Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

দুষ্কৃতী চক্রের সঙ্গে যুক্ত জনপ্রতিনিধি, তথ্য ফাঁস নিয়ে উদ্বেগে প্রশাসন 

বিএনএ, মালদহ: কালিয়াচক-১ গ্রাম পঞ্চায়েতের প্রধান মাদক কাণ্ডে গ্রেপ্তার হওয়ার পর মালদহ জেলা পুলিস ও প্রশাসনের কর্তাদের কপালে চিন্তার ভাঁজ পড়েছে। জেলার সীমান্ত এলাকার বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে প্রশাসনিক বৈঠকে প্রধানরাও উপস্থিত থাকেন। তাঁদের সামনে অনেক গোপন বিষয় নিয়ে আলোচনা করা হয়। সেইসব তথ্য পাচারকারী, দুষ্কৃতী, অনুপ্রবেশকারীদের কাছে পৌঁছে গেলে প্রশাসন বিড়ম্বনায় পড়তে পারে বলে আধিকারিকরা মনে করছেন। একইসঙ্গে দেশ তথা রাজ্যের সুরক্ষাও প্রশ্নের মুখে পড়তে পারে।
উল্লেখ্য, কলকাতা পুলিসের এসটিএফ ও সিআইডি সম্প্রতি মাদকের বিরুদ্ধে অভিযান চালায়। তাতে বেশ কয়েকজন গ্রেপ্তার হয়। ধৃতদের মধ্যে কালিয়াচক-১ গ্রাম পঞ্চায়েতের প্রধান শেখ আমিরুদ্দিন রয়েছেন। তৃণমূল পরিচালিত ওই গ্রাম পঞ্চায়েতের প্রধানের বিরুদ্ধে আন্তর্জাতিক মাদক পাচারচক্রের সঙ্গে জড়িত থাকার অভিযোগ রয়েছে। মণিপুর থেকে কলকাতা হয়ে মালদহে ইয়াবা ট্যাবলেট নিয়ে আসার যে চক্র রয়েছে, ধৃত প্রধান তার সঙ্গে যুক্ত রয়েছে বলে পুলিস জানিয়েছে। যদিও দল ওই প্রধানের পাশে দাঁড়াবে না বলে জেলা তৃণমূল নেতৃত্ব স্পষ্ট জানিয়ে দিয়েছে। উল্লেখ্য, ইয়াবা ট্যাবলেট বাংলাদেশে নেশার সামগ্রী হিসেবে ব্যবহৃত হয়। ফেন্সিডিল পাচারে ঝুঁকি বেড়ে যাওয়ায় বর্তমানে মাফিয়ারা ইয়াবা ট্যাবলেটের উপর জোর দিয়েছে। বাংলাদেশে চড়া দামে ওই ট্যাবলেট বিক্রি হয়। তাছাড়া একটি ছোট ব্যাগে বেশ কয়েক হাজার টাকার ট্যাবলেট সহজেই পাচার করা হয়। নিষিদ্ধ কাশির সিরাপের ক্ষেত্রে অনেক বড় পাত্র বা ব্যাগ লাগে।
জেলা প্রশাসনের এক কর্তা বলেন, সীমান্তবর্তী জেলার ব্লক বা পঞ্চায়েতগুলি অত্যন্ত স্পর্শকাতর। ওইসব এলাকার প্রধান বা নির্বাচিত জনপ্রতিনিদের নিয়ে উন্নয়নমূলক কাজের পাশাপাশি আইনশৃঙ্খলা সহ অন্যান্য বিষয় নিয়েও অনেক সময়ে আলোচনা হয়। বিভিন্ন বৈঠকে পাচার সহ অনেক গোপন বিষয় আলোচনায় উঠে আসে। প্রধান বা জনপ্রতিনিধিদের তা বাইরে প্রকাশ করা উচিত নয়। কিন্তু কোনও জনপ্রতিনিধি নিজেই পাচারচক্রে যুক্ত থাকলে আলোচ্য বিষয় সহজেই দুষ্কৃতীদের কাছে পৌঁছে যাবে। যা সকলের বিপদ ডেকে আনতে পারে। বিষয়টি নিয়ে আমাদের সতর্ক হতে হবে।
জেলা পুলিসের এক আধিকারিক বলেন, প্রধান বা নির্বাচিত জনপ্রতিনিধিরা এর আগে বেআইনি কাজে যুক্ত হয়নি, এমন নয়। কিন্তু রাজনৈতিক হিংসা বা খুন, জখমের সঙ্গে জড়িয়ে পড়া আর পাচারচক্রের সঙ্গে জড়িত থাকার বিষয়টি এক নয়। আন্তঃরাষ্ট্র মাদক পাচারের সঙ্গে বেশিরভাগ সময় জঙ্গি-যোগ থাকে। মাদক বিক্রির লভ্যাংশ সন্ত্রাসবাদীরা অস্ত্রসস্ত্র কেনার কাজে লাগিয়ে থাকে। ফলে কালিয়াচক-১ অঞ্চলের প্রধানের সঙ্গে মাদক চোরাচালানের যোগ থাকার বিষয়টি আমাদের ভাবাচ্ছে। এমনিতেই ভারত-বাংলাদেশ সীমান্তের অন্যতম উপদ্রুত জেলা হিসেবে মালদহকে ধরা হয়। কলকাতা পুলিসের বিশেষ দলের হাতে ওই প্রধান গ্রেপ্তারের পর বিষয়টি অন্যমাত্রা পেয়েছে।  

26th  February, 2020
বিজেপির মালদহ জেলা কমিটির অর্ধেক সদস্যই দুই শহরের বাসিন্দা 

সংবাদদাতা, মালদহ: পুরসভা ভোটের দিকে নজর রেখে শেষ পর্যন্ত নতুন জেলা কমিটি ঘোষণা করল মালদহ বিজেপি। পুরসভা নির্বাচনের অল্পদিন আগেই এই কমিটি ঘোষণার পেছনে জেলা বিজেপি নেতৃত্বের নির্দিষ্ট পরিকল্পনা রয়েছে বলেই অনুমান রাজনৈতিক মহলের। 
বিশদ

26th  February, 2020
গোসাঁইরহাটে ব্যাঙ্কে তালা ঝোলাল মহিলারা 

সংবাদদাতা, মাথাভাঙা: শীতলকুচি ব্লকের একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্বনির্ভরগোষ্ঠীর মহিলাদের ঋণের খাতায় বাড়তি একলক্ষ টাকা রেখেছে, এই অভিযোগ তুলে মঙ্গলবার বিকেলে ব্যাঙ্কের গেটে তালা ঝুলিয়ে বিক্ষোভ দেখান মহিলারা। 
বিশদ

26th  February, 2020
কোচবিহারে জেলাশাসকের দপ্তরে বৈঠক 

বিএনএ, কোচবিহার: ২০২০-২১ সালের বর্ডার এরিয়া ডেভেলপমেন্ট ফান্ডের পরিকল্পনা আগামী ২৭ ফেব্রুয়ারির মধ্যে জমা দিতে বলা হল। মঙ্গলবার কোচবিহারের জেলাশাসকের দপ্তরের কনফারেন্স কক্ষে বিএসএফ, জেলা প্রশাসন, পুলিস, বনদপ্তরের আধিকারিকদের নিয়ে একটি বৈঠক হয়।  
বিশদ

26th  February, 2020
সেভকে বৃদ্ধার অস্বাভাবিক মৃত্যু

 

সংবাদদাতা, শিলিগুড়ি: মঙ্গলবার সেভকে তিস্তা নদী থেকে পুলিস এক বৃদ্ধার মৃতদেহ উদ্ধার করেছে। এই ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে। সেভক ফাঁড়ির পুলিস জানিয়েছে, মৃতার নাম নারায়ণী পাল (৬৩)।  
বিশদ

26th  February, 2020
পরকীয়ার জের, যুবতীকে গলা কেটে খুন 

বিএনএ, মালদহ: পরকীয়া সম্পর্কের জেরে বৈষ্ণবনগরে যুবতীকে নৃশংসভাবে খুন করা হয় বলে প্রাথমিক তদন্তে পুলিস জানতে পেরেছে। ‘প্রেমিক’কে সম্প্রতি ওই যুবতী বিয়ের জন্য চাপ দিচ্ছিলেন। বিবাহিত ওই যুবকের পক্ষে ওই যুবতীর সঙ্গে গাঁটছড়া বাঁধা সম্ভব ছিল না।  
বিশদ

26th  February, 2020
জলপাইগুড়ি
অসুস্থ মোহন, পুরভোটে মুখ নিয়ে বিপাকে তৃণমূল 

মনসুর হাবিবুল্লাহ, জলপাইগুড়ি, বিএনএ: জলপাইগুড়ি পুরসভা নির্বাচনের মুখে ফ্যাক্টর হয়ে দাঁড়িয়েছে পুর চেয়্যারমান মোহন বসুর অসুস্থতা। সম্প্রতি মস্তিকে রক্তক্ষরণের কারণে মোহনবাবু খুবই অসুস্থ হয়ে পড়েন। ক’দিন আগেই দিল্লি থেকে তিনি চিকিৎসা করিয়ে বাড়িতে ফেরেন।  
বিশদ

26th  February, 2020
জলপাইগুড়ির রেসকোর্স পাড়ায় পানীয় জলের সমস্যা, পুরভোটের মুখে ক্ষুব্ধ বাসিন্দারা 

বিএনএ, জলপাইগুড়ি: পুরভোটের মুখে রেসকোর্স পাড়ায় পানীয় জলের সমস্যায় বেকায়দায় পড়েছে তৃণমূল কংগ্রেস পরিচালিত জলপাইগুড়ি পুরসভা। বছর খানেক ধরে এই এলাকায় পানীয় জলের কলে গতি নেই। ধীর গতিতে জল পড়ায় বাসিন্দারা ক্ষুব্ধ।  
বিশদ

26th  February, 2020
নিশিগঞ্জ বাজারে আগুনে ভস্মীভূত একটি দোকান
 

সংবাদদাতা, মাথাভাঙা: সোমবার গভীর রাতে মাথাভাঙা-২ ব্লকের নিশিগঞ্জ বাজারে আগুনে ভস্মীভূত হয় একটি দোকান। রাত ১২টা নাগাদ নিশিগঞ্জ বাজারের মার্কেট কমপ্লেক্সের ভিতরে একটি স্টেশনারি দোকানে আগুন লাগে। স্থানীয়রা আগুন দেখতে পেয়ে নিশিগঞ্জ পুলিস ফাঁড়ি ও মাথাভাঙা দমকল কেন্দ্রে খবর দেয়। 
বিশদ

26th  February, 2020
ফালাকাটা
বিল্ডিং মেরামতের তালিকায় নেই একটিও
প্রাথমিক স্কুলের নাম, ক্ষোভ শিক্ষামহলে 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: বেহাল স্কুল ভবন মেরামতের জন্য শিক্ষাদপ্তর প্রাথমিক স্কুলগুলিকে প্রয়োজন মতো টাকা দিচ্ছে। কোন প্রাথমিক স্কুল কত টাকা পাবে তার তালিকাও প্রকাশ করা হয়েছে। সেই তালিকায় ফালাকাটা ব্লকের কোনও প্রাথমিক স্কুলের নাম নেই।  
বিশদ

26th  February, 2020
ডাম্পারের ধাক্কায় নিগমনগরে ছাত্রীর মৃত্যু 

সংবাদদাতা, দিনহাটা: স্কুল থেকে বাড়ি ফেরার পথে ডাম্পারের ধাক্কায় মৃত্যু হল এক ছাত্রীর। মঙ্গলবার দুপুরে দিনহাটার নিগমনগর ঘাটপাড়ে দুর্ঘটনাটি ঘটে। মৃত ওই ছাত্রীর নাম মান্তু সিংহ(১৭)। দুর্ঘটনার পর ক্ষুব্ধ স্থানীয় বাসিন্দারা ঘাতক গাড়িটিকে আটক করে বিক্ষোভ দেখান।  
বিশদ

26th  February, 2020
পুরভোটে প্রার্থী হওয়া নিয়ে দিনহাটায়
আদি-নব্য তৃণমূলীদের বিরোধ প্রকাশ্যে 

সংবাদদাতা, দিনহাটা: আসন্ন পুরসভা নির্বাচনে প্রার্থী হওয়া নিয়ে দিনহাটায় তৃণমূল কংগ্রেসের বিরোধ প্রকাশ্যে এসেছে। এবারের পুরভোটে শাসক দল তৃণমূলের কারা প্রার্থী হবেন তা নিয়েই মূলত ওই দলের অন্দরে বিরোধ শুরু হয়েছে। 
বিশদ

26th  February, 2020
বালুরঘাট আবাস যোজনা কাণ্ড
বাড়ি বাড়ি ‘তদন্তে’ সুকান্ত, পুরসভা তালিকা
প্রকাশ না করলে আন্দোলনের হুমকি 

সংবাদদাতা, পতিরাম: বালুরঘাট পুরসভার আবাস দুর্নীতি নিয়ে এবার নিজেই এলাকা ঘুরে ঘুরে ‘তদন্ত’ শুরু করলেন স্থানীয় সংসদ সদস্য বিজেপির সুকান্ত মজুমদার। মঙ্গলবার শহরের একাধিক ওয়ার্ড ঘুরে সুকান্তবাবু দাবি করেন, বালুরঘাট পুরসভায় আবাস যোজনার ঘর নিয়ে চরম দুর্নীতি করেছে তৃণমূল।  
বিশদ

26th  February, 2020
শিবির করে ড্রাইভিং লাইসেন্স দিচ্ছে পরিবহণ দপ্তর 

বিএনএ, রায়গঞ্জ: উত্তর দিনাজপুর জেলার প্রতিটি ব্লকে শিবির করে ড্রাইভিং লাইসেন্স দিচ্ছে পরিবহণ দপ্তর। এরমধ্যে ব্যক্তিগত গাড়ির পাশাপাশি কমার্শিয়াল গাড়ির জন্যও ড্রাইভিং লাইসেন্স দেওয়া হচ্ছে। 
বিশদ

26th  February, 2020
বিজেপি ও তৃণমূলের সংঘর্ষ, জখম ৫ 

সংবাদদাতা, গঙ্গারামপুর: পুরসভা নির্বাচনের আগে এলাকায় প্রভাব বজায় রাখতে গঙ্গারামপুরে সংঘর্ষে জড়াল তৃণমূল ও বিজেপি। সোমবার রাতে ওই ঘটনায় দু’পক্ষের পাঁচজন আহত হয়েছেন। এব্যাপারে পুলিসে অভিযোগ দায়ের করা হয়েছে। ঘটনায় দু’পক্ষই একে অপরের বিরুদ্ধে অভিযোগ তুলেছে।  
বিশদ

26th  February, 2020

Pages: 12345

একনজরে
সৌম্যজিৎ সাহা  কলকাতা: ডাস্ট অ্যালার্জির কারণ হিসেবে সবার আগে উঠে আসে ধুলোবালির কথা। সামান্য ধুলো নাকে গেলেই কারও হাঁচি শুরু হয়ে যায়, আবার কারও সর্দি লেগে যায়। কিন্তু শুধু ধুলোবালির জন্যই কি এই অ্যালার্জি?  ...

সংবাদদাতা, কাটোয়া: কাটোয়া শহরের স্টেডিয়াম মাঠ সংস্কারের কাজ শুরু করছে পুরসভা। বেহাল স্টেডিয়াম মাঠ সংস্কারের নির্দেশ দিয়েছেন পুরসভার চেয়ারম্যান। ঐতিহ্যবাহী মাঠের চেহারা ফেরানোর উদ্যোগ নেওয়ায় খুশি ক্রীড়ামহল। দীর্ঘদিন ধরে পড়ে থাকায় মাঠটি ব্যবহারের অযোগ্য হয়ে পড়েছে।   ...

মুম্বই, ২৭ ফেব্রুয়ারি (পিটিআই): ২০০৮ সালে মালেগাঁও বিস্ফোরণ মামলায় বৃহস্পতিবার মুম্বইয়ে বিশেষ এনআইএ আদালতে হাজিরা দিলেন বিজেপি এমপি প্রজ্ঞা সিং ঠাকুর। এদিন দুপুর ১টা নাগাদ ...

স্বার্ণিক দাস  কলকাতা: ‘ভাই তোকে আমি বিয়ের কার্ডটা হোয়াটসঅ্যাপ করে দিয়েছি। খরচ করে আর কার্ড বানাইনি। ঠিক সময়ে চলে আসিস।’- এইভাবেই নিজের বিয়ের নিমন্ত্রণ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মযোগে বিলম্ব ঘটবে। বেসরকারি ক্ষেত্রে কর্মযোগ আছে। ব্যবসায় যোগ দেওয়া যেতে পারে। কোনও বন্ধুর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় বিজ্ঞান দিবস
১৮২৭: আমেরিকায় প্রথম বাণিজ্যিক রেলপথ চালু হয়
১৮৪৪: বিখ্যাত নাট্যব্যক্তিত্ব গিরিশচন্দ্র ঘোষের জন্ম
১৮৮৩: ভারতে প্রথম টেলিগ্রাফ চালু হয়
১৯২৮: ভারতীয় পদার্থ বিজ্ঞানী চন্দ্রশেখর ভেঙ্কট রামন-এর ‘রামন এফেক্ট’ আবিষ্কার
১৯৩৬: জওহরলাল-পত্নী কমলা নেহরুর মৃত্যু
১৯৪৪: সঙ্গীতকার রবীন্দ্র জৈনের জন্ম
১৯৪৮ - ব্রিটিশ সৈন্যদের শেষ দল ভারত ত্যাগ করে
১৯৫১: ক্রিকেটার কারসন ঘাউড়ির জন্ম
১৯৬৩: ভারতের প্রথম রাষ্ট্রপতি ডঃ রাজেন্দ্রপ্রসাদের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮১ টাকা ৭২.৫১ টাকা
পাউন্ড ৯০.৯৬ টাকা ৯৪.২৩ টাকা
ইউরো ৭৬.৬৯ টাকা ৭৯.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৩,১৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪০,৯৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪১,৫৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৫ ফাল্গুন ১৪২৬, ২৮ ফেব্রুয়ারি ২০২০, শুক্রবার, (ফাল্গুন শুক্লপক্ষ) চতুর্থী। অশ্বিনী ৫৪/৫৮ রাত্রি ৪/৩। সূ উ ৬/৩/২৭, অ ৫/৩৫/১৯, অমৃতযোগ দিবা ৭/৩৭ মধ্যে পুনঃ ৮/২২ গতে ১০/৪২ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে পুনঃ ৪/১ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৩ গতে ৮/৪৫ মধ্যে পুনঃ ৩/৩৫ গতে ৪/২৪ মধ্যে পুনঃ ৪/১ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৩ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ৩/৩৫ গতে ৪/২৪ মধ্যে বারবেলা ৮/৫৬ গতে ১১/৪৯ মধ্যে। কালরাত্রি ৮/৪২ গতে ১০/১৫ মধ্যে। 
১৪ ফাল্গুন ১৪২৬, ২৮ ফেব্রুয়ারি ২০২০, শুক্রবার, পঞ্চমী, অশ্বিনী ৪৮/১৯/৪৪ রাত্রি ১/২৬/১৫। সূ উ ৬/৬/২১, অ ৫/৩৪/৪০। অমৃতযোগ দিবা ৭/২৯ মধ্যে ও ৮/১৬ গতে ১০/৩৭ মধ্যে ও ১২/৫৮ গতে ২/৩১ মধ্যে ৪/৫ গতে ৫/৩৫ মধ্যে
এবং রাত্রি ৭/১৭ গতে ৮/৫৫ মধ্যে ও ৩/২৮ গতে ৪/১৭ মধ্যে। কালবেলা ১০/২৪/২৮ গতে ১১/৫০/৩০
মধ্যে। কালরাত্রি ৮/৪২/৩৫ গতে ১০/১৬/৩৩ মধ্যে। 
মোসলেম: ৩ রজব 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মপ্রার্থীদের কর্মযোগে বিলম্ব ঘটবে। বৃষ: গৃহে কোনও শুভ কাজ হবার ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
জাতীয় বিজ্ঞান দিবস১৮২৭: আমেরিকায় প্রথম বাণিজ্যিক রেলপথ চালু হয়১৮৪৪: বিখ্যাত ...বিশদ

07:03:20 PM

মধ্যাহ্নভোজে নবীন পট্টনায়কের বাড়িতে অমিত-মমতা-নীতিশরা 
ইস্টার্ন জোনাল কাউন্সিলের বৈঠক শেষে মধ্যাহ্নভোজে ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের ...বিশদ

03:51:00 PM

১৫০২ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:13:22 PM

দিল্লি হিংসায় মৃতের সংখ্যা বেড়ে ৪২ 

03:09:23 PM

১৪৫৩ পয়েন্ট পড়ল সেনসেক্স

03:04:02 PM