Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

দক্ষিণ দিনাজপুরে স্বাস্থ্যকর্তাদের উদ্বেগ
হোম কোয়ারেন্টাইনের নিয়ম ভেঙে
যত্রতত্র ঘুরে বেড়াচ্ছেন অনেকেই 

সংবাদদাতা, বালুরঘাট: কোয়ারেন্টাইন সম্পর্কে সঠিক তথ্য না জানার কারণেই অনেকে অযথা আতঙ্কিত হচ্ছেন, বলছে দক্ষিণ দিনাজপুর জেলা প্রশাসন। জেলায় হোম কোয়ারেন্টাইনের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। আর সেইসঙ্গে বাড়ছে এই কোয়ারেন্টাইন নিয়ে সাধারণ মানুষের মধ্যে আতঙ্কও। অনেকে ভাবছেন কোয়ারেন্টাইনে থাকতে বলা মানে হাসপাতালে এক ঘরে আলাদা ভাবে রেখে বন্দি করে রেখে দেওয়া হবে। তাই দক্ষিণ দিনাজপুর জেলায় বাইরে থেকে ফেরত আসা শ্রমিকদের কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দেওয়া হলেও সেই নির্দেশিকা কেউ মানছেন না। প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছেন। আবার তাঁদের সেই আচরণ নিয়েও সাধারণ মানুষ আতঙ্কিত হয়ে পড়ছেন।
দক্ষিণ দিনাজপুর জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক সুকুমার দে বলেন, কোয়ারেন্টাইন নিয়ে অনেকের মধ্যে গুজব তৈরি হয়েছে। স্বাস্থ্য দপ্তরের কর্মীরা সেই গুজব দূর করতে ময়দানে নেমেছেন। যাঁরা নির্দেশ মানছেন না, তাঁদের আমরা পুলিস পাঠিয়ে তুলে আনছি।
স্বাস্থ্যদপ্তর সূত্রে জানা গিয়েছে, কোয়ারেন্টাইন দুই ধরনের হয়। এক হোম কোয়ারেন্টাইন। দুই স্বেচ্ছায় কোয়ারেন্টাইন। যেসব ব্যক্তিকে আপাতদৃষ্টিতে সুস্থ মনে হয়, কিন্তু তিনি সুস্থ হতে পারেন, আবার নাও পারেন, তার মধ্যে হয়তো জীবাণু আছে, কিন্তু কোনও ধরনের উপসর্গ দেখা দেয়নি এমন ব্যক্তিদের কোয়ারেন্টাইনে রাখা হয়। করোনা ভাইরাসের ক্ষেত্রে একজন মানুষকে প্রাথমিকভাবে ১৪ দিন এভাবে বিশেষ ব্যবস্থায় রাখা হয়। ১৪ দিন পর্যন্ত কাউকে কোয়ারেন্টাইনে রাখলে যদি তার ভেতরে জীবাণু থাকে তাহলে উপসর্গ দেখা দেবে। কোয়ারেন্টাইন থেকে লক্ষণ প্রকাশ না হলে তাকে সম্পূর্ণ সুস্থ বলা হয়। কোয়ারেন্টাইনে রাখা অবস্থায় উপসর্গ দেখা দিলে সেই ব্যক্তিকে আইসোলেশনে নিয়ে যেতে হবে। কোনও ব্যক্তি যখন বাড়িতেই কোয়ারেন্টাইনের সকল নিয়ম মেনে, বাইরের লোকজনের সঙ্গে মেলামেশা বন্ধ করে আলাদা থাকেন, তখন সেটিকে হোম কোয়ারেন্টাইন বলা হয়। কোনও ব্যক্তি যদি কোভিড-১৯ আক্রান্ত দেশ, ভিন রাজ্য থেকে ফিরে আসেন, তাহলে তাঁকে হোম কোয়রান্টাইনে থাকার পরামর্শ দেয়া হয়। এক্ষেত্রেও কমপক্ষে ১৪ দিন তিনি কোয়ারেন্টাইনের নিয়ম মেনে চলবেন। ইতিমধ্যে দক্ষিণ দিনাজপুর জেলায় ভিনরাজ্য ও বিদেশ ফেরত কয়েক হাজার বাসিন্দাকে হোম কোয়ারেন্টাইনের থাকার নির্দেশ দেওয়া হয়েছে। যদিও সেই নির্দেশ মানা হচ্ছে না। অনেকের মধ্যে এই নিয়ে কোনও সচেতনতা নেই। অনেকে হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ পেতেই বাড়ি থেকে পালিয়ে যাচ্ছেন। একাধিক এলাকায় স্বাস্থ্যদপ্তরের কাছেএমন অভিযোগ যেতে পুলিস দিয়ে সেই ব্যক্তিদের তুলে নিয়ে এসে হাসপাতালে রাখা হয়েছে। মানুষের মধ্যে হোম কোয়ারেন্টা‌ন নিয়ে গুজব ছড়ানোর কারণেই এমনটা হচ্ছে বলে জানা গিয়েছে।
অন্যদিকে, জেলার অনেকে স্বেচ্ছায় কোয়ারেন্টাইনে থাকছেন। স্বেচ্ছায় কোয়ারেন্টাইনের অর্থ কোনও ব্যক্তি যখন কারও নির্দেশ ছাড়া নিজে থেকেই সকল প্রকার সামাজিকতা থেকে দূরে সরে ঘরের মধ্যে অবস্থান করেন। এক্ষেত্রে ওই ব্যক্তি কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত নাও হতে পারেন। আবার হয়তো তিনি কোভিড-১৯ আক্রান্ত দেশ বা ভিনরাজ্যে ভ্রমণও করেননি। বরং, এই ভাইরাস যেন ছড়িয়ে না পড়ে এজন্য নিজেকে আলাদা রাখছেন। তাঁদের স্বাস্থ্য দপ্তরের তরফে সাধুবাদ জানানো হয়েছে। 

23rd  March, 2020
বালুরঘাটে প্রচারে টিগ্গা

আলিপুরদুয়ারে ভোট মিটে যাওয়ায় সোমবার বালুরঘাটে প্রচারে গেলেন বিজেপি প্রার্থী মনোজ টিগ্গা। দলের রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারের সমর্থনে বালুরঘাট লোকসভা আসনে প্রচার চালাবেন মনোজবাবু।
বিশদ

23rd  April, 2024
ক্ষতিপূরণ মেলেনি, ব্লক অফিসে বিক্ষোভ কুমারগ্রামে

গত ৩১ মার্চ এবং ১৭ এপ্রিল ঝড় ও শিলাবৃষ্টিতে কুমারগ্রাম ব্লকের বিভিন্ন এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ব্লক প্রশাসন ও পুলিস আধিকারিকরা কুমারগ্রামের বিভিন্ন এলাকায় গিয়ে ত্রাণ ও অন্যান্য সরকারি সাহায্য বিলি করেছেন।
বিশদ

23rd  April, 2024
স্কুলে গরমের ছুটির প্রতিবাদে স্মারকলিপি

উত্তরের জেলাগুলিতে এখনও সেঅর্থে গরম পড়েনি। এদিকে গরমের ছুটি ঘোষণা করেছে শিক্ষাদপ্তর। এই ছুটি ঘোষণার প্রতিবাদ জানিয়ে সোমবার জলপাইগুড়ি জেলা প্রাথমিক বিদ্যালয় পরিদর্শক এবং ডিপিএসসি চেয়ারম্যানের কাছে স্মারকলিপি দেয় বামপন্থী শিক্ষক সংগঠন এবিপিটিএ।
বিশদ

23rd  April, 2024
কলাবাড়িতে তোলাবাজির অভিযোগ

নির্মীয়মাণ অ্যামিউজমেন্ট পার্ক কর্তৃপক্ষের কাছ থেকে তোলাবাজির অভিযোগ উঠল। এব্যাপারে সোমবার বিকেলে জেলার পুলিস সুপার খণ্ডবাহলে উমেশ গণপতের দ্বারস্থ হলেন নর্থবেঙ্গল ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সুরজিৎ পাল সহ তিনজনের একটি প্রতিনিধি দল।
বিশদ

23rd  April, 2024
ঝিনুক কুড়োতে গিয়ে নদীতে তলিয়ে মৃত্যু

বন্ধুদের সঙ্গে নদীতে ঝিনুক কুড়োতে গিয়ে মৃত্যু হল এক যুবকের। সোমবার দুপুরে ঘটনাটি ঘটেছে ধূপগুড়ির বারোঘরিয়া পঞ্চায়েতের দামবাড়ি এলাকায়। পুলিস জানিয়েছে, মৃতের নাম রাজকুমার রায় (২৫)
বিশদ

23rd  April, 2024
বাড়ি ফিরল পরিযায়ীর দেহ

অন্ধ্রপ্রদেশে টাওয়ারের কাজ করার সময় মৃত্যু হয়েছে রতুয়া ২ ব্লকের শ্রীপুর ১ গ্রাম পঞ্চায়েতের খেড়িয়া গ্রামের এক শ্রমিকের।  জানা গিয়েছে, মৃতের নাম আমিরুল হক (২৭)। স্ত্রী, বৃদ্ধ বাবা-মায়ের সঙ্গে তাঁর পরিবারে রয়েছে দুই নাবালিকা কন্যা।
বিশদ

23rd  April, 2024
বাড়িতে ভোট দিলেন ১০৯ বছরের জ্ঞানদা

এ এক অন্যরকম অভিজ্ঞতা। ভোট দেননি তেমনটা হয়নি একাত্তর সালের পর থেকে। তবে কমিশনের উদ্যোগে সোমবার প্রথম বাড়িতে বসে লোকসভার ভোট দিয়ে অন্যরকম অনূভুতি হচ্ছে ১০৯ বছরের জ্ঞানদা বিশ্বাসের।
বিশদ

23rd  April, 2024
প্রার্থী ছাড়াই বাড়ি বাড়ি প্রচারে বামফ্রন্ট-কংগ্রেস

মানিকচকে প্রার্থী ছাড়াই বাড়ি বাড়ি প্রচার ও জনসংযোগে ঝাঁপিয়েছে বাম-কংগ্রেস নেতৃত্ব। সোমবার ভূতনির দক্ষিণ ও উত্তর চণ্ডীপুর সহ বিভিন্ন এলাকায় ভোটপ্রচার করে জোট নেতৃত্ব।
বিশদ

23rd  April, 2024
দক্ষিণ মালদহের বিজেপি প্রার্থী শ্রীরূপার প্রচারে গম্ভীরা দল

‘কী বলব তোদের মনের কথা মালদহবাসী/ শীত, গ্রীষ্ম, বর্ষা ভরসা নির্ভয়া দিদি।’ ঠিক এমন ভাবেই গান বেঁধে দক্ষিণ মালদহের বিজেপি প্রার্থী শ্রীরূপা মিত্র চৌধুরীর সমর্থনে জেলার ঐতিহ্যবাহী গম্ভীরা দল ভোটের প্রচার করছে। সম্প্রতি বিজেপির পক্ষ থেকে ওই শিল্পীদের বরাত দেওয়া হয়েছে।
বিশদ

23rd  April, 2024
গ্রামের সংগঠন শক্তি তৃণমূলের শহরে জোর দিচ্ছে বিজেপি

বালুরঘাট আসনে এবার হেভিওয়েটদের লড়াই। আসন জয়ে আলাদা পন্থা নিয়েছে যুযুধান দুই শিবির। গত নির্বাচনগুলিতে গ্রামীণ এলাকা তৃণমূলকে ঢেলে ভোট দিয়েছে। সেখানে তৃণমূলের সংগঠনও শক্তিশালী। লোকসভা নির্বাচনেও তার সুফল ঘরে তুলতে মরিয়া রাজ্যের শাসকদল। 
বিশদ

23rd  April, 2024
ভোটের আগে পাকুয়াহাটে উন্নত স্বাস্থ্য পরিষেবার দাবি বাসিন্দাদের

সুস্বাস্থ্য কেন্দ্রগুলিতে পর্যাপ্ত চিকিৎসক নিয়েগ করে নিয়মিত চিকিৎসা পরিষেবা চালুর দাবি তুলেছেন পাকুয়াহাট এলাকার বাসিন্দাদের। বামনগোলা ব্লকের প্রাণকেন্দ্র পাকুয়াহাট পঞ্চায়েত এলাকার ৩০টি বুথে ৪০ হাজার মানুষের বাস
বিশদ

23rd  April, 2024
প্রাচীন মন্দিরগুলি সংস্কারে মন দেননি বিজেপি জনপ্রতিনিধিরা, ভোটের আগে গেরুয়া শিবিরের বিরুদ্ধে প্রচার তৃণমূলে

পুরাতন মালদহের ঐতিহ্যবাহী মন্দিরগুলি সংস্কার করেননি বিজেপির জনপ্রতিনিধিরা। এমনই অভিযোগ তৃণমূলের। রবিবার রাতে ৭ নম্বর ওয়ার্ডের তৃণমূলের জনসভা থেকে বিষয়টি নিয়ে ক্ষোভ উগরে দিয়েছে তৃণমূল নেতৃত্ব।
বিশদ

23rd  April, 2024
দেহ উদ্ধার

বালুরঘাট শহর লাগোয়া জঙ্গলপুরে মৃতদেহ উদ্ধারের ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে এলাকায়। পুলিস জানিয়েছে, মৃত গণেশ সরেনের (৫৬) বাড়ি বালুরঘাটের জঙ্গলপুর এলাকায়। পরিবার সূত্রে জানা গিয়েছে, ওই ব্যক্তির দেহ জঙ্গলের ধারে পড়ে ছিল
বিশদ

23rd  April, 2024
বিষক্রিয়ায় দু’জনের মৃত্যু

বিষক্রিয়ায় মৃত্যু হল এক ব্যক্তির। পুলিস জানিয়েছে, মৃত ব্যক্তির নাম বিদ্যুৎ সরকার (৫০)। তাঁর বাড়ি কুমারগঞ্জে। পুলিস ও পরিবার সূত্রে জানা গিয়েছে, ওই ব্যক্তি ১৭ এপ্রিল কীটনাশক খান। এরপর তাঁকে উদ্ধার করে বালুরঘাট জেলা হাসপাতালে ভর্তি করা হয়।
বিশদ

23rd  April, 2024

Pages: 12345

একনজরে
আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য হলেন নাইমা খাতুন। ১২৩ বছরের ইতিহাসে এই প্রথম কোনও মহিলা এই বিশ্ববিদ্যালয়ের উপাচার্যর চেয়ারে বসলেন। রাষ্ট্রপতি দ্রৌপদি মুর্মুর অনুমোদনের পরই ...

কেউ আছেন পাঁচ বছর, কেউ বা দশ। তাঁরা প্রত্যেকেই বারুইপুরের ‘আপনজন’ হোমের আবাসিক। প্রত্যেকেই প্রবীণ নাগরিক। তাঁদের অনেকেই পরিবার থেকে দূরে থাকেন। মাঝেমধ্যে কেউ কেউ ...

বিজেপি সহ তামাম বিরোধীদের কোণঠাসা করতে পুরোপুরি কর্পোরেট ধাঁচে প্রচার পরিকল্পনা সাজিয়েছে তৃণমূল। জনসংযোগই হোক বা তারকা প্রচারককে নিয়ে প্রার্থীর বর্ণাঢ্য রোড শো—সবেতেই থাকছে সেই ...

মাঠের মাঝে হেলিপ্যাড তৈরি হয়েছে। প্রখর রোদে মাটি ফেটে গিয়েছে। বেলা যত গড়াচ্ছে সূর্যের তেজ ততই বাড়ছে। কিন্তু তাতে হেলদোল নেই মণিরা বিবি, প্রমীলা রায়, কবিতা রায়দের। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মে অগ্রগতি ও নতুন কাজের বরাত প্রাপ্তি। আইটি কর্মীদের শুভ। মানসিক চঞ্চলতার জন্য বিদ্যাচর্চায় বাধা। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় পঞ্চায়েতী রাজ দিবস 
১০৬১: ইংল্যান্ডের আকাশে হ্যালির ধূমকেতু দেখা যায়
১২৭১ : মার্কো পোলো তার ঐতিহাসিক এশিয়া সফর শুরু করেন
১৯২৬:  যক্ষার ভ্যাকসিন বিসিজি আবিষ্কার
১৯৪২: মারাঠি মঞ্চ অভিনেতা, নাট্য সঙ্গীতজ্ঞ এবং হিন্দুস্তানি শাস্ত্রীয় সঙ্গীতশিল্পী দীনানাথ মঙ্গেশকরের মৃত্যু
১৯৪৫ :সোভিয়েত সেনাবাহিনী  বার্লিনে প্রবেশ করে
১৯৫৬: লোকশিল্পী তিজ্জনবাইয়ের জন্ম
১৯৭২: চিত্রশিল্পী যামিনী রায়ের মৃত্যু
১৯৭৩: ক্রিকেটার শচীন তেন্ডুলকারের জন্ম
১৯৮৭: বরুণ ধাওয়ানের জন্ম
২০১১: ধর্মগুরু শ্রীসত্য সাঁইবাবার মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৯০ টাকা ৮৩.৯৯ টাকা
পাউন্ড ১০১.৮৯ টাকা ১০৪.৫০ টাকা
ইউরো ৮৭.৯৯ টাকা ৯০.৪১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৩৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৭৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,১৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮০,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮০,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ বৈশাখ, ১৪৩১, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪। পূর্ণিমা ০/১৫ প্রাতঃ ৫/১৯। স্বাতী নক্ষত্র ৪৬/৩০ রাত্রি ১২/৪১। সূর্যোদয় ৫/১৩/০, সূর্যাস্ত ৫/৫৬/৩৭। অমৃতযোগ প্রাতঃ ৬/৫৫ মধ্যে পুনঃ ৯/২৭ গতে ১১/৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে ৫/৫ মধ্যে। রাত্রি ৬/৪১ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ১/২৭ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ১/৪২ গতে ৩/২৩ মধ্যে। রাত্রি ৮/৫৬ গতে ১০/২৭ মধ্যে। বারবেলা ৮/২৪ গতে ৯/৫৯ মধ্যে পুনঃ ১১/৩৪ গতে ১/১০ মধ্যে। কালরাত্রি ২/২৩ গতে ৩/৪৭ মধ্যে। 
১১ বৈশাখ, ১৪৩১, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪। প্রতিপদ অহোরাত্র। স্বাতী নক্ষত্র রাত্রি ১২/১। সূর্যোদয় ৫/১৩, সূর্যাস্ত ৫/৫৮। অমৃতযোগ দিবা ৬/৪৭ মধ্যে ও ৯/২২ গতে ১১/৬ মধ্যে ও ৩/২৬ গতে ৫/১০ মধ্যে এবং রাত্রি ৬/৪৭ গতে ৯/০ মধ্যে ও ১/২২ গতে ৫/১৩ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ১/৪৩ গতে ৩/২৭ মধ্যে এবং রাত্রি ৯/০ গতে ১০/২৭ মধ্যে। কালবেলা ৮/২৫ গতে ১০/০ মধ্যে ও ১১/৩৬ গতে ১/১১ মধ্যে। কালরাত্রি ২/২৫ গতে ৩/৪৯ মধ্যে। 
১৪ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজ আউসগ্রামে মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্বাচনী জনসভা, নেত্রীকে শুনতে হাজির বিপুল সংখ্যক মানুষ

12:30:00 PM

ফরাক্কা ব্যারেজের উপর পণ্যবাহী লরিতে আগুন
ফরাক্কা ব্যারেজের ৪৮ নম্বর গেটের কাছে আজ হঠাৎই একটি পণ্যবাহী ...বিশদ

12:28:00 PM

প্রয়াত চন্দননগরের প্রাক্তন বিধায়ক অশোক সাউ
প্রয়াত চন্দননগরের প্রাক্তন বিধায়ক ও চন্দননগর পুরসভার প্রাক্তন মেয়র অশোক ...বিশদ

12:27:00 PM

ভারত ছাড়তে বাধ্য করা হয়েছে, ভোট আবহে অভিযোগ অস্ট্রেলিয়ান সাংবাদিকের
তাঁকে ভারত ছাড়তে বাধ্য করা হয়েছে বলে অভিযোগ করলেন ভোটের ...বিশদ

11:49:57 AM

প্রয়াত সাংসদ অজিত পাঁজার বাড়িতে ভোট চাইতে উপস্থিত কলকাতা উত্তরের বিজেপি প্রার্থী তাপস রায়

11:43:00 AM

উদয়নকে কেএলও-র চিঠি, ৫ কোটির দাবি
জঙ্গি সংগঠন কেএলও-র নামে চিঠি পেলেন রাজ্যের উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী ...বিশদ

11:25:09 AM