Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

কর্মব্যস্ত শিলিগুড়ি জনতা কার্ফুতে শামিল 

বিএনএ, শিলিগুড়ি: ধর্মঘট বা হরতাল নয়। কোনও রাজনৈতিক দলের ডাকা বন্ধও নয়। মারণ ভাইরাস করোনার সংক্রমণ রুখতে রবিবার জনতা কার্ফু পালন করলেন শিলিগুড়িবাসী। এনজেপি স্টেশন থেকে জংশন, বাগডোগরা বিমানবন্দর সবই খাঁ খাঁ করছিল। শপিংমল থেকে হাটবাজার, দোকানের ঝাঁপ ছিল বন্ধ। রাস্তায় এনবিএসটিসি’র কয়েকটি বাস চললেও যাত্রী ছিল না। তবে দুপুরের পর মহানন্দা নদীতে মাছ ধরতে এবং পাড়ার রাস্তায় কচিকাঁচাদের ক্রিকেট খেলার পাশাপাশি বয়স্কদেরও আড্ডা দিতে দেখা গিয়েছে। কেউ কেউ আবার ফাঁকা রাস্তায় সেল্ফি তুলেছেন। বিকেলে বাড়িতে বাড়িতে চলে কাঁসর, ঘণ্টা, থালা বাজানোর হিড়িক।
রাজ্যের ব্যস্ততম শহরগুলির মধ্যে শিলিগুড়ি অন্যতম। বাংলাদেশ, নেপাল ও ভুটান সীমান্তবর্তী এই শহরে প্রতিদিন ভিড় করেন কাতারে কাতারে মানুষ। সাপ্তাহিক ছুটির দিন রবিবারও রাস্তায় মানুষের ভিড় দেখা যায়। রাজনৈতিক দল ও বিভিন্ন শ্রমিক সংগঠনের ডাকা বন্঩ধেও রাস্তায় নামেন বাসিন্দারা। কিন্তু এদিন কর্মচঞ্চল শহর দিনভর ছিল কার্যত জনশূন্য। শহরের জনবহুল এলাকাগুলির মধ্যে জংশন অন্যতম। এখানে তেনজিং নোরগে কেন্দ্রীয় বাস টার্মিনাস, শিলিগুড়ি জংশন রেল স্টেশন, ট্যাক্সিস্ট্যান্ড, এসজেডিএ মার্কেট, এসডিও অফিস রয়েছে। সকালে এই এলাকায় হাতেগোনা কয়েজন লোক ছিলেন। তাঁদের কেউ বাড়ি ফেরার বাসের অপেক্ষা করছিলেন। কেউ আবার সবে বাস থেকে স্ট্যান্ডে নেমেছেন। বাস টার্মিনাসে পর পর দাঁড় করানো রয়েছে বাস। গেটের সামনে চা’র দোকানে সরকারি বাসের কয়েকজন চালক ও কন্ডাক্টারের জটলা। তাঁদের মুখে ছিল মাস্ক। বেসরকারি বাসের কন্ডাক্টার ও খালাসিদের যাত্রী ধরার প্রতিযোগিতা, হাঁকডাক এদিন ছিল না। এনবিএসটিসি’র শিলিগুড়ি ডিপোর ম্যানেজর দীপঙ্কর দত্ত বলেন, যাত্রী না থাকলেও কিছু বাস চালানো হয়েছে।
শহরের আরএকটি গুরুত্বপূর্ণ স্থান এনজেপি স্টেশনের ছবিটাও অনেকটা একইরকম ছিল। অন্যদিন এই স্টেশনে বিভিন্ন ট্রেন থেকে স্রোতের মতো যাত্রীরা নামলেও এদিন ট্রেন থেকে নামতে হাতেগোনা কিছু যাত্রীকে দেখা যায়। বাড়িতে ফেরার যানবাহন পেতে গিয়ে তাঁদেরকে হিমশিম খেতে হয়। অধিকাংশ প্ল্যাটফর্মই ছিল ফাঁকা। প্ল্যাটফর্ম জীবাণুমুক্ত করছিলেন সাফাই কর্মীরা। বাগডোগরা বিমানবন্দরেরও ছিল ফাঁকা। এদিন বেশকিছু সংস্থা তাদের উড়ান বাতিল করে। বিমানবন্দর সূত্রের খবর, এদিন বিমানে এসেছেন প্রায় ১০০০ জন। বাগডোগরা বিমানবন্দরের ডিরেক্টার পি সুব্রমণি বলেন, নিয়ম অনুসারে প্রত্যেক যাত্রীর স্ক্রিনিং করা হয়েছে। কোনও যাত্রীর মধ্যে করোন ভাইরাস মেলেনি।
শুধু বাসস্ট্যান্ড, রেল স্টেশন ও বিমানবন্দর নয়, শহরের লাইফ লাইন হিলকার্ট রোডও ছিল শুনশান। হাসমিচক থেকে দার্জিলিং মোড়, দেশবন্ধু চিত্তরঞ্জন উড়ালপুল সর্বত্রই ছিল ফাঁকা। মাঝেমধ্যে টহল দিয়েছে পুলিস ভ্যান ও সংবাদমাধ্যমের যানবাহন। কখনও কখনও রোগী নিয়ে অ্যাম্বুলেন্স যেতে দেখা গিয়েছে। নিত্যদিন দার্জিলিং মোড়ে যানজট থাকলেও এ দিন তা ছিল না। শহরের ব্যস্ততম কাছারি মোড় থেকে হাসপাতাল মোড়, বিধান রোড, পানিট্যাঙ্কি মোড়, বর্ধমান রোড সহ বিভিন্ন অলিগলির রাস্তা ছিল জনশূন্য। একইসঙ্গে হিলকার্ট রোডের বাজার, বিধানমার্কেট, নিবেদিতা মার্কেট, হকার্সকর্নার, হংকং মার্কেট সহ সমস্ত বাজারের দোকান, গলির রাস্তার চা ও পানের দোকানের ঝাঁপও নামানো ছিল। মাটিগাড়ার শপিংমল, সেভক রোডে শপিংমল বন্ধ ছিল। কোথাও কোনও মানুষকে ঘোরাঘুরি করতে দেখা যায়নি।
দুপুরের দিকে মহানন্দা নদীতে গুটিকয়েক কচিকাঁচাকে মাছ ধরতে এবং কিছু এলাকায় পাড়ার মাঠে শিশুদের ক্রিকেট খেলতে দেখা যায়। এরপর কৌতূহলী এক-দু’জন বাইক নিয়ে বের হন। অনেকেই সেল্ফি তোলেন, ভিডিও করে সোশ্যাল মিডিয়াতে পোস্ট করেন। বিকেল ৫টা বাজতেই বাড়ি বাড়ি কাঁসর, ঘণ্টা শাঁখ, থালা বাজাতে শোনা যায়। নাগরিকরা বলেন, মারণ ভাইরাস করোনা মোকাবিলায় এদিন পরিবারের অন্য সদস্যদের সঙ্গে গল্প করে টিভি দেখে ও সংবাদপত্রে চোখ বুলিয়ে কাটিয়েছি। এককথায় গৃহবন্দি ছিলাম।  

23rd  March, 2020
মাথাভাঙার লতাপাতায় অচৈতন্য
অবস্থায় ছাত্রী উদ্ধার, চাঞ্চল্য 

সংবাদদাতা, মাথাভাঙা: বৃহস্পতিবার রাতে মাথাভাঙা-২ ব্লকের লতাপাতা গ্রাম পঞ্চায়েতের বুড়ি তোর্সা সেতুর কাছ থেকে এক ছাত্রীকে অচৈতন্য অবস্থায় উদ্ধার করেন স্থানীয় বাসিন্দারা। এই ঘটনাকে ঘিরে এলাকায় চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। খবর দেওয়া হয় ঘোকসাডাঙা থানায়। 
বিশদ

19th  September, 2020
পরপর দু’দিনে দু’লক্ষ টাকা খোয়া
গেল ইটাহারের ব্যবসায়ীর 

সংবাদদাতা, ইটাহার: এক ক্ষুদ্র ব্যবসায়ী ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে দু’লক্ষ টাকা খোয়া যাওয়াকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়িয়েছে ইটাহার থানার দুর্লভপুর এলাকায়। এব্যাপারে তারাবুল হক নামে ওই ব্যবসায়ীর ইটাহার থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন। 
বিশদ

19th  September, 2020
পঞ্চায়েত অফিসের কাছেই
দোকানে মিলল ঝুলন্ত দেহ 

সংবাদদাতা, পুরাতন মালদহ: পঞ্চায়েত অফিসের কাছেই, একটি দোকানের সামনের অংশে এক ব্যক্তির ঝুলন্ত দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য ছড়াল হবিবপুর ব্লকের কেন্দপুকুর আকতৈল গ্রাম পঞ্চায়েতে। শুক্রবার সকালে এলাকার বাসিন্দারা দেহটি দেখতে পান। তাঁদের দাবি, ওই ব্যক্তিকে খুন করে সেখানে ঝুলিয়ে দেওয়া হয়েছে। 
বিশদ

19th  September, 2020
গঙ্গারামপুরে তীর-ধনুক নিয়ে
বিক্ষোভ আদিবাসীদের 

সংবাদদাতা, গঙ্গারামপুর: শুক্রবার দক্ষিণ দিনাজপুর জেলার গঙ্গারামপুর মহকুমা শাসকের দপ্তরের একাধিক দাবিতে স্মারকলিপি দিল আদিবাসী জমি রক্ষা কমিটি। এদিন বুনিয়াদপুর বাস স্ট্যান্ড থেকে আদিবাসী জমি রক্ষা কমিটির সদস্যরা তীর-ধনুক নিয়ে মহকুমা শাসকের দপ্তরের সামনে জড়ো হন।  
বিশদ

19th  September, 2020
উত্তরবঙ্গের সংগঠন নিয়ে
বৈঠক তৃণমূল নেতৃত্বের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২১ জুলাই শহিদ স্মরণ কর্মসূচির পর থেকেই আগামী বিধানসভা ভোটের প্রস্তুতি শুরু করে দিয়েছে তৃণমূল। জেলায় দলের পদাধিকারী ও ব্লক সভাপতিদের নামের তালিকা প্রকাশ করা হচ্ছে পর্যায়ক্রমে।  বিশদ

19th  September, 2020
ছুরি মেরে খুনের চেষ্টা, গণপিটুনি আততায়ীকে 

সংবাদদাতা, রায়গঞ্জ: এক ব্যক্তিকে গলায় ছুরি চালিয়ে খুনের চেষ্টা করতে গিয়ে গণপিটুনির শিকার হল আততায়ী। শুক্রবার সন্ধ্যায় ঘটনাটি ঘটেছে ইটাহার ব্লকের মহাপুকুর এলাকায়।  
বিশদ

19th  September, 2020
জলপাইগুড়িতে এলআইসি কর্মীদের বিক্ষোভ 

নিজস্ব প্রতিনিধি, জলপাইগুড়ি: এলআইসি’র শেয়ার বিক্রির কেন্দ্রীয় সিদ্ধান্তের প্রতিবাদে জলপাইগুড়িতে প্রতিবাদ কর্মসূচিতে শামিল হলেন বিভাগীয় বিমা কর্মচারী সমিতি। শুক্রবার শান্তিপাড়ায় এলআইসির জলপাইগুড়ি ডিভিশন অফিসে এই বিক্ষোভ কর্মসূচি হয়।  
বিশদ

19th  September, 2020
হরিশ্চন্দ্রপুরে অপহরণের অভিযোগে ধৃত দুই 

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: হরিশ্চন্দ্রপুর থানার দু’টি পৃথক এলাকায় হানা দিয়ে অপহরণের অভিযোগে পুলিস দু’জনকে গ্রেপ্তার করেছে শুক্রবার। সেই সঙ্গে দুই তরুণীকেও উদ্ধার করেছে পুলিস। ধৃত দু’জনের নাম সঞ্জয় মণ্ডল ও শেখ আনোয়ার আলম বলে পুলিস সূত্রে জানা গিয়েছে। যদিও ধৃতদের দাবি, অপহরণ নয়।  
বিশদ

19th  September, 2020
ঘোকসাডাঙায় টোটো উল্টে মৃত ১, জখম ৪ 

সংবাদদাতা,মাথাভাঙা: বৃহস্পতিবার রাতে টোটো ও গাড়ির ধাক্কায় মৃত্যু হল এক ব্যক্তির। এই ঘটনায় আরও চার জন জখম হয়েছেন। ঘাতক গাড়িটিকে আটক করেছে ঘোকসাডাঙা থানার পুলিস। 
বিশদ

19th  September, 2020
বৃষ্টিতে শিলিগুড়ি শহরের রাস্তা বেহাল 

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: বৃষ্টিতে শিলিগুড়ি শহরে বেশকিছু রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে। শুক্রবার পুরসভার আধিকারিকদের সঙ্গে বৈঠকের পর একথা বলেন শিলিগুড়ি পুরসভার প্রশাসক বোর্ডের চেয়ারম্যান আশোক ভট্টাচার্য। তিনি বলেন, এবার বৃষ্টিতে শহরের বেশকিছু রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে।  
বিশদ

19th  September, 2020
বিদ্যুৎ চুরির প্রতিবাদ করে প্রহৃত যুবক 

সংবাদদাতা, মালদহ: বিদ্যুৎ চুরির প্রতিবাদ করায় এক যুবককে মারধরের অভিযোগ উঠল ইংলিশবাজার শহরে। পুরসভার ২৫ নম্বর ওয়ার্ডের কুলিপাড়ার বাসিন্দা মিঠুন সাহানির দাবি, এলাকায় বিদ্যুৎ চুরি হতে দেখে প্রতিবাদ করেছিলেন তিনি। তখন স্থানীয় কয়েকজন যুবক রড দিয়ে মেরে তাঁর মাথা ফাটিয়ে দেয়। 
বিশদ

19th  September, 2020
হাতি তাড়াতে
এবার পিভিসি পাইপগানের ব্যবহার শুরু 

সংবাদদাতা, নকশালবাড়ি: উত্তরবঙ্গে প্রথম বুনো হাতি তাড়াতে পটকার পরিবর্তে পিভিসি পাইপগান ব্যবহার করা শুরু হয়েছে। ইতিমধ্যেই কার্শিয়াং ডিভিশনের অধীন বিভিন্ন রেঞ্জে এই পাইপগান বিলি শুরু হয়েছে। একইসঙ্গে কার্শিয়াং ডিভিশন হাতি ও মানুষের সঙ্ঘাত রুখতে জোরদার প্রচারে নেমেছে।  
বিশদ

18th  September, 2020
টেস্ট বাড়লেও মালদহে সেই
হারে বাড়ছে না সংক্রমণ, স্বস্তি 

নিজস্ব প্রতিনিধি, মালদহ: মালদহে করোনা পরীক্ষা তিনগুণ বৃদ্ধি পেলেও সেভাবে বাড়েনি সংক্রমণের হার। যদিও সংখ্যার বিচারে বলতে গেলে প্রায় এক মাস পর বৃহস্পতিবার আবার মালদহে একদিনে করোনা আক্রান্তের সংখ্যা ১০০ ছাড়িয়েছে। এদিন জেলায় নতুন করে ১২২ জন করোনায় আক্রান্ত হয়েছেন।  
বিশদ

18th  September, 2020
তুফানগঞ্জ
আলু, পিঁয়াজের পর এবার
ডিমের দামও চড়ছে 

সংবাদদাতা, কুমারগ্রাম: একদিকে বাজারে শাকসব্জির দাম আকাশছোঁয়া। আলু, পিঁয়াজের দামও অনেকটা বেড়ে গিয়েছে। তার সঙ্গে পাল্লা দিয়ে ডিমের দাম বেড়ে যাওয়ায় সাধারণ মানুষ বিপাকে পড়েছেন। কোচবিহার জেলার তুফানগঞ্জ মহকুমা শহরের বিভিন্ন বাজারে ডিমের দাম দেড় টাকা করে বেড়ে গিয়েছে। 
বিশদ

18th  September, 2020

Pages: 12345

একনজরে
রোম: ইতালিয়ান ওপেনের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিলেন রাফায়েল নাদাল। তবে ফাইনালে উঠেছেন নোভাক জকোভিচ। এর আগে রোমের এই টুর্নামেন্টে ন’বার চ্যাম্পিয়ন হয়েছেন স্প্যানিশ তারকা নাদাল।   ...

নয়াদিল্লি: রবিবার ডিজেলের দাম ফের কমল দেশজুড়ে। এই নিয়ে গত চার দিনে ডিজেলের দাম লিটার প্রতি প্রায় ১ টাকা হ্রাস পেল। এদিন দিল্লিতে ডিজেলের দাম ২৪ পয়সা কমে হয়েছে ৭১ টাকা ৫৮ পয়সা।  ...

সংবাদদাতা, রানাঘাট: রানাঘাটে জাতীয় সড়কের ধার থেকে চুরি যাওয়া একটি লরি উত্তর ২৪ পরগনা জেলা থেকে উদ্ধার করল পুলিস। বুধবার রাতে পায়রাডাঙায় জাতীয় সড়কের ধারের একটি পেট্রল পাম্পের পাশ থেকে ১২ চাকার ওই লরিটি চুরি যায়।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিইএসসির অফিসার বলে পরিচয় দিয়ে প্রতারণার অভিযোগে একজনকে গ্রেপ্তার করল জোড়াসাঁকো থানার পুলিস। ধৃতের নাম মোহাম্মদ সুলেমান। বাড়ি তিলজলা এলাকায়। তার কাছ থেকে উদ্ধার হয়েছে সিইএসসির জাল রসিদ।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তিজনিত মামলা-মোকদ্দমায় জটিলতা বৃদ্ধি। শরীর-স্বাস্থ্য দুর্বল হতে পারে। বিদ্যাশিক্ষায় বাধাবিঘ্ন। হঠাকারী সিদ্ধান্তের জন্য আপশোস বাড়তে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক শান্তি দিবস
১৮৬৬: ব্রিটিশ সাংবাদিক, ঐতিহাসিক ও লেখক এইচ জি ওয়েলসের জন্ম
১৯৩৪: জাপানের হনসুতে টাইফুনের তাণ্ডব, মৃত ৩ হাজার ৩৬ জন
১৯৪৭: মার্কিন লেখক স্টিফেন কিংয়ের জন্ম
১৯৭৯: ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ক্রিস গেইলের জন্ম
১৯৮০: অভিনেত্রী করিনা কাপুর খানের জন্ম
১৯৮১: অভিনেত্রী রিমি সেনের জন্ম
১৯৯৩: সংবিধানকে অস্বীকার করে রাশিয়ায় সাংবিধানিক সংকট তৈরি করলেন তৎকালীন প্রেসিডেন্ট বরিস ইয়েলৎসিন
২০০৭: রিজওয়ানুর রহমানের মৃত্যু
২০১৩: কেনিয়ার রাজধানী নাইরোবিতে ওয়েস্ট গেট শপিং মলে জঙ্গি হামলা, নিহত কমপক্ষে ৬৭



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৮৯ টাকা ৭৪.৬০ টাকা
পাউন্ড ৯৩.৫৫ টাকা ৯৬.৯১ টাকা
ইউরো ৮৫.১০ টাকা ৮৮.২১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  September, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৫২,৩৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৯,৭০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫০,৪৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬,৭৪০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬,৮৪০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
20th  September, 2020

দিন পঞ্জিকা

৫ আশ্বিন ১৪২৭, সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, পঞ্চমী ৪৫/৩৬ রাত্রি ১১/৪৩। বিশাখানক্ষত্র ৩৮/২১ রাত্রি ৮/৪৯। সূর্যোদয় ৫/২৮/৩৬, সূর্যাস্ত ৫/৩০/৫৪। অমৃতযোগ দিবা
৭/৪ মধ্যে পুনঃ ৮/৪১ গতে ১১/৬ মধ্যে। রাত্রি ৭/৫৫ গতে ১১/৬ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৫ মধ্যে। বারবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/৩০ গতে ৪/০ মধ্যে। কালরাত্রি ১০/০ গতে ১১/৩০ মধ্যে।  
৪ আশ্বিন ১৪২৭, সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, চতুর্থী দিবা ৭/৩৭ পরে পঞ্চমী শেষরাত্রি ৫/১৭। বিশাখানক্ষত্র রাত্রি ৩/১। সূর্যোদয় ৫/২৮, সূর্যাস্ত ৫/৩৩। অমৃতযোগ দিবা ৭/৭ মধ্যে ও ৮/৪১ গতে ১১/১ মধ্যে এবং রাত্রি ৭/৪২ গতে ১০/৫৯ মধ্যে ও ২/১৭ গতে ৩/৬ মধ্যে। কালবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে ও ২/৩২ গতে ৪/২ মধ্যে। কালরাত্রি ১০/১ গতে ১১/৩১ মধ্যে।  
মোসলেম: ৩ শফর। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
ফসল বিক্রির উপর কর লাগবে না: প্রধানমন্ত্রী 

01:19:14 PM

নতুন আইন কৃষকদের স্বাধীনতা দেবে: প্রধানমন্ত্রী 

01:18:31 PM

যেখানে ফসলের দাম বেশি সেখানেই বিক্রি করতে পারবেন কৃষকরা: প্রধানমন্ত্রী 

01:14:21 PM

এই আইন কৃষক মাণ্ডির বিরুদ্ধে নয়: প্রধানমন্ত্রী 

01:13:46 PM

৮ সাংসদকে সাসপেন্ডের তীব্র প্রতিবাদ মমতার 
কৃষি বিল নিয়ে প্রতিবাদে মুখর হওয়ায় ডেরেক ও’ব্রায়ান, দোলা সেন ...বিশদ

12:26:02 PM

অন্তঃসত্ত্বা কিশোরীকে খুনের অভিযোগ বাবার বিরুদ্ধে 
অন্তঃসত্ত্বা হয়ে পড়েছিল কিশোরী। তাই নিয়ে বচসা চলাকালীন কাঠের আঘাতে ...বিশদ

12:08:51 PM