Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

দু’মাস পর পাত পেড়ে খেল
শিশা জুনিয়র হা‌ই স্কুলের পড়ুয়ারা 

সংবাদদাতা, গঙ্গারামপুর: প্রায় দু’মাস পরে অবশেষে পেট ভরে মিড ডে মিল খেল বংশীহারির শিশা জুনিয়র হাই স্কুলের ছাত্রীরা। শনিবার দুপুরে মিড ডে মিলের খাবার পেয়ে চওড়া হাসি ফুটেছে স্কুলের প্রায় ১৫০ জন পড়ুয়ার মুখে। দীর্ঘদিন ধরে চলতে থাকা টালবাহানা শেষ হয়ে অবশেষে এদিন দুপুরে পুড়ুয়াদের খাবার জুটল। স্কুল কর্তৃপক্ষ ও বংশীহারি প্রাথমিক চক্রের পরিদর্শকের মধ্যে টালবাহানার ফলে দু’মাসের বেশি সময় ওই স্কুলের পড়ুয়াদের মিড ডে মিলের খাবার জোটেনি। এদিন শিশা জুনিয়র হাই স্কুলে ক্লাস শুরুর আগে থেকেই স্বনির্ভর দলের মহিলারা স্কুলে এসে রান্নার জোগাড় শুরু করে দুপুরের মধ্যে ভাত, ডাল, সবজি, ডিম, পাপড় ভাজা দিয়ে ছাত্র ছাত্রীদের খেতে দেওয়া হয়। স্কুলে না গেলেও শনিবার সকাল থেকে সমস্ত বিষয়ের দিকে নজর রেখেছিলেন বংশীহারি ব্লকের বিডিও সুদেষ্ণা পাল।
বিডিও বলেন, আমি শুক্রবার শিক্ষক ও পরিদর্শকের সঙ্গে বসে সমস্যার সমাধান করেছি। শনিবার মিড ডে মিল রান্না হওয়া থেকে ছাত্র ছাত্রী খাওয়া পর্যন্ত সমস্ত বিষয় নজরে রেখে জেলায় রিপোর্ট পাঠিয়েছি। আমি শুনেছি মিড ডে মিলের খাবার পেয়ে খুশি হয়েছে ছাত্রছাত্রীরা।  

হিলি সীমান্তে পাচারকারীর নি-ক্যাপ
থেকে উদ্ধার ১২০০ গ্রাম সোনা 

সংবাদদাতা, বালুরঘাট: গোপন সূত্রে খবর পেয়ে ১ কিলো ২০০ গ্রাম সোনার বিস্কুট সহ এক পাচারকারীকে আটক করল বিএসএফ। শনিবার ঘটনাটি ঘটেছে দক্ষিণ দিনাজপুর জেলার ভারত-বাংলাদেশ সীমান্তের হিলির বালুপাড়া এলাকায়। বিএসএফ সূত্রে জানা গিয়েছে, আটক ব্যক্তির নাম সাহাদুল মণ্ডল।  
বিশদ

নারী নির্যাতনের প্রতিবাদে ইংলিশবাজারে পথে নামল পড়ুয়ারা 

সংবাদদাতা, পুরাতন মালদহ: ‘নারী এবার তুলে নে হাতিয়ার, তোর হাতে আছে বাঁচার অধিকার’—এই ব্যানার নিয়ে শনিবার ইংলিশবাজারে মিছিল করল পড়ুয়ারা। এদিন সকালে ইংলিশবাজার শহরের টাউন হল থেকে একটি মিছিল বের করে স্কুল ও কলেজের ছাত্রছাত্রীরা।  
বিশদ

পর্যটক সেজে পাচার করতে গিয়ে ৪০
কেজি গাঁজা সহ জলপাইগুড়িতে গ্রেপ্তার ২ 

বিএনএ, জলপাইগুড়ি: বিলাসবহুল গাড়িতে চেপে কেতাদুরস্ত পোশাক পরে পর্যটক সেজে গাঁজা পাচারের সময় জলপাইগুড়ি থেকে গ্রেপ্তার হল দু’জন পাচারকারী। শনিবার জলপাইগুড়িতে জাতীয় সড়কে গোশালা মোড় থেকে ওই দু’জনকে পুলিস গ্রেপ্তার করেছে। গাড়ি থেকে চল্লিশ কেজি গাঁজা উদ্ধার করেছে পুলিস।  
বিশদ

আলিপুরদুয়ার
প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়ার মার্চপাস্টে পায়ে
জুতো নেই পড়ুয়াদের, ক্ষুব্ধ পর্ষদ সভাপতির ভর্ৎসনা 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: শনিবার আলিপুরদুয়ার জেলা প্রাথমিক বিদ্যালয়ের বর্ষিক ক্রীড়া প্রতিযোগিতার মার্চপাস্টে পড়ুয়াদের পায়ে জুতো না দেখতে না পেয়ে ক্ষোভ প্রকাশ করলেন পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি মানিক ভট্টাচার্য। 
বিশদ

উত্তর দিনাজপুর
উৎকৃষ্ট মানের খেজুরের গুড়ের অভাবে
ভালো মানের মিষ্টি অমিল বাজারে 

সংবাদদাতা, রায়গঞ্জ: ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহেও সেই অর্থে শীতের দেখা নেই উত্তর দিনাজপুর জেলায়। তাই উৎকৃষ্ট মানের খেজুরের গুড়ের অভাবে মিষ্টি বিক্রেতারা ভালো মিষ্টি তৈরি করতে পারছেন না। ফলে শীতে মিষ্টি প্রেমীদের মধ্যে আক্ষেপের সুর।  
বিশদ

নিষেধাজ্ঞা থাকলেও মালদহজুড়ে দেদার গুটকা বিক্রি চলছে 

সংবাদদাতা, গাজোল: রাজ্যে সরকার গুটকা বিক্রির উপর এক মাস আগেই নিষেধাজ্ঞা জারি করেছে। তবুও মালদহে এখনও গুটকা দেদার বিকোচ্ছে। মূলত নজরদারি ও সর্তকতামূলক প্রচারের অভাবেই জেলার ইংলিশবাজার ও পুরাতন মালদহ শহরের দোকানগুলিতে গোপনে এগুলির বিক্রি চলছে।  
বিশদ

আমবাগান কাণ্ড নিয়ে রাজনৈতিক ফায়দা
তুলতে ইংলিশবাজারে আন্দোলনে বিজেপি 

সংবাদদাতা, মালদহ: ‌ইংলিশবাজারের আমবাগান থেকে যুবতীর দগ্ধ দেহ উদ্ধারের ঘটনা থেকে রাজনৈতিক ফায়দা তোলার চেষ্টায় পথে নামল বিজেপি। শনিবার দিনভর কার্যত মালদহ জুড়ে তুলকালাম করল বিজেপি। 
বিশদ

মালদহে আমবাগানে দগ্ধ যুবতীর পরিচয়
জানতে সোশ্যাল মিডিয়ার দ্বারস্থ পুলিস 

সংবাদদাতা, পুরাতন মালদহ: মালদহের ইংলিশবাজার ব্লকের কোতোয়ালি ধানতলা আমবাগান থেকে যে দগ্ধ যুবতীর দেহ উদ্ধার করা হয়েছিল, তাঁর পরিচয় এখনও উদ্ধার করতে পারেনি। মৃত যুবতীকে শনাক্ত করতে অবশেষে সোশ্যাল মিডিয়ার দ্বারস্থ হচ্ছে জেলা পুলিস।
বিশদ

শিলিগুড়িতে বিজেপির পরবর্তীতে সভাপতি কে, জল্পনা 

মানস মহন্ত, শিলিগুড়ি, বিএনএ: বিজেপির শিলিগুড়ি সাংগঠনিক জেলা সভাপতি অভিজিৎ রায়চৌধুরীর(৩৬) মৃত্যুর পর তাঁর শূন্য স্থানে দল কাকে বসায় সেনিয়ে রাজনৈতিক মহলে আলোচনা শুরু হয়েছে।  
বিশদ

জানুয়ারিতেই শুরু প্রচার
কালিয়াগঞ্জের পর এবার জেলার
তিন পুরসভা পাখির চোখ তৃণমূলের 

বিএনএ, রায়গঞ্জ ও সংবাদদাতা ইসলামপুর: কালিয়াগঞ্জ বিধানসভা উপনির্বাচনে সাফল্যের পর এবারে জেলার তিনটি পুরসভাকে পাখির চোখ করেছে তৃণমূল কংগ্রেস। বছরখানেক পরে ইসলামপুর, কালিয়াগঞ্জ ও ডালখোলা পুরসভার নির্বাচন হতে পারে। 
বিশদ

শিক্ষকদের হোয়াটসঅ্যাপ গ্রুপে সুইসাইড নোট
পোস্ট করে আত্মঘাতী, হবিবপুরে চাঞ্চল্য 

সংবাদদাতা, পুরাতন মালদহ: এক শিক্ষকের অস্বাভাবিক মৃত্যু নিয়ে শনিবার চাঞ্চল্য ছড়াল হবিবপুরে। মৃত্যুর আগে ওই ব্যক্তি মালদহ জেলার প্রাথমিক শিক্ষকদের হোয়াটসঅ্যাপ গ্রুপে সুইসাইড নোট পোস্ট করেন। পুলিস সূত্রে জানা গিয়েছে, পেশায় প্রাথমিক স্কুলের শিক্ষক ওই ব্যক্তির নাম দেবাশিস পোদ্দার(৪২)। বাড়ি হবিবপুর ব্লকের বুলবুলচণ্ডী পূর্বপাড়া গ্রামে।  
বিশদ

শিক্ষকতা চালু রেখেই বিজেপির জেলা
সভাপতির পদ সামলাবেন বিনয়, দলে জল্পনা 

সংবাদদাতা, বালুরঘাট: বিজেপির নতুন দক্ষিণ দিনাজপুরর জেলা সভাপতি বিনয় বর্মন পেশায় হাইস্কুলের শিক্ষক। তিনি চাকরি না ছেড়ে শিক্ষকতা চালু রেখে সভাপতি পদ সামলাতে চাইছেন। একদিকে স্কুল শিক্ষকতা ও অন্যদিকে জেলা সভাপতির মতো গুরত্বপূর্ণ পদ একই সঙ্গে তিনি কীভাবে সামলাবেন তা নিয়ে দলের অন্দরেই প্রশ্ন উঠেছে। 
বিশদ

পলাতক অভিযুক্তদের গ্রেপ্তারে তৈরি হবে বিশেষ দল
জলপাইগুড়িতে পড়ে থাকা ধর্ষণের মামলায়
দ্রুত চার্জশিট দেওয়ার নির্দেশ পুলিস সুপারের 

বিএনএ, জলপাইগুড়ি: জলপাইগুড়ি জেলায় ধর্ষণ মামলাগুলি নিয়ে পর্যালোচনা বৈঠক করল জেলা পুলিস। শনিবার জেলা পুলিস সুপারের কনফারেন্স হলে জেলার সমস্ত ওসি, আইসি সহ উচ্চ পদস্থ পুলিস আধিকারিকদের নিয়ে এই বৈঠক হয়। সেখানে পড়ে থাকা সমস্ত ধর্ষণ মামলার দ্রুত তদন্ত করে চার্জশিট জমা দেওয়ার নির্দেশ দেন জেলার পুলিস সুপার। 
বিশদ

গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের কলকাতা অফিসের
কর্মীরাও শামিল হলেন কর্মবিরতিতে 

সংবাদদাতা, মালদহ: ক্ষমতাসীন কর্তৃপক্ষের প্রতি চূড়ান্ত অনাস্থা প্রকাশ করে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের শিক্ষাকর্মীরা সাফ জানিয়ে দিলেন, একমাত্র নতুন উপাচার্য এলেই তাঁর সঙ্গে আলোচনা করে কর্মবিরতি প্রত্যাহার করতে পারেন তাঁরা। 
বিশদ

Pages: 12345

একনজরে
 বিএনএ, চুঁচুড়া: পুরসভার ওয়ার্ডের কাজের জন্যে বরাদ্দ হয়েছিল ২৮ জন শ্রমিক। কিন্তু, বাস্তবে অনুসন্ধান করে পাওয়া গেল ৪ জন! খোদ পুরসভার চেয়ারম্যানের উপস্থিতিতে এই পরিস্থিতি ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় শর্তে পরিবেশবান্ধব ইলেকট্রিক বাস চালানোর জন্য দ্বিতীয়বার টেন্ডার ডেকেও তেমন সাড়া মিলল না। রাজ্যের নানা জায়গায় চালাতে ১৫০টি ইলেকট্রিক বাসের জন্য ...

  মেলবোর্ন, ৭ ডিসেম্বর: বিপজ্জনক আচরণ করছিল পিচ। আর সেই কারণে খেলা বন্ধ হয়ে গেল ঐতিহ্যশালী মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে। ঘটনাটি ঘটেছে শনিবার। শেফিল্ড শিল্ডের ম্যাচে মুখোমুখি হয়েছিল ভিক্টোরিয়া এবং পশ্চিম অস্ট্রেলিয়া। টসে জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় ভিক্টোরিয়া। ...

 দোহা, ৭ ডিসেম্বর (এএফপি): আফগানিস্তানে শান্তি ফেরাতে তালিবানদের সঙ্গে ফের আলোচনা শুরু করল আমেরিকা। শনিবার, কাতারে দু’পক্ষের মধ্যে এক দফা আলোচনা হয়েছে বলে সূত্রের খবর। মাস তিনেক আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হঠাত্ করেই তালিবানদের সঙ্গে আলোচনা স্থগিত করে দিয়েছিলেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্যের প্রতি নজর দেওয়া প্রয়োজন। কর্মক্ষেত্রে উন্নতির সম্ভাবনা। গুপ্ত শত্রুতার মোকাবিলায় সতর্কতা প্রয়োজন। উচ্চশিক্ষায় বিলম্বিত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩৫- অভিনেতা ধর্মেন্দ্রর জন্ম
১৯৭১- ভারত-পাকিস্তান যুদ্ধের সময় করাচি বন্দরে হানা দিল ভারতীয় নৌবাহিনী
১৯৭৪- গণভোটের মাধ্যমে গ্রিসে রাজতন্ত্রের অবসান
১৯৮০- নিউইয়র্কে এক মানসিক প্রতিবন্ধী ভক্তের হাতে খুন হলেন বিখ্যাত ব্রিটিশ পপ গায়ক জন লেনন
১৯৯১- রাশিয়া, বেলারুশ এবং ইউক্রেনের রাষ্ট্রনেতারা সোভিয়েত ইউনিয়ন ভেঙে দেওয়ার জন্য চুক্তিবদ্ধ হলেন এবং স্বাধীন রাষ্ট্রগুলিকে নিয়ে কমনওয়েলথ গঠন করলেন
২০০৯- বাগদাদে বোমা হামলায় নিহত ১২৭ এবং আহত ৪৪৮ জন



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯২.২০ টাকা ৯৫.৫৪ টাকা
ইউরো ৭৭.৭৫ টাকা ৮০.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
07th  December, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৩৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৪২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৯৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২১ অগ্রহায়ণ ১৪২৬, ৮ ডিসেম্বর ২০১৯, রবিবার, একাদশী ৫/৫৩ দিবা ৮/৩০। অশ্বিনী ৫৩/২৫ রাত্রি ৩/৩০। সূ উ ৬/৮/১৩, অ ৪/৪৮/১৭, অমৃতযোগ দিবা ৬/৫১ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১১/৪৯ মধ্যে পুনঃ ২/৪০ গতে ২/৪০ মধ্যে। রাত্রি ৭/২৮ গতে ৯/১৫ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ১/৪২ মধ্যে পুনঃ ২/৩৫ গতে উদয়াবধি, বারবেলা ১০/৮ গতে ১২/৪৮ মধ্যে, কালরাত্রি ১/৮ গতে ২/৪৮ মধ্যে।
২১ অগ্রহায়ণ ১৪২৬, ৮ ডিসেম্বর ২০১৯, রবিবার, একাদশী ৩/১৫/৫২ দিবা ৭/২৭/৫৯। অশ্বিনী ৫৩/১০/৩০ রাত্রি ৩/২৫/৫০, সূ উ ৬/৯/৩৮, অ ৪/৪৮/৪৮, অমৃতযোগ দিবা ৭/১ গতে ৯/৮ মধ্যে ও ১১/৫৬ গতে ২/৪৫ মধ্যে এবং রাত্রি ৭/৩৩ গতে ৯/২১ মধ্যে ও ১২/২ গতে ১/৫০ মধ্যে ও ২/৪৮ গতে ৬/১০ মধ্যে, কালবেলা ১১/২৯/১৪ গতে ১২/৪৯/৮ মধ্যে, কালরাত্রি ১/৯/২০ গতে ২/৪৯/২৭ মধ্যে।
১০ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: কর্মক্ষেত্রে উন্নতির সম্ভাবনা। বৃষ: কর্মক্ষেত্রে গোলযোগের অবসান। মিথুন: স্বকীয়তা বজায় রেখে ...বিশদ

07:11:04 PM

দ্বিতীয় টি২০: ওয়েস্ট ইন্ডিজ ভারতের বিরুদ্ধে ৮ উইকেটে জিতল

10:32:44 PM

দ্বিতীয় টি২০: ওয়েস্ট ইন্ডিজ ৭৩/১ (১০ ওভার) 

09:47:37 PM

দ্বিতীয় টি২০: ওয়েস্ট ইন্ডিজকে ১৭১ রানের টার্গেট দিল ভারত 

08:47:23 PM

কোচবিহারে বিজেপি-তৃণমূল সংঘর্ষ, জখম ২ 
কোচবিহারে ফের বিজেপি-তৃণমূল সংঘর্ষ। বোমার ঘায়ে জখম দুই তৃণমূল সমর্থক। ...বিশদ

08:23:24 PM

দ্বিতীয় টি২০: ভারত ১৩২/৪ (১৫ ওভার) 

08:19:18 PM