Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

জানুয়ারিতেই শুরু প্রচার
কালিয়াগঞ্জের পর এবার জেলার
তিন পুরসভা পাখির চোখ তৃণমূলের 

বিএনএ, রায়গঞ্জ ও সংবাদদাতা ইসলামপুর: কালিয়াগঞ্জ বিধানসভা উপনির্বাচনে সাফল্যের পর এবারে জেলার তিনটি পুরসভাকে পাখির চোখ করেছে তৃণমূল কংগ্রেস। বছরখানেক পরে ইসলামপুর, কালিয়াগঞ্জ ও ডালখোলা পুরসভার নির্বাচন হতে পারে। তাই তিনটি পুরসভায় এককভাবে ক্ষমতা দখলের লক্ষ্যে এখন থেকেই ঘুঁটি সাজানোর কাজ শুরু করেছে রাজ্যের শাসকদল। সামনের বছর শুরু থেকেই এব্যাপারে পুর এলাকাগুলিতে শুরু হবে প্রচারাভিযান।
কালিয়াগঞ্জ বিধানসভা যার নেতৃত্বে সাফল্য এসেছে, দলের জেলা সভাপতি সেই কানাইয়ালাল আগরওয়াল নিজেই ইসলামপুর পুরসভার চেয়ারম্যান পদে রয়েছেন। যদিও তিনটি পুরসভাতে দলের টিকিটে অতীতে তৃণমূল কংগ্রেস ক্ষমতা দখল করতে পারেনি। তিন ক্ষেত্রেই পুরসভায় কংগ্রেসের টিকিটে জেতা সংখ্যাগরিষ্ঠ সদস্যরা দলবদল করে তৃণমূল কংগ্রেসে যোগ দেওয়ায় তিনটি পুরসভা শাসকদলের দখলে চলে আসে। তবে এবারের পুর নির্বাচনে দলের সংখ্যাগরিষ্ঠ সদস্যদের জিতিয়ে পুরসভার ক্ষমতা দখল করাই শাসকদলের কাছে বড় চ্যালেঞ্জ।
কানাইয়ালাল আগরওয়াল বলেন, উন্নয়নের কাজের নিরিখেই আগামী দিনে তিনটি পুরসভাই তৃণমূল কংগ্রেসের দখলে আসবে। যেকোনওদিন পুরভোট হলে তৃণমূল কংগ্রেস ভালো ফল করবে। এখন আমাদের লক্ষ্য পুরসভা নির্বাচন। তাই এখন থেকে সংগঠনকে মজবুত করা হবে। জানুয়ারি থেকে ডোর টু ডোর ক্যাম্পেনিং করা হবে।
বিগত লোকসভা নির্বাচনের প্রায় ৫৭ হাজার ভোটের ব্যবধানকে টপকে তৃণমূল কংগ্রেসের উপনির্বাচনে সাফল্য দলকে বাড়তি অক্সিজেন দিয়েছে। কালিয়াগঞ্জ আসনটি কংগ্রেসের দখল থেকে ছিনিয়ে নেওয়াই শুধু নয়, বিজেপির লোকসভার বিশাল মার্জিনকে টপকে এগিয়ে যাওয়াটা শাসকদলের নেতা-কর্মীদের মনোবল অনেকটাই মজবুত করে দিয়েছে। ২০২১ সালের বিধানসভা নির্বাচনের আগে জেলার তিনটি পুরসভার নির্বাচনকে তৃণমূল কংগ্রেস সেমিফাইনাল হিসেবে ধরে নিয়ে এখন থেকেই ময়দানে ঝাপিয়েছে। মানুষের মতামত জেনে দলের নির্বাচিত জনপ্রতিনিধিদের সম্পর্কে খোঁজখবর নেওয়া শুরু হয়েছে। কার কি রকম ব্যক্তিগত ভাবমূর্তি, সব খুঁটিয়ে দেখছে দল। জনপ্রতিনিধিত্বের টিকিট এবার তাঁরাই পাবেন, যাঁদের স্বচ্ছ ভাবমূর্তি রয়েছে। তাই কারও সম্পর্কে খারাপ রিপোর্ট পেলে তিনি যে স্তরের নেতাই হোন না কেন, তাকে দল প্রার্থী করবে না।

দলের জেলা সভাপতি কানাইয়ালাল আগরওয়াল বলেন, অনেক জনপ্রতিনিধির ব্যক্তিগত ভাবমূর্তি ভালো নয়। আমরা তাদের প্রার্থীই করব না। তিনটি পুরসভা একসময় কংগ্রেসের দখলে ছিল। পরবর্তীতে অধিকাংশ কাউন্সিলার তৃণমূল কংগ্রেসে যোগ দেওয়ায় তিনটি পুর এলাকাতেই উন্নয়নের বহু কাজ হয়েছে। শহর এলাকার উন্নয়নের স্বার্থে বাসিন্দারা তৃণমূল কংগ্রেসের হাতেই আগামীতে পুরসভা পরিচালনার দায়িত্বভার তুলে দেবেন। যাতে স্বচ্ছভাবে পুরসভার উন্নয়নের সেই কাজ করা যায়, সেজন্য ব্যক্তিগত ভাবমূর্তি যাচাই করে প্রার্থী করা হবে।
ডালখোলা পুরসভায় ১৬টি ওয়ার্ডের মধ্যে ২০১৩ সালের পুরভোটে কংগ্রেস ১০টি, বামেরা চারটি ও তৃণমূল কংগ্রেস দু’টি আসনে জয়ী হয়েছিল। ২০১৪ সালে কংগ্রেসের ১০ জন ও বামেদের দু’জন কাউন্সিলার তৃণমূল কংগ্রেসে যোগ দেওয়ায় পুরবোর্ডে তৃণমূলের সদস্য সংখ্য বেড়ে দাঁড়ায় ১৪ জন। গত ২৩ অক্টোবর থেকে এই পুরসভায় প্রশাসক বসেছে। পুরসভার বিদায়ী চেয়ারম্যান সুভাষ গোস্বামী বলেন, ডালখোলা পুরসভায় যে কোনওদিন ভোট হলে তৃণমূল কংগ্রেস এককভাবে ক্ষমতা দখল করবে। কালিয়াগঞ্জ পুরসভায় ২০১৫ সালে পুরভোটে ১৭টি আসনের মধ্যে ১৫টিতে কংগ্রেস, একটিতে সিপিএম ও একটিতে বিজেপি জয়লাভ করে। পরবর্তীতে ১৩জন কংগ্রেস কাউন্সিলার তৃণমূল কংগ্রেসে যোগ দেওয়ায় পুরসভার ক্ষমতা দখল করে তৃণমূল। ২০১৫ সালের পুরসভা নির্বাচনে ইসলামপুর পুরসভার ১৭টি ওয়ার্ডের মধ্যে কংগ্রেস ১০টি, তৃণমূল কংগ্রেস তিনটি, বিজেপি তিনটি, নির্দল প্রার্থী একটি আসনে জয়ী হয়েছিলেন। পরবর্তীতে কানাইয়াবাবুর নেতৃত্বে কংগ্রেসের ১০জন কাউন্সিলার তৃণমূল কংগ্রেসে যোগ দেওয়ায় ওই পুরসভাও শাসকদলের দখলে চলে আসে। তবে বিরোধীদের দলে টেনে নয়, দলীয় প্রতীকে জেতা জনপ্রতিনিধিদের দিয়ে তিনটি পুরসভার ক্ষমতা দখল করাই রাজ্যের শাসকদলের নেতৃত্বের কাছে এখন বড় চ্যালেঞ্জ। 

08th  December, 2019
পরিকাঠামোর অভাব, বুথের বাইরে বসে ভোটকর্মীরা

ভোটগ্রহণ কেন্দ্রে সমস্তরকম ব্যবস্থা রাখা হবে যাতে ভোটকর্মীদের কোনও অসুবিধা না হয়। প্রশাসনের তরফে বারবার এমন আশ্বাস দেওয়া হয়েছিল। কিন্তু ভোটগ্রহণ কেন্দ্রে ঢোকার পরেই চোখ কপালে ওঠে কর্মীদের। ঘরে জল জমে আছে।
বিশদ

সম্পর্কের টানাপোড়েন, বধূর দেহ উদ্ধার

সম্পর্কে টানাপোড়েনের জের। গলায় ফাঁস লাগানো অবস্থায় বধূর দেহ উদ্ধার হল রায়গঞ্জের সুভাষগঞ্জ এলাকায়। মৃত বধূর নাম অনীতা পাল (২০)। বৃহস্পতিবার দুপুরে গলায় ফাঁস লাগানো অবস্থায় ওই বধূকে উদ্ধার করে রায়গঞ্জ মেডিক্যালে নিয়ে গেলে চিকিৎসক মৃত বলে ঘোষণা করেন।
বিশদ

গৌড়বঙ্গের নয়া উপাচার্য নিয়োগের নির্দেশ নেই, অচলাবস্থা অব্যাহত

গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য নিয়োগ নিয়ে এখনও আনুষ্ঠানিক ঘোষণা হয়নি। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে এসে পৌঁছয়নি নতুন উপাচার্য নিয়োগ সংক্রান্ত কোনও অফিসিয়াল তথ্যও।
বিশদ

বাম-কংগ্রেস নেতাদের পাশে নিয়ে চোপড়া থেকে প্রচার শুরু মুণীশের

গত পঞ্চায়েত ভোটে নিহত সিপিএম কর্মী মনসুর আলির সমাধিতে শ্রদ্ধা জানিয়ে বৃহস্পতিবার দার্জিলিং লোকসভা কেন্দ্রের বাম সমর্থিত কংগ্রেস প্রার্থী মুণীশ তামাং চোপড়া ব্লকে প্রচার শুরু করলেন
বিশদ

কুমারগ্রামের দুর্গম কেন্দ্রে পৌঁছলেন ভোটকর্মীরা

অসম-বাংলা সীমানা ও ভারত-ভুটান সীমান্তে অবস্থিত দুর্গম ভোটগ্রহণ কেন্দ্রগুলিতে বৃহস্পতিবার বিকেলের মধ্যে পৌঁছে গেলেন ভোটকর্মীরা। কোথাও নৌকা দিয়ে নদী পার হয়ে, আবার কোথাও বনদপ্তরের প্রহরায় তাঁরা ভোটগ্রহণ কেন্দ্রগুলিতে পৌঁছলেন। 
বিশদ

তিন সিপিএম পঞ্চায়েত সদস্য তৃণমূলে

লোকসভা ভোটের দিনক্ষণ যতই এগিয়ে আসছে ততই দলবদলের হিড়িক পড়েছে। বুধবার সন্ধ্যায় হরিশ্চন্দ্রপুর ২ ব্লকের দৌলতপুর গ্রাম পঞ্চায়েতের সিপিএমের তিন পঞ্চায়েত সদস্য সহ প্রায় এক হাজার সিপিএম কর্মী মন্ত্রী তাজমুল হোসেনের হাত ধরে তৃণমূলে যোগদান করেন বলে দাবি তৃণমূলের।
বিশদ

মৃত শিশুর মায়ের পাশে অ্যাম্বুলেন্স চালকরা

ছয় মাসের মৃত শিশুকে নিয়ে রায়গঞ্জ মেডিক্যালের শিশু বিভাগের সামনে দাঁড়িয়ে মা। অর্থের অভাবে শিশুর দেহ নিয়ে যাবেন কীভাবে, তা নিয়ে দুশ্চিন্তায় পড়েন। শেষপর্যন্ত সাহায্যের হাত বাড়িয়ে দেন রায়গঞ্জ মেডিক্যালের বেসরকারি অ্যাম্বুলেন্স চালকরা।
বিশদ

বক্সা পাহাড়ে ২৯০০ মিটার উচ্চতায় ভোটকেন্দ্রে পৌঁছলেন ভোটকর্মীরা

সমুদ্রপৃষ্ঠ থেকে ২৯০০ মিটার উচ্চতায় হিমালয়ের সিঞ্চুলা রেঞ্জে সমতল থেকে পায়ে হেঁটে বক্সা পাহাড়ে গেলেন ভোট কর্মীরা। বক্সা পাহাড়ের আদমা, চুনাভাটি ও বক্সা ফোর্টে তিনটি ভোটগ্রহণ কেন্দ্র রয়েছে
বিশদ

প্রচারে মেজাজে মোস্তাক

বৃহস্পতিবার হবিবপুর ব্লকের বুলবুলচণ্ডী এলাকায় কংগ্রেস ও বাম কর্মীদের সঙ্গে বৈঠক করার পর বিজেপি ও তৃণমূলকে বিঁধলেন উত্তর মালদহের কংগ্রেস প্রার্থী মোস্তাক আলম। এদিন বামনগোলা ব্লকের জগদলা, চাঁদপুর ও  পাকুয়াহাট এলাকায় রোড শো করেন তিনি।
বিশদ

আগুন থেকে বরাতজোরে রক্ষা

আগুন থেকে রক্ষা পেল বামনগোলা থানা সংলগ্ন মিনি মার্কেটের একাধিক কাপড় ও মুদির দোকান। বৃহস্পতিবার বিকেলে বামনগোলা থানা সংলগ্ন রাস্তার ধারে ঝোপঝাড় থেকে কালো ধোঁয়া বের হতে দেখেন সিভিক ভলান্টিয়াররা
বিশদ

প্রচারে প্রসূন

মালদহের চাঁচলের কলিগ্রামে পীরের মাজারে চাদর দিয়ে ও চণ্ডী মণ্ডপে প্রণাম করে সম্প্রীতির বার্তা দিলেন মালদহ উত্তরের তৃণমূল প্রার্থী প্রসূন বন্দ্যোপাধ্যায়।
বিশদ

রাস্তায় বাসের অভাবে চরম দুর্ভোগ, দ্বিগুণ ভাড়া দিতে হল যাত্রীদের

নির্বাচনের জন্য বাসের সংখ্যা কম থাকায় দালাল চক্রের খপ্পরে পড়তে হল যাত্রীদের। গুনতে হল নির্ধারিত বাস ভাড়ার থেকে দ্বিগুণ টাকা। আজ, শুক্রবার উত্তরবঙ্গের তিন কেন্দ্রে প্রথম দফার নির্বাচন।
বিশদ

গঙ্গারামপুরে সুকান্ত প্রচারে যেতেই ব্রিজের দাবি মহিলাদের

গঙ্গারামপুরের ফটকপাড়া এলাকায় প্রচারে গিয়েছিলেন বালুরঘাটের বিজেপি প্রার্থী সুকান্ত মজুমদার। তাঁকে নাগালে পেয়েই এদিন ব্রিজের দাবি জানালেন মহিলারা।
বিশদ

কুমারগ্রামে বিজেপির ঝান্ডা খুলে ফেলার অভিযোগ

বৃহস্পতিবার বিজেপির ঝান্ডা ও ব্যানার খুলে ফেলে দেওয়ার ঘটনায় চাঞ্চল্য ছড়াল কুমারগ্রাম চা বাগানে। বিজেপির অভিযোগ, তৃণমূল কংগ্রেসের দুষ্কৃতীরা রাতের অন্ধকারে এই কাজ করেছে। যদিও অভিযোগ অস্বীকার করেছে তৃণমূল নেতৃত্ব।
বিশদ

Pages: 12345

একনজরে
বাচ্চার জন্য দুধ গরম করতে গিয়ে গ্যাস সিলিন্ডারের বিস্ফোরণ। আর সেই আগুনে তিনটি বাড়ি ভস্মীভূত হল। জলের অভাবে আগুন নেভাতে পারলেন না বাসিন্দারা। বৃহস্পতিবার দুপুরে ভরতপুর থানার গোপালপুর গ্রামে এই অগ্নিকাণ্ড ঘটে। ...

শহরজুড়ে ফ্লেক্স-ব্যানার। লোকসভা নির্বাচনের প্রচারের ধাক্কায় শহর মুড়েছে প্লাস্টিকের পতাকা এবং আরও কিছু প্লাস্টিকের তৈরি প্রচার সামগ্রীতে। ভোট মিটলে সেগুলির প্রয়োজনীয়তা ফুরিয়ে যায়। হয়ে ওঠে বর্জ্য। রাস্তার ধারে পড়ে থাকে। ...

পুরো দেশে কান ঝালাপালা বিজেপির ‘মোদি কি গ্যারান্টি’র প্রচার। ঢাক পেটানো হচ্ছে ডাবল ইঞ্জিনের। কেন্দ্রে গত ১০ বছর সরকারে নরেন্দ্র মোদি। ঝালোরে গত ২০ বছর ...

বাটলারের বিস্ফোরণ এখনও ভোলেনি ইডেন। ব্যাট হাতে কেকেআরের বিরুদ্ধে রুদ্রমূর্তি ধরেন রাজস্থানের তারকা ব্যাটার। ঘরের মাঠে কেকেআরকে হারানোর নায়ক তিনি। স্টার্ক, বরুণদের কার্যত বল ফেলার জায়গা দেননি ইংল্যান্ডের এই ক্রিকেটার। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বাধা ও অসফলতার জন্য চিন্তা। মানসিক টানাপোড়েনের মধ্যে কোনও ভালো যোগাযোগ পেতে পারেন। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪৫১: দিল্লির বাদশাহ আলম শাহ সিংহাসন ছাড়েন
১৭৭০: ক্যাপ্টেন কুক অস্ট্রেলিয়া আবিষ্কার করেন
১৮৮২: বিবর্তনবাদের স্রষ্টা চার্লস ডারউইনের মৃত্যু
১৮৬৭: ভারতীয় পণ্ডিত ও কলকাতা হিন্দু সমাজের বিশিষ্ট নেতা স্যার রাজা রাধাকান্ত দেব বাহাদুরের মৃত্যু
১৯০৬: নোবেল পুরস্কার বিজয়ী ফরাসি পদার্থবিজ্ঞানী  পিয়ের ক্যুরির মৃত্যু
১৯০৯: শ্রীরামকৃষ্ণ অনুশাসনের স্বামী লোকেশ্বরানন্দ জন্ম গ্রহণ করেন
১৯৩৩: ক্রিকেট বিশ্বের শ্রেষ্ঠ আম্পায়ার ডিকি বার্ডের জন্ম
১৯৪৫: জাতীয় পুরষ্কার প্রাপ্ত অভিনেত্রী সুরেখা সিক্রির জন্ম
১৯৪৮: বাংলা রঙ্গমঞ্চের অভিনেত্রী তারা সুন্দরী প্রয়াত হন  
১৯৫৫: শিকারি ও লেখক জিম করবেটের মৃত্যু
১৯৫৪: পাকিস্তানের গণপরিষদে উর্দু এবং বাংলাকে পাকিস্তানের রাষ্ট্রভাষা হিসাবে স্বীকৃতি দেয়
১৯৫৬: অভিনেতা মুকেশ ঋষির জন্ম  
১৯৫৭: শিল্পপতি মুকেশ আম্বানির জন্ম
১৯৫৮: সাহিত্যিক অনুরূপা দেবীর মৃত্যু
১৯৬৮: অভিনেতা আরশাদ ওয়ারশি’র জন্ম
১৯৭২: ব্রাজিলিয়ান ফুটবলার রিভাল্ডোর জন্ম  
১৯৭৫: ভারত প্রথম কৃত্রিম উপগ্রহ আর্যভট্ট উৎক্ষেপন করে
১৯৭৭: ভারতীয় দীর্ঘ জাম্পার অঞ্জু ববি জর্জের জন্ম
১৯৮৭: রুশ টেনিস খেলোয়াড় মারিয়া শারাপোভার জন্ম  
১৯৯৫: ভারতীয় ক্রিকেটার দীপক হুড্ডার জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮৩.০৩ টাকা ৮৪.১২ টাকা
পাউন্ড ১০২.৮৭ টাকা ১০৫.৫০ টাকা
ইউরো ৮৮.০২ টাকা ৯০.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৪,৩৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৪,৭০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭১,০০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৪,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৪,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
18th  April, 2024

দিন পঞ্জিকা

৬ বৈশাখ, ১৪৩১, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪। একাদশী ৩৬/৫৮ রাত্রি ৮/৫। মঘা নক্ষত্র ১৪/১০ দিবা ১০/৫৭। সূর্যোদয় ৫/১৬/৫৪, সূর্যাস্ত ৫/৫৪/৪২। অমৃতযোগ প্রাতঃ ৬/৫৭ মধ্যে পুনঃ ৭/৪৭ গতে ১০/১৯ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/১৪ গতে অস্তাবধি। রাত্রি ৭/২৫ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ৩/০ গতে ৩/৪৪ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/২৭ গতে ১১/১২ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে উদয়াবধি। বারবেলা ৮/২৬ গতে ১১/৩৫ মধ্যে। কালরাত্রি ৮/৪৫ গতে ১০/১০ মধ্যে। 
৬ বৈশাখ, ১৪৩১, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪। একাদশী রাত্রি ৮/৫৬। মঘা নক্ষত্র দিবা ১২/১১। সূর্যোদয় ৫/১৭, সূর্যাস্ত ৫/৫৬। অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে ও ৭/৩৮ গতে ১০/১৫ মধ্যে ও ১২/৫১ গতে ২/৩৫ মধ্যে ও ৪/২০ গতে ৫/৫৬ মধ্যে এবং রাত্রি ৭/৩২ গতে ৯/০ মধ্যে ও ২/৫০ গতে ৩/৩৪ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/২৭ গতে ১১/১১ মধ্যে ও ৩/৩৪ গতে ৫/১৬ মধ্যে। বারবেলা ৮/২৭ গতে ১১/৩৭ মধ্যে। কালরাত্রি ৮/৪৬ গতে ১০/১২ মধ্যে। 
৯ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
লোকসভা নির্বাচন ২০২৪: ভোট দিলেন রাজস্থানের মুখ্যমন্ত্রী ভজনলাল শর্মা

09:22:03 AM

লোকসভা নির্বাচন ২০২৪: সকাল ৮. ৩০ মিনিট পর্যন্ত নির্বাচন কমিশনে মোট ২১ টি অভিযোগ জমা পড়েছে, তালিকায় শীর্ষে তুফানগঞ্জ এলাকা

09:20:52 AM

লোকসভা নির্বাচন ২০২৪: সকাল ৯ টা পর্যন্ত নির্বাচন কমিশনে ৩৭ টি অভিযোগ করল তৃণমূল কংগ্রেস

09:18:00 AM

কুমারগ্রামের নিউল্যান্ডস টিজি প্রাথমিক স্কুলে ভোট দিলেন আলিপুরদুয়ারের তৃণমূল প্রার্থী প্রকাশচিক বরাইক

09:17:02 AM

লোকসভা নির্বাচন ২০২৪: ভোট দিলেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী উদয়ন গুহ

09:14:55 AM

সিতাইতে নিজের বুথে ভোট দিলেন কোচবিহারের তৃণমূল প্রার্থী জগদীশচন্দ্র বসুনিয়া

09:14:53 AM