Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

মালদহে মাধ্যমিকে নজরদারি করতে মহকুমা স্তরে আলাদা পরিদর্শক দল 

সংবাদদাতা, মালদহ: অসাধু চক্রের বাড়বাড়ন্তের কথা মাথায় রেখেই এবার মাধ্যমিক পরীক্ষায় ত্রিস্তরীয় পরিদর্শন বলয়ের ব্যবস্থা রাখতে চায় মধ্যশিক্ষা পর্ষদ। প্রতিটি পরীক্ষা কেন্দ্রেই থাকছেন পর্ষদ মনোনীত একজন অতিরিক্ত অধীক্ষক। জেলা প্রশাসনের কর্তারাও পরীক্ষার দিনগুলিতে বিভিন্ন পরীক্ষা কেন্দ্রে আচমকা নজরদারিতে যাবেন বলে জানা গিয়েছে। স্পর্শকাতর পরীক্ষা কেন্দ্রগুলির দিকে পরীক্ষা পরিচালন কমিটি ও প্রশাসনের বিশেষ নজর রয়েছে বলে জেলা শিক্ষা দপ্তর সূত্রে জানা গিয়েছে। মহকুমা স্তরেও পরিদর্শক দল গঠন করা হয়েছে।
উল্লেখ্য, ১৮ ফেব্রুয়ারি থেকে শুরু হতে চলেছে মাধ্যমিক পরীক্ষা। এর আগে মালদহের বেশ কিছু পরীক্ষা কেন্দ্র থেকে প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ উঠেছিল। পরীক্ষা শুরুর কিছুক্ষণের মধ্যেই কীভাবে প্রশ্নপত্র বাইরে চলে যায়, তা নিয়ে বিভাগীয় তদন্তও করেছিল শিক্ষা দপ্তর। এছাড়াও বেশ কয়েকটি পরীক্ষাকেন্দ্রে বাড়াবাড়ি রকমের নকল হয়েছিল বলেও অভিযোগ ওঠে। তবে মালদহের ক্ষেত্রে মাধ্যমিক বা সমতুল পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ওঠা নতুন কিছু নয়। এবার যাতে একই ধরণের পরিস্থিতি তৈরি না হয় তা নিশ্চিত করতে যথেষ্ট সতর্ক মধ্যশিক্ষা পর্ষদ।
এবছর মধ্যশিক্ষা পর্ষদের প্রতিনিধি হিসাবে মাধ্যমিক পরীক্ষা পরিচালন ব্যবস্থার সঙ্গে যুক্ত শিক্ষক বিপ্লব গুপ্ত বলেন, রাজ্যস্তরের নির্দেশ অক্ষরে অক্ষরে পালন করা হবে। শিক্ষকরা এবার মোবাইল ফোন নিয়ে পরীক্ষার হলে তো দূরের কথা, পরীক্ষা কেন্দ্রেই যেতে পারবেন না। পরীক্ষার্থীরাও যেন কোনও রকম মোবাইল ফোন বা অন্য কোনও গ্যাজেট নিয়ে পরীক্ষা কেন্দ্রে যেতে না পারে, তারজন্য বিশেষ নজরদারি থাকছে। একই সঙ্গে তিনি জানান, জেলা স্তর ও পরীক্ষা কেন্দ্রগুলির পাশাপাশি মহকুমা স্তরেও একটি বিশেষ টিম পরিদর্শন করবেন পরীক্ষার দিনগুলিতে।
অতিরিক্ত জেলাশাসক (উন্নয়ন ও শিক্ষা) অর্ণব চট্টোপাধ্যায় বলেন, গত বছরও জেলা প্রশাসনের শীর্ষ পদাধিকারীরা মাধ্যমিক পরীক্ষার দিনগুলিতে বিভিন্ন পরীক্ষা কেন্দ্রগুলিতে ঘুরে ঘুরে নজরদারি চালিয়েছিলেন। এবারও একই পদ্ধতিতে নজরদারি চলবে। বিশেষ করে অঙ্ক বা ইংরাজির মতো বিষয়গুলির পরীক্ষার দিন অতিরিক্ত নজরদারি চালাবেন প্রশাসনিক আধিকারিকরা।
উল্লেখ্য, এবছর মালদহে মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ৪৭ হাজার ৯০৩ জন। এদের মধ্যে নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ৪৪ হাজার ৩০০ জন। নিয়মিত পরীক্ষার্থীদের মধ্যে ১৯ হাজার ৮৪৪ জন ছাত্র এবং ২৪ হাজার ৪৫৬ জন ছাত্রী রয়েছে। পরীক্ষা পরিচালনা করা হবে মোট ১৯টি স্কুল থেকে। ১০৬ টি স্কুলে পরীক্ষা হবে।
এছাড়াও পরীক্ষার দিন প্রশ্নপত্র সেন্টারগুলি থেকে বিভিন্ন পরীক্ষা কেন্দ্রে নির্দিষ্ট সময়ে সুরক্ষিতভাবে পৌঁছে দিতে ইতিমধ্যে একটি সমন্বয় বৈঠক হয়েছে বলেও জানা গিয়েছে। বিশেষ করে কালিয়াচকের সুজাপুর থেকে জালালপুরের মধ্যবর্তী এলাকাতে যেন কোনও ভাবেই সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত যানজট তৈরি না হয় সেদিকে বিশেষ নজর রাখা হবে বলে ট্র্যাফিক পুলিস সূত্রে জানা গিয়েছে।
এর আগেও মাধ্যমিক পরীক্ষার দিনগুলিতে বিশেষ নজরদারির ব্যবস্থা সত্ত্বেও বারংবার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ওঠায় বিব্রত হয়েছিলেন প্রশাসন ও পরিচালন কর্তৃপক্ষ। এবার সেই একই অভিযোগের পুনরাবৃত্তি রুখতে পারাই পরীক্ষা পরিচালনার সঙ্গে সংশ্লিষ্ট সকলের পক্ষে একটি বড় চ্যালেঞ্জ বলেই মনে করছে মালদহের শিক্ষা মহল।
 

আলিপুরদুয়ার: জাল নোট পাচারের নয়া রুট জয়গাঁ? 

রবীন রায়  আলিপুরদুয়ার, সংবাদদাতা: সাধারণত মালদহ জাল নোটের একটি পরিচিত রুট। সেখানে মাঝেমধ্যেই জাল নোট উদ্ধার হচ্ছে। কিন্তু মালদহে গোয়েন্দা ও বিএসএফের নজরদারি এড়াতে জাল নোটের কারবারিরা কি এবার তাহলে ভুটান বা জয়গাঁকে বিকল্প রুট হিসেবে বাছছে? 
বিশদ

৪৫ হাজার কেজি চোরাই কয়লা আটক করল হরিরামপুর থানার পুলিস 

সংবাদদাতা , গঙ্গারামপুর: ৪৫ হাজার কেজি কয়লা পাচার হওয়ার সময় তা লরি সহ আটক করল হরিরামপুর থানার পুলিস। সেইসঙ্গে গ্রেপ্তার করা হয়েছে দুইজনকে। শনিবার গভীর রাতে ৫১২ নম্বর জাতীয় সড়কের মেহেন্দিপাড়া এলাকায় অভিযান চালিয়ে ওই কয়লা বোঝাই ট্রাকটি আটক করে পুলিস।  
বিশদ

চাঁচল মহকুমা অগ্নি নির্বাপণ কেন্দ্রে কর্মী সমস্যা 

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: মালদহের চাঁচল মহকুমা সদরের অগ্নি নির্বাপণ কেন্দ্রে স্থায়ী কর্মী নিয়োগ, ভবন সংস্কার সহ একাধিক সমস্যা রয়েছে। যদিও দপ্তর সূত্রে জানা গিয়েছে, তাড়াতাড়ি কর্মী নিয়োগ করা হবে ও ভবন সংস্কারের কাজ শুরু হতে যাচ্ছে।  বিশদ

কমলার চেয়ে দাম কম, চাহিদা বাড়ছে সুদর্শন এই ফলের
পাঞ্জাবের ‘কিনু’য় ছেয়েছে কোচবিহারের বাজার 

সুকান্ত গঙ্গোপাধ্যায়, কোচবিহার, বিএনএ: কোচবিহারের ফলের বাজারে ছেয়ে গিয়েছে কিনুতে। যেকোনও ফলের দোকানে ঢাল দিয়ে সাজিয়ে রাখা থাকছে পাঞ্জাব ও হিমাচলপ্রদেশ থেকে নিয়ে আসা সুর্দশন কিনু। ব্যবসায়ীরা জানিয়েছেন, কমলার মতো দেখতে সুদর্শন এই ফল পাঞ্জাবেই বেশি উৎপাদিত হয়। 
বিশদ

কাল থেকে শুরু মাধ্যমিক পরীক্ষা
দিন-রাতে জাতীয় সড়কে উড়ছে ধুলো, সমস্যা কাটাতে জল দেওয়ার আর্জি অভিভাবকদের 

বিএনএ, জলপাইগুড়ি: মঙ্গলবার থেকে এবছরের মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে। কিন্তু ভাঙা ৩১ জাতীয় সড়কের কারণে জলপাইগুড়ি জেলার একাংশ পরীক্ষার্থীকে সমস্যায় পড়তে হবে। বিশেষ করে ধুলোর কারণে জাতীয় সড়কের চলাই কার্যত এখন দায় হয়ে পড়েছে। ভারী যানবাহন চলাচল করলেই ধুলো উড়ছে। কয়েক জায়গায় আন্ডারপাস তৈরি হচ্ছে।  
বিশদ

দিনহাটায় আউটডোর স্টেডিয়াম নেই, পুঁটিমারির প্রস্তাবিত জমির সীমানা পাঁচিল থেকে চুরি হচ্ছে ইট 

সংবাদদাতা, দিনহাটা: প্রায় ৩২ বছর আগে দিনহাটা শহর সংলগ্ন পুঁটিমারিতে স্টেডিয়াম তৈরির জন্য ছ’একর জমি কেনা হলেও আজও সেই স্টেডিয়াম তৈরি না হওয়ায় দিনহাটার ক্রীড়া মহলে ক্ষোভ জমেছে। স্টেডিয়াম তৈরির জন্য একসময়ে সীমানা পাঁচিলও তৈরি করা হয়েছিল।  
বিশদ

বাড়ছে প্রত্যাশার চাপ
বালুরঘাট-হাওড়া ট্রেন চালু হওয়ায় চাপে উত্তর দিনাজপুরের বিজেপি নেতৃত্ব 

সৌরভ পাল, রায়গঞ্জ, বিএনএ: পাশের জেলা দক্ষিণ দিনাজপুরে বালুরঘাট-হাওড়া এক্সপ্রেস ট্রেন চালু হয়ে গিয়েছে। কিন্তু উত্তর দিনাজপুর কোনও নতুন ট্রেন না পাওয়ায় চাপে পড়ে গিয়েছে বিজেপির জেলা নেতৃত্ব।   বিশদ

বিধায়ক-জেলা সভাপতির কাজিয়ায় রাজগঞ্জ কলেজের পরিচালন কমিটির সভাপতি বাছাই থমকে 

মনসুর হাবিবুল্লাহ  জলপাইগুড়ি, বিএনএ: রাজগঞ্জ কলেজের পরিচালন কমিটির সভাপতি নির্বাচন ঘিরে তৃণমূল কংগ্রেসের গোষ্ঠীদ্বন্দ্ব প্রকাশ্যে এসেছে। রাজগঞ্জের তৃণমূলী বিধায়ক খগেশ্বর রায়ের সঙ্গে দলেরই জেলা সভাপতি কিষাণ কল্যাণীর বিরোধ নিয়ে গুঞ্জন ছড়িয়েছে। 
বিশদ

ভাওয়াইয়া গান গেয়ে মানুষের মনে জায়গা করে নেওয়া মল্লিকার সংসার চলছে নিত্য অনটনে 

সোমনাথ চক্রবর্তী  ময়নাগুড়ি, সংবাদদাতা: ভাওয়াইয়া গান গেয়ে এক সময় রাজ্যের মানুষের মনে জায়গা করে নেওয়া শিল্পীর আজ সংসার চলছে নিত্য অনটনে। এক সময় রেডিওতে গান করলেও আজ তা বন্ধ করে দিয়েছেন শুধুমাত্র একটি করণে। তা হল শিল্পী হয়েও শিল্পী ভাতা না মেলায়। 
বিশদ

৪৮ লক্ষ টাকায় আধুনিক মার্কেট কমপ্লেক্স হবে সামসিতে, বানানো হবে হলঘরও 

সংবাদদাতা, রতুয়া : মালদহের রতুয়া-১ ব্লকের সামসি গ্রাম পঞ্চায়েতের উদ্যোগে ৪৮ লক্ষ টাকা ব্যয়ে এলাকায় একটি নতুন আধুনিক মার্কেট কমপ্লেক্স গড়ে তোলা হবে। জানা গিয়েছে, রাজ্য সরকারের তহবিল থেকেই এই প্রকল্পের টাকা বরাদ্দ করা হয়েছে। এরমধ্যেই জায়গা দেখার কাজ শেষ হয়েছে।  
বিশদ

সমকালের সঙ্গে মিল খুঁজে ইংলিশবাজারে পরিবেশিত থেরীগাথা আম্রপালি 

সংবাদদাতা, ইংলিশবাজার: ‘মালদা আগামীর’ পরিচালনায় ও জয়ন্তকুমার বিশ্বাসের নির্দেশনায় শনিবার দুর্গাকিঙ্কর সদনে অনুষ্ঠিত হলো নাটক ‘থেরীগাথা আম্রপালি’। এটি একটি ঐতিহাসিক নাটক। স্থানীয় নাট্যদলের এই পরিবেশনা দেখে মুগ্ধ দর্শকরা। 
বিশদ

রাজ্য ছাত্র-যুব উৎসবে বিতর্ক বিভাগে সেরা ময়নাগুড়ির হৃষিকেশ-প্রমিতা 

সংবাদদাতা, ময়নাগুড়ি: রাজ্য ছাত্র-যুব উৎসবে প্রথম হলেন ময়নাগুড়ি হৃষিকেশ দেবগুপ্ত ও প্রমিতা দেবগুপ্ত। ১১-১৩ ফেব্রুয়ারি সল্টলেকের যুবভারতী ক্রীড়াঙ্গণে এবার রাজ্য ছাত্র-যুব উৎসব হয়। তাতে বিতর্ক বিষয়ে দলগতভাবে রাজ্য স্তরে চ্যাম্পিয়ন হন হৃষিকেশ ও প্রমিতা। তাঁরা সম্পর্কে ভাই ও বোন।  
বিশদ

মাধ্যমিকে উত্তর দিনাজপুর জেলাজুড়ে ১৮টি কেন্দ্রকে স্পর্শকাতর ঘোষণা 

সংবাদদাতা, ইসলামপুর: উত্তর দিনাজপুর জেলার দুই মহকুমার মধ্যে মাধ্যমিক পরীক্ষায় স্পর্শকাতর কেন্দ্রের সংখ্যা ১৮। তারমধ্যে অধিকাংশই ইসলামপুর মহকুমা এলাকায়। স্পর্শকাতর ভেনুগুলিতে থাকছে সিসিটিভি ক্যামেরা ও বাড়তি পুলিস ফোর্স। নজরদারিও বাড়ানো হচ্ছে বলে প্রশাসন সূত্রে জানা গিয়েছে। 
বিশদ

শুধু লুট নয়, প্রমাণ লোপাটে খুন করাও উদ্দেশ্য থাকে হাইওয়ে গ্যাংয়ের 

সংবাদদাতা, রায়গঞ্জ: শুধু লুট করাই নয়, পুলিসের নাগালের বাইরে থাকতে প্রমাণ লোপাটে টার্গেটকে খুন করাও উদ্দেশ্য থাকে হাইওয়ে গ্যাংয়ের। কাউকে একবার টার্গেট করলে কিভাবে তার উপর হামলা চালানো যায়, সেব্যাপারে রীতিমতো আঁটঘাট বেঁধে তবেই ‘অপারেশন’ চালানো হয় বলেও জানা গিয়েছে। 
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, লালবাগ: শনিবার রাতে নবগ্রাম থানার পলসণ্ডায় ৩৪নম্বর জাতীয় সড়কের পাশে দাঁড়িয়ে থাকা একটি ট্রাকে আগুন লাগায় চাঞ্চল্য ছড়ায়। প্রথমে স্থানীয়রা আগুন নেভানোর চেষ্টা করেন। পরে খবর পেয়ে বহরমপুর থেকে দমকলের দু’টি ইঞ্জিন এসে আগুন নিয়ন্ত্রণে আনলেও ট্রাকে থাকা সমস্ত ...

নিউ ইয়র্ক, ১৬ ফেব্রুয়ারি (এএফপি): কানেক্টিকাটের একটি নাইটক্লাবে গুলিচালনার ঘটনায় প্রাণ হারালেন একজন। আহতের সংখ্যা চার। রবিবার ভোরে ‘ম্যাজেস্টিক লাউঞ্জ’-এর ক্লাবে এক অজ্ঞাতপরিচয় দুষ্কৃতী এই হামলা চালায় বলে পুলিস সূত্রে জানা গিয়েছে।   ...

হ্যামিলটন, ১৬ ফেব্রুয়ারি: নিউজিল্যান্ডের কাছে একদিনের সিরিজে হোয়াইটওয়াশের ধাক্কা ভারতীয় দল যে ধীরে ধীরে কাটিয়ে উঠছে, তা বিরাট কোহলিদের দেখলেই বোঝা সম্ভব। ২১ ফেব্রুয়ারি শুরু ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ৬ নম্বর জাতীয় সড়কে বালিবোঝাই লরিকে ধাক্কা মারল যাত্রীবোঝাই বাস। ঘটনায় প্রাণ হারালেন বাসের হেল্পার। অল্পবিস্তর জখম হয়েছেন আরও ১৫ জন বাস ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মাঝেমধ্যে মানসিক উদ্বেগের জন্য শিক্ষায় অমনোযোগী হয়ে পড়বে। গবেষণায় আগ্রহ বাড়বে। কর্মপ্রার্থীদের নানা সুযোগ আসবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৯: কবি জীবনানন্দ দাশের জন্ম
১৯৬৩: আমেরিকান বাস্কেটবল খেলোয়াড় ও অভিনেতা মাইকেল জর্ডনের জন্ম
১৯৮৭ - ভারতীয় কার্টুনিস্ট অসীম ত্রিবেদীর জন্ম।
২০০৯: সঙ্গীত শিল্পী মালবিকা কাননের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯১.৪৩ টাকা ৯৪.৭১ টাকা
ইউরো ৭৫.৮৫ টাকা ৭৮.৮০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
15th  February, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৬০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৪৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,০৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
16th  February, 2020

দিন পঞ্জিকা

৪ ফাল্গুন ১৪২৬, ১৭ ফেব্রুয়ারি ২০২০, সোমবার, (মাঘ কৃষ্ণপক্ষ) নবমী ২১/১ দিবা ২/৩৬। জ্যেষ্ঠা ৫৭/৩৩ শেষরাত্রি ৫/১৪। সূ উ ৬/১১/৩৯, অ ৫/২৯/৩৯, অমৃতযোগ দিবা ৭/৪২ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/২০ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৪৯ মধ্যে। বারবেলা ৭/৩৬ গতে ৯/১ মধ্যে পুনঃ ২/৪০ গতে ৪/৫ মধ্যে। কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫১ মধ্যে।
৪ ফাল্গুন ১৪২৬, ১৭ ফেব্রুয়ারি ২০২০, সোমবার, নবমী ৩১/৪০/৩৫ রাত্রি ৬/৫৪/৫৬। অনুরাধা ৮/১/৪০ দিবা ৯/২৭/২২। সূ উ ৬/১৪/৪২, অ ৫/২৮/৫৮। অমৃতযোগ দিবা ৭/৩২ মধ্যে ও ১০/৩৮ গতে ১২/৫৮ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ মধ্যে ও ১১/২৩ গতে ২/৪১ মধ্যে। কালবেলা ৭/৩৮/৫৯ গতে ৯/৩/১৬ মধ্যে। কালরাত্রি ১০/১৬/৭ গতে ১১/৫১/৫০ মধ্যে।
 ২২ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: কর্মপ্রার্থীদের নানা সুযোগ আসবে। বৃষ: পুরোনো সম্পর্ক থাকলে তা আবার নতুন ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে  
১৮৯৯: কবি জীবনানন্দ দাশের জন্ম১৯৬৩: আমেরিকান বাস্কেটবল খেলোয়াড় ও অভিনেতা ...বিশদ

07:03:20 PM

স্ত্রীর সাহায্যে তরুণীকে ধর্ষণের অভিযোগ, ধৃত দম্পতি 
বাঘাযতীনে স্ত্রীর সাহায্যে বছর ২২-এর এক তরুণীকে ধর্ষণের অভিযোগ। অভিযুক্ত ...বিশদ

07:34:00 PM

পাকিস্তানের কোয়েটায় বিস্ফোরণ, মৃত কমপক্ষে ৭, জখম ২০

06:58:00 PM

মত্ত অবস্থায় পুলকার চালানোর অভিযোগে আটক চালক 
পোলবায় পুলকার দুর্ঘটনার পর নড়েচড়ে বসেছে প্রশাসন। রাজ্যজুড়ে পুলকার আটকে ...বিশদ

05:58:22 PM

নির্ভয়াকাণ্ডের দোষীদের ফাঁসি ৩ মার্চ
নতুন করে ফের নির্ভয়াকাণ্ডের দোষীদের ফাঁসির দিনক্ষণ ঘোষণা হল। আগামী ...বিশদ

04:22:33 PM