Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

কর্মব্যস্ত শিলিগুড়ি জনতা কার্ফুতে শামিল 

বিএনএ, শিলিগুড়ি: ধর্মঘট বা হরতাল নয়। কোনও রাজনৈতিক দলের ডাকা বন্ধও নয়। মারণ ভাইরাস করোনার সংক্রমণ রুখতে রবিবার জনতা কার্ফু পালন করলেন শিলিগুড়িবাসী। এনজেপি স্টেশন থেকে জংশন, বাগডোগরা বিমানবন্দর সবই খাঁ খাঁ করছিল। শপিংমল থেকে হাটবাজার, দোকানের ঝাঁপ ছিল বন্ধ। রাস্তায় এনবিএসটিসি’র কয়েকটি বাস চললেও যাত্রী ছিল না। তবে দুপুরের পর মহানন্দা নদীতে মাছ ধরতে এবং পাড়ার রাস্তায় কচিকাঁচাদের ক্রিকেট খেলার পাশাপাশি বয়স্কদেরও আড্ডা দিতে দেখা গিয়েছে। কেউ কেউ আবার ফাঁকা রাস্তায় সেল্ফি তুলেছেন। বিকেলে বাড়িতে বাড়িতে চলে কাঁসর, ঘণ্টা, থালা বাজানোর হিড়িক।
রাজ্যের ব্যস্ততম শহরগুলির মধ্যে শিলিগুড়ি অন্যতম। বাংলাদেশ, নেপাল ও ভুটান সীমান্তবর্তী এই শহরে প্রতিদিন ভিড় করেন কাতারে কাতারে মানুষ। সাপ্তাহিক ছুটির দিন রবিবারও রাস্তায় মানুষের ভিড় দেখা যায়। রাজনৈতিক দল ও বিভিন্ন শ্রমিক সংগঠনের ডাকা বন্঩ধেও রাস্তায় নামেন বাসিন্দারা। কিন্তু এদিন কর্মচঞ্চল শহর দিনভর ছিল কার্যত জনশূন্য। শহরের জনবহুল এলাকাগুলির মধ্যে জংশন অন্যতম। এখানে তেনজিং নোরগে কেন্দ্রীয় বাস টার্মিনাস, শিলিগুড়ি জংশন রেল স্টেশন, ট্যাক্সিস্ট্যান্ড, এসজেডিএ মার্কেট, এসডিও অফিস রয়েছে। সকালে এই এলাকায় হাতেগোনা কয়েজন লোক ছিলেন। তাঁদের কেউ বাড়ি ফেরার বাসের অপেক্ষা করছিলেন। কেউ আবার সবে বাস থেকে স্ট্যান্ডে নেমেছেন। বাস টার্মিনাসে পর পর দাঁড় করানো রয়েছে বাস। গেটের সামনে চা’র দোকানে সরকারি বাসের কয়েকজন চালক ও কন্ডাক্টারের জটলা। তাঁদের মুখে ছিল মাস্ক। বেসরকারি বাসের কন্ডাক্টার ও খালাসিদের যাত্রী ধরার প্রতিযোগিতা, হাঁকডাক এদিন ছিল না। এনবিএসটিসি’র শিলিগুড়ি ডিপোর ম্যানেজর দীপঙ্কর দত্ত বলেন, যাত্রী না থাকলেও কিছু বাস চালানো হয়েছে।
শহরের আরএকটি গুরুত্বপূর্ণ স্থান এনজেপি স্টেশনের ছবিটাও অনেকটা একইরকম ছিল। অন্যদিন এই স্টেশনে বিভিন্ন ট্রেন থেকে স্রোতের মতো যাত্রীরা নামলেও এদিন ট্রেন থেকে নামতে হাতেগোনা কিছু যাত্রীকে দেখা যায়। বাড়িতে ফেরার যানবাহন পেতে গিয়ে তাঁদেরকে হিমশিম খেতে হয়। অধিকাংশ প্ল্যাটফর্মই ছিল ফাঁকা। প্ল্যাটফর্ম জীবাণুমুক্ত করছিলেন সাফাই কর্মীরা। বাগডোগরা বিমানবন্দরেরও ছিল ফাঁকা। এদিন বেশকিছু সংস্থা তাদের উড়ান বাতিল করে। বিমানবন্দর সূত্রের খবর, এদিন বিমানে এসেছেন প্রায় ১০০০ জন। বাগডোগরা বিমানবন্দরের ডিরেক্টার পি সুব্রমণি বলেন, নিয়ম অনুসারে প্রত্যেক যাত্রীর স্ক্রিনিং করা হয়েছে। কোনও যাত্রীর মধ্যে করোন ভাইরাস মেলেনি।
শুধু বাসস্ট্যান্ড, রেল স্টেশন ও বিমানবন্দর নয়, শহরের লাইফ লাইন হিলকার্ট রোডও ছিল শুনশান। হাসমিচক থেকে দার্জিলিং মোড়, দেশবন্ধু চিত্তরঞ্জন উড়ালপুল সর্বত্রই ছিল ফাঁকা। মাঝেমধ্যে টহল দিয়েছে পুলিস ভ্যান ও সংবাদমাধ্যমের যানবাহন। কখনও কখনও রোগী নিয়ে অ্যাম্বুলেন্স যেতে দেখা গিয়েছে। নিত্যদিন দার্জিলিং মোড়ে যানজট থাকলেও এ দিন তা ছিল না। শহরের ব্যস্ততম কাছারি মোড় থেকে হাসপাতাল মোড়, বিধান রোড, পানিট্যাঙ্কি মোড়, বর্ধমান রোড সহ বিভিন্ন অলিগলির রাস্তা ছিল জনশূন্য। একইসঙ্গে হিলকার্ট রোডের বাজার, বিধানমার্কেট, নিবেদিতা মার্কেট, হকার্সকর্নার, হংকং মার্কেট সহ সমস্ত বাজারের দোকান, গলির রাস্তার চা ও পানের দোকানের ঝাঁপও নামানো ছিল। মাটিগাড়ার শপিংমল, সেভক রোডে শপিংমল বন্ধ ছিল। কোথাও কোনও মানুষকে ঘোরাঘুরি করতে দেখা যায়নি।
দুপুরের দিকে মহানন্দা নদীতে গুটিকয়েক কচিকাঁচাকে মাছ ধরতে এবং কিছু এলাকায় পাড়ার মাঠে শিশুদের ক্রিকেট খেলতে দেখা যায়। এরপর কৌতূহলী এক-দু’জন বাইক নিয়ে বের হন। অনেকেই সেল্ফি তোলেন, ভিডিও করে সোশ্যাল মিডিয়াতে পোস্ট করেন। বিকেল ৫টা বাজতেই বাড়ি বাড়ি কাঁসর, ঘণ্টা শাঁখ, থালা বাজাতে শোনা যায়। নাগরিকরা বলেন, মারণ ভাইরাস করোনা মোকাবিলায় এদিন পরিবারের অন্য সদস্যদের সঙ্গে গল্প করে টিভি দেখে ও সংবাদপত্রে চোখ বুলিয়ে কাটিয়েছি। এককথায় গৃহবন্দি ছিলাম।  

23rd  March, 2020
মমতার ‘চা সুন্দরী’ প্রকল্পের জনপ্রিয়তা তুঙ্গে,
প্রতিপদে হোঁচট খাচ্ছেন দলবদলু বিজেপি প্রার্থী

মুখে ‘মোদিমন্ত্র’। কিন্তু প্রচারে বেরিয়ে প্রতিপদে হোঁচট খাচ্ছেন  ফাঁসিদেওয়ার বিজেপি প্রার্থী দুর্গা মুর্মু। কিন্তু কেন? একে তো দলবদলু তকমা। তার উপর মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘চা সুন্দরী’ প্রকল্পের জনপ্রিয়তা।  বিশদ

14th  April, 2021
লড়াই কংগ্রেসের সঙ্গে,
ধারেকাছেও নেই বিজেপি 

বাম- কংগ্রেসের আদর্শহীন জোট ও সাম্প্রদায়িক বিজেপির বিরুদ্ধে আমার লড়াই। আমার প্রচারের মূল হাতিয়ার উন্নয়ন। রাজনৈতিক কেরিয়ার শুরু সত্তরের দশক থেকে। পারিবারিক সূত্রে কাপড়ের ব্যবসার সঙ্গে যুক্ত থাকলেও ১৯৭৮ সাল থেকে সক্রিয়ভাবে রাজনীতি করতে শুরু করি। 
বিশদ

14th  April, 2021
নারায়ণপুরে ৫৩৭টি চোরাই
মোবাইল সহ ধৃত তিন 

মঙ্গলবার মালদহের নারায়ণপুরের চেঁচু মোড় জাতীয় সড়কের ধারে নাকা চেকিংয়ের সময় বিপুল পরিমাণে চোরাই মোবাইল উদ্ধার করল মালদহ থানার পুলিস। একটি প্রাইভেট গাড়িতে করে কাটিহার থেকে চোরাই মোবাইলগুলি পাচার করা হচ্ছিল। 
বিশদ

14th  April, 2021
জলপাইগুড়িতে তৃণমূলের প্রচারে ‘ঘরের
মেয়ে’ মিমি, বিজেপির রোড শোতে যশ 

আজ, বুধবার সন্ধ্যায় পঞ্চম দফা ভোটের প্রচার শেষ হচ্ছে। তার আগে মঙ্গলবার দিনভর তৃণমূল কংগ্রেস, বিজেপি, সংযুক্ত মোর্চার সেলিব্রিটি ও রাজ্যের শীর্ষস্তরের নেতা-নেত্রীদের প্রচারে সরগরম থাকল জলপাইগুড়ি শহর। 
বিশদ

14th  April, 2021
‘শীতলকুচিকাণ্ড নিয়ে কুকথা বরদাস্ত নয়’
বিজেপি নেতাদের গ্রেপ্তার করা হোক, দাবি অধীরের 

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে দাবি করছি, কুকথা বলা বিজেপি নেতাদের এখনই গ্রেপ্তার করুন। যাঁরা বলছেন গুলি বুকে মারতে বলব, পায়ে নয়। যাঁরা প্রতিদিন ধমকাচ্ছেন, বলছেন গোটা রাজ্যে শীতলকুচি করব। 
বিশদ

14th  April, 2021
নিজের পুরনো আসন ইংলিশবাজার
পুনরুদ্ধারের লক্ষ্যে ময়দানে কৃষ্ণেন্দু 

একসময় ইংলিশবাজার ছিল তাঁর খাসতালুক। শহরের রাজপথ থেকে তস্য গলি তাঁর কাছে হাতের তালুর মতোই চেনা। কিন্তু গত বিধানসভা নির্বাচনে বাম সমর্থিত নির্দলপ্রাথী নীহার ঘোষের কাছে হারতে হয় কৃষ্ণেন্দুনারায়ণ চৌধুরীকে।  
বিশদ

14th  April, 2021
শীতলকুচিকাণ্ড: আজ মাথাভাঙায় মমতা
কথা বলবেন নিহতদের পরিবারের সঙ্গে

আজ, বুধবার মাথাভাঙায় আসছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। মাথাভাঙা শহরের মহকুমা হাসপাতাল সংলগ্ন মাঠে তিনি শীতলকুচির গুলিকাণ্ডে মৃতদের পরিবারের লোকজনের সঙ্গে কথা বলবেন। মঙ্গলবারই তাঁর নিরাপত্তার দায়িত্বে থাকা আধিকারিকরা মাথাভাঙায় চলে আসেন।
বিশদ

14th  April, 2021
মালদহে করোনা সংক্রমণ ঊর্ধ্বমুখী, একদিনে
আক্রান্ত ১৪৩, স্কুলে ক্লাস বন্ধের দাবি 

কিছুতেই যেন লাগাম পড়ানো যাচ্ছে না মালদহের প্রবল করোনা সংক্রমণে। গত ২৪ ঘণ্টায় মালদহে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১৪৩ জন। মৃত্যু হয়েছে দুই জনের। তবে মৃত দু’জনই প্রতিবেশী রাজ্য ঝাড়খণ্ডের বাসিন্দা বলে জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে।  
বিশদ

14th  April, 2021
মালদহ কেন্দ্রে কোটিপতিদের লড়াই
তৃণমূল প্রার্থীর সম্পত্তি ৪ কোটির
বেশি, বিজেপি প্রার্থীর ২ কোটি 

মালদহ বিধানসভা কেন্দ্রে কোটিপতি প্রার্থীদের লড়াই এবার নজর কাড়ছে। তৃণমূল ও বিজেপি দুই যুযুধান দলের প্রার্থীই কয়েক কোটি টাকার মালিক। মালদহ বিধানসভার তৃণমূল প্রার্থী উজ্জ্বল চৌধুরী ও বিজেপি প্রার্থী গোপাল সাহার সম্পত্তি অন্যান্য প্রার্থীর তুলনায় অনেকটাই বেশি।  
বিশদ

14th  April, 2021
মালদহে প্রশাসনিক আধিকারিকদের
উপরে তীক্ষ্ণ নজর রাখছে বিজেপি 

মালদহ জেলা প্রশাসনের একাংশ আধিকারিকের কাজকর্মের উপরে তীক্ষ্ণ দৃষ্টি রাখছে বিজেপির উপর মহলের নেতারা। রাজ্যস্তর থেকেই গেরুয়া শিবিরের কর্তারা এবিষয়ে জেলা নেতাদের নির্দিষ্ট সময় অন্তর অবগত করছেন।  
বিশদ

14th  April, 2021
তিনঘণ্টায় কলকাতা থেকে শিলিগুড়ি
সড়ক রুট, অমিত শাহের প্রতিশ্রুতি 

আমরা ক্ষমতায় এলে শিলিগুড়ি থেকে কলকাতা পর্যন্ত ৬৫০ কিমি একটি জাতীয় সড়ক করে দেব। সেটা তৈরি হলে মাত্র তিনঘণ্টায় কলকাতায় পৌঁছে যাওয়া যাবে। পঞ্চম দফা ভোট প্রচার শেষের আগের দিন মঙ্গলবার নাগরাকাটার ইউরোপিয়ান ক্লাব ময়দানে এসে এ কথাই বলেন, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। 
বিশদ

14th  April, 2021
কমিশনের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেই
সরব হলেন অশোক, অরূপ-গৌতম 

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রচারে নিষেধাজ্ঞা জারির সিদ্ধান্তে বিভিন্ন মহল থেকে নির্বাচন কমিশনের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠছে। মঙ্গলবার শিলিগুড়িতে রাজ্যের দুই বিদায়ী মন্ত্রী অরূপ বিশ্বাস ও গৌতম দেব এবং শিলিগুড়ি বিধানসভা আসনে সংযুক্ত মোর্চার বাম প্রার্থী অশোক ভট্টাচার্য নির্বাচন কমিশনের ভূমিকা নিয়ে সমালোচনায় সরব হন।  
বিশদ

14th  April, 2021
ময়নাগুড়িতে অভিনেত্রী
এমপি মিমির রোড শো 

মঙ্গলবার ময়নাগুড়ি ইন্দিরা মোড় সংলগ্ন টাউন ক্লাবের মাঠে নির্বাচনী প্রচারে আসেন অভিনেত্রী এমপি মিমি চক্রবর্তী। ময়নাগুড়ি বিধানসভার প্রার্থী মনোজ রায়ের সমর্থনে ময়নাগুড়িতে তিনি রোড শো করেন। এদিন হেলিকপ্টারে করে তিনি টাউন ক্লাবের মাঠে নামেন। 
বিশদ

14th  April, 2021
দাড়িভিটে গেলেন না অমিত শাহ,
হতাশ নিহতদের পরিবার 

মঙ্গলবার ইসলামপুরে রোডশো করেলেও দাড়িভিটে গেলেন না অমিত শাহ। এদিন তাঁর দাড়িভিট কাণ্ডে নিহতদের পরিবারের সঙ্গে দেখা করতে যাওয়ার কথা ছিল। তাই দুই পরিবার তাঁর অপেক্ষায় ছিল। কিন্তু তিনি যাননি। 
বিশদ

14th  April, 2021

Pages: 12345

একনজরে
বি টি রোড, কাশীনাথ দত্ত রোড, গোপাললাল ঠাকুর রোড ঘুরে অক্ষয় মুখার্জি রোড। রাস্তার দু’দিক বরাবর পতপত করে উড়ছে ঘাসফুল, পদ্মফুল আর হাত-কাস্তের পতাকা। দেওয়ালে ...

প্রত্যাশা মতোই উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে জায়গা করে নিল রিয়াল মাদ্রিদ। বুধবার অ্যানফিল্ডে কোয়ার্টার-ফাইনালের ফিরতি পর্বে লিভারপুলের বিরুদ্ধে তাদের ম্যাচ শেষ হল গোলশূন্যভাবে। চোট-আঘাতের কারণে ...

দেশে মহিলা প্রধান বিচারপতি নিয়োগের সময় এসেছে। বৃহস্পতিবার একথা বলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এস এ বোবদে। তিনি আরও জানান, বিষয়টি আমাদের মাথায় রয়েছে। শুধু উপযুক্ত প্রার্থীর অপেক্ষা। ...

এবার হাই ভোল্টেজ নির্বাচন। বাংলা কার দখলে থাকবে, তা নিয়ে সরগরম রাজ্য রাজনীতি। একুশের ভোট প্রতি মুহূর্তে ‘নাটকীয় মোড়’ নিচ্ছে। ৮০ বছরের ঊর্ধ্বে যাঁদের বয়স ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে দ্বিধাদ্বন্দ্ব থাকবে। কারও কথায় মর্মাহত হতে হবে। ব্যবসায় যুক্ত হওয়া যেতে পারে। কর্মে সুনাম ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব কণ্ঠ দিবস
১৮৫০:  মাদাম তুসো জাদুঘরের প্রতিষ্ঠাতা ম্যারি তুসোর মৃত্যু
১৮৫৩: প্রথম ট্রেন চলল সাবেক বোম্বাইয়ের ভিক্টোরিয়া থেকে থানে পর্যন্ত
১৮৬৭: উড়োজাহাজের আবিষ্কারক উইলবার রাইটের জন্ম
১৮৮৯: অভিনেতা চার্লি চ্যাপলিনের জন্ম
১৯১৬ - রবীন্দ্রনাথ শান্তিনিকেতনের বিশ্বভারতীয় বিশ্ববিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন
১৯৫১: লেখক অদ্বৈত মল্লবর্মণের মৃত্যু
১৯৬৬: শিল্পী নন্দলাল বসুর মৃত্যু
১৯৭৮: অভিনেত্রী লারা দত্তর জন্ম  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৪৪ টাকা ৭৬.১৬ টাকা
পাউন্ড ১০১.৯৫ টাকা ১০৫.৪৪ টাকা
ইউরো ৮৮.৫৮ টাকা ৯১.৭৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৭,৫০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৫,০৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৫,৭৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ বৈশাখ ১৪২৮, শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১। চতুর্থী ৩১/৫৬ সন্ধ্যা ৬/৬। রোহিণী নক্ষত্র ৪৫/৪৮ রাত্রি ১১/৪০। সূর্যোদয় ৫/১৯/৩৮, সূর্যাস্ত ৫/৫৩/২৬। অমৃতযোগ দিবা ৭/১ মধ্যে পুনঃ ৭/৫১ গতে ১০/২২ মধ্যে পুনঃ ১২/৫২ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/১৩ গতে অস্তাবধি। রাত্রি ৭/২৪ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ৩/৩ গতে ৩/৪৯ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/২৮ গতে ১১/১৩ মধ্যে। পুনঃ ৩/৪৯ গতে উদয়াবধি। বারবেলা ৮/২৮ গতে ১১/৩৭ মধ্যে। কালরাত্রি ৮/৪৫ গতে ১০/১০ মধ্যে। 
২ বৈশাখ ১৪২৮, শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১। চতুর্থী দিবা ৩/২। রোহিণী নক্ষত্র রাত্রি ৮/৫৫। সূর্যোদয় ৫/২০, সূর্যাস্ত ৫/৫৫। অমৃতযোগ দিবা ৬/৪৮ মধ্যে ও ৭/৪০ গতে ১০/১৬ মধ্যে ও ১২/৫২ গতে ২/৩৪ মধ্যে ও ৪/১৮ গতে ৫/৫৫ মধ্যে এবং রাত্রি ৭/৩০ মধ্যে ৮/৫৮ মধ্যে ও ২/৫৩ গতে ৩/৩৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/২৭ গতে ১১/১১ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/১৯ মধ্যে। বারবেলা ৮/২৯ গতে ১১/৩৭ মধ্যে। কালরাত্রি ৮/৪৬ গতে ১০/১২ মধ্যে। 
৩ রমজান।

ছবি সংবাদ

এই মুহূর্তে
সর্বদলীয় বৈঠক শেষে কোন দল কী বলল
করোনা আবহে শেষ তিন দফা নির্বাচন কীভাবে আয়োজন করা হবে, ...বিশদ

04:46:52 PM

করোনা আবহে তিন দফা ভোট একসঙ্গে করার প্রস্তাব তৃণমূলের
সর্বদলীয় বৈঠকের তৃণমূল তিনদফা ভোট একসঙ্গে করার প্রস্তাব দিল কমিশনের ...বিশদ

04:12:27 PM

নোয়াপাড়ার জনসভায় বক্তব্য রাখছেন মমতা বন্দ্যোপাধ্যায়

03:54:00 PM

বারাকপুরে রাজ চক্রবর্তীর সমর্থনে রোড শো অভিষেক বন্দ্যোপাধ্যায়ের

03:47:37 PM

করোনার জেরে কোচবিহার রাজবাড়িতে পর্যটকদের প্রবেশ নিষিদ্ধ
কোভিড পরিস্থিতির অবনতি হওয়ায় ফের কোচবিহার রাজবাড়িতে পর্যটকদের প্রবেশ বন্ধ ...বিশদ

03:32:50 PM

বোর্ড সভাপতি থাকছেন সৌরভই, বাড়ছে মেয়াদ
ভারতীয় ক্রিকেট বোর্ডের মসনদে থাকবেন সৌরভ গঙ্গোপাধ্যায় ও জয় শাহ। ...বিশদ

03:31:19 PM