Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

বৃহস্পতিবার থেকে কালিয়াগঞ্জে সপ্তাহব্যাপী শুরু হচ্ছে পুর উৎসব 

সংবাদদাতা, ইটাহার: ১২ ডিসেম্বর থেকে কালিয়াগঞ্জ পুরসভার পরিচালনায় পুর উৎসব শুরু হচ্ছে। এই উপলক্ষে কালিয়াগঞ্জ পুরসভা প্রাঙ্গণে এখন চূড়ান্ত ব্যস্ততা লক্ষ্য করা যাচ্ছে। পুরসভার উদ্যোগে শহরের গুরুত্বপূর্ণ রাস্তা ও রাস্তার মোড়গুলিতে সুদৃশ্য তোরণ বানানো হয়েছে। তৃণমূল কংগ্রেস পরিচালিত কালিয়াগঞ্জ পুরসভার চেয়ারম্যান কার্তিক চন্দ্র পাল বলেন, পুর উৎসব কালিয়াগঞ্জবাসীদের কাছে বছরের সেরা আকর্ষণ। এই উৎসবের জন্য সারা বছর মানুষ অধীর আগ্রহে অপেক্ষা করে থাকে। তাই বিভেদ ও বিচ্ছিন্নতাকে দূরে সরিয়ে শান্তি, সংহতি ও ঐক্যবদ্ধ বাংলার সমাজ ব্যবস্থাকে আরও দৃঢ় করার লক্ষ্যে আমরা তৃতীয় বার সাত দিনব্যাপী এই সাংস্কৃতিক প্রতিযোগিতা ও অনুষ্ঠান আয়োজনে উদ্যোগী হয়েছি। বৃহষ্পতিবার বিকেলে বর্ণাঢ্য মশাল মিছিলের মাধ্যমে এই উৎসবের সূচনা হবে।
পুরসভা সূত্রে জানা গিয়েছে, ১২ ডিসেম্বর শান্তি, উন্নয়ন, সম্প্রীতি ও জাতীয় সংহতির লক্ষ্যে কালিয়াগঞ্জ পুরসভার সামনে থেকে বিকেল ৪টার সময় একটি বর্ণাঢ্য মশাল মিছিল শুরু হবে। ১৩ ডিসেম্বর সকালে বসে আঁকো প্রতিযোগিতা হবে। অন্যদিকে বিকেল সাড়ে ৫টায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সেদিনই যাত্রীক নাট্য গোষ্ঠীর নাটক 'গোরুর গাড়ির হেডলাইট' মঞ্চস্থ হবে পুর প্রাঙ্গণের মঞ্চে। ১৪ ডিসেম্বর সকালে আবৃত্তি প্রতিযোগিতা ও বিকেলে সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি বিচিত্রা নাট্য সংস্থার নাটক ‘গণেশ গাঁথা’ মঞ্চস্থ হবে। ১৫ ডিসেম্বর সকালে তাৎক্ষণিক বক্তৃতা প্রতিযোগিতা অনুষ্ঠানের পাশাপাশি বিকালে সংগীত, নৃত্য, আবৃত্তি সহ নানা সাংস্কৃতিক অনুষ্ঠান ও অন্যদিকে সুচেতা কলাকেন্দ্রের নাটক ‘দৃষ্টিদান’ এবং নন্দিনী নাট্য সংস্থার ‘শাস্তি’ নাটক মঞ্চস্থ হবে। ১৬ ডিসেম্বর প্রতিযোগিতামূলক দলগত সংগীত অনুষ্ঠান এবং বিকেলে সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি নাট্য সিদ্ধান্তর নাটক ‘কচি পাতার কান্না’ ও অন্যজন নাট্য সংস্থার নাটক ‘খগম’ মঞ্চস্থ হবে। ১৭ ডিসেম্বর প্রতিযোগিতামূলক অনুষ্ঠানের পাশাপাশি কালিয়াগঞ্জ অনন্য থিয়েটার পরিচালিত ছোটদের থিয়েটার স্কুলের নাটক ‘মেয়েটির নাম মেঘ’ এবং কালিয়াগঞ্জ অনন্য থিয়েটারের ‘যন্তর মন্তর’ নাটক মঞ্চস্থ হবে। ১৮ ডিসেম্বর শেষ দিনে বেলা ২টায় শুরু হবে পুরস্কার বিতরণী অনুষ্ঠান। পাশাপাশি বিভিন্ন ব্যক্তি, প্রতিষ্ঠান ও কৃতি ছাত্র-ছাত্রীদের সংবর্ধনা জ্ঞাপন করা হবে। এছাড়াও সেদিনের বিশেষ আকর্ষণ থাকছে কলকাতার বিশিষ্ট সঙ্গীত শিল্পী শুভমিতা'র সঙ্গীতানুষ্ঠান।
উৎসব কমিটির সভাপতি তথা কালিয়াগঞ্জ পুরসভার চেয়ারম্যান কার্তিক চন্দ্র পাল বলেন, এই পুর উৎসবকে কেন্দ্র করে যে বিশাল বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করা হয়েছে সেখানে পশ্চিমবঙ্গ সরকারের কন্যাশ্রী, যুবশ্রী, সবুজশ্রী সহ নানা প্রকল্পের ট্যাবলো থাকবে। সাধারণ মানুষকে সরকারের নানা জনমুখী প্রকল্পের বিষয়ে জানানোর জন্যই এই উদ্যোগ নেওয়া হয়েছে। পুরসভার পক্ষ থেকে সাত দিন ব্যাপী এই অনুষ্ঠানে জেলার সমস্ত বিশিষ্ট মানুষজন ও নানা স্তরের পদাধিকারীদের আমন্ত্রিত করা হয়েছে। উৎসব উপলক্ষে থাকছে ক্রীড়া অনুষ্ঠানও।  
11th  December, 2019
নাবালিকাকে বিয়েবাড়ি থেকে অপহরণের চেষ্টা, গণপিটুনি 

বিএনএ, মালদহ: বিয়ের অনুষ্ঠান চলাকালীন এক শিশুকে অপহরণের চেষ্টার অভিযোগ উঠল ইংলিশবাজার শহরে। রবিবার রাত ১০টা নাগাদ শহরের বুড়াবুড়িতলা এলাকায় ঘটনাটি ঘটে। ৩৪ নম্বর জাতীয় সড়ক লাগোয়া এলাকায় ওই বিয়েবাড়ি থেকে একটি শিশুকে খাবারের লোভ দেখিয়ে এক যুবক অপহরণের চেষ্টা করে বলে অভিযোগ।  
বিশদ

বঙ্গরত্ন দ্বিজেন্দ্র সরকার, আনন্দিত মালদহের সব মহল 

সংবাদদাতা, ইংলিশবাজার: মালদহের বিশিষ্ট সমাজসেবী, সংস্কৃতিপ্রেমী এবং প্রখ্যাত চিকিৎসক ডাঃ দ্বিজেন্দ্র সরকার পশ্চিমবঙ্গ সরকারের বঙ্গরত্ন সম্মানে ভূষিত হলেন সোমবার। এদিন শিলিগুড়িতে উত্তরবঙ্গ উৎসবের মঞ্চ থেকে তাঁর হাতে এই পুরষ্কার তুলে দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  
বিশদ

বঙ্গরত্নে সম্মানিত কবি বিশ্বনাথ লাহা,
উচ্ছ্বাস বালুরঘাটের সাংস্কৃতিক মহলে 

সংবাদদাতা, পতিরাম ও গঙ্গারামপুর: উত্তরবঙ্গের বিভিন্ন জেলার পাশাপাশি দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাটেও সোমবার শুরু হলো উত্তরবঙ্গ উৎসব। এই উৎসবে এবছর বালুরঘাটের বিশিষ্ট সমাজসেবী ও কবি বিশ্বনাথ লাহা বঙ্গরত্ন পুরষ্কার পেলেন। সোমবার শিলিগুড়ির অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর হাতে পুরষ্কার তুলে দিয়েছেন।  
বিশদ

বালুরঘাটে গৃহশিক্ষকের বাড়ির সামনে
বিক্ষোভ, ধাক্কাধাক্কি, উত্তেজনা 

সংবাদদাতা, বালুরঘাট: সরকারি স্কুলের শিক্ষকদের প্রাইভেট টিউশন বন্ধের দাবিতে আন্দোলন করায় বালুরঘাটে এক প্রাইভেট টিউটরের বাড়িতে হামলার অভিযোগ উঠেছে অভিভাবকদের বিরুদ্ধে। ওই ঘটনার জেরে তাঁরা নিরাপত্তাহীনতায় ভুগছেন বলে অভিযোগ বালুরঘাটের গৃহশিক্ষকদের।  
বিশদ

দায়িত্ব নিতে নারাজ রায়গঞ্জ মেডিক্যালের নয়া সুপার 

বিএনএ, রায়গঞ্জ: দায়িত্ব নিতে নারাজ রায়গঞ্জ মেডিক্যাল কলেজ হাসপাতালের নতুন সুপার। রায়গঞ্জ মেডিক্যাল কলেজ হাসপাতালের ফরেন্সিক মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান প্রিয়ঙ্কর রায়কে স্বাস্থ্যভবন সম্প্রতি নয়া সুপার হিসেবে নিযুক্ত করে। সোমবার বিদায়ী সুপার সুরজিৎকুমার মুখোপাধ্যায় দায়িত্বভার হস্থান্তর করতে এলেও নয়া সুপার তাঁর দায়িত্বভার নিতে রাজি হননি।  
বিশদ

বালুরঘাট
স্কুলে কন্যাশ্রী নিয়ে দুর্নীতি, রিপোর্ট তলব শিক্ষাকর্তার 

ইন্দ্র মহন্ত, বালুরঘাট, সংবাদদাতা: চিঙ্গিসপুর উচ্চ বিদ্যালয়ে কন্যাশ্রী প্রকল্পের দুর্নীতির অভিযোগ নিয়ে জেলা বিদ্যালয় পরিদর্শককে রিপোর্ট দেওয়ার নির্দেশ দিলেন প্রকল্পের জেলা আধিকারিক।  
বিশদ

বালুরঘাট ও গঙ্গারামপুর
সংরক্ষণের কোপে পড়ে দুই বিদায়ী
চেয়ারম্যানের ভবিষ্যৎ নিয়ে জল্পনা 

সংবাদদাতা, বালুরঘাট: পুরভোটে আসন সংরক্ষণের গেরোয় দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট ও গঙ্গারামপুর পুরসভার দুই বিদায়ী চেয়ারম্যানই নিজেদের ওয়ার্ড থেকে এবার লড়াই করতে পারবেন না। আসন সংরক্ষণের খসড়া তালিকা প্রকাশিত হতেই এটা স্পষ্ট হয়ে গিয়েছে। 
বিশদ

মাথাভাঙার পচাগড়ের মানাবাড়িতে ব্যক্তির মৃতদেহ উদ্ধার 

সংবাদদাতা, মাথাভাঙা: সোমবার মাথাভাঙা-১ ব্লকের পচাগড় গ্রাম পঞ্চায়েতের ভেরভেরি মানাবাড়ি এলাকায় মানসাই নদীর পাড়ে এক ব্যক্তির ঝুলন্ত মৃতদেহ উদ্ধারকে ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছে।
 
বিশদ

পুরাতন মালদহে দেখা মিলছে না কাউন্সিলারদের, পরিষেবা পেতে সমস্যা বাড়ছে 

সংবাদদাতা, পুরাতন মালদহ: তৃণমূল পরিচালিত পুরাতন মালদহ পুরসভায় ছুটির মেজাজে রয়েছেন কাউন্সিলাররা। নতুন বছরের শুরু থেকেই পুরসভার অফিসে অনেক কাউন্সিলারের দেখাই মিলছে না। এমনকি তাঁদের নিজস্ব অফিসে গিয়েও বাসিন্দারা ঘুরে আসছেন বলে অভিযোগ উঠছে। 
বিশদ

চুনিয়াঝোরা চা বাগানে হাতির
হানায় ক্ষতিগ্রস্ত অঙ্গনওয়াড়ি কেন্দ্র 

সংবাদদাতা, কুমারগ্রাম: আলিপুরদুয়ার জেলার কুমারগ্রাম ব্লকের তুরতুরিখণ্ড গ্রাম পঞ্চায়েতের অধীনে থাকা চুনিয়াঝোরা চা বাগানের একটি অঙ্গনওয়াড়ি কেন্দ্রের রান্নাঘরের জানালা, দরজা বৃহস্পতিবার রাতে হাতির দল ভেঙে দিয়েছে।  
বিশদ

আসন সংরক্ষণের তালিকা প্রকাশের সঙ্গে সঙ্গেই
গঙ্গারামপুরে শুরু দেওয়াল দখলের লড়াই 

সংবাদদাতা, গঙ্গারামপুর: রাজ্যজুড়ে পুরসভায় আসন সংরক্ষণের খসড়া তালিকা প্রকাশ হওয়ার সঙ্গে সঙ্গে দেওয়াল দখলের লড়াইও শুরু হয়ে গেল গঙ্গারামপুর শহরজুড়ে। এখনও নির্বাচনের দিনক্ষণ কিছুই ঘোষণা করা হয়নি। তা সত্ত্বেও পুরসভা নির্বাচনকে সামনে রেখে কোমর বেঁধে ময়দানে নেমে পড়েছে তৃণমূল কংগ্রেস ও বিজেপি।  
বিশদ

দিনহাটার টোটো চালককে খুনের দায়ে যুবকের যাবজ্জীবন 

সংবাদদাতা, দিনহাটা: টোটো চালককে খুনের দায়ে এক যুবককে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ডের নির্দেশ দিল দিনহাটা মহকুমা আদালত। দিনহাটার পুঁটিমারির খরখড়িয়া এলাকার বাসিন্দা সাজাপ্রাপ্ত ওই যুবকের নাম চিরঞ্জিত বর্মন।  
বিশদ

মাথাভাঙা পুরসভা
সংরক্ষণের খসড়া তালিকা নিয়ে কমিশনে
নালিশ জানাবেন ভাইস চেয়ারম্যান 

সংবাদদাতা, মাথাভাঙা: মাথাভাঙা পুরসভা নির্বাচনের আসন সংরক্ষণের খসড়া তালিকা প্রকাশ করেছে রাজ্য নির্বাচন কমিশন। এবারে খসড়া সংরক্ষণ তালিকা অনুযায়ী, শহরের ১২টি ওয়ার্ডের মধ্যে ছ’টি আসন সংরক্ষণের আওতায় পড়েছে। তার মধ্যে তিনটি সাধারণ মহিলা, একটি তফসিলি মহিলা ও দু’টি তফসিলি সংরক্ষিত হয়েছে।  
বিশদ

জল্পেশে বায়ো-ডাইভারসিটি পার্ক গড়ার উদ্যোগ পঞ্চায়েত সমিতির 

সংবাদদাতা, ময়নাগুড়ি: খুব দ্রুত ময়নাগুড়ি ব্লকে গড়ে উঠবে বায়ো-ডাইভারসিটি পার্ক। জল্পেশে এই পার্ক তৈরির জন্য জমি দেখা হয়েছে। শীঘ্রই এই পার্কের ব্যাপারে জেলায় প্রস্তাব পাঠাবে পঞ্চায়েত সমিতি। প্রকৃতির সঙ্গে সামঞ্জস্য রেখে এই পার্ক নির্মাণ করা হবে।  
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, ঘাটাল: সোমবার রাস্তা সংস্কারের দাবিতে পথ অবরোধ করলেন ব্যবসায়ীরা। এদিন সকালে দাসপুরের সোনাখালি বাজার সংলগ্ন এলাকায় সুলতাননগর-গোপীগঞ্জ সড়ক অবরোধ করা হয়।   ...

সংবাদদাতা, তারকেশ্বর: তারকেশ্বর পুরসভা এলাকায় প্রোমোটারদের সঙ্গে হাত মিলিয়ে একাধিক বেআইনি নির্মাণের অনুমতি দিয়েছে চেয়ারম্যান, এমনই অভিযোগ তুলেছেন পুরসভার ভাইস চেয়ারম্যান উত্তম কুণ্ডু। ...

বিজাপুর, ২০ জানুয়ারি (পিটিআই): ছত্তিশগড়ে নিরাপত্তারক্ষীদের গুলিতে মৃত্যু হল এক মহিলা মাওবাদীর। সোমবার সকাল সাড়ে সাতটা নাগাদ বিজাপুর জেলার বাসাগৌড়া থানার নাসরাপুর গ্রামে ওই ঘটনা ঘটে।   ...

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২০ জানুয়ারি: আগামী ২০২১ সালের পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে রাজ্যে বিজেপির মুখ হচ্ছেন না কেউই। দলের মুখ হবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিই। আজ বিজেপির সর্বভারতীয় সভাপতি হিসেবে জগৎপ্রকাশ নাড্ডার নির্বাচন উপলক্ষে দিল্লিতে এসে এ কথা জানিয়েছেন দলের পশ্চিমবঙ্গ সভাপতি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে মতান্তরে না যাওয়াই শ্রেয়। কর্মক্ষেত্রে স্থান পরিবর্তন হতে পারে। ব্যবসায় উপার্জন বাড়বে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৫- স্বাধীনতা সংগ্রামী রাসবিহারী বসুর মৃত্যু
১৯৫০- ইংরেজ সাহিত্যিক জর্জ অরওয়েলের মৃত্যু
১৯৬৮- চারটি হাইড্রোজেন বোমা সহ গ্রিনল্যান্ডে ভেঙে পড়ল আমেরিকার বি-৫২ যুদ্ধবিমান
১৯৮৬- অভিনেতা সুশান্ত সিং রাজপুতের জন্ম  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৯ টাকা ৭২.৬২ টাকা
পাউন্ড ৯০.২৮ টাকা ৯৪.৬২ টাকা
ইউরো ৭৭.০৪ টাকা ৮০.৭৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০, ৬০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮, ৫২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯, ১০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬, ৭৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬, ৮৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ মাঘ ১৪২৬, ২১ জানুয়ারি ২০২০, মঙ্গলবার, দ্বাদশী ৪৮/২৬ রাত্রি ১/৪৫। জ্যেষ্ঠা ৪৩/২১ রাত্রি ১১/৪৩। সূ উ ৬/২২/৪৯, অ ৫/১২/৪৩, অমৃতযোগ দিবা ৮/৩২ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫২ গতে ১২/৫২ মধ্যে. রাত্রি ৬/৫ গতে ৮/৪৩ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/৫২ মধ্যে। বারবেলা ৭/৪৪ গতে ৯/৫ মধ্যে পুনঃ ২/২৯ গতে ৩/৫০ মধ্যে। কালরাত্রি ১০/৯ গতে ১১/৪৮ মধ্যে। 
৬ মাঘ ১৪২৬, ২১ জানুয়ারি ২০২০, মঙ্গলবার, দ্বাদশী ৫০/৫৪/৪৮ রাত্রি ২/৪৭/৫৬। জ্যেষ্ঠা ৪৬/৪১/৪৮ রাত্রি ১/৬/৪৪। সূ উ ৬/২৬/১, অ ১/১৬/৪৯, অমৃতযোগ দিবা ৮/৩১ গতে১০/৪৩ মধ্যে ও ১২/৫৬ গতে ২/২৫ মধ্যে ও ৩/৯ গতে ৪/৩৭ মধ্যে এবং রাত্রি ৬/১৩ মধ্যে ও ৮/৪৯ গতে ১১/২৪ মধ্যে ও ১/৫৯ গতে ৩/৪৩ মধ্যে। কালবেলা ১/৯/১৩ গতে ২/২৯/৫৩ মধ্যে, কালরাত্রি ৬/৫০/৩২ গতে ৮/২৯/৫২ মধ্যে। 
২৫ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বহরমপুরে বিজেপির দলীয় কার্যালয় ভাঙচুর, অভিযুক্ত তৃণমূল 

12:37:38 PM

ভাটপাড়া পুরসভার নতুন চেয়ারম্যান হলেন অরুণ বন্দ্যোপাধ্যায় 

11:18:00 AM

হিমাচলের সিমলায় ব্যাপক তুষারপাত 

10:56:00 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, মঙ্গলবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। ...বিশদ

10:40:09 AM

ফাঁসির ৭০ বছর পরে নির্দোষ প্রমাণিত হলেন দক্ষিণ কোরিয়ার নাগরিক চ্যাং
 

ফাঁসির ৭০ বছর পরে ‘সুবিচার’ পেলেন দক্ষিণ কোরিয়ার নাগরিক চ্যাং ...বিশদ

10:10:50 AM

অর্থমন্ত্রকের নজরে গয়না ব্যবসায়ীদের একাংশ 
নোট বাতিলের সময় বিশাল পরিমাণে নগদ জমা করেছিল গয়না ব্যবসায়ীদের ...বিশদ

09:51:07 AM