Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

গজলডোবায় নিকাশি প্রকল্পের কাজ শুরু, আজ পর্যটনমন্ত্রীর পর্যালোচনা বৈঠক 

বিএনএ, শিলিগুড়ি: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বপ্নের প্রকল্প ভোরের আলোয় থমকে যাওয়া আন্ডার গ্রাউন্ড নিকাশি নালা তৈরির কাজ ফের শুরু হল। মামলার জেরে দীর্ঘ দু’মাস ধরে নিকাশি প্রকল্পে পাম্প স্টেশন নির্মাণের কাজ বন্ধ ছিল। কয়েকদিন আগে সেই কাজে হাত দিয়েছে সেচদপ্তর। সংশ্লিষ্ট প্রকল্পের ব্যয় ধরা হয়েছে প্রায় ৫২কোটি টাকা। শুধু তাই নয়, সেখানে কটেজ সংস্কার সহ একগুচ্ছ প্রকল্পের কাজ হচ্ছে। আজ, শুক্রবার সংশ্লিষ্ট প্রকল্পগুলির অগ্রগতি পর্যালোচনা করবেন পর্যটনমন্ত্রী গৌতম দেব। এজন্য তিনি ওই প্রকল্পেই একটি বৈঠক তলব করেছেন।
পর্যটনমন্ত্রী বলেন, শুধু নিকাশি নালা নয়, ভোরের আলোয় থমকে থাকা সমস্ত প্রকল্পের নির্মাণ কাজ দ্রুত শেষ করতে ঝাঁপিয়ে পড়েছি। প্রকল্পগুলির কাজের অগ্রগতি পর্যালোচনা করে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে। এর জন্যই বৈঠক ডাকা হয়েছে।
মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকল্পগুলির মধ্যে ভোরের আলো উল্লেখযোগ্য। উত্তরবঙ্গ তো বটেই গোটা রজ্যের দর্শনীয় স্থানগুলির মধ্যে এটা অন্যতম। শিলিগুড়ি শহরের উপকণ্ঠে গজলডোবায় ওই প্রকল্প গড়ে উঠেছে। তিস্তা নদীর কাছে অবস্থিত ওই এলাকা অত্যন্ত নীচু। পর্যটকদের স্বার্থেই সেখানে আন্ডার গ্রাউন্ড নিকাশি ব্যবস্থা তৈরির উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, গজলডোবা এলাকাটি অনেকটা ‘কড়াইয়ের’ মতো। প্রতি বর্ষাতেই সেখানে জল দাঁড়িয়ে যায়। তাই কলকাতার বিভিন্ন এলাকার মতো সংশ্লিষ্ট পর্যটন কেন্দ্রে আন্ডার গ্রাউন্ড নিকাশি নালা তৈরির প্রকল্পনা নেওয়া হয়েছে। এজন্য সেখানে একটি পাম্প হাউজ তৈরি করা হচ্ছে। সেখানে বসবে চারটি পাম্প। সেই পাম্পগুলি চালিয়ে পর্যটন কেন্দ্রে জমা জল পাইপের মাধ্যমে তিস্তা নদীতে ফেলা হবে। এরজন্য পর্যটন কেন্দ্রের চারপাশে মাটির তলায় পাইপ পাতা হচ্ছে। এই প্রকল্পের কাজে প্রায় ৫১ কোটি ৮০ লক্ষ টাকা খরচ হবে। মামলার জেরে এই কাজ স্থগিত হয়ে গিয়েছিল। মামলা নিষ্পত্তি হতেই সংশ্লিষ্ট প্রকল্প রূপায়ণের কাজ জোর কদমে শুরু হয়েছে।
সংশ্লিষ্ট প্রকল্প রূপায়ণের দায়িত্বে রয়েছে সেচদপ্তর। বুধবার দপ্তরের চিফ ইঞ্জিনিয়ার (মেকানিক্যাল ও ইলেকট্রিক) রামচন্দ্র মুখোপাধ্যায় এবং সেচদপ্তরের তিস্তা ব্যারেজ প্রজেক্টের এগজিকিউটিভ ইঞ্জিনিয়ার কৃষ্ণেন্দু ভৌমিক সংশ্লিষ্ট পর্যটন কেন্দ্রে গিয়ে নিকাশি প্রকল্প তৈরির কাজ তদারকি করেন। পরে সেচদপ্তরের ইঞ্জিনিয়াররা বলেন, মাঝখানে দু’মাস প্রকল্পের নির্মাণ কাজ বন্ধ ছিল। আবার পাম্প স্টেশন তৈরির কাজ শুরু হয়েছে। আগামী মার্চ মাসের মধ্যে সংশ্লিষ্ট প্রকল্পের নির্মাণ কাজ শেষ করা হবে। তারপর বিদ্যুৎ সংযোগের কাজ করা হবে। আগামী বর্ষার মরশুমের আগেই সংশ্লিষ্ট প্রকল্পের কাজ বাস্তবায়িত হবে।
 

পুরসভা নির্বাচনকে সামনে রেখে তুফানগঞ্জে বিজেপি ও তৃণমূল প্রস্তুতি শুরু করেছে 

সংবাদদাতা, কুমারগ্রাম: পুরসভা নির্বাচনকে সামনে রেখে তুফানগঞ্জে বিজেপি এবং তৃণমূল কংগ্রেস শিবির ময়দানে নামার প্রস্তুতি নিচ্ছে। একদিকে উন্নয়নের বিভিন্ন কর্মকাণ্ডকে সামনে রেখে এবং এনআরসি ইস্যুকে হাতিয়ার করে তুফানগঞ্জের ঘাসফুল শিবির বাসিন্দাদের কাছে ভোট চাইবে।  
বিশদ

পুরসভা নির্বাচনকে সামনে রেখে তুফানগঞ্জে বিজেপি ও তৃণমূল প্রস্তুতি শুরু করেছে 

সংবাদদাতা, কুমারগ্রাম: পুরসভা নির্বাচনকে সামনে রেখে তুফানগঞ্জে বিজেপি এবং তৃণমূল কংগ্রেস শিবির ময়দানে নামার প্রস্তুতি নিচ্ছে। একদিকে উন্নয়নের বিভিন্ন কর্মকাণ্ডকে সামনে রেখে এবং এনআরসি ইস্যুকে হাতিয়ার করে তুফানগঞ্জের ঘাসফুল শিবির বাসিন্দাদের কাছে ভোট চাইবে। 
বিশদ

দুষ্কৃতীদের তথ্য আদানপ্রদানে ছয় জেলার প্রশাসনের সঙ্গে আজ বৈঠক বাংলাদেশের 

রঞ্জুগোপাল মুখোপাধ্যায়, মালদহ, বিএনএ: আজ, শুক্রবার ভারত-বাংলাদেশের আধিকারিক পর্যায়ের বৈঠকে আন্তঃরাষ্ট্রীয় দুষ্কৃতীদের ব্যাপারে তথ্য আদানপ্রদান করা হবে। দুই দেশের দাগী সমাজবিরোধীদের সম্পর্কে ডেটাবেস তৈরির জন্য তথ্য বিনিময় করা হবে বলে প্রশাসন সূত্রে জানা গিয়েছে।  
বিশদ

আজ জলপাইগুড়ি জেলা প্রাথমিক ক্রীড়া প্রতিযোগিতার আসর বসছে ফাটাপুকুরে 

বিএনএ, জলপাইগুড়ি: জেলার ক্রীড়াপ্রেমীদের যাতায়াতের জন্য টোটোর আয়োজন করেছে জলপাইগুড়ি জেলা ৩৮ তম প্রাথমিক ক্রীড়া আয়োজক কমিটি। শুক্রবার ও শনিবার খেলার দু’দিনই ফাটাপুকুর থেকে খেলার মাঠ পর্যন্ত খেলোয়াড়, অভিভাবক, শিক্ষক সহ ক্রীড়াপ্রেমীদের বিনামূল্যে খেলার মাঠে নিয়ে যাওয়া হবে। 
বিশদ

স্থানীয় বাসিন্দাদের সরকারি সুবিধা পাওয়ার ব্যাপারে আশ্বস্ত করলেন জেলাশাসক 

বিএনএ, (হেমতাবাদ) রায়গঞ্জ: দিদিকে বলোতে ফোন করে হেমতাবাদ বিষ্ণুপুরের ভোগ্রামের বাসিন্দা তরিকত ইসলাম প্রতিবন্ধী ভাতা পেতে চলেছেন।  বিশদ

মিড ডে মিলের ভার নিয়ে শিক্ষক-পরিদর্শক টালবাহানায় অভুক্ত ১৫০ পড়ুয়া 

সংবাদদাতা, গঙ্গারামপুর: দায়িত্ব ভার কে নেবেন, এই নিয়ে জটিলতায় দু’মাস ধরে দক্ষিণ দিনাজপুর জেলার বংশীহারি ব্লকের শিশা জুনিয়ার হাই স্কুলে বন্ধ বয়েছে মিড ডে মিল প্রকল্প। ফলে প্রতিদিন অভুক্ত থাকছে প্রায় ১৫০ জন পড়ুয়া।
বিশদ

মালদহ টাউন স্টেশন
ওয়েটিং রুমের ভাড়া কমিয়ে বাড়ানো হচ্ছে যাত্রী স্বাচ্ছন্দ্য 

সংবাদদাতা, মালদহ: সময়ের সঙ্গে সঙ্গে বদলেছে রেল যাত্রা। বদলে গিয়েছে পরিষেবার ধরনও। কখনও বেসরকারি হাতে রেল পরিষেবার ভার আংশিকভাবে তুলে দেওয়া আবার কখনও বেসরকারি সংস্থার সঙ্গে যৌথ উদ্যোগে যাত্রী স্বাচ্ছন্দ্য উন্নত করার ব্যবস্থা শুরু হয়েছে। বদলে গিয়েছে মালদহ টাউন স্টেশনের চেহারাও।  
বিশদ

আলিপুরদুয়ারে তৃণমূল যুব কর্মীকে গুলি করার ঘটনায় মূল অভিযুক্ত গ্রেপ্তার 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: আলিপুরদুয়ারে তৃণমূল যুব কর্মী রঙ্গলাল চৌধুরীকে গুলি করার ঘটনায় মূল অভিযুক্ত খসরু ওরফে যোগেন রায়কে বৃহস্পতিবার গ্রেপ্তার করল পুলিস। এদিন সকালে আলিপুরদুয়ার থানা মোড় থেকে পুলিস তাকে গ্রেপ্তার করে। ধৃতকে এদিন আলিপুরদুয়ার আদালতে তোলা হয়।  
বিশদ

ময়নাগুড়িতে ছাদে, পাদানিতে যাত্রী নিয়ে বিপজ্জনকভাবে চলেছে ছোটগাড়ি 

সংবাদদাতা, ময়নাগুড়ি: ময়নাগুড়িতে প্রশাসনের নজর এড়িয়ে ছোট যাত্রীবাহী গাড়িতে প্রতিনিয়ত চলছে ঝুঁকিপূর্ণ যাত্রা। গাড়ির ছাদে, পেছনের পাদানিতে দাঁড়িয়ে বাদুড় ঝোলা ঝুলে যাত্রীরা যাতায়াত করছেন। গাড়িগুলি প্রচণ্ড গতিতে যাতায়াত করছে। গাড়ি চালকদের দাবি, যাত্রীরাই নিজেদের ইচ্ছায় এভাবে উঠে পড়ে। তাদের বারণ করা হলেও শোনেন না।  
বিশদ

মাথাভাঙা মহকুমায় কৃষক বন্ধু প্রকল্পে ১৭টি পরিবারকে সহায়তা দেওয়া হল 

সংবাদদাতা, মাথাভাঙা: বৃহস্পতিবার মাথাভাঙা মহকুমায় কৃষক বন্ধু প্রকল্পে ১৭টি পরিবারকে মৃত্যুকালীন সহায়তা দেওয়া হল। মাথাভাঙা মহকুমা কৃষিদপ্তর সূত্রে জানা গিয়েছে, মহকুমার তিনটি ব্লকে এখনও পর্যন্ত ৫৯টি পরিবারকে এই প্রকল্পের সুবিধা প্রদান করা হয়েছে। মহকুমায় আরও কিছু পরিবার থেকে এই ধরনের আবেদন সম্প্রতি জমা পড়েছে।  
বিশদ

টিকিট কেটে কারাবাসের অভিজ্ঞতা মিলতে পারে বালুরঘাট সংশোধনাগারে 

ইন্দ্র মহন্ত, বালুরঘাট, অপরাধ না করেও ‘কারাবাস’-এর অভিজ্ঞতা লাভ করার সুযোগ মিলতে পারে বালুরঘাট কেন্দ্রীয় সংশোধনাগারে। ইতিমধ্যেই সেব্যাপারে প্রস্তুতি নিতে শুরু করে দিয়েছে সংশোধনাগার কর্তৃপক্ষ। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের ছাড়পত্র পেলেই রীতিমতো টিকিট কেটে ঘুরে আসা যাবে বালুরঘাট কেন্দ্রীয় সংশোধনাগারে। রাত্রিবাসও করা যাবে।  
বিশদ

কামাখ্যাগুড়িতে তৃণমূলের অফিস থেকে বোমা উদ্ধারের ঘটনায় ধৃত ২ 

সংবাদদাতা, কুমারগ্রাম: কুমারগ্রাম ব্লকের কামাখ্যাগুড়িতে শ্রমিক সংগঠনের অফিসের ভেতর থেকে মঙ্গলবার বোমা উদ্ধারের ঘটনার তদন্তে নেমে বুধবার রাতে পুলিস দু’জনকে গ্রেপ্তার করে। পুলিসি জানিয়েছে, ধৃতরা হল প্রবীর চক্রবর্তী এবং ইন্দ্রজিৎ সাহা। দু’জনেরই বাড়ি কামাখ্যাগুড়ির নারারাথলিতে। 
বিশদ

মাথাভাঙায় ট্রাকের ধাক্কায় টোটো চালকের মৃত্যু, জখম মহিলা ও শিশু 

সংবাদদাতা, মাথাভাঙা: বৃহস্পতিবার মাথাভাঙার নিশিগঞ্জে পথ দুর্ঘটনায় মৃত্যু হল এক টোটো চালকের। মৃতের নাম লক্ষীন্দর বর্মন(৪৫)। তাঁর বাড়ি নিশিগঞ্জের কোদালখেতি এলাকায়। মাথাভাঙা-কোচবিহার রাজ্য সড়কের নিশিগঞ্জ শিক্ষকপল্লি এলাকায় টোটোর সঙ্গে একটি ট্রাকের ধাক্কা লাগে। দুর্ঘটনাস্থলেই মারা যান টোটো চালক লক্ষীন্দর বর্মন।
বিশদ

সাইলেন্সার বিহীন বেপরোয়া বাইকের বিরুদ্ধে অভিযান ময়নাগুড়িতে 

সংবাদদাতা, ময়নাগুড়ি: বৃহস্পতিবার বিকেলে ময়নাগুড়ি ট্রাফিক পুলিস একটি সাইলেন্সার বিহীন বেপরোয়া বাইক চালককে আটক করে। তবে পরবর্তীতে আটক যুবকের পরিবার এলে তাকে সতর্ক করে ছেড়ে দেয় পুলিস।
বিশদ

Pages: 12345

একনজরে
 ইসলামাবাদ, ৫ ডিসেম্বর (পিটিআই): পাকিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট আসিফ আলি জারদারির স্বাস্থ্য পরীক্ষার জন্য মেডিক্যাল বোর্ড গঠনের নির্দেশ দিল পাকিস্তানের আদালত। বৃহস্পতিবার সংবাদমাধ্যমের এক রিপোর্টে এমনটাই জানা গিয়েছে। ...

 নয়াদিল্লি, ৫ ডিসেম্বর (পিটিআই): আইনজীবীদের আদালত অবমাননার হুঁশিয়ারি দেওয়ার পর করজোড়ে ক্ষমা চাইলেন বিচারপতি অরুণ মিশ্র। মঙ্গলবার বিচারপতি মিশ্রর নেতৃত্বাধীন পাঁচ সদস্যের বেঞ্চে এক জমি অধিগ্রহণ মামলার শুনানি চলছিল। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে পাঁচটা। স্থান সল্টলেক স্টেডিয়াম। যুবভারতীর বাঁ দিকে পাশাপাশি দু’টি প্র্যাকটিস গ্রাউন্ড। এটিকে’র প্র্যাকটিসের জন্য প্রথম মাঠটির ফ্লাড লাইট জ্বলে ...

সংবাদদাতা, কাঁথি: খেজুরি-১ বিডিওর উদ্যোগে বিবাহিতা এক নাবালিকাকে উদ্ধার করা হল। পাশাপাশি নাবালিকার পরিবারের লোকজন পুলিস¬-প্রশাসনের কাছে মুচলেকা দিয়ে জানিয়েছেন, মেয়ে ১৮বছর হলেই তাকে স্বামীর বাড়িতে পাঠানো হবে। ততদিন পর্যন্ত বাপেরবাড়ির হেফাজতেই থেকে পড়াশোনা করবে সে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ক্লান্তি। প্রিয়জনের বিপদগামিতায় অশান্তি ও মানহানির আশঙ্কা। সাংসারিক ক্ষেত্রে মতানৈক্য এড়িয়ে চলা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 ১৯০১ - মার্কিন চলচ্চিত্র প্রযোজক, নির্দেশক ও কাহিনীকার ওয়াল্ট ডিজনির জন্ম,
১৯২৪: গীতিকার গৌরীপ্রসন্ন মজুমদার জন্ম
১৯৩৫ - কলকাতায় মেট্রো সিনেমা হল প্রতিষ্ঠা হয়।
১৯৫০: বিপ্লবী, দার্শনিক ও আধ্যাত্মসাধক ঋষি অরবিন্দের প্রয়াণ
১৯৫১: শিল্পী ও লেখক অবনীন্দ্রনাথ ঠাকুরের মৃত্যু
১৯৯৯: মিস ওয়ার্ল্ড হলেন যুক্তামুখী

05th  December, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৯২ টাকা ৭৩.০৯ টাকা
পাউন্ড ৯১.৬২ টাকা ৯৬.০৫ টাকা
ইউরো ৭৭.৪২ টাকা ৮১.১৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৯ অগ্রহায়ণ ১৪২৬, ৬ ডিসেম্বর ২০১৯, শুক্রবার, দশমী অহোরাত্র। উত্তরভাদ্রপদ ৪২/৬ রাত্রি ১০/৫৭। সূ উ ৬/৬/৫৩, অ ৪/৪৭/৫৩, অমৃতযোগ দিবা ৬/৪৮ মধ্যে পুনঃ ৭/৩২ গতে ৯/৪০ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪১ গতে ৯/১৪ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/২৭ মধ্যে পুনঃ ৪/২০ গতে উদয়াবধি, বারবেলা ৮/৪৭ গতে ১১/২৭ মধ্যে, কালরাত্রি ৮/৭ গতে ৯/৪৭ মধ্যে।
১৯ অগ্রহায়ণ ১৪২৬, ৬ ডিসেম্বর ২০১৯, শুক্রবার, দশমী ৫৮/২৮/৪৯ শেষরাত্রি ৫/৩১/৫০। উত্তরভাদ্রপদ ৪১/৪৫/৪১ রাত্রি ১০/৫০/৩৪, সূ উ ৬/৮/১৮, অ ৪/৪৮/২৩, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৭/৪৪ গতে ৯/৫০ মধ্যে ও ১১/৫৭ গতে ২/৫১ মধ্যে ও ৩/২৭ গতে ৪/৪৮ মধ্যে এবং রাত্রি ৫/৪৫ গতে ৯/২১ মধ্যে ও ১২/৩ গতে ৩/৩৮ মধ্যে ও ৪/৩২ গতে ৬/৯ মধ্যে, কালবেলা ১০/৮/২০ গতে ১১/২৮/২১ মধ্যে, কালরাত্রি ৮/৮/২২ গতে ৯/৪৮/২১ মধ্যে।
৮ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: সাংসারিক ক্ষেত্রে মতানৈক্য এড়িয়ে চলা প্রয়োজন। বৃষ: সাংসারিক সমস্যার সমাধান সূত্র ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮২৩: জার্মান দার্শনিক ম্যাক্সমুলারের জন্ম১৮৫৩: ঐতিহাসিক ও শিক্ষাবিদ হরপ্রসাদ শাস্ত্রীর ...বিশদ

07:03:20 PM

ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সিরিজের প্রথম টি-২০ জিতল ভারত

10:31:05 PM

 প্রথম টি২০: ভারত ১৭৭/২ (১৬ ওভার)

10:13:22 PM

প্রথম টি২০: ভারত ৮৯/১ (১০ ওভার) 

09:34:38 PM

প্রথম টি২০: ভারতকে ২০৮ রানের টার্গেট দিল ওয়েস্ট ইন্ডিজ 

08:34:59 PM