Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

মালদহের প্রাক্তন কেএলওদের পুনর্বাসন নিয়ে আশ্বাস মৌসমের 

সংবাদদাতা, পুরাতন মালদহ: মালদহের প্রাক্তন কেএলও জঙ্গিদের পুনর্বাসনের দাবি নিয়ে মুখ্যমন্ত্রীর দ্বারস্থ হলেন জেলা তৃণমূল কংগ্রেসের সভানেত্রী তথা রাজ্য মহিলা কমিশনের ভাইস ভাইস চেয়ারপার্সন মৌসম নুর। মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করে মৌসম জেলার বঞ্চিত প্রাক্তণ কেএলওদের সমস্যার কথা তুলে ধরেছেন বলে জানিয়েছেন। শীঘ্রই সমস্যার সমাধান হবে বলেও দাবি করেছেন তিনি।
বৃহস্পতিবার এক ঝাঁক প্রাক্তন কেএলও তৃণমূলের মালদহ জেলা সভানেত্রী মৌসম নুরের কোতোয়ালি ভবনে যান। সেখানে গিয়ে তাঁরা পুনর্বাসন হিসেবে সরকারি চাকরির দাবি তোলেন। তখনই মৌসম প্রাক্তন কেএলওদের আশ্বস্ত করে তাদের পাশে দাঁড়াবার কথা বলেন। জেলা সভানেত্রীর ইতিবাচক সাড়া পেয়ে প্রাক্তন কেএলও সদস্যরা হাসিমুখে বাড়ি ফিরে গিয়েছেন।
এবিষয়ে জেলা মৌসম বলেন, জেলার আত্মসমর্পনকারী কেএলওদের সমস্যা নিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে আমি নিজে দেখা করেছি। দেখা করে পুনর্বাসনের প্রস্তাবও দিয়েছি। সেটির কাজ চলছে। এদিন প্রাক্তন কেএলওরা আমার কাছে চাকরির দাবি নিয়ে এসেছিলেন। তাঁদের সবরকম সাহায্যের আশ্বাস দেওয়া হয়েছে। মুখ্যমন্ত্রী তাঁদের পাশে অবশ্যই দাঁড়াবেন।
এবিষয়ে গাজোলের বাসিন্দা এক প্রাক্তন কেএলও সদস্য মহম্মদ ইলিয়াস বলেন, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারে আত্মসমর্পনকারী কেএলওদের হোম গার্ড হিসেবে নিয়োগ করা হয়েছে। কিন্তু আমাদের জেলার আমরা বঞ্চিত। এনিয়েই আমাদের দাবি ছিল। সে দাবিটি মৌসম নুরের কাছে আমরা তুলে ধরেছিলাম। এবিষয়ে কথা বলার জন্য তিনি আমাদের ডেকেওছিলেন। এদিন আমরা এসে সেবিষয়ে কথা বলেছি। তিনি আমাদের যেটা আশ্বস্ত করেছেন আমরা ইতিবাচক সাড়া পেয়েছি।
হবিবপুরের প্রাক্তন কেএলও সদস্য সুকুমার রায় বলেন, মুখ্যমন্ত্রীর আশ্বাস নিয়ে আমরা খুব আশাবাদী। আমাদের পরিবারের সদস্যরাও সেই দিকে তাকিয়ে রয়েছে। আমাদের সকলের কথা ভেবে মুখ্যমন্ত্রী যাতে পুনর্বাসনের ব্যবস্থা করে দেন, সেই আবেদন জানাচ্ছি।
মালদহের প্রক্তন কেএলওরা এক সময় ভুটানে জঙ্গি প্রশিক্ষণ নিয়েছিলেন। বাম আমলে বুদ্ধদেব সরকারের আবেদনে সাড়া দিয়ে অনেকেই মূলস্রোতে ফিরে আসেন। পরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষমতায় আসলে ২০১১ থেকে ২০১৩ সালের মধ্যে আরও অনেকে আত্মসমর্পণ করেন। পরে দুই দফায় উত্তরবঙ্গের অন্যান্য জেলায় অনেকে স্পেশাল হোম গার্ডের চাকরি পেয়েছেন বলে মালদহের প্রাক্তন কেএলওদের দাবি। কিন্তু তাঁরা বঞ্চিতই থেকে গিয়েছেন। তাঁরা একাধিকবার প্রশাসনের কাছে আবেদন করলেও স্পেশাল হোম গার্ডের চাকরি পাননি। এদিন সকালে প্রায় ৪০ জন প্রাক্তন কেএলও সদস্য কোতয়ালি ভবনে মৌসম নুরের সঙ্গে দেখা করেন। সেখানেই তাঁদের দাবি পূরণের আশ্বাস দেন মৌসম।  

14th  February, 2020
টুকলি রুখতে নামল র‌্যাফ 

সিদ্ধার্থশঙ্কর সরকার, পুরাতন মলদহ, সংবাদদাতা: বুধবার চাঁচল মহকুমাজুড়ে উত্তেজনার আবহে ইংরেজি পরীক্ষা হল। পরীক্ষার প্রথম দিনই ওই এলাকায় নকল সরবরাহের অভিযোগ উঠেছিল। তাই ইংরেজি পরীক্ষার দিন কড়া পুলিসি নিরাপত্তায় মুড়ে ফেলা হয় একাধিক পরীক্ষা কেন্দ্র। বেশকিছু পরীক্ষাকেন্দ্র অতিরিক্ত বাহিনী নামিয়ে পরীক্ষা নেওয়া হয়।
বিশদ

চেক পড়ে আলিপুরদুয়ারের প্রশাসনিক ভবনে, পাচ্ছে না কালচিনির শহিদের পরিবার, ক্ষোভ 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: সরকারি অনুদানের চেক পড়ে আছে। অথচ প্রায় দু’বছর ধরে চেক পায়নি কালচিনির শহিদ পরিবার। মণিপুরের ইম্ফলে ২০১৮ সালের ৯ মে কর্মরত অবস্থায় আইইডি বিস্ফোরণে মারা যান কালচিনির মেচপাড়া চা বাগানের লোদো লাইনের বাসিন্দা বিএসএফ জওয়ান সঞ্জয় তিরকি(২৯)। 
বিশদ

পুরভোটের আগেই বাড়ি বাড়ি পানীয় জল পৌঁছে দিতে উদ্যোগী তুফানগঞ্জ পুরসভা 

সংবাদদাতা, কুমরগ্রাম: পুরভোটের আগেই তৃণমূল কংগ্রেস পরিচালিত তুফানগঞ্জ পুরসভা শহরের প্রতিটি বাড়িতে পরিস্রুত পানীয় জল পৌঁছে দেওয়ার উদ্যোগ নিয়েছে। পানীয় জল পেতে ওয়ার্ডবাসীদের পুরসভার কাছে আবেদন করতে হবে। আবেদন করার বিষয়টি ওয়ার্ডবাসীদের জানানোর জন্য পুরসভা শহরের প্রতিটি ওয়ার্ডে মাইকিং শুরু করেছে।  
বিশদ

বুনিয়াদপুরের ফুটবল মাঠে ৪ মার্চ মমতার সভা, পরিদর্শনে প্রশাসনের শীর্ষকর্তারা 

সংবাদদাতা, গঙ্গারামপুর: দক্ষিণ দিনাজপুর জেলা সফরে আসবেন মমতা বন্দ্যোপাধ্যায়। বুনিয়াদপুর ফুটবল মাঠে ৪ মার্চ হবে রাজনৈতিক সভা। জেলা তৃণমূল কংগ্রেস নেতৃত্ব ইতিমধ্যেই মমতা বন্দ্যোপাধ্যায় যে মাঠে সভা করবেন সেই মাঠ পরিদর্শন করেছে। জেলা প্রশাসনের অধিকারিকরাও সভার মাঠ পরিদর্শন করেন বুধবার। 
বিশদ

জঞ্জালের চাপে দূষণে জেরবার মালবাজার শহরের টুংঝোরা, সাফাইয়ের দাবি 

সংবাদদাতা, মালবাজার: মালবাজার বাসস্ট্যান্ডের কাছে টুংঝোরায় দোকানদার এবং বাসিন্দারা আবর্জনা ফেলে দিচ্ছেন। ফলে সেখানে নোংরা জমে এলাকায় দুর্গন্ধ ছড়াচ্ছে। পাশাপাশি ঝোরার মুখ বন্ধ হয়ে আসছে। বাসিন্দাদের অভিযোগ, দীর্ঘদিন ধরে এই ঝোরা সাফাই করা হচ্ছে না।  
বিশদ

পুরাতন মালদহের মাধাইপুরে হবে মুখ্যমন্ত্রীর কর্মিসভা, পরিদর্শনে মৌসমরা 

সংবাদদাতা, মলদহ: মমতা বন্দ্যোপাধ্যায়ের মালদহে কর্মিসভার স্থান চূড়ান্ত করে ফেলল জেলা তৃণমূল কংগ্রেস। পুরাতন মালদহের মাধাইপুরের একটি মাঠকে আপাতত বেছে নেওয়া হয়েছে। 
বিশদ

ইংলিশবাজারে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠা দিবসে নাচ গান,বৃক্ষরোপণ 

সংবাদদাতা, ইংলিশবাজার: বুধবার গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ে ১৩ তম প্রতিষ্ঠা দিবস উদযাপন করা হল ইংলিশবাজারে। বিশ্ববিদ্যালয়ের মূল প্রশাসনিক ভবন, স্বামী বিবেকানন্দ ভবনের সামনে পতাকা উত্তোলন করে এবং সাদা পায়রা উড়িয়ে অনুষ্ঠানের সূচনা হয়। সেইসঙ্গে স্বামী বিবেকানন্দের মূর্তিতে মাল্যদান করা হয়। এরপর চলে বৃক্ষরোপণ পর্ব।  বিশদ

চলছে টাউন হলে
দু’বছরেও নিজস্ব ভবন পেল না ডালখোলা থানা 

কাজল মণ্ডল  ইসলামপুর, সংবাদদাতা: দু’বছর আগে ডালখলায় থানা স্থাপিত হলেও এখন পর্যন্ত নিজস্ব ভবন হল না। ফলে থানার পুলিস কর্মীরা নানা পরিকাঠামগত সমস্যায় ভুগছেন। ডালখোলা টাউন হলের একটি অংশে অস্থায়ী ভাবে থানার কাজকর্ম চলছে। জেলা পুলিসর দাবি, থানার জন্য জমির খোঁজ চলছে।  
বিশদ

দৃষ্টি প্রতিবন্ধকতাকে জয় করে মাধ্যমিক দিচ্ছে জগদলার কৌশিক 

সংবাদদাতা, গঙ্গারামপুর: বুধবার দক্ষিণ দিনাজপুর জেলার হরিরামপুর বেটনা রামকৃষ্ণপুর হাই স্কুলে মাধ্যমিক পরীক্ষা দিলো দৃষ্টিহীন এক ছাত্র। স্কুল কর্তৃপক্ষ জানিয়েছেল, দৃষ্টিহীন পরীক্ষার্থীর নাম কৌশিক বর্মন। বাড়ি হরিরামপুর ব্লকের জগদলা গ্রামে। সে মহেন্দ্র হাইস্কুলের ছাত্র।  বিশদ

জলপাইগুড়ি জেলায় চারটি সড়ক দুর্ঘটনায় মৃত ১, জখম ১৪ 

সংবাদদাতা, ময়নাগুড়ি: গত দু’দিনে জলপাইগুড়ি, ময়নাগুড়ি, ধূপগুড়িতে পৃথক চারটি সড়ক দুর্ঘটনায় ১৪ জন আহত হয়েছেন। মৃত্যু হয়েছে এক গৃহবধূর। বুধবার ধূপগুড়ি থেকে ফালাকাটাগামী রাস্তায় মোটর বাইক থেকে পড়ে মৃত্যু হয় ওই বধূর। পুলিস জানিয়েছে, মৃতের নাম লক্ষ্মী রায়(২৯)। তিনি ধূপগুড়ির ঠাকুরপাঠের বাসিন্দা ছিলেন।  
বিশদ

ফরাক্কায় গঙ্গার বুকে এখনও পড়ে ৫৬ মিটার লম্বা গার্ডার 

রঞ্জুগোপাল মুখোপাধ্যায়  মালদহ, বিএনএ: ফরাক্কায় নির্মীয়মাণ সেতুর দুর্ঘটনার চারদিন পরেও ধংসাবশেষ সরানোর কাজ শুরু হয়নি। এখনও ৫৬ মিটার লম্বা কংক্রিটের গার্ডার গঙ্গা নদীগর্ভে পড়ে রয়েছে। এভাবে দীর্ঘদিন নদীবক্ষে কংক্রিটের বিশালাকার অংশ পড়ে থাকলে পরিবেশের ক্ষতি হবে বলে ওয়াকিবহাল মহল মনে করছে। 
বিশদ

শালকুমারে লোকালয়ে গণ্ডারের মৃত্যু, উদ্ধার শাবক 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: বুধবার দুপুরে জলদাপাড়া জাতীয় উদ্যানের জঙ্গল থেকে আড়াই মাস বয়সি শাবককে সঙ্গে নিয়ে শালকুমারের শিসামারা লোকালয়ে এসে মৃত্যু হয় মা গণ্ডারের। স্থানীয় শিসামারা নদী সংলগ্ন এলাকার পঞ্চায়েত সদস্য বিদূর বিশ্বাসের জমিতে গণ্ডারটির মৃতদেহ মেলে। তখন মৃত গণ্ডারটির আশপাশে ঘোরাঘুরি করছিল শাবকটি। 
বিশদ

গ্রাম ‘দত্তক’ নিয়ে উন্নয়নে কলেজ পড়ুয়ারা 

মঙ্গল ঘোষ  গাজোল, সংবাদদাতা: বড় হতে গেলে অব্যশই পড়াশুনা করতে হবে। পুরাতন মালদহ ব্লকের ভাবুক গ্রাম পঞ্চায়েতের খেড়িবাড়ির বাড়ি বাড়ি গিয়ে এমনটাই বোঝাচ্ছে মালদহ কলেজের পড়ুয়ারা। ছোটদের তারা বোঝাচ্ছে পড়াশুনার গুরুত্বের কথা, আর সেইসঙ্গে বড়দের তারা বোঝাচ্ছে সন্তানদের পড়াশুনা শেখানোর গুরুত্বের কথা।  
বিশদ

জাতীয় সড়কে নজরদারি বাড়াল পুলিস
চোরাই কয়লাতেই কি মেটে ইটভাটার চাহিদা, জল্পনা দক্ষিণ দিনাজপুরে 

সোমেন পাল  গঙ্গারামপুর, সংবাদদাতা: দক্ষিণ দিনাজপুর জেলায় ব্যাঙের ছাতার মতো গজিয়ে উঠেছে ইটভাটা। চোরাই কয়লায় ভর করেই কি চলছে সেইসব ইটভাটা? হরিরামপুর থানার পুলিস ৪৫ হাজার কেজি কয়লা আটক করার পর সেই প্রশ্নই উঠছে।  বিশদ

Pages: 12345

একনজরে
নয়াদিল্লি, ১৯ ফেব্রুয়ারি (পিটিআই): ঘুষের মামলায় সম্প্রতি ক্লিনচিট পেয়েছেন সিবিআইয়ের প্রাক্তন স্পেশাল ডিরেক্টর রাকেশ আস্থানা। কিন্তু তাঁর মনস্তাত্ত্বিক পরীক্ষা ও লাই ডিটেক্টর টেস্ট না করানোর জন্য বুধবার সিবিআইকে ভর্ৎসনা করল দিল্লির একটি আদালত।  ...

বেজিং, ১৯ ফেব্রুয়ারি (পিটিআই): চীনে মহামারীর আকার নিয়েছে করোনা ভাইরাস। বুধবার পর্যন্ত মৃতের সংখ্যা দু’হাজার ছাড়িয়ে গেল। একইসঙ্গে আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৭৪ হাজার ১৮৫। ...

বাণীব্রত রায়  শিলিগুড়ি, শিলিগুড়ি শহরে ক্রিকেট নিয়ে উন্মাদনা বরাবরই। এই শহরকে পাপালির শহর বলে একডাকে চেনে ক্রিকেট দুনিয়া। ভারতীয় ক্রিকেট দলের অন্যতম উইকেট রক্ষক পাপালি মানে ঋদ্ধিমান সাহা এই শহরেরই ছেলে। এখানেই তাঁর স্কুল শিক্ষা থেকে কলেজ পড়া। এই ...

বিএনএ, শ্রীরামপুর: রাজ্যের সঙ্গে সংঘাতের পরিস্থিতির উন্নতি হয়েছে। বুধবার শ্রীরামপুরে একটি মেলা ও প্রদর্শনীর উদ্বোধন করতে এসে কারও নাম না করে এমনটাই দাবি করলেন রাজ্যপাল ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আত্মবিশ্বাস এত বৃদ্ধি পাবে, কোনও কাজই কঠিন মনে হবে না। সঞ্চয় বেশ ভালো হবে। লটারি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক সামাজিক ন্যায় দিবস
১৯৪৭- ব্রিটিশ প্রধানমন্ত্রী ক্লিমেন্ট অ্যাটলি ঘোষণা করলেন, ১৯৪৮-এর জুন মাসের মধ্যে ইংরেজরা ভারত ত্যাগ করে চলে যাবে
১৯৫০- স্বাধীনতা সংগ্রামী শরৎচন্দ্র বসুর মৃত্যু
১৯৭১- স্বাধীনতা সংগ্রামী ও ফব নেতা হেমন্ত বসু শহরের রাজপথে প্রকাশ্যে খুন হলেন  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৭৮ টাকা ৭৩.৩১ টাকা
পাউন্ড ৯০.৮৭ টাকা ৯৫.৭৭ টাকা
ইউরো ৭৫.৫০ টাকা ৭৯.৫৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪২,১১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৫৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ ফাল্গুন ১৪২৬, ২০ ফেব্রুয়ারি ২০২০, বৃহস্পতিবার, (মাঘ কৃষ্ণপক্ষ) দ্বাদশী ২৪/৩৬ অপঃ ৪/০। পূর্বাষাঢ়া ৩/১৫ দিবা ৭/২৮। সূ উ ৬/৯/৩৬, অ ৫/৩১/৩৪, অমৃতযোগ রাত্রি ১/৬ গতে ৩/৩৮। বারবেলা ২/৪১ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৫০ গতে ১/২৫ মধ্যে। 
৭ ফাল্গুন ১৪২৬, ২০ ফেব্রুয়ারি ২০২০, বৃহস্পতিবার, দ্বাদশী ২৭/৩৪/৪৬ সন্ধ্যা ৫/১৪/৪৩। পূর্ব্বাষাঢ়া ৭/২৪/৪১ দিবা ৯/১০/৪১। সূ উ ৬/১২/৪৯, অ ৫/৩০/২৩। অমৃতযোগ রাত্রি ১/০ গতে ৩/২৮ মধ্যে। কালবেলা ২/৪১/০ গতে ৪/৫/৪১ মধ্যে। কালরাত্রি ১১/৫১/৩৬ গতে ১/২৬/৫৪ মধ্যে। 
২৫ জমাদিয়স সানি  

ছবি সংবাদ

এই মুহূর্তে
পথ দুর্ঘটনায় জখম বোলপুরের অতিরিক্ত পুলিস সুপার শিবপ্রসাদ পাত্র 

11:18:00 AM

ঝাড়খণ্ডে চলন্ত বাস থেকে পড়ে জখম বীরভূমের শিশু 
অসাবধানতাবশত চলন্ত বাসের চাতাল থেকে পড়ে গিয়ে জখম হল এক ...বিশদ

10:33:39 AM

বালি পাচার রুখতে গিয়ে প্রহৃত সরকারি আধিকারিকরা 
খড়্গপুরে বালি ও মোরামের গাড়ি ধরতে গিয়ে হামলার মুখে পড়লেন ...বিশদ

10:24:15 AM

প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের দিদি 
প্রয়াত হলেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ারে দিদি। আজ সকাল ৭:৫৫ ...বিশদ

10:10:31 AM

শহরে ট্রাফিকের হাল 
আজ, বৃহস্পতিবার সকালে শহরে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে অফিস টাইম। ...বিশদ

10:08:17 AM

বীরভূমের কাঁকড়তলায় বোমাবাজি, মৃত ১ 

09:52:48 AM