Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

করণদিঘিতে এসে মৃত্যু বাংলাদেশি নাগরিকের, মৃতদেহ ফিরিয়ে নিতে সমস্যায় পরিজনরা 

বিএনএ রায়গঞ্জ: উত্তর দিনাজপুরে চিকিৎসা করাতে এসে বাংলাদেশের এক বাসিন্দার মৃত্যুতে বিপাকে পড়েছেন তাঁর আত্মীয়স্বজনরা। পুলিস জানিয়েছে, মৃতের নাম এরশাদ আলি(৬৩)। মৃতের বাড়ি বাংলাদেশের ঠাকুরগাঁও জেলার বালিয়াডাঙি থানার বামুনিয়া গ্রামে। দেশে মৃতদেহ ফিরিয়ে নিয়ে যেতে সমস্যা হওয়ায় পরিজনদের অনুমতি নিয়ে শেষ পর্যন্ত এদেশেই ওই ব্যক্তির শেষকৃত্যের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উত্তর দিনাজপুরের করণদিঘি থানা এলাকার আলতাপুর গ্রামে ওই ব্যক্তির কয়েকজন আত্মীয় বসবাস করেন। মৃতের আত্মীয়রা বলেন, গত ১২ জানুয়ারি হিলি সীমান্ত দিয়ে এপারে আসেন এরশাদ আলি। পেশায় চাষি বাংলাদেশের ওই বাসিন্দা প্রায় দেড় বছর ধরে নানা অসুস্থতায় ভুগছিলেন। সম্প্রতি তিনি পাসপোর্ট ভিসা করে চিকিৎসার জন্য এপারে চলে আসেন। মৃতের ভাই আলতাপুর-১ গ্রাম পঞ্চায়েতের ঝিনাইকুরাগ্রামের বাসিন্দা সাহেব আলি বলেন, এরশাদ গত ১২ জানুয়ারি অসুস্থতা নিয়ে দক্ষিণ দিনাজপুরের হিলি সীমান্ত দিয়ে চিকিৎসা করাতে আমাদের বাড়িতে আসে। তাকে বিহারের কিষনগঞ্জ মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে গিয়ে কয়েকদিন ধরে চিকিৎসা করানো হয়। কিন্তু চিকিৎসায় খুব একটা সাড়া পাওয়া যায়নি। কি হয়েছে সেটাও সঠিক জানা যায়নি। ওখানকার চিকিৎসকরা দক্ষিণ ভারতের নামি কোনও হাসপাতালে নিয়ে গিয়ে উন্নত চিকিৎসা করার পরামর্শ দিয়েছিলেন। কিন্তু দক্ষিণ ভারতে গিয়ে চিকিৎসা করানোর মতো আর্থিক ক্ষমতা আমাদের ছিল না। কদিন ধরে খুব অসুস্থ ছিল। তার হাত, পা ফুলে যাচ্ছিল। বাংলাদেশে থাকার সময় দীর্ঘদিন সে অসুস্থ ছিল। সুস্থ হয়ে দেশে ফিরে যেতে চেয়েছিল। কিন্তু অসুস্থতা কাটিয়ে উঠতে পারছিলেন না। কিষানগঞ্জের চিকিৎসায় কিছুটা সুস্থ হওয়ার পর কয়েকদিনের মধ্যে ফের বাংলাদেশে ফিরে যাওয়ার কথা ছিল। কিন্তু সোমবার বিকেলে ভাই খুবই অসুস্থ বোধ করতে শুরু করে। সোমবার বিকেলেই রায়গঞ্জ মেডিক্যাল কলেজ হাসপাতালে তাকে নিয়ে আসা হয়। হাসপাতালে আনা হলে চিকিৎসকরা দেখেই তাকে মৃত বলে ঘোষণা করেন।
সাহেব আলি বলেন, সোমবার বিকেলেই হাসপাতাল থেকে মৃতের ছেলে নুরুল ইসলামকে বাংলাদেশে ফোনে মৃত্যুর খবর দেওয়া হয়। তারা এদেশে আসার জন্য এদিক সেদিক ছোটাছুটি করেছেন। কিন্তু এদেশে আসতে চাইলেও দ্রুত বৈধ পাসপোর্ট ও ভিসা পাওয়া তাদের পক্ষে সম্ভব হয়নি। মৃতদেহ বাংলাদেশে নিয়ে যাওয়ার ক্ষেত্রে অনেক রকমের সমস্যার কথা ভেবে মৃতের ছেলেমেয়েরা ভারতের মাটিতেই এরশাদ আলির শেষকৃত্য সম্পন্ন করার অনুমতি দিয়েছেন।
প্রাথমিক তদন্তে পুলিসের ধারণা, বাংলাদেশি ওই নাগরিক বার্ধক্যজনিত নানা সমস্যায় ভুগছিলেন।
 

রাধিকাপুর ও রায়গঞ্জ স্টেশনের পরিকাঠামোর কাজ পরিদর্শনে রেলের আধিকারিকরা 

বিএনএ, রায়গঞ্জ: মঙ্গলবার রাধিকাপুর ও রায়গঞ্জ রেল স্টেশনের পরিকাঠামো উন্নয়নের কাজ খতিয়ে দেখলেন রেলের আধিকারিকরা। এদিন শুরুতে রাধিকাপুর রেলস্টেশনে কাটিহার ডিভিশনের এডিআরএম যোগেন্দর যাদবেন্দুর নেতৃত্বে একটি প্রতিনিধিদল রাধিকাপুর রেল স্টেশন ও সংলগ্ন বাংলাদেশ সীমান্ত এলাকা পরিদর্শন করেন।  
বিশদ

তিন দশক ধরে প্রতিমায় চক্ষুদান করেন ‘রায়গঞ্জের সরস্বতী’ 

সংবাদদাতা, কর্ণজোড়া: অন্য কোনও কাজ নয়, কেবল প্রতিমায় চক্ষুদান করেন রায়গঞ্জের মৃৎশিল্পী গীতারানি পাল। রায়গঞ্জ বিদ্রোহী মোড় সংলগ্ন বীরনগরের বাসিন্দা গীতারানি দীর্ঘ ৩০ বছর ধরে মৃৎশিল্পের সঙ্গে নিবিড়ভাবে জড়িয়ে আছেন।  বিশদ

বালুরঘাট মিউজিয়াম ও বাণগড় পরিদর্শনে উত্তরবঙ্গের আইজি 

সংবাদদাতা, পতিরাম ও গঙ্গারামপুর: উত্তরবঙ্গের আইজি আনন্দ কুমার ব্যক্তিগত কাজে বালুরঘাটের জেলা মিউজিয়াম পরিদর্শন করলেন মঙ্গলবার। মিউজিয়ামের ভেতরে থাকা জেলার ঐতিহ্যবাহী প্রাচীন মূর্তি, বিভিন্ন যুগের মুদ্রা, বই ও ঐতিহাসিক নথিপত্রগুলি খতিয়ে দেখেন। পরিদর্শন শেষে তিনি বালুরঘাট মিউজিয়ামের প্রশংসা করেছেন।  বিশদ

চাকরি দেওয়ার নাম করে প্রতারণা, বাড়ির সামনে বিক্ষোভ 

সংবাদদাতা, বালুরঘাট: তৃণমূলের নাম করে চাকরি দেওয়ার টোপ দিয়ে মোটা টাকা প্রতারণার অভিযোগ উঠল এক মহিলার বিরুদ্ধে। তাঁর বাড়ির সামনে ধর্নায় বসে বিক্ষোভ দেখালেন প্রতারিতরা। মঙ্গলবার সকালে ঘটনাটি ঘটেছে দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাটে। 
বিশদ

কাদের প্রার্থী চাইছেন বাসিন্দারা, ‘সমীক্ষা’ করে গেলেন দিলীপ 

সংবাদদাতা, বালুরঘাট: রবিবার বালুরঘাটে এসে শহরের বিশিষ্ট ব্যক্তিত্বদের সঙ্গে দেখা করে গিয়েছেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। শহরের বিভিন্ন ওয়ার্ড ঘুরে এলাকার বিশিষ্ট বাসিন্দা আইনজীবি, চিকিৎসক, নাট্য ব্যক্তিত্বদের বাড়ি বাড়ি গিয়ে সেদিন দীর্ঘক্ষণ বৈঠক করেন দিলীপবাবু। 
বিশদ

দুষ্কৃতীদের উপর নজরদারি বাড়াতে পুলিসের সিদ্ধান্ত
কোচবিহারে পুরভোটের আগে ৬০০ সিসি ক্যামেরা 

বিএনএ,কোচবিহার: কোচবিহার জেলার ছ’টি পুরসভা এলাকায় ৬০০টি ক্লোজ সার্কিট ক্যামেরা বসানোর প্রস্তাব পাঠিয়েছে জেলা পুলিস। চলতি সপ্তাহেই জেলা পুলিস রাজ্য পুলিসের কাছে এই প্রস্তাব পাঠিয়েছে। মূলত আইন-শৃঙ্খলা রক্ষা ও অপরাধ দমন করার লক্ষ্যেই এই সিসি টিভি ক্যামেরাগুলি বসানোর উদ্যোগ নেওয়া হয়েছে। 
বিশদ

মালদহ
বাগদেবীর আরাধনার পাশাপাশি রসনাতৃপ্তির
আয়োজনে সঙ্গত দেড় হাজারি ইলিশের 

সংবাদদাতা, গাজোল: সরস্বতীপুজোয় ইলিশ মাছ খাওয়ার রেওয়াজ মানতে গিয়ে এবার পকেট অনেকটাই হাল্কা হবে ইংলিশবাজারের বাসিন্দাদের। পুজো উপল঩ক্ষে শহরের বাজারগুলিতে বড় ইলিশ মাছের দেখা মিললেও তার দাম প্রায় দেড় হাজার টাকা ছুঁয়েছে। 
বিশদ

আধার কার্ড তৈরিতে মাল ডাকঘরে কয়েক
হাজার মানুষের ভিড়, কাজ স্থগিত,পথ অবরোধ 

সংবাদদাতা, মালবাজার: আধার কার্ডের সংশোধন, সংযোজন ও নতুন কার্ড করার জন্য মঙ্গলবার সাত সকালে মাল পোস্ট অফিসের সামনে ভিড় জমান কয়েক হাজার মানুষ। জনতার ভিড়ে কার্যত অবরুদ্ধ হয়ে পড়ে ৩১ নম্বর জাতীয় সড়ক।
বিশদ

গণ্ডারের আবাসস্থল গড়তে পাতলাখাওয়া
ফরেস্টে পরিকাঠামো গড়ার কাজ চলছে 

বিএনএ, কোচবিহার: পশ্চিমবঙ্গের গোরুমারা ও জলদাপাড়ার পর কোচবিহারের পাতলাখাওয়া ফরেস্টকে গণ্ডারের তৃতীয় আবাসস্থল হিসাবে গড়ে তুলতে উদ্যোগী হয়েছে বনদপ্তর। সেজন্য পাতলাখাওয়া ফরেস্টে পরিকাঠামো তৈরির কাজ চলছে। এজন্য সাড়ে ১২ কোটি টাকা প্রকল্প খরচ ধরে নিয়ে কাজ চলছে।  
বিশদ

মাথাভাঙার বড় শৌলমারিতে দিনভর
দাপিয়ে বেড়াল বাইসনের দল, জখম ৪ 

সংবাদদাতা, মাথাভাঙা: মঙ্গলবার সকাল থেকে দিনভর একদল বাইসন মাথাভাঙা-২ ব্লকের বড় শৌলমারি গ্রাম পঞ্চায়েত এলাকার মুকুলডাঙা ও বনবাসি এলাকা দাপিয়ে বেড়াল। এরজেরে এলাকায় তীব্র আতঙ্ক ছড়ায়। এদিন বাইসনের হামলায় বনদপ্তরের এক আধিকারিক ও এক বাসিন্দা জখম হয়েছেন। 
বিশদ

৫টি গ্রাম পঞ্চায়েত বাদে বাকি এলাকার
টোটো কোচবিহার শহরে ঢুকবে না 

বিএনএ, কোচবিহার: কোচবিহার শহর লাগোয়া পাঁচটি গ্রাম পঞ্চায়েত বাদে বাকি গ্রামাঞ্চলের টোটো ও ই-রিকশ কোচবিহার শহরে ঢুকবে না। সেই সব গ্রাম পঞ্চায়েতের টোটো শহর লাগোয়া কয়েকটি এন্ট্রি পয়েন্ট পর্যন্তই আসতে পারবে। শহর ও গ্রামের টোটোকে চিহ্নিত করার জন্য আলাদা রং করাও হতে পারে। 
বিশদ

রাঙ্গামাটি চা বাগানে চিতাবাঘের ৪ শাবক, আতঙ্ক 

সংবাদদাতা, মালবাজার: মঙ্গলবার সকালে মাল ব্লকের রাঙ্গামাটি চা বাগানের নালার মধ্যে চিতাবাঘের চারটি শাবকের দেখা মেলায় আতঙ্ক ছড়িয়েছে। এই ঘটনায় চা বাগানের ওই সেকশনে কাজ বন্ধ হয়ে গিয়েছে।  
বিশদ

জনপ্রিয়তায় দেশি কুলকে
টেক্কা দিচ্ছে কেশর কুল

সংবাদদাতা, পতিরাম: সরস্বতীপুজো উপলক্ষে বালুরঘাটে বাজার ছেয়ে গিয়েছে কেশর কুলে। ফলে বাজারে দেশি কুলের চাহিদা কমেছে। বিক্রেতারা জানিয়েছেন, দেশি কুলের দাম ১০০ টাকা কেজি, আর কেশর কুলের দাম ৮০ টাকা কেজি। স্বভাবতই ক্রেতারা কম দামি কেশর কুলকেই বেছে নিচ্ছেন।  
বিশদ

ড্রেনের কাজ অসমাপ্ত থাকায় নাকাল বাসিন্দারা, বহু রাস্তা বেহাল
আসছে পুরভোট: কেমন আছে আপনার ওয়ার্ড? 

পুরভোটের দামামা বেজে গিয়েছে। ইতিমধ্যে আসন সংরক্ষণের তালিকাও প্রকাশ হয়ে গিয়েছে। রাজনৈতিক দলগুলিও তৎপর হয়ে উঠেছে। পাড়ায় পাড়ায় আলোচনার কেন্দ্রবিন্দুতে আসন্ন পুরভোট। চলছে রাজনৈতিক বিশ্লেষণ। কিন্তু এলাকার উন্নয়ন-অনুন্নয়ন নিয়ে কী বলছে নাগরিক সমাজ? 
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, রামপুরহাট: সিএএ, এনআরসি ও এনপিআরের বিরুদ্ধে মঙ্গলবার রামপুরহাট থেকে নলহাটি পর্যন্ত পদযাত্রা করল ফরওয়ার্ড ব্লক। নেতৃত্ব দেন সংগঠনের রাজ্য সম্পাদক নরেন চট্টোপাধ্যায়।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গ্রাহকরা হাতে নতুন রেশন কার্ড পাওয়ার পর এবার রেশন দোকানে গেলেই খাদ্যসামগ্রী পেয়ে যাবেন। এব্যাপারে উদ্যাোগী হয়েছে খাদ্যদপ্তর। মঙ্গলবার খাদ্যভবনে এব্যাপারে উচ্চ পর্যায়ের একটি বৈঠক হয়।  ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  ...

সংবাদদাতা, উলুবেড়িয়া: কানে হেডফোন লাগিয়ে লাইন পার হওয়ার সময় ট্রেনের ধাক্কায় মৃত্যু হল এক যুবকের। দুর্ঘটনাটি ঘটেছে মঙ্গলবার সকালে দক্ষিণ-পূর্ব রেলের হাওড়া-খড়্গপুর ডিভিশনের ফুলেশ্বর স্টেশনের কাছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তি সংস্কার বিষয়ে চিন্তাভাবনা ফলপ্রসূ হতে পারে। কর্মক্ষেত্রে প্রভাব-প্রতিপত্তি বৃদ্ধি। যাবতীয় আটকে থাকা কাজের ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৬: ভারত সেবাশ্রম সঙ্ঘের প্রতিষ্ঠাতা স্বামী প্রণবানন্দের জন্ম
১৯৬৬: ব্রাজিলের ফুটবলার রোমারিওর জন্ম
১৯৭০: ওলিম্পিকে রুপোজয়ী শ্যুটার রাজ্যবর্ধন সিং রাঠোরের জন্ম
২০০৬: প্রথম ভারতীয় হিসেবে টেস্ট ক্রিকেটে প্রথম ওভারে হ্যাটট্রিক করলেন ইরফান পাঠান  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৮ টাকা ৭২.২৮ টাকা
পাউন্ড ৯১.৬১ টাকা ৯৪.৯০ টাকা
ইউরো ৭৭.২৫ টাকা ৮০.১৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,১৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,০৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,৬১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৪ মাঘ ১৪২৬, ২৯ জানুয়ারি ২০২০, বুধবার, (মাঘ শুক্লপক্ষ) চতুর্থী ১১/৩ দিবা ১০/৪৬। পূর্বভাদ্রপদ ১৪/৪১ দিবা ১২/১৩। সূ উ ৬/২১/৩, অ ৫/১৮/১৭, অমৃতযোগ দিবা ৭/৪৮ মধ্যে পুনঃ ১০/০ গতে ১১/২৮ মধ্যে পুনঃ ৩/৭ গতে ৪/৩৫ মধ্যে। রাত্রি ৬/১১ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ২/০ গতে উদয়াবধি। বারবেলা ৯/৫ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১১/৫০ গতে ১/১২ মধ্যে। কালরাত্রি ৩/৬ গতে ৪/৪৪ মধ্যে। 
১৪ মাঘ ১৪২৬, ২৯ জানুয়ারি ২০২০, বুধবার, চতুর্থী ৫/৫৫/২৫ দিবা ৮/৪৬/৪। পূর্ব্বভাদ্রপদ ১০/৫৭/৫৮ দিবা ১০/৪৭/৫। সূ উ ৬/২৩/৫৪, অ ৫/১৭/১৩, অমৃতযোগ দিবা ৭/৪৭ মধ্যে ও ১০/০ গতে১১/২৯ মধ্যে ও ৩/১০ গতে ৪/৩৯ মধ্যে এবং রাত্রি ৬/১৫গতে ৮/৫০ মধ্যে ও ২/০ গতে ৬/২৪ মধ্যে। কালবেলা ৯/৭/১৪ গতে ১০/২৮/৫৪ মধ্যে। কালরাত্রি ৩/৭/১৪ গতে ৪/৪৫/৩৪ মধ্যে। 
মোসলেম: ৩ জমাদিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: কর্মক্ষেত্রে প্রভাব-প্রতিপত্তি বৃদ্ধি। বৃষ: সৃষ্টিশীল কর্মে আনন্দ অনুসন্ধান। মিথুন: কে বন্ধু, কে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে  
১৮৯৬: ভারত সেবাশ্রম সঙ্ঘের প্রতিষ্ঠাতা স্বামী প্রণবানন্দের জন্ম১৯৬৬: ব্রাজিলের ফুটবলার ...বিশদ

07:03:20 PM

তৃতীয় টি ২০: সুপার ওভারে নিউজিল্যান্ডকে হারাল ভারত 

04:26:47 PM

২৩২ পয়েন্ট উঠল সেনসেক্স 

04:20:36 PM

তৃতীয় টি ২০: সুপার ওভারে ভারতকে ১৮ রানের টার্গেট দিল নিউজিল্যান্ড

04:16:55 PM

তৃতীয় টি ২০: ভারত-নিউজিল্যান্ড ম্যাচ টাই, এবার সুপার ওভার

04:04:00 PM