Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

বঙ্গরত্ন দ্বিজেন্দ্র সরকার, আনন্দিত মালদহের সব মহল 

সংবাদদাতা, ইংলিশবাজার: মালদহের বিশিষ্ট সমাজসেবী, সংস্কৃতিপ্রেমী এবং প্রখ্যাত চিকিৎসক ডাঃ দ্বিজেন্দ্র সরকার পশ্চিমবঙ্গ সরকারের বঙ্গরত্ন সম্মানে ভূষিত হলেন সোমবার। এদিন শিলিগুড়িতে উত্তরবঙ্গ উৎসবের মঞ্চ থেকে তাঁর হাতে এই পুরষ্কার তুলে দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই বছর উত্তরবঙ্গের নয়জন কৃতী ব্যাক্তিকে এই সম্মান প্রদান করা হয়েছে।
দ্বিজেন্দ্রবাবু পেশায় চিকিৎসক হওয়ার পাশাপাশি বিভিন্ন সমাজসেবা মূলক কাজের সঙ্গে জড়িয়ে পড়েন। সেইসঙ্গে আবার মনের টানে তিনি যুক্ত হয়ে পড়েন বিভিন্ন সাংস্কৃতিক কর্মকাণ্ডের সঙ্গেও। জেলার সাংস্কৃতিক জগতের সঙ্গে তাঁর নিবিড় যোগাযোগ রয়েছে। তিনি বর্তমানে রেডক্রস সোসাইটির মালদহ জেলা শাখার সম্পাদক। এই সোসাইটির সঙ্গে তিনি জড়িয়ে আছেন ৩০ বছরেরও বেশি সময় ধরে। এ ছাড়াও তিনি রোটারি ক্লাব অফ মালদহের প্রতিষ্ঠাতা সদস্যদের মধ্যে একজন। ভারত স্কাউট অ্যান্ড গাইডসের মালদহ জেলা শাখার সভাপতি হওয়ার পাশাপাশি তিনি মালদহ শিল্পী সংসদের সভাপতি এবং মালদহ ড্রামাটিক ক্লাবের সভাপতিও বটে। সেইসঙ্গে আরও অনেক সামাজিক সংগঠনের সঙ্গে তিনি জড়িয়ে আছেন।
বঙ্গরত্ন সম্মানে সম্মানিত হওয়া প্রসঙ্গে তিনি বলেন, পুরষ্কার পেলে সবারই ভাল লাগে। আমারও লাগছে। কিন্তু এই পুরস্কারের মধ্য দিয়ে আমার দায়িত্ব আরও বেড়ে গেল। আমি সবসময় মানুষের সঙ্গে থাকার চেষ্টা করি এবং মানুষের উপকারের জন্য যাতে কিছু করা যায়, সেজন্য আমি সচেষ্ট। পাশাপাশি আমি আমাদের মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানাই আমাকে এই সম্মানে ভূষিত করার জন্য।
এপ্রসঙ্গে মালদহের বিশিষ্ট চিকিৎসক ও আইএমএ-র মালদহ জেলা সভাপতি ডাঃ শিবেন্দ্রনাথ পাল বলেন, আমাদের কাছে খুবই আনন্দের খবর যে আমাদের পেশার একজন মানুষ এই পুরস্কারে ভুষিত হচ্ছেন। তাঁর আদর্শকে সামনে রেখে আমরা যাতে এগিয়ে যেতে পারি, এই কামনা করি।
মালদহ রোটারি ক্লাবের সম্পাদক ডাঃ রুদ্রেন্দু চট্টোপাধ্যায় বলেন, ডাঃ ডি সরকার একজন সত্যিকারের সমাজসেবী। তিনি বিপদের দিনে সাধারন মানুষদের সঙ্গে থাকেন এবং প্রাকৃতিক বিপর্যয়ের দিনগুলিতেও ত্রাণের কাজে ঝাঁপিয়ে পড়েন। তিনি এই সম্মান পাওয়ায় আমরা গর্বিত।
ভারত স্কাউট অ্যান্ড গাইডসের সম্পাদক নিরঞ্জন প্রামাণিক বলেন, আমাদের জেলার বিভিন্ন সমাজসেবামূলক কাজে তাঁর অবদান অস্বীকার করা যাবে না।
মালদহ শিল্পী সংসদের সম্পাদক মলয় সাহা বলেন, একদিকে তিনি যেমন প্রসিদ্ব চিকিৎসক, তেমনি বিশিষ্ট সমাজসেবী ও সংস্কৃতিপ্রেমী মানুষ। তার এই সম্মানে জেলার সাংস্কৃতিক মহল খুবই খুশি।
মালদহ নাট্যজগতের বিশিষ্ট ব্যক্তিত্ব দেবাশিস ভূতি বলেন, যোগ্য ব্যক্তিকেই যোগ্য সম্মান দেওয়া হয়েছে। আমাদের মত নাট্যজগতের মানুষের কাছে এটা খুবই আনন্দের খবর। তিনি নাটককে ভালোবেসে সব সময় আমাদের পাশে থাকেন।  

21st  January, 2020
রামনবমীতে অশান্তি বাঁধানোর চেষ্টা চলছে, আশঙ্কা প্রকাশ মুখ্যমন্ত্রীর

রামনবমীর দিন অশান্তি বাঁধানোর চেষ্টা চলছে বলে আশঙ্কা প্রকাশ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার ময়নাগুড়ির জনসভা থেকে সরাসরি তিনি তাঁর উদ্বেগের কথা জানান। এজন্য মানুষকে সচেতন ও সতর্ক থাকার পরামর্শও দেন মুখ্যমন্ত্রী। তাঁর কথায়, বিজেপি হিংসা ছড়িয়ে ভোট নেবে। আর আগামী দিনে দেশটাকে বিক্রি করে দেবে। ওদের হাত থেকে দেশকে বাঁচাতে হবে। আমরা হিংসা চাই না। শান্তি চাই। 
বিশদ

বন্ধু খুনে যুবকের যাবজ্জীবন

বন্ধুকে খুনে দোষী সাব্যস্ত বাসুদেব বর্মন নামে এক যুবককে যাবজ্জীবন কারাদণ্ডের সাজা শোনাল জলপাইগুড়ি জেলা আদালত। মঙ্গলবার
বিশদ

রাজু বিস্তাকে ঘিরে ‘গো-ব্যাক স্লোগান’, ভাইরাল হল ভিডিও
 

পাহাড়ে পদ্মের ‘রক্তক্ষরণ’ অব্যাহত! মঙ্গলবার কালিম্পংয়ে বিজেপি ত্যাগ করে ১৫০টি পরিবার অনীত থাপার দল বিজিপিএমে শামিল হয়।
বিশদ

প্রচারে হেভিওয়েট নেতা-মন্ত্রী না আসায় মুষড়ে বিজেপি সমর্থকরা

এবারের লোকসভা নির্বাচনে কোচবিহার জেলার সবচেয়ে বড় মহকুমা মাথাভাঙায় প্রচারে ঝড় তুলতেই পারল না বিজেপি। অপরদিকে, তৃণমূল নেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মাথাভাঙা-২ ব্লকের লতাপোঁতার গুমানিহাটে সভা করার পর থেকে উজ্জীবিত দলীয় নেতাকর্মীরা। গেরুয়া শিবিরের হেভিওয়েট কোনও নেতা-মন্ত্রী না আসায় কিছুটা মুষড়ে পড়েছেন কর্মীরা। 
বিশদ

বিজেপির বিরুদ্ধে ‘গদি ছাড়ো’ আন্দোলনের ডাক অধীরের

ভিক্টরের হাত ধরে কংগ্রেসে যোগ দিলেন মন্ত্রী গোলাম রব্বানির ভাই ও ভাগ্নে। মঙ্গলবার গোয়ালপোখরের সাহাপুর ফুটবল ময়দানে বাম-কংগ্রেসের
বিশদ

আজ দ্বিতীয় দফায় ভোটপ্রচারে পাহাড়ে যাচ্ছেন গোপাল লামা

বিজেপির নির্বাচনী ইস্তাহারে পাহাড়ের ভাঁড়ার শূন্য। ক্ষোভে ফুঁসছে পাহাড়ের একাংশ। বিজেপির ইস্তাহার প্রকাশের পরই তৃণমূল প্রার্থীর সঙ্গে ফোনে যোগাযোগ করেন পাহাড়ের বিভিন্ন গোষ্ঠীর নেতারা। দার্জিলিং পাহাড়ের উন্নয়নের বার্তা নিয়ে আজ, বুধবার দ্বিতীয় দফায় প্রচারে পাহাড়ে যাচ্ছেন তৃণমূল প্রার্থী গোপাল লামা। 
বিশদ

রামরাইঘাটের বেহাল সেতু এবার হরিশ্চন্দ্রপুরের ভোটের মূল ইস্যু

মালদহের হরিশ্চন্দ্রপুর-১ ব্লকের হরিশ্চন্দ্রপুর ও মহেন্দ্রপুর পঞ্চায়েতের সংযোগস্থলে রামরাইঘাটের সেতু দীর্ঘদিন ধরেই বিপজ্জনক অবস্থায় রয়েছে। সামনে আরও একটি লোকসভা নির্বাচন। এরকম কত নির্বাচন আসে যায় কিন্তু সেতুর হাল ফেরেনি। তাই এবার লোকসভা ভোটের আগে সেতু সংস্কারের জোরালো দাবি তুলেছেন বাসিন্দারা।
বিশদ

সেতুহীন শালবাড়ি গ্রাম যেন বিচ্ছিন্ন দ্বীপ 

খলিসামারি পঞ্চায়েত এলাকার বুক চিরে বয়ে গিয়েছে ধরলা নদী। যা বিচ্ছিন্ন করেছে শালবাড়ি গ্রামকে। এই গ্রামের ১ হাজার ৮০০ বাসিন্দাকে নিয়ে কেউ ভাবেন না বলে অভিযোগ।
বিশদ

বিজেপির স্লোগান, তৃণমূলের পাল্টা স্লোগান গঙ্গারামপুরে

নরেন্দ্র মোদির সভায় যোগ দেওয়ার জন্য গাড়ির ছাদে উঠে ‘জয় শ্রী রাম’ স্লোগান দিতে দিতে যাচ্ছিলেন বিজেপি কর্মীরা। পাশ দিয়ে যাওয়া তৃণমূলের র‌্যালি থেকে উঠল ‘জয় বাংলা’ স্লোগান।
বিশদ

তৃণমূলকে সমর্থন করার আহ্বান পুরসভার ২ নির্দল কাউন্সিলারের
 

কোচবিহার পুরসভার তিন নির্দল কাউন্সিলার ইতিমধ্যেই তৃণমূলে ফিরেছেন। এদিকে, আলিপুরদুয়ার পুরসভার তিন নির্দল কাউন্সিলার না ফিরলেও তাঁদের মধ্যে দু’জন লোকসভা ভোটে তৃণমূলকে সমর্থনের কথা জানিয়েছেন। বাকি একজন নির্দল কাউন্সিলার লোকসভা ভোটে মানুষ কাকে ভোট দেবেন, সেটা তাঁদের উপর ছেড়ে দিয়েছেন। 
বিশদ

এগারো লক্ষ আবাস উপভোক্তার সঙ্গে বাড়ি তৈরির টাকা পাবেন ঝড়ে ক্ষতিগ্রস্তরা: মমতা  

উত্তরবঙ্গে তিন জেলায় মিনি টর্নেডোয় ক্ষতিগ্রস্ত হয়েছে হাজারের বেশি পরিবারের ঘরবাড়ি। কারও সম্পূর্ণ ঘর ধুলিস্যাৎ হয়ে গিয়েছে। কারও বাড়ি আংশিক ক্ষতি হয়েছে।
বিশদ

ধূপগুড়িতে রাম নবমীর শোভাযাত্রায় ভিড়ে নজর
 

বুধবার জলপাইগুড়ি লোকসভা নির্বাচনের শেষ প্রচার। সেদিনই রয়েছে রাম নবমী। শেষদিনে ধূপগুড়িতে রাম নবমীর মিছিলে জমায়েত করে শক্তি
বিশদ

প্রার্থীদের ভাগ্য নির্ধারণ করতে পারে মালদহ, গাজোল, হবিবপুর বিধানসভা

উত্তর মালদহ লোকসভা আসনের প্রার্থীদের ভাগ্য নির্ধারণ করতে পারে মালদহ, গাজোল, হবিবপুর বিধানসভা। গত লোকসভা নির্বাচনের ফলাফলের দিকে তাকালে এমনই ইঙ্গিত পাওয়া যাচ্ছে। ২০১৯ সালের ভোটে বিজেপি প্রার্থী খগেন মুর্মু ওই তিন বিধানসভা কেন্দ্র থেকে দেড় লক্ষের বেশি ভোটে লিড পেয়ে
বিশদ

কালবৈশাখী-শিলাবৃষ্টিতে ভুট্টা, ধান, পাটের ক্ষতি

কালবৈশাখী এবং শিলাবৃষ্টির জেরে বিপদে পড়েছেন  রামপাড়া চেঁচড়া অঞ্চলের ভুট্টা, ধান ও পাটচাষিরা। রবিবার বিকেলে কালবৈশাখী লণ্ডভণ্ড করে দিয়েছে এলাকার শস্যখেত। পাট, বোরো ধান এবং  বিভিন্ন ফসলের ক্ষতি হলেও মাথায় হাত পড়েছে ভুট্টা চাষিদের। তাঁদের কথায়, সবে ভুট্টায় দানা আসা শুরু হয়েছিল। কালবৈশাখীতে গাছ লুটিয়ে পড়েছে। 
বিশদ

Pages: 12345

একনজরে
পুরী থেকে নন্দকুমার আসার পথে ওড়িশার জাজপুরে ভয়াবহ বাস দুর্ঘটনায় পাঁচজনের মৃত্যু হল। জখম হয়েছেন আরও অন্তত ৪০ জন। মৃতদের মধ্যে চারজন পূর্ব মেদিনীপুর জেলার ...

গৃহবন্দি অবস্থায় তাঁর স্ত্রী বুশরা বিবিকে বিষ দেওয়া হচ্ছে। কয়েকদিন আগেই এমন অভিযোগ করেছিলেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান। তারপরই তাঁকে বাসভবন থেকে রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারে স্থানান্তরিত করার আর্জি জানিয়ে উচ্চ আদালতের দ্বারস্থ হয়েছিলেন বুশরা। ...

বিধাননগর হাসপাতাল মোড়ের কাছে  দুই ব্যক্তি গল্প করছেন। ধীরেন রায় নামে একজন বলছেন, দেখলেন তো তৃণমূলের মিছিলে ভিড়। কিসের লোভে লোকগুলো ঘুরছে বলুন তো? ...

 ফুটবলের মক্কা কলকাতা। তিন প্রধানকে ঘিরে সমর্থকদের অফুরান আবেগ ময়দানের ইউএসপি। ফুটবলের মতো মেট্রো রেলও বঙ্গ সংস্কৃতির ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পেশা ও ব্যবসায় অর্থাগমের যোগটি অনুকূল। বিপরীত লিঙ্গের প্রতি আকর্ষণ বৃদ্ধি পেতে পারে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব হিমোফিলিয়া দিবস
হাজব্যান্ড অ্যাপ্রিসিয়েশন ডে
১৬২৯ - প্রথম বাণিজ্যিক মাছের খামার চালু
১৭৮১ - ওয়ারেন হেস্টিংস কলকাতায় প্রথম মাদ্রাসা স্থাপন করেন
১৭৯০- মার্কিন বিজ্ঞানী বেঞ্জামিন ফ্রাঙ্কলিনের মৃত্যু
১৮৫৩ - নাট্যকার ও নাট্য অভিনেতা রসরাজ অমৃতলাল বসুর জন্ম
১৮৯৯ - কলকাতায় প্রথম বিদ্যুৎ সরবরাহ শুরু
১৯২৭- প্রাক্তন প্রধানমন্ত্রী চন্দ্রশেখরের জন্ম
১৯৭১- স্বাধীনতা ঘোষণা করল বাংলাদেশ, গঠিত হল অস্থায়ী মুজিবনগর সরকার
১৯৭২- শ্রীলঙ্কার ক্রিকেটার মুথাইয়া মুরলীধরনের জন্ম
১৯৭৪ - ইংরেজ গায়িকা, অভিনেত্রী ও ফ্যাশন ডিজাইনার ভিক্টোরিয়া বেকহ্যামের জন্ম
১৯৭৫- ভারতের দ্বিতীয় রাষ্ট্রপতি সর্বপল্লী রাধাকৃষ্ণানের মৃত্যু
১৯৮৩- এস এল ভি-৩ রকেটের সাহায্যে ভারত মহাকাশে পাঠাল দ্বিতীয় উপগ্রহ ‘রোহিনী’ আর এস ডি-২



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮৩.০৩ টাকা ৮৪.১২ টাকা
পাউন্ড ১০২.৫৫ টাকা ১০৫.১৬ টাকা
ইউরো ৮৭.৪৮ টাকা ৮৯.৮৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,৮৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৪,২০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭০,৫৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৩,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৩,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ বৈশাখ, ১৪৩১, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪। নবমী ২৪/৫০ দিবা ৩/১৫। অশ্লেষা নক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৫/১৮/৩৩, সূর্যাস্ত ৫/৫৩/৫৪। অমৃতযোগ প্রাতঃ ৬/৫৯ মধ্যে পুনঃ ৯/২৯ গতে ১১/১১ মধ্যে পুনঃ ৩/২৩ গতে ৫/৪ মধ্যে। রাত্রি ৬/৪০ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ১/৩০ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ১/৪২ গতে ৩/২৩ মধ্যে। রাত্রি ৮/৫৬ গতে ১০/২৮ মধ্যে। বারবেলা ৮/২৮ গতে ১০/২ মধ্যে পুনঃ ১১/৩৭ গতে ১/১১ মধ্যে। কালরাত্রি ২/২৭ গতে ৩/৫৩ মধ্যে।  
৪ বৈশাখ, ১৪৩১, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪। নবমী সন্ধ্যা ৫/৩৫। পুষ্যা নক্ষত্র দিবা ৭/৫৫। সূর্যোদয় ৫/১৯, সূর্যাস্ত ৫/৫৫। অমৃতযোগ দিবা ৬/৪৭ মধ্যে ও ৯/২৩ গতে ১১/৭ মধ্যে ও ৩/২৭ গতে ৫/১১ মধ্যে এবং রাত্রি ৬/৪৭ গতে ৯/০ মধ্যে ও ১/২৩ গতে ৫/১৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ১/৪৩ গতে ৩/২৭ মধ্যে এবং রাত্রি ৯/০ গতে ১০/২৭ মধ্যে। কালবেলা ৮/২৮ গতে ১০/৩ মধ্যে ও ১১/৩৭ গতে ১/১২ মধ্যে। কালরাত্রি ২/২৮ গতে ৩/৫৪ মধ্যে। 
৭ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: কেকেআরকে ২ উইকেটে হারাল রাজস্থান

16-04-2024 - 11:51:57 PM

আইপিএল: ৫৫ বলে সেঞ্চুরি বাটলারের, রাজস্থান ২২১/৮ (১৯.২ ওভার), টার্গেট ২২৪

16-04-2024 - 11:37:08 PM

আইপিএল: ০ রানে আউট বোল্ট, রাজস্থান ১৮৬/ ৮(১৭.৩ ওভার), টার্গেট ২২৪

16-04-2024 - 11:27:00 PM

আইপিএল: ২৬ রানে আউট পাওয়াল, রাজস্থান ১৭৮/৭(১৬.৫ ওভার), টার্গেট ২২৪

16-04-2024 - 11:19:00 PM

আইপিএল: ৩৬ বলে হাফসেঞ্চুরি বাটলারের, রাজস্থান ১৩৬/৬ (১৪.৩ ওভার), টার্গেট ২২৪ (বিপক্ষ কেকেআর)

16-04-2024 - 11:18:52 PM

আইপিএল: ০ রানে আউট হেটমায়ার, রাজস্থান ১২১/৬ (১২.২ ওভার), টার্গেট ২২৪ (বিপক্ষ কেকেআর)

16-04-2024 - 11:04:22 PM