেতা নির্বাচিত হয়েছেন স্যার কিয়ের স্টারমার। দলের অভ্যন্তরীণ নির্বাচনে ৫৬.২ শতাংশ ভোট পেয়েছেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের পঠন পাঠনে আগ্রহ বাড়বে। কর্মপ্রার্থীদের কর্মপ্রাপ্তিদের যোগ। বিশেষত সরকারি বা আধা সরকারি ক্ষেত্রে যোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫৬: বাংলার নবাব হলেন সিরাজউদ্দৌলা
১৮৯৩: লেখক রাহুল সাংকৃত্যায়নের জন্ম
১৮৯৮: গায়ক পল রবসনের জন্ম
১৯৪৮: অভিনেত্রী ও রাজনীতিক জয়া বচ্চনের জন্ম
২০০৯: পরিচালক শক্তি সামন্তের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৫.২৯ টাকা ৭৭.০১ টাকা
পাউন্ড ৯২.০৮ টাকা ৯৫.৩৪ টাকা
ইউরো ৮১.১২ টাকা ৮৪.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

২৫ চৈত্র ১৪২৬, ৯ এপ্রিল ২০২০, বৃহস্পতিবার, (চৈত্র কৃষ্ণপক্ষ) দ্বিতীয়া ৪৮/৪ রাত্রি ১২/৩৯। স্বাতী ৪৭/৩ রাত্রি ১২/১৫। সূ উ ৫/২৫/৩৫, অ ৫/৫০/৫৯, অমৃতযোগ রাত্রি ১২/৪৬ গতে ৩/৬ মধ্যে। বারবেলা ২/৪৬ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৮ গতে ১/৫ মধ্যে।
২৬ চৈত্র ১৪২৬, ৯ এপ্রিল ২০২০, বৃহস্পতিবার, প্রতিপদ ১/৫৮/২৮ প্রাতঃ ৬/১৪/১৮ পরে দ্বিতীয়া ৫৬/২১/৪০ রাত্রি ৩/৫৯/৩৫। স্বাতী ৫৫/৯/৩৯ রাত্রি ৩/৩০/৪৭। সূ উ ৫/২৬/৫৫, অ ৫/৫১/৪৩। অমৃতযোগ রাত্রি ১২/৪৬ গতে ৩/৫ মধ্যে। বারবেলা ৪/১৮/৩৭ গতে ৫/৫১/৪৩ মধ্যে, কালবেলা ১১/৩৯/১৯ গতে ১/৬/১৩ মধ্যে।
১৫ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
সোনারপুরের বেলতলায় ছোটা হাতি-বাইকের মুখোমুখি সংঘর্ষ, মৃত ১ 

12:24:00 PM

করোনা: অস্ট্রেলিয়ায় নতুন করে আক্রান্ত হলেন ৫২ জন 

12:23:50 PM

হেনস্তার অভিযোগে দঃ দিনাজপুরের হরিরামপুর ব্লক স্বাস্থ্য কেন্দ্রে স্বাস্থ্য কর্মীদের কর্মরিতি 

12:23:00 PM

করোনা: আমেরিকায় নতুন করে আক্রান্ত হলেন ২৩৩ জন 

12:11:09 PM

১০০৮ পয়েন্ট উঠল সেনসেক্স 

12:05:44 PM

করোনা: বিহারে নতুন করে আক্রান্ত হলেন ১২ জন 

12:05:05 PM