Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

ক্যান্সার নিয়ে সচেতনতা প্রচারে বাড়ি বাড়ি যাবে কন্যাশ্রীরা 

সংবাদদাতা, পতিরাম: এবার জেলার শহর ও গ্রামের বাড়ি বাড়ি গিয়ে মহিলাদের ক্যান্সার সম্পর্কে সচেতন করবে কন্যাশ্রীরা। দক্ষিণ দিনাজপুর জেলায় এই উদ্যোগ নিয়েছে জেলা প্রশাসন ও স্বাস্থ্যদপ্তর। জেলার দশম থেকে দ্বাদশ শ্রেণীর কন্যাশ্রীদের নিয়ে পাড়ায় পাড়ায় সচেতনতার প্রচার চালানো হবে বলে জানা গিয়েছে। স্বাস্থ্যদপ্তর সূত্রে জানা গিয়েছে, গোটা দেশেই ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত মহিলাদের সংখ্যা ক্রমশ বেড়েই চলেছে। সচেতনতার মাধ্যমে এই রোগে আক্রান্ত রোগীদের সংখ্যা কমানো যেতে পারে। দক্ষিণ দিনাজপুর জেলা প্রশাসন ও স্বাস্থ্যদপ্তরের যৌথ উদ্যোগে তাই এধরণের সচেতনতা প্রসারের উদ্যোগের নাম দেওয়া হয়েছে প্রজ্ঞা প্রকল্প।
এবিষয়ে জেলাশাসক নিখিল নির্মল বলেন, জেলা প্রশানের উদ্যোগে কন্যাশ্রী মেয়েদের নিয়ে অনেক কাজই জেলায় চলছে। শুক্রবার প্রজ্ঞা প্রকল্পের মাধ্যমে কন্যাশ্রীদের নিয়ে ব্রেস্ট ক্যান্সার সম্পর্কে কর্মশালা অনুষ্ঠিত হয়। আগামীদিনে কন্যাশ্রীরা পাড়ায় পাড়ায় গিয়ে প্রাপ্তবয়স্ক মহিলাদের এব্যাপারে সচেতন করবে। এছাড়া কলেজ পড়ুয়াদেরও কাজে লাগানো হবে।
জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক সুকুমার দে বলেন, মেয়ে মানে শুধু পড়াশোনা করা, রান্না করা ও বিয়ে করা নয়। মেয়েদের সমাজকে বদলানোর দায়িত্বও নিতে হবে। আমাদের দেশের প্রচুর মহিলা ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত হন এবং তাঁদের মধ্যে মাত্র ১০ শতাংশকে প্রথমদিকে চিহ্নিত করা সম্ভব হয়। বাকি ৯০ শতাংশ মানুষ আগে থেকে জানতেই পারেন না যে তাঁরা এই রোগে আক্রান্ত। যার ফলে এখন থেকে কন্যাশ্রীরা আমাদের জেলায় সচেতনতা বাড়াতে ভূমিকা নেবে। প্রথমে তারা নিজেরা সচেতন হবে। তারপরে তারা প্রচার চালাবে।
ক্যান্সার বিশেষজ্ঞ চিকিৎসক শ্রাবণী চট্টোপাধ্যায় বলেন, ব্রেস্ট ক্যান্সার নিরাময় করতে নিজেদেরই সচেতন হতে হবে। জীবনযাপনের পদ্ধতি বদলাতে হবে। নিজের শরীর ও স্বাস্থ্যের প্রতি নিজেকেই লক্ষ্য রাখতে হবে। ক্যান্সারের আগে শরীরে নানারকম উপসর্গ দেখা যায়, সেগুলি নিজেদের বুঝে নিতে হবে। সেজন্য মেয়েদের সচেতন হওয়া দরকার। তারপরে কন্যাশ্রী মেয়েরা গ্রামে গ্রামে গিয়ে বয়স্কদের সচেতন করতে পারবে।
প্রসঙ্গত, শুক্রবার বালুরঘাটের বালুছায়া হলে প্রজ্ঞা প্রকল্পের কন্যাশ্রীদের নিয়ে একটি কর্মশালা অনুষ্ঠিত হয়। সেখানে প্রায় শ’খানেক ছাত্রী অংশগ্রহণ করে। জেলাশাসক নিখিল নির্মল, জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক সুকুমার দে, ম্যাকিনটসের চেয়ারম্যান শঙ্কর চক্রবর্তী, ক্যান্সার বিশেষজ্ঞ শ্রাবণী চট্টোপাধ্যায় সহ স্বাস্থ্যদপ্তরের প্রতিনিধি দল ও অন্যান্যরা উপস্থিত ছিলেন। ব্রেস্ট ক্যান্সার কেন হয় এবং কিভাবে এই রোগ ধরা যায় তা নিয়ে বিশেষজ্ঞরা ভিডিও প্রোজেক্টরের মাধ্যমে ছাত্রীদের সচেতন করেন। এছাড়াও নানা উপসর্গ সম্পর্কে বোঝানো হয়। ছাত্রীরা যাতে নিজেরাই ব্রেস্ট ক্যান্সার রোগ ধরতে পারে, সেই ব্যাপারে ঘরোয়া উপায়ে পাঁচটি পদ্ধতি শিখিয়ে দেওয়া হয়।
ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ সূত্রে খবর, মাত্র ৬০ শতাংশ রোগী ব্রেস্ট ক্যান্সার থেকে বাঁচতে পারেন, তাও যদি প্রথম ধাপে এই রোগ চিহ্নিত করা যায়। ৯০ শতাংশ ক্ষেত্রে মানুষ আগে থেকে জানতেই পারেন না। দক্ষিণ দিনাজপুর জেলা প্রশাসন ও স্বাস্থ্যদপ্তর প্রজ্ঞা প্রকল্পের মাধ্যমে কন্যাশ্রীদের সচেতনতা প্রচারের কাজে লাগানোর উদ্যোগ নিয়েছে। প্রথমে স্কুলে স্কুলে গিয়ে বিশেষজ্ঞরা কন্যাশ্রীদের সচেতন করবে এবং পরবর্তীকালে সেই কন্যাশ্রীরা ক্যান্সার নিয়ে বাড়ি বাড়ি গিয়ে প্রচার চালাবে।
বালুরঘাট খাদিম গার্লস স্কুলের ছাত্রী তিয়াসা সিংহ ও তিথি চক্রবর্তী বলে, আজকের এই কর্মশালার মাধ্যমে অনেক কিছু জানলাম। এখন আমরাই বড়দের সচেতন করতে পারব।

 

26th  January, 2020
‘চাপ কাটাতে’ রায়গঞ্জে মৎস্যশিকার জেলা প্রশাসনের দুই কর্তার 

সংবাদদাতা, রায়গঞ্জ: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যখন নিজে রাস্তায় নেমে মানুষকে লকডাউনের উদ্দেশ্য বোঝাচ্ছেন, সবাইকে ঘরে থাকার পরামর্শ দিচ্ছেন, ঠিক তখনই উত্তর দিনাজপুর জেলা প্রশাসনের শীর্ষ আধিকারিকদের একাংশ ব্যস্ত মাছ ধরতে।  
বিশদ

30th  March, 2020
কোচবিহার ও আলিপুরদুয়ারের কোয়ারেন্টাইন সেন্টারে ৪৫ জন 

বিএনএ, কোচবিহার ও সংবাদদাতা, আলিপুরদুয়ার: কোচবিহার জেলার বিভিন্ন এলাকার ৮০০০ এর বেশি মানুষ হোম কোয়ারেন্টাইনে রয়েছেন। ২০ জনকে কোয়ারেন্টাইন সেন্টারে রাখা হয়েছে। অন্যদিকে, আলিপুরদুয়ার জেলার ফালাকাটা সুপার স্পেশালিটি হাসপাতালের কোয়ারেন্টাইন সেন্টারে ২৫ জন রয়েছেন।  
বিশদ

30th  March, 2020
ময়নাগুড়িতে পুলিসের অভিযানে উদ্ধার ১৫০ লিটার মদ 

সংবাদদাতা, ময়নাগুড়ি: লকডাউন উপেক্ষা করে ময়নাগুড়ির বিভিন্ন এলাকায় অবাধে মদ ও জুয়ার আসর চলছে। শনিবার রাতে খাগড়াবাড়ি-১ গ্রাম পঞ্চায়েতের দক্ষিণ খাগড়াবাড়ি গ্রামে বেআইনিভাবে মদ বিক্রির খবর পেয়েই পুলিস দাসপাড়া সংলগ্ন একটি পোল্ট্রি ফার্মে হানা দিয়ে এক যুবককে হাতেনাতে ধরে ফেলে।  
বিশদ

30th  March, 2020
দক্ষিণ দিনাজপুরের হেল্পলাইনে ব্যাপক সাড়া 

সংবাদদাতা, বালুরঘাট: দক্ষিণ দিনাজপুর জেলা প্রশাসনের তরফে লকডাউনের ফলে বিভিন্ন জায়গায় আটকে পড়া জেলার বাসিন্দাদের জন্য একটা হেল্পডেস্ক খোলা হয়েছে শনিবার। সেখানে রয়েছেন ১২ জন সরকারি আধিকারিক ও একটি কন্ট্রোল রুম। 
বিশদ

30th  March, 2020
করোনা: জলপাইগুড়ি ও ডুয়ার্সে ভিন্ন চিত্র 

বাংলা নিউজ এজেন্সি: উত্তরবঙ্গে একজনের করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর ছড়িয়ে পড়তেই সচেতন নাগরিকদের মধ্যে উদ্বেগ ছড়িয়েছে। কিন্তু আশ্চর্যের রবিবার সকালেও জলপাইগুড়ি শহরের বাজারগুলিতে মানুষের ভিড় ছিল চোখে পড়ার মতো।  
বিশদ

30th  March, 2020
বেড়েছে ডাল ও চিনির দাম
ইংলিশবাজারে বাজার পরিদর্শনে
পুরসভা ও ব্যবসায়ী সংগঠনের কর্তারা 

সংবাদদাতা, মালদহ ও পুরাতন মালদহ : শনিবার সারাদিনই ইংলিশবাজার শহরের রাস্তায় বিশেষ লোকজন চোখে পড়েনি। ইতিমধ্যেই রথবাড়ি ও মকদমপুর বাজার খোলা জায়গায় ঩নিয়ে যাওয়া হয়েছে।  
বিশদ

29th  March, 2020
রায়গঞ্জে ভিড় এড়াতে বন্ধ মাছের বাজার
আটকে পড়াদের ফেরাতে দক্ষিণ দিনাজপুরে হেল্প ডেস্ক 

বাংলা নিউজ এজেন্সি: বাইরে আটকে পড়া জেলার বাসিন্দাদের সহায়তার জন্য হেল্প ডেস্ক খুলল দক্ষিণ দিনাজপুর জেলা প্রশাসন। ১২ জন সরকারি আধিকারিককে নিয়ে একটি টিম তৈরি করা হয়েছে। সকাল ৭টা থেকে সন্ধে সাতটা অবধি কাজ করবে কন্ট্রোল রুম। ০৩৫২২-২৫৫০২০ নম্বরে ফোন করে যোগাযোগ করা যাবে ওই কন্ট্রোল রুমে।  
বিশদ

29th  March, 2020
উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে
ভিআরডিএল ল্যাব নিয়ে তুঙ্গে সাংসদ-মন্ত্রী তরজা 

বিএনএ, শিলিগুড়ি: বৃহস্পতিবার উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে করোনা ভাইরাস সংক্রমণের পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত তাতে বাধা পড়ে। এই পরিস্থিতিতে সোমবার থেকে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে চালু হতে চলেছে ভাইরাল রিসার্চ সেন্টার অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার বা ভিআরডিএল ল্যাব। হাসপাতাল সূত্রে এমনটাই জানানো হয়েছে।  
বিশদ

29th  March, 2020
কালচিনির তৃণমূলী পঞ্চায়েত সদস্যরা একমাসের ভাতা দিচ্ছেন ত্রাণ তহবিলে
কোচবিহারে হোম কোয়ারেন্টাইনে না থাকলে যেতে হবে ইন্ডোর স্টেডিয়ামে 

বিএনএ, কোচবিহার ও সংবাদদাতা, আলিপুরদুয়ার: করোনা সন্দেহে আলিপুরদুয়ার জেলা থেকে এক দম্পতি সহ তিনজনের লালারসের নমুনা পরীক্ষার জন্য উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছিল। 
বিশদ

29th  March, 2020
জ্বরের রোগী খুঁজতে বাড়ি বাড়ি যাচ্ছেন শিলিগুড়ি মহকুমার স্বাস্থ্যকর্মীরা 

সংবাদদাতা, নকশালবাড়ি: করোনা ভাইরাসের মোকাবিলা করতে দার্জিলিং জেলা স্বাস্থ্যদপ্তর বাড়ি বাড়ি গিয়ে বাসিন্দাদের জ্বর আছে কি না তা সমীক্ষা করতে শুরু করেছে। ইতিমধ্যেই শিলিগুড়ি মহকুমার বিভিন্ন ব্লক স্বাস্থ্যদপ্তরের উদ্যোগে জ্বরজনিত রোগীদের চিহ্নিত করার কাজ শুরু হয়েছে।  
বিশদ

29th  March, 2020
বন্ধ চা বাগানের শ্রমিকদের খাদ্যসামগ্রী দিল নাগরাকাটা ব্যবসায়ী সমিতি 

সংবাদদাতা, মালবাজার: লকডাউন চলায় শনিবার মাল মহকুমার নাগরাকাটা ব্লকের বন্ধ চা বাগানের শ্রমিকদের বাড়ি বাড়ি গিয়ে চাল, ডাল, আলু ও মিষ্টি দিলেন নাগরাকাটা ব্যবসায়ী সমিতির সদস্যরা। 
বিশদ

29th  March, 2020
মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে এক লক্ষ
টাকা দিলেন ক্রিকেটার রিচা ঘোষ 

সংবাদদাতা, শিলিগুড়ি: করোনার প্রকোপ ঠেকাতে দেশজুড়ে এখন লকডাউন চলছে। করোনার বিরুদ্ধে লড়াই করার জন্য রাজ্য সরকার ত্রাণ তহবিল গড়েছে। মুখ্যমন্ত্রীর ওই ত্রাণ তহবিলে সমাজের সকল স্তরের মানুষ অনুদান দিচ্ছেন। শনিবার সেই তহবিলে এক লক্ষ টাকা দিলেন ক্রিকেটার রিচা ঘোষ।  
বিশদ

29th  March, 2020
ময়নাগুড়িতে আজ থেকে ফুটবল খেলার মাঠে সব্জি ও মাছ বাজার 

সংবাদদাতা, ময়নাগুড়ি: ময়নাগুড়ি পুরাতন বাজারে ক্রেতাদের ভিড় এড়াতে বিশেষ ব্যবস্থা নিল ব্লক প্রশাসন। আজ, রবিবার থেকে ফুটবল খেলার মাঠে বাজার বসবে। শনিবার ময়নাগুড়ি থানায় জরুরি বৈঠক বসে।  
বিশদ

29th  March, 2020
রতুয়ায় জনতা-পুলিস সংঘর্ষ,
জখম ৪, হামলা হরিশ্চন্দ্রপুরেও

সংবাদদাতা, পুরাতন মালদহ : শনিবার মালদহের রতুয়ায় ও হরিশ্চন্দ্রপুর-২ ব্লকের ভালুকা বাজার এলাকায় পুলিস ও জনতার মধ্যে সংঘর্ষ হয়। হরিশ্চন্দ্রপুরের ঘটনায় এক সিভিক ভলান্টিয়ার জখম হয়েছেন বলে অভিযোগ। অন্যদিকে, রতুয়ার ঘটনায় একাধিক পুলিস কর্মী ও সিভিক ভলান্টিয়ার জখম হয়েছেন।  
বিশদ

29th  March, 2020

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা পরিস্থিতিতে রাজ্য সরকারকে আর্থিক সাহায্য করার লক্ষ্যে তৃণমূল বিধায়কদের কাছ থেকে দলীয় তহবিলে ১০ হাজার টাকা করে চেয়েছেন মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়।   ...

জীবানন্দ বসু, কলকাতা: করোনা ভাইরাসের দাপটে এবার ঐতিহ্যবাহী সরকারি ওষুধ প্রস্তুতকারী সংস্থা বেঙ্গল কেমিক্যালস পড়েছে সঙ্কটে। কাঁচামালের অভাবে তাদের জনপ্রিয় ক্লোরোকুইন এবং অ্যাজিথ্রোমাইসিন গোষ্ঠীর ট্যাবলেট ...

নয়াদিল্লি, ৩১ মার্চ (পিটিআই): করোনার বিস্তার রুখতে জীবাণুনাশক স্প্রে করতে হবে। আর তা করবে স্বয়ংক্রিয় ড্রোন। এই প্রযুক্তি বানিয়ে ফেললেন গুয়াহাটি আইআইটির পড়ুয়ারা।  ...

নারা, ৩১ মার্চ (এপি): জাপানের একটি বিখ্যাত শহর নারা। বসন্ত এলেই চেরি ফুলে সেজে ওঠে এই ঐতিহ্যবাহী শহরটি। কিন্তু বিগত বছরগুলির মতো এবছর সেখানে পর্যটকদের কোলাহল শোনা যাচ্ছে না।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বাড়তি অর্থ পাওয়ার যোগ রয়েছে। পদোন্নতির পাশাপাশি কর্মস্থান পরিবর্তন হতে পারে। উর্ধ্বতন কর্তৃপক্ষ পক্ষে থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

এপ্রিল ফুলস ডে
১৬২১- শিখ ধর্মের নবম গুরু তেগ বাহাদুরের জন্ম,
১৮৮৯- রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘের প্রতিষ্ঠাতা কে বি হেডগেওয়ারের জন্ম,
১৯৩৭- মহম্মদ হামিদ আনসারির জন্ম,
১৯৪১- ক্রিকেটার অজিত ওয়াদেকারের জন্ম,
১৯৮৪- ক্রিকেটার মুরলী বিজয়ের জন্ম 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৬৪ টাকা ৭৬.৩৬ টাকা
পাউন্ড ৭৬.৩৬ টাকা ৯৪.৮৪ টাকা
ইউরো ৮১.৭৩ টাকা ৮৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১৮ চৈত্র ১৪২৬, ১ এপ্রিল ২০২০, বুধবার, (চৈত্র শুক্লপক্ষ) অষ্টমী ৫৫/১৯ রাত্রি ৩/৪১। আর্দ্রা ৩৪/৫০ রাত্রি ৭/২৯। সূ উ ৫/৩৩/১, অ ৫/৪৮/১১, অমৃতযোগ দিবা ৭/১২ মধ্যে পুনঃ ৯/৩৮ গতে ১১/১৬ মধ্যে পুনঃ ৩/২১ গতে ৪/২৯ মধ্যে। রাত্রি ৬/৩৫ গতে ৮/৫৬ মধ্যে ১০/৩০ মধ্যে। বারবেলা ৮/৩৬ গতে ১০/৮ মধ্যে পুনঃ ১১/৪১ গতে ১/১৩ মধ্যে। কালরাত্রি ২/৩৬ গতে ৪/৪ মধ্যে।
১৮ চৈত্র ১৪২৬, ১ এপ্রিল ২০২০, বুধবার, অষ্টমী ৪১/১৫/৩৫ রাত্রি ১০/৪/৫৮। আর্দ্রা ২২/৩০/৫২ দিবা ২/৩৫/৫। সূ উ ৫/৩৪/৪৪, অ ৫/৪৮/৩১। অমৃতযোগ দিবা ৭/১২ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১২ মধ্যে ও ৩/২১ গতে ৫/১ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ মধ্যে ও ১/৩২ গতে ৫/৩৪ মধ্যে। কালবেলা ৮/৩৮/১১ গতে ১০/৯/৫৪ মধ্যে।
 ৭ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
করোনায় মৃত্যু হল স্টার ওয়ারস খ্যাত হলিউড অভিনেতা অ্যান্ড্রু জ্যাকের 

12:28:36 PM

করোনা: অন্ধ্রপ্রদেশে আজ আক্রান্ত হলেন ৪৩ জন, মোট সংখ্যা ৮৭

12:24:43 PM

১০৬১ পয়েন্ট পড়ল সেনসেক্স 

12:09:58 PM

এমআর বাঙুরে করোনা সন্দেহে ভর্তি রোগীর মৃত্যু 
এমআর বাঙুর হাসপাতালে করোনা সন্দেহে ভর্তি রোগীর মৃত্যু। বুধবার সকাল ...বিশদ

11:48:00 AM

বেলঘরিয়ার করোনা আক্রান্ত রোগীর মৃত্যু 
করোনা আক্রান্ত বেলঘরিয়ার বাসিন্দা ব্যক্তির মৃত্যু হল। বুধবার সকাল ৯:২৫ ...বিশদ

11:15:00 AM

গুজরাতে আরও ৮ জনের শরীরে মিলল করোনা ভাইরাস 

10:58:40 AM