Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

রক্ষণাবেক্ষণের অভাবে বেহাল হয়ে পড়েছে রবিতীর্থ ভবন, এলাকায় ক্ষোভ 

সংবাদদাতা, ময়নাগুড়ি: সংস্কার ও রক্ষণাবেক্ষণের অভাবে বেহাল হয়ে পড়েছে ময়নাগুড়ির রবিতীর্থ ভবন। এনিয়ে এলাকার সংস্কৃতিপ্রেমী মানুষের পাশাপাশি সাধারণ মানুষের মধ্যে ক্ষোভ ছড়িয়েছে। অভিযোগ জেলা পরিষদের উদাসীনতায় ভবনটির পরিস্থিতি দিন দিন খারাপ হয়ে পড়েছে। জলপাইগুড়ি জেলা পরিষদ অবশ্য জানিয়েছে, ভবনটি লিজে দেওয়ার পরিকল্পনা তারা নিয়েছে।
দীর্ঘদিন ধরেই বেহাল হয়ে পড়ে রয়েছে ময়নাগুড়ি বাবুপাড়ায় অবস্থিত রবিতীর্থ ভবন। ময়নাগুড়ি সাংস্কৃতিক চর্চার প্রাণকেন্দ্র এই রবিতীর্থ ভবনটি এককালে ময়নাগুড়িবাসীর গর্বের বিষয় ছিল। এই ভবনটি জলপাইগুড়ি জেলা পরিষদের অধীনে রয়েছে। একসময় এই ভবনটিতে নানা সাংস্কৃতিক অনুষ্ঠান হতো। কিন্তু বর্তমানে এর অবস্থা এতটাই খারাপ যে ভবনের বুকিং বন্ধ হয়ে গিয়েছে। ভবনটির বেহাল দশায় ময়নাগুড়িবাসীদের মধ্যে ক্ষোভের সঞ্চার হয়েছে।
ভবনটির চারপাশ আগাছায় ভরে গিয়েছে। ভবনটির দেওয়ালগুলিতে ফাটল ধরেছে। চরম অবহেলায় পড়ে রয়েছে রবি ঠাকুরের মূর্তি। ভবনের ভিতরে লাইটগুলির কোনও জ্বলে কোনওটি জ্বলে না। মিউজিক সিস্টেমও খারাপ হয়ে রয়েছে। রবিতীর্থ ভবনটি ২০১১ সালের ১ ফেব্রুয়ারি উদ্বোধন করা হয়েছিল। দ্বিতল ভবনে ৭০০ জনের বসার ব্যবস্থা রয়েছে। ময়নাগুড়ির ঐতিহ্য এই ভবনে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা সামাজিক অনুষ্ঠান করার পরিকাঠামো রয়েছে। কিন্তু উপযুক্ত রক্ষণাবেক্ষণের অভাবে ভবনটির পরিস্থিতি দিন দিন খারাপ হয়ে পড়েছে। ভবনে অনুষ্ঠানের সংখ্যা দিনদিন কমতে শুরু করেছে।
ময়নাগুড়ি গ্রাম পঞ্চায়েতের প্রধান তৃণমূল কংগ্রেসের সজল কুমার বিশ্বাস বলেন আমাদের ময়নাগুড়ির ঐতিহ্য এই ভবন ঠিকমতো রক্ষণাবেক্ষণের জন্য জেলা পরিষদকে আমি চিঠি করেছিলাম। গত বুধবারও এনিয়ে আলোচনা হয়েছে। আমার কাছে যা খবর আছে ভবনটি লিজে দেওয়া হবে। এটি হলে অবশ্য ভবনটি আবার প্রাণ ফিরে পাবে।
জলপাইগুড়ি জেলা পরিষদের কৃষি, সেচ ও সমবায় কর্মধ্যক্ষ গোবিন্দ রায় বলেন, রবিতীর্থ ভবনটি নিয়ে আমাদের মধ্যে আলোচনা হয়েছে। টেন্ডার প্রক্রিয়ার মাধ্যমে আমরা ভবনটি লিজে দেব। লিজে দেওয়া হলে এর রক্ষণাবেক্ষণ যেমন হবে তেমন আমাদেরও কিছু আর্থিক সুবিধা হবে। জলপাইগুড়ি জেলা পরিষদের সহ সভাধিপতি দুলাল দেবনাথ বলেন, কিছুদিনের মধ্যে ভবনটি লিজে দেওয়ার প্রক্রিয়া শুরু হবে।
বিজেপি নেতা অনুপ পাল বলেন, ভবনটির আজ যে অবস্থা হয়েছে সেটি জেলা পরিষদের চরম ব্যর্থতার কারণেই হয়েছে। তবে রবিতীর্থ ভবনটি যদি লিজে দেওয়া হয় তাহলে এর রক্ষণাবেক্ষণ ভালো হবে। আমরা ময়নাগুড়িবাসী হিসেবে ভালো পরিষেবা পাব আশা করছি। ভবনটি আমাদের গর্ব।
 

13th  December, 2019
কোচবিহারে আক্রমণ নিশীথকে, চা শ্রমিকদের প্রাপ্তি বীরপাড়ায় মনে করিয়ে দিলেন মুখ্যমন্ত্রী

সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জোড়া জনসভা করেন কোচবিহার ও আলিপুরদুয়ারে। প্রথম সভা করেন কোচবিহারের রাসমেলা মাঠে। তাঁর দ্বিতীয় সভাটি ছিল মাদারিহাটের বীরপাড়ার ডিমডিমা চা বাগানের যাত্রা ময়দানে।
বিশদ

মাটি ফেলে নদী দখলের চেষ্টা, রুখলেন পুর চেয়ারম্যান

প্রকাশ্যে নদী দখল চলছে। কালিয়াগঞ্জের গুদরি বাজার এলাকায় শ্রীমতি নদীতে ট্র্যাক্টর দিয়ে মাটি ফেলে ভরাট করা হচ্ছে।  নদীর বুকে নামানো হয়েছে আর্থ মুভার। একসপ্তাহ ধরে এই কাজ চলছে।
বিশদ

চালু হল বালুরঘাট-দিল্লি ট্রেন নতুন এক্সপ্রেসে ফুল দিতে স্টেশনে সুকান্ত

বালুরঘাট রেলস্টেশন থেকে রওনা দিল দিল্লির ট্রেন। প্রথম দিনেই বহু পরিযায়ী শ্রমিককে নিয়ে ২৪ কামরার ট্রেনটি বালুরঘাট থেকে রওনা দিল। আর নতুন ট্রেনের শুভযাত্রায় ফুল দিতে স্টেশনে গেলেন বালুরঘাটের বিদায়ী সাংসদ তথা এবারের লোকসভা ভোটে বিজেপি প্রার্থী সুকান্ত মজুমদার।
বিশদ

আম্বেদকরের আদর্শকে সারা ভারতবর্ষে ছড়িয়ে দিতে উদ্যোগী খারওয়ার সম্প্রদায়

মালদহের রতুয়া-২ ব্লকের হরিপুর গ্রামে রবিবার বিকেলে যথাযথ মর্যাদায় দেশের সংবিধানের মুখ্য রচয়িতা ভীমরাও রামজি আম্বেদকরের জন্মদিন পালিত হয়। খারওয়ার আদিবাসী কল্যাণ সমিতির উদ্যোগে আয়োজিত সেই কর্মসূচিতে আম্বেদকরের আদর্শ নিয়েও চর্চা হয়।
বিশদ

১০ বছরে শুধু তিনটি পিলার, সেতু অধরা হাতিঘিষায়

সেতুর পিলার গাঁথা হয়েছিল এক দশক আগে। তারপরই বেপাত্তা ঠিকাদার। সেই থেকে সেতু অধরা নকশালবাড়ি হাতিঘিষার বামনঝোরা নদীতে। ১০ বছরে একাধিক নির্বাচন হয়েছে। কিন্তু সেতু নিয়ে উদ্যোগী হয়নি তৃণমূল ও বিজেপি, এমনটাই অভিযোগ বাসিন্দাদের
বিশদ

নাম না করে ডালুবাবু, ঈশাকে কটাক্ষ সাবিনার

দক্ষিণ মালদহের তৃণমূল প্রার্থী শাহনওয়াজ আলি রায়হানের সমর্থনে প্রচারে গিয়ে কোতোয়ালি পরিবারের সদস্য ডালু ও তাঁর ছেলে ঈশাকে কটাক্ষ করলেন রাজ্যের মন্ত্রী সাবিনা ইয়াসমিন। সোমবার কালিয়াচক ২ ব্লকের নয়াগ্রাম টিটিপাড়ায় সভায় যান উত্তরবঙ্গ উন্নয়ন ও সেচ দপ্তরের প্রতিমন্ত্রী সাবিনা।
বিশদ

পুরাতন মালদহে রাস্তা চওড়া করার দাবিতে কাউন্সিলারের সামনে ক্ষোভ

পুরাতন মালদহের ১৯ নম্বর ওয়ার্ডের পালপাড়াতে রাস্তা চওড়া এবং পাকা করার দাবি জানিয়ে কাউন্সিলারের সামনে ক্ষোভ উগরে দিলেন স্থানীয় বাসিন্দারা। এতে রাস্তা সংস্কারের কাজ কিছুটা ব্যাহত হয় সোমবার। পরে কাউন্সিলারের হস্তক্ষেপে কাজ শুরু হয়।
বিশদ

ফালাকাটা, জলপাইগুড়িতে রোড শো করলেন সোহম

সোমবার জলপাইগুড়ি শহরে দলীয় প্রার্থী নির্মলচন্দ্র রায়ের হয়ে রোড শো করেন চণ্ডীপুরের তৃণমূল কংগ্রেস বিধায়ক সোহম চক্রবর্তী। এদিনই ফালাকাটায় আলিপুরদুয়ার আসনের তৃণমূল প্রার্থী প্রকাশচিক বরাইকের হয়েও তিনি রোড শো করেন
বিশদ

সভায় দলের নবীন-প্রবীণ নেতৃত্বের প্রশংসায় মমতা

লোকসভা নির্বাচনের ঠিক চারদিন আগে কোচবিহারের রাসমেলা ময়দানে জেলায় চতুর্থ জনসভা করলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সভায় কোচবিহারের নবীন-প্রবীণ নেতৃত্বের সঙ্গে তাঁর দীর্ঘদিনের কাজ করার কথা তুলে ধরলেন তিনি
বিশদ

জটেশ্বরে সভা করলেন মিঠুন

সোমবার বিজেপির ফালাকাটা বিধানসভা কমিটির উদ্যোগে জটেশ্বরের গোরুহাট মাঠে নির্বাচনী সভা হয়। সেখানে বক্তা ছিলেন অভিনেতা মিঠুন চক্রবর্তী। অভিনেতাকে রাজবংশী বৈরাতি নৃত্যের মধ্য দিয়ে বরণ করে নেওয়া হয়।
বিশদ

জনজাতিগুলির সঙ্গে বৈঠক করে ঘুঁটি সাজাচ্ছেন বিষ্ণুপ্রসাদ

বড় দলগুলির মতো একেবারেই না। প্রচারে নেই গাড়ির সারিবদ্ধ লম্বা লাইনও। কার্শিয়াংয়ের বিক্ষুব্ধ বিজেপি বিধায়ক তথা দার্জিলিং লোকসভা আসনের নির্দল প্রার্থী বিষ্ণুপ্রসাদ শর্মার ভোট প্রচারের হাতিয়ার ঘরোয়া বৈঠক।
বিশদ

মৃত শিশুর দেহ বাড়িতে ফিরল

সোমবার দুপুরে মৃত শিশুর দেহ ফিরল কোচবিহার-১ ব্লকের হাড়িভাঙা গ্রামে। দেহ গ্রামে পৌঁছতেই এলাকায় শোকের ছায়া নেমে আসে। বৃহস্পতিবার রাতে প্রতিবেশী রাজ্য গোয়ায় অস্বাভাবিক মৃত্যু হয় সাড়ে ৫ বছরের ওই শিশুকন্যার।
বিশদ

আবুতারায় আক্রান্ত দুই বিজেপি কর্মী

রবিবার রাতে দিনহাটা-২ ব্লকের আবুতারায় আক্রান্ত হলেন দুই বিজেপি কর্মী। রাতের বেলা আবুতারা বাজারে এসেছিলেন তাঁরা। সেখানে তাঁদের উপর চড়াও হয় তৃণমূলের দুষ্কৃতীরা বলে বিজেপির অভিযোগ।
বিশদ

জনসভা থেকে মোদিকে আক্রমণ ফিরহাদের

মোদিকে ‘গব্বর সিং’-এর সঙ্গে তুলনা করে ধূপগুড়িতে তৃণমূল কংগ্রেস প্রার্থী নির্মলচন্দ্র রায়ের হয়ে সোমবার প্রচার করলেন পুরমন্ত্রী ফিরহাদ হাকিম
বিশদ

Pages: 12345

একনজরে
একদিকে সুনীল নারিন ও বরুণ চক্রবর্তী। অন্যদিকে রবিচন্দ্রন অশ্বিন, যুজবেন্দ্র চাহাল, কেশব মহারাজরা। মঙ্গলবার ইডেনে কলকাতা নাইট রাইডার্স বনাম রাজস্থান রয়্যালস ম্যাচে স্পিনারদের লড়াই আকর্ষণীয় ...

রাজস্থানের সিকারে মর্মান্তিক পথ দুর্ঘটনায় একই পরিবারের সাতজনের মৃত্যু হল। এর মধ্যে রয়েছেন তিনজন মহিলা ও দু’টি শিশু। জানা গিয়েছে, রবিবার দুপুরে একটি গাড়ি নিয়ন্ত্রণ ...

শপিং মলের পর এবার গির্জা। ফের ছুরি নিয়ে হামলা অস্ট্রেলিয়ার সিডনিতে। সোমবার আচমকা ছুরির আঘাতে আহত হয়েছেন গির্জার বিশপ সহ আরও বেশ কয়েকজন পুণ্যার্থী। জখম ...

কলকাতা উত্তর লোকসভা কেন্দ্রে সেই ২০০৯ সাল থেকে টানা জিতে আসছেন তৃণমূলের সুদীপ বন্দ্যোপাধ্যায় এবারও তিনিই জোড়াফুলের প্রার্থী। বিগত লোকসভা নির্বাচনগুলির সময় দেখা গিয়েছে, জয় নিয়ে কার্যত ‘চিন্তামুক্ত’ থাকতেন তিনি। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্ম বা গৃহক্ষেত্রে অশান্তি মনঃকষ্ট হতে পারে। পেশাদারী কর্মে সুনাম। মানসিক অস্থিরতা থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব কণ্ঠ দিবস
হাজব্যান্ড অ্যাপ্রিসিয়েশন ডে
১৮৫০:  মাদাম তুসো জাদুঘরের প্রতিষ্ঠাতা ম্যারি তুসোর মৃত্যু
১৮৫৩: প্রথম ট্রেন চলল সাবেক বোম্বাইয়ের ভিক্টোরিয়া থেকে থানে পর্যন্ত
১৮৬৭: উড়োজাহাজের আবিষ্কারক উইলবার রাইটের জন্ম
১৮৮৯: অভিনেতা চার্লি চ্যাপলিনের জন্ম
১৯১৬ - রবীন্দ্রনাথ শান্তিনিকেতনের বিশ্বভারতীয় বিশ্ববিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন
১৯৫১: লেখক অদ্বৈত মল্লবর্মণের মৃত্যু
১৯৬৬: শিল্পী নন্দলাল বসুর মৃত্যু
১৯৭৮: অভিনেত্রী লারা দত্তর জন্
১৯৮৭: বিশিষ্ট অভিনেতা বিকাশ রায়ের মৃত্যু
২০২১: পিডিএফ ও ফটোশপের উদ্ভাবক ও সফটওয়্যার কোম্পানি এডোবির সহ-প্রতিষ্ঠাতা চার্লস গ্যাসকির মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৯৭ টাকা ৮৪.০৬ টাকা
পাউন্ড ১০২.৭৫ টাকা ১০৫.৩৮ টাকা
ইউরো ৮৭.৭৪ টাকা ৯০.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,১৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৩,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৩,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ বৈশাখ, ১৪৩১, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪। অষ্টমী ২০/১৫ দিবা ১/২৫। পুষ্যা নক্ষত্র ৫৯/৫৩ শেষ রাত্রি ৫/১৬। সূর্যোদয় ৫/১৯/২৪, সূর্যাস্ত ৫/৫৩/৩২। অমৃতযোগ দিবা ৭/৪৯ গতে ১০/২০ মধ্যে পুনঃ ১২/৫২ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২৩ গতে ৫/৪ মধ্যে। রাত্রি ৬/৪০ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১২ মধ্যে পুনঃ ১/৩০ গতে ৩/১ মধ্যে। বারবেলা ৬/৫৪ গতে ৮/২৮ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৪৫ মধ্যে। কালরাত্রি ৭/১৯ গতে ৮/৪৫ মধ্যে। 
৩ বৈশাখ, ১৪৩১, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪। অষ্টমী অপরাহ্ন ৪/২৮। পুনর্বসু নক্ষত্র দিবা ৬/২৩। সূর্যোদয় ৫/২০, সূর্যাস্ত ৫/৫৫। অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১০/১৫ মধ্যে ও ১২/৫১ গতে ২/৩৫ মধ্যে ও ৩/২৭ গতে ৫/১১ মধ্যে এবং রাত্রি ৬/৪৭ মধ্যে ও ৯/০ গতে ১১/১১ মধ্যে ও ১/২৩ গতে ২/৫১ মধ্যে। বারবেলা ৬/৫৪ গতে ৮/২৯ মধ্যে ও ১/১২ গতে ২/৪৬ মধ্যে। কালরাত্রি ৭/২০ গতে ৮/৪৬ মধ্যে। 
৬ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
শহরের আবহাওয়ার হাল-চাল
গরমের দাপটে নাজেহাল শহরবাসী। আজ, মঙ্গলবার দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় ...বিশদ

10:14:58 AM

রামগড়ে প্রচারে ব্যস্ত যাদবপুরের সিপিএম প্রার্থী সৃজন ভট্টাচার্য

10:08:39 AM

কোলাঘাটে প্রৌঢ়াকে খুন করে চুরি! তদন্তে পুলিস
প্রৌঢ়াকে খুন করে বাড়িতে থাকা টাকা পয়সা ও সোনা নিয়ে ...বিশদ

10:05:32 AM

লেবাননে বিস্ফোরণের জেরে জখম চার ইজরায়েলি সেনা

09:54:36 AM

মানসিক ও শারীরিক ভাবে বিপর্যস্ত, আপাতত আইপিএলে কয়েকটি ম্যাচ না খেলার সিদ্ধান্ত নিলেন গ্লেন ম্যাক্সওয়েল

09:51:46 AM

শ্রীনগরে ঝিলম নদীতে নৌকাডুবি, নিখোঁজ বহু, শুরু হয়েছে উদ্ধারকাজ

09:49:13 AM