Bartaman Patrika
উত্তরবঙ্গ
 
 

 জন্মাষ্টমী উপলক্ষে মালদহে শিশুকে শ্রীকৃষ্ণের সাজে সাজানো হয়েছে। -নিজস্ব চিত্র

লোকায়ত সঙ্গীত গম্ভীরা কি জৌলুস হারাচ্ছে? 

কার্তিকচন্দ্র পাল: ‘ঘরের বুড়ো’র বন্দনাগীতি
স্বর্গের দেবতাকে মাটির মানুষ বানিয়ে ফেলা বাঙালির চিরকালীন ট্র্যাডিশনের মধ্যে অন্যতম। সেই অভ্যাসেই দেবী হয়ে যান আমাদের ঘরের মেয়ে উমা, আবার উমাপতি শিব হয়ে ওঠেন আমাদের ‘ঘরের বুড়ো’। গম্ভীরা আসলে সেই ঘরের বুড়ো শিবেরই বন্দনাগীতি।
প্রাচীনকাল থেকেই চৈত্র, বৈশাখ ও জ্যৈষ্ঠ-এই তিন মাসে শিবের পুজো হয়ে আসছে বিভিন্ন জনপদে। যাঁরা শিবের পুজো করেন, তাঁরা আগের দিন উপবাস করেন। দ্বিতীয় দিন মুখা অর্থাৎ মুখোশ পরে গান গেয়ে গেয়ে ঘুরে বেড়ান গ্রামের পথে প্রান্তরে। গ্রামের ছোট ছোট স্থানীয় সমস্যাগুলোকে নিয়ে তাঁরা খোল করতাল বাজিয়ে কৌতুক আকারে নৃত্য সহ পরিবেশন করেন। তাকেই গম্ভীরা গানের পূর্বপুরুষ বলা চলে। পরবর্তীকালে সেটাকে একটা আকার দেওয়া হয় এবং ধীরে ধীরে তা জনপ্রিয়তাও লাভ করে। সেটাকে গ্রামগঞ্জে ছড়িয়ে দেন শিল্পীরা। ক্রমে তা আঞ্চলিক পর্যায়ে এবং পরবর্তীকালে রাজ্য পর্যায়ে উঠে আসে।
শিবের নাম থেকেই গম্ভীরা
গম্ভীরা নামটিও এসেছে শিবের নাম থেকেই। শিবের আরেক নাম গম্ভীর। পাল রাজাদের আমলে বৌদ্ধধর্মের সঙ্গে হিন্দুধর্মের একটা যোগসূত্র গড়ে উঠেছিল। শিবের যে আরও এক নাম গম্ভীর, তা কিন্তু সেই যোগসূত্রেরই পরিচয় বহন করে। কারণ বৌদ্ধধর্মের এক দেবতার নামও ছিল গম্ভীর। অবিভক্ত বাংলায় বিভিন্ন গ্রামগঞ্জে শৈবরা শিবলিঙ্গ প্রতিষ্ঠা করে পুজো উপলক্ষে সামিয়ানা টাঙিয়ে গান করার মাধ্যমে জনপ্রিয় করে তোলে এই গম্ভীরা গীতিকে। দেবদেবীর ছোঁয়া থাকলেও বিষয়টি কিন্তু একচেটিয়া হিন্দুদেরই ছিল না।
গম্ভীরা মালদহের নিজস্ব লোক নৃত্যনাট্য
মালদহের গম্ভীরা গান পশ্চিমবঙ্গের লোকগান, লোকনাটক বা লোকসঙ্গীতের যত প্রকারভেদ রয়েছে তার মধ্যে এটা এক অন্যতম আঙ্গিক। গম্ভীরাকে মালদহ জেলার নিজস্ব লোক নৃত্যনাট্য কৌতুকাভিনয় এই ভাবেই বলা হয়ে থাকে। এর মধ্যে নৃত্য, গান, অভিনয় ও কৌতুকনকশা সবই রয়েছে। মালদহের ইতিহাসে আদিকাল থেকে যে গম্ভীরার বর্ণনা পাওয়া যায় তাতে এই সব বিষয় ছিল না। সময়ের পরিবর্তনে মানুষের ভাবনার বিকাশে এবং ভাবনার যুগপোযোগী পারিপার্শ্বিক উত্থানপতনের বাস্তবের সঙ্গে তাল মিলিয়ে গম্ভীরার ক্ষেত্রেও বেশ কিছু রদবদল ঘটেছে স্বাভাবিক কারণেই। মালদহ জেলার গম্ভীরা মানবপুতুল, ডোমনী ও ঝাড়নিগান পঞ্চরস ইত্যাদি লোক শিল্পের মধ্যে ছড়িয়ে আছে।
পরম্পরা
গম্ভীরা গানের প্রবাদ পুরুষ প্রয়াত যোগেন্দ্রনাথ চৌধুরী। তিনি মালদহের গম্ভীরা গানের জগতে ‘মটরা’ নামে খ্যাত। তাঁর অবদান গম্ভীরা জগতে অস্বীকার করা যায় না। গম্ভীরা গানের শিল্পীরা তাঁর নামেই শ্রদ্ধায় মাথা নত করেন। গম্ভীরা গানকে সমাজে জনপ্রিয় লোকশিল্প হিসাবে প্রতিষ্ঠা করে গিয়েছেন। তাঁকে দেখেই পরবর্তীকালে বহু শিল্পী গম্ভীরা গাইতে আসেন। ওই সময় বিশ্বনাথ পণ্ডিতের দলও যথেষ্ট জনপ্রিয় ছিল। সেই দলে শিব সাজতেন দুর্গা পণ্ডিত। সে সময় তারাপদ সরকার, বিমল গুপ্তরাও গম্ভীরাকে অন্য উচ্চতায় নিয়ে গিয়েছেন।
বর্তমানে মালদহ জেলার গম্ভীরা শিল্পীদের মধ্যে অন্যতম অমর মণ্ডল। রয়েছেন প্রশান্ত পালাকার, অশোক চক্রবর্তী, অদ্বৈত বিশ্বাস, অসীম রায়, মনোরঞ্জন মণ্ডলরাও। অমরবাবু প্রায় ৩৫ বছর ধরে গম্ভীরা গানের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে আছেন। তিনি ৯২-৯৩ সালে মালদহ কোর্ট স্টেশন সংলগ্ন ময়দানে গম্ভীরা গানের প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়ে সে বছরই সল্টলেক স্টেডিয়ামে অনুষ্ঠান করতে যান। সেখানেও তিনি প্রচুর প্রশংসা পেয়েছেন। কলকাতায় অনুষ্ঠিত বঙ্গ সংস্কৃতি সম্মেলনে তিনি তাঁর গম্ভীরা দল নিয়ে অনুষ্ঠান করেছেন।
আজকের অবস্থা
অনেকে বলেন, গম্ভীরার জৌলুস আস্তে আস্তে কমছে। কিন্তু অমরবাবুর মতো শিল্পীরা সেকথা মানতে নারাজ। তিনি বলেন, আমাদের মতো বেশ কয়েকটি দল এই গানকে জনপ্রিয় করে তোলার চেষ্টা চালিয়ে যাচ্ছে এখনও। সেজন্য আধুনিক সমাজের সঙ্গে খাপ খাইয়ে রাজ্য ও দেশের বিভিন্ন জ্বলন্ত সমস্যাকে গান ও কৌতুক সহকারে পরিবেশন করা হচ্ছে আধুনিক গম্ভীরায়।
বর্তমানে মালদহে গম্ভীরা গানের জনপ্রিয়তা কমে যাওয়া প্রসঙ্গে তিনি বলেন, গম্ভীরাকে সঠিকভাবে উপস্থাপিত করতে না পারার জন্য এবং কিছু কিছু ক্ষেত্রে সরকারের প্রচারে গম্ভীরাকে ব্যবহার করার জন্য এবং বর্তমান সমস্যাকে গানের সাথে খাপ খাইয়ে নিতে না পারার ফলে গম্ভীরার বিশেষত্ব হারাচ্ছে। তিনি বলেন, জ্বলন্ত সমস্যা ও বিষয়কে যত বেশি কমেডি করে হাস্যরস সৃষ্টি করা যাবে মানুষ তত বেশি উপভোগ করবে। কারণ মানুষ হাসতে বেশি ভালোবাসেন। এর মধ্য দিয়ে গম্ভীরা গানের জনপ্রিয়তা বাড়বে।
সরকারি উদ্যোগের অভাব
মালদহ জেলার এই লোক সংস্কৃতিকে ব্যাপক আকারে ভারতবর্ষের অন্যান্য রাজ্যে ছড়িয়ে দেওয়ার সরকারি উদ্যোগের অভাব রয়েছে রয়েছে বলে শিল্পীদের আক্ষেপ। তাঁদের মতে, সরকারি উদ্যোগ ছাড়া এটা সম্ভব নয়। এটা করা গেলে অনেক গম্ভীরা শিল্পী উপকৃত হতো।
অমলবাবু বলেন, বিগত সরকারের আমলে শিল্পীদের কার্ড দেওয়া শুরু হয়। তারপর বর্তমান সরকার ক্ষমতায় আসার পর আগের সরকারের দেওয়া সেই কার্ড বাতিল করে নতুন করে কার্ড বিলি করা হয়। এর ফলে বহু পুরানো শিল্পী কার্ড পাননি। যার ফলে তাঁরা সরকারি সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন। এই ব্যাপারে সরকারকে এগিয়ে আসতে হবে যাতে সকল পুরানো শিল্পী এই কার্ড পেতে পারেন। বর্তমান প্রজন্মকে গম্ভীরার প্রতি আরও বেশি করে আকৃষ্ট করা দরকার বলে তিনি মনে করেন। 

14th  February, 2020
মালদহে সব বুথে কমিটিই গড়তে পারল না বিজেপি 

মালদহের বেশ কিছু বুথে এখনও সাংগঠনিক কমিটিই গঠন করতে পারেনি বিজেপি। একথা কার্যত স্বীকার করে নিয়েছেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। বিশদ

11th  August, 2020
রেশনে দুর্নীতি, ডিলারকে সাড়ে ৭ লক্ষ টাকা জরিমানা
অনিয়ম রুখতে মালদহ জেলাজুড়ে অভিযান খাদ্য দপ্তরের, ১২ ডিলারকে শোকজ 

করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার পর থেকে রাজ্য জুড়ে দফায় দফায় লকডাউন বলবৎ হচ্ছে। করোনা পরিস্থিতির ফলে বহু মানুষ সমস্যায় পড়েছেন।
বিশদ

11th  August, 2020
মিড ডে মিলের সামগ্রীর সঙ্গে বিলি হচ্ছে ছোলা, একলাফে কেজিতে দাম বেড়েছে ১০-১৫ টাকা 

 স্কুলগুলিতে মিড ডে মিলের সামগ্রীর সঙ্গে ছোলা বিলির নির্দেশিকা আসতেই খোলা বাজারে দাম বেড়ে গিয়েছে। বিশদ

11th  August, 2020
কোন্দল এড়াতে প্রতিটি ব্লক কমিটির সভাপতি পদে একাধিক নামের সুপারিশ তৃণমূলের
মালদহ

 জেলার প্রত্যেক ব্লক কমিটির সভাপতি পদের জন্য একাধিক নাম রাজ্য কমিটির কাছে সুপারিশ করছে জেলা তৃণমূল কংগ্রেস। বিশদ

11th  August, 2020
করোনা: গৌড়ীয় মঠের জন্মাষ্টমীর মেলা বাতিল, ভক্তদের জন্য বন্ধ মঠের দরজা
বালুরঘাট

 করোনার প্রকোপে এবার বালুরঘাট শহরের গৌড়ীয় মঠের রাধা-গোবিন্দের ঝুলন যাত্রা ও জন্মাষ্টমী মহোৎসবও বাতিল হয়ে গেল। বিশদ

11th  August, 2020
কোভিড হাসপাতাল ও সেফ হোমে ৩০ হাজার করে বেতনে ছয়জন সাফাইকর্মী
মালদহ

 কোভিড হাসপাতালে ডিউটি করার জন্য মালদহের ছয়জন সাফাইকর্মীকে মাসে ৩০ হাজার টাকা করে বেতন দিচ্ছে জেলা প্রশাসন। বিশদ

11th  August, 2020
বেহাল নিকাশি, ভারী বৃষ্টি হলেই বাড়িতে ঢুকে যায় জল, বিপাকে বহু পরিবার
গাজোল

 গাজোল ব্লক সদরের গাজোল-১ পঞ্চায়েতের কদুবাড়ি এলাকায় এখনও সুষ্ঠু নিকাশি ব্যবস্থা গড়ে ওঠেনি। ফলে বর্ষায় আতঙ্কে রয়েছেন এলাকার বাসিন্দারা। বিশদ

11th  August, 2020
আলিপুরদুয়ার শহরে একই পরিবারের ৯ জন আক্রান্ত, সহযোগিতা প্রতিবেশীদের 

দু’টি শিশু, ৬৫ বছরের একবৃদ্ধা সহ একই পরিবারের ন’জন করোনা আক্রান্ত হয়েছেন। বাড়ি আলিপুরদুয়ার শহরের নিউটাউন দুর্গাবাড়ি এলাকায়।
বিশদ

11th  August, 2020
করোনা মোকাবিলায় কিছু নার্সিংহোমের ভূমিকা নিয়ে প্রশ্ন তুললেন অশোক 

করোনার চিকিৎসায় কিছু নার্সিংহোমের ভূমিকা নিয়ে প্রশ্ন তুললেন শিলিগুড়ি পুরসভার প্রশাসক বোর্ডের চেয়ারম্যান অশোক ভট্টাচার্য। বিশদ

11th  August, 2020
শিলিগুড়িতে কমছে আক্রান্ত, বাড়ছে সুস্থতার হার, স্বস্তিতে জেলা প্রশাসন 

 শিলিগুড়ি শহরে করোনা সংক্রমণের তুলনায় সুস্থতার হার বেড়েছে। প্রশাসন সূত্রের খবর, গত একসপ্তাহে শিলিগুড়িতে আক্রান্ত হয়েছেন ২৫৭ জন। বিশদ

11th  August, 2020
দুই প্রাক্তন জেলা সভাপতি বিজেপির বৈঠকে ডাক না পাওয়ায় শোরগোল 

রাজ্য সভাপতির দলীয় বৈঠকে ডাক পেলেন না বিজেপির দুই প্রাক্তন জেলা সভাপতি। এনিয়ে গেরুয়া শিবিরের অন্দরে শোরগোল শুরু হয়েছে। বিশদ

11th  August, 2020
বিজেপিকে ঠেকাতে জলপাইগুড়িতে উদ্বাস্তু কমিটিকে গুরুত্ব তৃণমূলের 

 উদ্বাস্তুদের নিয়ে বিজেপির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে জলপাইগুড়িতে তৃণমূল কংগ্রেসের উদ্বাস্তু সেলের জেলা কমিটি গঠন করা হচ্ছে। বিশদ

11th  August, 2020
কুর্শামারি জিপিতে সাধারণ সভায় সদস্যকে ঢুকতে বাধা, অভিযোগ 

 মাথাভাঙা-১ ব্লকের কুর্শামারি গ্রাম পঞ্চায়েতের এক সদস্যকে সোমবার সাধারণ সভায় ঢুকতে দেওয়া হয়নি বলে অভিযোগ ওঠে। বিশদ

11th  August, 2020
নজরদারি নেই, আক্রান্তরা ঘুরে বেড়াচ্ছে হাটেবাজারে
বালুরঘাট

 হোম আইসোলেশনে থাকা পজিটিভ রোগীদের উপর কোনও নজরদারি না থাকায় তাঁরা এলাকায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছেন বলে অভিযোগ। বিশদ

11th  August, 2020

Pages: 12345

একনজরে
 রেওয়াজি খাসির মাংস কিংবা পদ্মার ইলিশ নয়। করোনা পরিস্থিতিতে এখন সব্জি ভাত খেতে গিয়েই হিমশিম খেতে হচ্ছে সাধারণ মানুষকে। ...

 হাসপাতাল চত্বরে চলাচলের রাস্তার ধারেই করোনা পরীক্ষার যাবতীয় বর্জ্য সহ পিপিই কিট পড়ে থাকতে দেখা গেল। যে ঘটনাকে কেন্দ্র করে মঙ্গলবার চাঞ্চল্য ছড়াল দেগঙ্গার বিশ্বনাথপুর প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে। ...

  দশ দলেরই ইন্ডিয়ান সুপার লিগ (আইএসএল) হতে চলেছে। মঙ্গলবার নিজেদের ফেসবুক পেজ ও ওয়েবসাইটের কভার ফটো বদল করেছে আইএসএল কর্তৃপক্ষ। ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

হঠাৎ মাথা গরমের প্রবণতার ফলে মানসিক অস্থিরতা দেখা দেবে। বিদ্যায় প্রতিকূলতার মধ্যেও সাফল্য আসবে। ব্যবসায়ীদের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় গ্রন্থাগার দিবস
১৭৬৫—ইস্ট ইন্ডিয়ার পক্ষ থেকে রবার্ট ক্লাইভ দ্বিতীয় শাহ আলমের কাছ থেকে বাংলা, বিহার ও ওড়িশায় দেওয়ানি স্বত্ত্ব লাভ করেন।
১৮৭৭: বহুভাষাবিদ তথা কলকাতার ইম্পেরিয়াল লাইব্রেরির (জাতীয় গ্রন্থাগারের) প্রথম গ্রন্থাগারিক হরিনাথ দের জন্ম।
১৮৯৫: অভিনেতা অহীন্দ্র চৌধুরীর জন্ম।
• ১৯১৯: পদার্থবিজ্ঞানী বিক্রম আম্বালাল সারাভাইয়ের জন্ম
১৯৬০ - সঙ্গীতশিল্পী, লেখক, অনুবাদক ও ঠাকুরবাডীর প্রগতিশীল বিদুষী মহিলা ইন্দিরা দেবী চৌধুরাণীর মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.০৫ টাকা ৭৫.৭৬ টাকা
পাউন্ড ৯৬.৩৮ টাকা ৯৯.৭৪ টাকা
ইউরো ৮৬.৪৫ টাকা ৮৯.৫৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৬,১৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫৩,২৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫৪,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৭৪,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৭৪,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
11th  August, 2020

দিন পঞ্জিকা

২৭ শ্রাবণ ১৪২৭, বুধবার, ১২ আগস্ট ২০২০, অষ্টমী ১৫/২ দিবা ১১/১৭। কৃত্তিকানক্ষত্র ৫৫/২৬ রাত্রি ৩/২৬। সূর্যোদয় ৫/১৬/৫, সূর্যাস্ত ৬/৭/৯। অমৃতযোগ দিবা ৬/৫৮ মধ্যে পুনঃ ৯/৩৩ গতে ১১/১৫ ম঩ধ্যে পুনঃ ৩/৩২ গতে ৫/১৫ মধ্যে। রাত্রি ৬/৫২ গতে ৯/৬ মধ্যে পুনঃ ১/৩৩ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ১/৪৯ গতে ৩/৩২ মধ্যে পুনঃ রাত্রি ৯/৬ গতে ১০/৩৫ মধ্যে। বারবেলা ৮/২৯ গতে ১০/৫ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ১/১৯ মধ্যে। কালরাত্রি ২/২৯ গতে ৩/৫১ মধ্যে।
২৭ শ্রাবণ ১৪২৭, বুধবার, ১২ আগস্ট ২০২০, অষ্টমী দিবা ৮/১৯। কৃত্তিকানক্ষত্র রাত্রি ১/৩৮। সূর্যোদয় ৫/১৫, সূর্যাস্ত ৬/১০। অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১৪ মধ্যে ও ৩/২৮ গতে ৫/১০ মধ্যে এবং রাত্রি ৬/৪৬ গতে ৯/১ মধ্যে এবং ১/৩২ গতে ৫/১৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ১/৪৬ গতে ৩/২৮ মধ্যে এবং রাত্রি ৯/১ গতে ১০/৩১ মধ্যে। কালবেলা ৮/২৯ গতে ১০/৬ মধ্যে ও ১১/৪৩ গতে ১/১৯ মধ্যে। কালরাত্রি ২/২৯ গতে ৩/৫২ মধ্যে।
২১ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজ্যে করোনা আক্রান্ত ১ লক্ষ ছাড়াল
রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ছাড়াল। এ পর্যন্ত মোট ...বিশদ

11-08-2020 - 08:48:00 PM

করোনা আক্রান্ত রাজ্যের মন্ত্রী স্বপন দেবনাথ 

11-08-2020 - 08:05:09 PM

প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থা সঙ্কটজনকই
প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের অবস্থা শারীরিক অবস্থা সঙ্কটজনকই। হাসপাতালের ভেন্টিলেশনেই ...বিশদ

11-08-2020 - 07:11:07 PM

রাশিয়ায় একদিনে করোনা আক্রান্ত ৪,৯৪৫ 
রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৪,৯৪৫ জন। মৃত্যু ...বিশদ

11-08-2020 - 06:49:29 PM

রবীন্দ্রসদনের কাছে বহুতলে আগুন

 রবীন্দ্রসদনের কাছে একটি বহুতলে আগুন লাগল। স্থানীয় সূত্রে খবর, মঙ্গলবার ...বিশদ

11-08-2020 - 06:40:00 PM

তামিলনাড়ুতে একদিনে করোনা আক্রান্ত ৫,৮৩৪ 
তামিলনাড়ুতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৫,৮৩৪ জন। মৃত্যু ...বিশদ

11-08-2020 - 06:30:20 PM