Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

মশা চরিত্র পাল্টানোয় বছরভর ডেঙ্গু প্রতিরোধের কর্মসূচি নিয়েছে জেলা স্বাস্থ্যদপ্তর 

সৌরভ পাল, রায়গঞ্জ, বিএনএ: এডিস মশা চরিত্র পাল্টানোয় সারা বছর ধরেই ডেঙ্গু প্রতিরোধের কর্মসূচি নিয়েছে উত্তর দিনাজপুর জেলা স্বাস্থ্যদপ্তর। গতবছর এই জেলায় ১২ জন ডেঙ্গু আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া গিয়েছিল। এই সংখ্যা উদ্বেগজনক না হলেও বা গত বছর জেলায় ডেঙ্গুতে মৃত্যু না হলেও সেই রোগ প্রতিরোধ নিয়ে হাত গুটিয়ে বসে থাকতে রাজি নয় জেলা স্বাস্থ্যদপ্তর।
স্বাস্থ্যদপ্তর জানিয়েছে, এখন সারা বছর ধরেই ডেঙ্গু হচ্ছে। ফলে ডেঙ্গু প্রতিরোধ কর্মসূচিও সারা বছর ধরেই নেওয়া হয়েছে। যে সমস্ত এলাকায় সারা বছর ধরে মশা জন্মাতে পারে, সেই জায়গাগুলিকে তারা সিল করে দেওয়ার চেষ্টা করছে। পাশাপাশি মশার বংশবৃদ্ধি আটকাতে মশা মারার কামান দাগা এবং মশা মারার তেল স্প্রে করার কর্মসূচি নেওয়া হয়েছে। এছাড়া তারা ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির উপর জোর দিয়েছে। স্বাস্থ্য দপ্তরের লক্ষ্য হলো জেলা থেকে ডেঙ্গু একেবারেই নির্মূল করা।
জেলার দ্বিতীয় উপ মুখ্য স্বাস্থ্য আধিকারিক দেবাশিস মণ্ডল বলেন, এখন সারা বছর ধরেই ডেঙ্গু হচ্ছে। ফলে আমরাও ডেঙ্গু প্রতিরোধে সারা বছর ধরে কর্মসূচি নিচ্ছি। আমাদের মূল লক্ষ্যই হলো মশা জন্মানোর উৎস মূলগুলিকে ধ্বংস করা। পাশাপাশি মশার বংশবিস্তার যাতে না হয় তার জন্য মশা মারার তেল স্প্রে করার উপরেও জোর দিয়েছি।
জেলা স্বাস্থ্যদপ্তর জানিয়েছে, গ্রামাঞ্চলের পাশাপাশি শহরাঞ্চলেও মশা জন্মানোর প্রচুর জায়গা রয়েছে। শহর এলাকাগুলির কিছু জায়গায় সব সময় জল জমে থাকে। সেখানে মশা মারার তেল নিয়মিতভাবে স্প্রে করার কথা বলা হয়েছে। এরপরেও যদি মশার লার্ভা থেকে যায়, সেজন্য দ্বিতীয় স্তরের অতিরিক্ত সুরক্ষা ব্যবস্থা হিসেবে মশা মারার কামান দাগার কথা বলা হয়েছে। এই ধোঁয়ায় ক্ষতিকারক কোনও দিক নেই। বিশেষ করে জোর দেওয়া হয়েছে মশার জন্মানোর জায়গাগুলিকে সরিয়ে ফেলা। যেখানে যেখানে বৃষ্টি হলে জল জমতে পারে, সেই জায়গাগুলিকে লেভেল করে দেওয়া, জল জমলে তা বেরিয়ে যাওয়ার জন্য সুষ্ঠু নিকাশির ব্যবস্থা করে রাখা, এসব কাজে জোর দেওয়া হয়েছে। কোথাও ময়লা বেশি জমে থাকলে সেগুলিকে পরিষ্কার করে দেওয়ার কথাও বলা হচ্ছে। কারণ আগে বলা হতো, এডিস মশা পরিষ্কার জমা জলে জন্মায়। এখন দেখা যাচ্ছে নোংরা জলেও এডিস মশা জন্মায়।
বিশেষজ্ঞ চিকিৎসকরাও জানাচ্ছেন, এখন মশা তার চরিত্র পাল্টাচ্ছে। এডিস মশা শুধু দিনে নয়, রাতেও কামড়াচ্ছে। আগে বলা হতো এই মশা পরিষ্কার জলে জন্মায়। এখন দেখা যাচ্ছে নোংরা জলেও এডিস মশা জন্মাচ্ছে। মশা তার চরিত্র বদলে নেওয়ায় শীতকালেও উত্তরবঙ্গের বিভিন্ন জেলায়, বিচ্ছিন্নভাবে হলেও, ডেঙ্গু রোগী ধরা পড়েছে।
উত্তর দিনাজপুর জেলা পরিষদের স্বাস্থ্য কর্মাধ্যক্ষ গোলাম রসুল বলেন, গ্রাম পঞ্চায়েত থেকে বিভিন্ন এলাকায় মশা মারার তেল স্প্রে করা হচ্ছে। পাশাপাশি ব্লিচিং পাউডার ছড়ানো হচ্ছে। ফগিং মেশিন দিয়ে ধোঁয়া ছড়ানো হচ্ছে। স্বাস্থ্যকর্মীরা নিয়মিতভাবে একাজ করছেন। পাশাপাশি ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির উপরও জোর দেওয়া হয়েছে।  

15th  February, 2020
ময়নাগুড়িতে আজ শুরু জল্পেশ মেলা 

সংবাদদাতা, ময়নাগুড়ি: আজ, শুক্রবার থেকে ময়নাগুড়ির জল্পেশ মন্দিরে শুরু হচ্ছে শতাব্দী প্রাচীন জল্পেশ মেলা। জল্পেশ মেলাকে ঘিরে বৃহস্পতিবার শেষমুহূর্তের প্রশাসনিক তৎপরতা ছিল তুঙ্গে। এদিন জল্পেশ মেলার মাঠ ও মন্দির পরিদর্শন করেন জলপাইগুড়ির জেলাশাসক অভিষেক তেওয়ারি। 
বিশদ

ময়নাগুড়ি: হেলাপাকড়িতে হামলায় জখম ৩, চিতা খুঁজতে নামানো হল ড্রোন 

সংবাদদাতা, ময়নাগুড়ি: ময়নাগুড়ির হেলাপাকড়িতে চিতাবাঘ ধরতে গিয়ে বৃহস্পতিবার দিনভর বনকর্মীদের নাস্তানাবুদ হতে হল। প্রথমটায় চিতাবাঘ খুঁজে পেতেই তাঁরা হিমশিম খান। বাধ্য হয়ে বনকর্মীরা ড্রোন ওড়ান। দিনভর তল্লাশি চালানোর পর বিকেলের দিকে চিতাবাঘের দেখা মিললেও সন্ধ্যা পর্যন্ত ধরা পড়েনি। 
বিশদ

আদালত ভবন নির্মাণে আধুনিক যন্ত্রপাতি ব্যবহারেও কাঁপছে হেরিটেজ আরটিও অফিস,ভীত কর্মীরা 

সুকান্ত গঙ্গোপাধ্যায়  কোচবিহার, বিএনএ: কোচবিহারের আরটিও অফিসের পিছনে আদালতের নতুন ভবনের কাজ শুরু হওয়ার পর থেকেই আরটিও অফিসে কম্পন অনুভূত হচ্ছে। এজন্য আরটিও অফিসের কর্মীদের প্রতিদিনই আতঙ্কের মধ্যে দিন কাটাতে হচ্ছে। এই সমস্যার কথা জানিয়ে ইতিমধ্যেই আরটিও দপ্তর থেকে প্রশাসনকে জানানো হয়েছে।   বিশদ

শিবপুজোর ‘প্যাকেজড’ উপাচার বিক্রি হচ্ছে মালদহে, চাহিদা বেশি মহাকাল গেঞ্জির 

সংবাদদাতা, গাজোল: আজ, শুক্রবার শিবরাত্রি। শুক্রবার তাই ইংলিশবাজারে উৎসবের আমেজ দেখা গিয়েছে।  বিশদ

৫০ লক্ষ টাকায় চাঁচল সদরে ফুটবল মাঠ ও শিশুদের পার্কের সংস্কারের পরিকল্পনা 

সংবাদদাতা, পুরাতন মালদহ: কংগ্রেস ও তৃণমূলের যৌথ বোর্ড পরিচালিত মালদহের চাঁচল গ্রাম পঞ্চায়েতের ফুটবল মাঠের পরিকাঠামো উন্নয়ন সহ শিশুদের জন্য পার্কের পরিকাঠামো উন্নয়নে তৎপরতা শুরু হয়েছে। নিজস্ব তহবিল থেকে প্রায় ৫০ লক্ষ টাকা ব্যয়ে একাধিক প্রকল্পের কাজ করতে চলেছে পঞ্চায়েত কর্তৃপক্ষ।  
বিশদ

শিবচতুর্দশী উপলক্ষে আজ, কাল রাজাভাতখাওয়া চেকপোস্টে এন্ট্রি ফি মকুব 

রবীন রায়  আলিপুরদুয়ার, সংবাদদাতা: শিবচতুর্দশীতে পুণ্যার্থী ও পর্যটকদের কাছে সুখবর। জয়ন্তীর কাছে ভারত-ভুটান আন্তর্জাতিক সীমান্তের গা ঘেঁষে থাকা ভুটান পাহাড়ে মহাকাল বাবার মাথায় জল ঢালতে বনদপ্তর তিনদিনের জন্য রাজাভাতখাওয়ায় তাদের চেকপোস্টে এন্ট্রি ফি মকুব করে দিল। বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায় এই নির্দেশ দিয়েছেন।  
বিশদ

জলদাপাড়া জাতীয় উদ্যানে পরপর গণ্ডারের মৃত্যুতে রেড অ্যালার্ট জারি 

সংবাদদতা, আলিপুরদুয়ার: পর পর দু’টি স্ত্রী গণ্ডারের মৃত্যু ঘটনার ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই শাবক সহ আরও একটি স্ত্রী গণ্ডার অসুস্থ হয়ে পড়ায় জলদাপাড়া জাতীয় উদ্যানে বৃহস্পতিবার থেকে রেড অ্যালার্ট জারি করল বনদপ্তর। দেশের এই জাতীয় উদ্যানে গণ্ডারদের বিপন্নতায় রাজ্য বনদপ্তরের কপালে চিন্তার ভাঁজ ফেলেছে। 
বিশদ

জলপাইগুড়ি রাজবাড়ির সম্পত্তির হিসাব খতিয়ে দেখল প্রশাসন 

বিএনএ, জলপাইগুড়ি: বৃহস্পতিবার জলপাইগুড়ি বৈকুণ্ঠপুর রাজবাড়ির সম্পত্তির হিসেব খতিয়ে দেখল প্রশাসন। জলপাইগুড়ি সদর বিএলআরও, জলপাইগুড়ি পুরসভা এবং এসজেডিএ’র ইঞ্জিনিয়াররা রাজবাড়ি এলাকা পরিদর্শন করেন। রাজবাড়ির সম্পত্তিগুলির বিস্তারিত বিবরণ তাঁরা সংগ্রহ করেন। 
বিশদ

পুরভোটের মুখে দিনহাটায় বাড়ি বাড়ি গিয়ে জনসংযোগে উদয়ন 

সংবাদদাতা, দিনহাটা: পুরসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণার আগেই দিনহাটায় বাড়ি বাড়ি প্রচারে নেমেছেন বিধায়ক তথা দিনহাটা পুরসভার চেয়ারম্যান তৃণমূল কংগ্রেসের উদয়ন গুহ। ওয়ার্ড ধরে ধরে এলাকায় গিয়ে শহরের বাসিন্দাদের সঙ্গে কথা বলে তাঁদের সমস্যা ও অভাব অভিযোগের কথা শুনে জনসংযোগ শুরু দিয়েছেন তিনি।  
বিশদ

উদ্ধার করা উট নিয়ে তিনমাস ধরে বিপাকে শীতলকুচি থানা

সংবাদদাতা, মাথাভাঙা: তিনমাসের বেশি সময় ধরে একটি উট শীতলকুচি থানায় রয়েছে। শীতলকুচির বড়ো মরিচা থেকে উটটি পুলিস উদ্ধার করেছিল। তারপর থেকেই থনা চত্বরে উটটি বেঁধে রাখা হয়েছে। উটটি থাকার জন্য বালি ফেলে মরুভূমির পরিবেশ তৈরি করা হয়েছে। সরকারি ডিউটি করার পাশাপাশি পুলিস কর্মীরা উটটির দেখভাল করছেন।  
বিশদ

বহু এলাকায় চলছে গাঁজা চাষ, অভিযানে নামল পুলিস 

সংবাদদাতা, রায়গঞ্জ: উত্তর দিনাজপুর জেলার একাধিক জায়গায় গোপনে চলছে গাঁজা চাষ। সেই চাষের বিরুদ্ধে অভিযানে নামল পুলিস এবং আবগারি দপ্তর। বৃহস্পতিবার ইটাহারের রামনগর এলাকায় এক ব্যক্তির বাড়িতে অভিযান চালায় পুলিসের স্পেশাল অপারেশন গ্রুপ এবং আবগারি দপ্তরের রায়গঞ্জ শাখার আধিকারিকরা।   বিশদ

৪ কোটি টাকায় ঢেলে সাজছে রায়গঞ্জ শহর 

সৌরভ পাল  রায়গঞ্জ, বিএনএ: গ্রিন সিটি মিশন প্রকল্পের কাজে হাত দিয়েছে রায়গঞ্জ পুরসভা। প্রায় পৌনে চার কোটি টাকায় একাজ হচ্ছে। এর মধ্যে প্রায় ১ কোটি ৬০ লক্ষ টাকার কাজ মূলত বিদ্যুতায়নের উপর রাখা হয়েছে। প্রায় দু’কোটি ২০ লক্ষ টাকার বিভিন্ন নির্মাণ (সিভিল) কাজ তারা করবে। 
বিশদ

৮৯ লক্ষ টাকা মূল্যের মার্কিন ডলার সহ ধৃত 

বিএনএ, শিলিগুড়ি: শিলিগুড়ি জংশনে বিপুল সংখ্যক মার্কিন ডলার সহ কেন্দ্রীয় রাজস্ব গোয়েন্দা বিভাগের জালে ধরা পড়ে প্রসূন ভৌমিক নামে কলকাতার এক বাসিন্দা। গোয়েন্দা সূত্রের খবর, ধৃতের কাছ থেকে বাজেয়াপ্ত করা হয়েছে ১১২১টি মার্কিন ডলার। ভারতীয় মূদ্রায় যার মূল্য প্রায় ৮৯ লক্ষ টাকা।  
বিশদ

শিলিগুড়ি পুরসভা
পুরভোটের মুখে বামেদের বিরুদ্ধে একাধিক অনিয়মের অভিযোগ তুলে ময়দানে নামছে তৃণমূল 

বিএনএ, শিলিগুড়ি: পুরভোটের মুখে বামফ্রন্ট শাসিত শিলিগুড়ি পুরসভার বিরুদ্ধে একাধিক অনিয়মের অভিযোগ নিয়ে সরব হয়েছে তৃণমূল কংগ্রেস। ইতিমধ্যে তারা বিল্ডিং প্ল্যান পাশ নিয়ে ফাঁস হওয়া অনিয়ম ঘিরে পুরসভায় বিক্ষোভ দেখিয়েছে। 
বিশদ

Pages: 12345

একনজরে
নয়াদিল্লি, ২০ ফেব্রুয়ারি (পিটিআই): বুধবার হঠাৎই দিল্লির রাজপথের হুনার হাটে ঢুঁ মেরেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রায় ৫০ মিনিট ধরে মেলার একপ্রান্ত থেকে অন্যপ্রান্তে ঘোরেন। শিল্পীদের ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার মারগাওয়ে পৌঁছেই অনুশীলন করল মোহন বাগান। কলকাতার থেকে গোয়ায় এখন গরম কিছুটা বেশি। তবে সন্ধ্যা ছ’টার পর আবহাওয়া অনেকটাই স্বস্তিদায়ক। তার ...

নয়াদিল্লি, ২০ ফেব্রুয়ারি (পিটিআই): লাফিয়ে বাড়ছে সোনার দাম। বৃহস্পতিবার প্রতি ১০ গ্রামে সোনার দাম বাড়ল ১১১ টাকা। ফলে রাজধানী দিল্লিতে ১০ গ্রাম এই হলুদ ধাতুর দাম হয়েছে ৪২ হাজার ৪৯২ টাকা। তবে পড়েছে রুপোর দাম। ৬৭ টাকা কমে কেজি প্রতি ...

বিএনএ, বারাসত: বারাসতের নবপল্লি সাব পোস্ট অফিসে গত এক সপ্তাহ ধরে লিঙ্ক না থাকায় সাধারণ মানুষের ভোগান্তি চরমে পৌঁছেছে। এমনিতেই ডাকঘরে বিভিন্ন পরিষেবা মূল্য বাড়িয়ে দেওয়া হয়েছে। তার উপর লিঙ্ক না থাকার কারণে গ্রাহকদের মধ্যে ক্ষোভ চরম আকার নিয়েছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শারীরিক দিক থেকে খুব ভালো যাবে না। মনে একটা অজানা আশঙ্কার ভাব থাকবে। আর্থিক দিকটি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ভাষা দিবস
১৮৪৮: কার্ল মার্ক্স প্রকাশ করেন কমিউনিস্ট ম্যানিফেস্টো
১৮৭৮ - মিরা আলফাসা ভারতের পণ্ডিচেরি অরবিন্দ আশ্রমের শ্রীমার জন্ম
১৮৯৪: ডাঃ শান্তিস্বরূপ ভাটনগরের জন্ম
১৯৩৭: অভিনেত্রী সাবিত্রী চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৫২: পূর্ব পাকিস্তানে (বর্তমান বাংলাদেশ) ভাষা আন্দোলনে প্রাণ দিলেন চারজন
১৯৬১: নোবেলজয়ী ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান বাঙালি অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৭০ - অস্ট্রেলীয় ক্রিকেটার মাইকেল স্লেটারের জন্ম
১৯৯১: অভিনেত্রী নূতনের মৃত্যু
১৯৯৩ - বিশিষ্ট শিশু সাহিত্যিক ও কবি অখিল নিয়োগীর (যিনি স্বপনবুড়ো ছদ্মনামে পরিচিত) মৃত্যু
২০১৩: হায়দরাবাদে জোড়া বোমা বিস্ফোরণে ১৭জনের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৯৪ টাকা ৭২.৬৫ টাকা
পাউন্ড ৯০.৯৮ টাকা ৯৪.৩০ টাকা
ইউরো ৭৬.০৫ টাকা ৭৯.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪২,২২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪০,০৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৬৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৮ ফাল্গুন ১৪২৬, ২১ ফেব্রুয়ারি ২০২০, শুক্রবার, (মাঘ কৃষ্ণপক্ষ) ত্রয়োদশী ২৮/২ অপঃ ৫/২২। উত্তরাষাঢ়া ৭/৪৯ দিবা ৯/১৩। সূ উ ৬/৮/৫১, অ ৫/৩২/৭, অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে পুনঃ ৮/২৫ গতে ১০/৪২ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে পুনঃ ৪/০ গতে অস্তাবধি। রাত্রি ৭/১২ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে ৪/২৮ গতে উদয়াবধি। বারবেলা ৮/৫৯ গতে গতে ১১/৫০ মধ্যে। কালরাত্রি ৮/৪১ গতে ১০/১৫ মধ্যে।
৮ ফাল্গুন ১৪২৬, ২১ ফেব্রুয়ারি ২০২০, শুক্রবার, ত্রয়োদশী ২৮/৪২/৫৬ সন্ধ্যা ৫/৪১/২০। উত্তরাষাঢ়া ৯/৩৭/৩২ দিবা ১০/৩/১১। সূ উ ৬/১২/১০, অ ৫/৩০/৫০। অমৃতযোগ দিবা ৭/২৯ মধ্যে ও ৮/১৬ গতে ১০/৩৭ মধ্যে ও ১২/৫৮ গতে ২/৩১ মধ্যে ও ৪/৫ গতে ৫/৩১ মধ্যে এবং রাত্রি ৭/১৭ গতে ৮/৫৫ মধ্যে ও ৩/২৮ গতে ৪/১৭ মধ্যে। কালবেলা ১০/২৬/৪০ গতে ১১/৫১/৩০ মধ্যে। কালরাত্রি ৮/৪১/১০ গতে ১০/১৬/২০ মধ্যে।
২৬ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
অবসর নিলেন প্রজ্ঞান ওঝা
অবসর ঘোষণা করলেন ভারতীয় লেফট আর্ম স্পিনার প্রজ্ঞান ওঝা। ...বিশদ

11:38:31 AM

কুলটিতে কুয়োয় পড়ে মৃত্যু মাধ্যমিক পরীক্ষার্থী
কুয়োয় পড়ে অস্বাভাবিক মৃত্যু মাধ্যমিক পরীক্ষার্থীর। ঘটনাটি পশ্চিম বর্ধমানের আসানসোলের ...বিশদ

11:27:00 AM

আজ মুক্তি 
শুভ মঙ্গল জাদা সাবধান- হিতেশ কেবল্য পরিচালিত ছবিটি মুক্তি পাচ্ছে ...বিশদ

11:14:53 AM

 ওয়েলিংটন টেস্ট: বৃষ্টিতে পণ্ড প্রথম দিনের খেলা

10:48:56 AM

খড়গপুরে বালিবোঝাই গাড়ির ধাক্কায় মৃত্যু বৃদ্ধ দম্পতির
একটি বালি বোঝাই গাড়ির ধাক্কায় বৃদ্ধ দম্পতির মৃত্যু। ঘটনাটি পশ্চিম ...বিশদ

10:45:40 AM

ভয়াবহ গাড়ি দুর্ঘটনায় আলিপুরদুয়ারে মৃত ৫
ভয়াবহ গাড়ি দুর্ঘটনা কেড়ে নিল তরতাজা ৫টি প্রাণ। ঘটনাটি ঘটে ...বিশদ

10:40:20 AM