Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

কোচবিহার জেলায় হোম কোয়ারেন্টাইনের
সংখ্যা প্রায় দেড় হাজার, বাড়ছে উদ্বেগ 

সুকান্ত গঙ্গোপাধ্যায়, কোচবিহার, বিএনএ: কোচবিহার জেলায় হোম কোয়ারেন্টাইনে প্রায় দেড় হাজার মানুষ রয়েছেন। পাশাপাশি এখন থেকে যাঁরা বিদেশ ভ্রমণ করে কিংবা ভিনরাজ্য থেকে আসবেন তাঁদের প্রথমে ২৪ ঘণ্টা সরকারিভাবে তৈরি কোয়ারেন্টাইন সেন্টারে রেখে স্বাস্থ্যপরীক্ষা করা হবে। তারপর তাঁদের হোম কোয়ারেন্টাইনে পাঠানো হবে। কোচবিহার মেডিক্যাল কলেজ হাসপাতালে আগে দু’জন আইসোলেশন ওয়ার্ডে ভর্তি ছিলেন। পরে আরও একজনকে আইসোলেশন ওয়ার্ডে ভর্তি করা হয়েছে। বর্তমানে জেলায় হোম কোয়ারেন্টাইনে যাঁরা আছেন তাঁদের মধ্যে অধিকাংশই বিভিন্ন রাজ্য থেকে সম্প্রতি এসেছেন। জেলা স্বাস্থ্যদপ্তর সূত্রে জানা গিয়েছে, অধিকাংশই কেরল থেকে কোচবিহারে নিজেদের বাড়িতে ফিরে এসেছেন। যাঁরা হোম কোয়ারেন্টাইনে রয়েছেন তাঁদের উপরেও স্বাস্থ্যদপ্তরের কর্মীরা নজরদারি রাখছেন।
কোচবিহারের মুখ্য স্বাস্থ্য আধিকারিক সুমিত গঙ্গোপাধ্যায় বলেন, জেলায় মোট ১৪৭৫ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। আমরা সকলের উপরে নজর রাখছি। যাঁরা এখন বাইরে থেকে আসবেন তাঁদের আগে কোয়ারেন্টাইন সেন্টারে থাকতে হবে। সেখান তাঁদের সকলের স্বাস্থ্যপরীক্ষা করা হবে। পরবর্তীতে তাঁদের হোম কোয়ারেন্টাইনে পাঠানো হবে। কোচবিহার মেডিক্যাল কলেজের আইসোলেশন ওয়ার্ডে বর্তমানে তিনজন ভর্তি আছেন। তাঁদের নিয়মিত আমরা পর্যবেক্ষণে রেখেছি।
করোনা ভাইরাসের থাবায় কাবু হয়ে গিয়েছে গোটা বিশ্ব। দেশে এই মারণ ভাইরাসে আক্রান্তের সংখ্যা দিন দিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে। বাইরের রাজ্য কিংবা বিদেশ থেকে যাঁরা এ রা঩জ্যে ফিরছেন তাঁদের স্বাস্থ্যদপ্তর অন্ততপক্ষে ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দিয়েছে। কেউ শৃঙ্খলাভঙ্গ করলে অতিমহামারী আইনে তাঁদের বিরুদ্ধে প্রশাসন কঠোর ব্যবস্থা নেবে বলে হুঁশিয়ারি দিয়েছে।
কোচবিহার জেলায় আগেই ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্ত এলাকা চ্যাংরাবান্ধায় বাংলাদেশ থেকে আসা লোকেদের জেলা স্বাস্থ্যদপ্তর স্বাস্থ্যপরীক্ষার কাজ শুরু করেছিল। এদিকে কোচবিহার মেডিক্যাল কলেজ হাসপাতালে একটি আইসোলেশন ওয়ার্ড তৈরি করা হয়েছিল। পাশাপাশি কোচবিহারে ও দিনহাটা মহকুমা হাসপাতালে একটি করে কোয়ারেন্টাইন সেন্টার তৈরি করা হয়েছে। এবার ভিনরাজ্য বা বিদেশ থেকে কেউ জেলায় এলে তাঁদের সেখানেই প্রথমে রাখা হবে। জেলা স্বাস্থ্যদপ্তর জানিয়েছে, গোটা জেলার বিভিন্ন এলাকায় ১৫০০’র কাছাকাছি মানুষকে হোম কোয়ারেন্টাইনে থাকার কথা বলা হয়েছে। তাঁদের উপর জেলার স্বাস্থ্যকর্মীরা নিয়মিত নজরদারি চালাচ্ছেন।
জেলায় হোম কোয়ারেন্টাইনে যাঁরা রয়েছেন তাঁরা বাড়িতেই থাকছেন কি না তা দেখার জন্য স্বাস্থ্যদপ্তরের বিভিন্ন পদের প্রায় ৩০০০ কর্মী রয়েছেন। জেলা স্বাস্থ্যদপ্তর সূত্রে খবর, ২০০০ আশাকর্মী ও ৭০০ এএনএম’কে বিভিন্ন গ্রামাঞ্চল সহ নানা জায়গায় নির্দিষ্টভাবে দায়িত্ব দেওয়া হয়েছে। তাঁরা হোম কোয়ারেন্টাইনে আছেন তাদের ওই স্বাস্থ্যকর্মীরা নিয়মিত নজর রাখছেন। নির্দিষ্ট সময় অন্তর তাঁরা ব্লক ও ব্লক থেকে জেলা স্বাস্থ্যদপ্তরে রিপোর্ট করছেন। ওই রিপোর্টের ভিত্তিতে প্রয়োজনীয় পদক্ষেপ করা হচ্ছে।
এদিকে দিন কয়েক আগে বাইরের রাজ্যে থেকে ভ্রমণ করে আসা কোচবিহারের এক মহিলাকে মেডিক্যালের আইসোলেশন ওয়ার্ডে ভর্তি করা হয়েছিল। পরে আরও একজন মহিলাকে ভর্তি করা হয়। পরে আরও একজন পুরুষকে আইসোলেশন ওয়ার্ডে ভর্তি করা হয়েছে। স্বাস্থ্যদপ্তরের কর্মীরা সকলকেই নজরদারির মধ্যে রেখেছেন।  

23rd  March, 2020
করোনার জেরে রায়গঞ্জে বাসন্তী পুজো বন্ধ 

সংবাদদাতা, কর্ণজোড়া: করোনার জেরে রায়গঞ্জের ঐতিহ্যবাহী পারিবারিক বাসন্তী পূজা বন্ধ রাখলেন গুহ পরিবার। সংক্রমণ রুখতে ভিড় এড়ানোর নির্দেশ দিয়েছে সরকার। সেই কারণেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছে ওই পরিবার।  
বিশদ

24th  March, 2020
শিলিগুড়িতে মিড ডে মিলের সামগ্রী বিলি 

বিএনএ, শিলিগুড়ি: শিলিগুড়ি শহরে প্রাথমিক ও হাই স্কুল থেকে মিড ডে-মিলের চাল ও আলু সংগ্রহে ভিড় করলেন অভিভাবকরা। লকডাউনের আগে সোমবার তাঁরা স্কুলে গিয়ে দু’কেজি করে চাল ও আলু সংগ্রহ করেছেন।  
বিশদ

24th  March, 2020
পানিট্যাঙ্কি সীমান্ত সিল করল নেপাল 

সংবাদদাতা, নকশালবাড়ি: সোমবার সকাল ১০টা থেকে নেপাল সরকার ভারত-নেপাল সীমান্তের পানিট্যাঙ্কি বর্ডার সিল করল। আগামী সাতদিন দু’দেশের কোনও নাগরিক সীমান্ত পারাপার করতে পারবেন না।  
বিশদ

24th  March, 2020
লরির ধাক্কায় বৃদ্ধার মৃত্যু
 

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: মালদহের চাঁচলে সোমবার ৮১ নম্বর জাতীয় সড়কের সার্কিট হাউস সংলগ্ন এলাকায় লরির ধাক্কায় মৃত্যুে হল এক বৃদ্ধার। এনিয়ে চাঞ্চল্যহ ছড়িয়েছে চাঁচলে। পুলিশ সূত্রে জানা যায়, মৃত বৃদ্ধার নাম চাঁদমনি বেওয়া(৭২)।  
বিশদ

24th  March, 2020
কোচবিহার শহরের চেনা ছবি
জনতা কার্ফুতে অচেনা হয়ে ওঠে 

বিএনএ, কোচবিহার: যেকোনও রাজনৈতিক দলের ডাকা বন্ধকেও হার মানাল জনতা কার্ফু। রবিবার কোচবিহারে রাজপথ থেকে শুরু করে গলিপথ সব জায়গাই ছিল শুনশান। রাস্তায় বেসরকারি বাস সহ কোনও যানবাহনেরই দেখা মেলেনি। সরকারি বাস নির্দিষ্ট সময় অন্তর চললেও তাতে যাত্রী ঩ছিল না বললেই চলে। 
বিশদ

23rd  March, 2020
কর্মব্যস্ত শিলিগুড়ি জনতা কার্ফুতে শামিল 

বিএনএ, শিলিগুড়ি: ধর্মঘট বা হরতাল নয়। কোনও রাজনৈতিক দলের ডাকা বন্ধও নয়। মারণ ভাইরাস করোনার সংক্রমণ রুখতে রবিবার জনতা কার্ফু পালন করলেন শিলিগুড়িবাসী। এনজেপি স্টেশন থেকে জংশন, বাগডোগরা বিমানবন্দর সবই খাঁ খাঁ করছিল। শপিংমল থেকে হাটবাজার, দোকানের ঝাঁপ ছিল বন্ধ। 
বিশদ

23rd  March, 2020
কাজ বন্ধ রাখলেন ডুয়ার্সের চা শ্রমিকরা 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: করোনার শৃঙ্খল ভাঙতে রবিবার প্রধানমন্ত্রীর ডাক দেওয়া জনতা কার্ফুতে অভূতপূর্ব সাড়া দিল আলিপুরদুয়ার জেলার চা বলয়। একটা রাজনৈতিক দল বন্ধ ডাকলে সেই বন্ধ ভাঙতে তৎপর হয় অন্য বিরোধী রাজনৈতিক দল। চা বলয়ও তার ব্যতিক্রম নয়। 
বিশদ

23rd  March, 2020
দক্ষিণ দিনাজপুরে স্বাস্থ্যকর্তাদের উদ্বেগ
হোম কোয়ারেন্টাইনের নিয়ম ভেঙে
যত্রতত্র ঘুরে বেড়াচ্ছেন অনেকেই 

সংবাদদাতা, বালুরঘাট: কোয়ারেন্টাইন সম্পর্কে সঠিক তথ্য না জানার কারণেই অনেকে অযথা আতঙ্কিত হচ্ছেন, বলছে দক্ষিণ দিনাজপুর জেলা প্রশাসন। জেলায় হোম কোয়ারেন্টাইনের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। আর সেইসঙ্গে বাড়ছে এই কোয়ারেন্টাইন নিয়ে সাধারণ মানুষের মধ্যে আতঙ্কও। 
বিশদ

23rd  March, 2020
জলপাইগুড়ি
করোনা নিয়ে সোশ্যাল মিডিয়ায় যুবকের নামে
বিভ্রান্তিমূলক প্রচার,অভিযোগ দায়ের পুলিসে 

বিএনএ, জলপাইগুড়ি: সোশ্যাল মিডিয়ায় করোনা আক্রান্ত বলে তাঁর নাম প্রচার করায় তিনি সামাজিক বয়কটের মুখে পড়েছিলেন। বাধ্য হয়ে জলপাইগুড়ি সুপার স্পেশালিটি হাসপাতালেও ভর্তি হয়েছিলেন। শনিবার বিকেলে ওই যুবক হাসপাতাল থেকে ছুটি পান। রবিবার তিনি জলপাইগুড়ি কোতোয়ালি থানায় অভিযোগ দায়ের করেন।  
বিশদ

23rd  March, 2020
করোনার ভয়ে জমায়েত এড়াতে মেয়ের
অন্নপ্রাশন স্থগিত রাখলেন রায়গঞ্জের দম্পতি 

সংবাদদাতা, রায়গঞ্জ: করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে একমাত্র কন্যার অন্নপ্রাশনের অনুষ্ঠান পিছিয়ে দিলেন রায়গঞ্জের দম্পতি। আগামী ২৯ মার্চ এই অনুষ্ঠানটি হওয়ার কথা ছিল রায়গঞ্জ শহর সংলগ্ন পদ্মপুকুর এলাকায়।  
বিশদ

23rd  March, 2020
মাস্ক, স্যানিটাইজারের কালোবাজারি
রুখতে বিশেষ কমিটি গড়ল ধূপগুড়ি পুরসভা 

সংবাদদাতা, ময়নাগুড়ি: মাস্ক, স্যানিটাইজারের কালোবাজারি রুখতে ধূপগুড়ি পুরসভা বিশেষ কমিটি গঠন করেছে। কোনও ব্যবসায়ী ওসব নিয়ে কালোবাজারি করলে প্রশাসন তাঁর বিরুদ্ধে আইন মেনে পদক্ষেপ করবে বলে জানিয়ে দিয়েছে। করোনা যেভাবে থাবা বসাচ্ছে তা ক্রমশই উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। 
বিশদ

23rd  March, 2020
করোনার ছুটি, জাতীয় সড়কে চুটিয়ে
ক্রিকেট, বাইকে চেপে ঘোরাঘুরি, সেলফি 

সংবাদদাতা, পতিরাম: করোনা নিয়ে সচেতনতা শিকেয় তুলে জনতা কার্ফু উপেক্ষা করেই বালুরঘাট শহরে ৫১২ নম্বর জাতীয় সড়কে ক্রিকেট খেলায় মাতল একদল কিশোর। এদিন জনতা কার্ফুর জন্য শহরের রাস্তা কার্যত শুনশান থাকায় বালুরঘাটের গৌড়ীয় মঠের সামনে জাতীয় সড়কের উপর জমজমাট ক্রিকেট খেলা শুরু হয়ে যায়।
বিশদ

23rd  March, 2020
টোটোয় চাপিয়ে বিদেশি মহিলাকে উত্তরবঙ্গ মেডিক্যালে নিয়ে যাওয়ায় প্রশ্ন 

বিএনএ, শিলিগুড়ি ও সংবাদদাতা, নকশালবাড়ি: ভিনরাজ্য থেকে শিলিগুড়িতে ফেরা ৩৮ জনকে হোম কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দিল শিলিগুড়ি জেলা হাসপাতাল কর্তৃপক্ষ। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, গত তিনদিনে এখানে জ্বর, সর্দি ও কাশি নিয়ে বেশ কয়েকজন চিকিৎসা করাতে এসেছেন। 
বিশদ

23rd  March, 2020
শিলিগুড়ি
জনতা কার্ফুতে কমল দূষণ,
শহরবাসীর ঘুমভাঙল পাখির ডাকে 

রাজীব সরকার, শিলিগুড়ি, বিএনএ: পাখির ডাকে ঘুম ভাঙতে আচমকাই চমকে উঠেছিলেন শিলিগুড়ি আশ্রমপাড়ার বাসিন্দা সোমনাথ চট্টোপাধ্যায়। জানালা দিয়ে উঁকি মারতেই দেখলেন শুনশান পথঘাট।  
বিশদ

23rd  March, 2020

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা ভাইরাসের জেরে দেশবাসী গৃহবন্দি। মঙ্গলবারই আরও ২১ দিনের জন্য গোটা দেশে লক ডাউন করে রাখার ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাই ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লকডাউনের জেরে চরম সঙ্কটে বিশ্ববিদ্যালয়গুলির গবেষণা। ক্যাম্পাস সম্পূর্ণ বন্ধ থাকার কারণে নষ্ট হয়েছে বেশ কিছু দামি রাসায়নিক পদার্থ। বেশ কিছু প্রাণী রয়েছে, যাদের ওপর গবেষণা করার জন্য প্রস্তুতি নিয়েছিলেন অধ্যাপকরা, সেগুলিকে বাঁচিয়ে রাখা এখন চ্যালেঞ্জের মুখে। ...

 প্যারিস, ২৫ মার্চ: গোটা বিশ্বে করোনা ভাইরাসের নাম করে আর্থিক প্রতারণা বাড়ছে। সতর্ক করে দিল আন্তর্জাতিক পুলিস সংগঠন ইন্টারপোল। বিশ্বের এই স্বাস্থ্য সঙ্কটের মুহূর্তে অনলাইনে কোনও চিকিৎসা সরঞ্জাম কেনার সময় ক্রেতাকে পুরোপুরি সতর্ক থাকার আহ্বান জানাল তারা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

খরচের চাপ এত বেশি থাকবে সে সঞ্চয় তেমন একটা হবে না। কর্মক্ষেত্রে নানান সমস্যা দেখা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৪: গিলেটিনের আবিষ্কর্তা জোসেফ ইগনেস গিলেটিনের মৃত্যু
১৮২৭: জার্মান সুরকার এবং পিয়ানো বাদক লুডউইগ ভ্যান বেইটোভেনের মৃত্যু
১৯৯৩: চিত্র পরিচালক ধীরেন্দ্রনাথ গঙ্গোপাধ্যায়ের জন্ম
১৯৭১: স্বাধীনতা ঘোষণা করল বাংলাদেশ, শুরু হল মুক্তিযুদ্ধ
১৯৭৪: চিপকো আন্দোলনের সূচনা
১৯৯৯: সুরকার আনন্দশঙ্করের মৃত্যু
২০০৬: রাজনীতিবিদ অনিল বিশ্বাসের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৫.১৯ টাকা ৭৬.৯১ টাকা
পাউন্ড ৮৬.৮১ টাকা ৮৯.৯৫ টাকা
ইউরো ৮০.৬৪ টাকা ৮৩.৬৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
25th  March, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১১ চৈত্র ১৪২৬, ২৫ মার্চ ২০২০, বুধবার, (চৈত্র শুক্লপক্ষ) প্রতিপদ ২৯/২৯ অপঃ ৫/২৭। রেবতী অহোরাত্র সূ উ ৫/৩৯/৪১, অ ৫/৪৫/৪৫, অমৃতযোগ দিবা ৭/১৬ মধ্যে পুনঃ ১/৪১ গতে উদয়াবধি। বারবেলা ৮/৪২ গতে ১০/১৩ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ১/১৩ মধ্যে। কালরাত্রি ২/৪২ গতে ৪/১১ মধ্যে।
১১ চৈত্র ১৪২৬, ২৫ মার্চ ২০২০, বুধবার, প্রতিপদ ২৬/১০/২১ অপরাহ্ন ৪/৯/৪৯। রেবতী ৬০/০/০ অহোরাত্র সূ উ ৫/৪১/৪১, অ ৫/৪৫/৪৯। অমৃতযোগ দিবা ৭/১২ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১২ মধ্যে ও ৩/২২ গতে ৫/১ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ গতে ১০/২৭ মধ্যে। কালবেলা ৮/৪২/৪৩ গতে ১০/১৩/১৪ মধ্যে।
২৯ রজব

ছবি সংবাদ

এই মুহূর্তে
তামিলনাড়ুতে আরও ৩ জনের শরীরে মিলল করোনা ভাইরাস 

11:52:00 PM

আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে প্রথম করোনা আক্রান্তের খোঁজ 

09:02:11 PM

দেশে একদিনে ৮৮ জনের শরীরে মিলল করোনা ভাইরাস, মোট আক্রান্ত ৬৯৪: কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক

08:55:45 PM

কৃষ্ণনগরে করোনা আতঙ্কে আত্মহত্যা! 
হোম আইসোলেশনে থাকার নির্দেশ পাওয়ার পর গলায় দড়ি দিয়ে আত্মঘাতী ...বিশদ

08:34:13 PM

ভেন্টিলেশনে রাজ্যের দশম করোনা আক্রান্ত 
শারীরিক অবস্থার আরও অবনতি হওয়ায় বাধ্য হয়ে ভেন্টিলেশনে দেওয়া হল ...বিশদ

08:24:08 PM

ক্রিকেট খেলা বন্ধ করতে গিয়ে আক্রান্ত পুলিস 
লকডাউন উপেক্ষা করে মাঠে ক্রিকেট খেলা বন্ধ করতে গিয়ে নন্দীগ্রামের ...বিশদ

07:58:08 PM