Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

বিভিন্ন দপ্তরের পরিকল্পনায় ১০০ দিনের কাজের মাধ্যমে
শ্রমিক সরবরাহের উদ্যোগ জলপাইগুড়ি জেলা প্রশাসনের 

বিএনএ, জলপাইগুড়ি: বিভিন্ন দপ্তরের সঙ্গে সম্বন্বয় রেখে ১০০ দিনের কাজের মাধ্যমে জেলার উন্নয়নে গতি আনার উদ্যোগ নিয়েছে জলপাইগুড়ি জেলা প্রশাসন। এনিয়ে বুধবার জেলা প্রশাসন বিভিন্ন সরকারি দপ্তরের আধিকারিকদের নিয়ে বৈঠকও করে। বৈঠকে বন, উদ্যানপালন, রেশম চাষ দপ্তর, কৃষি, সেচ, প্রাণিসম্পদ উন্নয়ন, মৎস্য সহ বিভিন্ন দপ্তর ছিল। নিয়ে বুধবার জেলা প্রশাসনে বৈঠক করা হয়। সেখানে আগামী আর্থিক বছরের জন্য বিভিন্ন দপ্তরগুলিকে ১০০ দিনের কাজের প্রকল্প জমা দিতে বলা হয়েছে। ২৪ জানুয়ারির মধ্যেই দপ্তরগুলিকে এই প্রকল্প জমা দিতে বলা হয়েছে। ১০০ দিনের কাজের মাধ্যমে খাল খনন, গাছ লাগানো, নার্সারি তৈরি, পোলট্রি ফার্ম তৈরি সহ বিভিন্ন রকম প্রকল্প জমা দিতে বলা হয়েছে। জলপাইগুড়ির অতিরিক্ত জেলাশাসক (সাধারণ) সুনীল আগরওয়াল বলেন, বিভিন্ন দপ্তরগুলির সম্বন্বয়ে জেলার উন্নয়নের জন্য বৈঠক করা হয়েছে। ১০০ দিনের কাজে জেলার নোডাল অফিসার সুরজিৎ চট্টোপাধ্যায় বলেন, ১০০ দিনের কাজের মাধ্যমে পোলট্রি শেড, গাছ লাগানো, পুকুরের গভীরতা বৃদ্ধি সহ বিভিন্ন কাজ করা হয়। জেলার বিভিন্ন দপ্তরগুলিকে সেবিষয়ে ২৪ জানুয়ারির মধ্যে পরিকল্পনা জমা দিতে বলা হয়েছে।
১০০ দিনের মাধ্যমে উন্নয়নের লক্ষ্যে জেলার বিভিন্ন দপ্তরগুলিকে নামানোর পরিকল্পনা প্রশাসন নিয়েছে। জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, বিভিন্ন বনভূমিতে গাছ লাগানোর পরিকল্পনা নেওয়া হয়। ১০০ দিনের শ্রমিকের মাধ্যমে বনাঞ্চলে গাছ লাগানোর পরিকল্পনা জমা দিতে বলা হয়েছে। বনের ভিতরে বিভিন্ন জলাশয় সংরক্ষণের প্রয়োজন। জলাশয় সংরক্ষণের জন্য ১০০ দিনের কাজের মাধ্যমে শ্রমিক সরবরাহ করা যেতে পারে। বর্ষার আগেই বিভিন্ন নদীর তীরে বাঁধ তৈরির কাজ করে সেচ দপ্তর। নদীভাঙন রোধে ভেটিভার গাছও লাগানো হয়। ১০০ দিনের কাজের মাধ্যমে বাঁধের কাজ করার জন্য প্রকল্প জমা দিতে বলা হয়েছে। ভেটিভার গাছও লাগানো যেতে পারে ১০০ দিনের কাজের মাধ্যমে। উদ্যানপালন দপ্তরের অনেক জমি রয়েছে। সেই জমিগুলিতে ১০০ দিনের কাজের মাধ্যমে করা যায় এমন প্রকল্প জমা দিতে বলা হয়েছে। মৎস্য দপ্তরের সরকারি পুকুরগুলিতে গভীরতা বাড়ানোর প্রয়োজন রয়েছে। অনেক পুকুরের পাড় বাঁধানোর প্রয়োজন। এই কাজগুলির বিষয়ে শ্রমিকের প্রয়োজনে ১০০ দিনের কাজের মাধ্যমে শ্রমিক সরবরাহ করা যাবে। সেই বিষয়েও প্রকল্প চেয়েছে তারা। চালসাতে রেশম চাষ দপ্তরের ফার্মে কাঁটাতারের বেড়ার চারদিকে খনন করা প্রয়োজন। রেশম চারার জন্য পিট তৈরি করা প্রয়োজন। সেই জন্য প্রকল্প জমা করলে ১০০ দিনের কাজের মাধ্যমে শ্রমিক সরবরাহ করবে জেলা প্রশাসন। প্রাণিসম্পদ উন্নয়ন দপ্তর স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের হাঁস-মুরগির বাচ্চা পালনের জন্য দেয়। সেগুলি পালনের জন্য পোলট্রি শেড তৈরি করতে সহায়তা করা যাবে ১০০ দিনের কাজের মাধ্যমে।  

বক্সা ব্যাঘ্র প্রকল্পের জঙ্গলে দেখা
মিলল দু’টি ব্ল্যাক প্যান্থারের 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: ক্লাউডেড চিতা বা মেঘলা চিতার পর এবার বক্সা ব্যাঘ্র প্রকল্পের জঙ্গলে দেখা মিলল জোড়া ব্ল্যাক প্যান্থার বা কালো চিতার। বক্সার জয়ন্তী থেকে পাঁচ কিমি দূরে মহাকালের পথে যাওয়ার সময় একটি পাহাড়ি ঢালে ওই জোড়া কালো চিতাবাঘ এক ফরেস্ট গাইড নেখু মাহাতর নজরে আসে।  
বিশদ

রাগের মাথায় গাড়ি ভাঙচুর, স্বীকার ৩ পুলিসকর্মীর 

বিএনএ, মালদহ: মাথায় রাগ চড়ে যাওয়ায় সুজাপুরের নয় মৌজা মাঠে দাঁড়িয়ে থাকা গাড়িতে ভাঙচুর করেছেন বলে অভিযুক্ত পুলিস কর্মীরা স্বীকার করে নিয়েছেন। তাঁরা নিজেরাই জেলা আধিকারিকদের কাছে স্বীকারোক্তি দেন বলে মালদহের পুলিস সুপার অলোক রাজোরিয়া জানিয়েছেন। 
বিশদ

দলে কোণঠাসা রবি, কর্মসূচিতে পাশে নেই কেউই 

সুকান্ত গঙ্গোপাধ্যায়, কোচবিহার, বিএনএ: কোচবিহার জেলায় তৃণমূল কংগ্রেসকে শক্ত মাটির উপরে দাঁড় করিয়েছিলেন তিনি। দলের প্রতিষ্ঠালগ্ন থেকে গত লোকসভা নির্বাচন পর্যন্ত একটানা কোচবিহারে দলের সভাপতির দায়িত্ব পালন করে এসেছেন। কিন্তু লোকসভা ভোটের পর থেকে এখনও পর্যন্ত দলে কোণঠাসা হয়ে রয়েছেন নাটাবাড়ির বিধায়ক তথা উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ। 
বিশদ

পুর নির্বাচনে দাঁড়ানো নিয়ে ধোঁয়াশা রাখলেন অশোক 

সুব্রত ধর, শিলিগুড়ি, বিএনএ: এবার লড়াই কঠিন! পুরভোটে প্রার্থী হওয়া নিয়ে ধোঁয়াশা রাখলেন সিপিএমের রাজ্য সম্পাদক মণ্ডলীর সদস্য তথা শিলিগুড়ি পুরসভার মেয়র অশোক ভট্টাচার্য। আসন সংরক্ষণের খসড়া তালিকা প্রকাশ হওয়ার ২৪ ঘন্টা আগে বৃহস্পতিবার অশোকবাবু বলেন, এবার পুরভোটে দাঁড়াব কি দাঁড়াব না, সেই ব্যাপারে কিছু বলছি না।  
বিশদ

কার্ড সংশোধনে দেরি, মার খেলেন সরকারি কর্মী 

সংবাদদাতা, গঙ্গারামপুর: ভোটার তালিকা সংশোধনের জন্য ভিড় হয়েছিল ব্যাপক। অথচ সেই ভিড় সামলানোর জন্য পর্যাপ্ত সরকারি কর্মী হাজির ছিলেন না বলে অভিযোগ। ফলে জনতার রোষ গিয়ে পড়ে হাজির থাকা এক কর্মীর উপর। বৃহস্পতিবার ঘটনাটি ঘটেছে দক্ষিণ দিনাজপুর জেলার হরিরামপুর ব্লকের বালিহারা প্রাথমিক বিদ্যালয়ে।
বিশদ

ইসলামপুরে দুর্ঘটনায় মৃত্যু অ্যাম্বুলেন্স চালকের 

সংবাদদাতা, ইসলামপুর: বৃহস্পতিবার দুপুরে ইসলামপুরের রামগঞ্জে ৩১ নম্বর জাতীয় সড়কে ওভারব্রিজের উপরে ট্রাক্টরের সঙ্গে অ্যাম্বুলেন্সের সংঘর্ষে মৃত্য হল অ্যাম্বুলেন্স চালকের। পুলিস ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মৃত ব্যক্তির নাম জগধর ঠাকুর(৪০)। তিনি ইসলামপুরের আলিনগর এলাকার বাসিন্দা।  
বিশদ

একের পর এক মিছিল মিটিংয়ে অতিষ্ঠ বালুরঘাটবাসী 

সংবাদদাতা, বালুরঘাট: রাজনৈতিক দলগুলির একের পর এক মিছিল মিটিংয়ের কর্মসূচিতে বালুরঘাট শহরবাসী রীতিমতো অতিষ্ঠ হয়ে উঠেছে। গত এক সপ্তাহে একের পর রাজনৈতিক দলের মিছিলে শহরের যানজট সৃষ্টি হওয়ায় বাসিন্দাদের ব্যাপক সমস্যার মধ্যে পড়তে হয়েছে।  
বিশদ

জেলায় আচমকা টোটো ধর্মঘট 

বিএনএ, মালদহ: ইংলিশবাজার শহরে টোটো চলাচলের সময়সীমা বৃদ্ধি সহ অন্যান্য দাবিতে বৃহস্পতিবার চালকরা ধর্মঘট করেন। এদিন সকাল থেকে শহরের রাস্তায় কোনও টোটো নামেনি। ফলে এদিন ইংলিশবাজার শহর ছিল যানজটমুক্ত। তবে টোটো না থাকায় কিছু মানুষের সমস্যা হয়েছে।  
বিশদ

টোটো নিষেধাজ্ঞার বোর্ডই উধাও
ইসলামপুরে, যানজটের যন্ত্রণা চলছেই 

সংবাদদাতা, ইসলামপুর: যানজট সামলাতে ইসলামপুর শহরের বাজারে ঢোকার দুইটি রাস্তায় টোটো প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। সেইমতো লাগানো হয়েছিল বোর্ডও। সেই রাস্তা দু’টিতে টোটোর প্রবেশ বন্ধ তো হয়ইনি, উল্টে সেই নিষেধাজ্ঞার বার্তা বহনকারী বোর্ড দুটিই উধাও হয়ে গিয়েছে।  
বিশদ

ভোটের প্রস্ততি নিয়ে শিলিগুড়িতে সূর্যকান্ত,
বাম-কং জোটে ডাকা হবে এসইউসি ও সিপিআই(এমএল) লিবারেশনকে 

বিএনএ, শিলিগুড়ি: এবার শিলিগুড়ি পুরসভার ভোটে কংগ্রেস ও বামফ্রন্টের জোটে এসইউসি এবং সিপিআই(এমএল) লিবারেশনকে শামিল হওয়ার প্রস্তাব দেওয়া হবে। বৃহস্পতিবার একথা বলেন সিপিএমের রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য তথা শিলিগুড়ি পুরসভার মেয়র অশোক ভট্টাচার্য।  
বিশদ

ফালাকাটা বিধানসভা উপনির্বাচন
ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ থেকেই
ফালাকাটায় ঘাঁটি গাড়বেন রাজীব 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: লোকসভা ভোটের ফলাফলের নিরিখে ফালাকাটা বিধানসভার ২৬৬টি বুথের মধ্যে প্রায় ১৯০টি বুথেই জোড়াফুল শিবির পদ্ম শিবির থেকে পিছিয়ে আছে। আবার লোকসভা ভোটের ফলাফলে পঞ্চায়েতওয়ারি এগিয়ে থাকার হিসেব ধরলে বিধানসভার ১৩টি পঞ্চায়েতের মধ্যে সাতটি পঞ্চায়েতে এগিয়ে আছে তৃণমূল। 
বিশদ

মেডিক্যালের সূর্য সেন মার্কেটে ব্যবসায়ীদের সঙ্গে
হাতাহাতি তৃণমূল কর্মীদের, দিনভর থাকল উত্তেজনা 

সংবাদদাতা, নকশালবাড়ি: উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ সংলগ্ন শুশ্রুতনগরের সূর্য সেন মার্কেটে ব্যবসায়ী সমিতির পুরনো ও নবগঠিত কমিটির কোন্দলে নাম জড়াল শাসক দল তৃণমূল কংগ্রেসের একাংশ নেতার।  
বিশদ

অসময়ে লাগানোয় ক্ষোভ মালদহে
দেড় কোটি টাকার ভেটিভার ঘাস
লাগানোর কাজ স্থগিত করলেন জেলাশাসক 

সংবাদদাতা, মালদহ: ভেটিভার ঘাস সৃজন নিয়ে এর আগে একাধিকবার বিতর্ক হয়েছে মালদহ জেলায়। এবার তাই শীতের মরসুমে ভেটিভার ঘাস লাগানো বন্ধের নির্দেশ দিয়েছে মালদহ জেলা প্রশাসন। বর্ষার মরসুমে ভেটিভার ঘাস লাগানোর কাজ ফের চালু করা হবে বলে জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে। 
বিশদ

উচ্ছেদ করেছে রেল, খোলা আকাশের নীচে বাসিন্দারা
মঙ্গলবাড়িতে রেলের জমিতে আবাস
যোজনার ঘর, প্রশাসনের ভূমিকায় প্রশ্ন 

সিদ্ধার্থশঙ্কর সরকার, পুরাতন মালদহ, সংবাদদাতা: রেলের জায়গা জবরদখল করে কেন্দ্রীয় আবাস যোজনার একাধিক ঘর বানানো নিয়ে চাঞ্চল্য ছড়িয়েছে পুরাতন মালদহ ব্লকের মঙ্গলবাড়ি গ্রাম পঞ্চায়েতের নলডুবি সংসদে। সম্প্রতি সেই ঘরগুলি অভিযান চালিয়ে ভেঙেও দিয়েছে রেল।  
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কথা রাখতে ব্যর্থ মোহন বাগান কর্তারা। তাঁরা আনতে পারলেন না নতুন ইনভেস্টর কিংবা স্পনসর। শেষ পর্যন্ত এটিকের সঙ্গে সংযুক্তিকরণের পথেই হাঁটতে হল ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  ...

ইসলামাবাদ, ১৬ জানুয়ারি (পিটিআই): নিম্ন আদালতের মৃত্যুদণ্ডের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গেলেন পাকিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট পারভেজ মোশারফ। পাক সংবাদমাধ্যম সূত্রের খবর, মোশারফের হয়ে ৯০ পাতার পিটিশন দাখিল করেছেন তাঁর আইনজীবী। ...

বিএনএ, কৃষ্ণনগর: নদীয়াজুড়ে এবার প্রকাশ্যে ধূমপান ও গুটখার বিরুদ্ধে অভিযানে নামবে জেলা স্বাস্থ্য দপ্তর। কিছু দিন আগেই এবিষয়ে আলোচনায় বসা হয়েছিল। গত প্রায় ছ’মাসে অভিযান ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুরুজনের চিকিৎসায় বহু ব্যয়। ক্রোধ দমন করা উচিত। নানাভাবে অর্থ আগমনের সুযোগ। সহকর্মীদের সঙ্গে ঝগড়ায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪১: মহান বিপ্লবী সুভাষচন্দ্র বসুর মহানিষ্ক্রমণ
১৯৪২: মার্কিন মুষ্টিযোদ্ধা মহম্মদ আলির জন্ম
১৯৪৫: গীতিকার ও চিত্রনাট্যকার জাভেদ আখতারের জন্ম
২০১০: কমিউনিস্ট নেতা তথা পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯. ২০ টাকা ৭২.৩৪ টাকা
পাউন্ড ৯০.১৯ টাকা ৯৪.৫৮ টাকা
ইউরো ৭৭.১০ টাকা ৮০.৮৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০, ৩৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮, ৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৮, ৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬, ৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬, ৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ মাঘ ১৪২৬, ১৭ জানুয়ারি ২০২০, শুক্রবার, সপ্তমী ২/৪০ দিবা ৭/২৮। চিত্রা ৪৭/৪ রাত্রি ১/১৩। সূ উ ৬/২৩/৭, অ ৫/৯/৫১, অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ৮/৩২ গতে ১০/৪১ মধ্যে পুনঃ ১২/৫০ গতে ২/১৭ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি। বারবেলা ৯/৪ গতে ১১/৪৫ মধ্যে। কালরাত্রি ৮/২৮ গতে ১০/৭ মধ্যে। 
২ মাঘ ১৪২৬, ১৭ জানুয়ারি ২০২০, শুক্রবার, সপ্তমী ১২/৪/১৯ দিবা ১১/১৫/২৬। হস্তা ০/৩/৫ প্রাতঃ ৬/২৬/৫৬ পরে চিত্রা নক্ষত্র দং ৫৬/৯/৪১ শেষরাত্রি ৪/৫৩/৩৪। সূ উ ৬/২৫/৪২, অ ৫/৮/৫৬, অমৃতযোগ দিবা ৭/৪৮ মধ্যে ও ৮/৩২ গতে ১০/৪৩ মধ্যে ও ১২/৫৫ গতে ২/২৩ মধ্যে ও ৩/৫১ গতে ৫/৯ মধ্যে এবং রাত্রি ৭/৩ গতে ৮/৪৭ মধ্যে ও ৩/৪৪ গতে ৪/৩৬ মধ্যে। কালবেলা ১০/২৬/৫৫ গতে ১১/৪৭/১৯ মধ্যে, কালরাত্রি ৮/২৮/৮ গতে ১০/৭/৪৩ মধ্যে । 
মোসলেম: ২১ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: নানাভাবে অর্থ আগমনের সুযোগ। বৃষ: নতুন কাজের সুযোগ। মিথুন: বিদেশ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৯৪১: মহান বিপ্লবী সুভাষচন্দ্র বসুর মহানিষ্ক্রমণ১৯৪২: মার্কিন মুষ্টিযোদ্ধা মহম্মদ আলির ...বিশদ

07:03:20 PM

অস্ট্রেলিয়াকে হারিয়ে ভারত ৩৬ রানে জিতল 

09:55:34 PM

অস্ট্রেলিয়া ২৩৫/৫ (৪০ ওভার), টার্গেট ৩৪১ 

08:50:02 PM

অস্ট্রেলিয়া ১৫১/২ (২৬ ওভার), টার্গেট ৩৪১

07:46:57 PM

অস্ট্রেলিয়াকে ৩৪১ রানের টার্গেট দিল ভারত 

05:12:00 PM