Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

কাজ বন্ধ রাখলেন ডুয়ার্সের চা শ্রমিকরা 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: করোনার শৃঙ্খল ভাঙতে রবিবার প্রধানমন্ত্রীর ডাক দেওয়া জনতা কার্ফুতে অভূতপূর্ব সাড়া দিল আলিপুরদুয়ার জেলার চা বলয়। একটা রাজনৈতিক দল বন্ধ ডাকলে সেই বন্ধ ভাঙতে তৎপর হয় অন্য বিরোধী রাজনৈতিক দল। চা বলয়ও তার ব্যতিক্রম নয়। বন্ধ বানচাল করার রাজনৈতিক রং লাগে চা বলয়েও। কিন্তু রবিবারের জনতা কার্ফুতে চা বলয়ে বিরোধী রাজনীতির কোন র঩ঙের ছোঁয়া ছিল না। রাজনৈতিক রং ভুলে করোনা আতঙ্ক জনতা কার্ফুতে ঐক্যবদ্ধ করল চা শ্রমিকদেরও।
রবিবার সেই ছবিই ধরা পড়ল জেলার চা বলয়ে। মাদারিহাটের ডিমডিমা থেকে কুমারগ্রামের সংকোশ কিংবা কালচিনির সাঁতালি থেকে ফালাকাটার তাসাটি, জেলার ৬৩টি চা বাগানে এদিন ছিল একেবারে শ্মশানের নীরবতা। চা শিল্পের নিয়ম মোতাবেক, সব বাগানে একই দিনে সাপ্তাহিক ছুটি থাকে না। অর্থাৎ জেলার কোনও ব্লকে চা বাগানের সাপ্তাহিক ছুটি যদি থাকে বুধবার, তাহলে অন্য ব্লকে সাপ্তাহিক ছুটি থাকে শনিবার কিংবা রবিবার।
কিন্তু রবিবার এ নিয়মের কোনও বালাই ছিল না। করোনার আতঙ্কে রবিবার জেলার ৬৩টি চা বাগানের একটি চা বাগানেও কাজ হয়নি। করোনার শৃঙ্খল ভাঙতে দেশকে সহযোগিতার হাত বাড়িয়ে দিতে রবিবার জেলার ৬৩ টি চা বাগানের শ্রমিকরা স্বতঃস্ফূর্তভাবে জনতা কার্ফুতে শামিল হয়। ফলে এদিন কোনও চা বাগানের শ্রমিকই কাজ করতে বাগানমুখো হননি।

তৃণমূল কংগ্রেস চা বাগান মজদুর ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি প্রভাত মুখোপাধ্যায় বলেন, জীবন আগে, রাজনীতি পরে। জীবন না থাকলে কোনও কিছুই থাকবে না। এটা অন্যদের মতো চা শ্রমিকরাও বোঝে। তাই করোনার শৃঙ্খল ভাঙতে জনতা কার্ফুতে চা শ্রমিকরাও সাড়া দিয়েছেন।
আরএসপি প্রভাবিত ডুয়ার্স চা বাগান ওয়ার্কাস ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সভাপতি গোপাল প্রধান বলেন, করোনার করাল গ্রাস থেকে বাঁচতে একদিনের জনতা কার্ফুতে শ্রমিকরাও সাড়া দিয়েছেন। কিন্তু বাগান মালিকরাও দায়িত্ব এড়াতে পারেন না। বাগান মালিকদের উচিত বাগানে কাজ করার সময় শ্রমিকদের মাস্ক, স্যানিটাইজার ও সাবান দেওয়া।
শুধু শ্রমিকরাই নয়। দেশের প্রধানমন্ত্রীর এই জনতা কার্ফুর আহ্বানকে সমর্থন জানিয়েছে চা বাগান মালিক সংগঠনগুলিও। ইন্ডিয়ান টি প্ল্যান্টেশন অ্যাসোসিয়েশনের মুখপাত্র অমিতাংশ চক্রবর্তী বলেন, দেশকে করোনার থাবা থেকে বাঁচাতে সরকারের যেকোনও পদক্ষেপকেই আমরা সমর্থন জানাব।  

23rd  March, 2020
করোনার জেরে রায়গঞ্জে বাসন্তী পুজো বন্ধ 

সংবাদদাতা, কর্ণজোড়া: করোনার জেরে রায়গঞ্জের ঐতিহ্যবাহী পারিবারিক বাসন্তী পূজা বন্ধ রাখলেন গুহ পরিবার। সংক্রমণ রুখতে ভিড় এড়ানোর নির্দেশ দিয়েছে সরকার। সেই কারণেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছে ওই পরিবার।  
বিশদ

24th  March, 2020
শিলিগুড়িতে মিড ডে মিলের সামগ্রী বিলি 

বিএনএ, শিলিগুড়ি: শিলিগুড়ি শহরে প্রাথমিক ও হাই স্কুল থেকে মিড ডে-মিলের চাল ও আলু সংগ্রহে ভিড় করলেন অভিভাবকরা। লকডাউনের আগে সোমবার তাঁরা স্কুলে গিয়ে দু’কেজি করে চাল ও আলু সংগ্রহ করেছেন।  
বিশদ

24th  March, 2020
পানিট্যাঙ্কি সীমান্ত সিল করল নেপাল 

সংবাদদাতা, নকশালবাড়ি: সোমবার সকাল ১০টা থেকে নেপাল সরকার ভারত-নেপাল সীমান্তের পানিট্যাঙ্কি বর্ডার সিল করল। আগামী সাতদিন দু’দেশের কোনও নাগরিক সীমান্ত পারাপার করতে পারবেন না।  
বিশদ

24th  March, 2020
লরির ধাক্কায় বৃদ্ধার মৃত্যু
 

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: মালদহের চাঁচলে সোমবার ৮১ নম্বর জাতীয় সড়কের সার্কিট হাউস সংলগ্ন এলাকায় লরির ধাক্কায় মৃত্যুে হল এক বৃদ্ধার। এনিয়ে চাঞ্চল্যহ ছড়িয়েছে চাঁচলে। পুলিশ সূত্রে জানা যায়, মৃত বৃদ্ধার নাম চাঁদমনি বেওয়া(৭২)।  
বিশদ

24th  March, 2020
কোচবিহার শহরের চেনা ছবি
জনতা কার্ফুতে অচেনা হয়ে ওঠে 

বিএনএ, কোচবিহার: যেকোনও রাজনৈতিক দলের ডাকা বন্ধকেও হার মানাল জনতা কার্ফু। রবিবার কোচবিহারে রাজপথ থেকে শুরু করে গলিপথ সব জায়গাই ছিল শুনশান। রাস্তায় বেসরকারি বাস সহ কোনও যানবাহনেরই দেখা মেলেনি। সরকারি বাস নির্দিষ্ট সময় অন্তর চললেও তাতে যাত্রী ঩ছিল না বললেই চলে। 
বিশদ

23rd  March, 2020
কর্মব্যস্ত শিলিগুড়ি জনতা কার্ফুতে শামিল 

বিএনএ, শিলিগুড়ি: ধর্মঘট বা হরতাল নয়। কোনও রাজনৈতিক দলের ডাকা বন্ধও নয়। মারণ ভাইরাস করোনার সংক্রমণ রুখতে রবিবার জনতা কার্ফু পালন করলেন শিলিগুড়িবাসী। এনজেপি স্টেশন থেকে জংশন, বাগডোগরা বিমানবন্দর সবই খাঁ খাঁ করছিল। শপিংমল থেকে হাটবাজার, দোকানের ঝাঁপ ছিল বন্ধ। 
বিশদ

23rd  March, 2020
দক্ষিণ দিনাজপুরে স্বাস্থ্যকর্তাদের উদ্বেগ
হোম কোয়ারেন্টাইনের নিয়ম ভেঙে
যত্রতত্র ঘুরে বেড়াচ্ছেন অনেকেই 

সংবাদদাতা, বালুরঘাট: কোয়ারেন্টাইন সম্পর্কে সঠিক তথ্য না জানার কারণেই অনেকে অযথা আতঙ্কিত হচ্ছেন, বলছে দক্ষিণ দিনাজপুর জেলা প্রশাসন। জেলায় হোম কোয়ারেন্টাইনের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। আর সেইসঙ্গে বাড়ছে এই কোয়ারেন্টাইন নিয়ে সাধারণ মানুষের মধ্যে আতঙ্কও। 
বিশদ

23rd  March, 2020
জলপাইগুড়ি
করোনা নিয়ে সোশ্যাল মিডিয়ায় যুবকের নামে
বিভ্রান্তিমূলক প্রচার,অভিযোগ দায়ের পুলিসে 

বিএনএ, জলপাইগুড়ি: সোশ্যাল মিডিয়ায় করোনা আক্রান্ত বলে তাঁর নাম প্রচার করায় তিনি সামাজিক বয়কটের মুখে পড়েছিলেন। বাধ্য হয়ে জলপাইগুড়ি সুপার স্পেশালিটি হাসপাতালেও ভর্তি হয়েছিলেন। শনিবার বিকেলে ওই যুবক হাসপাতাল থেকে ছুটি পান। রবিবার তিনি জলপাইগুড়ি কোতোয়ালি থানায় অভিযোগ দায়ের করেন।  
বিশদ

23rd  March, 2020
করোনার ভয়ে জমায়েত এড়াতে মেয়ের
অন্নপ্রাশন স্থগিত রাখলেন রায়গঞ্জের দম্পতি 

সংবাদদাতা, রায়গঞ্জ: করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে একমাত্র কন্যার অন্নপ্রাশনের অনুষ্ঠান পিছিয়ে দিলেন রায়গঞ্জের দম্পতি। আগামী ২৯ মার্চ এই অনুষ্ঠানটি হওয়ার কথা ছিল রায়গঞ্জ শহর সংলগ্ন পদ্মপুকুর এলাকায়।  
বিশদ

23rd  March, 2020
মাস্ক, স্যানিটাইজারের কালোবাজারি
রুখতে বিশেষ কমিটি গড়ল ধূপগুড়ি পুরসভা 

সংবাদদাতা, ময়নাগুড়ি: মাস্ক, স্যানিটাইজারের কালোবাজারি রুখতে ধূপগুড়ি পুরসভা বিশেষ কমিটি গঠন করেছে। কোনও ব্যবসায়ী ওসব নিয়ে কালোবাজারি করলে প্রশাসন তাঁর বিরুদ্ধে আইন মেনে পদক্ষেপ করবে বলে জানিয়ে দিয়েছে। করোনা যেভাবে থাবা বসাচ্ছে তা ক্রমশই উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। 
বিশদ

23rd  March, 2020
কোচবিহার জেলায় হোম কোয়ারেন্টাইনের
সংখ্যা প্রায় দেড় হাজার, বাড়ছে উদ্বেগ 

সুকান্ত গঙ্গোপাধ্যায়, কোচবিহার, বিএনএ: কোচবিহার জেলায় হোম কোয়ারেন্টাইনে প্রায় দেড় হাজার মানুষ রয়েছেন। পাশাপাশি এখন থেকে যাঁরা বিদেশ ভ্রমণ করে কিংবা ভিনরাজ্য থেকে আসবেন তাঁদের প্রথমে ২৪ ঘণ্টা সরকারিভাবে তৈরি কোয়ারেন্টাইন সেন্টারে রেখে স্বাস্থ্যপরীক্ষা করা হবে।  
বিশদ

23rd  March, 2020
করোনার ছুটি, জাতীয় সড়কে চুটিয়ে
ক্রিকেট, বাইকে চেপে ঘোরাঘুরি, সেলফি 

সংবাদদাতা, পতিরাম: করোনা নিয়ে সচেতনতা শিকেয় তুলে জনতা কার্ফু উপেক্ষা করেই বালুরঘাট শহরে ৫১২ নম্বর জাতীয় সড়কে ক্রিকেট খেলায় মাতল একদল কিশোর। এদিন জনতা কার্ফুর জন্য শহরের রাস্তা কার্যত শুনশান থাকায় বালুরঘাটের গৌড়ীয় মঠের সামনে জাতীয় সড়কের উপর জমজমাট ক্রিকেট খেলা শুরু হয়ে যায়।
বিশদ

23rd  March, 2020
টোটোয় চাপিয়ে বিদেশি মহিলাকে উত্তরবঙ্গ মেডিক্যালে নিয়ে যাওয়ায় প্রশ্ন 

বিএনএ, শিলিগুড়ি ও সংবাদদাতা, নকশালবাড়ি: ভিনরাজ্য থেকে শিলিগুড়িতে ফেরা ৩৮ জনকে হোম কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দিল শিলিগুড়ি জেলা হাসপাতাল কর্তৃপক্ষ। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, গত তিনদিনে এখানে জ্বর, সর্দি ও কাশি নিয়ে বেশ কয়েকজন চিকিৎসা করাতে এসেছেন। 
বিশদ

23rd  March, 2020
শিলিগুড়ি
জনতা কার্ফুতে কমল দূষণ,
শহরবাসীর ঘুমভাঙল পাখির ডাকে 

রাজীব সরকার, শিলিগুড়ি, বিএনএ: পাখির ডাকে ঘুম ভাঙতে আচমকাই চমকে উঠেছিলেন শিলিগুড়ি আশ্রমপাড়ার বাসিন্দা সোমনাথ চট্টোপাধ্যায়। জানালা দিয়ে উঁকি মারতেই দেখলেন শুনশান পথঘাট।  
বিশদ

23rd  March, 2020

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লকডাউনের জেরে চরম সঙ্কটে বিশ্ববিদ্যালয়গুলির গবেষণা। ক্যাম্পাস সম্পূর্ণ বন্ধ থাকার কারণে নষ্ট হয়েছে বেশ কিছু দামি রাসায়নিক পদার্থ। বেশ কিছু প্রাণী রয়েছে, যাদের ওপর গবেষণা করার জন্য প্রস্তুতি নিয়েছিলেন অধ্যাপকরা, সেগুলিকে বাঁচিয়ে রাখা এখন চ্যালেঞ্জের মুখে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারি কর্মীরা প্রতিবারই মার্চ মাসের বেতন এপ্রিলে পান। এটাই হয়ে এসেছে। লকডাউন হওয়ার আগে বিভিন্ন সরকারি দপ্তর থেকে স্থায়ী ও চুক্তিভিত্তিতে নিযুক্ত কর্মীদের এপ্রিল মাসের বেতনের বিল পাঠিয়ে দেওয়া হয়েছে। ...

 প্যারিস, ২৫ মার্চ: গোটা বিশ্বে করোনা ভাইরাসের নাম করে আর্থিক প্রতারণা বাড়ছে। সতর্ক করে দিল আন্তর্জাতিক পুলিস সংগঠন ইন্টারপোল। বিশ্বের এই স্বাস্থ্য সঙ্কটের মুহূর্তে অনলাইনে কোনও চিকিৎসা সরঞ্জাম কেনার সময় ক্রেতাকে পুরোপুরি সতর্ক থাকার আহ্বান জানাল তারা। ...

 বিএনএ, বর্ধমান ও সংবাদদাতা: করোনার সংক্রমণ রুখতে সোমবার বিকেল ৫টা থেকে শুরু হয়েছে লকডাউন। বাজারে এবং মুদির দোকানে গিয়ে ভিড় এড়ানোর জন্য নিরাপদ দূরত্বে দাঁড়ানোর নির্দেশ দিয়েছে পূর্ব বর্ধমান জেলা স্বাস্থ্যদপ্তর। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

খরচের চাপ এত বেশি থাকবে সে সঞ্চয় তেমন একটা হবে না। কর্মক্ষেত্রে নানান সমস্যা দেখা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৪: গিলেটিনের আবিষ্কর্তা জোসেফ ইগনেস গিলেটিনের মৃত্যু
১৮২৭: জার্মান সুরকার এবং পিয়ানো বাদক লুডউইগ ভ্যান বেইটোভেনের মৃত্যু
১৯৯৩: চিত্র পরিচালক ধীরেন্দ্রনাথ গঙ্গোপাধ্যায়ের জন্ম
১৯৭১: স্বাধীনতা ঘোষণা করল বাংলাদেশ, শুরু হল মুক্তিযুদ্ধ
১৯৭৪: চিপকো আন্দোলনের সূচনা
১৯৯৯: সুরকার আনন্দশঙ্করের মৃত্যু
২০০৬: রাজনীতিবিদ অনিল বিশ্বাসের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৫.১৯ টাকা ৭৬.৯১ টাকা
পাউন্ড ৮৬.৮১ টাকা ৮৯.৯৫ টাকা
ইউরো ৮০.৬৪ টাকা ৮৩.৬৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
25th  March, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১১ চৈত্র ১৪২৬, ২৫ মার্চ ২০২০, বুধবার, (চৈত্র শুক্লপক্ষ) প্রতিপদ ২৯/২৯ অপঃ ৫/২৭। রেবতী অহোরাত্র সূ উ ৫/৩৯/৪১, অ ৫/৪৫/৪৫, অমৃতযোগ দিবা ৭/১৬ মধ্যে পুনঃ ১/৪১ গতে উদয়াবধি। বারবেলা ৮/৪২ গতে ১০/১৩ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ১/১৩ মধ্যে। কালরাত্রি ২/৪২ গতে ৪/১১ মধ্যে।
১১ চৈত্র ১৪২৬, ২৫ মার্চ ২০২০, বুধবার, প্রতিপদ ২৬/১০/২১ অপরাহ্ন ৪/৯/৪৯। রেবতী ৬০/০/০ অহোরাত্র সূ উ ৫/৪১/৪১, অ ৫/৪৫/৪৯। অমৃতযোগ দিবা ৭/১২ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১২ মধ্যে ও ৩/২২ গতে ৫/১ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ গতে ১০/২৭ মধ্যে। কালবেলা ৮/৪২/৪৩ গতে ১০/১৩/১৪ মধ্যে।
২৯ রজব

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ:খরচের চাপ এত বেশি থাকবে সে সঞ্চয় তেমন একটা হবে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮১৪: গিলোর্টিনের আবিষ্কর্তা জোসেফ ইগনেস গিলেটিনের মৃত্যু১৮২৭: জার্মান সুরকার এবং ...বিশদ

07:03:20 PM

তামিলনাড়ুতে আরও ৩ জনের শরীরে মিলল করোনা ভাইরাস 

11:52:00 PM

আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে প্রথম করোনা আক্রান্তের খোঁজ 

09:02:11 PM

দেশে একদিনে ৮৮ জনের শরীরে মিলল করোনা ভাইরাস, মোট আক্রান্ত ৬৯৪: কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক

08:55:45 PM

কৃষ্ণনগরে করোনা আতঙ্কে আত্মহত্যা! 
হোম আইসোলেশনে থাকার নির্দেশ পাওয়ার পর গলায় দড়ি দিয়ে আত্মঘাতী ...বিশদ

08:34:13 PM